নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

।হই আমি বীর অথবা হই আমি ধীর,আমি শুধু বাংলাদেশের নয়,আমি সমগ্র পৃথিরীর ।।হই আমি বীর অথবা হই আমি ধীর,আমি শুধু বাংলাদেশের নয়,আমি সমগ্র পৃথিরীর ।

মো: নিজাম গাজী

আমি ঐ সৃষ্টিকর্তারই সৃষ্টি,আমি তারই বান্দা, আমি শুধু বাংলাদেশের নয় আমি সমগ্র পৃথিবীর বাসিন্দা। গাজী পরিবারে আমি জন্মগ্রহন করেছি বলে আমি শুধু গাজী পরিবারের নয়, আমার জন্ম এই পৃথিবীর সর্বময়। শুধুমাত্র সোনাখালী গ্রামে আমার জন্ম নয়, আমার জন্ম পৃথিবীর সর্বময়। এই গ্রাম এই দেশের নয় আমি শুধুমাত্র, আমি এই সারা দুনিয়ারই ছাত্র। শুধুমাত্র একটি মহল্লায় আমার আগমন নয়, আমার আগমন বিশ্বময়। হই আমি ধীর হই আমি মহাবীর, আমি শুধু বাংলাদেশের নয় আমি সমগ্র পৃথিবীর।

মো: নিজাম গাজী › বিস্তারিত পোস্টঃ

সরকারের উচিত উচ্চশিক্ষার প্রতি নজর দেওয়া ।

৩০ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:০৭

এসএসসি এবং এইচএচসিতে যখন ছিলাম তখন যেকোনো পরীক্ষা দিয়ে বলে দিতে পারতাম যে আমি ঐ সাবজেক্টে কতো মার্ক পাবো । যেটি ধারনা করতাম হয়তোবা তা থেকে ৫/৬ মার্ক কমবেশি পেতাম । কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সের পরীক্ষা দিয়ে ধারনা করলে সেটি একেবারে উল্টো হয় । অর্থাৎ অনেকাংশেই দেখেছি যা লিখি সে অনুযায়ী মার্ক পাইনা । তার মানে অনার্সের এইসব পরীক্ষা দিয়ে মেধার উপর নয় বরং ভাগ্যবিধাতার উপর তাকিয়ে থাকতে হয় । যেমন আমার অনার্স ২য় বর্ষের পরীক্ষায় সবচেয়ে ভালো হয়েছে নারী ও রাজনীতি । আমি সেই সাবজেক্টে পেয়েছি B- বা ৫৫ মার্ক । আর সবচেয়ে খারাপ হয়েছে ব্রিটিশ ভারতের রাজনৈতিক ও সাংবিধানিক উন্নয়ন । অথচ আমি সেই সাবজেক্টে পেয়েছি A অর্থাৎ ৭০ মার্ক । তাহলে বলুন মেধার কি মূল্য? এখানে পরীক্ষকদের এবং জাবি বোর্ডের খুব গাফিলতি রয়েছে । আমার যা মনে হয় সরকারের উচ্চশিক্ষার প্রতি নজর দেওয়া উচিত । যদিও উত্তরপত্র মূল্যায়ন করা একজন পরীক্ষকের মনস্তাত্তিক বিষয়ের উপর বেশি নির্ভরশীল । তাই একজন পরীক্ষকের উচিত যখন তার মন খারাপ থাকে তখন উত্তরপত্র মূল্যায়ন করা থেকে বিরত থাকা । আর যারা কম্পিউটার বিভাগে দায়িত্বরত আছে তাদের ও প্রচুর পরিমানে ভুল হচ্ছে ।

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:১২

পরান বলেছেন: True

২| ৩০ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:৩৭

আশফাক ওশান বলেছেন: খুবি দুঃখ জনক

৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:১৮

আখেনাটেন বলেছেন: যেখানে বাংলাদেশের সিভিল সার্ভিসের পরীক্ষার খাতা মূল্যায়নে ছ্যাড়াব্যাড়া অবস্থা সেখানে সাধারণ অনার্স পরীক্ষার খাতা কীভাবে সঠিক মূল্যায়ন আশা করেন। দেশের উচ্চশিক্ষা চরম চরম অবহেলার মধ্যে দিনানিপাত করছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.