নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

ব্লগে মন্তব্য করার সময় আমাদের পোস্টের বিষয়বস্তুর উপর খেয়াল রাখা উচিত।★★★

২৮ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩০


ব্লগে সময় এখন খুব বেশি দেওয়া হয় না। ব্যস্ততার জন্য নয়, আমি আগে ক্রোম ব্রাউজারে ব্লগে লগইন করে সেখানে ডেক্সটপ ভার্সন ব্যবহার করতাম। সে ব্রাউজারে এখন ঢুকলেই মোবাইল ভার্সন দেখায়, তাই অনেক অপশন পাওয়া যায়না। নতুন একটি ব্রাউজার ডাউনলোড করে ব্লগে আসতে হয়। সেখানেও ডিস্টার্ব হয়। যাইহোক ব্লগে নিয়মিত না আসাতে গত দুই দিনে বেশ কিছু ক্যাচাল লেগে গেছে। এই সংক্রান্ত দুই তিনটি পোস্ট পড়ে বুঝতে পারলাম ব্যক্তিগত আলেপচারিতার মাঝে মান-অভিমান থেকে ঝামেলাটি বড় আকার ধারণ করেছে। আমার নিয়মিত ব্লগ সময়ে অনেক ক্যাচাল প্যাচাল দেখেছি তবে এই ক্যাচালটি আমার কাছে সবচেয়ে বেশি ভয়ংকর হাস্যরসাত্মক ক্যাচাল মনে হয়েছে! ছোটবেলায় যেমন আমরা খেলাধুলা করতে করতে মারামারি শুরু করে দিতাম ঠিক তেমন :)
যাদের মধ্যে ঝামেলা তাদেরকে প্রায় দেখতাম তারা একে অপরের পোস্টে, অনেক ক্ষেত্রে অন্যের পোস্টেও কমেন্টের বন্যা বয়ে দিতো। যে পোস্টটি আলোচিত পাতায় যাওয়ার কথা না, সে পোস্টটিও আলোচিত পাতায় চলে যেত। কমেন্টগুলো পড়লে মনে হতো সেগুলো ম্যাসেঞ্জার বা হোয়াটসঅ্যাপ গ্রুপ চ্যাটের আলাপচারিতা!

যাইহোক দুই একজন ব্লগার বলার চেষ্টা করছেন ব্যক্তিগত কিংবা মজাদার আলাপ আলোচনা ব্লগে করা যেতেই পারে, এটা ব্লগের নীতিমালার বিরুদ্ধ কিছু নয়। ব্লগের নীতিমালায় অনেক কিছুই নেই কিন্তু তাই বলে সেই সবকিছু কি ব্লগে নিয়ে আসা ঠিক হবে! আমি ব্যক্তিগতভাবে মনে করি সেটা ঠিক নয়। ব্লগে একজন ব্লগার যে বিষয়ের উপর পোস্ট দিয়েছেন মন্তব্য করার সময় অবশ্যই সে বিষয় মাথায় রেখে মন্তব্য করা দরকার। দুই একটি মন্তব্য হয়তো বিষয় বহির্ভূত বলা যেতে পারে বা কোন কিছু জানার জন্য জিজ্ঞেস করা যেতে পারে। কিন্তু দীর্ঘ মন্তব্য, প্রতিমন্তব্য পোস্টের বিষয়বস্তুর বাইরে কখনোই ভালো দেখায় না। ঐ ধরনের আলোচনা করতে হলে ব্লগের বাহিরে এখন অনেক ধরনেরই প্ল্যাটফর্ম আছে সেখানে করা যেতে পারে।

তবে এমন আলোচনার কারণ হচ্ছে একটা সময় ব্লগে “ব্লগ আড্ডা” নামে পোস্ট আসতো। সেখানে সবাই আড্ডা দিতো, বিষয়বস্তুর বাইরে গিয়ে অনেকে অনেক ধরনের ব্যক্তিগত আলাপচারিত করতো, সেটার একটা সৌন্দর্য থাকতো। এখন সে ধরনের পোস্ট না আসার কারণে ব্লগাররা হয়তো কোনো কবিতার পোস্ট, রাজনৈতিক পোস্ট, কিংবা কোনো গুরুগম্ভীর পোস্টে গিয়ে ব্যক্তিগত বিষয় নিয়ে রোমান্টিক অথবা ইমোশনাল মন্তব্য, প্রতিমন্তব্য করা শুরু করে দেয়।
যাইহোক বড় বিষয় হচ্ছে অযথা আমরা ব্লগ মডারেটরদের এসব বিষয়ে দোষারোপ করি যা মোটেই সঠিক কাজ নয়। এই ধরনের পাবলিক ডোমেইনে অনেকে অনেক ধরনের কথা বলবে, ক্যাচাল লাগাবে, সেগুলিকে ব্লগ মডারেটররা একেবারে শতভাগ সঠিকভাবে হ্যান্ডেলিং করতে পারবে এমনটি ভাবা বোকামি। তবে উনারা যাই করবেন অবশ্যই ব্লগের ভালো কিছু হবে সেটা মাথায় রেখেই করবেন। সাধারণ ব্লগাররা যেভাবে একটা সিদ্ধান্ত দিয়ে দিতে পারে ব্লগ মডারেটররা সেটা কখনোই পারবেনা। উনাদের সবদিক মাথায় রেখে এরপর ব্লগের জন্য যেটা ভালো হবে সে ডিসিশনটাই নিতে হয়।

মন্তব্য ৪৮ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:০৫

রূপক বিধৌত সাধু বলেছেন: ব্লগে ব্যক্তিগত পর্যায়ের আলোচনা আমি অপছন্দ করি। অহেতুক মন্তব্যও অপছন্দ করি। এজন্য দেখা যায় আমার নিজের পোস্টের অনেক মন্তব্য মুছে দেই।

২৮ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:০৩

নূর আলম হিরণ বলেছেন: সেটাই।

২| ২৮ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:০৭

অধীতি বলেছেন: সাম্প্রতিক কালের ঝামেলাটাও একারণে হয়েছে বলে আমার ধারণা। যাই হোক সবাই ফিরে আসুক।

২৮ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:২১

নূর আলম হিরণ বলেছেন: সবাই ফিরে আসুক, নিজ নিজ স্বকীয়তা বজায় রেখে ব্লগিং করুক।

৩| ২৮ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: আপনি সঠিক কথা বলেছেন।

২৮ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:২১

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ আপনাকে ভাই।

৪| ২৮ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪০

কাজী ফাতেমা ছবি বলেছেন: কথা ঠিক বলেছেন।

২৮ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৯

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৫| ২৮ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: বিষয়ব্স্তু ওপর ছাড়া মন্তব্য করলে যুদ্ধ লেগে যায় যেমনটা ইদানীং শুরু হয়েছে ব্লগে।

২৮ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৯

নূর আলম হিরণ বলেছেন: সেই সে ঘটনার প্রেক্ষিতেই মূলত এভাবে বলা।

৬| ২৮ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৩১

নীলসাধু বলেছেন: ব্লগে আড্ডাবাজি নিয়ে আরো এক যুগ আগেও ঝগড়া হয়েছে, এটা নতুন নয়। পুলাপাইন মিলেমিশে এগুলান কিছু করেই। আমরা বুড়োরা এভাবেই দেখে আসছি। কী করার। তবে এ থেকে মান অভিমান ঝগড়া ফ্যাসাদ হয়। সবই পার্ট অফ ব্লগিং নাউ। তবে যা কিছুই হোক এইগুলান কিছু হতেই থাকবে। এটাই স্বাভাবিক। এই ব্লগের অনেক রথি মহারথি ব্লগারও এভাবে দলবেঁধে আড্ডা দিয়েই ব্লগার হয়েছেন। এই প্রক্রিয়া চললাম।

২৮ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৪০

নূর আলম হিরণ বলেছেন: আড্ডা দেওয়ার জন্য আড্ডাবাজি পোস্ট আলাদা করে দিয়ে সেখানে আড্ডা দেওয়া যেতে পারে। যে কারো যে কোনো পোস্টে গিয়ে ব্যক্তিগত আলাপচারিতা করে পোস্টটিকে আলোচিত পাতায় নিয়ে আসে এটা কিছুটা বিরক্তিকর। যাইহোক সবকিছু সুন্দর সমাধান হোক সেটাই কামনা করছি। আপনি কেমন আছেন? অনেকদিন পরে দেখলাম।

৭| ২৮ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৩১

নীলসাধু বলেছেন: *এই প্রক্রিয়া চলমান।

৮| ২৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:১১

নীলসাধু বলেছেন: আমি ভালো আছি।
আলহামদুলিল্লাহ।

হুম আমি অনেকদিন পরেই ব্লগে কিছুটা সময় দিলাম।
তবে এই ব্লগের উপর আমার চোখ থাকে। অভ্যাস। বলা হয় না বেশি। নানা কিছু হয়, দেখি। হোক। এইসব কিছুই নতুন নয়।

ভাল থাকবেন।
শুভকামনা নিরন্তর জানবেন।

২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:৪৮

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৯| ২৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:২৬

আহমেদ জী এস বলেছেন: নূর আলম হিরণ,




ভালো লিখেছেন।
আমার মনে হয় - সবকিছুতেই একটু পরিমিতি বোধ থাকলেই অনেক অনাকাঙ্খিত বিষয় এড়িয়ে চলা সহজ হয়ে ওঠে।

২৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:০০

নূর আলম হিরণ বলেছেন: সেটাই। আমি সব সময়ে নিজ বা অন্যের পোস্টে একটি বা দুটি মন্তব্য প্রতিমন্তব্যে মধ্যে কথা শেষ করি। নিজের অবস্থান পরিস্কার করার জন্য এক দুইটি মন্তব্যের মধ্যেই করা সম্ভব। এরপর বেশি আলাপ চললে বিষয়বস্তুর বাহিরে চলে যায়।

১০| ২৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৩৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনি যথাযথ বলেছেন।

২৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫১

নূর আলম হিরণ বলেছেন: অনেক ধন্যবাদ।

১১| ২৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪০

শায়মা বলেছেন: ভাইয়া
আমি জানি তুমি এইসব আড্ডাবাজী হাাসাহাসি টাইপ মন্তব্যে ভরা পোস্টগুলোকে গুরুত্বহীন মনে করো এবং সে সবে তোমার ইন্টারেস্ট নেই। একজন বিচক্ষন মানুষ ঠিক এমনই হবার কথা। এমনই ভাববার কথা যা তুমি আজকের পোস্টে বলেছো। সত্যি বলতে কি আমি কাল থেকে অনেকবার তোমার পোস্টে সহমত জানাতে গিয়েও থেমে গেছি। কারণ আমার নিজের পোস্টে সব সময় আমার প্রিয় মানুষেরা প্রাসঙ্গিক এবং অপ্রাসঙ্গিক মন্তব্যে ভরপুর রাখে। আমরা কয়েকজন মানুষ এইভাবেই ব্লগে আটকে গেছি আমাদের নিজেদের মধ্যে যে কোনো হাসি ঠাট্টা নাকানি চুবানীকেও আমরা মজার ছলেই নিয়ে ফেলি। এমনই ভাবে অনেকগুলো বছর কেটে গেছে। কিন্তু সময় এসেছে নতুন করে ভাবার।

তুমি ১০০% সঠিক সব কিছুর একটা সীমা আছে। আমাদের নিজেদেরকে এইবার এই অতিরিক্ত সখ্যতা যা একসময় দুঃখে রুপ নেয় তা নিয়ে ভাবতে হবে। আমরা সদা ও সর্বদা মনে রাখবো এমন কিছু করবো না যা দৃষ্টিকটু বা সভ্যতা ভব্যতার সীমা ছাড়ায়।
মানসিক কষ্টের সৃষ্টি করে।

হাসাহাসি আড্ডার মাঝে ব্লগে গন্ডগোল লেগে যাওয়া আসলেই ছেলেমানুষী ব্যাপার যেটা এই ব্লগে অনেক হয়েছে তবে পোস্ট সংক্রান্ত বিষয় নিয়ে যেমন আমি আমার খানাপিনা সজ্জার ছবি দিলাম কেউ এসে বললো হাড়িপাতিল ব্লগিং সেই নিয়ে গন্ডগোল। সেই গন্ডগোলেও অনেক হাবিজাবি উঠে আসে তবে একদম পার্সোনাল বিষয় নিয়ে গন্ডগোল লাগলেই তা হয়ে যায় খেলতে খেলতে মারামারি লাগার মত ছেলেমানুষী আর কি তবে আমরা কেউ কেউ আজীবন ছেলেমানুষই থাকি । যেমন আমি! তবে শুধু গন্ডগোল লাগলেই আমি তখন গুরুগম্ভীর মাস্টারমশাই হয়ে তর্ক বিতর্ক শুরু করি। তখন এক লাফে বাইচ্চা থেকে বুড়ি হয়ে যাই।


তবে হ্যাঁ ব্যক্তিগত আলাপ হিসাবে কিছু মনে হলে ঠিক তোমার মত করেই আমার সাজেশন থাকবে ফেসবুক হ্যোয়াটস আপ মেইল চেয়ে নিলেউ ভালো। নতুবা ব্লগে সব কিছু টেনে আনা নীতিমালায় না থাকলেও বেনীতিমালার পরিচায়ক।

আমিও আমার জীবনে অনেক কেচাল দেখেছি। যাইহোক এই আমার সাথেই কম কেচাল হয়েছে নাকি?? তবে হ্যাঁ আজকের যে ইস্যু অবশ্যই তা আমাদের অতিরিক্ত ব্লগ সখ্যতার কারণ।এই কেচাল একেবারেই বেচাল ছিলো। তাই সবার জন্য উপদেশ সামালকে। নিজের লিমিটেশন বা এক্সেস কতখানি দেবো বা নিজেই কতখানির মধ্যে রাখবো এখন থেকে অতি অবশ্য মেনে চলা উচিৎ।

জীবন এক শিক্ষাকেন্দ্র। দোলনা থেকে খাঁটিয়া শিখে যাবো। শিখছি। কোনো সমস্যা নেই তো।

আলোচিত পাতায় কমেন্টের কারণে পোস্ট গেলে নো প্রবলেম। কারণ প্রথম পাতায় যে যা পড়বার পড়বে। আলোচিত পাতা সে হতে পারে খুব গুরু গম্ভীর পোস্টের আলোচনা বা আড্ডাবাজী আলোচনাই। আলোচনা তো..... :)

মডারেটর তখনই হস্তক্ষেপ করবে যখন সার্বিকভাবে কোনো মন্তব্য বা আলোচনা ব্লগ নীতিমালার বিরোধি কোনো কথা হবে। পারসোনাল ইস্যু নিয়ে কেউ ফেসবুকে ঝগড়া করে যদি ব্লগে টেনে আনে এবং তাহা দুই বা তিন ব্যাক্তির মাঝে সীমাবদ্ধ হয় অতি পারসোনাল কারণে ব্লগ তো তার জন্য দায়ী থাকবে না।

তবে হ্যাঁ অনেকেই মনে করে আমি উচিৎ কথা বলেছি স্পষ্ট কথা বলেছি আমি যাহা বুঝি কেউ তা বুঝে না সবগুলি মূর্খের দল তাই যা খুশি তাই বলে দেবো। তাহলে কিন্তু খবর আছে। সে স্পষ্টবাদী নহে। সে নাম্বার ওয়ান বোকা বা গাধা। সামষ্টিকভাবে এক দল মানুষ বা ব্লগের এক দল লেখককে খারাপ ব্লগার কিচ্ছু লিখতে পারে না আমি শুধু পারি, আমি বিশাল এবং সুবিশাল এবং এই কারণে কেউ আমাকে ছাড়া কাউকেই একটুখানিও বিশাল বললেই আমি গিয়ে তাদের ধোলাই দিয়ে নিজেই ধোলাই খেয়ে জেইলে যাবো এসব ভাবলে কিন্তু যত বড় হনু হই না কেনো আমাকে জেইলে যেতেই হবে।

সবচেয়ে বড় কথা তুমি যা লিখেছো তা ব্লগের জন্য শুধু নয় আমাদের সবার জীবনের জন্যই অনেক বড় উপদেশ বাণী!।
তোমার এই সুচিন্তিত লেখাটার জন্য জানাই কৃতজ্ঞতা।

১২| ২৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৪

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

১৩| ২৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫০

বাউন্ডেলে বলেছেন: ভার্চুয়াল ঝগড়া-ঝাটি এতো মজার হতে পারে - আগে জানলে ৯ বছর ব্লগে এবসেন্ট থাকতাম না । ব্লগের পাতা কামড়ে পরে থাকতাম। উল্টো-পাল্টা ইট-পাটকেলের ঢিল খাওয়ারও সম্ভাবনা নাই। আমাদের গ্রামের ঝগড়াগুলি কমপক্ষে হালকা রক্তপাত, অশ্রুপাতের মধ্যে দিয়ে শেষ হয়। দর্শক-শ্রোতাদেরও সমুহ ক্ষতির সম্ভাবনা থাকে । নেট দুনিয়ায় এসবের বালাই নাই। ঢাউস ব্লগ, ঢাউস-ঢাউস কমেন্ট পড়ে প্রানটা জুড়িয়ে গেলো। ধন্যবাদ সবাইকে । মিরোরডলকে অবশ্যই বেশী। তেনাকে আমি বেশ পছন্দ করি ।

১৪| ২৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৯

ঢাবিয়ান বলেছেন: পোস্টের সাথে একমত। আমি নিজেও আমার পোস্টে এই কথাগুলো বলেছি। যাই হোক স্বস্তির বিষয় যে মিরর ডডল ফিরে এসেছেন । নির্বহন ফিরে এলেও ভাল লাগতো।

@ শায়মা আপু , সম্ভব হলে নির্বহনকে ফিরিয়ে আনতে পদক্ষেপ নিন। গত এক বছরে তাকে যতটা দেখেছি এই ব্লগে তার আলোকে মনে হচ্ছে সে নিজেও এখন অনুশোচনায় ভুগছে। সকল ভুল বোঝাবুঝির অবসান হোক ও সবাই নিজস্ব ধারায় ব্লগিং করুক সীমারেখা মেনে চলে এটাই কামনা।

১৫| ২৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:২১

আরোগ্য বলেছেন: আমিও তো এক পোস্টে এই কথা বলেছিলাম কিন্তু আমাকে খোঁড়া যুক্তি দেখানো হল। আমার মন্তব্যটা সেখানে মরিচ পোড়ার কাজ করেছিল। কাভা পোস্টটাকে স্টিকি করে সমর্থন জানিয়েছেন, এখন আর খাজুরে আলাপ তেমন হবে না আশা করি।

১৬| ২৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:৩৮

পাজী-পোলা বলেছেন: ব্লগ চ্যাট অপশন রাখলেই পারে। ;)

১৭| ২৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৩৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এতকিছু ভেবে অনেকে ব্লগে আসে না। অনেকে আসে পারস্পরিক মিথস্ক্রিয়ার জন্য।

১৮| ২৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি একবার একটা আর্টিস্ট পড়েছিলাম। আর্টিকেলটির মূল বিষয়বস্তু ছিল অনলাইনে যারা বেশী সময় কাটায় তারা ব্যক্তিজীবনে খুবই একা ও হতাশাগ্রস্ত। তাই কিছু লোক হয়তো ব্লগে এসে আড্ডা দেয়, সময় কাটায়। তবে আপনার সাথে সহমত। মন্তব্য হওয়া উচিৎ বিষয়বস্তুর উপর ভিত্তি করে। অহেতুক হা্হা হিহি করা ঠিক না। হা হা হি হির জন্য আলাদা করে পোস্ট দিলেই পারে।

১৯| ২৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: টাইপো - "আর্টিস্ট - আর্টিকেল "

২০| ৩০ শে নভেম্বর, ২০২৩ সকাল ৭:১১

নিমো বলেছেন: আপনার পোস্টের শিরোনাম, সহমত জানানোর মত হলেও, এটা মানার মত চরিত্রগত বৈশিষ্ট্য আমাদের মধ্যে নাই বললেই চলে। কারণ আমরা বাস্তব জীবনেও সুনির্দিষ্ট বিষয় নিয়ে কথা বলা ও তাতে আটকে থাকতে পারি না। গুলশান নিয়ে কথা বলতে বলতে গুলিস্তানে চলে যাই। আর এই ব্লগের শুরু থেকেই আড্ডা ও অপ্রাসঙ্গিক মন্তব্য হাত ধরাধরি করে চলে আসছে। অনেককেই অতীতে লক্ষাধিক ভিউ ও হাজার হাজার মন্তব্য হত মার্কা তৃপ্তির ঢেঁকুর তুলতে দেখা যায়। যদিও সত্য হল তার নব্বই ভাগের বেশিই ছিল আজাইড়া খোশগল্প।আপনি খুঁজে না পেলে জানাবেন, হাজার হাজার পোস্ট আমি দেখিয়ে দেব। অনেককে কিছুদিন আগেও প্রথম হয়েছি, চা, চানাচুর,কোক-পেস্ট্রি, বার্গার দেন, ইট, সিমেন্ট, বালু রেখে গেছে, এসে ফ্ল্যাট বানাবো ধরণের মন্তব্য করতে দেখা গেছে, তারাও হঠাৎ করে গুরু-গম্ভীর আলোচকে পরিণত হয়েছে, খানিকটা মজা পেলাম। আমার এই বক্তব্যকে গুরুত্ব দেয়ার কিছু নেই, একই সাথে কেউ নিজের সাথে মিল পেলে একান্তই তার চিকন মাথার সমস্যা।

২১| ৩০ শে নভেম্বর, ২০২৩ সকাল ৮:১৭

জুন বলেছেন: আপনার লেখার সাথে পুরোপুরি সহমত জানাই , সেই সাথে শায়মার মন্তব্যটিতেও ।

২২| ৩০ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:১১

নূর আলম হিরণ বলেছেন: পোস্টটিকে স্টিকি করার জন্য মডারেটরকে ধন্যবাদ। সবার মন্তব্যগুলি পড়েছি এবং ভালো লেগেছে মন্তব্যকারী সকলকে ধন্যবাদ।

২৩| ৩০ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:২১

বাকপ্রবাস বলেছেন: ব্লগ এবং মন্ত্য সব পড়ে যাচ্ছি এবং সবার সাথে সহমত

২৪| ৩০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:০৬

গেঁয়ো ভূত বলেছেন: একেবারে ব্যাক্তিগত বিষয়গুলি নিয়ে যদি একান্তই আলাপ করতেই হয় তবে সবচেয়ে ভাল হয় ব্লগের বাইরে অন্য কোন মাধ্যম ব্যবহার করা।

এর পরেও আমরা যেহেতু সামাজিক প্রাণী তাই আমাদের মধ্যে ব্যাক্তিগত যোগাযোগ-আলাপ আলোচনা হবেই, তবে সবকিছুরই একটা লিমিট থাকতে হয়, আমাদের অবশ্যই এটা জানা থাকা দরকার যে কোথায় থামতে হবে।

২৫| ৩০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:১০

বিজন রয় বলেছেন: ব্লগে মন্তব্য করার সময় আমাদের পোস্টের বিষয়বস্তুর উপর খেয়াল রাখা উচিত .......... আমি সবসময় এটা মেনে চলার চেষ্টা করি এবং আমিও এটা অন্যের নিকট থেকে আশা করি।

২৬| ৩০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৬

রাজীব নুর বলেছেন: মডারেটরকে ধন্যবাদ। পোষ্ট টি স্টিকি করার জন্য।

২৭| ৩০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২৫

শায়মা বলেছেন: আমরা অভিজ্ঞতা থেকেই শিক্ষা নেই। তাই আমরা পরিবর্তিত হই বা বুদ্ধি করে চলতে শিখি এই সুকঠিন সমাজে। যদি সমাজের এই পরিবর্তন না হত তবে মানুষ আজ সেই কাঁচা মাংস খেত আগুনের ব্যবহার জানতো না। একই রকম জঙ্গলে আর জংলী মানুষেই ভরে থাকতো পৃথিবী। সমাজে চলার জন্য বুদ্ধির ব্যবহার বড় জরুরী। যে যত ভালো মানুষ হই বা ইমোশলান হই তা দিয়ে পৃথিবী চলে না। চলে যে যত বুদ্ধিমত্তার সাথে সমস্যা ট্যাকেল করতে পারে।

অনেকেই আপত্তি করছেন বা করবেন যে এটা হয় না শুধু প্রাসঙ্গিক গুরু গম্ভীর মন্তব্য বা আলোচনার জন্য মানুষ ব্লগে পড়ে থাকবেন। কথা সত্য! ১০০% সত্য! এমন হলে ব্লগে যে দুই চার লেখাপ্রেমী মানুষ আছে তারাও চলে যাবে।

এখানে অনেকেই আসে সুন্দর সময় পাস করতে। যেমন আমরা আমাদের অবসরে একটা সুন্দর গল্পের বই পড়ি তেমন এক ব্যপার। আমাদের ১০০% মানুষই নিশ্চয় রাজনীতি বা বিজ্ঞান পড়বে না। এই সমাজ সিনেমা গান গল্প কবিতা ছাড়া শুধু বড় বড় কপচানি বা কর্মকান্ডেও চলবে না। ঠিক তেমনই একটি ব্লগে কিছু মজার গল্প কিছু রোমান্টিক গল্প কবিতা বা সমসাময়িক বা ব্লগ ডায়েরীর মত লেখাও থাকবে। তারা আসবে সুন্দর সময় পাস করতে নিজের মনের কথা লিখে।

আসলেও আমি ঠিক এমনই জানতাম একটা সময় যে যেমন ইচ্ছা লেখার খাতা আমাদের এই ব্লগের পাতা। সোজা কথা একেকজন মানুষ তার নিজস্ব ইন্টারেস্টেই লিখবে এবং সেই লেখায় যারা ইন্টারেস্ট পাবেন তারাই পড়বেন। আর যারা পড়বে না এড়িয়ে যাবে। সেই লেখায় শুধু কি এমন হবে আপনার লেখাখানা বড়ই সাহিত্যমান সন্মত গুরু গম্ভীর পান্ডিত্যে ভরা হয়েছে নাকি দুর মিয়া কি লিখেছেন এইডা কোনো লেখা হইলো যত সব মূরুক্কের দল!! দুইই প্রাসঙ্গিক কিন্তু দুইই কি ভদ্রতার পরিচায়ক?? একই ভাবে ফান করার সময়ও লিমিট ক্রস করছি কিনা বা করাচ্ছি কিনা সেই দিকে চোখ রাখতে হবে। কোনো কোনো পণ্ডিত মানুষকে দেখেছি নিজেরা ফান করবেন কিন্তু উনাদের সাথে করতে গেলেই ব্যস চাকু নিয়ে পিছে ছুটবেন। কারণ উনি পণ্ডিত পণ্ডিত বিধায় উনি যা করবেন তাই সঠিক। ( পণ্ডিত বানান এইখানে শেখা সেই পণ্ডিতকে আমি এই বানান লেখার সময় সর্বদা স্মরণ করবো। আমি কৃতজ্ঞ মানুষ!)

সোজা কথা এইখানে সবাই যে যার মত লিখবে এবং শিখবে এবং গিয়ানী গুনীরা নিজেরাও লিখে দেখাবে। তানা করে বসে বসে ফোড়ন কাটবে আর আমি একখান কি হনু, জানোস তোরা মূরুক্কো মনু করে কমেন্ট দেবে তাহা হইলে তো চলিবেক না ভায়ারা। :)

ব্লগে আদি যুগ থেকে সব রকম লেখা আসবে থাকবে। কেউ পড়বে কেউ পড়বে না। আলোচিত পাতা নিয়েও চিন্তার দরকার নেই। যার গুরুগম্ভীর আর্টিকেলে ইন্টারেস্ট নেই তাকে ঘাড়ে ধরে পড়াবে নাকি!! আর আলোচিত পাতার ঘাড় ধরেও সেখানে পাস করাতে হবে? এটা কি ব্লগ স্কুল?? আর কে বেত নিয়ে বসে থাকবে এই বুড়া বুড়া মানুষগুলোকে শিক্ষা দিতে!


শিক্ষা নিজে পেয়েই শিখতে হয় বা অন্যকে দেখেও সাবধান হতে হয়। সবচেয়ে বড় কথা প্রাসঙ্গিক অপ্রাসঙ্গিক যেই মন্তব্যই হোক লেখক এবং পাঠককে মাথায় রাখতে হবে অতি বাড় বেড়োনা ( বাড়তেও দিও না) ঝড়ে পড়ে যাবে।

আর এটাও সত্যি আমি কোথায় কি কমেন্ট দেবো আমার ব্যপার সেখানে কারো হস্তক্ষেপ মনস্তত্বক্ষেপ চলবে না বটে তবে দেওয়ালেরও কান আছে চোখ আছে। পিছেও আছে নীরব ঘাতক। এইসব জেনে বুঝে পথ চলা শুধু ব্লগের জন্য না নিজের জীবনের জন্যও বড়ই জরুরী।

৩০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৯

নূর আলম হিরণ বলেছেন: দেখুন শায়মা আপনি ব্লগে যা ইচ্ছা তাই লিখতে পারেন বা আপনার যে বিষয়ে লিখতে ইচ্ছা হয় সেটা অবশ্যই লিখতে পারবেন। সেটা নিয়ে কোন সমস্যা নাই। সমস্যা হচ্ছে আপনি যে বিষয়টির উপর লিখছেন সে বিষয়বস্তুর বাইরে গিয়ে আলোচনা, ব্যক্তিগত কথাবার্তা সেটার কথা আমি মিন করেছি। এখন কেউ যদি আড্ডা দিতে চায়, ব্যক্তিগত আলাপচারিতা নিয়ে আলোচনা করতে চায় তাহলে তার পোস্টটিকে সেভাবেই ডিজাইন করা উচিত।
আলোচিত পাতার কথা এজন্য বলছি কারণ আলোচিত পাতায় সব সময় ব্লগাররা নজর রাখেন। একটি পোস্ট আলোচিত পাতায় গিয়েছে, সেটার শিরোনাম দেখে হয়তো ব্লগার সেখানে পোষ্টের বিষয়বস্তু নিয়ে আলোচনা করার রসদ আছে বলে পোস্টে প্রবেশ করেন । কিন্তু মন্তব্যের ঘরে যখন গিয়ে দেখে পোস্ট বহির্ভূত অনেক ধরনের আলোচনা সেক্ষেত্রে পোষ্টের উপর মন্তব্য করার ইচ্ছে হারিয়ে ফেলে।
একটি বিষয় আপনি আমার সাথে অবশ্যই একমত হবেন, ব্লগাররা শুধু পোস্ট না, মন্তব্য থেকেও অনেক কিছু শিখতে চায়, বুঝতে চায়। স্বাভাবিকভাবেই একজন ব্লগারের কোনো পোস্ট পছন্দ হলে সেখানে পাঠকরা মন্তব্যের ঘরেও চোখ ভুলায়।
আপনার কয়েকটি পোস্ট আমার প্রিয় তালিকায় নেওয়া আছে, আমি মাঝেমধ্যেই সে পোষ্টের উপর এখনো চোখ ভুলায়।

২৮| ৩০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২০

শায়মা বলেছেন: জবাবে লাইক। হ্যাঁ এই কথাটা মাথায় রাখতে হবে এবং শিরোনামে জুড়ে দিলে ভালো হয়। কাজেই যারা সে সব দেখতে চায় না তারা ঢুকবে না ।

যেমন কিভাবে আমি ব্লগার হলাম (আড্ডা পোস্ট বা আলতু পোস্ট ) এমন হলে মনে হয় ভালো হয়। আর এই আড্ডা পোস্টে কে কি বললো আমরা যারা চাইনা দেখতে যাবো না। কম্প্লেইনও কার্য্যকরী হবে না। তবে অবশ্যই পাঠক ও লেখক হিসাবে মন্তব্য ও লেখা নিয়ে সাবধান হতে হবে। এমন কিছু সমাজ বিরোধী বা নৈতিকতা বিরোধী লেখা যাবে না যা দেশ ও দশের ক্ষতি করে বা মানসিক কষ্টের সৃষ্টি করে। একটা কথা আছে সহজ কথা যায় না বলা সহজে এটা শিখতে পারলে জীবন আনন্দময়।


হ্যাঁ আমার ধারণা লেখার থেকেও মানুষ কমেন্ট আদান প্রদানেও অনেক কিছু শিখে। কারণ ব্লগের লেখার আরেক আনন্দময় বিষয় লেখার সাথে সাথে লেখা নিয়ে প্রতিক্রিয়া পাওয়া। আমাকে অনেক অনেক কিছুই শিখিয়েছিলো সোনাবীজ ভাইয়া, মনজুরুল ভাইয়া করুনাধারা আপু সহেলী আপু আর ইউ ভাইয়া আরও অনেকেই। একেবারে বলতে গেলে হাতে ধরে। তারা না কমেন্ট করলে বা অনেক কিছুই না শিখালে আমার অনেক কিছুই শেখা বাকী থেকে যেত।

এই ব্লগ রাইটিং যেমন আমার ব্যক্তিগত ও পেশাগত কাজে সুফল এনেছে ঠিক তেমনই মন্তবের জবাব শেখা ব্যপারটাও প্রতিদিনের জীবনে কনভারশেসন চালাতে শিক্ষা দিতে পারে। এমনকি যে কোনো প্রতিকূল পরিবেশ সহজে সমাধান করার ধৈর্য্য ও শক্তিও শেখাতে পারে।

২৯| ৩০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৪৮

আফলাতুন হায়দার চৌধুরী বলেছেন: সুন্দর এবং যুক্তিসঙ্গত পোস্ট।

ব্লগের পোষ্টে কমেন্ট পাল্টা-কমেন্ট হতেই পারে। সেখানে যদি আড্ডাও হয়, এইটা কোন বিশাল মুলা চুরি না যে তেনাদেরকে ঝুলাইয়া দিতে হবে।
তবে সেগুলো যাতে এক্ট্রীম পর্যায়ে না যায় এই বিষয়টা মাথায় রাখা উচিত। কোথাও না কোথাও আমাদের থামতে হবে। ডিআইসের স্ক্রীনের মত গোটা দুনিয়াকে এত ছোট ভাবলেতো বিপদ।

মাথা গরম হল, দুই লাইন বসায়ে দিলাম, তারপর কইলাম টা টা! তাহলে তো হবেনা।
যখন এরকম দুই লাইন বসায়ে দিলামই, তাইলে কিছু ধাক্কাও হজম করার মত হ্যাডম থাকতে হবে (শব্দটা আমাদের স্থানীয় ভাষা, অশ্লীল নয়)।

আশা করবো সবাই আমাকে এ্যাটেনশন দিক, ভালোবাসুক, সম্মান করুন (এই আশা উত্তম আশা, সুন্দর চাহিদা) কিন্তু অন্যকে সম্মান করলাম না - কি সুন্দর, সেলুকাস!
You should treat others the way you want to be treated. - সিম্পল।

"আসুন আমরা সবাই মিলে ব্লগ কে সুন্দর রাখি!" - এইসব আজাইররা দাওয়াত জীবনেও কাউরে দিবো না।

যে যার যার মত ভালো থাকুন, আরামে থাকুন এটাই কামনা।

৩০| ৩০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৫২

শায়মা বলেছেন: আফলাতুন ভাইয়া সহমত! :)

আশা এই পৃথিবীর এক সুন্দর শব্দ! আশা করে বলেই মানুষ সামনে এগিয়ে যায় কিন্তু ভারচুয়াল লাইফের আশা নিরাশার মাঝে লাগাম টানতে হয়।

৩১| ৩০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:০৬

আফলাতুন হায়দার চৌধুরী বলেছেন: @ শায়মা
ধন্যবাদ বোন!
ঐ যে বললাম, You should treat others the way you want to be treated. - সিম্পল।
=p~ =p~ =p~

৩২| ৩০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩২

ঢাবিয়ান বলেছেন: ''ব্লগে মন্তব্য করার সময় আমাদের পোস্টের বিষয়বস্তুর উপর খেয়াল রাখা উচিত ''পোস্টতো স্টিকি হল কিন্ত আসলে সেটা ব্লগে কতখানি কার্যকর হবে বলা মুশকিল!!!

এই পোস্টেইতো দেখছি আড্ডাবাজি শুরু হয়ে গিয়েছে। আড্ডার বাকি সদস্যরা যোগদান করলেই ষোল কলা পুর্ন হয় !

৩৩| ৩০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১৭

শায়মা বলেছেন: @ ঢাবিয়ান ভাইয়া আড্ডাবাজীর সংজ্ঞাটা একটু খুলে বলবে? আর কোন কোন মন্তব্য আড্ডাবাজী মনে হয়েছে প্লিজ বুঝিয়ে বলো।

এটা কিন্তু কোনো রাগের কথা না। কারণ আমাদের বুঝতে হবে আসলেই কোনটা প্রাসঙ্গিক ও অপ্রাসঙ্গিক, আলোচনা বা আলোচনার প্রেক্ষিতে উঠে আসা মন্তব্য এসবের ডিফারেনসিয়েশন।


একটি পোস্টে প্রাসঙ্গিক অনেক কমেন্টই আসতে পারে। একের অধিক একশোও আসতে পারে। আলোচনার খাতিরেও আসতে পারে।


কিন্তু তুমি মনে হয় বলতে চাচ্ছো একজন ব্যক্তি একের অধিক মন্তব্য দিলেই সেটা আড্ডাবাজী তাইতো?? সেটা প্রাসঙ্গিক হোক অপ্রাসঙ্গিক হোক বা আলোচনার স্বার্থেই হোক।


প্লিজ খুলে বলো। আমি জানতে চাই...... আর আমার সাথে আরও অনেকেই জানবে হয়ত।

৩৪| ৩০ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:৪৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: চলতি মাসে সামুতে পোষ্ট এসেছে সর্বমোট ৪৯৯ টি। ৪ টি পোষ্ট সরিয়ে ফেলা হয়েছে। ৩ টি পোষ্ট লেখকরা নিজেরা ড্রাফট করেছেন।সর্বসাকুল্যে সামুতে নভেম্বরে পোষ্ট এসেছে ৫০৬ টি। ৫০০ টি পোষ্টেই বিষয়বস্তু অনুসারে মন্তব্য করা হয়েছে। আড্ডা কিংবা গল্প হয়েছে ৬ টি পোষ্টে। ৩ টি পোষ্টে ক্যাচাল হয়েছে। শুরু থেকে ব্লগে আড্ডা/গল্প করার প্রচলন আছে। তবে সম্প্রতি যাহা ঘটেছে তাহা অপ্রত্যাশিত।

৩৫| ০১ লা ডিসেম্বর, ২০২৩ রাত ১:১৬

শূন্য সারমর্ম বলেছেন:

এই মূল্যবান কাজ যারা করবে শেষে ব্লগার বাছাই করে, পুরস্কৃত করা যায়।

৩৬| ০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:২৭

মোস্তফা সোহেল বলেছেন: ভাল লিখেছেন।ধন্যবাদ।

৩৭| ০১ লা ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:০৪

নজসু বলেছেন:



আমি তেমন মন্তব্যই করিনা। শুধু পড়ি। :)
তবে, আপনার সাথে আমি সম্পূর্ণ একমত।

৩৮| ০১ লা ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:০৬

নজসু বলেছেন:



আড্ডাবাজি পোস্টের মন্তব্যগুলো একেবারেই ফেলনা নয়। অনেক মজা আর আনন্দ পাওয়া যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.