নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

সদিচ্ছা ও যোগ্যতা না থাকলে ৫০০ বছরেও গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব নয়।

১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:০৮


প্রতিবারই আমাদের দেশে জাতীয় নির্বাচন আসলে গণতন্ত্র নিয়ে খুব বেশি আলোচনা হয়। দেশে গণতন্ত্র আছে নাকি স্বৈরতন্ত্র চলছে এগুলি নিয়ে তর্ক বিতর্ক চলতে থাকে। নির্বাচন সঠিকভাবে হয়না, প্রসেস ঠিক নেই, নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনা করতে সক্ষম নয়, সরকার দলীয় লোকজন নির্বাচনের ফলাফলকে বিভিন্ন ভাবে ম্যানুফুলেট করে! এই ধরনের হাজার রকমের অভিযোগ উঠে।
তবে সবচেয়ে মজার বিষয় বিভিন্ন ধরনের আলোচনা সমালোচনায় আমাদের রাজনীতিবিদরা একটি কথা বলে, আমেরিকা তাদের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে ১০০ বছরের বেশি সময় নিয়েছে, বৃটেনেরও তাই! যারা যারা গণতন্ত্র আজকের এই সুদৃঢ় অবস্থানে নিয়ে এসেছে তাদের দীর্ঘ রাজনৈতিক চর্চার ইতিহাস আছে। তারা একদিনে তাদের দেশে এই ধরনের সুন্দর একটি গণতান্ত্রিক কাঠামো তৈরি করেনি। সময়ের পরিক্রমায় ধীরে ধীরে তাদের গণতান্ত্রিক কাঠামো মজবুত হয়েছে। শুনতে খুবই সুন্দর যুক্তি হলেও যুক্তিটি যে কতটা হাস্যকর সেটা একটু চিন্তা করলেই বুঝা যায়।

টমাস আলভা এডিসন টেকসই বৈদ্যুতিক বাল্ব আবিষ্কার করার জন্য তিন বছর সময় নিয়েছে। এখন কেউ যদি বলে ভালো একটি বৈদ্যুতিক বাল্ব বানানোর জন্য তার তিন বছর সময় লাগবে, তখন কেমন শোনা যাবে! আসলে আপনার সামনে যখন কোনো এক্সাম্পল না থাকে তখন আপনি সেটা কার্যকর করতে, আবিষ্কার করতে কিংবা তৈরি করতে দীর্ঘ সময় নিবেন। কিন্তু যখন আপনার সামনে এক্সাম্পল থাকবে, সেটা কিভাবে গড়ে উঠেছে, কিভাবে কাজ করে এই সবগুলি আপনার সামনে থাকবে তখন আপনি দ্রুততম সময় সেটা করতে পারবেন। আমেরিকায়, বৃটেনে কিভাবে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে সেটার প্যাটার্ন যখন আপনার চোখের সামনে থাকে, তখন আপনি কেনো এত দীর্ঘ সময় নিবেন! আসলে এসব কথাবার্তা হলো নিজেদের ব্যর্থতা ঢাকার একটি অজুহাত মাত্র। সদিচ্ছা এবং যোগ্যতা না থাকলে ১০০ বছর কেনো ৫০০ বছরও সম্ভব হবেনা।

বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে নির্বাচনী ব্যবস্থা গড়ে দিয়েছেন সেটা অনেকাংশে সঠিক নির্বাচনী ব্যবস্থা। সমস্যা হচ্ছে উনার দলীয় লোকজনরা নির্বাচনে প্রভাব বিস্তার করে, নির্বাচনকে সুষ্ঠু হতে দেয়না, যার জন্য উনার নির্বাচনী ব্যবস্থা প্রশ্নবিদ্ধ হচ্ছে। উনি যদি উনার নিজের দলের লোকজনকে কন্ট্রোল করতে পারেন তাহলে এই নির্বাচনী ব্যবস্থার মধ্যেই একটি চমৎকার নির্বাচন করা সম্ভব। তবে উনি অযোগ্য লোকদের নমিনেশন দেওয়ার কারণে তারা ভোট টোটের জন্য অপেক্ষা করতে চায়না, তারা নিজেদের জয় নিজেরাই নিশ্চিত করতে চায়। এটার জন্য অবশ্য শেখ হাসিনাকে এককভাবে দায়ী করা যায়না। বেগম জিয়া ও তারেক জিয়া এর জন্য সমানভাবে দায়ী। শুধুমাত্র শেখ হাসিনাকে দায়ী করলে উনার প্রতি অবিচার করা হবে। কারণ আমাদের প্রতিটি নির্বাচনী প্রসেসকে সবচেয়ে বেশি ভায়োলেট ও পলিউট করেছে বিএনপি।

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৮

অপু তানভীর বলেছেন: এই লাইনটা খুব পছন্দ হল ''উনার দলের লোকজন নির্বাচণে প্রভাব বিস্তার করেন'' ।

:D =p~

১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২১

নূর আলম হিরণ বলেছেন: এটা সত্য, গত ১৫ বছরে উনি অনেক ধরনের ইডিয়েটের জন্ম দিয়েছে।

২| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৬

অপু তানভীর বলেছেন: জ্বী জ্বী অবশ্য উনাকে আসলে সব সময় ভুল বোঝানো হয় ! =p~

১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৫৪

নূর আলম হিরণ বলেছেন: উনি বাচ্চা মেয়ে না যে উনাকে ভুল বুঝানো হবে। যারা বলে উনাকে ভুল বুঝানো হয়, তারা নিজেরাই ভুলের মধ্যে আছে।

৩| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: দলীয় লোকজন প্রভাব বিস্তার করে এবং সেই রাস্তা উনিই করেদিয়েছে।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১০

নূর আলম হিরণ বলেছেন: টিকে থাকতে উনি এই ভুলটি করেছেন, এটা এখন সংশোধন করার সময় এসেছে।

৪| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪৮

জ্যাক স্মিথ বলেছেন: দেখি এবার কি হয়।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১১

নূর আলম হিরণ বলেছেন: দেখা যাক।

৫| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৫৩

বিজন রয় বলেছেন: সদিচ্ছা ও যোগ্যতা না থাকলে ৫০০ বছরেও গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব নয়............. কোন ধর্মীয় অন্ধদের দেশে সেটা সম্ভব নয়।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১২

নূর আলম হিরণ বলেছেন: ধর্মকে রাজনীতির বাহিরে রেখে এদেশে কেউই রাজনীতিতে সফল হতে পারছে না। ধর্ম ব্যবহার করে রাজনীতিতে সফল হতে গিয়ে জাতিকে পিছনে ফেলে দিচ্ছে।

৬| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১৬

জ্যাক স্মিথ বলেছেন: যতদিন পর্যন্ত রাজনীতিকে ধর্মীয় প্রভাব মুক্ত করা না যাবে ততদিন পর্যন্ত রাজনীতি আমাদের ভালো কিছু দেবে না।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:১৯

নূর আলম হিরণ বলেছেন: রাজনীতিতে ধর্মীয় বিষয়টা যুক্ত করেছে মেজর জিয়া, এরশাদ সেটাকে পাকাপোক্ত করেছে। এরপর আর যারাই ক্ষমতায় এসেছে এটা নিয়ে নাড়াচাড়া করার সাহস পায়নি।

৭| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৫২

বাউন্ডেলে বলেছেন: দেশের সবচেয়ে জঘন্য আজাইরা প্যাঁচাল হলো “গনতন্ত্র নেই” । এই কথা সব চেয়ে বেশী বর্ষিত হয় “টং দোকানে” । সেদিন এক জামাত সমর্থক বললো - পুলিশ না থাকলে ২৮ তারিখ আওয়ামীলীগ ভ্যানিশ হয়ে যেতো। এই কথাগুলো তারাই বলছে, যারা গনতন্ত্র কি বোঝেনা বা জাণেনা।

২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৪

নূর আলম হিরণ বলেছেন: আমাদের দেশে গণতন্ত্রের সংজ্ঞ া একরকম। আমেরিকায় বৃটেনে আরেক রকম। কিন্তু আমরা তাদের মত হতে গেলে কেনো তাদের থেকে কম সময় হতে পারব না এটা একটা বিশাল প্রশ্ন। আমাদের রাজনীতিবিদরা, বুদ্ধিজীবীরা বলে তাদের মত সময় দরকার।

৮| ১৯ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪১

জ্যাক স্মিথ বলেছেন: দেশের সবচেয়ে জঘন্য আজাইরা প্যাঁচাল হলো “গনতন্ত্র নেই” - আমি এই কথার সাথে একমত।

রাজনীতিতে ধর্মীয় বিষয়টা যুক্ত করেছে মেজর জিয়া, এরশাদ সেটাকে পাকাপোক্ত করেছে। এরপর আর যারাই ক্ষমতায় এসেছে এটা নিয়ে নাড়াচাড়া করার সাহস পায়নি। - বাংলাদেশের কথা আর কি'ই বা বলবো স্বয়ং আমেরিকার রাজনীতিতে ধর্মের প্রভাব প্রায় বাংলাদেশের সমান। হাতে গোণা দুই একটি দেশ ছাড়া পৃথিবীর কোন দেশের রাজনীতিই ধর্মীয় প্রভাব মুক্ত নয় যে কারণে পৃথিবীতে এত অশান্তি আর ভেদাভেদ।



২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৬

নূর আলম হিরণ বলেছেন: ধর্মীয় প্রভাব রাজনীতির বাইরে নয়। তবে সমস্যা হচ্ছে আমরা বিশেষ করে উপমহাদেশে এটাকে সহিংসতার পর্যায়ে নিয়ে যায়। সংবিধান দিয়ে একে বৈধতা দিতে চেষ্টা করি এটা আরো বড় সমস্যা।

৯| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:৩১

কামাল১৮ বলেছেন: গনতন্ত্র আসলো মাত্র কয়েক বছর হয়।এখনো মুসলিম অনেক দেশে গনতন্ত্র প্রতিষ্ঠাই হয়নি।উপরন্ত ইসলামের সাথে সাংঘর্ষিক।৫০০ বছর পর অণুবীক্ষণ যন্ত্র দিয়ে গনতন্ত্র শব্দটিকে খুঁজতে হবে।

২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৭

নূর আলম হিরণ বলেছেন: ৫০০ বছর পর কোন তন্ত্র আসবে?

১০| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:২৮

মৃতের সহিত কথোপকথন বলেছেন: গণতন্ত্র কি?

২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৯

নূর আলম হিরণ বলেছেন: গণতন্ত্রের সংজ্ঞা সম্ভবত আপেক্ষিক হয়ে গেছে। একেক সময় একেক জায়গায় ভিন্নরকম সংজ্ঞা দেওয়া হয়।

১১| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৫৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই বিম্পি ক্ষমতায় আসলে জামাত স্বাধীনতার পক্ষের শক্তির সাথে খবরদারী করবে।

২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৮

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনা জামাতকে অনেকটাই নিষ্ক্রিয় করে রেখেছে কিন্তু জামাতকে পুরোপুরি ্যানিশ করে দেওয়ার দরকার ছিল। শেখ হাসিনা তার জীবদ্দশায় এটা করতে পারবে না।

১২| ২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৩

রাজীব নুর বলেছেন: আপনি আমার মনের কথা গুলো লিখেছেন।

২১ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১০

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ রাজীব নুর আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.