নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

ব্যবসা সবার আগে!★

২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০৮


ধরুন একটি বাজারে আপনার ইনভেস্ট আছে কিংবা বাজারটি আপনি নিলামে নিয়েছেন। প্রতিদিন ওই বাজার থেকে আপনার ভালো পরিমান রিটার্ন আসতেছে। এছাড়াও ওই বাজার থেকে আপনি স্বল্পমূল্যে একটা নির্দিষ্ট প্রোডাক্ট নিয়ে আপনার নিজের বাজারে উচ্চ মূল্যে বিক্রি করছেন, আপনি লাভবান হচ্ছেন। আগামীতে আপনার ঐ বাজারকে কেন্দ্র করে কিছু পরিকল্পনা আছে এবং সেগুলি বাস্তবায়ন করতে চাচ্ছেন। কিন্তু আপনি খেয়াল করলেন একটি নির্দিষ্ট সময় পরপর ওই বাজার কিছুটা অস্থিতিশীল হয় উঠে। বাজারে দোকান মালিকদের মধ্যে দুটি গ্রুপ ঐ সময়ে সহিংস হয়ে উঠে পড়ে, কেউ কাউকে ছাড় দিতে চায় না। এরকম পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই আপনার প্রতিদিনের ইনকাম কমে আসবে। আপনি চাইবেন বাজারকে স্থিতিশীল রাখতে, যাতে আপনার ব্যবসায়ের সমস্যা না হয় এবং প্রতিদিনের রিটার্ন সর্বোচ্চ আসে।

আপনি দেখলেন দোকান মালিকদের মধ্যে বাজারে যাদের দোকান বেশি অর্থাৎ সংখ্যাগরিষ্ঠ তারা যাদের দোকান কম তাদেরকে বিভিন্নভাবে চাপে রাখছে। একই সাথে আবার খেয়াল করলেন যাদের দোকান কম তাদের আবার কাস্টমার বেশি। তাদের কাস্টমারদের উপর সংখ্যাগরিষ্ঠ দোকানদাররা মাঝেমধ্যে চওড়া হয়। তাদের এই রেষারেষিতে আপনি দেখলেন আপনার ইনভেস্ট করা টাকা ও লভ্যাংশ ঠিকভাবে রিটার্ন আসতেছে না। নতুন ভাবেও যে ইনভেস্ট করবেন তার সাহস পাচ্ছেন না। তাই আপনি চিন্তা করলেন কিছুটা টেকনিক খাটাতে, যাতে এই সহিংসতা বন্ধ হয় সাথেসাথে আপনার ব্যবসাও ঠিকভাবে চলে, রিটার্নও ঠিকমতো আসে।
তখন আপনি বললেন ক্ষমতাকে কেন্দ্র করে যারা ঝগড়াঝাটি করবে, সহিংসতা করবে, বাজারের পরিস্থিতি অস্থিতিশীল করবে তাদেরকে আপনি আপনার অফিসে ঢুকতে দেবেননা। এছাড়াও দোকান মালিক, কাস্টমার, কর্মচারী সকলকে আপনার তরফ থেকে দেওয়া বিভিন্ন সুযোগ-সুবিধা যেমন ব্যবসা, অনুদান, লজিস্টিক সাপোর্ট সব বন্ধ করে দিবেন।

শেষমেষ আপনার এই পদক্ষেপ কাজে লেগেছে, সবাই উত্তপ্ত বাক্য বিনিময় করলেও কেউ হাতাহাতি করছে না, লাঠি নিয়ে দৌড়াচ্ছে না, দোকানের ঝাঁপ বন্ধ রাখছে না! কথা কাটাকাটির সাথে ব্যবসাও চলছে, কাস্টমারও আসছে এবং আপনার প্রতিদিনের রিটার্নও ঠিকভাবে আসছে। আপনার পদক্ষেপের কারণে যারা সংখ্যায় কম তারা ভাবছে সংখ্যাগরিষ্ঠরা চাপে পড়েছে তারা এবার ক্ষমতা ছেড়ে দিবে। আর সংখ্যাগরিষ্ঠ যারা, তারা মিটিমিটি হাসছে। তারা দেখতে পাচ্ছে বাজারে কোন ঝামেলা নাই যেহেতু তারা সংখ্যায় বেশি তাই ব্যবসা ভালোভাবেই চলছে। তাদের প্রতিপক্ষকে থামাতে তারা যে পরিশ্রম, বুদ্ধি ও অনৈতিক পদক্ষেপ নেওয়ার দরকার হতো সেটা বাজার নিলামকারীর একটি পদক্ষেপে সমাধান হয়ে গেছে।

পোস্ট পড়ার পর এখন আপনি কোন সমসাময়িক ঘটনার সাথে রিলিট করতে পারেন কিনা দেখুন!

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:২১

নতুন বলেছেন: ঠিক ধরেছেন।

সবার উপরে ব্যবসা সত্য তাহার উপরে নাই।

আমাদের দেশের রাজনিতিকদের মনে "" সবার উপরে ধান্দা সত্য তাহার উপরে নাই""

২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:২২

নূর আলম হিরণ বলেছেন: ঠিক ধরতে পেরেছেন।

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:১২

কামাল১৮ বলেছেন: অত মিলামিলির মধ্যে নাই। ইজারাদাররা শোষক।

২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:২৪

নূর আলম হিরণ বলেছেন: হ্যাঁ, তারা তাদের স্বার্থ সবার আগে দেখবে।

৩| ০২ রা অক্টোবর, ২০২৩ সকাল ৯:৪৭

সোহানী বলেছেন: মিলতো চারপাশেই খুঁজে পাই। কিন্তু আমার আপনার কি করার আছে??

০২ রা অক্টোবর, ২০২৩ রাত ৮:০৭

নূর আলম হিরণ বলেছেন: আপাতত পরিস্থিতির সাথে মানিয়ে নেওয়া ছাড়া আমাদের বেশি কিছু করার নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.