নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

তারা শাসক না, সেবক?

২৩ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:৫৫


নির্বাচন চলে এসেছে, নির্বাচন করতে ইচ্ছুক প্রার্থীরা যেভাবে নমিনেশন পেপার কিনছে তাতে মনে হচ্ছে সবাই আমাদের সেবা করতে উদগ্রীব হয়ে আছে! প্রতিটা আসনের বিপরীতে ১৫ জন করে নমিনেশন চাচ্ছে আওয়ামীলীগ থেকে! অন্য দলেরও আছে। যাইহোক তারা দেশ ও দেশের জনগণের সেবা করতে চায় আপনার ইচ্ছে হলে তাদেরকে ভোট দিবেন, নাহলে দিবেন না। কথা হচ্ছে যারা নমিনেশন পেপার কিনে নির্বাচনে অংশগ্রহণ করে এবং আমরা যাদের ভোট দেই বস্তুত তারা আমাদের প্রতিনিধি। আমাদের হয়ে তারা সংসদে কথা বলবে, আমাদের জীবনযাত্রা সহজ করার জন্য ভালো ভালো বিল সংসদে আনবে, সেগুলিকে কার্যকর করবে আর এটাই একজন জনপ্রতিনিধির কাজ।
সমস্যা হচ্ছে এই জনপ্রতিনিধিদের আমরা শাসকগোষ্ঠী বলি, কেনো বলি ঠিক বোধগম্য নয়! তারা তো আমাদের শাসক নয়, তারা হলো আমাদের সেবক। আমরা তাদেরকে ভোট দিয়ে সংসদে পাঠাই আমাদের সেবা করার জন্য। অথচ তাদেরকে আমরা শাসকশ্রেণী বলে বিশেষায়িত করি!

আমাদের প্রতিনিধিরা কিভাবে আমাদের শাসক হয়ে উঠেছে? কিভাবে গণতন্ত্রের ভিতরে এই শাসক শব্দটি ঢুকে পড়েছে! আসলে এটা শুধু শব্দ নয়, আমাদের মননে মগজে এটা গেঁথে গেছে। আমরা ধরেই নিয়েছি তারা নির্বাচিত হয়ে আমাদের শাসন করবে, দেশ চালাবে। শাসন করা এবং সেবা করার মধ্যে বিস্তর ফারাক আছে যা আমরা ধরতে পারিনা। যাদেরকে সেবা করার জন্য আমরা সুযোগ দেই তারাই আমাদের মাথার উপর বসে আমাদের শাসন করে।

আমি বলছি না শাসকের জায়গায় সেবক কিংবা জনপ্রতিনিধি কথাটি চর্চা করলেই আমাদের রাজনীতিবিদরা পরিবর্তন হয়ে যাবে। তারপরেও শাসক না বলে জনপ্রতিনিধি কিংবা সেবক বলার চর্চা করার উচিত। বই-পুস্তকে, নাটক উপন্যাসে প্রতিনিধি, সেবক শব্দ ব্যবহার করতে হবে।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:২৭

কামাল১৮ বলেছেন: তারা শাসকও না সেবকও না তারা আইন প্রনেতা।আমরাই তাদেরকে শাসক সেবক বানিয়েছি।তদের কাজ হলো সংসদে।সংসদের বাইরে তাদের খুব একটা কাজ নাই।

২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:২৩

নূর আলম হিরণ বলেছেন: তাদেরকে আমরা জনপ্রতিনিধি করে পাঠিয়েছি আমাদের স্বার্থ সংশ্লিষ্ট আইন বানানোর জন্য। আমাদের স্বার্থ তারা যদি যথাযথভাবে দেখে, এটাও একটি সেবা। কিন্তু আমরা মনে করি ভোট দিয়ে আমরা শাসক বানাই।

২| ২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২৯

নতুন বলেছেন: প্রতিটা আসনের বিপরীতে ১৫ জন করে নমিনেশন চাচ্ছে আওয়ামীলীগ থেকে!

এটা সোঅফ ।

একটু বড় নেতারা তারা জনগন আর উপরের নেতাদের নজরে পড়তে নমিনেশন পত্র কেনে....

এমপি দলীয় নমিনেসনের জন্য আসল প্রতিদন্দি এলাকাতে ২-৩ জনের বেশি থাকেনা।

২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:২৪

নূর আলম হিরণ বলেছেন: এটা ঠিক অনেকে হুজুগে নমিনেশন পেপার কিনে।

৩| ২৪ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



তারা ভিন্ন দেশের মানুষ। বাংলাদেশের নন। আর তাদের পরিচয় তারা শোষক

২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:২৪

নূর আলম হিরণ বলেছেন: সেটাই।

৪| ২৪ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:২০

রাজীব নুর বলেছেন: নমিনেশন পেলেই এমপি হতে আর কেউ আটকাতে পারবে না।

২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:২৭

নূর আলম হিরণ বলেছেন: গণতান্ত্রিক সিস্টেমকে আমাদের রাজনীতিবিদরা এমন জায়গায় নিয়ে গেছে এখন এমনটিই মনে হয়। বাকশাল সিস্টেমকে পরিমার্জন ও পরিবর্ধন করে এপ্লাই করা যেতে পারে। তাতে অনেক সংকটের সমাধান হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.