নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নোটিশবোর্ড

নোটিশবোর্ড

নোটিশবোর্ড

নোটিশবোর্ড

নোটিশবোর্ড › বিস্তারিত পোস্টঃ

সাম্প্রতিক সময়ে ব্লগের পরিবেশ অস্থিতিশীলকারী/বিনষ্টকারী ব্লগারদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

১৬ ই জুন, ২০১৬ বিকাল ৫:০২

প্রিয় ব্লগার,
শুভেচ্ছা নিন। সম্প্রতি আমরা লক্ষ্য করেছি, সুস্থ ব্লগীয় পরিবেশ বিনষ্ট করতে বেশ কিছু নিক থেকে ক্রমাগত ব্যক্তি আক্রমণ, অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ ও আপত্তিকর মন্তব্য ফ্লাডিং করা হচ্ছে। আমরা লক্ষ্য করে যাচ্ছি, আমাদের উন্মুক্ত রেজিষ্টেশন প্রক্রিয়া এবং তাৎক্ষনিক মন্তব্য করার ইতিবাচক সুযোগটির অপব্যবহার করে প্রতিমুহূর্তে নতুন নতুন নিক খুলে কেউ কেউ ব্লগের পরিবেশকে অস্থিতিশীল করার চেষ্টা করে যাচ্ছে।

যদিও আমরা এক ব্যক্তির একাধিক নিক রেজিস্ট্রেশন সমর্থন করি কারণ অনেক ব্লগারই ছদ্ম নামে লেখালেখি পছন্দ করেন এবং বিভিন্ন বিষয়ে স্বতন্ত্র লেখার পারদর্শিতা প্রদর্শন করতে সক্ষম। কোন ব্যক্তি একাধিক নামে/নিকে বিভিন্ন আঙ্গিকে নিজেকে প্রকাশ/ প্রমাণ করতে পারার বিষয়টি অত্যন্ত ইতিবাচক এবং বিশেষ গুনের বলে আমরা বিবেচনা করি।


তবে কেউ যদি একাধিক নাম/ নিক থেকে, যে কোন ভাবে ব্লগের স্বাভাবিক পরিবেশকে বিনষ্ট করার চেষ্টা করে তাহলে তার ব্লগিং সুবিধা স্থগিত করার পাশাপাশি উপযুক্ত আইনগত ব্যবস্থাও গ্রহণ করার প্রস্তুতি চলছে।



ব্লগে দায়িত্বশীল এবং সুস্থ পরিবেশ রক্ষার দায়িত্ব আমাদের সকলের। দায়িত্বশীল ব্লগিং এ আমরা সবার পাশে আছি।

বিনীত,
সামহোয়্যারইন ব্লগ টিম।

মন্তব্য ২১৮ টি রেটিং +৬৭/-০

মন্তব্য (২১৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০১৬ বিকাল ৫:১৫

গেম চেঞ্জার বলেছেন: উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করাই বান্ছণীয়।

২| ১৬ ই জুন, ২০১৬ বিকাল ৫:১৯

শায়মা বলেছেন: ব্লগে দায়িত্বশীল এবং সুস্থ পরিবেশ রক্ষার দায়িত্ব আমাদের সকলেরই, আমরা সবার পাশে আছি।


আমরাও আছি !!!!!!!!!!! :)

৩| ১৬ ই জুন, ২০১৬ বিকাল ৫:২৪

কবি হাফেজ আহমেদ বলেছেন: শায়মা বলেছেন: ব্লগে দায়িত্বশীল এবং সুস্থ পরিবেশ রক্ষার দায়িত্ব আমাদের সকলেরই, আমরা সবার পাশে আছি।


আমরাও আছি !!!!!!!!!!

৪| ১৬ ই জুন, ২০১৬ বিকাল ৫:২৮

পোড়া কপাইল্লা মিন্টু বলেছেন: উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হউক । :)

৫| ১৬ ই জুন, ২০১৬ বিকাল ৫:৩১

প্রন্তিক বাঙ্গালী বলেছেন: সুস্থ পরিবেশ বজায় রাখা আমাদের সকলের দায়িত্ব। সামু পরিবারের সাথে অাছি এবং থাকব।

৬| ১৬ ই জুন, ২০১৬ বিকাল ৫:৩৩

বর্ণিল হিমু বলেছেন: এইবার লাইনে আসছেন....!
ভালো উদ্যোগ....!

৭| ১৬ ই জুন, ২০১৬ বিকাল ৫:৩৪

রঙ্গীন ঘুড়ি বলেছেন: সাধুবাদ জানাই। সামুর সাথে সবসময়।

৮| ১৬ ই জুন, ২০১৬ বিকাল ৫:৩৬

আরণ্যক রাখাল বলেছেন: গুড

৯| ১৬ ই জুন, ২০১৬ বিকাল ৫:৩৭

আমি দেলোয়ার বলেছেন: খুব ভালো সিদ্ধান্ত! ব্লগে দায়িত্বশীল এবং সুস্থ পরিবেশ রক্ষার দায়িত্ব আমাদের সকলেরই, আমরা সবার পাশে আছি।

১০| ১৬ ই জুন, ২০১৬ বিকাল ৫:৪২

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন: মাত্র কদিন আগে দেশে একটা সফল রেজিষ্টেশন পদ্ধতির চালু হয়ে গেল। আমি বুঝিনা আপনারা এখনো বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিষ্টেশন চালু করছেন না কেন? কেন?

বায়োমেট্রিক পদ্ধতি চালু করুন তাহলে একাধিক নাম/ নিক ঠ্যাকানো যাবে আবার উপযুক্ত আইনগত ব্যবস্থা গ্রহণ সহজ হবে।

১১| ১৬ ই জুন, ২০১৬ বিকাল ৫:৫০

জেন রসি বলেছেন: যারা ফ্লাডিং করেছেন বা করছেন তারাও আশা করি বুঝবেন যে এটা কোনভাবেই সঠিক কোন পথ নয়। অনেকটাই যুদ্ধ বলেই নারী এবং শিশুদের হত্যা করে ফেলার মত ব্যাপার।

যাইহোক,হ্যাপি ব্লগিং :)

১২| ১৬ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:০০

সাইয়িদ রফিকুল হক বলেছেন: যদিও আমরা এক ব্যক্তির একাধিক নিক রেজিস্ট্রেশন সমর্থন করি কারণ অনেক ব্লগারই ছদ্ম নামে লেখালেখি পছন্দ করেন এবং বিভিন্ন বিষয়ে স্বতন্ত্র লেখার পারদর্শিতা প্রদর্শন করতে সক্ষম। কোন ব্যক্তি একাধিক নামে/নিকে বিভিন্ন আঙ্গিকে নিজেকে প্রকাশ/ প্রমাণ করতে পারার বিষয়টি অত্যন্ত ইতিবাচক এবং বিশেষ গুনের বলে আমরা বিবেচনা করি। সমর্থন করছি।

তবে কেউ যদি একাধিক নাম/ নিক থেকে, যে কোন ভাবে ব্লগের স্বাভাবিক পরিবেশকে বিনষ্ট করার চেষ্টা করে তাহলে তার ব্লগিং সুবিধা স্থগিত করার পাশাপাশি উপযুক্ত আইনগত ব্যবস্থাও গ্রহণ করার প্রস্তুতি চলছে। সমর্থন করছি।

আর যারা ব্লগে অশ্লীল-মন্তব্য করে তারা আসলেই খারাপ। এদের ব্লগ থেকে বের করে দেওয়াই উত্তম কাজ।
সম্মানিত মডারেটরদের সিদ্ধান্ত বাস্তবায়িত হোক।
ধন্যবাদ সম্মানিত কর্তৃপক্ষকে।

১৩| ১৬ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:০৫

সুমন কর বলেছেন: কেউ যদি একাধিক নাম/ নিক থেকে, যে কোন ভাবে ব্লগের স্বাভাবিক পরিবেশকে বিনষ্ট করার চেষ্টা করে তাহলে তার ব্লগিং সুবিধা স্থগিত করার পাশাপাশি উপযুক্ত আইনগত ব্যবস্থাও গ্রহণ করার প্রস্তুতি চলছে। -- শুনে ভালো লাগল।

ব্লগে দায়িত্বশীল এবং সুস্থ পরিবেশ রক্ষার দায়িত্ব আমাদের সকলেরই, আমরা সবার পাশে আছি।

১৪| ১৬ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:০৮

বিডি আইডল বলেছেন: কি হয়েছে জানা নেই, তবে বিটিআরসির সাথে মিলে বায়োমেট্রিক পদ্ধতিতে নিক নিবন্ধন করা উচিত

১৫| ১৬ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:১২

উল্টা দূরবীন বলেছেন: ভালো উদ্যোগ। ব্লগে সুন্দর ও সাবলীল পরিবেশ বজায় রাখতে যারা এমন করছে তাদের উপর চিরস্থায়ী ব্লক আরোপ করা হোক। আর নতুন নিক খুলেই মন্তব্য প্রকাশ করার তাৎক্ষণিক সিস্টেমটা একটু বিবেচনা করে দেখা যেতে পারে। ব্লগের মডারেটরদের উপযুক্ত সিদ্ধান্ত সাপেক্ষে কয়েকটি উপযুক্ত ধাপ অতিক্রম করলেই নতুন নিক থেকে মন্তব্য প্রকাশ করতে পারবে এমন সিস্টেম করার দরকার আছে বলে মনে করি।

১৬| ১৬ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:২৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভালো উদ্যোগ। সমর্থন রইল।

১৭| ১৬ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৩৫

ক্ষয়িষ্ণু বাঙালি বলেছেন: আমার নিজের আইডিই আপনারা দুই দুইবার জেনারেল এ নামিয়েছেন এবং আমার পোষ্ট ডিলিট করেছেন । ভালো !! আমিও অপেক্ষায় আছি ।

১৮| ১৬ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৪৩

ক্ষয়িষ্ণু বাঙালি বলেছেন: যারা একই পোষ্ট দুইবার দেয় এবং দিচ্ছে তাদেরও কি সেফজোনে ফেলেন কি না ??

১৯| ১৬ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৪৫

মহা সমন্বয় বলেছেন: উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হউক ।

২০| ১৬ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৪৫

স্যাম উইনচেষ্টার বলেছেন:
+++++++

প্রশংসনীয় উদ্যোগ। তবে সমস্যার গোড়াও খতিয়ে দেখা উচিত বলে মনে করি, অন্তত ৯০ভাগ ব্যাক্তি আক্রমণই হচ্ছে বিশেষ একজন ব্লগারের পোস্টে যিনি নিজেই কুখ্যাত ব্যাক্তি আক্রমণের জন্য ৩বছর ধরে, যার গালি এবং অসংলগ্ন বাক্যবান থেকে কেউ মুক্ত না সমগ্র বাংলাদেশে। তার বিশেষ অনুরাগী দুইজন দীর্ঘদিন যাবত ব্লগে যুদ্ধাপরাধী বিচারের বিরোধিতা করে আসছে কবিতার লেবাসে। মডারেটরদের দৃষ্টি আকর্ষণ করছি এ ব্যাপারে।

২১| ১৬ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

স্যাম উইনচেষ্টার বলেছেন: "আপনি ব্লগার না", "ব্লগ শিক্ষিত লোকের জায়গা, আপনার জন্য ব্লগ না", "মগজহীন"- প্রতিটি পোস্টে কেউ যদি এরকম অনর্থক এবং নিরাশ করা কমেন্ট করে আসে দিনের পর দিন কোন ব্লগারেরই ভাল লাগার কথা না। ভদ্রলোকের প্রতিটা কমেন্ট এরকম। কেউ তাকে ব্যান করলে তাকে শুনতে হয় যে উনি ব্লগার হতে পারবে না, কারণ ভদ্রলোকের কমেন্ট না পেলে কারও পক্ষে ব্লগার হওয়া সম্ভব না। একজন লোক স্বাধীনতাবিরোধী না হয়েও ১০/১২বার ব্যান খেতে পারে, আর ব্যান হওয়ার পরদিনই নতুন নিকে এসে আগের বলা কথাগুলো বলা শুরু করবে- এটা তো এই পোস্টের বক্তব্য সঠিক হলে ফ্লাডিং হওয়ার কথা। একটা তিক্ত সত্য বলে যাই, এই লোক যতদিন কমেন্ট ব্যান থাকে ব্লগ ততদিনই সবচেয়ে স্হিতিশীল থাকে গত তিন বছর ধরে। এই সত্যের প্রকাশের জন্য আমাকে ব্যান করতে পারেন, বাকি সবাই একই মত দেবে। যাচাই করে দেখতে পারেন চাইলে।

২২| ১৬ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:২৫

মুক্তি মুন্না বলেছেন: ভাল উদ্যোগ, স্বাগত জানাই! অপেক্ষায় থাকলাম!

২৩| ১৬ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

নুর ইসলাম রফিক বলেছেন: বেশ কিছু নিক থেকে ক্রমাগত ব্যক্তি আক্রমণ, অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ ও আপত্তিকর মন্তবের স্বীকার হয়েছিলাম কিছু দিন আগে আমি। আমি জানি এমন আক্রমণ, অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ ও আপত্তিকর মন্তব্য লেখককে কতোটা মানসিক ভাবে আগাত করে।

তাই সামুর এই মহান উদ্যেগকে স্বাগতম জানাচ্ছি আমি।

২৪| ১৬ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫১

আহমেদ জী এস বলেছেন: নোটিশবোর্ড ,




এতোদিনে একটা কাজের কাজে হাত দিয়েছেন ।
সহ-ব্লগার উল্টা দূরবীন এর পরামর্শ সমর্থন করছি জোরালো ভাবে। যথার্থ পরামর্শ দিয়েছেন তিনি ।
পাশাপাশি সহ-ব্লগার ক্ষয়িষ্ণু বাঙালি র ১৭ নং কমেন্টের দিকেও আপনাদের দৃষ্টি দেয়া উচিৎ ।

আর এখানে -
যদিও আমরা এক ব্যক্তির একাধিক নিক রেজিস্ট্রেশন সমর্থন করি কারণ অনেক ব্লগারই ছদ্ম নামে লেখালেখি পছন্দ করেন এবং বিভিন্ন বিষয়ে স্বতন্ত্র লেখার পারদর্শিতা প্রদর্শন করতে সক্ষম। কোন ব্যক্তি একাধিক নামে/নিকে বিভিন্ন আঙ্গিকে নিজেকে প্রকাশ/ প্রমাণ করতে পারার বিষয়টি অত্যন্ত ইতিবাচক এবং বিশেষ গুনের বলে আমরা বিবেচনা করি।
এই বক্তব্যের সাথে মোটেও একমত নই । যে ব্যাখ্যা দিয়েছেন তা অত্যন্ত নাজুক এবং ফাঁকফোঁকড়ে ভরা । ছদ্ম নামে লেখালেখি যদি কেউ পছন্দই করেন তবে তার জন্যে ১টি নিকই যথেষ্ট । একাধিকের কোনও প্রয়োজন নেই ।
একাধিক নামে/নিকে বিভিন্ন আঙ্গিকে নিজেকে প্রকাশ/ প্রমাণ করতে পারার বিষয়টি অত্যন্ত ইতিবাচক এটা কেমন কথা বা যুক্তি ? ৩/৪টি নিক খুলে লিখলেই কি একাধিক আঙিকে নিজেকে প্রকাশ করা যায় , নইলে যায়না ????? অবাক হলাম এমন যুক্তিতে । তাহলে তো যে কেউই বিভিন্ন আঙ্গিকে নিজেকে প্রকাশ করতে না পারলে আপনাদের কথামতো ১০০ টি নিক খুলে তার প্রতিভার ১০০টি দিক উন্মোচন করতে পারেন । আমরা যখন প্রতিভা খুঁজি , তখন আপনাদের এই থিওরীর মনে হয় কোনও বিকল্প নেই ।
ভালো করে ভেবে দেখুন ,যিনি একাধিক নিক খুলে লেখেন , ধরে নিতেই হবে তার একাধিক উদ্দেশ্য থাকে । তা যে মোটেও ভালো নয়, সেখান থেকেও যে ভয়ের ব্যাপার ঘটতে পারে তা তো আপনারাই এখানে বলেছেন সতর্ক করে দিয়ে - তবে কেউ যদি একাধিক নাম/ নিক থেকে, যে কোন ভাবে ব্লগের স্বাভাবিক পরিবেশকে বিনষ্ট করার চেষ্টা করে তাহলে তার ব্লগিং সুবিধা স্থগিত করার পাশাপাশি উপযুক্ত আইনগত ব্যবস্থাও গ্রহণ করার প্রস্তুতি চলছে।
( এ প্রসঙ্গে সহ-ব্লগার হাসান মাহবুব এর ব্লগীয় জীবন সম্পর্কিত তার অভিজ্ঞতা নিয়ে লেখা পোস্টটিকে স্মরন করুন । সাম্প্রতিক সময়ের ব্লগীয় ক্যাচাল নিশ্চয়ই ভুলে যান নি আপনারা ! )
আমি বলি কি , নিক খুলুক , আপত্তি নেই । আপনারা শুধু নজর রাখবেন, জেনো কেউ একজন তার একাধিক নিক থেকে ব্লগের পরিবেশ নষ্ট না করে । তখনই তার মূল নিক সহ সব নিক বন্ধ করে দিন । তবে আবারো বলি, উল্টা দূরবীন এর পরামর্শটিই এই সংকট মুহূর্তে সবচেয়ে কার্যকরী ।






২৫| ১৬ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫১

আব্দুল্লাহ তুহিন বলেছেন: ভালো উদ্যোগ, স্বাগত জানাই! সামর্থন রইল।
আশা করছি এর সমাধান খুব তাড়াতাড়ি আসবে!!

২৬| ১৬ ই জুন, ২০১৬ রাত ৮:০৬

মানুষ বলেছেন: আমি কিছু করি নাই :'(

২৭| ১৬ ই জুন, ২০১৬ রাত ৮:১১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রশংসনীয় পদক্ষেপ , সাথে আছি ।

২৮| ১৬ ই জুন, ২০১৬ রাত ৮:১৭

খায়রুল আহসান বলেছেন: ভালো উদ্যোগ গ্রহণ করাতে সাধুবাদ জানাচ্ছি।
আহমেদ জী এস এবং উল্টা দূরবীন এর বক্তব্য প্রণিধানযোগ্য।

২৯| ১৬ ই জুন, ২০১৬ রাত ৮:২০

অপু তানভীর বলেছেন: নিক খোলার সাথে সাথেই মন্তব্য করার সুযোগটা বন্ধ করেন, তাহলেই এই ঝামেলার অনেকটা কমে যাবে । যেখানে মিনিটে মিনিটে নিক খুলে সাথে সাথেই মন্তব্য করা যায় সেখানে এই ফ্লাডিং কোন ভাবেই কমানো যাবে না । অন্তত সাতদিন সময় রাখুন দেখবেন ৯০ শতাংশ মন্তব্য ফ্লাডিং কমে যাবে ।

৩০| ১৬ ই জুন, ২০১৬ রাত ৮:২৬

হাসান মাহবুব বলেছেন: ফ্লাডারদের পরিচয় উন্মুক্ত করা হোক।

৩১| ১৬ ই জুন, ২০১৬ রাত ৮:৩৮

নবিন ব্লগার বলেছেন: আমি ও একমত, যারা এগুলো করে তাদের বিরুদ্বে শাস্তি গ্রহন করা উচিত

৩২| ১৬ ই জুন, ২০১৬ রাত ৮:৪০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



গণহারে ব্লগ নিবন্ধন দেওয়াকে কখনও বুঝতে পারি নি।

কিছু ঐতিহ্য আছে যা ছেড়ে ফেলা যায় না, তাতে অস্তিত্ব বিপন্ন হয়।

৩৩| ১৬ ই জুন, ২০১৬ রাত ৮:৪১

কথাকথিকেথিকথন বলেছেন: ভালো উদ্যোগ ।

৩৪| ১৬ ই জুন, ২০১৬ রাত ৯:১১

ভোরের সূর্য বলেছেন: দুঃখিত এইসব শুনে আমার হাসিই পাচ্ছে। জানান দিয়ে ব্যবস্থা নিতে হবে কেনো? মডারেশন নীতিমালা আছে সেটা মানলেই তো হয়ে যায়। আইন করে সব কিছু বন্ধ করা যাবে না।আমাদের নিজেদের চিন্তা ভাবনার পরিবর্তন করতে হবে। এবং সত্যিকার অর্থে এখানে আপনাদের মডারেরটা নিজেরাই নীতিমালা মানেন না। এরকম অনেক নিরদৃষ্ট পভিযোগ করার পরেও অনেক ব্লগারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়াতো দূরের কথা মিনিমাম সেই মন্তব্যও মুছে ফেলা হয় না। তাই তাই আপনারা যখন এরকম কথা নোটিস বোর্ডে দেন তখন হাসিই পায়। আপনারা নিজেরাই তো নিজেদের নীতিমালা মানেন না।তার বিরুদ্ধে ব্যবস্থা নিবে কে? আমাদেরকে সাবধান করার আগে নিজেরা সাবধান হোন। আর এভাবে আইনি ভয় দেখালে কিংবা হুমকির মতন করে নোটিস দিলে বরং বিরুপ প্রতিক্রিয়া জন্মাবে। ভাল হয় প্রফেশনাল মডারেটর নিয়োগ দেন। নিজেদের নিয়ম কানুনগুলো মেনে শক্তভাবে মেনে চলুন তাহলে আর আইনি ব্যবস্থা নেয়া লাগবে না।

১)আপনাদের এখানে খারাপ কিংবা আশ্লীল মন্তব্য মুছে দেয়ার ব্যবস্থা আছে
২)কোন ব্লগার কিংবা ব্লগের বিরুদ্ধে সুনিরদৃষ্ট অভিযোগের ব্যবস্থা আছে।
৩)সতর্ক করার ব্যবস্থা আছে।
৪)পরিশেষে কোন নিক অল্প কিংবা লম্বা সময়ের জন্য ব্যান করার ব্যবস্থা আছে

এগুলো আপনারা পর্যবেক্ষণ করুন এবং কঠিনভাবে মেনে চলুন তাহলে অনেকটাই কমে আসবে। অহেতুক আইনি ব্যবস্থা নেয়ার ভয় দেখান কেনো? এখানে ব্লগার খারাপ মন্তব্য কিংবা ফ্লাডিং না করতে পারলেইতো হলো এবং সেই ব্যবস্থা নেয়ার ক্ষমতা আপনাদের হাতেই আছে।
উল্লেখ্য যে আইসিটি আইন হবার পর একমাত্র আওয়ামীলীগ সরকার রাজনৈতিক ভাবে এই আইনের সুবিধা নিয়েছে। এ ছাড়া এই সেদিন নায়িকা মাহি এই আইনে মামলা করেন যদিও আমরা জানি যে আসলে কি ঘটেছে সেখানে।

যাই হোক আমি ব্লগে মন্তব্য করার সময় সব সময় বলি আমার লেখা কিংবা আমার দৃষ্টিভঙ্গি অন্যের সাথে নাও মিলতে পারে কিংবা আমার যুক্তি কারো সাথে নাও মিলতে পারে। আপনিও আপনার মতন করে যুক্তি দিন,রেফারেন্স টানুন বা লিখুন আমার বিরুদ্ধে কিন্তু গালাগালি করা,বাজে মন্তব্য করা,অশ্লিল মন্তব্য করা আমার নিজের কাছে খুব খারাপ লাগে। যেকোন সুস্থ্য ব্লগার এটা চাইবেনা। সেক্ষেত্রে ব্লগারদের যেমন দায়িত্ব আছে তেমনি ব্লগ পরিচালনাকারিদেরও অনেক দায়িত্ব আছে। প্রায় সময়েই অভিযোগ থাকে মডারেটরদের বিরুদ্ধে যা অনেকতাই সত্যি।
কতজনের বিরুদ্ধে আপনারা আইনি ব্যবস্থা নিবেন?কিংবা কেউ যদি দেশের বাইরে থেকে এসব আজে বাজে লেখে কিংবা কিংবা মন্তব্য করে তাহলে আপনি কি ভাবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিবেন? আপনাদের নিজস্ব তৈরি করা যে নীতিমালা আছে সেটাই যথেষ্ঠ এইসব ব্যাপার ঠেকানোর জন্য। সেটাই সৎভাবে মেনে চলুন দেখবেন এসব অনেকটাই কমে আসবে।

৩৫| ১৬ ই জুন, ২০১৬ রাত ৯:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @আহমেদ জী এস ভাইঃ অনেক সুপরিচিত ব্লগার আছেন, যারা একাধিক নিক ব্যবহার করে গল্প, কবিতা এবং ফিচার লিখেছেন যা কেউ বুঝতেও পারেন নি। এখন কেউ যদি ১০ টা নিকে ১০ রকম লেখা লিখে সফল হতে পারে, তাহলে তো কোন সমস্যা নেই। সমস্যা তখনই হবে, যখন কারো ১০টা নিক কোন ব্যক্তিস্বার্থে অথবা ব্লগীয় পরিবেশ নষ্ট করার কাজে ব্যবহৃত হবে।

৩৬| ১৬ ই জুন, ২০১৬ রাত ৯:২৭

কল্লোল পথিক বলেছেন:



শুভ উদ্যেগ।
অসংখ্য ধন্যবাদ।

৩৭| ১৬ ই জুন, ২০১৬ রাত ৯:৩৩

সোজোন বাদিয়া বলেছেন: ফ্লাডিং বন্ধ করার জন্য অবশ্যই যথাসম্ভব ব্যবস্থা নেওয়া আবশ্যক। এ বিষয়ে কোনো দ্বিধা কিংবা শর্তের অবকাশ আছে বলে মনে হয় না।

কুরুচিপূর্ণ ছবি এবং নোংরা গালাগালিও প্রতিরোধ করার ব্যবস্থা নিতে পারলে ভাল। তবে, এই ক্ষেত্রে পরিমিতিবোধের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে যদি অ্যাডমিনগণ বেশি কড়া হন তাহলে ব্লগারগণ মন্দকে মন্দ বলতে ভয় পাবেন। এবং রবীন্দ্রনাথের কথা অনুযায়ী (সঠিক ভাষাটা আমার মনে পড়ছে না, কোনো ব্লগার ভাই সাহায্যে এগিয়ে আসলে বাধিত হব) - দুর্গন্ধ না ঢোকার জন্য জানালা বন্ধ করে দিলে, মুক্ত বাতাসও আর ঢুকতে পারবে না। তাই পরিমিতি নির্ণয়ের ব্যাপারে ভুল করলে বরং মুক্তবাকের পক্ষে করাই শ্রেয়তর।

এক্ষেত্রে একটি দৃষ্টান্ত হিসেবে আমি জনাব 'স্যাম উইনচেষ্টার' সাহেবের মন্তব্য (উপরে ২০ নং) দেখতে অনুরোধ করব। তিনি জনৈক ব্লগারের "আপনি ব্লগার না", "ব্লগ শিক্ষিত লোকের জায়গা, আপনার জন্য ব্লগ না", "মগজহীন" - এই ধরণের মন্তব্য নিষেধাজ্ঞার আওতায় আনতে বলেছেন। কিন্তু এই ধরণের মন্তব্য শ্রুতিকটু হলেও, সহনশীল হতে পারাটাই মঙ্গলজনক এবং অধিকতর শক্তির পরিচায়ক বলে আমার মনে হয়।

ধন্যবাদ।

৩৮| ১৬ ই জুন, ২০১৬ রাত ৯:৩৫

লাল পিপড়ে বলেছেন: হাসান মাহবুব বলেছেন: ফ্লাডারদের পরিচয় উন্মুক্ত করা হোক।

অত্যাবশ্যকীয় হয়ে গেছে , হাতে গোনা দুই একজন কাজটি করছে তাদের পরিচয় উন্মুক্ত করে দিলেই ভবিষ্যতে কেউ এই পথে যেতে সতর্ক হবে , নোংরামি বন্ধ হবে ।

ধন্যবাদ

৩৯| ১৬ ই জুন, ২০১৬ রাত ৯:৪০

জেন রসি বলেছেন: জী এস ভাই,

মাল্টি নিক আমার কাছে মূল সমস্যা বলে মনে হয়নি। আমার কাছে মনে হয়েছে সামুর নীতিমালা এবং তার প্রয়োগের গ্যাপটাই মূল সমস্যা। যারা এসব ফ্লাডিং করছিল তারা কিন্তু অনেক আগে থেকেই নীতিমালা ভেঙ্গে আসছিল। যেমন ধরেন কাউকে গালি দেওয়া যদি নীতিবিরুদ্ধ হয় তবে সেটা সবার জন্যই সমান হতে হবে। সেটা যখন থাকেনা তখন চেক এ্যান্ড ব্যালেন্স ব্যাপারটাও থাকেনা। যেমন ধরেন বাজে কমেন্টের অভিযোগে মাল্টির কমেন্ট মুছে ফেলা হলেও মূল আইডি থেকে একই টাইপ কমেন্ট করলেও সেটা মুছে ফেলা হয়নি। আসলে প্রশাসন এবং ব্লগারদের মধ্যে একটা পারষ্পরিক জবাবদিহিতার স্বচ্ছ প্রক্রিয়া থাকতে হবে। সেটার যোগসূ্ত্র হচ্ছে নীতিমালা।

৪০| ১৬ ই জুন, ২০১৬ রাত ১০:০০

আহমেদ জী এস বলেছেন: কাল্পনিক_ভালোবাসা ,




কেন ঐসব সুপরিচিত ব্লগাররা ( তাঁদের প্রতি যথাযথ সম্মান রেখেই বলছি ) একটি নিকে গল্প, কবিতা এবং ফিচার লিখতে পারতেন না ? নাকি একই নিকে লিখলে সুপরিচিত হওয়া যেতোনা ? আমার তো মনে হয়, তাঁরা আরো নমস্য হতে পারতেন ১টি নিকে লিখে । কারন আপনার কথামতো " একাধিক নিক ব্যবহার করে গল্প, কবিতা এবং ফিচার লিখেছেন যা কেউ বুঝতেও পারেন নি।" আমরা যদি না -ই বুঝতে পারলুম আসল ব্লগারটি কে তবে তো সেই ব্লগারের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করবো কিভাবে ? আসল নিকধারী ব্লগার মহাশয়ের সমস্ত কৃতিত্বই তো ১৪জনকে ভাগ ভাগ করে দিয়ে ফেলবো আমরা !!!!!! অথচ যা একা তাঁরই প্রাপ্য ছিলো ।
বোঝাতে পেরেছি ?
পাশাপাশি একাধিক নিকধারী সমৃদ্ধ , শক্তিশালী , জ্ঞানী ব্লগারদের ও বলি , ব্যাপারটা আপনারাও একটু ভেবে দেখবেন । এটা আপনাদের জন্যে সুখের বিষয় কিনা যে, আপনাদের প্রাপ্য মর্যাদা , প্রশংসা আপনাদেরই গড়ে তোলা অন্য অচেনা নিকের পাতে জুটছে । যার আসল হকদার আপনি নিজে !

যদি ১০ টা নিকে ১০ রকম লেখা লিখে সফল হতে পারে, তাহলে তো কোন সমস্যা নেই।
না কোনও সমস্যা নেই, সেকথাও বলেছি আমি প্রথম মন্তব্যে । তবে তাদের উপরে ( ব্যতিক্রম দু একজন বাদে ) যে আপনাদেরই ভরসা নেই তা কিন্তু স্বীকার করে ফেলেছেন বোল্ড করে দেয়া সতর্কবাণী দিয়ে ।

শুভেচ্ছা জানবেন । বিশ্বাস, প্রিয় সামু সকল বাঁধাকে কাটিয়ে আবারও সকলকে নিয়ে প্রানবন্ত , সুপরিচিত ব্লগারদের পদচারণায় মুখর হয়ে উঠবে । আপনাদের প্রত্যাশা, যা আমাদেরও; তা যেন সঠিক পথেই এগোয় ।

৪১| ১৬ ই জুন, ২০১৬ রাত ১০:০১

কাশফুল মন (আহমদ) বলেছেন: সুন্দর উদ্যেগ, সাধুবাদ জানায় টিম কে।

৪২| ১৬ ই জুন, ২০১৬ রাত ১০:০৪

চাটগাইয়া জাবেদ বলেছেন: বেশ কিছুদিন ধরে সে বিষয়গুলো বেশ লক্ষণীয় ছিল। যদিও সেখানে আমাদের মত সাধারণরা নিরব!
সঠিক সময়ে সঠিক সিদান্ত শুনে অনেক খুশী হলাম।

শুভ ব্লগিং :)

৪৩| ১৬ ই জুন, ২০১৬ রাত ১০:১৩

পরিবেশ বন্ধু বলেছেন: এ ধরনের সিদ্ধান্ত গ্রহনের জন্য ধন্যবাদ সামুকে । দায়িত্বশীল ব্লগিং হোক সবার উদ্দ্যশ্য ।

৪৪| ১৬ ই জুন, ২০১৬ রাত ১০:২১

বিদ্রোহী ভৃগু বলেছেন: দেরীতে হলেও মডারেশনের উদোগে সাধুবাদ।


৪৫| ১৬ ই জুন, ২০১৬ রাত ১০:৪৪

চাঁদগাজী বলেছেন:




সঠিক ভাবনা

৪৬| ১৬ ই জুন, ২০১৬ রাত ১১:১৬

জেড এম জুয়েল রানা। বলেছেন: ব্লগ এ ধরনের সিদ্ধান্ত গ্রহনের জন্য ধন্যবাদ সামুকে । দায়িত্বশীল ব্লগিং হোক সবার উদ্দ্যশ্য । :P

৪৭| ১৬ ই জুন, ২০১৬ রাত ১১:২০

আমি অথবা অন্য কেউ বলেছেন: অনেকদিন পর ব্লগ একটা কাজের পোস্ট দিলো। অন্য পোস্টে কমেন্ট পড়ুক না পড়ুক, এই পোস্টে ২০+ ব্লগারের কমেন্ট দেখে ভালোলাগছে।

যাইহোক, একটূ দেখি ব্লগের গোপনীয়তা নীতিমালায় ব্লগারদের অন্য তথ্যের বাইরে কি সংরক্ষণ করা হতে পারে সে সম্পর্কে কি বলা আছেঃ

registration of visitors domain name / IP address
you can visit our website somewherein.net without telling us who you are or provide information about yourself. somewhere in’s… web servers only register the domain name (IP address), browser and session information, not your email address or personal name of visitors. somewhere in… uses this information to analyse the use of our website and continuously improve its quality, monitor and prevent fraud and abuse, help determining privileges and provide more location and topic relevance in content, persons and advertisements.


তার মানে ব্লগের কাছে এই তথ্যগুলো থাকবার কথা। আইপি দিয়ে এখন চেষ্টা করলেও কাউকে ধরা যাবে না যদি সে এড়াতে চায়। ব্রাউজার ইনফো থাকলে অথবা আনুসাঙ্গিক আরও কিছু তথ্য থাকবার কথা যা দিয়ে কিছুটা হলেও ট্র্যাক করা সম্ভব এবং সেই আইপি বা লোকেশন থেকে ব্যবহারকারী এক নাকি একাধিক তা বোঝা সম্ভব। আর সেটা যদি সম্ভব হয়, তবে ব্লগ যদি কোন মাল্টি অথবা এমন আইডি ব্যান করে, তবে সেই আইডি চালনাকারীর অন্য আইডিগুলো কি ব্যান করা হয়? হয়না মনে হয়। এটাও নীতিমাআর লংঘন। নীতিমালা অনুযায়ী তাই করবার কথা যদি সেটা বের করবার সামর্থ্য তাদের থাকে।

এবার আসি নীতিমালার কিছু অংশে, তুলে দিলে অবশ্য সবই তুলে দিয়ে আলোচনা সম্ভবঃ

১গ. নতুন ব্লগারের জন্য প্রথম পাতার নীতিমালা:

এখন থেকে, সকল নতুন ব্লগারদের ইমেইল, নিক এবং প্রথম কয়েকটি পোস্ট একটি পর্যবেক্ষণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবে, যাচাই করা হবে ঐ ব্লগারের ইমেইল, নিক ও পোস্ট কন্টেন্ট যথার্থ এবং শ্লীল কিনা। আমরা ঐ ব্লগারের প্রথম পোস্টটি প্রথম পাতায় রাখার মতো মানসম্পন্ন কিনা সে বিষয়টিও যাচাই করবো। যদি পোস্টটিতে আপত্তিকর কিছু না থাকে তাহলে তা প্রথম পাতায় প্রকাশিত হবে। এই যাচাই প্রক্রিয়ায় ১ ঘন্টা থেকে ২৪ ঘন্টা সময় লাগতে পারে। কিছু ব্লগারের নতুন নিক রেজিস্ট্রেশন এর মাধ্যমে, প্রথম পাতায় ফ্লাডিং এবং ব্লগের পরিবেশ নষ্ট করার উদ্দেশ্যকে ঠেকানোর জন্য এই ব্যবস্থা নেয়া হয়েছে।


ব্লগের নীতিমালা অনুসারে নতুন ব্লগারের এভাবে কমেন্ট করতেই পারবার কথা না। সেফ হবার ব্যাপারটাও অটো হয়ে যাচ্ছে। নীতিমালা কিন্তু পরিবর্তন করা হয়নি। ব্লগ নিজেই নীতিমালা ভঙ্গ করেছে। ব্লগ যদি পারস্পরিক মিথস্ক্রিয়ার স্থানই হয়, তবে ব্লগারদের কাছে কিছু মতামত নিতে পারতেন এ ব্যাপারে। সময়ের সাথে সবই বদলায়, নীতিমালা পুনঃবিবেচনা করবার সময়ও হয়তো এসেছে।

এবার আসি ব্লগারদের বিরুদ্ধে কি কি কারণে আইডি বাতিলের মত ব্যবস্থা নেয়া যেতে পারে, তার দিকেঃ

৪গ. যদি তারা ৩ক. ৩খ. ৩গ. ৩ঙ. ৩ছ. ৩জ. ‘এর নীতিমালাগুলো বারবার ভঙ্গ করতে থাকেন।


এই বারবারটা আসলে কতবার? ২ বার? ৫ বার? ব্লগে যার উদ্দেশ্যে ফ্লাডিং হয়, তিনি কতবার নীতিমালা ভঙ্গ করেছেন? গত ছয়মাসে অন্তত ১০ বার কিংবা তারও বেশি। এত বারও আসলে বারবার হয়না মনে হয়।


৫খ. যদি কোন ব্লগের মন্তব্যে ব্যক্তি আক্রমণ, অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালি সম্বলিত উপাদান থাকে তাহলে ব্লগ লেখকের অনুমতি ছাড়াই সেই মন্তব্য মুছে দিতে পারি ।

এইখানে ব্যক্তিয়াক্রমন, অপমানজনক এই শব্দগুলো খেয়াল করুন। এই কাজ যদি একজন বারবার করতে থাকে, তবে সেটা অপরাধ হয়না? বোঝাবার পরেও হয়না মনে হয়। উদাহরণ দরকার? আসেন একটূ দেখি। একটা পোস্ট ঘাটতে গিয়ে এক বিখ্যাত ব্লগারের সেই পোস্টের আসেপাশে যত পোস্ট দেখলাম, তাতে একই ধরণের ব্যক্তিগত আক্রমন, অপমানজনক বক্তব্যই ছিলো।

নেফার সেটি নামের এই ব্লগার তখন নতুন ছিলেন। উনার শুরুর দিকেই পোস্টেই উনার আচরণ দেখি।

http://www.somewhereinblog.net/blog/mridongo/30052452

##### বলেছেন:

" পশ্চিম পাকিস্তানের দুইতিনটি মহিলাও ধর্ষণের স্বীকার হইছিলো। "

কোন স্হানে 'স্বীকার' শব্দ ব্যবহৃত হবে, আর কোথায় 'শিকার' শব্দ ব্যবহৃত হবে, সেটুকু না জেনে কিসব লিখছেন?

##### বলেছেন:

এসুলো জাতির ইতিহাসের অংশ, লেখার ক্ষমতা না থাকলে এগুলো নিয়ে না লেখাই শ্রেয়।


এই ব্লগারের ২-৩ টি পোস্ট পরবর্তীতে স্টীকি হতেও দেখি। শুরুতেই এই ধরণের ব্যক্তি আক্রমণ দেখি। এইসব ব্লগিং?

আবার এই কারণেই সেই ব্লগারের পোস্টে বুঝিয়ে বলা কিছুও দেখি। যেটাতে উনিও স্বীকার করেন এইসব মন্তব্য উনাকে বুঝতে সাহায্য করবে। কিন্তু উনি কি আসলেই বুঝেছিলেন নাকি আপনার তার পরপর পোস্টগুলো দেখলেও কিছুটা বুঝতে পারবো,

http://www.somewhereinblog.net/blog/chandgazi/30052466

@@@ বলেছেন: আপনার কি মনে হয় ওইটা ইচ্ছাকৃত ভুল? কাউকে ভুল হইছে বলতে গেলে সেইটা বলার একটা টোন থাকে, আপনে ব্যাঙ্গাত্মক টোনে বলছেনযেইটা খুব ভালোভাবেই বোঝা যায়। আপনার মতো মুরুব্বী মানুষের কাছ থাইকা এইসব আশা করা যায়না। যাকে বলতেছেন সে আপনার প্রতিপক্ষ না, একটু ভালোভাবেই বলেন, অসুবিধার তো কিছু থাকার কথা না।

আপনি নিজেকে একদম বেকুব ভাবেন কিংবা তেমন কিছু বুঝেননা সেইটা ভাবার কোন কারন দেখতেছিনা। কারন আপনি অনেক পোস্টেই আগাছা, বলদ, বকবক, গরু ইত্যাদি শব্দ অতিমাত্রায় ব্যবহার করেন। এইসব কি আপনি নিজে বাচ্চাকাল থেকে অনেক বেশি শুনে শুনে বড় হইছেন যে মুখস্ত হয়ে গেছে বলে অটো আঙ্গুলের আগায়ও চইলা আসে? এরপর তো দেখি ঠিকঠাক মতামত দ্যান, এইসব আজাইরা শব্দ না লিখে একটু ভালো শব্দ ব্যবহার আগে থেকে করলেই তো পারেন। সেইটাই তো আসলে ব্লগিং এর ধারা হবার কথা, আপনার ওইসব অপ্রাসঙ্গিক, অসংলঙ্গ শব্দের ব্যবহার নিশ্চিতভাবেই না।

আর এই কমেন্টে শেষে বললেন ধর্ম নিয়ে লিখতে বিদ্যাবুদ্ধির প্রয়োজন হয়না, এইটা আপনার ধারনা। আমার তো ধারনা ধর্ম নিয়ে লিখতেই বিদ্যাবুদ্ধির বেশ ভালোরকম দরকার আছে। কারন ধর্মের মধ্যে মানুষের জীবনের সামগ্রিক আচার আচরন রীতিনীতি এমনুকি আইনকানুন পর্যন্ত বলে দেয়া হয়, না জেনে না বুঝে ভুলভাল বললে ওইটা আপনার মাঝে মাঝে করা মন্তব্যের মতই আজাইরা ব্যাপার হইয়া যাবে।

আশা করি বুঝাইতে পারছি। না পারলে ঠিক কোওটা বুঝেননাই এবং কেন বুঝেননাই বইলেন, আবার বুঝাইয়া যাবো। সহ ব্লগার হিসেবে এইটা কর্তব্যের মতই।



#### বলেছেন:
আপনার কথাগুলো আমাকে সাহায্য করবে।

ধর্ম নিয়ে কথা বলছে যাদের সাধারণ ধারণাও দুর্বল, আবার ধর্মে পিএইচডি করা লোকেরাও কথা বলছে, সেজন্যই ক্যাচাল করা সহজ হয়েছে; অন্য সাবজেক্টে এই বিশাল রেন্জ নেই।


আসলে উনি কিছুই বুঝেন নাই, কিংবা স্বভাব ছাড়তে পারেন নাই। তাই পরের এই দুই পোস্টেও একই ধরণের কথা চালু ছিলোঃ

http://www.somewhereinblog.net/blog/chandgazi/30053652
http://www.somewhereinblog.net/blog/chandgazi/30054226

#### বলেছেন:

আপনি যাকাত নেন?
নিলে ভালো, না হয় যাকাত নেয়া শুরু করেন।

লেখক বলেছেন:

মনে হয়, আপনি সোমালিয়ার শিক্ষামন্ত্রী ছিলেন।

২০০৯ সাল থেকে ৫ বছরে শিক্ষার আমুল পরিবর্তন সম্ভব ছিল, টাকা আছে, রোসোর্স আছে, নাহিদের মগজ নেই।

লেখক বলেছেন:

এ দেশের শিক্ষিতরা চেস্টা করে অন্যেরা যেন শিক্ষা না পায়।

নাহিদ হলো ৪৪ বছরের সেরা শিক্ষামন্ত্রী, কিন্তু প্রয়োজনের তুলনায় 'পাথরের যুগের মানুষ"।
শিক্ষা হলো সবচেয়ে কম খরচের ব্যাপার, বাজেটের টাকা পুরো খরচ করার মত প্ল্যানিং মিনিস্টার বাংলাদেশে কখনো ছিল না।

গত বছরের বাজেট কতটুকু কার্যকরী হলো বুড়ো বলদ মুহিত কিছুই জানে না।


না, খুব বেশি কষ্ট করতে হয়নি। পরপর যে কয়টা পোস্ট ওপেন করে গেলাম, কিছু না কিছু তো আছেই। এটা ব্লগিং? এইসব ব্যক্তিগত আক্রমন নয়? কতবার আক্রমন বলে তা আক্রমন হয় এবং সেই ব্লগার ব্যান হয় জানতে চাই মাননীয় স্পীকার।


এবার আসি বিশেষ কোনো ব্লগার বা ব্লগারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের কথা। আইনগত ব্যবস্থা গ্রহনের কথা শুনে হাসলাম। যারা বিদেশ থেকে ব্লগিং করে তবে তারা কি দায়মুক্ত? প্রবাসে ব্লগীয় সন্ত্রাস চালালেও কিছু হবে না? উপরের উদাহরণ থেকে বলি, আপনারা যখন এইসব বন্ধ করতে পারবেন না। বিশেষ কোনো মবস্টারকে জীবনদান করতেই থাকবেন, তখন বাকী সবাই না হলেও অনেকেই কিছু মাত্রার হলেও মব হতে বাধ্য হয়। যার কারণে এর বা এমনকিছুর সুত্রপাত হয়, যার জন্য আরও অনেকেই সাফারার, তার বিরুদ্ধে কিছু না করে ঘটনা চলতে থাকবার পর কিছু করা বিতৃষ্ণা আরও বাড়াবে। ফেসবুক ব্লক করবার কারণে মানুষ জানে কিভাবে ভিপিএন ব্যবহার করতে হয়, কিভাবে আলাদা ব্রাউজার ব্যবহার করতে হয়। তাই, এসব ফ্লাডিং যাতে বন্ধ হয় এবং কেউ বিরক্ত হয়ে যেন ফ্লাডিং না করে সেই ব্যবস্থাও ব্লগকেই করতে হবে। ব্লগ তো জানি দ্বায়িত্বশীল প্ল্যাটফর্ম, ব্লগ নিজের দ্বায়িত্বটূকুও পালন করুক। একজন উতপাত করলো আজকে বিকালে, কালকে সকালে ফিডব্যাকে রিপোর্ট দেখবেন, এরপর বিকেলে ব্যবস্থা নেবেন, এর মাঝে অনেক সময়। এতক্ষণ ধৈর্য্য ধরে অনেকেই বসে থাকবে হয়তো, কিন্তু সবাই থাকবে এটাও আশা করা ঠিক না। আর সবাইকে নিয়ে সমাজ, সব ধরনের মানসিকতা, মতের ব্লগার নিয়েই ব্লগ। এই কারণে বলি কি, অনেককিছুই পরিবর্তন দরকার। আর সেটার জন্য ব্লগারদের মতামতও নিতে পারেন। নাহলে দুইজন বা চারজন মিলে সিদ্ধান্ত নিলে সেটা গুটিকয়েকের সিদ্ধান্ত হবে, সামগ্রিকভাবে ব্লগারদের মনঃপুত হবে না। কারণ, হাজার ব্লগার হাজার ধরনের সমস্যায় পড়েন, প্রতিটাই গুরুত্ব দিয়ে দেখতে হবে।

আবার সুবিধা দেয়ার জন্য দূর্বলতা উন্মুক্ত করা যাবে না। আপনারা যা করছেন তা হচ্ছে বেশি সুবিধা দিতে গিয়ে দূর্বলতা উন্মুক্ত করে দিচ্ছেন। আমি ব্যক্তিগতভাবে খুব মায়া নিয়ে পোস্ট লিখি। একটা কমেন্ট যখন করি, সেটাও খুব মায়া নিয়েই করি। আপনার কাছে হয়তো ব্লগটা দ্বায়িত্ব, আমার কাছে আরও বেশি মায়ার। আরও অনেকের কাছেও ঠিক তাই, তাই ব্লগিং থেকে বিরতি নিলেও উঁকি মারতে ফিরে আসেন। আমি কিছু কথা বলি,অনেকদিন ব্লগিং করি তো, অনেক দূর্বলতার সুযোগ নিজেই নেই। তাই এইসব বন্ধ করতে নীচের মতামতগুলো পড়ে দেখতে পারেনঃ

১। ইমেইল আইডিতে পাঠানো ভেরিফিকেশন লিঙ্ক ছাড়া ব্লগ নিক এক্টিভেট করবার ব্যবস্থা বন্ধ করা।

# এখানে বলতে পারেন সব ডোমেইনে আপনাদের এক্টিভেশন লিঙ্ক যায় না, তাই ব্লগারদের সুবিধার্থেই এটা করা। আমি বলবো, যাবে না কেন? মেইল সার্ভার কোথাও ব্লক খাচ্ছে নাকি নিয়মিত চেক করা হয়না নাকি? অন্তত এমএক্স টূলবক্সে একটা একাউন্ট খুলে এন্ট্রি দিয়ে রাখুন, নিজে নিজেই জানাবে।

২। প্রথম থেকেই কমেন্ট করবার সুযোগ।


# প্রথম থেকেই যদি যা ইচ্ছা বলার সুবিধা থাকে, তবে নতুন ব্লগারদের ট্রানজিশন পিরিয়ডটা কই? নতুন ব্লগারদের কয়দিন আগে দেখতে দিন। কমেন্ট করলেও ২-৩ টার বেশি না এবং সেই কমেন্টও যাতে প্রথম পাতায় না আসে। যদি প্রথমেই ধরে নেয়া হয় একজন রেডিমেড ব্লগার হয়ে আসবে, সেটা ভুল। ব্লগের আলাদা কিছু ব্যাপার আছে যা সম্পুর্ণ আলাদা। যে থাকবে, সে অপেক্ষা করেও থাকবে, যে থাকবে না, সে থাকার জন্য আসেওনি।

৩। ২-৩ বার কমেন্ট বা পোস্ট ব্যান হলেই সকল মাল্টী আইডি সহ মুল আইডি ব্যান।

# এই বারবার শব্দটা আপনারা রিভাইস করুন ব্যান করবার শর্তের ব্যাপারে। কতবার হলে বারবার হয় তা বলে দিন। আমার তো মনে হয় ৩ বারের বেশি হলেই তা ব্যান করবার উপযুক্ত।

৪। একই নামে নিক তৈরীর সুযোগ বন্ধ করা।

# এই ব্যাপারে মেইলও করেছিলাম চেক করবার জন্য। করাও তো যাচ্ছে, যাচ্ছে না? নিক নেবার ব্যাপারটাও নজর দিয়ে দেখতে পারেন, যদিও এটা গুরুত্বপূর্ণ না অন্যগুলোর তুলনায়।

৫। মিনিটে ১ টার বেশি কমেন্ট এবং দিনে ২ টার বেশি পোস্ট না করতে পারা।

# সেফ ব্লগারদের ক্ষেত্রেও এটা প্রযোজ্য হওয়া উচিত। কোন হিসাবেই একজন মিনিটে একটার বেশি কমেন্ট করতে পারবার কথা না যদি কোন পোস্ট বা মন্তব্য পড়েই রিপ্লাই দেয়। চাইলে দুই মিনিটও করা যায়। নিজ ব্লগ এই টাইম লিমিটের বাইরে থাকতে পারে।

৬। অতি দ্রুত মোবাইল ভেরিফিকেশনের ব্যবস্থা করা, এবং একই মোবাইলের অধীনে ১ টার বেশি আইডি না থাকা।এবং আইডি উদ্ধারের জন্য একবার মাত্র দেয়া যায় এমন এনক্রিপেড সিকিউরিটি কোশ্চেন সেট করবার ব্যবস্থা নেয়া যা ব্লগার আর পরিবর্তন করতে পারবে না পরে।

# কিন্তু এ ব্যাপারেও কথা থেকে যায়। বিদেশী বা প্রবাসী ব্লগারদের ক্ষত্রে এটা চালু করতে পারবেন তো? খরচ কিন্তু কম হবে না।

৭। ব্রাউজার ডিটেইলস সংরক্ষণ করা, যাতে একই মানুষ আইপি চেঞ্জ করলেও তাকে ট্র্যাক করে সকল আইডি চিহ্নিত করা যায়।

# আগেই বলেছি। মাল্টি ডিটেক্ট করবার অটোমেটেদ কিছু করা যায় নাকি সেটাও দেখতে পারেন সব তথ্য মিলিয়ে। মাল্টি আমার জন্যও ভালো না এবং যে ভাব ধরবে তার বিশেষ প্রতিভা অন্যভাবে বিকাশের জন্য মাল্টি দরকার, তার জন্যও ভালো না। ফেসবুক ফেক আইডী বন্ধ করছে, ব্লগ করলে ক্ষতি কি? ক্ষতি না থাকলেও একাধিক টা আসলে কত সেটার নির্দিস্ট সংখ্যা এনে তাও নীতিমালার আওতায় আনা যেতে পারে। তাতে আমার যদি অনেককিছু যায়, তবে আমারও যাক।

৮। কমেন্ট মডারেশন ইউটিলিটি ঠিক করা, সেটা পুরোপুরি কাজ করেনা। হয় কমেন্ট গ্রহন করতে হয়, নয়তো একেবারে বন্ধ করে দিতে হয়।

# নতুন ভার্সন আসছে শুনলাম, নোটিফিকেশনের মত মডারেশনের ব্যবস্থাটাও ঠিক চাই। কাজ তো করেনা ঠিকমত। আর একটা সিম্পল ব্লক ইউজার বাটোন চাই। যারা অনেক ঘুরে ইউজার ব্লক করতে পারেন না, তারা যাতে সহজেই পারেন। নীতিমালায়ও সেলফ মডারেশনের কথা বলা আছে, কিন্তু ব্যবস্থা তো কাজ করে না। নীতিমালা মানবে কি করে?

মনে রাখবেন, ব্লগে আপনারা যারা মডারেশন বা পুরো প্ল্যাটফর্মের পেছনে জড়িত, তাদের মত দ্বায়িত্বশীলের বাইরে আমাদের মত কিছু আবেগী মানুষও আসে যারা অল্পতেই আঘাত পেতে পারে। আবার #### ব্লগারের মত কিংবা সিন্ডিকেটবাজ অথবা অনেক লোহার স্নায়ুর মানুষও থাকবে, যারা অনুরোধে সাড়া দেয়া তো দুরের কথা, থামবেও না। এমনকি বদলাবেও না। প্ল্যাটফর্মটা নষ্টও হবে এ কারণে। কেউ ইচ্ছা করে করবে, কেউ তাদের আচরন দিয়ে, আবার কেউ অভিমানের কারণে। নতুন কেউ আসছে না, পুরোনোরাও চলে যাচ্ছে। এর পেছনে সবচেয়ে বড় কারণ মডারেশনের দুর্বলতাই হয়তো।

একটা সাধারণ মানুষেরো ধৈর্য্যের সীমা থাকে, সবুজ রক্ত নিয়ে তো কেউ জন্মায় না। যারা পুরোনো, তারা এসব হজম করে যাবে, যারা একেবারে নতুন, তারা অপমানিত হবে এবং শুরুতেই উৎসাহ হারাবে, এবং হারাচ্ছেও। এটা আমার ব্যক্তিগত উপলব্ধি। ব্লগ কি ভাবে আমি জানি না।

আমার বলাটা আমি বললাম। এই যে সময় দিলাম, এটাই আমার কাছে ব্লগিং। আমি যা চাই ঠিক সেভাবেই সেটা বলা এবং আমার চাওয়াগুলো জানানো। অন্যরাও জানাচ্ছে, বাকীটা আপনাদের পদক্ষেপ। অন্যদের সামলানোও আপনাদের উপর, নিজের আচরণ ছাড়া অন্য কারও দায় আমার না। ফ্লাডিং বন্ধ করবার কোন পদক্ষেপ বা উপায় যদি আপনারা ৬ মাসেও বের না করতে পারেন সেটা পুরো প্ল্যাটফর্মেরই ব্যর্থতা কিংবা দূর্বলতার প্রমান দেয় বলেই আমি মনে করি। আমি এই প্ল্যাটফর্মটাকে দুর্বল হিসেবে দেখতে চাইনা।

ধন্যবাদ।

৪৮| ১৬ ই জুন, ২০১৬ রাত ১১:২৩

অগ্নি সারথি বলেছেন: ব্লগিং সুবিধা স্থগিত করার পাশাপাশি উপযুক্ত আইনগত ব্যবস্থাও গ্রহণ করার প্রস্তুতি চলছে। - সাধুবাদ জানালাম সিদ্ধান্তকে। একই সাথে ব্লগের পরিবেশ অস্থীতিশীলকারীদের পরিচয় উন্মোচন সহ তাদের আইপি ব্যান করবার জোড়ালো দাবী জানাচ্ছি।

৪৯| ১৬ ই জুন, ২০১৬ রাত ১১:৪৪

মোঃ মঈনুদ্দিন বলেছেন: কোন ব্লগার কোন বিষয়ে উম্মুক্ত মন্তব্য করতে পারবেন এটা আমাদের মৌলিক অধিকার কিন্তু, তাই বলে পরশ্রীকাতরতায় বা আক্রোশবশতঃ কাউকে আক্রমণ করা বা ফ্লাডিং, স্ক্যামিং এ জাতীয় অসুস্থ্য মানসিকতা সম্পন্ন আইডি সম্পুর্ণ্রুপে ব্যান করা হোক। প্রত্যেকটা আইডির একটা "ইউ আর এল" বা গুপ্ত পরিচিতি ব্লগের এডমিন প্যানেলের কাছে আছে। সেটা দেখে তাকে সনাক্ত করে দিয়ে সে যেন আর নতুনভাবে নতুন নামে এসে আক্রমণ করতে না পারে তার ব্যবস্থা নেয়া যেতে পারে।
ধন্যবাদ ব্লগ কর্তৃপক্ষ সময়োপযোগী পদক্ষেপের জন্যে। তবে, এটা করতে গিয়ে যেন কোন ব্লগার হয়রানির শিকার না হন তা দেখবেন এ প্রত্যাশাই করি।

৫০| ১৭ ই জুন, ২০১৬ রাত ১২:১৯

জেন রসি বলেছেন: আমি অথবা অন্য কেউ,

আপনার কাছে কিছু প্রশ্ন ছিল। মন চাইলে উত্তর দিয়েন।

আপনি কি মনে করেন কারো বিরুদ্ধে ফ্লাডিং করা তার অন্যায়ের সঠিক জবাব হতে পারে? বরং এই ফ্লাডিং করার কায়দা এখন অনকেই শিখে ফেলেছে। তারাও এখন সেসব প্র্যাকটিস শুরু করে দিয়েছে। এই যে একটা খারাপ প্র্যাকটিস করছেন এবং শেখাচ্ছেন সেটার যৌক্তিক ব্যাক্ষা দিবেন আশা করি। বরং এসব প্র্যকটিসের জন্য চাঁদগাজী সাহেবের অপরাধও আড়ালে চলে যাচ্ছে।

৫১| ১৭ ই জুন, ২০১৬ রাত ১২:২২

Sagor Das বলেছেন: সহমত

৫২| ১৭ ই জুন, ২০১৬ রাত ১২:২৫

শাহজালাল হাওলাদার বলেছেন: সহমত

৫৩| ১৭ ই জুন, ২০১৬ রাত ১২:৩৩

আগুনে পাখি বলেছেন: সহমত।
পুরো ফেসবুকের মত অবস্থা। যে যার মত পারে মন্তব্য করেই যাচ্ছে, আজেবাজে লিঙ্ক দিচ্ছে।
এমন কি "Add Me" লিখেও কমেন্ট করছে ... কি আশ্চর্য

৫৪| ১৭ ই জুন, ২০১৬ রাত ১২:৩৪

সায়েম মুন বলেছেন: আমি ২০০৯ সালে যখন ব্লগিং শুরু করি তখন প্রথম পাতায় পোস্ট যেতে আর অন্যদের পোস্টে কমেন্ট একসেস পেতে দিনের পর দিন অপেক্ষা করতে হয়েছে। সম্ভবত পনের দিন পর মুক্তি পেয়েছি। সেই সময় অনেকে এক দেড় মাস পরেও মুক্তি পেতো। এখন দেখি নিক খুলে সাথে সাথে অন্যদের পোস্টে কমেন্ট দেয়া যাচ্ছে। কোন যাচাই বাছাই বা পরীক্ষা নিরীক্ষার মধ্যে দিয়ে একজন ব্লগাারকে আর যেতে হচ্ছে না। অতি সহজে ছাড় পাওয়াতে ব্লগ সম্পর্কে কিউরিসিটি থাকছে না। যারা প্রকৃত ব্লগার হবে বা হয়ে উঠবে তারা ঠিকই সব পরীক্ষা নিরীক্ষা শেষে নিজেকে প্রমাণ করবে। এটাই দেখে এসেছি এ ক'বছরে। ব্লগের পরিবেশ বা মানদন্ড ঠিক রাখতে চাইলে এখনই এই উদ্যোগ শুরু বা সফল করুন নইলে ফ্লাডিং আর ব্যক্তি আক্রমন, অশ্লীল মন্তব্যে বা জবাবে ব্লগ আরও বিষিয়ে উঠবে।

৫৫| ১৭ ই জুন, ২০১৬ রাত ১:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: যাদের বিরুদ্ধে ফ্লাডিং করার প্রমান পাওয়ায় ব্যবস্থা গ্রহন করা হয়েছে, তাদের বিভিন্ন মাল্টি নিকের দেয়া প্রশ্নগুলোর ব্যাপারে বাড়তি কিছু বলার প্রয়োজন নেই। তাদের ব্যাপারে যা বলার পোস্টেই সুস্পষ্টভাবে বলা হয়েছে।

যদি কোন ব্লগার কোন নীতিমালা ভঙ্গ করেন, সেই ব্যাপারে তাকে বিভিন্ন সময়ে নোটিস পাঠিয়ে সর্তক করা হয়, যেন তারা নিজেদেরকে সংশোধন করে পুনরায় লেখালেখি চালিয়ে যেতে পারেন। কিন্তু যারা ক্রমাগত ভুল করেন, তাদের ব্যাপারে অবশ্যই ব্যবস্থা গ্রহন করা হয়। কোন অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে যদি কেউ আরো বড় কোন অপরাধ করেন, সেটা কোন প্রেক্ষাপট থেকেই গ্রহনযোগ্য নয়।

৫৬| ১৭ ই জুন, ২০১৬ রাত ১:২৫

ব্লগ সার্চম্যান বলেছেন: এটা খুবই একটা ভাল কাজ করছেন সে জন্য কৃতপক্ষকে অশেষ ধন্যবাদ ।

৫৭| ১৭ ই জুন, ২০১৬ রাত ১:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পাশাপাশি, যে সমস্যাটির ব্যাপারে এখানে অনেকেই নতুন করে কথা বলছেন, এই দীর্ঘ সময়ে তাদের কাছ থেকে সহ ব্লগার হিসেবে দায়িত্বশীল ভুমিকা বা তৎপরতা তেমন চোখে পড়ে নি। আমরাই বার বার সুযোগ দিয়েছি, আলোচনা করেছি, আশা করেছি তারা সংশোধিত হবেন, ফিরে আসবেন। আমরা চমৎকার একজন ব্লগারকে হারাতে চাই না। কিন্তু দুঃখজনকভাবে এমন কিছু হয় নি।

মডারেশন টিমের সীমাবদ্ধতা আছে, এটা যিনি বা যারা ফ্লাডিং করছেন, তারাও জানেন, যারা সামগ্রিক ব্যাপার নিয়ে অভিযোগ করছেন তারাও জানেন। তবে যারা ব্লগ টিমের সীমাবদ্ধতার কথা জেনে এই প্ল্যাটফর্মকে ভালোবাসার নামে ক্রমাগত ফ্লাডিং করে সাধারন ব্লগারদের অতিষ্ট করেছেন, তাদের ভালোবাসা পবিত্রতা, সুস্থতা নিয়ে প্রশ্ন উঠা অস্বাভাবিক কিছু নয়।

আপাতত দৃষ্টিতে মনে হচ্ছে নিক খোলার সাথে সাথে কমেন্ট সুবিধা দেয়ারতে সমস্যা হচ্ছে। অবশ্যই কিছু সমস্যা হচ্ছে। তবে এখন পর্যন্ত আমরা দেখি নি যে, অভিযুক্ত কিছু ব্লগার ব্যতিত অন্য কেউ এই সুবিধার অপব্যবহার করেছে? দুই একজন যদি করেও থাকে, তারা এমনটা ভয়াবহ মাত্রার ফ্লাডিং করেন নি। তাহলে আমরা কোন অংশটা গ্রহন করব?

একজন ব্লগার উল্লেখ্য করেছেন, অতি সহজে ছাড় পাওয়াতে ব্লগ সম্পর্কে কিউরিসিটি থাকছে না। যারা প্রকৃত ব্লগার হবে বা হয়ে উঠবে তারা ঠিকই সব পরীক্ষা নিরীক্ষা শেষে নিজেকে প্রমাণ করবে। এটা এই সিস্টেমের বিপক্ষে চমৎকার পর্যবেক্ষন।

দায়িত্বশীল ব্লগারদের কাজ কোন সমস্যার শেষ মুহুর্তে বা উত্তেজনাকর মুহুর্তে এসে যাত্রার বিবেকের মত ভাষন দেয়া নয়, দোষারপ করা নয়, ব্লগের পরিবেশ সুস্থ রাখার ক্ষেত্রেও ভুমিকা রাখা।

আমরা আনন্দিত ও আশাবাদী যে, অনেক ব্লগারই এই সমস্যার ব্যাপারে প্রকাশ্যে কাজ করেছেন, ব্লগ টিমকে সাহায্য করার চেষ্টা করেছেন। আমরা তাদের এই প্রচেষ্টা ও আন্তরিকতাকে সাধুবাদ জানাই।

আপনাদের সকলকে আশ্বস্ত করার জন্য বলছি, নিক রেজিস্ট্রেশনের সাথে সাথে তাৎক্ষনিক মন্তব্য করার যে সুবিধাটি রয়েছে তাতে কিছু প্রয়োজনীয় সংশোধন আনার ব্যাপারে আমরা পদক্ষেপ নিচ্ছি। অনুগ্রহ করে এই সময়টুকু ধৈর্য্য ধরে অপেক্ষা করুন।

শুভ ব্লগিং!

৫৮| ১৭ ই জুন, ২০১৬ রাত ২:০৬

রুদ্র জাহেদ বলেছেন: সুস্হ ব্লগিং কাম্য

হ্যাপি ব্লগিং :)

৫৯| ১৭ ই জুন, ২০১৬ রাত ২:৪২

সচেতনহ্যাপী বলেছেন: কয়েকদিন ধরে চাঁদগাজী, কালনী আর মনে হয় সোজনের লেখায় দেখেছি কুরুচিপূর্ন মন্তব্য ও ছবি।। দেশকারো একার নয়।। পৃথিবীতে এমন কোন দেশ নেই যেখানে বিরোধী দল নেই।। আইনানুগ ভাবে রেজিষ্ট্রেশন করা যে কোন দলেরই আমি সমর্থন করতে পারি।। তাই বলে এরকম করা মানে তো?? কেউ নিক খুলেই মন্তব্য করছে।। মানে কুরুচিপূর্ন।। এতে ব্লগের পরিবেশের সাথে সামুর অবনতি হচ্ছিলো।।
আজই ভাবছিলাম এটা নিয়ে লিখবো।। কিন্তু লগইন করেই লেখাটা পেয়ে খুব ভাল লাগলো ।। দয়া করে এই ফ্লাডিং আর কুরুচিপূর্ন ছবি আর মন্তব্য আপনারাই মুছে দেবেন।। ধন্যবাদ।।

৬০| ১৭ ই জুন, ২০১৬ রাত ৩:২৮

সচেতনহ্যাপী বলেছেন: প্রাসঙ্গিক ভাবেই কা_ভা ভাইয়ের কাছে অনুরোধ করছি দয়া করে আমার নোটিফিকেশন টা ঠক করে দিন।। খুবই বিরক্তিকর একটা ব্যাপার।।

৬১| ১৭ ই জুন, ২০১৬ ভোর ৪:৫১

আহসানের ব্লগ বলেছেন: ব্লগ কে এখনো ব্যান করে রাখা হয়েছে কেন?

৬২| ১৭ ই জুন, ২০১৬ ভোর ৪:৫৫

অগ্নিঝরা আগন্তুক বলেছেন: সামুর মডারেশন টিমকে অনুরোধ করব, ডয়চে ভেলে নামক জার্মান ভিত্তিক সাইট টির নিউস আপডেইট সামু থেকে সরিয়ে ফেলা হোক।তাদের বেশিরভাগ নিউস প্রপাগান্ডা মুলক, উদ্দেস্যপ্রনদিত এবং বিশৃংখলা সৃষ্টির নামান্তর।

৬৩| ১৭ ই জুন, ২০১৬ ভোর ৬:১০

মাহবুব আলী বলেছেন: পূর্ণ সমর্থন জানাই। যারা পরিবেশ নষ্ট করেন, তাদের জন্য এ স্থান নয়। ঝেঁটিয়ে বের করে দিন।

৬৪| ১৭ ই জুন, ২০১৬ ভোর ৬:৪৮

কালনী নদী বলেছেন: keep it up!

৬৫| ১৭ ই জুন, ২০১৬ ভোর ৬:৫৫

প্রলয় নীল বলেছেন: পূর্ণ সমর্থন জানাচ্ছি।

৬৬| ১৭ ই জুন, ২০১৬ সকাল ৭:০৬

সাদা মনের মানুষ বলেছেন: ব্লগ রক্ষায় এবং এর পরিবেশ সুস্থ্য রাখার জন্য যে কোন পদক্ষেপের প্রতি আমাদের মতো সাধারণ ব্লগারদের সমর্থন সব সময় থাকবে কর্তপক্ষের প্রতি.......অস্থিতিশীলকারী ব্লগারদের প্রতি বর্তমান পদক্ষেপের জন্য অবশ্যই সাধুবাদ জানাচ্ছি।

৬৭| ১৭ ই জুন, ২০১৬ সকাল ১০:৫২

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
মডারেশনকে ধন্যবাদ দেরীতে হলেও ফ্লাডিংয়ের ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেয়ায়।

৬৮| ১৭ ই জুন, ২০১৬ সকাল ১০:৫৫

ইব্রািহমহেিপ বলেছেন: চমৎকার সিদ্ধান্ত, স্বাগত জানাই...

৬৯| ১৭ ই জুন, ২০১৬ সকাল ১১:০০

প্রাগৈতিহাসিক … বলেছেন: আমি অথবা অন্য কেউ


আপনার কাছে কিছু প্রশ্ন ছিলো। আমি আমার এক দিন বয়সী নিক নিয়ে কথা বলতে আসছি। আপনার কাছে কী মনে হয়? আমি এই নিক নিয়ে আপত্তিজনক কমেন্ট শুরু করবো? নাকি অন্য সব মানসম্মত ব্লগারদের সাথে কথা বলার জন্য আমাকে জাতে উঠতে হবে? তার জন্য সময় দরকার? নাকি নতুন যারা আসছে সবাই নতুন? কয়েকটা মাল্টিতে একজন বিভিন্ন রকম লেখা লিখলে সেই একজনের লেখাই আপত্তিজনক লেখায় পরিণত হয়? নাকি যারা এগুলো করছেন তারা নির্দিষ্ট কয়জন?

ব্লগের নীতিমালা নিয়ে প্রশ্ন তুলছেন আপনি। নিয়ম নীতি নিশ্ছিদ্র করা কি সম্ভব? ঠিক ঠাক ফাঁক ফোঁকর বের করা কি এইসব অপরাধীদের পক্ষে সম্ভব নয়? এই যেমন ফাঁক বের করলেন আবার সমাধান দিলেন। পরবর্তীতেও কি এরকম ফাঁক বের করা সম্ভব নয়?

ব্লগে চাঁদগাজী কার মাথাব্যথা? সাধারণ ব্লগারদের? নাকি নির্দিষ্ট কয়েকজন ব্লগারের? ব্লগে চাঁদগাজীর কমেন্টের প্রতি উত্তর করার মতো ব্লগার নেই? যাদের ব্লগে এমন মন্তব্য করছেন তারা কি কেঁদে ভাসিয়েছেন? তারা কি এই সমস্যার সমাধান চাইতে সেই সব স্বনামধন্য ব্লগারের কাছে গিয়েছেন?
চাঁদগাজীর শুদ্ধতার জন্য তাদের টিচার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে?

সেই বিখ্যাত ব্লগাররা নতুন শিষ্য তৈরি করছেন এবং এসব শিষ্যরা আজকাল গুরুর চাইতেও ভালো কাজ করছে। আসলে তারাই, দু তিনজনই ঠিক করবেন কারা ব্লগে থাকবে আর কারা থাকবে না।

এবার মডারেশনের কাছে আমার প্রশ্ন।
কী কী আচরণকে কুরুচিপূর্ণ বলা যায়? কেউ যদি মনে করে যৌনতা আর যৌনাঙ্গ সবচেয়ে আকর্ষণীয় এবং এসব যেখানে সেখানেই প্রয়োগ করা যাবে তাদের জন্য কুরুচিপূর্ণের সংজ্ঞাটা ভালো করে জানানো দরকার।
ব্যাক্তি আক্রমণ শব্দটারও এমন সংজ্ঞা প্রয়োজন। যারা ব্যাক্তির মাকেও ধর্ষণ করেন এবং সংস্কৃতি দেখান তাদের জন্য তো সংজ্ঞাটা দরকার।

সবাই কি চায় চাঁদগাজী ব্লগ থেকে বের হয়ে যাক? আমার মনে হয় না। চাঁদগাজীকে নিয়ে একটু বিরক্ত হতে পারে কিন্তু তাকে যথার্থ উত্তর দেওয়ার জন্য প্রত্যেকটি ব্লগার উপযুক্ত। এইসব নোংরা কমেন্টের দরকার নেই। সাধারণের মতামত নেওয়াই যেতে পারে।

৭০| ১৭ ই জুন, ২০১৬ দুপুর ১২:২৫

মামুন ইসলাম বলেছেন: ধন্যবাদ ।

৭১| ১৭ ই জুন, ২০১৬ দুপুর ১২:৪৩

স্যাম উইনচেষ্টার বলেছেন:




সেই বিখ্যাত ব্লগারের একজন বিখ্যাত অনুরাগীর কমেন্ট আমরা দেখতে পাচ্ছি, যিনি কাদের মোল্লার ফাসির পর কাদের মোল্লার বিদেহী আত্মার কাছে ক্ষমা চেয়ে পোস্ট দেন প্রথম পাতায়। মতপ্রকাশের স্বাধীনতাও তাহলে আছে এখন ব্লগে পাকিস্তানপন্হীদের? মাননীয় ব্লগারবৃন্দ এবং মডারেটর।



সুপ্রিয় প্রাগৈতিহাসিক ভ্রাতা, আপনার উল্লেখিত সেই বিখ্যাত ব্লগারকে কে ব্লগার কে ব্লগার না তার সার্টিফিকেট দেয়ার অধিকারটা কে দিয়েছিল একটু জানাতে পারলে খুশি হতাম, এবং ব্লগের কোন নীতিমালায় পড়ে সেটা সহ। এবং তাকে কেন কেউ ব্লক করতে পারবে না, সেই ব্যাপারেও আলোকপাত করলে হয়ত ব্লগার হতে পারতাম ভবিষ্যতে। আপনি ফ্লাডিং-এর বিপক্ষে আছেন জেনে ভাল লাগল, সেই বিখ্যাত ব্লগার নিজেও ফ্লাডিং করছেন কিনা সে ব্যাপারে আপনার মতামতটা রাখলে পোস্ট আরও সমৃদ্ধ হত। সেই সাথে কয়বার ব্যন হওয়ার পর একজন চূড়ান্তভাবে ব্যানড হওয়ার যোগ্যতা রাখে, জানালে ভাল হত। বারবার সাবধান করা হয়েছে সেই বিখ্যাত ব্লগারকেই; মাল্টি সবকয়টা খুব দ্রুতই মডারেটররা ব্যান করেছেন (তাদের ধন্যবাদ)। প্রশ্ন হচ্ছে, আলোচ্য ব্যক্তিটিরও ব্যাকাপ মাল্টি মার্কোপলো এবং জনতা-২০১৬ এখনও চালু আছে, কোনভাবে চাঁদগাজীতে খড়গ নামলে সেগুলো চালু হতে সময় লাগেনি একবারও। সেব্যাপারেও যদি কিছু বলতেন।

৭২| ১৭ ই জুন, ২০১৬ দুপুর ১২:৪৬

সিস্টেম অ্যাডমিন বলেছেন: ইতিবাচক পদক্ষেপ । সমর্থন রইল।

৭৩| ১৭ ই জুন, ২০১৬ দুপুর ১:১৭

ঢাকাবাসী বলেছেন: আইন করলেই চলবেনা সেটাকে যথাসময়ে সবসময়ে প্রয়োগ করতে হবে, তাহলেই সার্থকতা। সাফল্য কামনা করছি। চাঁদগাজীর একটা পোস্টে একদিনের বয়সী এক লোকের অশ্লীল ছবিসহ আরো অশ্লীল মন্তব্য দেখলুম যা মোছার উদ্যোগও কেউ নেয় নি, চাঁদগাজী নিজেও না! অবশ্য ফলো করা হয়ত কঠিন, জানিনা। উদ্দেশ্যকে স্বাগতম।

৭৪| ১৭ ই জুন, ২০১৬ বিকাল ৩:০৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর পদক্ষেপ

৭৫| ১৭ ই জুন, ২০১৬ বিকাল ৫:৪৭

অভ্র ইসলাম বলেছেন: খুব ভালো উদ্দেগ।।অসংখ ধন্যবাদ

৭৬| ১৭ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:০৭

helpless boy বলেছেন: bhali sidanto

৭৭| ১৭ ই জুন, ২০১৬ রাত ৯:২১

সোজোন বাদিয়া বলেছেন: @ প্রাগৈতিহাসিক, "ব্লগে চাঁদগাজী কার মাথাব্যথা? সাধারণ ব্লগারদের? নাকি নির্দিষ্ট কয়েকজন ব্লগারের? ব্লগে চাঁদগাজীর কমেন্টের প্রতি উত্তর করার মতো ব্লগার নেই? যাদের ব্লগে এমন মন্তব্য করছেন তারা কি কেঁদে ভাসিয়েছেন? তারা কি এই সমস্যার সমাধান চাইতে সেই সব স্বনামধন্য ব্লগারের কাছে গিয়েছেন? চাঁদগাজীর শুদ্ধতার জন্য তাদের টিচার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে? "

- আমার মনে হয় আপনি সমস্যাটা ঠিকই ধরেছেন। এখানে অতিসচেতন কিছু ব্লগার আছেন, যাঁরা পোস্ট বা কমেন্টের কোনো উত্তর তথ্য-যুক্তি দিয়ে দিতে লজ্জা পান (নাকি দেবার মতো যোগ্যতা নেই সেটি ওনারাই ভাল জানেন), তাই একেবারে রাম দাও নিয়ে ঝাঁপিয়ে পড়েন, গোড়ায় কোপ মারেন - পোস্ট মুছে দিতে হবে, কিংবা ব্লগই বন্ধ করে দিতে হবে। খেয়াল করবেন ফ্লাডিং, নোংরা ছবি, নোংরাতম মন্তব্যগুলি এদের পক্ষে এবং এদের অপছন্দনীয় ব্লগারদের বিরুদ্ধেই করা হয়। সেটি এনারা মাল্টিনিক থেকে যদি না করে থাকেন, এনাদের চেলা-চামুণ্ডারা যে করেন সেটি তো নিশ্চিত। আলোচনা নয়, যেকোনো প্রকারে আলোচনা বন্ধ করে দিয়ে নিয়ন্ত্রণই এদের প্রিয় পদক্ষেপ।

স্বৈরাচারের সাথে কি মিল পাওয়া যায়?

৭৮| ১৭ ই জুন, ২০১৬ রাত ৯:২৯

জেন রসি বলেছেন: ৬০ নং কমেন্টে একজনের মন্তব্যে কিছু অভিযোগ দেখলাম। কে এই ব্যক্তি তা আমরা অনুমান করতে পারি। তাকে অনেক আগেই সামু থেকে ব্যান করা হয়েছিল। তার একমাত্র কাজ হচ্ছে অশালীন ভাষায় গালি দিতে পারা। তবে সেটা আমাদের পাড়ার পাগলটাও খুব ভালো পারে। তাই তার কথায় খুব একটা কিছু যায় আসেনা। মশারা সব জায়গায় নাক গলাতে আসবে এটাই স্বাভাবিক। কত জল এটাও জানতে চাইতে পারে। ;)

তবে আমার প্রশ্ন মডুর কাছে। ৬০ নং কমেন্ট কি সামুর নীতিমালা মেনে চলে?

৭৯| ১৭ ই জুন, ২০১৬ রাত ১০:২৭

স্যাম উইনচেষ্টার বলেছেন: রগকাটা পার্টির লোকজন যারা ১৯৭১ সালে আলবদর নামে পরিচিত ছিল তার মুখে স্বৈরাচারের নাম শুনে কিছুতেই হাসি আটকাতে পারলাম না :) প্রিয় মডারেটরবৃন্দ, এই শিবিরকর্মীর একটি পোস্ট এখনও খুজলে পাওয়া যাবে যেখানে কাদের মোল্লার ফাসির জন্য বিলাপ করা হয়েছে।

৮০| ১৭ ই জুন, ২০১৬ রাত ১১:২২

নুসরাতসুলতানা বলেছেন: ব্লগের বর্তমান এই সমস্যাটা মূলত চাঁদগাজীকে কেন্দ্র করে শুরু হয়েছে । একজন উচ্চশিক্ষিত এবং বয়স্ক মানুষ হওয়া সত্ত্বেও সমালোচনার জন্য চাঁদগাজী যে শব্দ প্রয়োগ করেন সেটা কোন ভাবেই কাম্য হতে পারেনা । কিন্তু চাঁদগাজীর এ ব্যবহারের জবাব দিতে গিয়ে অন্যজন যে পথটি বেছে নিয়েছিলেন তা সভ্যতার কোন পর্যায়েই পড়েনা । আশা করি অপরপক্ষ সেটি এবার বুঝতে পারবেন । বিলম্বে হলেও ইতিবাচক পদক্ষেপের জন্য ধন্যবাদ ।

৮১| ১৭ ই জুন, ২০১৬ রাত ১১:৪২

সম্পাদ্য বলেছেন: নতুন মুখ পুরোনো চেহারা বলেছেন: মডারেটর কি মজা নিচ্ছেন?এই পুরো সিন্ডিকেট এটাকে আছে শায়মা আপু তার পা চাটা চামচা জন রসি এবং গেম চেঞ্জার শতদ্রু একটা নদী নিকের মালিক বর্তমানে আরেকটা নিকে আছে।

আপনি যা বলছেন তার তথ্য প্রমানাদি হাজির করে কথা বলুন। ৬০ নং কমেণ্টকারীর অভিযোগ যদি সত্য হয় তবে ব্লগ টিম প্লিজ এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করুন। এমন দু একজন ব্লগার না থাকলে ব্লগ পরিবারের কিচ্ছু আসে যাবে না। আর ৬০ নং কমেণ্ট কারী অসত্য বলে থাকলে তার মন্তব্যটি মুছে ফেলুন। অন্যায়কে প্রশ্রয় দিয়ে আর কত!!

৮২| ১৮ ই জুন, ২০১৬ সকাল ৭:২৯

শায়মা বলেছেন: ৬০ নং মন্তব্যকারীর মন্তব্যটি আগেই দেখেছিলাম তবে আমার মনোভাব ছিলো

"পাগলে কিনা বলে ছাগলে কিনা খায় "


@ জেন রসি ভাইয়া এই ৬০নং নিকের একই টাইপ কার্য্যকলাপ আমরা আগেও দেখেছি আজকেও দেখছি। কোথাও কোনো কেচাল দেখলেই ছুটে এসে একই টাইপ বাক্য বিসর্জন করে এই নিকের আড়ালের উন্মাদটি। এই চেষ্টা সে বিগত কয়েক বছর ধরে অব্যাহত রেখেছে। এতবার ব্যান করার পরেও যদি নিজের প্রতি নিজের সন্মান না থাকে তো এই পাগলের প্রলাপ ঠেকাতে সামুতে কিছু পাগলা গারদ প্রয়োজন। ব্লগ যে তার পাড়ার মহল্লা না বা তার কুরুচি শিক্ষা দেওয়া পরিবার না এখানে যে মানুষ সুস্থ্য বুদ্ধি চর্চা করে নিজেকে উন্নত করতে পারে এই উন্মাদের তা জানা নেই বরং সে তার নিজের মত করে ব্যাক্তিগত হিংসা দ্বেষ চরিতার্থ করতে একমাত্র পন্থা এই ব্লগকেই খুঁজে নিয়েছে। হতাশাগ্রস্থ উন্মাদেরা এভাবেই নিজেদের হতাশা অন্যদের উপরে চাপিয়ে দিয়ে আত্মতৃপ্তি লাভ করতে চায়।


@ সম্পাদ্যভাইয়া উপযুক্ত তথ্য প্রমান কই থেকে দেবে এই সব ক্যাচালে গজিয়ে ওঠা নিকেরা? বরং এই নিকের অতীতে ব্যান করা অন্যান্য সকল উন্মাদীয় কার্য্যলাপের বিবরণ আমার কাছে আছে। তার হতাশাগ্রস্থ মনোবৃত্তি চরিতার্থের আর কোনো সুযোগ না পেয়ে সে সামুর দারস্থ হয়েছে। তার এই সকল কমেন্টের ধরণ ও নিকগুলি আমাদের অনেকেরই বহুল পরিচিত। বিদেশে বসে সে ভাবছে তাকে আর কে কি করবে তিনি বুঝি সকল ধরা ছোয়ার বাইরে। যাইহোক উন্মাদকে অনেক সময় দিয়েছি। তবে আপনার মন্তব্যের
(৬০ নং কমেণ্টকারীর অভিযোগ যদি সত্য হয় তবে ব্লগ টিম প্লিজ এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করুন। এমন দু একজন ব্লগার না থাকলে ব্লগ পরিবারের কিচ্ছু আসে যাবে না। )
এই পার্টটুকু আপত্তিজনক। ৬০নং মন্তব্যকারী যাদের নাম নিয়েছে আমার কথা বাদ দিলেও জেন রসি আর গেম চেঞ্জার না থাকলে ব্লগ পরিবারে আসলেও অনেক কিছুই এসে যাবে। বরং আপনি কে আমি জানিনা এবং আপনার কোনো অবদানও আমি দেখছি না। আপনিও সদ্য গজিয়ে ওঠা কেচালপ্রিয় নিক হতে পারেন কারণ আপনার ব্লগীয় বয়স মাত্র তিন সপ্তাহ এবং ভালো পোস্ট মন্দ পোস্ট তো দূরের কথা একটা পোস্টও দেখা যাচ্ছে না আপনার ব্লগে। অভিজ্ঞতা বলে এমন সব নিকই কেচালের সময় ঘুম থেকে জাগে।

আপনি নিজেই ৬০নং মন্তব্যকাীর অসংখ্য মালটির মালটি নন তাই বা কে জানে! :P

যাইহোক সাত সকালে ঘুম ভেঙ্গে আর কথা বাড়াতে চাই না। ৬০ নং উন্মাদ নিয়ে অনেক সময় নষ্ট হলো।:(

৮৩| ১৮ ই জুন, ২০১৬ সকাল ১১:২৬

রেদওয়ান কাদের বলেছেন: সবাইকে সমান সুযোগ দেওয়া উচিত সামু কর্তৃৃপক্ষের। অনেকে নিয়মিত অনেক দিন যাবত ফ্লাডিং করেন কিন্তু সামু কর্তৃপক্ষ নিশ্চুপ আবার অনেকে হয়তো সমান্যতেই ব্যান। উদ্দেশ্যমুলক ভাবে কেউ ফ্লাডিং করলে তাকে শাস্তির আওতায় আনা যেতে পারে তবে সেটা যেন সকলের ক্ষেত্রেই সমান ভাবে হয়।

আবার অনেকে মন্তব্য না করেও ব্যান হয় এখানে। হয়তো দেখা গেল কেউ অনিচ্ছাকৃতভাবে শতাধিক পোষ্টের পর একটি পোষ্ট নিয়মবহির্ভূত দিল তাকে ব্যান করা হয়। এটা ঠিক নয়। যে পোষ্টের জন্য তাকে ব্যান করার মত বড় সিদ্ধান্ত নিচ্ছেন সেই পোষ্ট মুছে দিন তাকে ভুল ধরিয়ে দিন। কারন আপনাদের নিয়মকানুন কেউ সব সময় মুখস্ত করে ব্লগ লিখতে বসেনা। এখানে ভুল হতেই পারে। তাই বলে এখানে কর্তৃপক্ষের ক্ষমতা দেখানো ঠিক নয়। আর এসব বিষয়ই একাধিক নিক খুলতে বাধ্য করে বলে আমার ধারনা।

আপনারাও চাপে থাকেন যা গত কয়েকমাসে আমারা বুঝতে পেরেছি। তারপরও আশা করি কর্তৃপক্ষ বিষয়গুলো বিবেচনা করবেন।

৮৪| ১৮ ই জুন, ২০১৬ দুপুর ১২:০১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ব্লগ কর্তৃপক্ষ কে সাধুবাদ জানাই। বিষয়টি আসলেই পীড়াদায়ক ছিল। আপনারা সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন।
মত পার্থক্য থাকতেই পারে কিন্তু ব্যাক্তিগত আক্রমন ঠিক নয়।

৮৫| ১৮ ই জুন, ২০১৬ দুপুর ১২:০৭

বিজন রয় বলেছেন: সাধুবাদ জানাচ্ছি সামু কর্তৃপক্ষকে। তবে অনেক দেরী করে ফেলেছেন।

তারপরও আমার প্রস্তাব সমূহঃ

০১. নতুন নিকের অন্যের পোস্টে মন্তব্য করার অনুমোদন কমপক্ষে ১৫ দিন করা হোক।
০২. নতুন নিকের ব্লগে কর্মতৎপরতা গভীরভাবে পর্যবেক্ষণে রাখা হোক।
০৩. নতুন বা পুরাতন কোন ব্লগার ব্লগের স্বাভাবিক পরিবেশকে বিনষ্ট করলে চিরতরে ব্যান করা হোক
০৪. তাদেরকে তথ্য প্রযুক্তি আইনে শাস্তির ব্যবস্থা করা হোক।
০৫. তাদের নাম-পরিচয়-অন্যান্য তথ্য জাতির সামনে প্রকাশ করা হোক।

পরিশেষে বলি, যে কোন কিছু বিনিময়ে সামুর জয় দেখতে চাই।


শুভকামনা সামুকে এবং সকল ভাল ব্লাগারদের।

৮৬| ১৮ ই জুন, ২০১৬ দুপুর ১২:৩৩

শায়মা বলেছেন: বিজনভাইয়ার কমেন্টে ১০০তে ১০০বার সহমত।

৮৭| ১৮ ই জুন, ২০১৬ দুপুর ১:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @আহলান: কেউ যদি আপনাকে কোন অশ্লীল মন্তব্য করে, অভিযোগ জানানোর জন্য আপনি রিপোর্ট করুন অথবা ফিডব্যাকে (feedback@somewherein.net) মেইল করুন। ভিন্ন একটি পোস্টে এসে সেই অশ্লীল কথা সমুহের স্ক্রীণশট দিয়ে অভিযোগ করার সঠিক পদ্ধতি নয়।

৮৮| ১৮ ই জুন, ২০১৬ দুপুর ১:৫৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: সহমত। আশা করি বুদ্ধিমানগণ জিহ্বা নিয়ন্ত্রণে পারদর্শিতা দেখাতে পারবেন ভবিষ্যতে।

৮৯| ১৮ ই জুন, ২০১৬ দুপুর ১:৫৫

মহা সমন্বয় বলেছেন: এক আইপিতে এক একাউন্ট, প্রক্সি সম্পূর্ণ নিষিদ্ধ করতে হবে। তাহলেই অযাচিত নিকের দৌরাত্ব কমবে।

৯০| ১৮ ই জুন, ২০১৬ দুপুর ২:২৯

আহলান বলেছেন: ওকে. ...তথাস্তু .... @ কা.ভা. ভাই

৯১| ১৮ ই জুন, ২০১৬ বিকাল ৩:১৩

সম্পাদ্য বলেছেন: @শায়মা, ব্লগে সম্প্রতি পাসওয়ার্ড পরিবর্তন জনিত সমস্যার কারনে আমাকে নতুন নিকে আসতে হয়েছে।

গেম চেঞ্জার অথবা জেন রসি না থাকলে ব্লগ চলবে না বলে হাসালেন। ৬০ নং কমেণ্টকারী তবে কি মিথ্যা কোন সিন্ডিকেটের ইঙ্গিত দেন নাই?? শোনেন সামু যাদেরকে ছাড়া অচল তাদের কে যথার্থ প্রতিদান সামু সব কালেই দিয়ে গিয়েছে। এদের মত গুনীজনকে কেন এখনো প্রদান করে নাই তা তবে খতিয়ে দেখতে একটা তদন্ত কমিটি করতে পারেন। শুধু জেন রসি কিংবা গেম চেঞ্জার কেন অন্য যে কেউ কালপ্রিট হোক না কেন, তাদের ও ব্লগ থেকে বিতারনের পক্ষে আমি।

৯২| ১৮ ই জুন, ২০১৬ বিকাল ৩:৫০

শায়মা বলেছেন:
@ সম্পাদ্যভাইয়া ধন্যবাদ নতুন এবং পুরাতন নিকের ব্যাপারে আমাকে বুঝাবার চেষ্টা করায়। তবে পুরাতন নিকটি বললে আপনার অবদান নিয়ে নিশ্চিত হতাম। নতুবা আপনি নিজেই চিন্তা করে দেখেন আপনার নিকে ক্লিক করলে ২ মাস বয়সী নিকটি থেকে কোনো পোস্ট নেই, নেই কোনো কমেন্ট কিন্তু উপরে ৬০নং মন্তব্যকারীর মন্তব্য দেখে এবং আপনার অকারন বিচলন দেখে আপনাকে আমার কি মনে হবে? আপনারই বা এমনটি দেখলে কি মনে হত?


গেম চেঞ্জার বা জেন রসি না থাকলে ব্লগ চলবেনা এমন কথায় আপনার হাসি আসতেই পারে যেমনি আপনার ৬০নং মন্তব্যকারীর ( যার কোনো ব্লগীয় পরিচয়ই নেই) উদ্ভট মন্তব্যে হঠাৎআপনার অকারণ বিচলিত ভাব দেখে এবং জোর করে ৬০নং কমেন্টকারীর বক্তব্যকে প্রতিষ্ঠিত করার আপ্রাণ প্রচেষ্টা দেখে হাসি আমারও আসছে। ৬০ নং কমেণ্টকারী তবে কি মিথ্যা কোন সিন্ডিকেটের ইঙ্গিত দেন নাই?? আমারও মনে হচ্ছে আমার ইঙ্গিত ও মিথ্যা নয় আপনিও ৬০ নং কমেন্টকারীর অজস্র মালটির একটি মালটি!:)

(শোনেন সামু যাদেরকে ছাড়া অচল তাদের কে যথার্থ প্রতিদান সামু সব কালেই দিয়ে গিয়েছে। এদের মত গুনীজনকে কেন এখনো প্রদান করে নাই তা তবে খতিয়ে দেখতে একটা তদন্ত কমিটি করতে পারেন।)

ঠিক কি ধরনের মূল্যায়নের কথা বললেন ঠিক বুঝলাম না। তবে তদন্ত কমিটি গঠন করেন কিন্তু কেঁচো খুড়তে গিয়ে নিজের ছোবলে নিজেই দংশিত হবেন না যেন।

যে কোনো কালপ্রিট বিতাড়নের পক্ষে শুধু কি আপনি? আমরাও নই মনে হচ্ছে কেনো আপনার বলেন তো?

ব্লগে এইসব সন্ত্রাস বিতাড়নের পক্ষে আমরা আছি বলেই আমরা এই পোস্টে এক হয়েছি। আপনিও এসেছেন স্বাগতম। তবে কোনো তথ্য প্রমানাদি ছাড়া কোনো সন্ত্রাসীকে এইভাবে মন্তব্যের মাধ্যমে প্রশ্রয় দেবেন না। আপনি এসবের বিপক্ষে আছেন মডারেশনকে সাহায্য করতে চাইলে অবশ্যই করবেন । অনেক ভালো থাকবেন। :)

৯৩| ১৮ ই জুন, ২০১৬ বিকাল ৪:৪১

সম্পাদ্য বলেছেন: @শায়মা, আমার পুরান নিকের সাথে কি একটু পরে আমার ভোটার আইডির ফটোকপিও চাইবেন নাকি। ব্লগে আমার অবদান নিয়ে প্রশ্ন আসছে ক্যান, আমি তো বলছি না ব্লগে আমি হেন তেন। বরং আপনি যেভাবে গেম চেঞ্জার আর জেন রসিকে হাইলাইট করতে চাইলেন তার প্রেক্ষিতেই বলেছি যুগে যুগে সামু তার গুনীদের কদর করেছে, করেছে সম্মানিত। এটা কিভাবে করেছে আপনি জানেন না বিধায় আপনাকে তদন্ত কমিটি করতে বলেছি।

শোনেন আমাকে ৬০ নং কমেণ্টকারীর মাল্টি আপনি অবশ্যই ভাবতে পারেন। সে সুখ হতে বঞ্চিত করতে আপনাকে কেউ পারবেনা কিন্তু প্লিজ এভাবে বলবেন না যে গেম চেঞ্জার কিংবা জেন রসিকে ছাড়া ব্লগের অনেক কিছু এসে যাবে। এখনো জ্ঞানী গুনী ব্লগারগন ব্লগ ছেড়ে চলে যায় নাই।

শুভকামনা রইল আপনি এবং যাদের পক্ষ হয়ে আপনি লড়ে চলেছেন, তাদের সকলের জন্য। এখানে ভূলেও আমি সিন্ডিকেট বলছিনা কিন্তু।

৯৪| ১৮ ই জুন, ২০১৬ বিকাল ৫:০৫

শায়মা বলেছেন: প্রিয় সম্পাদ্য ভাইয়া

হা হা না হেসে সত্যিই আর পারছি না । তুমি তোমার কোন অবদান নিয়ে এত গর্বিত তাও বুঝতে আমার আর বাকী নেই। এছাড়াও তোমার এই নিকে কোনো পোস্ট নেই বটে তবে তোমার কৃত সকল কমেন্ট পর্যালোচনা করে আমি বুঝতে পারলাম তুমি কত বড় মাপের ব্লগার।

তুমি বলছি দেখে রাগ করোনা তোমার মেইন নিকে আমি তোমাকে তুমিই বলে থাকি তুমি আমাকে ছোট বোন ভেবে তুই বলো। সে যাই হোক আমি জেনে শুনে শতভাগ নিশ্চিৎ হবার পরেই এই কথাগুলো বলছি। তার আগে তোমার কিছু কমেন্টের নমুনা দেখাই-

গাঁজীভাইয়ার এই পোস্টে তুমি ঠিক এইভাবে মন্তব্য করেছিলে। পাড়ার সর্দারনী কথাটা তোমার খুব প্রিয় সে বেশ বোঝা যায়।

http://www.somewhereinblog.net/blog/bd2016/30136115#c11471191

৩. ২৬ শে মে, ২০১৬ দুপুর ১২:১৩

সম্পাদ্য বলেছেন: এই ব্লগে ঢুকে কিছু লোক আমাদের পোস্টে ফ্লাডিং করে; এরা আসলে পাথেরে যুগের মানুষের থেকেও পেছনে; এরা আরবদের মত হিংসুক, পিগমীদের মতো জংগলবাসী, পাখা-গজানো পিপীলিকার মত পাখী; এরা ব্লগারদের পেছনে লেগে ব্লগকে ফ্লাডিং করে; এরা এ যুগের সবচেয়ে বড় অপরাধী ; আইন অনুযায়ী এদের শাস্তি হবে।


- দেখেছেন দালালেরা যে আসা শুরু করে দিছে। এত্ত ভদ্র ভাষা এদের বলেন কেন? থাবরায়া কান লাল করে দেয়া উচিত এইসব হারামীদের। অপদার্থের দলেরা নিজে কিছু লিখতে পারে না পাড়ার সর্দার্নী দের মতন অন্যের পিছে লেগে থাকে সব সময়!



তোমার আরও কিছু উন্নতমানের মন্তব্য-

http://www.somewhereinblog.net/blog/Kolomchor/30136905#c11477726

৫. ৩১ শে মে, ২০১৬ রাত ৯:১৯

সম্পাদ্য বলেছেন: @কচ্ছপ৮, তগো সমস্যাডা কই? হারাডা দিন তো দেহি এর ওর পিছে লাইগ্যা থাকস একটা পোস্ট দেয়ার মুরোদ নাই। আবাল কোথাকার!


http://www.somewhereinblog.net/blog/bondikonthosor1/30137094#c11477744
১৪. ৩১ শে মে, ২০১৬ রাত ৯:৩৫

সম্পাদ্য বলেছেন: মাদারটোস্টেরা আবারো চাঁদগাজীর পিছে লাগছে! কাম কাজ নাই শ্লাদের।



তুমি আসলেই ব্লগের ভালো চাও আর তাই এক নিকে মহান হবার জন্য পোস্ট লেখো আর আর সব নিকে এইগুলি করে বেড়াও।
বোকার মত কাজ আরও কিছু খানে করে ফেলেছো। ভাইয়া মহৎ এইভাবে হওয়া যায় না। অন্যকে হিংসা না করে তোমার মত ব্লগ লিখবার উপদেশ দিয়ে বেড়াও এক নিকে সুশীল আরেক নিকে কুশীল বলো আবার নিজেই একই কাজ করো!!!!!!!!


বি কেয়ারফুল ভাইয়া সামু তাদেরকে সন্মান দেয় কথা সত্যি তবে নিজে যারে বড় বলে বড় সেই নয়। এখন যদি আমি তথ্য প্রমানাদিসহ এইখানে আরও কিছু ফাঁস করে দেই তোমার মুখটা কোথায় থাকবে বলোতো!!!!!! :(

স্যরি ভাইয়া তোমার কাছে ভালো কিছু আশা করি। থলের বিড়েল আমাকে দিয়ে বের করিওনা ।

৯৫| ১৮ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:০৬

চাঁদগাজী বলেছেন:




@শায়মা,

আপনার সব মন্তব্যগুলো পড়েছি!

৯৬| ১৮ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:১৩

শায়মা বলেছেন: থ্যাংক ইউ চাঁদগাজীভাইয়া।

এই কমেন্ট খুব ভালো হয়েছে!

উইশ ইউ গুড লাক!:)

৯৭| ১৮ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:২৫

thissibrahim বলেছেন: আমি একে একে সবগুলা কমেন্ট পড়ছি এবং সবার মতামতই খুব সুন্দর ।আমার মতামত হল যেখানে ভাল আছে সেখানে খারাপ ও থাকবে এবং এটাই প্রাকৃতিক নিয়ম ।আপনি যদি প্রাকৃতিক নিয়মের বাহিরে চলে যান তাহলে সবকিছু তালগুল পাকিয়ে যাবে ।আমি এ ও মনে করি এখানে সবার স্বাধিনভাবে ব্লগ লিখবে এবং কারো ব্লগে যদি অন্য ব্লগারের কাছে বেঠিক মনে হয় তবে সেটা মতামতের ভিত্তিতে ঠিক করে নেয়া এবং বুঝিয়ে দেয়া যুক্তির মাধ্যমে ।
(সবার প্রতি শুভ কামনা )

৯৮| ১৮ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:০৪

মুচি বলেছেন: উদ্যোগ শুভ। দেখা যাক কতদূর কি হয়।

৯৯| ১৮ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৩৮

গেম চেঞ্জার বলেছেন: @সম্পাদ্য ওরফে গোফরান ওরফে নোমান,
মুলনিকে আসেন প্রিয়ভাই! :) আর লুকিয়ে কি লাভ বলেন? :D

১০০| ১৮ ই জুন, ২০১৬ রাত ১০:০৫

সম্পাদ্য বলেছেন: @শায়মা, আপনাকে আমি আবার কখন তুই তোকারি করতে গেলাম? কমেণ্টের স্ক্রিনশট দেন।
@গেম চেঞ্জার এবং শায়মা, আপনারা আমাকে যে কারো মাল্টি ভাবতে পারেন। সে সুখ থেকে আপনাদের বঞ্চিত করা যাবেনা। কিন্তু ৬০ নং কমেণ্টে যে অভিযোগ গুলো উথথাপন করা হয়েছে সেগুলো থেকে মুক্তির জন্য একে ওকে ধরে বেড়িয়ে লাভ আসলে কিছুই হবে না।

১০১| ১৮ ই জুন, ২০১৬ রাত ১০:২৮

গেম চেঞ্জার বলেছেন: @সম্পাদ্য
আপনার এত সুন্দর ভাষায় কমেন্ট এই মুহুর্তে আমাকে বিমোহিত করলো বলে। ভাবটা এমন যে, আপনি খুব ভাল এবং সুশীল একজন মানুষ।

//গেম চেঞ্জার এবং শায়মা, আপনারা আমাকে যে কারো মাল্টি ভাবতে পারেন। সে সুখ থেকে আপনাদের বঞ্চিত করা যাবেনা//


মাল্টি ভাবতে পারাটা সুখের ব্যাপার হতে পারে সেটা জানা ছিল না। একজন ব্লগার+সাইকি'র সাথে কথা বলে বুঝলাম, এটা মানসিক রোগের উপসর্গ।
মানে, ব্লগে/ভার্চুয়ালে এইরকম সুখভোগ মানসিক অসুস্থতার একটা উপসর্গ বৈ কিছু নয়। আপনি হয়তোবা এইরকম সুখে সুখী হয়েছেন, তা নাহলে এই জ্ঞানালোক আপনার কাছে আসলো কি করে??

যাইহোক, আপনি খোপের তলে লুকিয়ে থেকে কথা বলছেন, আপনার সুশীল নিক থেকে কথা বলার সৎসাহস নেই। আপনি ফেসবুকে গীবত ও পরচর্চা করে বেড়ান। অন্যকে অযথা অভিযুক্ত করে প্রচার চালান। নিজেই নিজের বিরুদ্ধে ফ্লাডিং করেছেন এবং কয়েকদিন সামুর সবাইকে উত্যক্ত করেছেন। এর পেছনে কী কারণ ছিল সেটা পুরনো/অভিজ্ঞ সবাই জানেন। এটা যদি ভেবে থাকেন, আপনার মার্কেটিং কৌশল অন্যরা জ্ঞাত হন নি তাহলে অনেক বড় রকমের বোকামি করেছেন। সবাইকে শিশু ভাবলেও আপনি নিজেই একটা খচ্চর ছাড়া কিছুই না সেটা এখন ভাল করেই বুঝে নেন। আপনি আরো এগিয়ে আসলে, স্ক্রিনশট+বিশ্লেষণ আসবে।
হ্যাডম থাকলে আসেন। খেলা হোক। :)

১০২| ১৮ ই জুন, ২০১৬ রাত ১১:২৪

জেন রসি বলেছেন: @সম্পাদ্য

আপনি আমার বিরুদ্ধে কিছু অভিযোগ এনেছেন। যদিও সুনির্দিষ্ট ভাবে কিছু বলেন নাই। আমার সব পোস্ট এবং কমেন্টের ব্যাক্ষা আমার কাছে আছে। তবে আপনার মন্তব্যা নিয়ে আমার কোন মাথাব্যাথা ছিলনা। কিন্তু আপনি যেভাবেই হোক অন্য এক মাধ্যমে প্রমান করে দিয়েছেন যে সম্পাদ্য নিকের আড়ালের মানুষটি কে। আপনার মূল ক্ষোভের কারন হচ্ছে সেরা ব্লগার নির্বাচনের সময় আপনার ব্লগে ফ্লাডিং হয়েছে। তবে ব্লগ থেকে এটাও শুনেছি যে আপনি নিজেই সেসব করেছেন। আপনার মাল্টি নিকের কমেন্ট দেখেই বোঝা যায় মাল্টি দিয়ে গালাগালির অভ্যাস আপনার আছে। এই অভিযোগে সম্ভবত আপনার কমেন্ট করার অধিকারও কেড়ে নেওয়া হয়েছিল। যাইহোক তারপরও আপনার জন্য শুভকামনা রইলো। :)

১০৩| ১৯ শে জুন, ২০১৬ রাত ২:৫০

মহা সমন্বয় বলেছেন: একজন মানুষের সর্বোচ্চো ৪ টা নিক থাকা বৈধ। কিন্তু একটা নিক দিয়েও যদি কেউ অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করে গালাগালি করে তাহলে তা অবৈধ। সবগুলা অবৈধ নিক ব্যান করে দেওয়া হউক।

১০৪| ১৯ শে জুন, ২০১৬ রাত ৩:৪৫

সম্পাদ্য বলেছেন: হা হা হা!! ভাই এবং বোন লোক এতক্ষনে বুঝলাম আমাকে নিয়ে আপনাদের বিস্তর বিস্তর কমিটি গঠন এবং ব্যাখ্যা বিশ্লেষন সংক্রান্ত বিষয় গুলো। আমি সত্যই গর্বিত যে আপনাদের মত মহা মনিষি গন আমাকে নিয়ে ব্যাপক গবেষনায় রত হয়েছিলেন। তবে কি আমার একের বিরুদ্ধে আপনাদের তিনের এমন সম ততপরতা আপনাদের সিন্ডিকেট বাজীর চরম একটা উদাহরন হলে হতেও পারে। আর হ্যা আমাকে হেন তেন অন্য কারো সাথে মেলানোটা আপনাদের চরম অপরিপক্কতার উদাহরন।
@গেম চেঞ্জার, প্লিজ প্রসিড। এনি টাইম।

১০৫| ১৯ শে জুন, ২০১৬ ভোর ৪:৩৯

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ :)
@সম্পাদ্য

! আপনার হিপোক্রেসি কতদূর পর্যায়ে এসেছে সেটা আপনি টের না পেলেও আমি টের পাচ্ছি। :) এটা ভাল যে, শয়তানি করতে জানলে ভালমতই জানা উচিত। :)

আপনি আমাকে মেনশন করে বলবেন আর আমি আপনাকে কিছু বললে সেটা সিন্ডিকেটবাজী হয়ে যাবে?? বাহঃ দারুণ থিওরি কপচিয়েছেন মুখোশওয়ালা ভাই। :) বিভ্রান্তি ছড়াতে আপনার ভাল দক্ষতা আছে দেখা যাচ্ছে। জনমদাসী'কে নিয়ে আপনি যে খেলা কয়দিন আগে ফেবুতে খেলেছেন সেটা মোটামুটি আমি জানি। সব গোমর ফাঁস করে দেব নাকি? ;) ;)
তবে নোটিশবোর্ডের পোস্টে আমি এটা করতে চাই না। আমি হয়তো নিজেই একটি পোস্ট দেব। অলরেডি এফবি থেকে আপনাকে আমি আনফ্রেন্ড করে দিয়েছি। আপনার ব্যাপারে আমার সব পজিটিভ ধারণা লুপ্ত হয়ে যাচ্ছে, সেখানে বাসা বাঁধছে নেগেটিভ নানান বিষয়াদি! শরণার্থি হয়ে আপনি জুন আপুর মত মানুষকে কষ্ট দিয়েছেন। আমাকে নিয়ে অপবাদ করেছেন। মডারেশন নিয়ে গালিগালাজ কপচিয়েছেন। ব্যান হয়েছেন। আবারো আনব্যান হয়েছেন। অরিজিনাল(আপনার ঘোষিত) নিক কিন্তু সোলেমানি ব্যান খেয়েছে। :)
ফেসবুকে আপনি মনের সুখে স্ট্যাটাস দিয়ে কিছুক্ষণের মধ্যেই ডিলিট করে দিয়েছেন। যদি হ্যাডম থাকত তাহলে এটা করতে পারতেন না, আপনার স্ট্যাটাস নিয়ে।
আপনার বর্তমান মুল নিক ও শরণার্থি + + .. কার্যকলাপ নিয়ে টান দিতে চাইনি। এখন আপনার আসায় সে পথ সুগম হলো। :)
ঠিক আছে, আপনি যখন চাইছেন তখন কি আর করা। :) আমি সময়মত সব হাঁড়ি হাটে এনেই ভাঙব। :) ডোন্ট ওরি!

১০৬| ১৯ শে জুন, ২০১৬ ভোর ৫:২১

সোজোন বাদিয়া বলেছেন: গালাগালির বিষয়ে:

এ বিষয়ে আমার মনে হয়, 'কুকুর, কুত্তার বাচ্চা, ছাগুর বাচ্চা, শুয়োর' -এধরনের সাধারণ গালাগালির ব্যাপারে সহনশীলতা দেখাতে পারা উচিত। তবে, যৌন এবং লিঙ্গবাদী গালি নিষিদ্ধ করাটাই উচিত; কারণ পাল্টা গালি বিপরীত লিঙ্গের পক্ষ থেকে দেওয়া যায় না। 'হারামি, হারামির বাচ্চা' গালিদুটি যদিও অযৌক্তিক, কারণ ব্যক্তির মা-বাবাকে গালি দেওয়া হয়, তবুও অনুমোদন করা যায় এই যুক্তিতে যে এগুলি যৌন বা লিঙ্গবাদী গালি নয়, যেকেউ যেকাউকে দিতে পারে। গালি না দিতে পারলে মানুষ কোনো ঘৃণ্য অবস্থানের পক্ষে ঘৃণা প্রকাশ করবে কেমন কোরে? অনৈতিক কাজ বা অবস্থানের প্রতি ঘৃণা প্রকাশের অধিকার মানুষের মৌলিক অধিকার। তবে গালাগালির ফ্লাডিং অবশ্যই প্রশ্রয়যোগ্য নয়। ফ্লাডিং-এর উদ্দেশ্য ঘৃণা প্রকাশ নয়, বরং আলোচনা বন্ধ করে দেওয়া।

বিঃ দ্রঃ কেউ কেউ দেখা যাচ্ছে এই পোস্টের আলোচনার প্রসঙ্গ ছেড়ে আমার উপর ব্যক্তি আক্রমন চালাচ্ছেন। ওই সমস্ত আক্রমণের উত্তর এখানে দিতে যাওয়াটাও অশোভন। কারো যদি এই বিশেষ প্রসঙ্গ ছাড়া আমার অন্যকোনো বক্তব্য এমনকি আমার ব্যক্তি চরিত্রের ওপরেও আক্রমন করার ইচ্ছা থাকে তাহলে আমার ব্লগে আসুন। যদি ফ্লাডিং করা না হয় কিংবা নোাংরা ছবি না দেওয়া হয় তাহলে আমি কারো মন্তব্য মুছি না।

১০৭| ১৯ শে জুন, ২০১৬ ভোর ৫:৪১

helpless boy বলেছেন: ভালো সিদ্বান্ত।

১০৮| ১৯ শে জুন, ২০১৬ সকাল ৮:৪৯

আর. এন. রাজু বলেছেন: এই পদক্ষেপ নেওয়ার জন্য ধন্যবাদ।

১০৯| ১৯ শে জুন, ২০১৬ সকাল ১০:২৫

মিজানুর রহমান মিরান বলেছেন: সাধুবাদ জানাচ্ছি।

১১০| ১৯ শে জুন, ২০১৬ সকাল ১০:৫৮

রমিত বলেছেন: পূর্ণ সমর্থন জানাচ্ছি।

১১১| ১৯ শে জুন, ২০১৬ সকাল ১১:১৩

এম এস আরেফীন ভুঁইয়া বলেছেন: খুব দুঃখজনক বিষয় হলো, গত বার তের দিন হবে আমি পোষ্ট করতে পারছিনা, পারছিনা এডিট করতে। পোষ্ট করতে গেলে লেখা উঠে আসে আপনার একটি ভুল পাওয়া গেছে আবার এডিট করতে গেলেও একই কথা ভেসে উঠে। আর আমি নতুন হিসেবে অনেক কিছু বুঝি না, কোন অসুবিধে হলে বা আমার সৃষ্ট কোন সমস্যা হলে আমাকে আমার মেইলে জানাবে আর তা না হলে আমার নিক চিরতরে বন্ধ করে দেবেন আর পারছিনা এ সমস্যা বহিতে, আমি আমার জানামত এমন কোন অপরাধ করিনি যে, যার জন্য শাস্তি পেতে হচ্ছে, সামুর টিম কে বিনীত অনুরোধ আমার লেখা পোষ্ট করার সুযোগ দেয়া হউক। না হয় আমার নিক বন্ধ করা হউক।



অসংখ্য ধন্যবাদ , সামুর সকল মডারেটর কে এবং সামুর সকল টিম মেম্বার কে।

১১২| ১৯ শে জুন, ২০১৬ সকাল ১১:৩০

প্রািন্ত বলেছেন: আমি সাধুবাদ জানাই এই সিদ্ধান্তকে। খারাপ ভাষা ও সাম্প্রদায়িক উস্কানীমূলক বক্তব্য প্রকাশকারীর বিরুদ্ধেও অনুরূপ সিন্ধান্ত আশা করছি।

১১৩| ১৯ শে জুন, ২০১৬ সকাল ১১:৩৭

মোঃ ছফিউলল্লাহ খান রাসেল বলেছেন: সত্য ও সুন্দরের জন্য যা কিছু মন্দ তা কঠিন হস্তে দমন করা সময়ের দাবী। তবে যারা এইসব আপত্তিকর কর্মকাণ্ড করেন তাদেরকে সাবধান বা সতর্ক করে নোটিশ প্রদান করা অবশ্যই ইতিবাচক পদক্ষেপ

১১৪| ১৯ শে জুন, ২০১৬ দুপুর ২:৩৮

অদৃশ্য বলেছেন:



এই ঝঞ্ঝাটময় পৃথিবীতে সামু কি ঝঞ্ঝাটমুক্ত থাকতে পারবে... সেটা শতভাগ সম্ভবনা... তবে সেই সমস্যাটা যতোটা কমানো যায় ততোই মঙ্গল... শুভেচ্ছা...

শুভকামনা...

১১৫| ১৯ শে জুন, ২০১৬ দুপুর ২:৫২

স্টাইলিশ বয় বলেছেন: আমি এই পোস্টটির ব্যাপারে কর্তৃপক্ষের সু-স্পষ্ট একটা বক্তব্য আশা করছিঃ- Click This Link

১১৬| ১৯ শে জুন, ২০১৬ বিকাল ৩:১৪

পুলক ঢালী বলেছেন: ব্লগের মধ্যে ঝগড়াঝাটি ভাল লাগেনা । বুদ্ধিদীপ্ত পোষ্ট দিন, আলোচনা চলুক মাঝে মধ্যে হাস্যরসাত্নক ব্যঞ্জন দিন ভার্চুয়াল চা কফির ব্যবস্থাও থাকুক, মজা করি, পাশাপাশি জ্ঞানও বর্ধন করি,সুন্দর ভাষায় মত পার্থক্য তুলে ধরি,কবিতা, গল্প, প্রবন্ধে মন খুলে কথা বলি, ব্লগটাকে এভাবে সাজালে দোষ কি ? এটা তো আমাদেরই দায়িত্ব। আমরা পরীক্ষার মধ্য দিয়ে এসেছি তাই পরীক্ষা পাশের মজা অনেক বেশী উপভোগ করেছি, সেজন্যই পরীক্ষা পদ্ধতি বহাল থাকুক এটাই চাই ।

১১৭| ১৯ শে জুন, ২০১৬ রাত ৯:৪৭

রায়ান মুন্সী বলেছেন: Sounds cool (y)

১১৮| ১৯ শে জুন, ২০১৬ রাত ৯:৫১

আত্ম প্রকাশ বলেছেন: আইন সবার জন্য সমান হোক এই প্রত্যাশা করি.

১১৯| ১৯ শে জুন, ২০১৬ রাত ১০:১৭

রাজীব নুর বলেছেন: ব্লগের পরিবেশ যারা নষ্ট করবে- কান ধরে তাদের ব্লগ থেকে বের করে দেয়া হোক।

১২০| ২০ শে জুন, ২০১৬ রাত ১:০০

অতৃপ্তচোখ বলেছেন: সহজভাবে রেজিস্ট্রেশন করতে পারলাম সেজন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।

১২১| ২০ শে জুন, ২০১৬ রাত ১:৫১

কালনী নদী বলেছেন: অতৃপ্তচোখ - welcome !!!
এম এস আরেফীন ভুঁইয়া -- help him plz !!!

first of all i'm sorry for English type! believe me i had to do that!!!! loll. everything is alright now that seems to me very good. after all you have to say that' chadgazi become more popular than b4 and that how he become to superman in the blog. he deserve it! see how much he loves the blog. forget the past and lets make the present more precious . . . . here i wud like to say as far em were influence by him!!



আকাশেতে লক্ষতারা চাদ কিন্তু একটারে ।

১২২| ২০ শে জুন, ২০১৬ ভোর ৪:০৪

কালনী নদী বলেছেন: source! SnooPY,

১২৩| ২০ শে জুন, ২০১৬ ভোর ৪:১৭

মো আজিজুর রহমান বলেছেন: সঠিক পদক্ষেপ নিয়েছেন।

১২৪| ২০ শে জুন, ২০১৬ ভোর ৬:০৮

বিদ্যুৎ বলেছেন: কতিপয় ব্লগার ছাড়া বেশির ভাগ ব্লগার যে ধরণের মন্তব্য করে তা খুবই নিম্নমানের। বিশেষ করে কুরুচিপূর্ণ মন্তব্য মারাত্মক ভাবে ব্লগিং এর পরিবেশ নষ্ট করেছে। অবশ্য শুধু ব্লগারদের দোষ নয় এর দায় অনেকাংশে কর্তৃপক্ষের উপরও বর্তায়, কিছু ক্ষেত্রে তাদের নীতিগত সিদ্ধান্তের জন্য। সবার সুমতি হোক। ধন্যবাদ সবাইকে। ভাল ও নিরাপদে থাকবেন।

১২৫| ২০ শে জুন, ২০১৬ দুপুর ১:০৬

নাসূেবষ্ট বলেছেন: আসলেও ঠিক।এই উদ্যোগটা আরো আগেই নেয়া উচিৎ ছিল।

১২৬| ২০ শে জুন, ২০১৬ বিকাল ৪:৪৫

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: এ ধরনের ব্লগারদের আইনের আওতায় আনা একান্ত জরুরি। তাহলে ই শান্তি ফিরে আসবে।

১২৭| ২০ শে জুন, ২০১৬ রাত ১০:২১

শুভ্র বিকেল বলেছেন: ঝেটিয়ে বিদায় করুন। অশ্লীলতা আর কুরূচি জিরো টলারেন্স হোক।

১২৮| ২১ শে জুন, ২০১৬ রাত ২:২৮

দেবজ্যোতিকাজল বলেছেন: ব্যাক্তি আক্রমন খুবই দুঃখ জনক ঘটনা

১২৯| ২১ শে জুন, ২০১৬ রাত ২:৩৪

দেবজ্যোতিকাজল বলেছেন: অনেকেই এমন মতামত দিয়েছেন যেনো ভাজা মাছটি উল্টিয়ে খেতে জানে না |

১৩০| ২১ শে জুন, ২০১৬ বিকাল ৪:৪৫

যন্ত্র-মিস্ত্রী বলেছেন: আমি ভিটামিন সি অত্যন্ত দু:খের সাথে বলছি, আমার "ভিটামিন সি" নিকের পাসওয়ার্ড পরবির্তন করার পর মনে হয়ছেে আমি যে ইমেইল এড্রেস ব্যাবহার করে আইডি খুলেছিলাম তা ভুলে গেছি। ফলে আমি এখন আর আমার ভিটামিন সি আইডি তে ঢুকতে পারছি না। এডমিনে ইমেইল দিলাম। উনি আমাকে ভংচং হাইকোর্ট দেখায়। যদি এই লেখা কোন এডমিন গোত্রের কেউ পড়েন তাহলে পিলিজ লাগে যে ইমেইল আইডিতে ভিটামিন সি একাউন্টটা করা, সেটি আমাকে আহসান৮৫৬৩@জিমেইল.কম এ মেইল করুন। আর আমাকে আপনাদের পাশে থাকার সুযোগ দিন।

১৩১| ২১ শে জুন, ২০১৬ বিকাল ৫:২১

মোশফেক জামান সফল বলেছেন: সাবাশ

১৩২| ২১ শে জুন, ২০১৬ রাত ৮:২০

সকাল রয় বলেছেন: কি হচ্ছে এখানে___ :)

১৩৩| ২১ শে জুন, ২০১৬ রাত ১০:৩৮

Web ShaifuL বলেছেন: আজ আমি নতুন মেম্বার হলাম সামুর,,,,

১৩৪| ২২ শে জুন, ২০১৬ রাত ১:৩৪

সুবল চন্দ্র বর্মন বলেছেন: বেশ বলেছেন। কথাগুলো কাজে লাগবে।

১৩৫| ২২ শে জুন, ২০১৬ সকাল ৯:৪০

আপেক্ষিক বলেছেন: সহমত। আশা করি এতে যদি কিছু মানুষ এর হেদায়েত হয়। ভাল উদ্যোগ।

১৩৬| ২২ শে জুন, ২০১৬ সকাল ৯:৪১

থিওরি বলেছেন: আমি মনে করি পূর্বের নিয়ম পুনরায় চালু করা হোক।
ব্লগারকে নির্দিষ্ট সময় ওয়াচে রেখে পর্যবেক্ষণ করে তারপর সার্বজনীন মন্তব্য বা পোস্ট প্রথম পাতায় দেওয়া হোক।
তবে এতদিনে কর্তৃপক্ষ বিষয়টিকে গুরত্বে নিয়েছে বলে ধন্যবাদ।

১৩৭| ২২ শে জুন, ২০১৬ সকাল ১১:৩১

জন ঈসা বলেছেন: এখানে নতুন, তাই তেমন কিছু সামনে আসছে না...

১৩৮| ২২ শে জুন, ২০১৬ দুপুর ১২:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: যন্ত্র-মিস্ত্রীঃ আপনার মন্তব্যটি সম্পূর্ন মিথ্যাচার এবং অশালীন। এই মন্তব্যটি আমরা না মুছে সকলের সামনে রেখে দিচ্ছি। যখনই কোন ব্লগার লগ ইন বা অন্যান্য ব্লগীয় সমস্যার কথা আমাদেরকে জানিয়েছেন, আমরা সর্বোচ্চ আন্তরিকতার সাথে তাদেরকে সাহায্য করার চেষ্টা করেছি যার ব্যাপারে ইতিমধ্যে এই পোস্টে এবং অন্যান্য পোস্টে ব্লগাররা তার উল্লেখ্য করেছেন। এই ধরনের মিথ্যাচাররের ব্যাপারে ব্লগনীতিমালা অনুযায়ী ব্যবস্থা নেয়ার সুযোগ রয়েছে।

১৩৯| ২২ শে জুন, ২০১৬ বিকাল ৪:৪৫

যন্ত্র-মিস্ত্রী বলেছেন: @ কা.ভা: আপনি তো আপনার নীতিমালার কথা উল্লখে করলেন, আমাকে মিথ্যাচারী/মিথ্যাবাদী বানালেন। ব্লগীয় রুলস এ ব্যবস্থা নেয়ার ভয়ও দেখালেন।
তো চলেন দেখে আসি ব্যাক থেকে, কি ছিল সেখানে।

Md. Ahsan Habib Bahar

May 24

Hi, I am VitaminChappy. I can not log in Somewhereinblog. I have changed my password. But can not log in. Please help me.

VitaminChappy


Zakir Hyder

May 25

to me, feedback
dear blogger,

ahsan8563@gmail.com is not associated with VitaminChappy. please use correct email address to reset password and login with correct username/password.

Md. Ahsan Habib Bahar

Jun 2

to Zakir
Dear Zakir Hyder,
I have forgotten the email address which i have used for open ID in somewhereinblog. Please give me the email address to reset the password in order to stay with somewhereinblog. Otherwise I cannot change my password and i have to stay a far away from this online bangla bangla community.

Thanks with heart
Md. Ahsan Habib (VitaminChappy)



Zakir Hyder

Jun 2

to me, feedback
dear blogger,

we are sorry that you are facing login issue. please send your mobile number along with blog username & url to feedback@somewherein.net. we will contact you as soon as possible.

তো কা.ভা. দাদা, আমাকে আপনি বা আপনারা হেল্পটা করলেন কোথায়? আমার তো আইডিতে লগইন করতে হবে (যদি ব্লগে একটিভ থাকতে চাই)। তো লগইন করার জন্য কোন উপায় বা পন্থা কি আমাকে দেখিয়েছেন??
আমি কিন্তু আগেই বলেছি আমি আমার ইমেইল এড্রেস ভুলে গেছি। তার পরও একই বাজনা বাজাচ্ছেন, আমার মেইল এড্রেসটা বলে দিন তাহলেই তো হয়। তা না করে আপনি আবার উল্টা-পাল্টা বয়ান শুরু করলেন। এমন তো না যে আপনি আমার লেখা ব্লগে পড়েননি বা আমাকে ব্লগীয় প্লাটফর্মে চিনেন না।

ভাই ভালো থাকবেন। হাতে সময় নেই। চলে যাচ্ছি।

১৪০| ২২ শে জুন, ২০১৬ রাত ৮:১৮

মোরতাজা বলেছেন: '' ব্লগের স্বাভাবিক পরিবেশকে বিনষ্ট করার চেষ্টা করে তাহলে তার ব্লগিং সুবিধা স্থগিত করার পাশাপাশি উপযুক্ত আইনগত ব্যবস্থাও গ্রহণ করার প্রস্তুতি চলছে। ''

ইহা প্রচ্ছন্ন হুমকি। নিন্দা জানাই। মডারেটরের ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে। কিন্তু 'আইনগত ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি' শব্দটা ব্লগের সাথে যায় না।
দুঃখিত।

আমাদের ভালো না লাগলে মেইল কইরা জানায় দিয়েন।

১৪১| ২৩ শে জুন, ২০১৬ রাত ২:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
@ যন্ত্র-মিস্ত্রীঃ আমাদের টিম থেকে আপনাকে জানানো হয়েছিলো, আপনার একটি যোগাযোগ নাম্বার জানানোর জন্য। আপনি হয়ত আমাদের জবাবটি বুঝতে ব্যর্থ হয়েছিলেন। আপনার সুবিধার্থে আমরা বিষয়টি পুনরায় উল্লেখ্য করছিঃ

Zakir Hyder
2 Jun
to Ahsan, feedback
dear blogger,
we are sorry that you are facing login issue. please send your mobile number along with blog username & url to feedback@somewherein.net">feedback@somewherein.net. we will contact you as soon as possible.
অর্থাৎ
লগ ইন করতে আপনার সমস্যার কথা জেনে আমরা দুঃখিত। অনুগ্রহ করে আপনার ইউজার নাম এবং ব্লগ ইউআরএলের সাথে আপনার মোবাইল নাম্বার feedback@somewherein.net এ পাঠিয়ে দিন। যতদ্রুত সম্ভব আমরা আপনার সাথে যোগাযোগ করব।


আশা করি, এখন আপনার বুঝতে আর কোন সমস্যা হবে না। আমরা আপনার মেইলের জন্য পুনরায় অপেক্ষা করছি।

আপনার জানার সুবিধার্থে বলছি, আপনার ভাষায় যা "ভং চং" বা হাইকোর্ট দেখানো তা আমাদের কাছে সমস্যা সমাধানের কিছু সুনির্দিষ্ট ধাপ। অন্যান্য ব্লগাররা যারা এমন সমস্যার মুখোমুখি হয়েছিলেন, তারা সকলেই এই সকল ধাপ পার হয়েই সমস্যার সমাধান পেয়েছেন। তাই আপনাকেও তা অনুসরন করতে হবে।

আমরা মনে করি, যথাযথ ব্লগীয় আচরন বজায় রাখা একটি গুরুত্বপূর্ন ব্যাপার। যে ধরনের ব্লগীয় আচরনে অন্য ব্লগারদের মাঝে আমাদের দায়িত্বশীলতা এবং আন্তরিকতার ব্যাপারে মিথ্যে গুজব ছড়াতে পারে, সেই ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেয়া হবে। তাই এই ব্যাপারে আপনার সর্তকতা কামনা করছি।

১৪২| ২৩ শে জুন, ২০১৬ সকাল ৮:৪৭

গায়েন রইসউদ্দিন বলেছেন: প্রিয় কর্তৃপক্ষ,
শ্রদ্ধা ও শুভেচ্ছাসহ সহমত! বাঙলাভাষায় ভাব প্রকাশ করার সৌভাগ্য অর্জন সম্ভব হয়েছে, পৃথিবীর একটি মাত্র দেশ, বাংলাভাষার দেশ-- বাংলাদেশের জন্য। এই দেশকে আরও সুন্দর করার দায়িত্ব শুধু আমার নয়,আমাদের--সমস্ত বিশ্ব-বাঙালির।...কোনও ব্লগারের নিক নাম দিয়ে প্রকাশ করার অর্থ, ওই ব্যক্তি তাঁর আত্ম-পরিচয় গোপন করতে চাইছেন। এই নকল নামের ব্যক্তি বিশেষ ব্লগের পরিবশেকে নষ্ট করছেন। এ ধরনের নেতিবাচক উদ্দেশ্য সমর্থনযোগ্য নয়। ধন্যবাদ, ব্লগ-কর্তৃপক্ষ এ বিষয়ে সতর্ক-বার্তা প্রকাশ করার জন্য।

১৪৩| ২৩ শে জুন, ২০১৬ সকাল ৮:৫৪

গায়েন রইসউদ্দিন বলেছেন: একটি মাত্র শব্দ'র বানান ভুলের জন্য আবার ফিরে এলাম-- শব্দটি--পরিবশেকে না হয়ে 'পরিবেশকে' হবে।

১৪৪| ২৪ শে জুন, ২০১৬ দুপুর ১:০৪

কাজী জাকির হোসেন বলেছেন: পৃথিবীর সকল শুভ উদ্যোগকে দায়্ত্বিশীলতার সঙ্গে কাজে লাগানো দরকার। সবাইকে তো দায়িত্বশীল হিসেবে পাওয়া যাবে না। সে জন্য ব্লগের সদস্য হওয়ার পরে প্রত্যেকের সংক্ষিপ্ত পরিচয় সম্পর্কে ব্লগ কর্তৃপক্ষের ধারণা থাকা উচিত। কে কী লিখছেন সে সম্পর্কেও নিবিড় পর্যবেক্ষণ থাকা উচিত। এক কথায় ব্লগ দেখভালকারীদের দায়িত্ব অনেক বেশি। তাছাড়া কীভাবে পরিবেশ রক্ষা করার আশা করা যায়!

১৪৫| ২৪ শে জুন, ২০১৬ দুপুর ২:৩১

হাসান মাহবুব বলেছেন: কী ব্যবস্থা নেয়া হৈলো?

১৪৬| ২৪ শে জুন, ২০১৬ বিকাল ৪:৪১

মোহাম্মদ গোফরান বলেছেন: আমার তো তিন দিন হইল। এখনো আমার পোস্ট প্রথম পাতায় আসার সুযোগ না দেওয়ার মানে কি? @মডু

১৪৭| ২৪ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

বিজন রয় বলেছেন: অগ্রগতি কতদূর?
সেটা নিয়েও একটি স্টিকি পোস্ট চাচ্ছি।

ঈদের পরে? আচ্ছা।

১৪৮| ২৫ শে জুন, ২০১৬ রাত ১২:০৫

ঘুড্ডির পাইলট বলেছেন: পদক্ষেপটি আসলেই খুব ভালো হবে !
তবে মনে হচ্ছে সকল ব্লগারকে এই শাস্তি দেয়া হবে না ! বেশ কিছুদিন আগে আমার লেখা একটি পোস্টে কতিপয় ব্লগার এমন কিছু কমেন্ট করেছেন যেটা ব্লগিয় ভাবে কোন গালি না হলেও বেশ পিড়া দায়ক ।

আমি দেখেছি সেই সকল হিট ব্লগারগন এই পোস্টে (উপ্রের দিকে) কমেন্ট দিয়েছেন ।

১৪৯| ২৫ শে জুন, ২০১৬ রাত ১২:৪৮

পরের তরে বলেছেন: যে কোন ভাল উদ্দেশ্যে যে কোন পরিবর্তন কে সাধুবাদ জানাই। ধন্যবাদ

১৫০| ২৫ শে জুন, ২০১৬ ভোর ৪:০৯

কালনী নদী বলেছেন: কাজী জাকির হোসেন বলেছেন, সে জন্য ব্লগের সদস্য হওয়ার পরে প্রত্যেকের সংক্ষিপ্ত পরিচয় সম্পর্কে ব্লগ কর্তৃপক্ষের ধারণা থাকা উচিত। - সেটা ইমেইল করেও জেনে নেওয়া যায় যেখানে গোপনীয়তার দায়ভার কর্তৃপক্ষ্যের।
ধন্যবাদ।

১৫১| ২৫ শে জুন, ২০১৬ ভোর ৬:৫৬

আহমেদ আরিফ বলেছেন: এক সময়ে ১ থেকে ১০ এ থাকা সামু ব্লগের  বর্তমান অবস্থা Rank in Bangladesh  117।  অনেষ্টলি বলছি সামু ব্লগের এই পতনে আমি ব্যাপক আনোন্দিত।কারণ, মত প্রকাশের স্বাধীনতার নামে যেভাবে সামুব্লগ নাস্তিকদের মাথায় তুলেছিল,আওয়ামীলীগের যৌক্তিক সমালোচনাকারীদেরও যেভাবে নোংরা আওয়ামীলীগারদের কাছে গালাগালি দিতে সামু সাহায্য করেছিল তাতে সামহোয়ারইন ব্লগের এমন পতন সত্যি আনন্দনীয়। অথচ এই সামু বাংলা ব্লগের জনক ছিল।কিন্তু পারেনি নিজেদের অবস্থান ধরে রাখতে ! আগের অবস্থান ফিরে পেতে সেই সামু এখন রেজি করলেই কমেন্ট সুবিধা দিচ্ছে!


যাউকগা সামু হয়ত আমার লগইন একসেস কাইড়া নিবে তাই যাওয়ার আগে সামুর একটি টেকনিক্যাল বাগের কথা বলে যাচ্ছি। যে কোন ইমেইল দিয়ে যে কেউ সামুতে আইডি বানিয়ে লগইন করতে পারা যাচ্ছে।পরীক্ষীত। ইমেইলে যে ভেরিফিকেশন পদ্ধতি আছে সে ভেরিফিকেশনের দরকার পড়ছে না। অর্থ্যাৎ যে কেউ একটু কৌশল অবলম্বন করলেই যে কারো ইমেইল দিয়ে উইথআউট ভেরিফিকেশন ছাড়াই সামুতে আইডি খুলে লগ ইন করতে পারছে!  ব্যাপারটি যথেষ্ট ভয়ানক। আশাকরি সামু  আইটি টিম ব্যাপারটি খতিয়ে দেখে বাগটা ফিক্সড করবে।

১৫২| ২৫ শে জুন, ২০১৬ সকাল ৭:১২

আহমেদ আরিফ বলেছেন: অনেকদিন পত ব্লগে এসে হাসান মাহবুব,শায়মা,কাল্পনিক ভালবাসা, মোরতজা,সকাল রয়,রাজিব নূর,সচেতন হ্যাপি,ঢাকাবাসী,কাজী ফাতেমারে দেখে ভাল লাগল।

আর কমেন্ট করতে হয়ত মডুরা দেবেনা তাই আগে ভাগেই ভাগি :p

১৫৩| ২৫ শে জুন, ২০১৬ সকাল ৭:১৭

আহমেদ আরিফ বলেছেন: ঘুড্ডির পাইলট এর কথা বলতে ভুলে গেছি সরি ঘুড্ডির পাইলট

১৫৪| ২৫ শে জুন, ২০১৬ সকাল ৮:১৩

আহমেদ আরিফ বলেছেন: @ মোরতাজা, হা হা মজা পাইলাম আপনের কমেন্ট পইরা।শোনেন এইসব প্রচ্ছন্ন হুমকি একদম বোগাস। অতীত অভিজ্ঞতা বলে যারা ব্লগে ক্যাচাল করতে আসে তারা নিজেদের আইপি সুরক্ষিত করেই আসে ;)

আর সামু কারো বিরুদ্ধে আইনী পদক্ষেপে যাওয়ার মত বোকামী করবেনা। কারণ,এতে তাদের ইউজাররা আতংকিত হবে ;)

১৫৫| ২৫ শে জুন, ২০১৬ সকাল ৯:৫০

মু. মিজানুর রহমান মিজান (এম. আর. এম.) বলেছেন: সাধুবাদ জানাই

১৫৬| ২৫ শে জুন, ২০১৬ বিকাল ৩:০৬

নিওন2014 বলেছেন: thanks for advice

১৫৭| ২৬ শে জুন, ২০১৬ দুপুর ২:৪৪

নীলাকাশ ২০১৬ বলেছেন: আমার লেখা প্রথম পাতায় আসেনা কেন? কয়েক মাস তো হয়া গেল!

১৫৮| ২৬ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: শেখ হাসিনার ইমেইল আইডি pm@pmo.gov.bd দিয়ে  হাসিনার নামে নিক খুললাম। শেখ হাসিনার কাছে এতক্ষনে নিশ্চয় ইমেইল গেছে।

সামুতে যে কারো ইমেল আইডি দিয়ে রেজি করে কোম ভেরিফিকেশন ছাড়াই লগইন করা যায় কমেন্ট করা যায় এই সত্য বলেছি আর আমার কমেন্ট মুছে দিল! নিজেদের বাগ ফিক্সড না করে জল্টো আমাকে ইমেইল করল আমি নাকি অপপ্রচার করছি! ১৪৮ নাম্বার কমেন্টে বলেছি এরপর টেষ্ট আইডি দিয়ে প্রমান দেওয়ার পরও নাকি অপপ্রচার!  তাই হাসিনার ইমেইল আইডি দিয়ে খুলে আরো একবার দেখায়া দিলাম। এইবার ঠেলা সামলা ;)

১৫৯| ২৬ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৫

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: শেখ হাসিনার ইমেইল আইডি pm@pmo.gov.bd দিয়ে হাসিনার নামে নিক খুললাম। শেখ হাসিনার কাছে এতক্ষনে নিশ্চয় ইমেইল গেছে।

সামুতে যে কারো ইমেল আইডি দিয়ে রেজি করে কোম ভেরিফিকেশন ছাড়াই লগইন করা যায় কমেন্ট করা যায় এই সত্য বলেছি আর আমার কমেন্ট মুছে দিল! নিজেদের বাগ ফিক্সড না করে জল্টো আমাকে ইমেইল করল আমি নাকি অপপ্রচার করছি! ১৪৮ নাম্বার কমেন্টে বলেছি এরপর টেষ্ট আইডি দিয়ে প্রমান দেওয়ার পরও নাকি অপপ্রচার! তাই হাসিনার ইমেইল আইডি দিয়ে খুলে আরো একবার দেখায়া দিলাম। এইবার ঠেলা সামলা ;)

১৬০| ২৬ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: এই মন্তব্য মুছলে শেক হাসিনার ইমেইলে মেইল যাবে we are sorry to inform that we had to remove one of your comments from a particular post (সাম্প্রতিক সময়ে ব্লগের পরিবেশ অস্থিতিশীলকারী/বিনষ্টকারী ব্লগারদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ) .

হাসিনার ইমেইল আইডি pm@pmo.gov.bd দিয়ে হাসিনার নামে নিক খুললাম। শেখ হাসিনার কাছে এতক্ষনে নিশ্চয় ইমেইল গেছে।

সামুতে যে কারো ইমেল আইডি দিয়ে রেজি করে কোম ভেরিফিকেশন ছাড়াই লগইন করা যায় কমেন্ট করা যায় এই সত্য বলেছি আর আমার কমেন্ট মুছে দিল! নিজেদের বাগ ফিক্সড না করে জল্টো আমাকে ইমেইল করল আমি নাকি অপপ্রচার করছি! ১৪৮ নাম্বার কমেন্টে বলেছি এরপর টেষ্ট আইডি দিয়ে প্রমান দেওয়ার পরও নাকি অপপ্রচার! তাই হাসিনার ইমেইল আইডি দিয়ে খুলে আরো একবার দেখায়া দিলাম। এইবার ঠেলা সামলা

১৬১| ২৬ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: এই মন্তব্য মুছলে শেক হাসিনার ইমেইলে মেইল যাবে we are sorry to inform that we had to remove one of your comments from a particular post (সাম্প্রতিক সময়ে ব্লগের পরিবেশ অস্থিতিশীলকারী/বিনষ্টকারী ব্লগারদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ) .

হাসিনার ইমেইল আইডি pm@pmo.gov.bd দিয়ে হাসিনার নামে নিক খুললাম। শেখ হাসিনার কাছে এতক্ষনে নিশ্চয় ইমেইল গেছে।

সামুতে যে কারো ইমেল আইডি দিয়ে রেজি করে কোম ভেরিফিকেশন ছাড়াই লগইন করা যায় কমেন্ট করা যায় এই সত্য বলেছি আর আমার কমেন্ট মুছে দিল! নিজেদের বাগ ফিক্সড না করে জল্টো আমাকে ইমেইল করল আমি নাকি অপপ্রচার করছি! ১৪৮ নাম্বার কমেন্টে বলেছি এরপর টেষ্ট আইডি দিয়ে প্রমান দেওয়ার পরও নাকি অপপ্রচার! তাই হাসিনার ইমেইল আইডি দিয়ে খুলে আরো একবার দেখায়া দিলাম। এইবার ঠেলা সামলা

১৬২| ২৬ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


১৪৮ এবং ১৫৮ নম্বর মন্তব্য থেকে বুঝা যায় সামু কত আনপ্রটেক্টেড।
স্বঅঙ্কিত ছবি ছাড়াই শঙ্কিত বোধ করছি, গিয়াস উদ্দিন লিটন ভাই! #:-S

১৬৩| ২৬ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: এই মন্তব্য মুছলে শেক হাসিনার ইমেইলে মেইল যাবে we are sorry to inform that we had to remove one of your comments from a particular post (সাম্প্রতিক সময়ে ব্লগের পরিবেশ অস্থিতিশীলকারী/বিনষ্টকারী ব্লগারদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ) .

হাসিনার ইমেইল আইডি pm@pmo.gov.bd দিয়ে হাসিনার নামে নিক খুললাম। শেখ হাসিনার কাছে এতক্ষনে নিশ্চয় ইমেইল গেছে।

সামুতে যে কারো ইমেল আইডি দিয়ে রেজি করে কোম ভেরিফিকেশন ছাড়াই লগইন করা যায় কমেন্ট করা যায় এই সত্য বলেছি আর আমার কমেন্ট মুছে দিল! নিজেদের বাগ ফিক্সড না করে জল্টো আমাকে ইমেইল করল আমি নাকি অপপ্রচার করছি! ১৪৮ নাম্বার কমেন্টে বলেছি এরপর টেষ্ট আইডি দিয়ে প্রমান দেওয়ার পরও নাকি অপপ্রচার! তাই হাসিনার ইমেইল আইডি দিয়ে খুলে আরো একবার দেখায়া দিলাম। এইবার ঠেলা সামলা

১৬৪| ২৬ শে জুন, ২০১৬ রাত ৮:০১

শায়মা বলেছেন: প্রধানমন্ত্রী আপুনি!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

এইটা তুমি কি করলে!!!!!!!!!!!!!!!!!!!


তুমি কি সামুর সবাইকে মারতে চাও নাকি!!!!!!!!!!!!!!!!!!!!


হায় হায় হায় হায় !:(

১৬৫| ২৬ শে জুন, ২০১৬ রাত ৮:১৯

শায়মা বলেছেন: তাই বলে প্রধানমন্ত্রীর আইডি দিয়ে বানাবে!!!!!!!!

মডুদেরটা দিয়ে বানালেও তো হত!!!!!!!!!!!

প্রধানমন্ত্রীরটা দিয়ে বানিয়ে তো তুমি এখন পুরা সামুরই বারোটা বাজাবে!!!!!!!!:(

ডোন্ট ইউ লাভ সামু!:(

সামুর এইসব বাগ এর কথা বলে যদি সত্যি হেল্প করতে চাও তো সামুতে মেইল দাও। এইখানে এইভাবে দিলে তো দূর্জনেরা সেই সুযোগের অপব্যবহার করবে!:(

আমার তো এখন সত্যিই ভয় লাগছে।:(

১৬৬| ২৬ শে জুন, ২০১৬ রাত ৮:৫৩

না মানুষী জমিন বলেছেন: সঠিক পদক্ষেপ

১৬৭| ২৬ শে জুন, ২০১৬ রাত ৯:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই কতৃপক্ষ!
নিজের নাম, ছবি, বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিস্টার করা মোবাইল নাম্বার, এড্রেস দেওয়ার পরও আমাকে প্রথম পাতায় লেখার সুযোগ না দেওয়ার কারণ টা কি জানতে পারি?

১৬৮| ২৬ শে জুন, ২০১৬ রাত ৯:৫৪

হাসান মাহবুব বলেছেন: সর্বনাশ!

১৬৯| ২৬ শে জুন, ২০১৬ রাত ১০:২৭

সকাল রয় বলেছেন: এইডা কি হইলো ?
আমি তো ভাবছিলাম এবার পুরাদমে ব্লগিং করবো_____
প্রধানমন্ত্রি আপনি এইডা কি করলেন?

১৭০| ২৬ শে জুন, ২০১৬ রাত ১০:৪০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: শায়মা, সামুর মডুরা সব আওয়ামী জারজ এরা ভাল জিনিসের প্রতি সম্মান দেখাতে জানেন নাকি? আমি ওদের বাগ ধরিয়ে দিলাম বিনিমিয়ে আমারে কি উপহার দিল? লগইন ব্যান! :'( অথচ এই বাগটি কিভাবে কাজ করে আমি ব্লগে বলিনি ;) এখন ত ভাবছি সব বলে দেব। কিভাবে ৩০ সেকেন্ডে ৬০ টি কমেন্ট করা যায় একই সাথে ;) কিভাবে অনিবন্ধিত ইমেইল ছাড়াও সামুতে লগ করা যায় ;)

১৭১| ২৬ শে জুন, ২০১৬ রাত ১০:৪১

জানা বলেছেন: আমাদের কাজ করতে দিন। @ ব্লগার বন্ধুরা,

ঐ মন্তব্যগুলো আমরা প্রয়োজনীয় পদক্ষেপের প্রয়োজনেই কিছু সময় রেখেছি।

ধন্যবাদ।

১৭২| ২৬ শে জুন, ২০১৬ রাত ১০:৪৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: সকাল রয়, সামু অনেক বাগ! যা ইউজারদের জন্য বিপদজনক :) প্রধানমন্ত্রী হিসেবে আপনাকে সাবধান করে দিলাম ;)

১৭৩| ২৬ শে জুন, ২০১৬ রাত ১০:৪৭

মাহ্‌মুদুল হক মুন্সী বলেছেন: আহমেদ আরিফ , কি অবস্থা, আছ কিরাম?

২০১৩ তে আমারদেশের লেখা গুলি না দিলেই কি তোমার হতোনা? হতে পারে, রাজনৈতিকভাবে তুমি অপ্রেশনের শিকার। কিন্তু এতে ব্লগারদের কোন দোষ তো ছিলোনা। শুধু মাত্র রাজনৈতিক বিশ্বাস ভিন্ন ও ধর্মীয় বিশ্বাস ভিন্ন হবার কারণে মানুষগুলিকে মৃত্যুর মুখে ঠেলে দিলে?

কোন ব্লগার কোনদিন কাউকে খুন করেছে? এভাবে হত্যার উৎসব শুরু করাতে কি তোমার নিজেকে একটুও অপরাধী মনে হয় না?

নাকি তোমার রাজনৈতিক ঠুলি তোমার সে দৃষ্টি বেঁধে রেখেছে?

কতগুলা মানুষের মৃত্যুর জন্য তুমি দায়ী, একবারো হিসাব করেছ? আফসোস লাগে। এক ব্লগে আমরা অনেক গালি দিয়েছি, অনেক গ্যাঞ্জাম করেছি, তা কখনো বাস্তবে টেনে আনিনি। কিন্তু প্রতিহিংসা কত অদ্ভুত একটা জিনিস, তাই না?

রাজিব হায়দার আজ বেচে থাকতো, অভিজিত, বাবু, অনন্ত, বুয়েটের দ্বীপটা... নাহয় আজ বেঁচে থাকলে দু টো গালি দিতো। মাটিতে মিশে গেছে তারা, তুমি খুশিতো?

১৭৪| ২৬ শে জুন, ২০১৬ রাত ১০:৪৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মাঈনউদ্দিন মইনুল ভাই , কয়েক দিন আগে দেখলাম বিদ্রোহী কবি কাজী নজরুল সামুতে ব্লগিং করছে , এখন দেখছি শেখ হাসিনা ! আমি আসলেই শঙ্কিত !!!!!

১৭৫| ২৬ শে জুন, ২০১৬ রাত ১০:৪৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: জানা, পদক্ষেপ নিতে গেলে ত সবার আগে আপনারা ফাঁসবেন! কারণ, একটি ব্লগে যে কারো ইমেইল দিয়ে আইডি খুলে কোনরকম ভেরিফিকেশন ছাড়াই লগইন করা যাচ্ছে!! এটা তো আপনাদের ব্যর্থতা যে আপনার মানুষের প্রাইভেসী নষ্ট করছেন! আইসিটি আইওনে যদি কোন আওয়ামীলীগার আপনাদের বিরুদ্ধে অভিযোগ করে তাতে আপনারা ফাঁসবেন। কারণ, আপনারা অন্যের ব্যাক্তিগত ইমেইল আইডির মিস ইউজ করার সুযোগ দিচ্ছেন!!

১৭৬| ২৬ শে জুন, ২০১৬ রাত ১০:৫৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: মুন্সী, আমি যে আহমেদ আরিফ তার প্রমাণ কি? কোন প্রমান নেই। আপনি আপনাত একটা ইমেইল এড্রেস দিন দেখবেন আমি আপনার ইমেইল এড়েস দিয়ে কোনরকম ভেরিফিকেশন ছাড়াই ব্লগে লগইন করতে পারব কমেন্ট করতে পারব! ;)

১৭৭| ২৬ শে জুন, ২০১৬ রাত ১১:২৮

জেন রসি বলেছেন: আহমেদ আরিফ

আপনি যে রাজাকারদের উত্তম অনুসারী এইটা আগেই প্রমান করছেন। আপনার আব্বাদের যেমন মুক্তমনাদের ব্যাপারে চুলকানি আছিল তেমনটা আপনার মধ্যেও থাকবে এইটাই স্বাভাবিক। তাই সেই রিপোর্ট কইরা মুক্তমনা ব্লগারদের হত্যার পেছনে পরোক্ষ মদদ আপনার মত ধর্মান্ধ পাকি প্রেমি দিবে এতে আর অবাক হওয়ার কি আছে!

আপনার আব্বাদের মত ইতিহাসের আস্তকুঁড়ে বইসা কাঁঠাল পাতা খান আর তৃপ্তির ঢেঁকুর তোলেন! ;)

১৭৮| ২৬ শে জুন, ২০১৬ রাত ১১:৩৩

মাহ্‌মুদুল হক মুন্সী বলেছেন: হা হা হা, এভাবেই নিজেকে শান্তনা দাও? মানুষের ছবি সহ জাতীয় পত্রিকায় নাস্তিক ঘোষনা দিয়ে ঘৃণামূলক লেখার পরিনতি তুমি জানোনা এইটা বিশ্বাস করতে বলো আমাকে?

ব্লগে নিজের ছবি দাও না কেন? এতো ভয় কিসের তোমার? নিজের মুখ লুকিয়ে তুমি আমারে শোনাচ্ছ তুমি মানুষের প্রতি আঙ্গুল তুলে দেখিয়ে দিয়ে পক্ষান্তরে হত্যা করতে বলাটা কোন অপরাধ নয়? দারুন এক হিপোক্রেসী আরিফ।


আমার কাছে তোমার ছবি আছে, ঠিকানাও আছে। আজ আমি যদি সেটা জাতীয় পত্রিকাগুলিকে ডেকে ধরিয়ে দিয়ে বলি এই লোকটার লেখাই ব্লগার হত্যাকারীদের উদ্ভুত করেছে, এই সেই আমারদেশের নিউজগুলির লেখক। তোমার কি হবে তুমি চিন্তা করতে পারছ?

রাজনের হত্যাকারীর মতো এক মাসের ভেতর তোমাকে বেঁধে দেশে ফেরত পাঠানো হবে। আর দেশে আসার পর কি হবে সেটা নিশ্চয়ই বলে দিতে হবেনা?

আমি কিন্তু কাউকে হত্যা করতে বলবোনা, কেমন?

সেটা চাইলে বহু আগেই করতে পারতাম, ভয় পেওনা। আমি তোমার মতো অমানুষ না।

১৭৯| ২৬ শে জুন, ২০১৬ রাত ১১:৪০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: মুন্সী,  আপনি একজন নির্লজ্জ মিথ্যাবাদী।আপনি একটি অনলাইন নিউজ পোর্টালে লিখেছেন " দেশ ছাড়ার আগেরদিন পর্যন্ত আমার ভয় ছিলো হয়তো আমাকে খুন করে ফেলে রেখে জামায়াত শিবির বা আনসারুল্লাহর নামে একটা প্রেস রিলিজ দেয়া হবে। এবং সেটা করবে আমাদের পক্ষেরই মানুষেরা।"

আপনি ত স্পষ্ট বলেছেন যে আপনার নাস্তিক ভাই বেরাদাররাই আপনার জানের পেছনে লেগেছিল! 


আপনি আরো লিখেছিলেন " এর ভেতর কয়েকশ লিস্ট প্রচারিত হয় নামী অনামী খ্যাত-অখ্যাত পত্রিকাগুলিতে, যার বেশিরভাগই ভুয়া। আমাদের কয়েকজন সহযোদ্ধা নিজেকে গুরুত্বপূর্ণ প্রমাণ করবার জন্য নিজের নাম আরো প্রাসঙ্গিক বিশ-ত্রিশটা নামের সাথে ঢুকিয়ে দিয়ে পত্রিকাগুলিতে পাঠাতো। একবার একজন সহযোদ্ধা ধরাও খেয়ে গেছিলো, তাকে তেমন কিছু বলিনি আমরা। "

লজ্জা হয়না আপনার? অবশ্য আপনাদের লজ্জা না থাকারই কথা। লজ্জা নাই বলেও আপনার স্ব-গোত্রীয় নাস্তিকদের দোষ এখন আমার দেশ আহমেদ আরিফের ঘাড়ে চাপিয়ে দিচ্ছেন!

১৮০| ২৬ শে জুন, ২০১৬ রাত ১১:৪৮

মাহ্‌মুদুল হক মুন্সী বলেছেন: হা হা হা, তোমাদের পক্ষ থেকে ছাড়াও যে আরেক পক্ষ আমাকে হত্যা করতে পারে সেই লেখাটি নিজেদের পশ্চাতদেশ বাঁচাতে ব্যাবহার করাটা উত্তম বুদ্ধি, কিন্তু তাতে কি তোমার সবকিছু মিথ্যে হয়ে যায়? একটা ষড়যন্ত্রের কথা জেনে ফেলায় তার সাথে জড়িত মানুষরা আমাকে মেরে ফেলতে চাইবে সেটাই স্বাভাবিক। কিন্তু সবচেয়ে বড় হুমকি তো তোমরা, জঙ্গী মোসলমানেরা।

সত্য কথাই তো লিখেছি, তার মানে কি ব্লগারদের স্বপক্ষের লোকেরা হত্য করছে লিখেছি? মিথ্যেবাদীতা করার তো অভ্যাস নেই, আরেকজনের সত্য কথা টুইস্ট করার ও অভ্যাস নাই হে, সে তুমি জানো।

আহমেদ আরিফের দোষ অবশ্যই আছে। সে দোষ ইতিহাস ভুলতে চাইলেও ভুলতে দেবোনা। মীরজাফরকে যেভাবে মনে রাখে, আহমেদ আরিফকেও মনে রাখবে। আমি সেটা নিশ্চিত করবো, কথা দিলাম।

১৮১| ২৬ শে জুন, ২০১৬ রাত ১১:৫৪

মাহ্‌মুদুল হক মুন্সী বলেছেন: সে ছবির কথা বলিনাই হে। তোমার ছবি নিতে আমার ব্লগের কাছে যাওয়া লাগেনাই আমার। তোমার গার্লফ্রেন্ডই তোমার ছবি আমাকে দিয়ে গেছে।

তোমার কথার উত্তর ১৮৪ নম্বর কমেন্টে আছে। পড়ে নাও আবার।

আর কথা বলার রুচি হচ্ছেনা। কুত্তার লেজে ঘি মাখাইলে যদি সোজা হতো।

ভালো থেকো, পারলে সাম্প্রদায়িকতা ও হত্যাকারী মানসিকতা থেকে বেরিয়ে এসো। শুভকামনা।

১৮২| ২৬ শে জুন, ২০১৬ রাত ১১:৫৯

চৈতী আহমেদ বলেছেন: সবাইকে ‍আসসালামুআলাইকুম!
প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘র সাথে ‍একসাথে ব্লগাইছি।
এইটা বলার সুযোগ হাতছাড়া করলাম না। ‌

১৮৩| ২৭ শে জুন, ২০১৬ রাত ১২:৪০

শেয়াল বলেছেন: জানা বলেছেন: আমাদের কাজ করতে দিন। @ ব্লগার বন্ধুরা,

ঐ মন্তব্যগুলো আমরা প্রয়োজনীয় পদক্ষেপের প্রয়োজনেই কিছু সময় রেখেছি।
...।


ডেভুরা আশা করছি বাগ ফিক্স করে ফেলবেন যত তাড়াতাড়ি সম্ভব। আরো বাগ আছে কি-না চেক করে দেখার অনুরোধ করছি।

১৮৪| ২৭ শে জুন, ২০১৬ রাত ১:০৭

কালনী নদী বলেছেন: According to my dear ponditmoSai শেয়াল!
ডেভুরা আশা করছি বাগ ফিক্স করে ফেলবেন যত তাড়াতাড়ি সম্ভব। আরো বাগ আছে কি-না চেক করে দেখার অনুরোধ করছি।

that was not only about bugs in the system but also some junk crap peoples !!!

who are doing dis kind incident are not from locally but already kept their ass into safety places.

sorry for English type . . i have to buy a new key-board as soon as possible.


thanks to admin panel . . . Missing my Dearest Poet (all Ova agan!)

kalny always there for justice .

১৮৫| ২৭ শে জুন, ২০১৬ রাত ২:০৮

মনির হোসেন সরদার বলেছেন: সরকার এবং জনগন এই উভয় এরই যদি কেউ না কেউ দোষ বা ভুল করে থাকে।তো দোষের কথা কি একজনকে বলবেন।

১৮৬| ২৭ শে জুন, ২০১৬ রাত ২:৪৫

কালনী নদী বলেছেন: Always Listen closely. . cultural dictators !!!!
wisdom is better than silver or gold. (MarLeY)

১৮৭| ২৭ শে জুন, ২০১৬ রাত ৩:০০

রক্তিম দিগন্ত বলেছেন: প্রধানমন্ত্রীর সাথে ব্লগিং করতে পেরে আমি একই সাথে অনেক গর্বিত ও শঙ্কিত। :) :(

১৮৮| ২৭ শে জুন, ২০১৬ দুপুর ১২:২০

হাসান মাহবুব বলেছেন: হাহা! কিছুই না এসব। ফাউল। আহমেদ আরিফ মজা লয়া গেলো =p~ নো টেনশন ব্লগারস!

১৮৯| ২৮ শে জুন, ২০১৬ সকাল ১১:৫৯

অপরিচিত সেই আমি বলেছেন: পোস্টের 'বানোয়াট' শব্দটা এডিট করে ভিন্ন কোন শব্দ ব্যবহার করা যায় কিনা ভেবে দেখবেন। কারণ শব্দটা বড্ড বেশি বাজে। তাছাড়া এই ধরনের পোস্টে একজন বা দুইজনকে হাইলাইট করে লিখলে বাকিরা মাইন্ড খাইতে পারে। এমনও হতে পারে যে, যাকে হাইলাইট করছেন সেও হয়তো লজ্জা পাচ্ছে। সবার নাম যোগ করার ইচ্ছা করলে সবার নামই ভাগাভাগি করে সমান তালে দিলে ভাল হয়। তবে পোস্টকে ভাল পাইলাম!

১৯০| ২৮ শে জুন, ২০১৬ দুপুর ১২:০১

অপরিচিত সেই আমি বলেছেন: ভূল করে এক জায়গার মন্তব্য আর এক জায়গায় করে ফেলছি। ১৮৯ নং মন্তব্যটা ডিলিট দিলে ভাল হয়।

১৯১| ৩০ শে জুন, ২০১৬ দুপুর ২:১৯

কানিজ ফাতেমা বলেছেন: আমার লেখা সরাসরি প্রথম পাতায় সকল পোস্ট অংশে প্রকাশিত হবে- এমন একটি নোটিশ পেয়ে ভীষন আপ্লুত হলাম। যথাযথ কর্তৃপক্ষকে আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি ।

১৯২| ০২ রা জুলাই, ২০১৬ ভোর ৬:০৬

আবুল হায়াত রকি বলেছেন: আপনাকে স্বাগতম বোন ফাতিমা জান্নাত ।

১৯৩| ০২ রা জুলাই, ২০১৬ ভোর ৬:১৬

আবুল হায়াত রকি বলেছেন: অনেক দিন পর আসলাম, সবাই ভালো আছেন?

১৯৪| ০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ৯:৪৪

মেটাফেজ বলেছেন: আবার ফ্লাডিং শুরু হৈসে। নিতান্তই অপ্রাসংগিক ব্যক্তিগত মানষিক অসুস্থতার বিবরণের

১৯৫| ১১ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

কালনী নদী বলেছেন: তিনজন ব্যক্তি বিশেষের উপর নির্দিষ্ট করে ফ্লাডিং করা হয়। প্রতবাদে প্রথমে তাদের পোস্ট এরপর একএকে একজন কমেন্ট ব্যান, আরেকজন প্রথম পাতা থেকে বহিষ্কার আর আমার প্রিয় কবিরাজ-কে অপমানিত করে বিতারিত।
সম্মান জানাই আপনাদের উদ্যোগকে। সেই বিচার সম্পন্ন হবফার পর আসামীরা এখন জামিন! তারপরও জানিয়ে গেলাম বিনম্র হয়ে, বিচারপতি একদির তোমারও বিচার হবে।

১৯৬| ১১ ই জুলাই, ২০১৬ রাত ৮:১৬

কালনী নদী বলেছেন: এখানে গালি দিয়ে ছাড় পাওয়া যায় কিন্তু সেই মন্তব্যে রিপোর্ট করলে দায়ভারটা রিপোর্টকারীকেই নিতে হয়। সম্মানীত বুড়ো দাদাবাবুরা, অপমানেরা লজ্জিত হতেন যদি কালনীয় বয়েসটা জ্ঞাত থাকতেন।
হয়ত কোন পাপের প্রায়শ্চিত হিসেবে এসেছিলাম আপনাদের সেটা মনে করিয়ে দেই আবার, আপনাদের কারণে কিছু মানুষের জীবন বিসর্জন দিতে হয়েছে। সেটার থেকে পরিথার্ন খোদ কালনীরও জানা নাই।

১৯৭| ১৬ ই জুলাই, ২০১৬ দুপুর ১:১৮

অব্যয় ০১ বলেছেন: কথা ছিল প্রথম পাতায় লেখার সুযোগ দেয়ার আগে ৩ দিন পর্যবেক্ষণ করা হবে। এখন তো ৬ দিন হয়ে গেল। এখনও ফ্রন্ট পেজে একসেস পেলাম না। মোডারেটররা কি কেউ খেয়াল করবেন?

১৯৮| ৩১ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:১৫

MD FAISAL HOSSEN বলেছেন: আমি নতুন আমি কি সরাসরি পোস্ট করতে পারব না? পোস্ট দিলে যে ড্রাপট দেখাচ্ছে।

১৯৯| ১৪ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:৩৮

খালিদ১২২ বলেছেন: খুশি হলাম

২০০| ১৮ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

জাহেদ আহমেদ বলেছেন: অনেক খুশি হলান

২০১| ২৫ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:০৪

গোফরান চ.বি বলেছেন: আরিফ ছাগু রেইনি ছাগুর সহচর থাপরাইয়া কানের চামড়া লাল করে দিবো বেটা । তোরে আমি তুই যেখানে থাকস সেখানেই কট করবো তুই দেখ। ওখানে সব আমার চাটগাঁইয়া ভাই ব্রাদার ।

এতোদিন সব চুপচাপ দেখছি। শালা জানা কে সহজ সরল পেয়ে থ্রেড মারস।

দেখি প্রধান মন্ত্রী কে মেইল কর ছাগু কোথাকার ।


তোর সাথে আমি যুদ্ধ শুরু করলাম ।

২০২| ২৬ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:২৯

গোফরান চ.বি বলেছেন: আমিনা মুন্নি@

আপনে দেখি বহুত সুন্দর !

আপনার ব্যবহার কাঙ্গালের মতো কেন ?

এটা কি ফেসবুক?

আপনি আগে ফেসবুক আর ব্লগের মধ্যে পার্থক্য শিখেন।

শুধু নির্বাচিত পাতার ব্যাপার টা আপনি ঠিক বলেছেন। অন্য সব অভিযোগ ভিত্তিহীন ।

বি এ ব্লগার প্লিজ। নটা ফেসবুকার।

২০৩| ০১ লা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৪৬

আব্দুল্লাহ্ আল আসিফ বলেছেন: নিরাপদ ব্লগার হওয়া সত্ত্বেও লিখতে পারছি না, সমাধান চাই।

২০৪| ০২ রা সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৯:৫৪

শেখ মিজান বলেছেন: প্রথমত আমি সেন্সরে বিশ্বাস করি না, শব্দ ও বাক্য শ্রুতিমধুর হলে, লিখকের জন্য পাঠক অপেক্ষা করেন, ;দিনদিন তার পাঠক সংখ্যা বৃদ্ধি পায়। ব্লগে কি লিখবেন, কেউ পড়বে কিনা, কেন লিখবেন, নিজের ও দেশের প্রতি আপনার দায়ভার আছে কিনা, এসব উপলব্দি থাকলে কেউ অশ্লিল ও অশোভন উক্ত করতে চাইবেন না।

সহজে বলি- লক্ষ করে থাকবেন, যে ব্যক্তি অল্পকথা বলেন, তার কথাটা অনেক অর্থবহন করেন, কিন্তু যিনি প্রচুর কথা বলেন, স্রোতারমনমত না হলে, বক্তব্যকারীকে বিরক্তকর মনে হয়। তেমনি ব্লগিং করে আমাদের অনেক বন্ধুকে হারিয়েছি, তাদের স্মৃতির প্রতি সম্মান রেখে অন্তত দু/চারজনকে সুস্থ চিন্তার সুযোগ তৈরী করতে পারলে ধন্য হতাম, কিন্তু যদি নিজের মধ্যে স্থিতিবজায় রাখতে, কথা বলতে হয়, তখন নতুন একজন প্রগতিশীল মানুষ তৈরী করতে সময় ফুরিয়ে যাবে, অন্যদিকে মৌলবাদের খর্গগুলি তেড়ে আসতে বাধ্য হবে।

এডমিনের সাথে একমত পোষণ করছি।

২০৫| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৫:০২

আবুল হায়াত রকি বলেছেন: এই পাটাতন নাস্তিকদের , আমার সাওয়ার বিচার করছেন! বাংলা ভাষারে কি পাইছেন। একদিন তোদের অফিসে এসে নিজেই শিখিয়ে দেব বাঙালি কি! সালার বাচ্চারা

২০৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:০৭

বাকরখানি বলেছেন: উপ্রে কমেন্ট ল্যদানো কালনী ওরফে রকি ছাগুর ভাষা দেইখা ভাষা সৈনিক গোআর কথা মনে পইড়া গেল। মডুরা দেখেন কালনী মাম্মার ভাষার ছিরি।

২০৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৪৯

রুবিনা পাহলান বলেছেন: দু’মিনিট ভাবলাম যে এখানে কমেন্ট করবো কিনা ! পরে ভাবলাম স্বাধীন দেশ, স্বাধীন প্রিয় মানুষ আমি তো কস্ট করে দু এক লাইন লিখেই দেই। ব্লগের পরিবেশ নিয়ে খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন সামহোয়্যারইন ব্লগ টিম। সেজন্য আপনাকে ধন্যবাদ।



কিন্তু যদিও একান্তই আমার ব্যক্তিত মতামত এটাই নিক নেম আর ফেক নেম দু’টো আলাদা শব্দ এবং আলাদা বহন করে। যদিও আমরা বলতে পারি নামে কি আসে যায় কর্ম যদি ভালো হয়। আমার মনে হয় সমস্যা ওখান থেকেই বীজ বুনে। উদাহরণ হিসেবে ধরুনঃ ফেসবুকে এরকম আইডি দেখেছি নাম---বাপের হোটেলে খাই অথবা ভবঘুরে বা আমি বেকুব ইত্যাদি। আমার অবাক লাগে এরকম কুরূচিপূর্ন নাম ব্যবহার করে কি করে একজন মানুষ? নিশ্চয়ই তার নাম এটি নয়-----আমি তো বাপের জন্মেও এরকম নাম শুনিনি।ি যাই হোক কাউকে ব্যক্তিগত আঘাত করার জন্য আমার এ মতামত নয়-----


সবাই মিলে মিশে শান্তিতে যাতে বসবাস করতে পারি সেই প্রত্যয়..


নামই বড় নয় কর্মই বড়। যদি কর্মটি তেমন হয়। ধন্যবাদ।

২০৮| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:৪৬

অঞ্জন ঝনঝন বলেছেন: প্রথম পাতায় লেখবার চাই। তিন দিনের পর্যবেক্ষন এখনো হয়নি? কিভাবে এই
অনুমতি পাওয়া যাবে তা জানবার চাই

২০৯| ১২ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৪১

মোহাম্মদ রিয়াদুজ্জামান রিয়াদ বলেছেন: Riyad00best ব্লগটি আমার নাম,ছবি,ঠিকানা ব্যবহার করে জঙ্গিবাদী কর্মকান্ড চালাচ্ছে।আমি ব্যক্তিগতভাবে
বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সদস্য।কিন্তু ব্লগটি স্বাধীনতা
বিরোধী অপশক্তি শিবির ঘেষা কর্মকান্ড চালাচ্ছে।বস্তুত
আমার লেখা কিছু কবিতা প্রকাশ করে ব্লগটি জনসমক্ষে
রিয়েল হবার চেষ্টা করছে।সামহ্যয়ারের মত একটা ব্লগে
এরকমটা আশা করি নি।জরুরি ভিত্তিতে ব্লগটি বন্ধ করার
জন্য অনুরোধ করছি।
মোহাম্মদ রিয়াদুজ্জামান রিয়াদ
সদস্য
বাংলাদেশ ছাত্র ইউনিয়ন


blogger দের request করছি Riyad00best ব্লগটি রিপোর্ট করে বন্ধ করে দিন।

২১০| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:১৬

আবু ইশমাম বলেছেন: স্বাধীন ভাবে লেখার সুযোগ আছে কি না বুঝতেছি না মন্তব্য গুলো পড়ে ভাল দ্বিধায় পড়ে গেলাম। তবে তিনদিনেও প্রথম পাতায় লেখার সুযোগ পাইনি, ব্যাপারটা দেখলে ভাল হয়

২১১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৩৮

রুবিনা পাহলান বলেছেন: আমি জানতে চাচ্ছি আপনারা কি পোস্ট ডিলেট করতে পারেন বা করে থাকেন?আর করলে কেন করেন?

২১২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৪৫

রুবিনা পাহলান বলেছেন: আমি আমার আইডি ডেএকটিভেট করতে চাইলে কি করব?

২১৩| ২০ শে নভেম্বর, ২০১৬ ভোর ৫:৩৫

টার্বো মেডিসিন বলেছেন: উপরের মন্তব্য গুলো পড়ে তো পুরোই ক্রাশ খেয়ে গেলাম।তাহলে কি আমাদের আইডির কোন নিরাপত্তা নেই?
লিখার কোন স্বাধীনতা নেই?
বা আমার আইডি কি অন্য কেউ জেনারেট করতে পারবে?
প্রশ্নের উত্তর গুলো জানতে চাই।

২১৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:০০

salim miya বলেছেন: আপনাদের এই কার্যক্রম সফল হোক। অন্যায় কারীকে অবশ্যই শাস্তি পেতে হবে। সুস্থ্য সুন্দর চিন্তা চেতনা নিয়ে আমরা ব্লগিং করব।
দৈনিক সবুজ বাংলা

২১৫| ১৮ ই জানুয়ারি, ২০১৭ রাত ২:২৬

সৈয়দ তাজুল বলেছেন: তবে কেউ যদি একাধিক নাম/ নিক থেকে, যে কোন ভাবে ব্লগের স্বাভাবিক পরিবেশকে বিনষ্ট করার চেষ্টা করে তাহলে তার ব্লগিং সুবিধা স্থগিত করার পাশাপাশি উপযুক্ত আইনগত ব্যবস্থাও গ্রহণ করার প্রস্তুতি চলছে।
এই উদ্যোগকে স্বাগতম জানাই।

তবে আশা করি, নতুন মানুষের মেহমানদারি শেষ হওয়ার পর তাকে প্রথম পৃষ্ঠায় সুযোগ দিয়ে উৎসাহ প্রদান করবেন।

২১৬| ১৮ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:৫৭

জীবন সাগর বলেছেন: টিম'কে স্বগত জানাই এমন পদক্ষেপ নেওয়ার জন্য।

কিন্তু, আমার অভিযোগ টিম কর্তৃপক্ষের উপর। টিম কর্তৃপক্ষ তাদের কাজ ঠিকঠাক করছেন না। মডারেশন স্ট্যাটাসে বলা হয়েছে, আমাকে তিনদিন পর্যবেক্ষণ করা হবে। তারপর আমি প্রথম পাতায় যাওয়ার সুযোগ পাবো। কিন্তু! মাস পার হয়ে যাচ্ছে তবু পর্যবেক্ষণ শেষ হচ্ছে না। আমার দোষ কোথায়? সেটা জানার খুব আগ্রহ জাগছে মনে। কিন্তু জানতে পারছিনা।

আমার সমস্যা সমাধানে কি কোন কর্তৃপক্ষ এগিয়ে আসবেন? তবে ধন্য হবো

২১৭| ০৭ ই মার্চ, ২০১৭ সকাল ৮:৫৩

মোঃ গাউছুল আজম বলেছেন: ব্লগের পরিবেশ এখন সুন্দর বলে মনে হচ্ছে ।বেশ কয়েকবছর পূর্বে গালাগাল দিয়ে অনেক ব্লগার প্রভাব বিস্তার করতেন । নতুন ব্লগারদের লেখায় হতাশাজনক মন্তব্য করতেন । ধন্যবাদ আপনাদের

২১৮| ২৩ শে মে, ২০১৭ রাত ১২:১৩

মুতাওয়াক্কিল বলেছেন: আসসালামু আলাইকুম , আমি সামহোয়্যারকে ভালবাসি , সামহোয়্যার ইউজার কলাকুশলি সবাইকে ভালোবাসি , হতে পারে আপনাদের মতের সাথে আমার বিরোধ আছে তবে আমরা জানি সামহোয়্যার মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করে , সেই হিসেবে যে কেও যে কোন মত প্রকাশ করলে সামহোয়্যার নিরপেক্ষ দৃষ্টিতে ওয়াচ করবে এটাই স্বাভাবিক ! তো সেই হিসেবে আমি একটা ব্লগ লিখলাম , এটা কপিরাইটের আওতায় পড়লো না ! সামহোয়্যারের শর্ত ভঙ্গ করেনি ! এরপরও একটি অদ্ভুত কারণ দেখিয়ে আমার মত প্রকাশে বাধা প্রদান করা হলো ! আমি যদি শর্ত ভঙ্গ করি প্রথমতঃ আমাকে সতর্ক করলেই হতো , কিন্তু তা না করে সোজাসুজি জেনারেল ইউজার ! তো ভাই এটা মত প্রকাশের স্বাধীনতা হলো কিভাবে ? অন্তত একটা সুযোগ তো দেওয়া উচিত ছিলো ? আশাকরি সামহোয়্যার কর্তৃপক্ষ আমার আইডিটা আবার পর্যবেক্ষণ করবে , এবং প্রথম পাতায় পোস্ট করার সুবিধা পুনরায় প্রদান করবে , এবং সামহোয়্যার তার স্লোগানের দাবি পুরন করবে ! সবাইকে অনেক অনেক শুভকামনা ।

২১৯| ১১ ই জুলাই, ২০১৭ রাত ১২:৪৩

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমি অনেক মন্তব্য পড়লাম, শুধু এই টুকু বলতে চাই মিডিয়া জগতে আমরা বেশ স্বাধীনতা ভোগ করার অর্থ এই নয় যে যা খুশি লিখবো বা অন্যকে গালিগালাজ করব।
আমি অনেক দেশ ঘুরে্ছি , অন্যকে সম্মান দেখানো , উন্নত জাতি হবার প্রথম ধাপ।
সিঙ্গাপুর জাপান এর দেশে দেখেছি মানুষ কে কি পরিমান সম্মান দেখায় তাই আজ দেশগুলি
সারা বিশ্বে মাথা উচুঁ করে দারায়ে আছে ।

২২০| ১১ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:১১

টারজান০০০০৭ বলেছেন: সামুর নিরাপত্তা ব্যবস্থা দেখিয়া ভয় পাইলাম ! মুখ্যু সুখ্যু মানুষ ! আবার আইনগত ব্যাবস্থার ভয় দেখিয়া পুরাই বিলা !আমারে হাইকোর্ট দেখাইলে আমি শ্যাষ ! যাইগা !

২২১| ১২ ই জুলাই, ২০১৭ সকাল ১১:১২

নাঈমুর রহমান আকাশ বলেছেন: আপাতত সামুর কাছে কারা যে আপত্তিকর সেটা আমার বোধগম্য নয়।
http://www.somewhereinblog.net/blog/naimur2017/30202185 An Ugly Face

আমার মতে এই ব্লগে কমেন্ট করা ব্যক্তিটি অবশ্যই আপত্তিকর। তবে বোধহয় সামুর কাছে আমি আপত্তিকর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.