নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বিএনপির সাথে কি শেখ হাসিনার সমঝোতা করা সম্ভব?★

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:২৪


আপনি যখন কোন প্রতিযোগিতামূলক খেলায় অংশগ্রহণ করবেন তখন আপনি কি আপনার প্রতিযোগীকে ছাড় দেবেন? আপনি যদি তাকে ছাড় দেন এবং খেলা হেরে যান, আপনার ফ্যান ফলোয়াররা আপনাকে ছেড়ে যেতে থাকবে। কিংবা অতি উদারতার জন্য আপনাকে গালাগালিও করতে পারে। কিন্তু ছাড় আপনি নাইই দিলেন তবে প্রতিযোগীকে প্রতিযোগিতায় লেভেল প্লেইং ফিল্ডও যদি না দেন সেটা অবশ্যই অন্যায়।
আরেকটি উদাহরণ দিচ্ছি, আমাদের ব্লগার চাঁদগাজীকে ব্লগে ব্যান করা হয়েছে এবং পূর্বেও অনেকবার করা হয়েছে। কেনো করা হয়েছে? উনি ব্লগের নীতিমালা ভঙ্গ করেছে। ব্লগের পরিবেশ ঠিক রাখতে ব্লগ কর্তৃপক্ষের একটি নিজস্ব নীতিমালা আছে। মডারেটর যদি মনে করে কোনো ব্লগার ব্লগের নীতিমালা ভঙ্গ করেছে তাহলে তাকে সে অনুযায়ী ব্লগীয় শাস্তি দেয়। ব্লগের সর্বোচ্চ নীতিমালা ভঙ্গ করলে তাকে ব্লগ থেকে বিতাড়িত করা হয় অর্থাৎ সেই ব্লগার ব্লগে আর প্রবেশ করতে পারে না। এখন যদি ব্লগ কর্তৃপক্ষ দেখে আপনি ব্লগের নীতিমালা ভঙ্গ করেছেন তো করেছেন, একটা সময় তারা বুঝতে পারে যে আপনি তাদের পুরো ব্লগটাকেই হ্যাক করে আপনার কব্জায় নিয়ে যাওয়ার চেষ্টা করছেন তাহলে তারা কি করবে? তারা সর্বোচ্চ প্রতিরোধ ব্যবস্থায়ই নিবে আপনার থেকে ব্লগকে বাঁচাতে। এরপর আরো আছে, আপনি ব্লগ থেকে আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কারণে আপনি এবার ব্লগ কর্তৃপক্ষকে সরাসরি হুমকি দিচ্ছেন যেখানে পাবেন তাদের শায়েস্তা করবেন! এরপর বলেন ব্লক কর্তৃপক্ষের আপনার প্রতি কেমন মনোভাব হবে?

এবার বলুন ৭৫ এর ১৫ ই আগস্ট, ২১শে আগস্ট এগুলি যখন শেখ হাসিনার সামনে রাতের তারার মতো জ্বলজ্বল করে জ্বলছে তখন বিএনপি'র প্রতি শেখ হাসিনার মনোভাব কেমন হবে! ব্লগে সামান্য কিছু মন্তব্য আপনি ব্যক্তি আক্রমণ হচ্ছে বলে এমনভাবে রিয়েক্ট করছেন মনে হয় সামনে পেলে মন্তব্যকারীকে চিবিয়ে খেয়ে ফেলতেন, তাহলে বুঝুন সেখানে শেখ হাসিনার উপর অসংখ্যবার প্রাণনাশের সাথে জড়িত ব্যক্তিদের প্রতি উনার মনোভাব কেমন আছে? নিশ্চয়ই সেই মনোভাব ভালো হওয়ার কথা না। আপনাকে যদি কেউ শুধুমাত্র একটি থাপ্পড় মারে তাহলে আপনি মৃত্যুর আগ পর্যন্ত এটা ভুলতে পারবেন না এবং সুযোগ পেলে সেই লোকটিকে শিক্ষা দিতে ছাড়বেন না।
তাহলে বুঝুন যে মানুষটি বুঝতে পারছে তাকে যারা হত্যা করতে চেয়েছে তারা তার সাথে আলোচনা করতে চায়! তারা দেশের ক্ষমতায় আসতে তার কাছ থেকে কিছুটা ছাড় প্রত্যাশা করে! এমন অবস্থায় শেখ হাসিনার কি তাদেরকে ছাড় দেওয়া সম্ভব, যদি সে ছাড় দেওয়াটা যৌক্তিকও হয়?

আসলে ১৫ই আগস্ট, ২১শে আগস্ট এগুলি সম্পর্কে বিএনপির পরিষ্কার স্টেটমেন্ট না থাকার কারণে শেখ হাসিনা বুঝতে পারছেন না উনি ক্ষমতা থেকে সরলে উনার প্রাণটুকু থাকবে কিনা! কারো যদি প্রাণনাশের শঙ্কা থাকে তাহলে সে যে করেই হোক বেঁচে থাকার জন্য সর্বোচ্চ চেষ্টা করবে। এটা সব সময় সকল মানুষের প্রাকৃতিক প্রবৃত্তি। এখন হয়তো আপনি এমন একটি স্টেটমেন্ট দিবেন যে, শেখ হাসিনা নিশ্চয়ই প্রাণ যাওয়ার মত এমন কিছু করেছে বিরোধীদের সাথে যার জন্য তার প্রাণনাশের শঙ্কা হচ্ছে।
তাহলে আপনি আমাকে বলবেন শেখ হাসিনা এমন কি কাজ করেছে যার জন্য একুশে আগস্ট তাকে গ্রেনেড মারার দরকার হলো! শেখ মুজিব এমন কি করেছে যার জন্য শুধু তাকে নয়, পুরো পরিবারকে নির্মূল করার প্রয়োজন হয়েছে?
প্রথম প্যারায় যেমনটি বললাম, প্রতিযোগীকে অন্তত লেভেল প্লেয়িং ফিল্ড দেওয়া উচিত। কিন্তু আপনি দেখলেন আপনার প্রতিযোগীকে লেভেল প্লেয়িং ফিল্ড দিলে আপনার প্রাণটাও না থাকার সম্ভাবনা আছে, তাই সেক্ষেত্রে তাদের থেকে লেভেল প্লেইং ফিল্ড এর সুবিধাও কেড়ে নেওয়া উচিত!

মন্তব্য ৪৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৩২

কামাল১৮ বলেছেন: রাজনৈতিক কারনে সম্ভব।কিন্তু ব্যক্তি হিসাবে সম্ভব না।যারা মারতে চায় তাদের সাথে কিসের আলাপ।

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১:০৮

নূর আলম হিরণ বলেছেন: যাদের সাথে রাজনৈতিক কারণে উনি সংলাপে বসবেন তাদেরকে সামনে দেখে কিংবা তাদের দলের নেতার কথা চিন্তা করে উনি কি তখন আর রাজনৈতিক আলাপ করতে পারবেন? সম্ভাবনা খুবই ক্ষীণ!

২| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৩৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: নির্বাচন সামনে রেখে অনেক কিছুই ঘটতে পারে ।
..........................................................................
দে শে সুষ্ঠু রাজনীতি হোক , সংসদে বি রোধী দলে র আসন
থাকুক । এটাই কাম্য ।

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১:১০

নূর আলম হিরণ বলেছেন: শক্তিশালী ও নৈতিক বিরোধীদলহীন গণতন্ত্র অনেকটা একনায়তন্ত্রের মতেই। আমাদের রাজনীতিবিদদের এর সমাধান খুঁজে বের করা উচিত যত দ্রুত সম্ভব।

৩| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৪৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ধর্ষক আর ধর্ষিতা এক রাস্তায় চলতে পারে না। মাঈনুদ্দিন খান বাদলের ডায়লগটা বললাম। ২১ আগস্ট যারা ঘটিয়েছে, তাদের সাথে শেখ হাসিনা কী করে সংলাপ করবেন? সম্ভব? তাও তো একবার খালেদা জিয়াকে ফোন দিয়েছিলেন, কোকোর মৃত্যুর পর খালেদা জিয়াকে সহানুভূতি জানাতে গিয়েছিলেন। সেসব গ্রহণের যোগ্যতাও খালেদা জিয়ার ছিল না।

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১:১৩

নূর আলম হিরণ বলেছেন: মইনুদ্দিন খান বাদল যথার্থই বলেছেন। তারেক জিয়ার ছবি শেখ হাসিনার সামনে ধরলেও উনি স্থির থাকার কথা নয়। সেখানে তার সাথে আলোচনা করাটা উনার পক্ষে সম্ভবত সম্ভব নয়। তবে দেশের এই রাজনৈতিক সংকটের সমাধান শেখ হাসিনাকেই করে দেওয়া উচিত। উনার পরে দেশে অস্থিরতা আরো বাড়বে। উনি দেশকে যে পরিস্থিতিতে নিয়ে এসেছেন এর থেকে রাজৈতিক উত্তরণ মোটামুটি অসম্ভব।

৪| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১:০৪

আঁধারের যুবরাজ বলেছেন: উনি যদি জনগণের জন্য রাজনীতি করেন তাহলে অবশ্যই সমাধানের পথে যেতে হবে। আর যদি প্রতিশোধ উদ্দেশ্য হয় ,তাহলে সমঝোতার প্রয়োজন নেই। উনি যখন ইন্ডিয়া থেকে দেশে এসেছিলেন জিয়ার আমলে। বিবিসিকে সাক্ষাৎকার দেবার সময় নাকি বলেছিলেন যে ,উনি রাজনীতি ঘৃণা করেন। পরিবারের হত্যার প্রতিশোধের জন্য রাজনীতিতে এসেছেন।

উনি ক্ষমতা দেখতে পারছেন ,দেখাচ্ছেন। প্রতিপক্ষ যখন পারবে তখন দেখাবে। জিয়ার প্রতিপক্ষরা ১৮ বার ব্যর্থ হবার পরে ১৯তম এর বেলায় ( সম্ভবত ) সফল হয়েছিল।

এই রীতি যদি চলতে থাকে ,ক্ষতিগ্রস্থ দেশ এবং দেশের জনগণ হবে। হাসিনা বা খালেদার কিছু হবে না।

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১:১৬

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনার রাজনীতিতে আসার কথাও না! যারা উনার বংশ কে নির্বংশ করেছে তাদের জন্যই উনার রাজনীতিতে আসা। মেজর জিয়া যেভাবে দেশের ক্ষমতা দখল করেছে সেভাবে উনার এমন মৃত্যু বলতে গেলে এক প্রকার অবধারিতই ছিল। উনি শত চেষ্টা করেও নিজের প্রাণটি বাঁচাতে পারেনি।

৫| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১:৩৭

কামাল১৮ বলেছেন: রাজনীতিতে চমক আসছে।জামাত বিএনপির একটা এটা অংশ ও জাতীয় পার্টি নিয়ে ঐক্য প্রচেষ্টা চলছে।তখন এটাই হবে প্রধান বিরোধী দল।

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ১:৪০

নূর আলম হিরণ বলেছেন: এগুলি চমক নয়, এগুলো সস্তা সমাধান। জাতির জন্য দরকার টেকসই রাজনৈতিক সমাধান।

৬| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ২:০৮

আ. স. ম. জিয়াউদ্দিন বলেছেন: না - কারন এই দুই দলের মাঝে তিনটা দেওয়াল আছে -
১) মুক্তিযুদ্ধ
২) ১৫ ই আগস্ট
৩) ২১ শে আগস্ট

এইগুলো অতিক্রম করার মতো সাহস আর শক্তি বিএনপি আপাতত নাই।

১০ ই নভেম্বর, ২০২৩ রাত ২:১৯

নূর আলম হিরণ বলেছেন: ক্ষমতায় থাকতে বিএনপি এই বিষয়গুলি নিয়ে দাম্ভিকতা দেখিয়েছে। এখন ক্ষমতায় না থাকাতে এসব বিষয় এলে মিনমিনিয়ে কথা বলে অথবা গোঁজামিল দিয়ে এগুলিকে জাস্টিফাই করার চেষ্টা করে। এই বিষয়গুলি নিয়ে বিএনপির স্ট্যান্ড পরিষ্কার না হলে তাদের প্রতি শেখ হাসিনার মনোভাব পরিবর্তন হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ।

৭| ১০ ই নভেম্বর, ২০২৩ ভোর ৬:৫০

শার্দূল ২২ বলেছেন: এভাবে কেই ভাবেনা আসলে। মানুষ ভাবছে দুনিয়া এখন হাঁস মুরিগর অধিনে, এটা একদম ভুল ধারনা। হাস পানিতে ভাসছে, গরু ছাগলে মাঠে দৌড়াচ্ছে। তার প্রমান এবারের হাস দের দেশে দেশে বৈঠক আর খালি হাতে ফেরৎ।

১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:১৬

নূর আলম হিরণ বলেছেন: আমাদের এই ব্লগে দেখুন, সামান্য পোস্টে মন্তব্য প্রতিমন্তব্যের কারণে একজন আরেকজনকে ব্লক করে দিচ্ছে। তাহলে যে মানুষের পরিবার নৃশংস খুন হয়েছে তার নিজের ওপর একাধিকবার প্রাণনাশের হামলা হয়েছে সে মানুষ কিভাবে ঐ মানুষগুলির সাথে সমঝোতা করে, আলোচনা করে! এটা কোন মানুষের সাইকোলজি করতে দেবে না।

৮| ১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ৮:৩৩

আমি নই বলেছেন: জাদিদ ভাই বলেছেন এই ব্লগে নাকি বিভিন্ন বাহিনীর লোকেরা নজর রাখে। আমি আবার আমার পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যাক্তি।

১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:১৯

নূর আলম হিরণ বলেছেন: জাদিদ ভাই যদি বলে থাকে তাহলে হয়তো হতে পারে। তবে এগুলো ব্লগারদের মুক্তভাবে ব্লগ করার ক্ষেত্রে বাধার সৃষ্টি করবে। এই যেমনটি আপনি মন্তব্য করতে দ্বিধান্বিত হচ্ছেন।

৯| ১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৫২

নিমো বলেছেন: এই ব্লগের কিছু মন্তব্য পড়লে হাসি থামাতে পারি না। হামাস সঠিক কিন্তু হাসিনা বেঠিক। অন্যকে খোঁয়াড়ে ঢুকাতে সদাই ব্যস্ত, নিজের বেলায় তা না না। হা-হা! হা-হা!

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৮

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনা বলুন হামাস বলুন সবারই ভুল আছে, বড় বড় ভুল আছে এবং ক্ষেত্র বিশেষে অন্যায়ও করেছে। তবে শেখ হাসিনা তার পরিবারের খুনিদের সাথে, তার নিজেকে খুন করার চেষ্টা চালানো লোকজনের সাথে আলোচনা, সমঝোতা না করার যৌক্তিকতা আছে।

১০| ১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৪৪

শেরজা তপন বলেছেন: আলোচনার; ২৮ শে অক্টোবরের আগে একটা ক্ষীন সম্ভাবনা ছিল!
এখন বি এন পি এর আন্দোলনের যে ছেড়াবেড়া অবস্থা তাতে ওরা এই অবরোধ হতাল থেকে বের হবার যেনতেন একটা পথ খুঁজছে।
যাত্রীবাহী ট্রেন, বাস আর মার্কেটে পেট্রোল বোমা ছোড়া ছাড়া জনমনে আতঙ্ক ছড়ানোর ওদের আর কোন রাস্তা খোলা নাই।

জনরোষ আছে লীগের বিরুদ্ধে। তারা বিকল্প ভাল কোন সরকার চায়- কিন্তু হায় মাঠে কেউ নেই। কি দুর্দশা এই দেশে- সবাই ডায়লগবাজি করি কিন্তু সত্যিকারে একটাও নেতা নেই এই দেশে।

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫২

নূর আলম হিরণ বলেছেন: আওয়ামীলীগের প্রতি মানুষের বিরক্ত, ক্ষোভ আছে কিন্তু বিএনপির রাজনীতি এখনো অস্পষ্ট। জাতির গুরুত্বপূর্ণ বিভিন্ন ঘটনাবলী নিয়ে তাদের অবস্থান পরিষ্কার নয়। তদুপরি একুশে আগস্ট যে ঘটনা তারা ঘটিয়েছে এটা সম্পর্কে তারা এখনো অনুতপ্ত নয়। যার জন্য তাদের সাথে শেখ হাসিনার আলাপ আলোচনা সম্ভব নয়।

১১| ১০ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনাকে সমঝোতা করতে কে বলেছে? কোন সংবিধানে লেখা আছে পিতার খুনী বা বিরোধী দলের সাথে সমঝোতা করতে হবে? উনাকে সংবিধান মেনে চলতে হবে। সংবিধানে বলা আছে রাতে ভোট নেয়া যাবে না। প্রশাসনে দলীয় লোক বসানো যাবে না। পুলিশ, আর্মি, বিচারপতিদের নিয়োগে নিজের মতানুসারীদের বসানো যাবে না। তত্ত্বাবধায়ক সরকার বাদ দেন, আর্মির অধীনে নির্বাচনের কথা বললে উনার এত ভয় লাগে কেন? কেউ তো ঘাস খায় না। সবাই জানে, আপনিও জানেন নিরপেক্ষ নির্বাচন হলে ফলাফল এমনিতেই ১ বার বিএনপি-র পক্ষে আসত। আওয়ামী লীগ পরপর ৩ বার বিজয়ী হওয়ার মত দল না...
বিষয়টা হচ্ছে, কে এম হাসান, ইয়াজ উদ্দিনের সময় শেখ হাসিনা তথা আওয়ামী লীগও বিশ্বাস করেনি বিএনপি-কে। বিএনপি কোন যুক্তিতে বিশ্বাস করবে আওয়ামীলীগকে? খালেদা জিয়াও চেয়েছিল সেভাবে ক্ষমতায় থাকতে। খালেদা জিয়াও বলেছিল, আওয়ামী লীগ নির্বাচন না আসলেও সংবিধান অনুযায়ী ভোট হবে কিন্তু আওয়ামী লীগের লগি, বৈঠার কারণে সফল হতে পারেনি। ১/১১ চলে আসে। শেখ হাসিনা সফল। কারণ, তিনি নিজে ক্ষমতায় থেকে নির্বাচন দিয়ে নিজেই বিজয়ী হয়ে খুব স্বাভাবিক ভাবে ৩ টার্ম পার করে দিয়েছেন। 'বিশেষ' কিছু না হলে এবারও জিতবেন উনি...

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৪

নূর আলম হিরণ বলেছেন: তত্ত্বাবধায়ক সরকার বাদ দেন, আর্মির অধীনে নির্বাচনের কথা বললে উনার এত ভয় লাগে কেন? কেন ভয় পায় সেটা বেশ কয়েকবারই বলেছি। বিএনপি এখনো বলছে না যে তারা ক্ষমতায় আসলে আরেকটি একুশে আগস্ট ঘটনা ঘটবে না। আপনার সামনে যখন একুশে আগস্টের ঘটনা থাকবে তখন আপনি চাইবেন যারা এই ঘটনা ঘটিয়েছে তাদেরকে ক্ষমতা থেকে দূরে রাখতে অথবা তাদেরকে রিফর্ম করতে।

১২| ১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫০

ফেনা বলেছেন: আসলে আমাদের দেশের রাজনীতিটা এখন হয়ে গেছে একটা বনসাই। বর্তমান পরিস্থিতি যা হয়েছে তাতে মনে হয়ে না এই দেশে আর কখনো জনগণের কল্যাণে আর রাজনীতি হবে।
একটা বিষয় মনে রাখবেন সরকারি কর্মচারী যখন দেখবেন জনগণকে দেখে ভয় পায় বা সম্মান করে তখন বুঝবেন দেশে সু-শাসন আছে। আর যদি তার উলটা হয় তখন বুঝবেন দেশে কু-শাসন আর লুট চলছে।

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৬

নূর আলম হিরণ বলেছেন: ৭৫ এর ১৫ ই আগস্ট এর পর দেশে রাজনৈতিক দূষণ শুরু হয়েছে একুশে আগস্ট গ্রেনেড হামলার মধ্য দিয়ে সেটার পরিপূর্ণতা লাভ করেছে।

১৩| ১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৩

মৃতের সহিত কথোপকথন বলেছেন: সবাই তো আর আপনার মতো ঘাসে মুখ দিয়ে চলে না। কে কার সাথে সমঝোতা করলো না করলো সেটা আমাদের দেখার বিষয় না। উনি উনার পিতার বিচার করুন বা নাতির বিচার করুক সেটাও আমাদের দেখার বিষয় না। কথা হচ্ছে আমার ভোট আমি নিজেই দিতে চাই। উনিতো ভোটই দিতে দিচ্ছেন না কাউকে।

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৭

নূর আলম হিরণ বলেছেন: আপনাকে ভোট দিতে দিলে আপনি তারেক জিয়াকে ভোট দিবেন, দেলোয়ার হোসেন সাঈদীকে ভোট দিতেন আরেকটি একুশে আগস্ট ঘটনায় সহযোগিতা করতেন তাই আপনাকে ভোট দিতে দেওয়া হচ্ছেনা।

১৪| ১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৬

কাঁউটাল বলেছেন:




জঅঅঅঅঅয় বাংলা
শ্যাখ হাসিনা সামলা
পিটার হাঁসের বাড়িতে
বেগম পাড়ার নীড়িতে
আর যামুনা আমরা

জঅঅঅঅঅয় বাংলা
শ্যাখ হাসিনা সামলা
দুবাই, রুশ, হংকং
আছে মোদের লংকন
ভিসা ব্যানের হিড়িকে
আমরা আছি খুব সুখে

জঅঅঅঅঅয় বাংলা
শ্যাখ হাসিনা সামলা
ভাঁড়ত চিনের খিড়িতে
কুকি চিন উ্ষ্টা খায়
জাতি সংগের বিড়িতে
বিম্পি ঝামাত গাঁন্জা খায়

জঅঅঅঅঅয় বাংলা
শ্যাখ হাসিনা সামলা

১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৮

নূর আলম হিরণ বলেছেন: কবিতা ভালো হয়নি।

১৫| ১০ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩৫

আমি নই বলেছেন: লেখক বলেছেন: তত্ত্বাবধায়ক সরকার বাদ দেন, আর্মির অধীনে নির্বাচনের কথা বললে উনার এত ভয় লাগে কেন? কেন ভয় পায় সেটা বেশ কয়েকবারই বলেছি। বিএনপি এখনো বলছে না যে তারা ক্ষমতায় আসলে আরেকটি একুশে আগস্ট ঘটনা ঘটবে না। আপনার সামনে যখন একুশে আগস্টের ঘটনা থাকবে তখন আপনি চাইবেন যারা এই ঘটনা ঘটিয়েছে তাদেরকে ক্ষমতা থেকে দূরে রাখতে অথবা তাদেরকে রিফর্ম করতে

আমি একটু কনফিউজড, তাহলে কি ধরে নেব উনি ওনার ব্যাক্তিগত কারনে রাষ্ট্রের মালিক জনগনের ইচ্ছা/অধিকারকে ইগনোর করছেন?

১০ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৯

নূর আলম হিরণ বলেছেন: ২১শেআগস্ট, ১৭ই আগস্ট ১৫ই আগস্ট এসব নিঃশংস ঘটনা যারা ঘটিয়েছে তাদের বিচার করার কথা শেখ হাসিনা তার নির্বাচনী ইশতেহারে বলেছিল। এখন এগুলি করতে গিয়ে উনার ব্যক্তিগত বিষয় অবশ্যই সামনে চলে আসবে। যেহেতু এই ঘটনাগুলোর সাথে উনি, উনার দল এবং উনার পরিবার সরাসরি জড়িত। যেহেতু এগুলি উনার নির্বাচন ইশতিহারে ছিল এবং ২০০৮ সনে মানুষ ওনাকে ভোট দিয়েছে তাহলে বুঝতে হবে এগুলি করার জন্য মানুষেরও ইচ্ছা ছিল।

১৬| ১০ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: শেখ হাসিনা বিএনপি সাথে সমঝোতা করতে যাবে কেন। সেই রকম কোন পরিস্থিতি বিএনপি তৈরি করতে পারে নাই। বিএনপি মূল নেতা আসলে কে?

১০ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪০

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি এ দেশের সঠিক রাজনীতি করেনি। তারা তাদের বিরোধী দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দকে নিশ্চিহ্ন করে দিতে চেয়েছে। এগুলি সে দল এবং দলের সভানেত্রীর ভুলে যাওয়ার কথা না।

১৭| ১০ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৪

নিমো বলেছেন: লেখক বলেছেন:তবে শেখ হাসিনা তার পরিবারের খুনিদের সাথে, তার নিজেকে খুন করার চেষ্টা চালানো লোকজনের সাথে আলোচনা, সমঝোতা না করার যৌক্তিকতা আছে
অবশ্যই। জা-শি কি কোন রাজনৈতিক দল ? উত্তর হচ্ছে না, একটি দেশ বিরোধী সন্ত্রাসী চক্র, যাদের নেতৃত্ব দিচ্ছে মুক্তিযুদ্ধের বিরোধীরা। তারপরও কোন আশ্চর্যজনক কারণে এই ব্লগে ভালোই আশ্রয়-প্রশয় প্রাপ্ত।

বাংলাদেশ নাথিং পার্টি কি কোন রাজনৈতিক দল ? উত্তর হচ্ছে না, একটি আবর্জনা যা দেশ থেকে দূর করা দরকার, যাদের নেতৃত্ব দিচ্ছে মানসিক অসুস্থরা, মডুর যুগান্তকারী পোস্ট অনুযায়ী যারা খোঁয়াড়ে থাকা দরকার।

আর বাকিরা কেন দেশের বৃহত্তম বিরোধী দল হিসাবে গড়ে উঠতে পারল না, সেটাও বিশাল আলোনার বিষয়। গণতন্ত্রের আলোচনা এই ব্লগে করতে দেখলে হাসি পায়, যেখানে ব্লগে গণতন্ত্র নিজেই অনুপস্থিত। জনৈক মডু ও ব্লগ কর্তৃপক্ষ নামক জোকার যে কোন বিষয় চাপিয়ে দেয়। হা-হা!

১০ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪২

নূর আলম হিরণ বলেছেন: ব্লগের যেমন নীতিমালা আছে সেগুলি ভঙ্গ করলে তাকে ব্লক থেকে বিতাড়িত করা হয়। তেমনি বিএনপি জামাত ক্ষমতায় থেকে একটি দলকে নিশ্চিহ্ন করে দিতে চেয়েছে এগুলি অবশ্যই সঠিক রাজনীতি ছিল না। তাহলে তাদেরকে বিতাড়িত করার দরকার কিনা?

১৮| ১০ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫২

হাসান কালবৈশাখী বলেছেন:

বিএনপি মাইন্ডেড রাজনীতির বেসিকেই সমস্যা।
মুক্তিযুদ্ধ, ১৫ ই আগস্ট, একুশে আগস্ট সব বাদ দিলেও তাদের মূল বেসিকেই সমস্যা।

আমি তাদেরকে স্বাধীনতা বিরোধীই বলবো।

বিএনপি জামাতের নেতারা ও সমর্থকরা কখনোই মুক্তিযুদ্ধের মূল স্লোগান জয়বাংলা উচ্চারণ করেনা।
মুক্তিযুদ্ধে ৩০ লাখ গণহত্যার কথা তারা সন্দেহ করে অস্বীকার করে।
বোঝাতে চায় যে আমাদের স্বাধীনতার দরকার ছিল না, ভারত নিজের স্বার্থে নিজের প্রয়োজনে বাংলাদেশকে স্বাধীনতা করে দিয়েছে।
তারা কখনোই বঙ্গবন্ধুকে সম্মানের সাথে বঙ্গবন্ধু বলে না। বেয়াদবের মত শুধু নামটা উচ্চারণ করে।
এমনকি দেশের জাতীয় সংগীতটিকেও মানতে চায় না,
আরো অনেক কিছু আছে, লিখতে গেলে অনেক লম্বা হয়ে যাবে।

১১ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৮

নূর আলম হিরণ বলেছেন: বিএনপির রাজনীতি কখনোই স্পষ্ট ছিল না। জাতির জন্য তারা কি করবে বা কি করতে পারে এগুলো নিয়ে খুব বেশি আলাপ তাদের মধ্যে দেখা যায়না।

১৯| ১০ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

কাঁউটাল বলেছেন: জঅঅঅঅঅয় বাংলা
শ্যাখ হাসিনা সামলা

১১ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনাকে কে সামলাবে বিএনপি?

২০| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩৯

বাউন্ডেলে বলেছেন: বর্তমান বাংলাদেশে জামাত-বিএনপির নেতা-কর্মী ছাড়া, আর কারো কোন সমস্যা নাই। তারা নিজেদের দুর্গতি থেকে আল্লাহর কাছে “ক্ষমা ভিক্ষা করুক”। এর চেয়ে উত্তম পরামর্শ পিটার হাস বা বাইডেনও দিতে পারবেনা। অতএব আমার নাম বিকাশ প্রাপক হিসেবে তারেক জিয়ার খাতায় লিপিবদ্ধ করা হোক =p~

১১ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১০

নূর আলম হিরণ বলেছেন: তফসিল ঘোষণার পর পিটার হাস বিএনপিকে বলবে, সরি ম্যান চেষ্টা করেছি, পারিনি। সম্ভব হলে তোমরা নির্বাচনে যাও!

২১| ১০ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪৯

বাউন্ডেলে বলেছেন: বর্তমান বাংলাদেশে জামাত-বিএনপির নেতা-কর্মী ছাড়া, আর কারো কোন সমস্যা নাই। তারা নিজেদের দুর্গতি থেকে পরিত্রান লাভের জন্য আল্লাহর কাছে “ক্ষমা ভিক্ষা করুক”। এর চেয়ে উত্তম পরামর্শ পিটার হাস বা বাইডেনও দিতে পারবেনা। অতএব আমার নাম বিকাশ প্রাপক হিসেবে তারেক জিয়ার খাতায় লিপিবদ্ধ করা হোক =p~

১১ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১২

নূর আলম হিরণ বলেছেন: তারেক জিয়ার খাতায় যাদের নাম উঠেছে তারা খুব বেশি শান্তিতে নাই।

২২| ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:১৬

শার্দূল ২২ বলেছেন: ঠিক বলেছেন, ঐদিন দেখলাম কে যেন একটা পোষ্ট দিলো বাজারে দাম নিয়ে, ওরা দেশের বাইরের খবর জানেনা। শুধু সরকারের দোষ। দেশের প্রতিটা মানুষ করাপ্টেড। এক কেজি ময়দা বাড়লো ৭ টাকা, এক কেজি ময়দা দিয়ে ভালো মানের পরোটা হয় ১৪ টা। সেই ২০ টাকা দামের পরোটা রেষ্টুরেট করে দিলো ৩০ টাকা। তার মানে এক কেজি ময়দার পিছনে রেষ্টুরেন্ট মালিক ৭ টাকা বেশি খরচ করে মানুষ থেকে হাতিয়ে নিচ্ছে ১৪০ টাকা । এটা কেউ চোখে দেখেনা? যারা দেশের জন্য কিছু না করে সুযোগ পেলেই দেশ থেকে টাকা চুষে নেয় আর সরকার এত কিছু করে দ্রব্য মুল্য একটু বাড়ালে তারা ইনিয়ে বিনিয়ে খবর প্রচার করে। এখানে কিছু জাত রাজাকার ব্লগার আছে, ওদের আমি সেই শুরু থেকে দেখছি, মিথ্যা কথা আর নেকি কান্না দিয়ে পোষ্ট দেয়। নুর ভাই আমরা গত ২ বছর আগে ১ ডজন ডিম কিনতাম ২ ডলার দিয়ে, এখন সেটা ৬ ডলার, ১ গ্যালন মিল্ক আমরা কিনতাম ২ ডলার এখন সেটা ৬ ডলার, আমাদের আয় তো বাড়েনি এখানে, কিন্তু জিনিশের দাম ৩ গুন, কমার নাম নেই, এখানে মানুষের মাথায় মগজ আছে, তারা দেশ দুনিয়ার খবর রাখে, অযথা প্রতিবাদ করেনা। ৩ ডলারের ডিজেল হয়েছিলো করনা সময় ৭ ডলার। কেউ টু শব্দ করেনি। কারণ এরা মুর্খ না। আমাদের এখানে একটা লেবার সপ্তাহে ৫০০ ডলার আয় করলে সরকার কেটে নিয়ে যাচ্চে ১ শত ডলারের চেয়ে বেশি টেক্স। তার মানে বিডি টাকার প্রতি ৫০ হাজারের ১০ হাজার টাকা সরকার নিয়ে নিচ্ছে প্রতি সপ্তাহে।

ভারতে পেয়াজের দাম বাংলাদেশের চেয়ে বেশি। শুধু পেয়াজ না, ভারতে সব কিছুই আমাদের চেয়ে বেশি। তার উপর মোদি সরকারের স্বৈরাচারিতো ইতিহাস হার মেনে গেছে, ভারতে এক মাত্র সৎ দিল্লি মন্ত্রী কেজরিওয়াল ভালো কাজে সরাসরি বাধা। আম-আদমি পার্টির শিক্ষা মন্ত্রী ভারতের শিক্ষা কে একদম ঢেলে সাজিয়ে নজিরবিহীন উন্নতি করেছে, শুধু দিল্লির স্কুল কলেজ দেখতে ইউরোপ থেকে প্রতিনিধি দল আসে। সেই শিক্ষা মন্ত্রী মনিস সদিয়াকে বিনা কারণে ৯ মাস জেলে ভরে রাখসে। দেশের ভালো করে শাস্তি পাচ্ছে ভারতের মানুষ । আর এরা মানুষ মেরে আগুন জ্বালিয়ে, পুলিশ কে পিটিয়ে হত্যা করে আবার দাপটের সাথে কথা বলে।

পাকিস্তানের মানুষ না খেয়ে মরছে সেখানে বিনা দোষে হাজত খাটসে ইমরান খান এবং তার হাজার হাজার নেতা কর্মি। ইমরান বিদেশি বন্ধু থেকে গিফ্ট পাওয়া একটা ঘড়ি নিজে নিয়েছেন তাও আবার দেশের কোষাগারের নিয়ম মেনেই, সেই অপরাধে ইমরান খান এখনো জেলে। আর হাসিনার পরিবারের কাউকে ছাড়েনি। এরপর এত গুলো হত্যা চেষ্টা। আরো কত কি। সেই হিসেবে বিএনপির জামাতের কপাল অনেক ভালো।

বাংলাদেশে আড়িয়াল বিলকে কারাগার বানিয়ে কিছু রক্ত চোষা মানুষকে সারা জীবনের জন্য ঐ কারাগারে রেখে দিলে এই দেশে উঠে দাড়াবে।

১১ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১২

নূর আলম হিরণ বলেছেন: আপনার মন্তব্যটি পড়লাম, অনেক তথ্য যোগ করেছেন। মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ প্রিয় ব্লগার।

২৩| ১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৩৪

গেঁয়ো ভূত বলেছেন: ১৯৭৫ এর ১৫ই আগস্ট, ২০০৪ এর ২১শে আগস্ট, ২০০৬ এর ইয়েস উদ্দিন মার্কা তত্বাবধায়ক সরকার, এগুলি হচ্ছে গণতন্ত্রের মডেল। গণতন্ত্রের ভাবধারা সমুন্নত রাখতে এধরণের কার্যক্রমের সুযোগ অবারিত হওয়া উচিত।

২৪| ১১ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:৩৬

গেঁয়ো ভূত বলেছেন: দুঃখিত ১৯৯৬ সালের ১৫ই ফেব্রুয়ারির নির্বাচন টা বাদ পরে গিয়েছে।

১১ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৪

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি'র ভুল রাজনীতির কারণে শেখ হাসিনা তাদেরকে শায়েস্তা করার সুযোগ পেয়েছে। এই টাইমলাইন গুলো শেখ হাসিনা জীবিত থাকতে ভুলতে পারবে না।

২৫| ১১ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১৫

রাজীব নুর বলেছেন: আগামী বছর থেকে বাংলাদেশের মানুষ বিএনপির নাম ভুলে যাবে।

১১ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৫

নূর আলম হিরণ বলেছেন: বিএনপির কথা মানুষ ভুলবে না, শেখ হাসিনার ভুল রাজনীতির কারণে মানুষ বিএনপির কথা বারবার মনে করবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.