নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বিএনপি-জামাত জোটের জন্য কি সঠিক নির্বাচন দেওয়া জরুরি!★

১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:০১


বর্তমান সময়ে আওয়ামীলীগ সরকার যে অবস্থানে আছে এবং বিএনপি যে দাবি নিয়ে বসে আছে, তাতে বিএনপি'র নির্বাচনে অংশগ্রহণ না করার সম্ভাবনাই বেশি। আওয়ামীলীগ চাচ্ছে নির্বাচন কমিশনকে দিয়ে নির্বাচন করাতে। গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্যে এটি একটি সুন্দর ও কার্যকর প্রক্রিয়া। সমস্যা হচ্ছে আওয়ামীলীগ গত দুইবারের নির্বাচনে এই প্রক্রিয়াকে সঠিকভাবে মানুষের কাছে উপস্থাপন করতে পারেনি। সরাসরি বললে নির্বাচন কমিশনের অধীনে অনুষ্ঠিত নির্বাচন সুষ্ঠু হওয়ার সম্ভাবনা খুবই কম। তবে এবার হিসেব কিছুটা ভিন্ন, গত দুইবারের মতো নির্বাচন করা আওয়ামীলীগের পক্ষে কঠিনই হবে। নির্বাচন কোন প্রক্রিয়ায় হবে সেটা এখনো আওয়ামীলীগের বড় বড় নেতাও সম্ভবত মালুম করতে পারছেনা। তবে নির্বাচন যে নির্বাচন কমিশনের অধীনে হতে যাচ্ছে এটা একপ্রকার নিশ্চিত। বিএনপি তাদের দাবিতে অনড় এবং আওয়ামীলীগ সরকার নির্বাচনের প্যাটার্নও পরিবর্তন করবেনা। তাহলে এমন অবস্থায় নির্বাচন করলে কি সে নির্বাচন গ্রহণযোগ্য হবে!
আসলে বিএনপি নির্বাচনে আসলেও নির্বাচন গ্রহণযোগ্য হবে না। বরং তারা না আসলে নির্বাচন কিছুটা গ্রহণযোগ্যতা পেতে পারে। তবে এক্ষেত্রে মানুষের ভোটে অংশগ্রহণ ও স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে ভাবতে হবে।

স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনে অংশগ্রহণ করার জন্য উৎসাহ দিতে হবে। তাদের জন্য নিয়ম-কানুন গুলো কিছুটা শিথিল করা যেতে পারে এবং আওয়ামীলীগের মাফিয়া দের নিয়ন্ত্রণ করতে হবে তারা যেন নির্বাচনের প্রার্থীদের উপর নিজেদের বল প্রয়োগ না করে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচন করতে ১% ভোটারদের সমর্থনের যে স্বাক্ষরের দরকার হয়, সেটাকে বাদ দিয়ে ৫০০ বা ১০০০ জন স্বাক্ষর দিলেই নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে এমন নিয়ম করা।
আরেকটি ব্যবস্থাও অবলম্বন করা যায়। স্বতন্ত্র প্রার্থীদের উদ্বুদ্ধ করতে preferential voting methods বা পছন্দানুক্রম ব্যবস্থা চালু করা। এক্ষেত্রে ভোটারগণ প্রার্থীদের মধ্যে থেকে তার পছন্দের প্রার্থীদেরকে পর্যায়ক্রমে ভোট দেবে। যে ১ নম্বর পছন্দের তালিকায় সবচেয়ে বেশি থাকবে সে সরাসরি সংসদে প্রবেশ করবে। দ্বিতীয় যে হবে তাকেও সংসদে কথা বলার সুযোগ করে দিতে হবে তবে সে সরাসরি বিল উত্থাপন করতে পারবে না। আমি হয়তো একটি ধারণার কথা বললাম তবে এটিকে কাস্টোমাইজ করে আরো সুন্দর করে এক্সিকিউট করা গেলে স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য উৎসাহ বাড়বে।

যাইহোক এত কিছু বলার প্রয়োজন হতোনা যদি আমরা একটি শক্তিশালী, দক্ষ ও স্বাধীনতার স্বপক্ষের বিরোধীদল পেতাম। বিএনপি ও জামাত জোট যে ধরনের বিরোধী দল, তাদেরকে নির্বাচনের বাইরে রাখা আপাতত সঠিক হবে। আমার এ কথায় ব্লগার তানভীর জুমার, ঢাবিয়ান রেগে যেতে পারেন হয়তো! কিন্তু বিএনপি-জামাত জোটকে সঠিক নির্বাচনের মাধ্যমে নির্বাচিত করার আগে তাদের সময় ঘটা ১৭ই আগস্ট, ২১শে আগস্ট, এসএম কিবরিয়া, আহসানুল্লাহ মাস্টার, মুফতি হান্নান, জজ মিয়া এগুলির সম্বন্ধে স্পষ্ট স্টেটমেন্ট দেওয়া উচিত। কারণ এই ঘটনাগুলি আমাদের জাতির জন্য একটি খারাপ সিগনেচার বহন করছে। এর সুরাহ না করে বা তারা ক্ষমতায় আসলে এই ব্যাপার গুলির যে পুরনাবৃত্তি হবেনা তার নিশ্চয়তা না নিয়ে তাদের জন্য সঠিক নির্বাচন করার আপাতত প্রয়োজন নেই।
বর্তমানে যে অবস্থা বিরাজ করছে তাতে বুঝাই যাচ্ছে আওয়ামীলীগ সরকার নির্বাচন করার প্যাটার্ন পরিবর্তন করবেনা। আর এই ধরনের ব্যবস্থায় বিএনপিও নির্বাচনে আসবেনা। সেক্ষেত্রে স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনের আকৃষ্ট করার জন্য যা যা করার দরকার সকল কার্যকর পদক্ষেপ এখন থেকে নেওয়া উচিত। সাথেসাথে আওয়ামীলীগের, যুবলীগের, ছাত্রলীগের পান্ডারা যেনো স্বতন্ত্র প্রার্থীদের হয়রানি করতে না পারে তার জন্য শক্ত অবস্থান নেওয়া।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:২৯

রাজীব নুর বলেছেন: নূর আলম হিরণ আপনি একজন রাজনীতি বিশ্লেষক।
আপনি সত্য লিখেন এবং নিরপেক্ষ থাকেন।

আমি চাই দেশের উন্নয়ন। ব্যস।
হাসিনার আমলে দেশ উন্নতি করছে। হ্যাঁ দূর্নীতি হচ্ছে। আগামী নির্বাচনের পর দেশ থেকে দুর্নীতিবাজদের বিতাড়িত করা হবে।

১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৪৩

নূর আলম হিরণ বলেছেন: এই মেয়াদেই শেখ হাসিনা বলেছিলেন দুর্নীতিতে জিরো টলারেন্স দেখাবেন। তিনি কথা রাখতে পারেননি। আগামীবার হয়তো রাখার চেষ্টা করবেন, তবে কাজটি কঠিন, উনার জীবদ্দশায় উনি এটা করে যাওয়া উচিত।

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৫৪

গেঁয়ো ভূত বলেছেন: অন্ততপক্ষে দুটি কারনে বিনপি নির্বাচনে আসবে বলে মনে করি।

এক. নির্বাচনকে বিতর্কিত করা।
দুই. নমিনেশন বাণিজ্য।

১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:১৪

নূর আলম হিরণ বলেছেন: নমিনেশন বাণিজ্য আওমীলীগও করে।
এটা ঠিক বিএনপির সরকারের প্যাটার্নে নির্বাচনে আসলে নির্বাচনকে বিতর্কিত করতে চাইবে।

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৫

সোনাগাজী বলেছেন:



দক্ষা ( যদি থাকে ) স্বতন্ত্র প্রার্থীরা আওয়ামী লীগের ভয়ে ভোটে অংশ নেবে না; আওয়ামী প্রার্তঃীরা ওদেরকে এলাকা ছাড়া করবে।

১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

নূর আলম হিরণ বলেছেন: এটা একটা বড় অসুবিধে। এটা কন্ট্রোল করতে পারলে বিএনপি নির্বাচনে না আসলে সমস্যা হবে না তেমন।

৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:৫১

শেরজা তপন বলেছেন: আপনার পরামর্শ খারাপ নয়।
তবে কেন যেন মনে হচ্ছে বি এন পি আসবে এবং ৫০-৭০ খানা আসন পেয়ে( মানে বাধ্য হয়ে তাদের দেয়া হবে) বাকি পাঁচ বছর নির্বাচন প্রশ্নবিদ্ধ করে ব্যাপক হাউকাউ করবে। যদিও নির্বাচন কোনভাবেই ফেয়ার হবে না সেটা নিশ্চিত। ( এটা একান্ত আমার ভাবনা কারো দ্বারা প্ররোচিত হয়ে না)
এই মুহূর্তে বাংলাদেশে যত নেতা নেত্রী আছে তাদের সবার থেকে হাসিনার রাজনৈতিক বুদ্ধি বেশী বলে আমার মনে হয়।

১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

নূর আলম হিরণ বলেছেন: সঠিক ভাবনা।

৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৩

নতুন বলেছেন: সরাসরি বললে নির্বাচন কমিশনের অধীনে অনুষ্ঠিত নির্বাচন সুষ্ঠু হওয়ার সম্ভাবনা খুবই কম।

যদি আয়ামীলীগ ভোট কেন্দ্রে মানুষকে ভোট দিতে বাধা না দেয় অথবা অন্যের ভোট দিয়ে না দেয়।

তবে আগামী নিবাচনে কত গুলি আসন পাবে বলে আপনি মনে করেন?

১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

নূর আলম হিরণ বলেছেন: ১০০-১১০টা।

৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৩৫

কামাল১৮ বলেছেন: সঠিক নির্বাচন দেশের মঙ্গলের জন্যই প্রয়োজন।

১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:১৫

নূর আলম হিরণ বলেছেন: সঠিক নির্বাচন হলেও মানুষ সঠিক প্রার্থী বাছাই করতে পারেনা। তার চেয়ে বড় কথা সঠিক প্রার্থীই থাকে না।

৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০৮

আমি নই বলেছেন: জনগনের মতামতের দরকার নেই? জনগন চাইল বিএনপি আসবে না চাইলে বাআল আসবে, এটাই সঠিক। এর ব্যাতয় ঘটা মানেই প্রশ্নবিদ্ধ।

১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:১৯

নূর আলম হিরণ বলেছেন: গণতন্ত্রের অসুবিধা আমাদের মত তৃতীয় বিশ্বের দেশগুলোতে এই জায়গায়। এই জনগণের চাওয়ার কারণে মতিউর রহমান নিজামী, দেলোয়ার হোসেন সাঈদী, মুজাহিদ এরা এমপি, মন্ত্রী হতে পেরেছে। এছাড়াও ফালু, বাবর, হাজী সেলিম, বদিসহ আরো অনেকে সংসদে যেতে পেরেছে!

৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪০

আমি নই বলেছেন: লেখক বলেছেন: গণতন্ত্রের অসুবিধা আমাদের মত তৃতীয় বিশ্বের দেশগুলোতে এই জায়গায়। এই জনগণের চাওয়ার কারণে মতিউর রহমান নিজামী, দেলোয়ার হোসেন সাঈদী, মুজাহিদ এরা এমপি, মন্ত্রী হতে পেরেছে। এছাড়াও ফালু, বাবর, হাজী সেলিম, বদিসহ আরো অনেকে সংসদে যেতে পেরেছে!

তাইলে দেশ আর্মিরে দিয়ে দ্যান বা ফখরুলরে ডাকেন, নির্বাচন নামক নাটকের দরকার কি?

বিচার মানি কিন্তু তালগাছ আমার, এই মানসিকতা থেকে বের হতে হবে।

১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৪৫

নূর আলম হিরণ বলেছেন: আর্মির ভূত বাঙ্গালীদের এখনো তাড়িয়ে বেড়ায়। বিএনপি জামাত জোট থেকে আওমীলীগ কিছুটা ভালো করেছে। আরো ভালো করার সম্ভাবনা আছে।

৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৪৩

সোনাগাজী বলেছেন:



বিএনপি-জামাতকে ভোটের বাহিরে না রেখে সঠিক নির্বাচন করা সম্ভব হবে না; যেহেতু মিলিটারী ১৯৭৭ সালে ইহা চালু করেছিলো ও বিএনপি মিলিটারির দল, এই দলকে ভোটের বাহিরে রাখা হোক।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:১৮

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি-জামাত জোটকে ভোটের বাইরে রাখতে পারলে ভালো হতো, আমার পোস্টে এটা অবশ্য বলেছিলাম। তারা তাদের কৃত অপকর্ম গুলির জন্য অনুশোচনা না থাকার কারণে তাদের প্রতি বিশ্বাস করাটা কঠিন।

১০| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:১০

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:১৯

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ রাজিব নুর আপনাকে।

১১| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:১১

জ্যাক স্মিথ বলেছেন: তৃতীয় বিশ্বের দেশগুলোতে গণতন্ত্র কখনোই সফলতার মুখ দেখেনি, গণতন্ত্রের হাত ধরে দুর্বৃত্তরা ক্ষমতায় আসে এবং লুটপাট চালায়। সময় এসেছে গণতন্ত্র ব্যবস্থাকে ঢেলে সাজানোর।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:২০

নূর আলম হিরণ বলেছেন: তৃতীয় বিশ্বের দেশ গুলিতে সুশিক্ষার হওয়ার কম থাকার কারণে এর সুফল পুরোপুরিভাবে পাওয়া সম্ভব হয় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.