নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

।হই আমি বীর অথবা হই আমি ধীর,আমি শুধু বাংলাদেশের নয়,আমি সমগ্র পৃথিরীর ।।হই আমি বীর অথবা হই আমি ধীর,আমি শুধু বাংলাদেশের নয়,আমি সমগ্র পৃথিরীর ।

মো: নিজাম গাজী

আমি ঐ সৃষ্টিকর্তারই সৃষ্টি,আমি তারই বান্দা, আমি শুধু বাংলাদেশের নয় আমি সমগ্র পৃথিবীর বাসিন্দা। গাজী পরিবারে আমি জন্মগ্রহন করেছি বলে আমি শুধু গাজী পরিবারের নয়, আমার জন্ম এই পৃথিবীর সর্বময়। শুধুমাত্র সোনাখালী গ্রামে আমার জন্ম নয়, আমার জন্ম পৃথিবীর সর্বময়। এই গ্রাম এই দেশের নয় আমি শুধুমাত্র, আমি এই সারা দুনিয়ারই ছাত্র। শুধুমাত্র একটি মহল্লায় আমার আগমন নয়, আমার আগমন বিশ্বময়। হই আমি ধীর হই আমি মহাবীর, আমি শুধু বাংলাদেশের নয় আমি সমগ্র পৃথিবীর।

মো: নিজাম গাজী › বিস্তারিত পোস্টঃ

আমরা অধিকাংশ মানুষ যেসব ভুলের মধ্যে আবদ্ধ।

১০ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:০১




যারা অশিক্ষিত তারা কিছুটা ভুলের মধ্যে থাকবে এটা অস্বাভাবিক নয়। কিন্তু আমরা শিক্ষিত মানুষগন যে অনেক ভুলের মধ্যে আছি সেটা কি করে স্বাভাবিক হয়? যেমন এইচএসসি পাশের পর আমাদের দেশে যে তিন বছর মেয়াদী স্নাতক কোসর্টি রয়েছে আমরা অধিকাংশরাই তাকে শুধুমাত্র ডিগ্রী বলে থাকি। অথচ আমাদের জানা উচিত যে ঐ কোর্সটির নাম পাস কোর্স ডিগ্রী। অনার্স ও একটি ডিগ্রী, মাস্টার্স ও একটি ডিগ্রী। তাই শিক্ষিত সমাজের নিকটই প্রশ্ন রইল যে ঐ তিন বছর মেয়াদী কোর্সটিকে শুধুমাত্র ডিগ্রী বলা কতটুকু যুক্তিসঙ্গত? আপনি সংশ্লিষ্ট বোর্ডের কাগজপত্রের কোথাও থেকে শুধুমাত্র ডিগ্রী কথাটি লেখা বের করে দিতে পারবেন না। ওখানে সুস্পষ্টভাবে লেখা আছে পাস কোর্স ডিগ্রী।

এবার আসুন হাইস্কুল প্রসঙ্গে। হাই শব্দের অর্থ উচ্চ আর স্কুল শব্দের অর্থ বিদ্যালয়। তাহলে হাইস্কুল শব্দের অর্থ দাড়ায় উচ্চ বিদ্যালয়। প্রশ্ন হলো আসলে কি ওটা উচ্চ বিদ্যালয় নাকি মাধ্যমিক বিদ্যালয়? উচ্চ বিদ্যালয় হওয়ার প্রশ্নই জাগেনা। ওগুলো মাধ্যমিক বিদ্যালয়। অথচ আমরা মাধ্যমিক বিদ্যালয়কে হাইস্কুল বলে থাকি। আসলে মূলত এটার সঠিক হবে সেকেন্ডারি স্কুল। যার অর্থ মাধ্যমিক বিদ্যালয়। আপনি বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডে খোঁজ-খবর নিয়ে দেখতে পারেন আপনার বলা হাইস্কুলের নাম তাদের কোনো কাগজপত্রে হাইস্কুল বা উচ্চ বিদ্যালয় লেখা নেই। ওখানে সেকেন্ডারি স্কুল বা মাধ্যমিক বিদ্যালয় লেখা রয়েছে। অথচ মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষই তাদের মাধ্যমিক বিদ্যালয়কে হাইস্কুল লিখে থাকে। অনেকে আবার মাধ্যমিক বিদ্যালয়কে আদর্শ উচ্চ বিদ্যালয় লিখে থাকে। প্রশ্ন রেখে গেলাম মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষের নিকট যে মাধ্যমিক বিদ্যালয় কিভাবে উচ্চ বিদ্যালয় হয়?

তাছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যেসব কলেজসমূহে অনার্স কোর্স চালু রয়েছে সেসব কলেজকে আমরা বিশ্ববিদ্যালয় কলেজ বলে থাকি। আসলে কলেজকে বিশ্ববিদ্যালয় বলা কতটুকু যুক্তিসঙ্গত সেটি শিক্ষিত বিবেকের নিকটই প্রশ্ন রেখে গেলাম? কোনো ব্যক্তি যদি কলেজে নতুন শিক্ষকতা শুরু করেন তাহলে আমরা অধিকাংশ লোক তাকে প্রফেসর হিসেবে সম্মোধন করে থাকি। অথচ কলেজের শিক্ষক হলেই প্রফেসর হওয়া যায়না। একজন ব্যক্তি যখন কলেজে নতুন শিক্ষক হিসেবে যোগদান করেন তখন তার পদটি হলো প্রভাষক পদ। সেখান থেকে পদন্নোতি পেয়ে সহকারী অধ্যাপক,সহযোগী অধ্যাপক তারপর অধ্যাপক হিসেবে পদোন্নতি পায়। আর কেবলমাত্র অধ্যাপক হলেই আমরা তাকে প্রফেসর বলতে পারি,তার আগে নয়। অবশ্য একথা জেনে রাখা ভালো অনেক কলেজে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ ছাড়া অধ্যাপকের কোনো পদই নেই। তাহলে কলেজের শিক্ষক হলেই আমরা কেমন করে সব শিক্ষককে অধ্যাপক বা প্রফেসর বলে সম্মোধন করতে পারি? এটি আসলে কতটুকু সমীচীন?

এবার আসি দুবাই প্রসঙ্গে। আমাদের দেশের শতকরা ৮০ ভাগ লোকই দুবাইকে একটি দেশ হিসেবে জানি। আর অশিক্ষিত ও গ্রামের লোকদের ক্ষেত্রটা এক্ষেত্রে আরো প্রকট। এরা প্রায় সবাই দুবাইকে একটি দেশ হিসেবে জানে। অথচ দুবাই একটি দেশতো দুরে থাক রাজধানী ওনা। দুবাই একটি বৃহত্তর শহর। যার দেশের নাম সংযুক্ত আরব আমিরাত। কিন্তু আমরা আরব আমিরাতকে না চিনে দুবাইকে বেশি করে চিনি। আমাদের দেশের কজন লোক পশ্চিমবঙ্গকে চেনে? কিন্তু কলকাতাকে সবাই চেনে। অথচ কলকাতা ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশের রাজধানী মাত্র। কিন্তু আমরা পশ্চিমবঙ্গকে না চিনে কলকাতাকেই বেশি করে চিনি।

সিলভার ইংরেজী শব্দ। যার বাংলা প্রতিশব্দ রুপা বা রৌপ্য। অথচ আমরা এ্যলুমিনিয়ামের তৈরি রান্না করার পাতিলটাকে সিলভারের পাতিল বলে থাকি। প্রশ্ন হলো আসলেই কি ঐ পাতিলটা রুপার পাতিল? যদি রুপার পাতিল না হয় তাহলে আমরা সিলভারের পাতিল কেনো বলি? যখন এসব ভুল শিক্ষিত মানুষগন করে থাকেন তখন খুব কষ্ট হয়। তাই আমাদের এসব ভুল করা থেকে ও ভুল ধারনা থেকে বেরিয়ে আসা উচিত। এবং প্রত্যেককে এ ব্যাপারে শিখানোও আমাদের শিক্ষিত সমাজের পবিত্র দায়িত্ব ও কর্তব্য। প্রত্যেক ব্যক্তির মধ্য থেকে এসব ভ্রান্ত ও ভুল ধারনা দুর হোক-সেটাই প্রত্যাশা করি।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.