নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বিএনপি কিংস পার্টি কি বুঝেনা!★

০৩ রা ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১২


কিংস পার্টে নিয়ে বিএনপি'র ধারণা স্পষ্ট নয়। এরা কাদেরকে কিংস পার্টি বলছে, কিংস পার্টি কিভাবে গঠিত হয় তার সম্পর্কে আইডিয়া আছে! নাকি তারা না বুঝেই কিংস কিংস করে যাচ্ছে! বাংলাদেশে কোন পার্টি গুলি কিংস পার্টি সে সম্পর্কে বিএনপির কাছে তথ্য আছে কিনা! তৃণমূল বিএনপি, বিএনএম এবং আরও কয়েকটি দলকে তারা কিংস পার্টি বলে তুচ্ছ তাচ্ছিল্য করছে। সেটা তারা করতেই পারে। কিন্তু এদেরকে যে তারা কিংস পার্টি বলছে আসলে কি তারা সেভাবে গঠিত হয়েছে কিনা? না এই দলগুলিকে আসলে কিংস পার্টি বলা যায় না।
বাংলাদেশ যদি সত্যিকার অর্থে কোন কিংস পার্টি থেকে থাকে সেটা হচ্ছে বিএনপি এবং জাতীয় পার্টি। দেশের ক্ষমতা সেনা অভ্যুত্থান কিংবা অবৈধভাবে কেউ দখল করলে এবং পরবর্তীতে সে ক্ষমতা থেকেই যদি কোন রাজনৈতিক দল গঠন করে তবে সেই দলকেই মূলত কিংস পার্টি বলা হয়। এখন আপনি ভাবুন বিএনপি কিংবা জাতীয় পার্টিকে যদি কিংস পার্টি বলা হয় সেটা কি ভুল বলা হবে? থিউরিটিক্যালি সেটা ভুল নয় কিন্তু তারা দীর্ঘসময় রাজনৈতিক প্রক্রিয়ার ভিতর দিয়ে চলে আসছে বিধায় তাদেরকে সেই উপমা দেওয়া সম্ভব নয়। বস্তুত তারা নিজেরাই কিংস পার্টি। তাই মনে করি বিএনপির রাজনীতিবিদরা বাকি দলগুলোকে কিংস পার্টি বলার আগে নিজেদের বিষয়টি মাথায় রেখেই বলবে।

আগামী নির্বাচন নিয়ে বিএনপি'র লেজেগোবরে অবস্থা। তারা আওয়ামী লীগের কাছে পুরোপুরি ধরা খেয়ে বসে আছে। আওয়ামী লীগের রাজনৈতিক কৌশল এবং অপকৌশলের কাছে তারা একেবারেই চারপাশ থেকে বন্দী হয়ে গেছে। এগুলি আসলে তাদের অতীতের কর্মের ফল। আমাদের নির্বাচনী ব্যবস্থাকে তারা যেভাবে পুলিউটেড করেছে তার শাস্তি স্বরূপ আজকে তাদের এই অবস্থা। তারা যেসব কথা সুষ্ঠ নির্বাচন নিয়ে বলছে এগুলি তাদের মুখে শুনতে খুব বেশি যথাযথ মনে হয়না! কেননা যে অভিযোগগুলি তারা আওয়ামী লীগের বিরুদ্ধে করছে তার চেয়ে আরও বেশি রকমের জঘন্য ধরনের কাজ তারা অতীতে করে এসেছে।
এসব কথা বলে আমি আসলে আওয়ামী লীগের অপকৌশলকে জাস্টিফাই করতে চাচ্ছিনা। শুধু এটুকু বলতে চাচ্ছি তারা আমাদের নির্বাচন ব্যবস্থাকে যেভাবে কলঙ্কিত করেছে সেটারই ফলাফল আজকে তারা পাচ্ছে। ঠিক একইভাবে কখনো যদি বর্তমান সরকার অর্থাৎ আওয়ামীলীগ ক্ষমতা থেকে সরে যেতে বাধ্য হয় তাদের পরিণতিও আরো করুন হবে। সব মিলিয়ে রাজনীতির এই দুষ্ট চক্র থেকে আমরা বের হতে পারছিনা!

যাইহোক, যেহেতু বিএনপিকে নিয়ে বলছি সেহেতু আর একটি বিষয় বলছি, সম্প্রতি বিএনপির যে হেভিওয়েট প্রার্থীরা দল থেকে বের হয়ে নির্বাচন করছে এটাও বিএনপি'র জন্য খুবই কঠিন অস্বস্তিকর পরিস্থিতি। এই লোকগুলি বিএনপির ভিতরের যেসব কথা জনসম্মুখে এনেছে এগুলি একেবারেই ফেলে দেওয়ার মত নয়। এরা যারা বিএনপি'র উচ্চ পর্যায়ের লোক হয়েও বিএনপি'র বিপক্ষে কথা বলছে অবশ্যই সেসব কথার গুরুত্ব আছে। খেয়াল করলে দেখবেন তাদের সকল কথার সারমর্ম হচ্ছে বিএনপিতে নেতৃত্বের সংকট। তাদের দলটিকে যে মানুষটি নেতৃত্ব দিচ্ছে তার একঘেঁয়ামির কারণে মূলত দলের ভিতরে সমস্যা সৃষ্টি হচ্ছে। দলকে সুসংগঠিত রাখার ক্ষেত্রে সে সঠিক পদক্ষেপ নিতে পারছেনা।
দলের সিনিয়র নেতাদের পরামর্শ সে নিতে চাচ্ছে না মনে হচ্ছে। সিনিয়র নেতারা অবমূল্যায়িত হতে হতে দল ত্যাগ করছে।

মন্তব্য ৩১ টি রেটিং +২/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ০৩ রা ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৪২

মোহাম্মদ গোফরান বলেছেন: বিম্পি থেকে তারেক জিয়া আর জামাতকে বাদ না দিলে এই দল আসলে আর সোজা হয়ে দাঁড়াতে পারবেনা।

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২২

নূর আলম হিরণ বলেছেন: তারেক জিয়ার অপরিপক্ক সিদ্ধান্তের কারণে বিএনপির আজকের এই অবস্থা।

২| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ১২:৪২

তানভির জুমার বলেছেন: আওয়ামীলিগ কতা নির্লজ্জ আর দেওলিয়া এটা মানুষ এখন খুব ভালো করে বুঝতেছে। শাহজাহান ওমর আর মির্জা ফখরুল সহ সবাই একই মামলার আসামী। শাহজাহান ওমর কে জামিন দিয়ে জেল থেকে বের হওয়ার এক ঘন্টা পর নৌকার নমিনেশন দেওয়া হল এমনকি ঐ এলাকার দীর্ঘ দিনের আওয়ামীলিগ করা ভেটেরান নেতাদের প্রার্থিতা বাতিল করা হলো।

শাহজাহান ওমর কিন্তু নৌকার নমিনেশন পাওয়ার পরও জিয়াউর রহমান, খালেদা জিয়া, তারেক রহমান এদের প্রশংসাই করে যাচ্ছে। কিংস পার্টি মানে সরকারের মদদপুষ্ট যারা আছে তাদের কারোরই গ্রামের মেম্বার হওয়ারও যোগ্যতা নাই।

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২৪

নূর আলম হিরণ বলেছেন: এটা ঠিক সরকারের সদিচ্ছা না থাকলে আসামিদের জামিন পাওয়া বেশ কঠিন। শাহজাহান ওমর তারেক জিয়ার নেতৃত্ব সম্পর্কে সন্তুষ্টি প্রকাশ করেনি।

৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ১:১১

আঁধারের যুবরাজ বলেছেন: বাংলাদেশে কোনো কিংস পার্টি নেই ,আছে কুইন্স পার্টি !

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২৫

নূর আলম হিরণ বলেছেন: আমি বলতে চেয়েছিলাম বিএনপি নিজেই তো কিংস পার্টি। অন্তত কিংস পার্টির বেসিক ধারণায় সেটাই বলে। আপনি কি মনে করেন?

৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ২:১৪

আঁধারের যুবরাজ বলেছেন: @সিনিয়র নেতারা অবমূল্যায়িত হতে হতে দল ত্যাগ করছে।
বলার মতো কত জন গিয়েছে কিংস বা কুইন্স পার্টি তে ?

৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ২:২০

আঁধারের যুবরাজ বলেছেন: মোহাম্মদ গোফরান বলেছেন: বিম্পি থেকে তারেক জিয়া আর জামাতকে বাদ না দিলে এই দল আসলে আর সোজা হয়ে দাঁড়াতে পারবেনা।[/sb
এই কোমর ভাঙা দলটিকেও এতো ভয় ?একটা সুস্থ নির্বাচন ও দিতেও পারছে না। বিনা ভোট ,রাতের ভোট এবার ডামি ভোট !

শেখ হাসিনার ক্ষমতা আছে ক্ষমতা দেখাচ্ছে ,যা ইচ্ছে করছে। কালকে অন্য কেউ পারলে সেও তাই করবে। চলুক এই ভাবেই ,আজ শেখ হাসিনার সব কিছু জায়েজ হচ্ছে কিছু লোকের কাছে অমুক দল এই করেছে সেই করেছে তাই সেও করবে। আগামীকালকে অন্য কেউ আসলে সেও বলবে আওয়ামীলীগ এই করেছে সেই করেছে তাই আমরাও করবো।

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২৬

নূর আলম হিরণ বলেছেন: আমি অবশ্য সেটাই বলতে চেয়েছিলাম। এই দুষ্ট চক্র থেকে আমাদের বের হওয়ার সম্ভাবনা নেই।

৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

এরা এবার শেষ ভুলটা করলো মনে হয়।

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২৭

নূর আলম হিরণ বলেছেন: গতবারের চেয়ে এবারের ভুলটা আরো বড়। বিএনপির নির্বাচনে যাওয়া উচিত ছিল। কারণ এবারের নির্বাচনের উপর আমেরিকা ও ইউরোপ যেভাবে মাইক্রোস্কোপ ধরে রেখেছে সরকারের পক্ষে একেবারেই দৃষ্টিকটু কারচুপি করা সম্ভব হবে না।

৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৫৮

খাঁজা বাবা বলেছেন: বাংলাদেশে কোন সুষ্ঠু নির্বাচন হয় না, এতে স্বাস্তি পাচ্ছে সারা দেশের মানুষ, শুধু বি এন পি নয়।
নির্বাচনের জন্য বি এন প এর লড়াই পুরো বাংলাদেশেত লড়াই, বি এন পির একার নয়।

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২৯

নূর আলম হিরণ বলেছেন: লড়াই করতে হয় লক্ষ্য স্থির করে। বিএনপি আগের লড়াই গুলি ছিল উদ্দেশ্যহীন লড়াই। এবার যখন তারা উদ্দেশ্য সেট করেছে ততক্ষণে তাদের শক্তি সামর্থ্য সব তলানিতে ঠেকেছে! দেখা যাক কি হয়।

৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৪

মৃতের সহিত কথোপকথন বলেছেন: ধন্যবাদ

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৭

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ।

৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:১৫

ঢাবিয়ান বলেছেন: বিনা ভোট ,রাতের ভোট এবার ডামি ভোট ! =p~

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৮

নূর আলম হিরণ বলেছেন: এবার বলুন এগুলোর শুরুটা কোন জায়গা থেকে হয়েছে?

১০| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৫৯

বাকপ্রবাস বলেছেন: বিএনপিকে উপদেশ দেবার আর প্রয়োজন নেই, বিএনপির অনেক প্রবলেম, সেটা বিএনপি হাড়েহাড়ে টের পাচ্ছে। ওসব এখন আর দেখার সময় নেই। এই হিংস্র আওয়ামি শাষণ থেকে কিভাবে জাতি রক্ষা পাবে সেই আলোচনা জরুরী এখন। ফেসিবাদ পক্ষরাই দুইদিন পরপর বিএনপিকে নসিহত দিয়ে জাতির চিন্তাকে অন্য দিকে ঘুরাতে চাচ্ছে।

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৪১

নূর আলম হিরণ বলেছেন: দেখুন তত্ত্বাবধায়ক কিংবা নির্দলীয় নিরপেক্ষ সরকারের কনসেপ্টটাকে বিএনপি পক্ষের অনেক নেতা ও বুদ্ধিজীবী বলছেন সুষ্ঠু নির্বাচনের জন্য এটা খুবই চমৎকার একটি ব্যবস্থা। কিন্তু ৯৬তে যখন আওয়ামী লীগ এই তত্ত্বাবধায়ক সরকারের দাবি তুলেছিল তখন কিন্তু এটি খুব চমৎকার ব্যবস্থা বলেনি। এখন সরকার যে সিস্টেমটাকে দাঁড় করাতে চাচ্ছে এটাকে সমালোচনা করছে। যদি এই সিস্টেমটাকে সঠিকভাবে দাঁড় করাতে পারে তাহলে এটিও একটি চমৎকার নির্বাচনী ব্যবস্থা।
এই নির্বাচনী ব্যবস্থার মাধ্যমে যদি কখনো বিএনপি ক্ষমতায় আসতে পারে তাহলে এই ব্যবস্থাকেও ধ্বংস করবে বিএনপি।

১১| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:১৮

যবড়জং বলেছেন: তালগাছ আপনার !!

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:০৬

নূর আলম হিরণ বলেছেন: আচ্ছা। তবে নিউটনের মত আবার তাল গাছের নিচে বসতে যাইয়েননা :)

১২| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪১

রাজীব নুর বলেছেন: আসল কথা হচ্ছে যতদিন শেখ হাসিনা বেচে আছেন, ততদিন বিএনপি মাথা উচু করে দাঁড়াতে পারবে না।

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:০৭

নূর আলম হিরণ বলেছেন: বিএনপির প্রতি শেখ হাসিনার বিদ্বেষ থাকাটা স্বাভাবিক। তবে তিনি এটা করতে গিয়ে জাতিকে কচ্ছপে পরিণত করছেন।

১৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৪

রাজীব নুর বলেছেন: বিএনপি যতদিন ক্ষমতায় ছিলো, তারা দেশের জন্য ভালো কিছু করে নাই। এজন্য বিএনপি আজ প্রাশ্চিত্য করছে। প্রকিতি কাউকে ক্ষমা করে না।

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ রাত ৯:০৮

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনা কি প্রকৃতির চেয়েও ভয়ঙ্কর হয়ে উঠছেন!

১৪| ০৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ২:৩০

আঁধারের যুবরাজ বলেছেন: লেখক বলেছেন: কিন্তু ৯৬তে যখন আওয়ামী লীগ এই তত্ত্বাবধায়ক সরকারের দাবি তুলেছিল তখন কিন্তু এটি খুব চমৎকার ব্যবস্থা বলেনি।
-- ৯৬ এ খালেদার সরকার বাধ্য হয়ে করুক আর বাস্তবতা উপলব্ধি করেই করে থাকুক ,তত্ত্বাবধায়ক ব্যবস্থা চালু করেছিলেন। এই ব্যবস্থার ত্রুটি যা ছিল সেটা সবাই বসে ঠিক করতে পারতেন। সেটা না করে ২০০৮ এর "আনন্দলোনের ফসল উৎপাদন কারিনী " পুরোব্যবস্থাই তুলে দিলেন। সংসদীয় যে কমিটি ছিল তারা সবাই সেদিন অন্তত আরো দুইবার এই ব্যবস্থা রাখার পক্ষে মত দিয়েছিলেন। সেখানে সুরঞ্জিৎ সেন ,জোহরা তাজউদ্দীন ও ছিলেন।
বিতর্কিত এক বিচারকের রায়ের মাধ্যমে পুরো জাতিকে ভয়ঙ্কর সমস্যার মধ্যে নিয়ে এসেছেন। উপরন্ত সেই রায় পূর্ণাঙ্গ লেখার পূর্বেই ,১৮ মাসের পরে ( আনুমানিক ) রায় লেখা হয়েছিল।


লেখক বলেছেন:এখন সরকার যে সিস্টেমটাকে দাঁড় করাতে চাচ্ছে এটাকে সমালোচনা করছে। যদি এই সিস্টেমটাকে সঠিকভাবে দাঁড় করাতে পারে তাহলে এটিও একটি চমৎকার নির্বাচনী ব্যবস্থা।
-- তাই ?বিপক্ষের সমস্ত ছোট বোরো নেতা /কর্মীদের কে জেলে ঢুকিয়ে। যাদের পাচ্ছে না তাদের পরিবারের সদস্যদেরকে তুলে নিয়ে গিয়ে।সবাইকে হামলা ,মামলা দিয়ে। পোষা পুলিশ বাহিনী ,দলীয় কর্মী ,হেলমেট বাহিনী ,হাতুড়ি বাহিনী দিয়ে ত্রাসের সৃষ্টি করে " চমৎকার নির্বাচনী ব্যবস্থা " চালু করেছে ! আপনার এই মন্তব্য দেখে আমার অনেক পুরোনো একটা ঢাকাইয়া কৌতুকের শেষ লাইনটি মনে পরে গেলো , " ---- আস্তে কন(বলেন ) ঘোড়াবি হাসবো !


রাজীব নুর বলেছেন: বিএনপি যতদিন ক্ষমতায় ছিলো, তারা দেশের জন্য ভালো কিছু করে নাই। এজন্য বিএনপি আজ প্রাশ্চিত্য করছে।
-- সুন্দর বলেছেন। তাহলে তো আরো সুষ্ঠ নির্বাচন দেওয়া উচিত। ওদেরকে তো তাহলে কেউ ভোটই দেবে না ,ভয় কি তাহলে ?

রাজীব নুর বলেছেন:প্রকিতি কাউকে ক্ষমা করে না।
-- ঠিক বলেছেন ! এটাই যদি আপনার বিস্বাস হয়। তাহলে তো বলতে হবে ,প্রকৃতি জিয়াকেও ক্ষমা করে নাই (শুনতে নিশ্চই ভালো লাগছে ?) ,৭৫ সালেও ক্ষমা করে নাই। এমন কি ৮ বছরের মাসুম বাচ্চাকেও না। এখনো কি শুনতে ভালোও লাগছে আপনার ? আমারতো লাগছে না। ব্লগে এসে মানবতাবাদ ,প্রগতিবাদ এর বুলি ঝাড়া যায় সহজে। কিন্তু অতো সহজে হৃদয়ের গোপন ফ্যাসিবাদের দুর্গন্ধ লুকানো যায় না।

১৫| ০৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৩:৩১

আঁধারের যুবরাজ বলেছেন: আপনারা তো আওয়ামী লীগের যুক্তিসঙ্গত সমালোচনা করলে নানারকম ট্যাগ দিয়ে থাকেন। সুলতানা কামাল তো বিএনপি করে না ? উনি বলেছেন শোনেন : নির্বাচনকে ‘পাতানো খেলা’ বললেন সুলতানা কামাল
আপনাদের রঙিন চশমার একটা কাঁচ ভেঙে গিয়েছে ,তাই একপেশে সব দৃষ্টিগোচর হয়। অবৈধ ক্ষমতার দম্ভে ,অহংকারে ভিন্নমত পোষণকারী সবাইকে তুচ্ছ তাচ্ছিল্য করা একদিন বুমেরাং হবে।

১৬| ০৫ ই ডিসেম্বর, ২০২৩ ভোর ৪:১৪

আঁধারের যুবরাজ বলেছেন: ভোটাধিকার নিয়ে সন্দেহ আছে: সুলতানা কামাল

১৭| ০৫ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৪৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: অন্তত সোশ্যাল মিডিয়া বিএনপির দখলে। তাদের চাপার জোরে আওয়ামী লীগ মাঠে টিকলেও সোশ্যাল মিডিয়ায় টিকতে পারছে না।

১৮| ০৫ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৩৬

আঁধারের যুবরাজ বলেছেন: @ অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন:আওয়ামী লীগ মাঠে টিকলেও সোশ্যাল মিডিয়ায় টিকতে পারছে না।
সেই জন্যই সামুর মতো ব্লগকেও নানা ভাবে হেনেস্তা করে আওয়ামীলীগ ,ভিপিএন দিয়ে ব্লগে আস্তে হয় দেশের অনেককেই !সোশ্যাল মিডিয়াতে সামান্য সমালোচনা করলেও ক্ষমতার দাপটে ১৮ বছরের ছোট মেয়েকেও জেলে ঢুকিয়ে রাখতে হয়। জামিনের অধিকার থাকলেও তথাকথিত বিচারক জেলেই রেখে দেন। "All the Prime Minister's Men " হবার সুবাদে জোসেফদেরকে আদর আপ্যায়ন করে বিদেশে পাঠানো হয়। জিহ্বার ধার মাঠে & অন্তর্জালে কাদের বেশি ,সেটা সাধারণ ভুক্তভুগি সবাই টের পাচ্ছে।
view this link, আওয়ামীলীগের ক্ষমতার নেশায় দলদাসরা "মাস্ত " হয়ে আছে !

১৯| ০৫ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৩৯

আঁধারের যুবরাজ বলেছেন: "view this link" = মানুষ কথা বলতে শুরু করেছে হবে ,

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.