নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নগরবালক এর রোজনামচা

নগরবালক

উড়তে চাই, অনেক উপরে, ভোকাট্টা ঘুড়ীর মত, অনেক উপরে.।.।.।.।।

নগরবালক › বিস্তারিত পোস্টঃ

২০২১ সালে যেসব বই পড়েছি

২২ শে নভেম্বর, ২০২১ বিকাল ৫:১১



পাঠক হিসেবে আমি সর্বভূক। মানে চোখের সামনে যা আসে তাই পড়ি। যখন পড়তে পারিনা তখন শুনি। তবে শোনায় পড়ার আনন্দ নেই। আর পড়ায় শোনার আনন্দ নেই। ইদানিং ইউটিউবে প্রচুর বাংলা গল্প পাঠ করার চ্যানেল হয়েছে গাড়ি চালানোর সময় সেসব চ্যানেলের কোন একটা হেডফোনে চালিয়ে দেই। সেসকল ইউটিউব চ্যানেল নিয়ে পরে আর কোন দিন লিখবো। আজ লিখবো এই বছর যেসকল বই পড়ার পর আমার মনে দাগ কেটেছে সেসকল বই নিয়ে। বই পড়া হয়েছে প্রচুর, অধিকাংশ বইয়েরই নাম ভুলে গেছি। যেসকল, বইয়ের নাম মনে আছে সেগুলোই তার মানে মনে দাগ কেটেছে। তার মানে সেসকল বইই হচ্ছে ভাল বই, রিভিউ দেয়ার মত বই । বলাবাহুল্য সকল বইই ডিজিটাল এডিশন। হার্ড কপি অনেক দাম। যদিও সাল ২০২১ বলা হয়ছে তবে আমার ধারনা বই গুলো আমি লাস্ট ছয় মাসে পড়েছি। পুরো বছরের হিসাব আসলে মাথায় নেই।

১/ সোভিয়েতস্তান - এরিকা ফ্রেটল্যান্ড


সর্বপ্রথম যে বই টার কথা বলবো তার নাম হচ্ছে সোভিয়েতস্তান। নরওয়েজিয়ান লেখিকা এরিকা ফ্রেটল্যান্ডের লিখা। সোভিয়েত ইউনিয়ন এবং সেন্ট্রাল এশিয়া নিয়ে আমার আগ্রহ অনেকদিনের। এই সকল দেশ সম্পর্কে আমাদের দেশের পেপার পত্রিকায় বা আন্তর্জাতিক মাধ্যমে খুব কমই নিউজ আসে। ভদ্রমহিলা প্রাক্তন সোভিয়েত ইউনিয়নের দেশ গুলো ঘুরে বেড়িয়েছেন (কাজাখস্তান,তুর্কমেনিস্তান,উজবেকিস্তান, কিরগিজস্তান) । সেসব এলাকার ভ্রমনবর্ননা। সোভিয়েত পূর্ববর্তি , সোভিয়েতকালীন এবং সোভিয়েত পরবর্তি ইতিহাসও তার লেখায় যুক্ত করেছেন। এর কারনে ওই সকল স্থান সম্পর্কে একটি পূর্নাংগ ধারনা পাওয়া যায়।
লেখিকার লেখায় একটা স্বভাব সুলভ কৌতুকপ্রবনতা আছে, যা পাঠককে ধরে রাখে। আমার মতে সোভিয়েতস্তান একটি সংগ্রহে রাখার মত বই। হাতের কাছে পেলে আমি এই বইটির হার্ড কপি কিনবো।

২/ নাইন লাইভস অফ পাকিস্তান - ডেকলান ওয়ালস


বইটি লিখেছেন ডেকলান ওয়ালস। ভদ্রলোক নিউইয়র্ক টাইমস পত্রিকার পাকিস্তান অফিসের সাংবাদিক ছিলেন। পাকিস্তান নিয়ে কোন ধরনের বই আমি আগে পড়িনি। পাকিস্তান নিয়ে আমার ভেতরে মুক্তিযুদ্ধের ইতিহাস ভিত্তিক দলীল আর রিসেন্ট প্যাপার পত্রিকার নিউজ ছাড়া আর কোন ধরনের ধারনা নেই। ভদ্রলোকের লেখায় পাকিস্তানের রক্তাক্ত ইতিহাস, সমকালীন পরিস্থিতি, বিভিন্ন প্রদেশের মুক্তিকামী জনগনের সংগ্রাম, জিহাদ এবং আফগানিস্তানে পাকিস্তানের চুদুরবুদুর বেশ ভালভাবে উঠে এসেছে। সর্বোপরি বইটি পাকিস্তান সম্পর্কে বেশ চিন্তার খোরাক যোগায়। তবে আশ্চর্যজনক হলেও সত্যি যে পাকিস্তানের অনেক রাজনৈতিক ধরন ধারন চরিত্রের সাথে বাংলাদেশের রাজনিতীর ধরনধারন এবং চরিত্রের বেশ মিল পাওয়া যায় ।

৩/ চেংগিস খান - ভাসিলি ইয়ান (অনুবাদ - অরূন সোম)


বইটি লিখেছেন ভাসিলি ইয়ান। অনুবাদ করেছেন সম্ভবত অরূন সোম। চমৎকার অনুবাদ। বাচ্চাদের জন্য লিখা সুখপাঠ্য একটি বই। ছোটবেলায় পরেছিলাম। বড় বেলায় আবার পড়লাম । খুব ভাল লেগেছে। প্রগতি প্রকাশন এবং রাদুগা প্রকাশন খুব মিস করি। এই বই এর আরো দুটি পার্ট আছে । সেই বই গুলো অনুবাদ হয় নি । এমনকি ইংরেজী অনুবাদ ও হয় নি। আফসোসের বিষয়। অতৃপ্তি থেকে গেল

৪/ দ্যা বর্ডার - এরিকা ফ্রেটল্যান্ড


এই বইটিও এরিকা ফ্রেটল্যান্ড ভদ্রমহিলারই লিখা। ভদ্রমহিলার সোভিয়েতস্তান পরার পরেই তার এই বইটির ইংরেজী অনুবাদের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেছিলাম। আগের বইটির মত এই বইটিও নিরাশ করেনি। রাশিয়াতে না ঢুকেই সুবিশাল রাশিয়ার বর্ডার দেশগুলোতে তিনি ঘুরে বেড়িয়েছেন, সেই সাথে তুলে ধরেছেন সেখানকার মানুষের জনজীবন এবং রাশিয়ার সাথে সে দেশের রাজনৈতিক টানাপোড়েন। বুঝতেই পারছেন বিশাল লম্বা ভ্রমন কাহিনী । ইউরোপ এশিয়ার অনেক গুলো দেশ কাভার করেছেন। ভাল লেগেছে।

৫/ শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের অদ্ভুতুড়ে সিরিজ


এই সিরিজের বই গুলো আগে কেন পড়লাম না এই ভেবে আফসোস হয়। শিশুতোষ লিখা। প্রচন্ড হিউমারাস । এমন সহজ সরল ভাবেই আমি লিখতে চাই। কিন্তু আমি আর গল্প লিখতে পারিনা ।১০০ দেড়শ পেজের ছোট ছোট বই। এক বসায় দুই তিনটা বই শেষ করা যায়। খুবই ভাল লাগে।

৬/ দেবপাল - কামাল রহমান

ঐতিহাসিক উপন্যাস। কৈবর্ত বিদ্রোহের উপর ভিত্তি করে লিখা। খুব একটা ভালো লাগেনি , আবার খুব একটা খারাপ ও লাগেনি। খারাপ না লাগার কারন ঐতিহাসিক উপন্যাসের প্রতি বরাবরই একটা টান অনুভব করি।

৭/ দ্যা এনার্খি - উইলিয়াম ডালরিম্পল

এই বই টা পড়ে শুধু বুকের ভেতর থেকে দীর্ঘশ্বাসই পড়েছে। একটা কোম্পানী কি করে একটা দেশের রাজা বনে গেল! রাজা দেশ শাষন করে , কিন্তু একটা কোম্পানী একটা দেশ কেমন শাষন করলে ২৫০ বছর পরেও সেই অঞ্চল টা মাথা তুলে দাড়াতে পারেনা । এই বইটা শোষন বঞ্চন আর হাহাকারের ইতিহাস। অবশ্য পাঠ্য।


আপাতত এই কয়টা বই এর কথাই মনে পড়ছে। পরবর্তি মাস থেকে প্রতিমাসে কি কি বই পড়েছি তার উপরে রিভিও লিখার ইচ্ছা আছে। পুরো বছরের হিসেব মনে থাকে না । মাসের হিসেবে লিখলে রিভিও আরো বৃহদাকারে দেয়া যাবে।
ধন্যবাদ সবাইকে ।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:১৫

শোভন শামস বলেছেন: Sovietistan – Erika Fatland – বইটা অপূর্ব লেগেছে
চেঙ্গিস খান - সুন্দর বই
দা বর্ডার - পড়া হয় নি পড়তে চাই
পাকিস্তানের কোন ভ্রমণ গল্প পাইনি সিন্ধু নিলাবের দেশে ছাড়া
ধন্যবাদ

২| ২৩ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:২৬

শোভন শামস বলেছেন: দা বর্ডার - পড়া হয় নি পড়তে চাই কোথায় পাবো

০১ লা ডিসেম্বর, ২০২১ দুপুর ১:২৭

নগরবালক বলেছেন: দেরীতে মন্তব্য করার জন্য দুঃখিত, আমি ইন্টারনেট থেকে ডাওনলোড করে পড়েছি। আপনি চাইলে লিংক দিতে পারি

৩| ০১ লা ডিসেম্বর, ২০২১ রাত ১১:৩২

শোভন শামস বলেছেন: বইটা পেয়ে পড়া শুরু করেছি, চমৎকার।
বই খুজতে গিয়ে অনেক সুন্দর বই পেয়েছে।
ধন্যবাদ আপনার পোষ্টের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.