নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

।হই আমি বীর অথবা হই আমি ধীর,আমি শুধু বাংলাদেশের নয়,আমি সমগ্র পৃথিরীর ।।হই আমি বীর অথবা হই আমি ধীর,আমি শুধু বাংলাদেশের নয়,আমি সমগ্র পৃথিরীর ।

মো: নিজাম গাজী

আমি ঐ সৃষ্টিকর্তারই সৃষ্টি,আমি তারই বান্দা, আমি শুধু বাংলাদেশের নয় আমি সমগ্র পৃথিবীর বাসিন্দা। গাজী পরিবারে আমি জন্মগ্রহন করেছি বলে আমি শুধু গাজী পরিবারের নয়, আমার জন্ম এই পৃথিবীর সর্বময়। শুধুমাত্র সোনাখালী গ্রামে আমার জন্ম নয়, আমার জন্ম পৃথিবীর সর্বময়। এই গ্রাম এই দেশের নয় আমি শুধুমাত্র, আমি এই সারা দুনিয়ারই ছাত্র। শুধুমাত্র একটি মহল্লায় আমার আগমন নয়, আমার আগমন বিশ্বময়। হই আমি ধীর হই আমি মহাবীর, আমি শুধু বাংলাদেশের নয় আমি সমগ্র পৃথিবীর।

মো: নিজাম গাজী › বিস্তারিত পোস্টঃ

কবি মানুষ চাকরি দিয়ে কি করবেন??

১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০৪




আগে মেয়েরা যেমন বলতো মেয়ে হয়ে জন্মানো এক আজন্ম পাপ। ঠিক তেমনি আমার এখন অনেক কষ্টে বলতে ইচ্চা করে কবি সাহিত্যিক হয়ে জন্মানো এক আজন্ম পাপ। আমি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে সদ্য অনার্স সম্পন্ন করলাম। হয়তোবা দুএকদিনের মধ্যে রেজাল্ট দিতে পারে। যদিও আমার সমগ্র শিক্ষাজীবনে প্রথম বিভাগ রয়েছে। আশা রাখি অনার্সে ও প্রথম বিভাগে উত্তীর্ন হবো ইনশা-আল্লাহ।

অনার্স পরীক্ষা দিয়ে বাড়িতে বেকার তিনমাস বসে আছি। এমনিতেই প্রতিমাসে প্রায় দেড় হাজার টাকার ওষুধ খেতে হয়। তাই বাড়ি থেকেও চাপ দিচ্ছে কিছু একটা করার জন্য। নিজেকে নিজের নিকট খুব হীন মনে হচ্ছে। তাই ঢাকায় চাকুরীরত এক ভাইকে ফোন দিয়ে বলছিলাম ভাই আমাকে একটা জব দিতে পারবেন? সে বললো তুমিতো কবি মানুষ তোমাকে যেনোতেনো পদেতো আর দেওয়া যায়না,দেখি ভালো কোনো পদ খালি হয় কিনা(না দেওয়ার ভান)।

এরপর আরেক জনকে বললাম- সে বললো আপনিতো কবি মানুষ চাকরি দিয়ে কি করবেন!! আমি ওনাদের কেমন করে বুঝাবো যে কবিতা লিখে টাকা উপার্জন করা যায়না। অনেকে পারলেও আমি পারিনা। কারন আমি সাহিত্যকে কখনও টাকা পয়সার আখড়া হিসেবে ব্যবহার করতে চাইনা। সাহিত্যের পিছনে আমি টাকা ব্যয় করতে প্রস্তুত। কিন্তু আয় করতে প্রস্তুত নই। আমি নাটকও লিখে থাকি। এক পরিচালক আমার ঢংগের মানুষ নাটকের স্কৃিপ্ট নিয়ে কিছু টাকা দিতে চাইছিলো,কিন্তু আমি নিইনাই।

২০১৬ সালে অমর একুশে বইমেলায় যখন আমার প্রথম কাব্য প্রকাশ হলো,তখন আমি বেশ,কটি বই আমার ধামরাই সরকারি কলেজ,ঢাকার রাষ্ট্রবিজ্ঞান বিভাগে নিয়ে যাই। সেই বই দেখে আমাদের বিভাগীয় প্রধান অধ্যাপক আয়শা আখতার অনেক খুঁশি হন। তখন তিনি বলেন নিজাম চলো অধ্যক্ষ স্যারকে তোমার একটা বই দিয়ে আসি। অধ্যক্ষ স্যারকে আমি বই দিলাম। স্যার অনেক খুঁশি হলেন এবং আমার দিকে তিনি ১ হাজার টাকার একটি নোট এগিয়ে দিলেন। আমি স্যারকে বললাম স্যার দয়া করে আমাকে মাফ করুন। তার মানে আমি টাকাটা নিলাম না।

তাই আমি এদেরকে কিভাবে বলবো যে সাহিত্য দ্বারা কোনো টাকা উপার্জন করা আমার পক্ষে সম্ভব নয়। যদিও আমি কবি ও সাহিত্যিক নয় তবু এরা আমাকে বিপদে ফেলানোর জন্য কবিই বলে থাকে। তাইতো বলতে হয় কবি হয়ে জন্মানো যেনো এক আজন্ম পাপ। চাকুরি পাওয়া সম্ভব কি? জীবিকা নির্বাহ করা সম্ভব কি? নাকি না খেয়ে মরতে হবে আপনারাই বলুন???

মন্তব্য ৩০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৪

তারেক ফাহিম বলেছেন: সাহিত্যিকগণদের খাওয়া লাগে না। 8-|

১২ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৫৪

মো: নিজাম গাজী বলেছেন: ঠিক বলেছেন। সাহিত্যিকদের খদ্য হচ্ছে কবিতা,গান,গল্প,উপন্যাস,প্রবন্ধ, নাটক ইত্যাদি। ধম্যবাদ প্রিয় লেখক। শুভকামনা।

২| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

আবু তালেব শেখ বলেছেন: আপনার সিদ্ধান্ত একেবারে সঠিক।

১২ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৫৫

মো: নিজাম গাজী বলেছেন: সিদ্ধান্ত ঠিক না বেঠিক জানিনা,তবে আপনাকে ধন্যবাদ প্রিয় লেখক। শুভকামনা।

৩| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২২

বিলিয়ার রহমান বলেছেন: চাকরি পেয়ে কবিরা চাকর হবেন মেয়াবাই!!!;)

১২ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৫৭

মো: নিজাম গাজী বলেছেন: সেটাইতো কথা। চাকর হতে চাইলেও কেউ বানাতে চায়না। ধন্যবাদ প্রিয় লেখক। শুভকামনা।

৪| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

বিদেশে কামলা খাটি বলেছেন: সব হবে।
সময় লাগবে।

১২ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৫৮

মো: নিজাম গাজী বলেছেন: ঠিক বলেছেন,কিন্তু সেই সময়ের তর আর সয়না। ধন্যবাদ প্রিয় লেখক। শুভকামনা।

৫| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

আটলান্টিক বলেছেন: এইজন্য কোন সাহিত্যিক যেন বলেছিলেন দুমুঠো ভাতের ব্যবস্থা না করে যেন লেখালেখীতে না আসে

১২ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:০০

মো: নিজাম গাজী বলেছেন: এই বানীটা আগে জানলে আমি সত্যিই রুটি রুজির ব্যবস্থা না করে সাহিত্য জগতে আসতাম না। ধন্যবাদ প্রিয় লেখক। শুভকামনা।

৬| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কোন আমলেই সাহিত্য চর্চাকে পেশা হিসাবে নেয়া ঠিক নয়। এটা একটি নেশা। এই নেশা সবার হয় না। সবার সয় না।

১২ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:০২

মো: নিজাম গাজী বলেছেন: হ্যা ঠিক বলেছেন সাহিত্যে নেশা চরম এক নেশা। মদ গাজার চেয়েও বেশি। ধন্যবাদ প্রিয় লেখক। শুভকামনা।

৭| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

ক্লে ডল বলেছেন: এক পরিচালক আমার ঢংগের মানুষ নাটকের স্কৃিপ্ট নিয়ে কিছু টাকা দিতে চাইছিলো,কিন্তু আমি নিইনাই।
এখানে টাকা আপনার সৃষ্টিকর্মের মর্যাদা, পুরস্কার। না নেওয়ার তো কারণ দেখি না।

১২ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:০৩

মো: নিজাম গাজী বলেছেন: আসলে টাকাটা না নিয়ে পরে উপলব্ধি করতে পেরেছি যে ভুল করেছি। ধন্যবাদ প্রিয় লেখক। শুভকামনা।

৮| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০৯

মানিজার বলেছেন: কবি সাহিত্যিক হইয়া জন্ম নিয়া জন্মাইতে শুনি নাই । আপনার কাছ থকে শুনলাম । তা জম্মের সময় কুন কবিতা পাঠ করছিলেন ?

১২ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:০৫

মো: নিজাম গাজী বলেছেন: হাহাহা। দেখেন কবি হয়ে জন্মগ্রহন করেছি এর মানে এটা নয় যে জন্মানোর সাথে সাথে বা জন্মানোর আগে কবিতা লেখা শুরু করেছি। এর মানে হলো আমি যেদিন থেকে কবিতা লেখা শুরু করেছি,সেদিন থেকে এই দুনিয়ায় কবি হিসেবে জন্মগ্রহন করেছি। উদাহরনস্বরুপ আপনি এই ব্লগে ৬ বছর আগে লেখা শুরু করলে আপনি ৬ বছর আগে লেখক বা ব্লগার হিসেবে জন্মগ্রহণ করেছেন। আর যদি আজ লেখা শুরু করেন তাহলে আপনি লেখক হিসেবে আজ জন্মগ্রহণ করেছেন। ধন্যবাদ প্রিয়া লেখিকা। শুভকামনা।


৯| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪২

চাঁদগাজী বলেছেন:


পলিটিক্যাল সায়েন্সের লোক আপনি; আবার ওবায়দুল কাদেরের সাথে পরিচিত; আগামী বছর ভোট; এখনই আপনার সময়; উনাকে সাহায্য করেন, আগামী বছরের জন্য ওবায়দুল কাদেরের হাজার প্রজেক্ট আছে নিশ্চয়।

১২ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:০৮

মো: নিজাম গাজী বলেছেন: তা অবশ্যই ঠিক। তবে উনাকে সাহায্য করতে হলে পাশে আপনাকেও থাকা চাই। অসংখ্য ধন্যবাদ প্রিয় চন্দ্রগাজী লেখক ভাই। শুভকামনা।

১০| ১১ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:


ডাক্তারের সাথে আলাপ করে, কিছু ঔষধ বাদ দিয়ে, সঠিক খাদ্য খাওয়ার চেষ্টা করেন।

১২ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:০৯

মো: নিজাম গাজী বলেছেন: পরামর্শ দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ প্রিয় চন্দ্রগাজী লেখক ভাই। শুভকামনা।

১১| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫৬

তারেক_মাহমুদ বলেছেন: কবি সাহিত্যিক না হওয়াই ভাল, আমি ফেসবুকে টুকটাক লিখি তার জন্য অনেক কটু কথা শুনেছি যে লোকটা ফেসবুকে বলে ভাল হচ্ছে চালিয়ে যাও আবার সেই লোকটাই ছোট খাট কারনেই বলে তোমারতো কাজে মন নেই তুমিতো লেখক।

১২ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:১০

মো: নিজাম গাজী বলেছেন: হুম ঠিক বলেছেন। একই অবস্থা আমারও। অসংখ্য ধন্যবাদ প্রিয় লেখক। শুভকামনা।

১২| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৫

মুকতাফী বলেছেন: সাম্প্রতিক সময়ে দেশের চাকরির বাজার একটু খারাপ যাচ্ছে।
স্ব উদ্যোগে কিছু করা যায় কি না চেষ্টা করুন।

কবি হয়ে জন্মালেন কিভাবে বুঝতে পারলাম না!
নাকি স্যাটায়ার করলেন?

১২ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:১২

মো: নিজাম গাজী বলেছেন: স্ব উদ্যোগে করার মত কিছু করার আমার শক্তি ও সামর্থ্য নেই।

দেখেন কবি হয়ে জন্মগ্রহন করেছি এর মানে এটা নয় যে জন্মানোর সাথে সাথে বা জন্মানোর আগে কবিতা লেখা শুরু করেছি। এর মানে হলো আমি যেদিন থেকে কবিতা লেখা শুরু করেছি,সেদিন থেকে এই দুনিয়ায় কবি হিসেবে জন্মগ্রহন করেছি। উদাহরনস্বরুপ আপনি এই ব্লগে ৬ বছর আগে লেখা শুরু করলে আপনি ৬ বছর আগে লেখক বা ব্লগার হিসেবে জন্মগ্রহণ করেছেন। আর যদি আজ লেখা শুরু করেন তাহলে আপনি লেখক হিসেবে আজ জন্মগ্রহণ করেছেন। ধন্যবাদ প্রিয় লেখক। শুভকামনা।

১৩| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪০

ধ্রুবক আলো বলেছেন: ভাই বাস্তবতা অনেক কঠিন। আমিও এমন অনেক বার সহ্য করেছি। তবে আপনার মত আমার কোনো বই ছাপা হয়নি।
আপনি আর কি কি বই প্রকাশ করছেন সেটা যদি জানতেন খুশি হতাম।

১২ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:১৭

মো: নিজাম গাজী বলেছেন: ভাই আমার মোট তিনটি একক কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। তাছাড়া তিনটি দৈনিক জাতীয় পত্রিকায় অসংখ্য কলাম প্রকাশিত হয়েছে। এছাড়া আরো অনেক। আমার বিগত দিনের পোস্টগুলো দেখলে বুঝতে পারবেন। আপনি চেস্টা চালিয়ে যান একদিন আপনারও অনেক বই প্রকাশিত হবে। ধন্যবাদ প্রিয় লেখক। শুভকামনা।

১৪| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:১৬

প্রামানিক বলেছেন: ভাই নিজাম গাজী, আপনার কপালের সাথে আমার কপাল ঘষতে হবে, কারণ-- ছড়াটরা লিখে আমিও বিপদে আছি, টাকা পয়সা নিয়ে কাউকে কিছু বললেই বলে আরে কবি মানুষ আপনার আবার টাকা লাগে নাকি।

১২ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:১৯

মো: নিজাম গাজী বলেছেন: হাহাহা। আসুন ভাই কপাল ঘষা শুরু করে দিই। তবে সাবধান আবার চামড়া না উঠে যায়। সব কবিদের কি এমনই কপাল? ধন্যবাদ প্রিয় লেখক। শুভকামনা শতত। ভালো থাকুন এমন কপাল নিয়ে।

১৫| ১২ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:১৯

কাছের-মানুষ বলেছেন: বাস্তবতা খুবই নির্মম ! ভাল সময় আর খারাপ সময় অনেকটা সার্কেলের মত, একটার পর আরেকটা আসবেই লেগে থাকলে।

আপনি আপনার মত চেষ্টা করুন বাকিটা উপর থেকে আসবে !!

১২ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

মো: নিজাম গাজী বলেছেন: জ্বী ঠিক বলেছেন। সুপরামর্শের জন্য অসংখ্য ধন্যবাদ প্রিয় লেখক। শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.