নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ইশপ নই

সাঈদ নওশাদ

কমিউনিস্ট সত্তা, ফাসিস্ত সত্তা, হিন্দু সত্তা, খ্রিস্টিয়ান সত্তা বলে কোনও সত্তার অস্তিত্ব আছে বলে আমি বিশ্বাস করি না। ধর্মীয় গোঁড়ামির কোনও একটা শাসনে সসাগরা পৃথিবী সর্বকালে শাসিত হবে, এ অবাস্তব কল্পনা। হিন্দু পারেনি, বৌদ্ধ পারেনি, খ্রিস্টিয়ান পারেনি, মুসলমান পারেনি, ফাসিস্ত পারেনি, নাৎসি পারেনি। কমিউনিস্টই বুঝি এর ব্যতিক্রম হবে?

সাঈদ নওশাদ › বিস্তারিত পোস্টঃ

বাবার ডিএনএ টেস্ট

০৭ ই জুন, ২০১৮ দুপুর ১২:২১

নাস্তিকদের কাছে করা একটা সাধারন প্রশ্ন, আপনি ইশ্বরে বিশ্বাস করেন না, আপনি যুক্তি আর প্রমানে বিশ্বাসী। তবে কেন নিজের বাবাকে বাবা বলে ডাকেন? এইটাও তো বিশ্বাস।
প্রশ্নটার উত্তর দেয়াটা তখন কঠিন হয়েযায়। কয়জনই বা আমরা নিজের বাবার সাথে নিজের ডিএনএ সিকোয়েন্স মিলিয়েছি। বিশ্বাস করেই নিচ্ছি উনি আমার বাবা। তবে ইশ্বরে বিশ্বাস করতে দোষ কি!
আপনাকে প্রশ্ন করা হলো আপনার বাবা কে। আপনার মা বহুগামী হলে তো আপনি নিজেও জানবেন না কখনো(আমি দুঃখিত এমন একটি বাক্য লিখার জন্য) আপনার বাবা কে। আপনার মা কে তার একটি প্রমান আপনার মায়ের কাছে আছে। সে আপনাকে পেটে ধরেছে। প্রসবের সময় মানুষটা আপনিই ছিলেন সে নিজে জানে। কিন্তু বাবা? উনি কি জানেন উনার বাচ্চাটাই যে আমি? ইশ্বরের পৃথিবীতে মেরিও তো পিতা ছাড়া জন্ম দিয়েছে জিশুখ্রিস্ট কে।
এই ব্যপারে আমার একটা নিজস্ব দর্শন আছে। আমি আসলে কাকে বাবা ডাকি, কে বাবা হবার যোগ্য!
একটা বাচ্চা ছোটকাল থেকে যদি দেখে যে একটা লোক প্রতিদিন দিনরাত খেটে খুটে এসে তৃতীয় কোন ব্যক্তির মুখে খাবার তুলে দেবায় ব্যস্ত, বৈশাখের ঝড় থেকে চৈত্রের রোদ কোন বাঁধাই তার কাছে এসে দাঁড়াতে পারেনি, কখনো অসুস্থ হয়েগেলে মাথায় হয়তো পানি ঢেলে দেয়া, ছোটছোট ইছাগুলোকেও মনেরেখে পূরণের চেষ্টা করা সেই লোকটাকে যদি "বাবা" জায়গাটা না দেয়া যায় বড্ড অকৃতজ্ঞতা হয়েযায়। সে যেই হোক। আপনার জৈবিক বাবাই যে আপনার আসল পিতা এমনটা না হলেও সেই বটগাছগুলোকে কখনোও বাবা বলে অস্বীকার করা মহাপাপের একটা। এক ফোটা বীর্য দিয়ে না আসলে "বাবা" হওয়া যায়না। হোক অন্য কেউ আমার জিনোমের উৎস, আমি তাকেই বাবা মানবো! আমি জানিনা, প্রত্যেকে, এবং পৃথিবীর প্রত্যেকটা মানুষই তাদেরই সন্তান। তারাই বাবা!

পৃথিবীর সব বাবারা ভালো থাকুক! ♥♥♥

(ঈদের শপিং করার জন্য বাবা ৩০০০ টাকা দিয়েছে। মনখারাপ করে বসেছিলাম একটা শার্ট আর একটা প্যান্টও হচ্ছিলোনা(!) পরে দেখলাম বাবা কিছুই কিনেনি। কিনবেও না। শেষ কোন ইদে কিনেছিলো মনেও পড়ছেনা, মন খারাপ নিয়ে মোবাইলের আগে লিখেরাখা একটি নোটকে একটু মোডিফাই করে পোষ্ট করলাম)

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুন, ২০১৮ দুপুর ১২:২৬

বিজন রয় বলেছেন: যদি বাবাকে কাগজ বলে ডাকতে হতো?

০৭ ই জুন, ২০১৮ দুপুর ১২:৪৭

সাঈদ নওশাদ বলেছেন: কাগজ বলে যদি ডাকতে হতো তবে সমস্যাটা কোথায়? এমন প্রশ্ন আমার মাথায়ও আসে। সবাই যেটাকে লাল দেখে আমি যদি সেটাকে লাল না দেখি, আমি যদি জন্মের পর থেকেই নীলকে লাল বলে দেখি । এই প্রশ্ন নিতান্তই অবান্তর

২| ০৭ ই জুন, ২০১৮ দুপুর ১:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বাবা তো বাবাই। তার কোন তুলনা হয় না।

৩| ০৭ ই জুন, ২০১৮ বিকাল ৪:৩৪

রাজীব নুর বলেছেন: নবী মোহাম্মাদ (সা.) এর কোনো শিক্ষক ছিলো না। এবং তিনি কখনো বইও পড়েন নি। শিক্ষক এবং বইয়ের সংস্পর্শ ছাড়াই তিনি মহাজ্ঞানী হতে পেরেছিলেন।


কিছু বুঝতে পারলেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.