নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

তারেক রহমান, মির্জা সাহেব ও রিজভীরা আমেরিকার বার্তা এখনো বুঝতে পারছে না!★

২০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২১


বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে সব সময় আমেরিকানরা একটু সরব থাকে। এখানে ভূ-রাজনৈতিক অবস্থান কিছুটা জটিল বলে আমেরিকানরা সরাসরি এখানে বেশি কিছু বলতে পারছে না। বিশেষ করে ভারতের জন্য আমেরিকার এখানে কিছুটা ডিফেন্সিভ সিদ্ধান্ত নিতে হয়। তারপরেও অভারঅল আমেরিকা নির্বাচন সম্পর্কে যেসব বার্তা দিচ্ছে সেগুলোকে আমাদের রাজনৈতিক দলগুলি ঠিকভাবে অনুভব করতে পারেনা। তবে এক্ষেত্রে বিএনপি সবচেয়ে হতভাগা দল, যারা হয়তো তাদের বার্তাটুকু অনুবাদও করতে পারে না! আমেরিকার দু চারটা কথা শুনে তারা হাত পা ছেড়ে দিয়ে বসে থাকে, ভাবতে থাকে এই বুঝি আমেরিকা শেখ হাসিনার বিরুদ্ধে সিআইএ, এফবিআইকে পাঠিয়ে দিবে! বিএনপি যেভাবে ভাবে আমেরিকার রাজনীতি সেভাবে কাজ করেনা। তাদের মেসেজ ডিকোড করা খুব সহজ, আবার খুবই কঠিন।

আমাদের নির্বাচন নিয়ে আমেরিকা প্রথম থেকে যেভাবে বলে আসছিল তারা এখনো ঠিক সেভাবে বলে আসছে। ইভেন নির্বাচন নিয়ে এখন তাদের হোয়াট হাউসের মুখপাত্রকে প্রশ্ন করলে সে বিরক্ত হচ্ছে। সে বলতে চাচ্ছে একই অবস্থান সে আর কতবার পরিষ্কার করবে! তারা পূর্বের মতোই এখনো বলছে বাংলাদেশের নির্বাচন অবাধ সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হতে হবে। নির্বাচনে যেনো কোন সহিংসতা না হয়। নির্বাচন বাধা দেওয়ার চেষ্টা যেনো না করা হয়। এই কথাগুলি এখনো তাদের ভাষ্য। তাহলে তারা নিশ্চয়ই অবগত আছে এই নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করছে না এবং প্রকৃতপক্ষে আর অংশগ্রহণ করার সুযোগও নেই। তাহলে কেনো তারা এখনো নির্বাচন অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতামূলক হতে হবে বলছে!
তাদের এই অবস্থান থেকে স্পষ্ট বুঝা যায় তারা বিএনপির নির্বাচনে অংশগ্রহণ না করাটাকে খুব বেশি সিরিয়াসলি নিচ্ছে না। তাদের অবস্থান হচ্ছে নির্বাচনে যেনো সহিংসতা না হয়, সাধারণ মানুষ নির্বিঘ্নে ভোট কেন্দ্রে আসতে পারে এবং নির্বাচনটি মানুষের অংশগ্রহণে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়।

গত কয়েকদিন আগে ডেইলি স্টারের মাহফুজ আনাম একটি লেখা লিখেছে। সেখানে আগামী নির্বাচন ও বিএনপি'র রাজনীতি সম্পর্কে আলোকপাত করা হয়েছে। মাহফুজ আনাম এরকম নির্মহ ভাবে খুব কমই লেখা লিখে থাকে। আমার বিশ্বাস বিএনপির নেতৃবৃন্দ যদি সেই লেখাটি পড়ে অনুধাবন করতে পারে তাহলে তাদের রাজনীতির পলিসি মেকিংয়ে কোন কোন জায়গায় সমস্যা হয়েছে সেটা তারা বের করতে পারবে। আমার মনে হয় ব্লগাররা ইতিমধ্যে সেই লেখাটি পড়েছেন। যদি না পড়ে থাকেন এখান থেকে পড়ে নিতে পারেন।
যাইহোক বিএনপি এখনো যদি না বুঝতে পারে শেখ হাসিনা কিন্তু ঠিকই বুঝতে পারছে আমেরিকা আসলে কি চাচ্ছে! যার জন্য শেখ হাসিনা জান প্রাণ দিয়ে চেষ্টা করছে নির্বাচনটি সুষ্ঠু, প্রতিদ্বন্দ্বিতামূলক ও সহিংসতাবিহীন যেনো হয়। তবে যত চেষ্টা করুক না কেনো, গত ১৫ বছর শেখ হাসিনা যে ধরনের রাজনীতি করেছে সেই রাজনীতিতে ক্ষমতা লোভী যে শ্রেণী গড়ে উঠেছে তাদেরকে শেষ পর্যন্ত তিনি নিয়ন্ত্রণে রাখতে পারবে না! এবং নির্বাচনটি অবশ্যই প্রশ্নবিদ্ধ হয়ে থাকবে।

মন্তব্য ৫৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ২০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩২

ডার্ক ম্যান বলেছেন: দাদা তো মাহফুজ আনামের লেখা পড়ে পাগলামি শুরু করেছে।
এমনকি একটা ভিডিও বানিয়ে ফেলেছে।
আবুল মনসুর আহমেদও নাকি শেষ বয়সে বিএনপি করেছে।

২০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৬

নূর আলম হিরণ বলেছেন: দাদা বলতে কি পিনাকিকে বুঝাচ্ছেন ওনাকে নিয়ে কিছু বলার নাই। উনি জামাত বিএনপি'র ইমাম। এসব লোকজনের ভুল বার্তা নিয়ে বিএনপি বিপদে পড়ে। তবে সর্বশেষ মাহফুজ আনামের লেখাটি ছিল অনবদ্য।

২| ২০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪০

ডার্ক ম্যান বলেছেন: ইমাম হতে পারে নাই। এক প্রভাবশালী সাংবাদিক উনার তার কেটে দিয়েছেন।
মাহফুজ আনাম"রা এদেশের পাওয়ার ব্রোকার।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:২৯

নূর আলম হিরণ বলেছেন: উনার তারকাটার বিষয়ে আমার অবশ্য জানা নেই।
তবে মাহফুজ আনাম সচরাচর এমন লেখা লিখে না। হ্যাঁ এরা পাওয়ার ব্রোকার আর এজন্যই হয়তো বিএনপি জামাতকে মিস গ্রাইডেড করেছে।

৩| ২০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

শেরজা তপন বলেছেন: ওরা বুঝতে পারছে না এমনটা মনে হয় না ওরা বুঝতে পারলেও বিশেষ কারণে বা বিশেষ কারো জন্য এরকমটা করতে বাধ্য হচ্ছে!!মাহফুজ আনামের লেখাটা আসলেই চমৎকার ছিল

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩১

নূর আলম হিরণ বলেছেন: তারেক জিয়ার একটি ফ্যাক্টর কিন্তু তাকে মিসগাইড করা খুবই সম্ভব। তার উপর সে দেশে নেই, সঠিক এবং যথার্থ ডিসিশন নেওয়ার ক্ষেত্রে সে আশেপাশের তথ্য উপাত্তকে গুরুত্ব দেয়। যার জন্য তার মেসেজ এপ্লাই করতে গিয়ে দেশে থাকা দলীয় নেতারা সুবিধা করতে পারে না।

৪| ২০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৩

রানার ব্লগ বলেছেন: তারেক রহমানের ব্যাক্তি স্বার্থে বিএনপি নির্বাচনে যাচ্ছে না।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩৪

নূর আলম হিরণ বলেছেন: এ সম্ভবনাটি আমার কাছেও যথার্থ মনে হয়। তারেক জিয়া কনভিক্টেড হওয়ার কারণে নির্বাচনে অংশ নিতে পারবে না এবং দল যদি ক্ষমতায় আসে দেশে এসে তার অবস্থান নিতে সময় লাগবে। আর সেই সময়টুকু কি থেকে কি হয়ে যায় ভয় পাচ্ছে। এর মাঝে অন্য কোন কিছু হয় কিনা তার চেয়ে সে নিজের ক্ষমতাটাকে নিশ্চিত রূপে পাওয়াটাকে প্রাধান্য দিচ্ছে। যতক্ষণ তেমন কোনো অবস্থা তৈরি না হবে সে দলকে সেভাবেই পরিচালিত করবে।

৫| ২০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪১

পবন সরকার বলেছেন: রাজনীতিতে আমার আর আগ্রহ নাই। অনেক দিন হলো ভোট দেয়ার সুযোগই পাচ্ছি না।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩৬

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি জামাতকে ভোটের বাইরে রাখতে গিয়ে শেখ হাসিনা সাধারণ নাগরিকদেরকে অপরাজনীতির ধারণা দিচ্ছে। অতিসত্বর রাজনীতিতে বিএনপি জামাতকে বাইরে রেখে সুস্থ ধারার একটি রাজনৈতিক পরিবেশ সৃষ্টি করা শেখ হাসিনার জন্য অনিবার্য হয়ে গেছে।

৬| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২৩

আঁধারের যুবরাজ বলেছেন: বিএনপি নির্বাচনে নেই ,তবু তাদের হাত পা ভেঙে দিতে বলছে আওয়ামীলীগের শীর্ষ পর্যায়ের নেতা। আর যদি কোনো ভাবে নিরবাচনে আসতো তবে না জানি কি করতো
নেতা–কর্মীদের হাত–পা ভেঙে দেওয়ার নির্দেশ এমপি বাহাউদ্দিনের

নির্বাচনে আনতে বিএনপি নেতাদের মুক্তির প্রস্তাব দেওয়া হয়েছিল - কৃষিমন্ত্রী

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩৮

নূর আলম হিরণ বলেছেন: আওয়ামী লীগ এখন দল হিসাবে যে অবস্থায় আছে তাতে বিএনপিকে ভয় পাওয়ার কথা না। ভয়ের যেসব কথা বলছে এগুলি লোক দেখানো রাজনৈতিক স্টানবাজি।

৭| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৩০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আমেরিকাকে হাতে রাখতে দুই দলের দুইটি মহল সমানে কাজ করে যাচ্ছে। দুইদলই চাচ্ছে নিজেদের মতো বুঝাতে।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩৯

নূর আলম হিরণ বলেছেন: দুই দলেই আমেরিকা কে বুঝাতে চাচ্ছে কিন্তু আমেরিকার কি বলতে চাচ্ছে দুই দলেই বুঝতে পারছে না। শেখ হাসিনা হয়তো শেষ দিকে এসে কিছুটা বুঝতে পেরেছে আমেরিকা আসলে কি চাচ্ছে।

৮| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৪৬

জুন বলেছেন: @ তাসনিম আমার মনে হয় না আমেরিকাকে বুঝানোর জন্য মহলের দরকার আছে। আমাদের দেশের ১৮ কোটি মানুষের অন্তরের মধ্যে, পেটের মধ্যে কি আছে আর কি নাই এটাও তারা ভালো করে জানে।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৪১

নূর আলম হিরণ বলেছেন: আমেরিকা তৃতীয় বিশ্বের রাজনীতি নিয়ে এত বেশি পরিমাণ ঘাটাঘাটি করছে তাদেরকে আসলে বেশি কিছু বোঝানোর নেই। এখানে কি হচ্ছে কি হতে পারে তারা আগে থেকেই ধারণা করতে পারে। যার জন্য তারা এখন শুধু মাত্র সাধারণ মানুষের অংশগ্রহণ ও নিরাপত্তার উপর জোর দিচ্ছে।

৯| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫২

আঁধারের যুবরাজ বলেছেন: @বলেছেন: আওয়ামী লীগ এখন দল হিসাবে যে অবস্থায় আছে তাতে বিএনপিকে ভয় পাওয়ার কথা না। ভয়ের যেসব কথা বলছে এগুলি লোক দেখানো রাজনৈতিক স্টানবাজি।
এখানে ভয় দেখানোর কথা না ,আমি বলতে চেয়েছি উনাদের মনমানসিকতা। যেখানে বিএনপিই নেই সেখানে তাদের সাথে রাজনৈতিক স্টান্টবাজির কি আছে ? এই নেতা (!) এর আগে তার "হ্যাডাম" দেখিয়েছে নির্বাচনী আচরণ ভেঙে। নির্বাচন কমিশনার মিউ মিউ করে বলেছিলো যে তার করার কিছু নেই। আদালতের নির্দেশ সত্ত্বেও সেই নির্বাচন বাতিল করা হয়নি।

মাহফুজ সাহেবদের লেখা পক্ষে গেলো অসাধারণ লেখা হয়ে যায়। কিন্তু তার পত্রিকাতে কোনো লেখা বিপক্ষে গেলে ,সেটা সত্যি হলেও আওয়ামীলীগারদের বিষেদাগার এর বন্যা বয়ে যায় !

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫৯

নূর আলম হিরণ বলেছেন: ভয় বলতে আমি বিএনপিকে টেনে এনে বিএনপি জুজু ভয়ের কথা বলে রাজনৈতিক ফায়দা লুটার চেষ্টা করা বুঝাচ্ছি। যেখানে বিএনপির অস্তিত্ব যায় যায় অবস্থা সেখানে তাদেরকে টেনে এনে হাত-পা ভাঙ্গার কথা বলা রাজনৈতিক স্ট্যান্ডবাজি সেটাই বলতে চেয়েছি।
মাহফুজ আনামের লেখাটা পক্ষে যায়নি, সেখানে আওয়ামী লীগের অনেক কঠিন সমালোচনা আছে কিন্তু সেখানে তিনি নির্মহভাবে আওয়ামী লীগ-বিএনপি দুই দলের বিষয়ে বেশ ভালো বিশ্লেষণ করেছে। আপনি লেখাটি পড়ে দেখতে পারেন, পোষ্টের মধ্যে আমি সেই লেখার লিংক দিয়েছি।

১০| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫৬

কামাল১৮ বলেছেন: আমেরিকার বার্তা ছিলো ভূরাজনীতি।আর এখনকার বার্তা হলো বোয়িং ব্ক্রি।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০৩

নূর আলম হিরণ বলেছেন: বাংলাদেশের বাজারে আমেরিকা খুব বেশি কিছু বিক্রি করে না। বাংলাদেশের সাথে বাণিজ্যিক ঘাটতিকে আমেরিকা খুব বড় করে দেখেনা। এখানে সব সময় ভূরাজনৈতিক বিষয়টি কাজ করে।

১১| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১৩

আঁধারের যুবরাজ বলেছেন: মাহফুজ সাহেবের ওই লেখা আমি প্রথম দিনই পড়েছিলাম। এই লোক মাইনাস ২,মঈন ইউ আহমেদের চক্রান্তের সাথে উনিও জড়িত ছিলেন।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩৫

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনা তার রোগ ধরতে পেরেছে, বিএনপি পারেনি।

১২| ২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪১

তানভির জুমার বলেছেন: আপনারা এতই নির্লজ্জ যে গত দশ বছর ধরে একটা স্বৈরাচার-লুটেরা বাহিনী আর ফ্যাসিবাদীদের সমর্থন দিচ্ছেন। পাকিরা আমাদের সাথে যে সব অপরাধ করেছিল সেই সব অপরাধই আওয়ামীলিগ গত ১০ বছর ধরে করে যাচ্ছে। আরেকটা স্বাধীনতা যুদ্ধ ছাড়া আমাদের মুক্তি মিলবে না। আমেরিকা যা করবে সবই তার নিজের স্বার্থে করবে। আমরা কিভাবে এই নরক থেকে মুক্তি পাবো সেটা আমাদের বের করতে হবে। আর ভোটের প্রসঙ্গ আসবে কেন? সবই তো আওয়ামীলিগ আপনি কাকে ভোট দিবেন? ভোট দিয়ে পৃথিবীর কোথাও স্বৈরাচার বিদায় হয়নি।

২০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫২

নূর আলম হিরণ বলেছেন: আমেরিকা যা করবে সবই তার নিজের স্বার্থে করবে। আমরা কিভাবে এই নরক থেকে মুক্তি পাবো সেটা আমাদের বের করতে হবে। গত ১৫ দিন আগেও এটা বিএনপির নেতা কর্মীরা বুঝতে পারেনি। যাক আপনি এখন বুঝেছেন। লজ্জার কিছু নেই, মানুষ এখনো বুঝতে পারে আওয়ামী লীগের থেকে বেটার কিছু বিএনপি থেকে পাওয়া যাবে না। তাদের রাজনৈতিক মতাদর্শের প্যাটার্ন ও নেতৃত্বের গুনাগুন দেখলে বুঝা যাচ্ছে দেশ পরিচালনার জন্য তারা আওয়ামী লীগের চেয়ে খারাপ হবে। মানুষ উপোস থাকার চেয়ে অন্তত একবেলা খাওয়া পাওয়াকে এখনো প্রাধান্য দিচ্ছে।

১৩| ২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৪০

অক্পটে বলেছেন: বিএনপির অস্তিত্ব যায় যায় বলছেন অথচ এই বিএনপিকেই জম্মের ভয় পাচ্ছে আমলীগ। ভয়েই এই ধারার নির্বাচন করতে হচ্ছে তাকে। তা না হলে কেন এমন নির্বাচন করতে হবে তাকে? সঠিক ভোট করে বিম্পিকে হারানোর মুরোদ কেন নেই নির্মোহ ভাবে বলবেন?

২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪৫

নূর আলম হিরণ বলেছেন: বিএনপিকে দেখানোর যে ভয়ের কথা বলছে সেটা আওয়ামী লীগের দেখানো ভয়, সত্যিকার অর্থের ভয় নয়। দুই বছর আগেও মনে হয়েছিল নির্বাচন দিলে বিএনপি সংখ্যাগরিষ্ঠতা পেতো কিন্তু এখন মনে হচ্ছে বিএনপি সুষ্ঠু ভোট হলেও আওয়ামী লীগের সাথে সুবিধা করতে পারবে না। আওয়ামী লীগ অযথাই বিএনপিকে ভোটের বাইরে রেখেছে কিংবা রাখতে চায়।

১৪| ২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:২৮

শ্রাবণধারা বলেছেন: আমেরিকার বার্তা বিষয়ে আপনার বক্তব্যের সাথে একমত।

আপনি শেয়ার করায় মাহফুজ আনামের লেখাটি পড়লাম। লেখাটি নিরপেক্ষ একটি জায়গা থেকে লেখা হয়েছে সন্দেহ নেই এবং সেকারনে মোটামুটি ভালো। তবে এর মধ্যে এমন কোন নতুন কথা নেই যেটা বিএনপির নীতিনির্ধারকদের অজানা হতে পারে।

এই লেখাটি যদি তিনি আওয়ামী লীগ বিরোধী দলে থাকা অবস্থায় লিখতেন, তাহলে আওয়ামী হেলমেট-হাতুড়ী-বুদ্ধিজীবীরা তাকে এতক্ষনে ধুয়ে দিত। বিএনপি রাজনীতির মাঠে ছাত্র হিসেবে একটু ফেলু ছাত্র হওয়ায় তাকে জ্ঞান দেওয়া সহজ, আওয়ামী লীগকে জ্ঞান দিতে গেলে হাতুড়ীর বাড়ি খাওয়ার সম্ভাবনা প্রবল।

২১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:২৯

নূর আলম হিরণ বলেছেন: আসলে আওয়ামী লীগ বিরোধী দল থাকলে কি হত বলা মুশকিল। তবে এটা ঠিক যদি কখনো আওয়ামী লীগ বিরোধী দলে যায় আন্দোলনের কৌশল তাদের অন্যরকম হবে। পরিস্থিতি অনুযায়ী আন্দোলনের কৌশল বদলাতে হয়, যেটা বিএনপি পারছে না। বিএনপি আওয়ামী লীগের দেখানো আন্দোলনকে এখনো সঠিক মনে করছে। আওয়ামী লীগের সে আন্দোলন সেই সময়ের জন্য ঠিক ছিল এখন বিএনপি এপ্লাই করতে গিয়ে সফলতা পাচ্ছে না।

১৫| ২১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:২৭

হাসান কালবৈশাখী বলেছেন:



কিন্তু মাহফুজ আনামেরা অনেক লেট করে ফেলেছেন
মাহফুজ আনামের লেখা নিয়ে আমি ৮-১০ দিন আগেই একটা পোষ্ট দিয়েছিলাম।

ব্রিগেডিয়ার সাখাওয়াত বদিউল আলমরা এখনো মিসগাইড করে যাচ্ছেন বিরামহীন ভাবে। ব্রিগেডিয়ার সাহেব প্রায়ই বলেন বলেন - এইসব ফালতু বিরোধী দলদিয়ে সংসদ কার্যকর হবে না। ওনার পছন্দ বিএনপি। উনি এখনো আশায় আছেন!
অতচ যে আমেরিকা প্রতিদিন ২-৩ বার বিবৃতি দিয়ে ভয় দেখাতো বিএনপি নির্বাচনে বা আলোচনায় যা যাওয়াতে একদম নিশ্চুপ। শুধু বলছে নির্বাচনটি সুষ্ট ও শান্তিপুর্ন দেখতে চায়।

ব্রিগেডিয়ার সাহেবকে বলি -
নির্বাচন সুষ্ঠু হওয়া জরুরি? না এই তথাকথিত একটি বিরোধী দল থাকা জরুরী?
ওনার মহান শ্রেষ্ঠ তত্ত্বাবধায়ক নির্বাচনের বিরোধীদল গুলো সংসদে কি ভূমিকা রেখেছিল মানুষ ভুলে যায়নি।
শ্রেষ্ঠ নির্বাচনে তৈরি বিরোধী দলটি সংসদে কখনোই উপস্থিত থাকতো না। নেত্রীর ৫ বছরে মাত্র ৯ দিন উপস্থিতি। সেটাও হতো না, শুধু সদস্যপদ টিকিয়ে রাখতে বেতন ভাতা তোলা টিকিয়ে রাখতে ৯০ দিনের অনুপস্থিতির গুনে গুনে একদিন আগে, একদিন সংসদে এসে হৈচৈ করে সদস্যপদ টিকিয়ে রাখার জন্য যেত।
এই মহান শ্রেষ্ঠ তত্ত্বাবধায়ক নির্বাচনের বিরোধীদল দিয়ে আমরা কি করবো? ব্রিগেডিয়ার সাহেব। আগে দলকে গণতন্ত্র শিখান তারপর দেশের গনতন্ত্র নিয়ে চিন্তা করবেন।

২১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৪০

নূর আলম হিরণ বলেছেন: ব্রিগেডিয়ার সাখাওয়াত হোসেন তত্ত্বাবধায়ক সরকারের অংশ থাকার কারণে এখনো সে পদ্ধতিটিকে সঠিক মনে করছেন এবং সেটার পক্ষে সাফাই গাচ্ছেন। আসলে তত্ত্বাবধায়ক সরকার সিস্টেমটা সঠিক সমাধান নয়। বর্তমান যে সিস্টেম আছে এটাই উত্তম এবং সঠিক সমাধান। সমস্যা হচ্ছে আওয়ামী লীগ এই সঠিক সিস্টেমটিকে সঠিকভাবে ব্যবহার করছে না। এ জায়গায় কাজ করা উচিত এবং বিরোধী দলকে এটার উপরেই তাদের আন্দোলন করার দরকার ছিল। সেক্ষেত্রে বাইরের রাষ্ট্রের জোরালো সমর্থন পেতো এবং তাদের অনেক কিছুই করার অপশন থাকতো।

১৬| ২১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:১০

রাজীব নুর বলেছেন: বিএনপির অনেক গুলো বড় বড় ভুল ছিলো।
তার প্রাশ্চিত্য কমপক্ষে দুই যুগ ভোগ করতে হবে।

২১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৪২

নূর আলম হিরণ বলেছেন: মাহফুজ আনাম যেমনটি বলেছে একটি রাজনৈতিক দল দুই দশক নির্বাচন বর্জন করলে তাদের অস্তিত্ব বিলীন হওয়ার সম্ভাবনা প্রবল।

১৭| ২১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:২৫

কথামৃত বলেছেন: শুধুমাত্র ভোটের অধিকারকে কেন্দ্র করেই ১৯৭১ সালে পাকিস্থান ভেঙ্গে গিয়েছিল।
অবস্থা দেখে মনে হচ্ছে, বর্তমান পাকিস্থান এবং বাংলাদেশের ক্ষমতাসীনরা আবারও ১৯৭১ সালের একই ভুলের পুনরাবৃত্তি করতে যাচ্ছেন।

২২ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১৩

নূর আলম হিরণ বলেছেন: ২০১৪ ও ১৮ সালে বিএনপি জামাতকে ক্ষমতার বাইরে রাখতে গিয়ে শেখ হাসিনা নির্বাচনের যে প্যাটার্ন অনুসরণ করেছে সেটা থেকে এখন বের হয়ে আসার সময় হয়েছে। কিন্তু উনি সেটা বুঝতে পারছেন না।

১৮| ২১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৪৫

আঁধারের যুবরাজ বলেছেন: @লেখক বলেছেন: আসলে আওয়ামী লীগ বিরোধী দল থাকলে কি হত বলা মুশকিল।

" একদিনও শান্তিতে থাকতে দেব না। এক লাশের পরিবর্তে ১০ লাশ,হাতে কি চুরি পড়েছো ( শেখ হাসিনা )। প্রায় সারা বছর হরতাল,অবরোধ ,ভাংচুর। সচিবালয় কাজে যাওয়া লোকজনকে প্রকাশ্যে দিগম্বর। নোংরা মল ছড়ানো। ১২ জন যাত্রী সোহো গাড়ি জ্বালিয়ে দেয়া। উচ্চ আদালতের প্রাঙ্গনে বস্তি বসানো সহ এমন কর্ম নেই যা করেনাই।

আমাদের স্মৃতি এখনো অত ধূসর হয় নাই। বিএনপি ও করেছে ,গ্রেনেড হামলা বা জজ মিয়া নাটক তৎকালীন সরকার কোনো ভাবেই এড়াতে পারে না। তেমনি আওয়ামীলীগ সরকার গত ১৫ টি বছরে যা যা করেছে এবং হয়েছে এড়াতে পারে না। পিলখানা হত্যাকাণ্ডের দায় ও এড়াতে পারবে না। জনগণের ভোটের অধিকার নষ্ট করা থেকে লক্ষ্য কোটি টাকা পাচার। কত বলবে মানুষ ,তাতে বিশাল আওয়ামীনামা হয়ে যাবে।

বিএনপি এটা করেছে সেটা করেছে বলে আওয়ামীলীগের অন্যায় মাফ হয়ে যায় না বা জায়েজ হয় না।

২২ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১৬

নূর আলম হিরণ বলেছেন: আওয়ামী লীগ অনেক অন্যায় করেছে, ভুল করেছে, দুর্নীতিকে লাগাম ধরতে পারেনি। সবার জন্য চাকুরীর ব্যবস্থা করতে পারিনি, শিক্ষা ব্যবস্থায় অনিয়ম ঢুকে গিয়েছে, জেনারেশনের মধ্যে অসততা চরম আকারে ধারণ করেছে। এগুলি আওয়ামী লীগের ভুল ও কমিটমেন্টের খেলাপ। তবে বিএনপি জামাতকে ক্ষমতার বাইরে রাখাটা ঠিক ছিল।

১৯| ২১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৪৭

আঁধারের যুবরাজ বলেছেন: " উচ্চ আদালতের প্রাঙ্গনে বস্তি বসানো " - হুমকি দিয়েছিলো হবে।

২০| ২১ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



তারেক মিয়া ওরফে খাম্বা তারেক মিয়াকে আমি পছন্দ করি না। এর অর্থ এই নয় আমি আওয়ামী লীগ কে পছন্দ করি! আজ কোনো কারণে যদি জাতীয় পার্টি ক্ষমতায় আসে। আগামী কাল ভোর হওয়ার আগে বিএনপি ও আওয়ামী লীগ জামাতকে বিয়াই করে এক দল হয়ে যাবে।

আপনার রাজনৈতিক লেখার হাত ভালো। শুধু ভালো নয় প্রশংসাযোগ্য বলা যেতে পারে। এই তিন দল যে আসলে একদল এটি আপনাকে বুঝতে হবে।

২২ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১৮

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ।
তিন দল ক্ষমতার প্রশ্নে আসলে একদল। তবে আদর্শিক বিষয়ে আওয়ামী লীগের সাথে বিএনপি জামাতের বিশাল পার্থক্য আছে। এখন আওয়ামী লীগ তাদের আদর্শিক বিষয়গুলি কতটুকু লালন করে সেটা অবশ্য ভিন্ন আলোচনা।

২১| ২১ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৩

তানভির জুমার বলেছেন: লেখক বলেছেন: আসলে আওয়ামী লীগ বিরোধী দল থাকলে কি হত বলা মুশকিল। তবে এটা ঠিক যদি কখনো আওয়ামী লীগ বিরোধী দলে যায় আন্দোলনের কৌশল তাদের অন্যরকম হবে। পরিস্থিতি অনুযায়ী আন্দোলনের কৌশল বদলাতে হয়, যেটা বিএনপি পারছে না। বিএনপি আওয়ামী লীগের দেখানো আন্দোলনকে এখনো সঠিক মনে করছে। আওয়ামী লীগের সে আন্দোলন সেই সময়ের জন্য ঠিক ছিল এখন বিএনপি এপ্লাই করতে গিয়ে সফলতা পাচ্ছে না

আওয়ামীলিগ ক্ষমতা থেকে নামার পর ইহা বিলুপ্ত হবে। এটা আওয়ামীলিগও জানে। স্বৈরাচার আর ফ্যাসিবাদ ফিরে তাকাতে পারে না। গত ১৫ বছর যা করেছে। আওয়ামীলিগ বিরোধী দলে গেলে আনদোলনের অ উচ্চারণ করতে পারবে না। আর আপনাদেরও ( আওয়ামীদোসরদের) বাংলাদেশের মানুষ ক্ষমা করবে না।

২২ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:২০

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি জামাত আমাদের কখনোই ক্ষমা করেনি। তাদের শাসনামলে আমরা যে নির্যাতিত হয়েছি তার ১০ ভাগও এখন তারা হয় না।

২২| ২১ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪০

বাকপ্রবাস বলেছেন: দেশে গণতন্ত্র নেই, আগেও তেমন ছিলান, লীগ বলুন বিএনপি বলুন ওরা গণতন্ত্র করেনা, কোনটার প্রতি আগ্রহ নাই,

২২ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:২৩

নূর আলম হিরণ বলেছেন: সমস্যা হচ্ছে আমরা যেরকম গণতন্ত্র চাই আমাদের দেশে বিশেষ করে তৃতীয় বিশ্বের গণতন্ত্র সেভাবে কাজ করে না। এখানে আসলে গণতন্ত্র, রাজতন্ত্র, সমাজতন্ত্র সব একসাথে হয়ে খিচুড়িতন্ত্র হয়ে যায়।

২৩| ২১ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৫০

আঁধারের যুবরাজ বলেছেন: @তানভির জুমার বলেছেন:আওয়ামীলিগ ক্ষমতা থেকে নামার পর ইহা বিলুপ্ত হবে।

- কেন হবে ,কি ভাবে হবে ? যতদিন বাংলাদেশ থাকবে ,আওয়ামীলীগের নাম ততদিন নিতে হবে।৭১ ছাড়া বাংলাদেশের ইতিহাস লেখা যাবে না ,তেমনি পছন্দ করুন বা না করুন আওয়ামীলীগের নাম মুছে ফেলা যাবে না।দেশের এখনো বিপুল মানুষ দুই দলকে পছন্দ করে। আওয়ামীলীগের রূপান্তর হবে। তৃণমূলের কর্মীগণ তখন এগিয়ে আসবে, হাইব্রিডরা পালাবে।

এটি একটি আশা যে , আমাদের নেতারা শিক্ষিত হবে ,দেশকে ভালোবাসবে । সুস্থ রাজনীতির চর্চা হবে। যদিও বাস্তবে তেমনটা কবে হবে জানি না। দুই দলই অতীত থেকে শিক্ষা নেয়নি ,হয়তো নেবে না।

২৪| ২১ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৭

বিজন রয় বলেছেন: আপনি বিএনপিকে নিয়ে অত ভাবছেন কেন?

২২ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:২৭

নূর আলম হিরণ বলেছেন: বিজন রয়, বিএনপি আমাদের রাজনীতি, অপরাজনীতি সবকিছুর সাথে বিশাল আকারে জড়িয়ে আছে। এই দলটি শুধুমাত্র জামাতের ফাঁদে পড়ে বিপথে চলে যায়। অতীতকে ভুলে এই দলটি নিজেদেরকে যদি রীফর্ম করতো তাহলে তাদেরকে আমরা আওয়ামী লীগের সাথে রাজনীতিতে একটি নৈতিক ও শক্ত অবস্থানে দেখতে পারতাম।

২৫| ২১ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৪

আঁধারের যুবরাজ বলেছেন: @হাসান কালবৈশাখী বলেছেন: ব্রিগেডিয়ার সাহেব প্রায়ই বলেন বলেন - এইসব ফালতু বিরোধী দলদিয়ে সংসদ কার্যকর হবে না। ওনার পছন্দ বিএনপি। উনি এখনো আশায় আছেন!

- উনি কোন লেখাতে বা সভায় বলেছেন যে উনি বিএনপি পছন্দ করেন ? উনার নির্বাচন কমিশনের সময় যখন শেখ হাসিনা ক্ষমতায় এসেছিলেন তখন উনি ভালো ছিলেন, তাই না ?

২৬| ২১ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৪

আঁধারের যুবরাজ বলেছেন: এ নৌকা নূহ নবীর নৌকা ! - শেখ হাসিনা।
- বাঁচতে চাইলে ,নৌকায় চড়তেই হবে ! আর নইলে চুবিয়ে মারবে।

২৭| ২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৩

আঁধারের যুবরাজ বলেছেন: @লেখক বলেছেন: তবে বিএনপি জামাতকে ক্ষমতার বাইরে রাখাটা ঠিক ছিল।

এতক্ষণে অরিন্দম কহিলা বিষাদে ! সুন্দর বলেছেন ঠিক যেভাবে শেখ হাসিনা স্বৈরাচারী ভাবনা ভেবে থাকেন। দেশের একটি বৈধ রাজনৈতিক দলকে নির্বাচনের বাহিরে রাখার জন্য যত ধরণের অন্যায় করা যায় উনি তাই করেছেন। সংসদে উনারা একই রয়েছেন। তাহলে বিএনপি কে অবৈধ ঘোষণা করলেই পারেন । দেশে একটি মাত্র দল থাকবে এবং তা হচ্ছে আওয়ামীলীগ এটা সাংবিধানিক ভাবে কেন করে ফেলছেন না ? জামাতের নিবন্ধন বাতিল করেছে ,কিন্তু বিস্ময়করভাবে এখনো অবৈধ ঘোষণা করছে না ! এদেরকে অবৈধ ঘোষণা করলেইতো ল্যাঠা চুখে যায়।

স্বাধীনতার চেতনা নিয়ে ব্যবসা করা সহজ ,কিন্তু সেটা বিশ্বাস করা ও বাস্তবায়ন করা বেশ অপছন্দ বর্তমান আওয়ামীলীগের জন্য। যে সকল কারণে বাংলাদেশ স্বাধীন হয়েছিল তার কোনটি শেখ হাসিনা অনুসরণ করছে বলে আপনার ধারণা ?

২৮| ২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৩

গেঁয়ো ভূত বলেছেন: আঁধারের যুবরাজ বলেছেন: দেশের একটি বৈধ রাজনৈতিক দলকে নির্বাচনের বাহিরে রাখার জন্য যত ধরণের অন্যায় করা যায় উনি তাই করেছেন।

এটা কি বিনপি বোঝে? তাহলে তারা কার ইচ্ছা পূরণ করছে? আওয়ামী লীগের? নাকি তারেকের?

২৯| ২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

আঁধারের যুবরাজ বলেছেন: @গেঁয়ো ভূত শেখ হাসিনা সমস্ত প্রশাসন থেকে শুরু করে রাষ্ট্রের প্রতিটি বিভাগকে ভয়ঙ্কর ভাবে দলীয়করণ করে যে নির্বাচন দিচ্ছে সেই নির্বাচনে গেলে কি হবে সেটা ২০১৮ তে দেখা গিয়েছে। শুধু বিএনপি না দেশের অধিকাংশ মানুষ সুষ্ঠ নির্বাচন চায়। বর্তমান সময়ে এটা প্রমান হয়েছে যে দলীয় সরকারের অধীনে এই দেশে সুষ্ঠ নির্বাচন সম্ভব না। করা নির্বাচিত হবে সেটা জনগণ ঠিক করবে। শেখ হাসিনা শুধু দেশের সংবিধানকেই অসম্মান করে নাই ,তাদের দলের গঠনতন্ত্রেরও অসম্মান করেছেন। সেখানে বলা আছে যে দলীয় প্রার্থীর বিরুদ্ধে কেউ স্বতন্ত্র দাঁড়ালে তার সদস্যপদ বাতিল হবে বা তাকে কারণ দর্শানোর নির্দেশ দেয়া হবে । আর উনি শুধু স্বতন্ত্রই না ,ঘোষণা দিয়ে "ডামি প্রার্থী "দিচ্ছেন।

"আওয়ামী সমর্থিত ,জাতীয় পার্টি মনোনীত " এই স্লোগান বা লেখা দিয়ে আওয়ামী সমর্থিত বিরোধী দোল বানাচ্ছেন উনি ! সেই পাতানো ( জনগণের টাকার ধ্বংস সাধন ) নির্বাচনে যাবে বিএনপি ?ভালোই বলেছেন


৩০| ২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১১

গেঁয়ো ভূত বলেছেন: @আঁধারের যুবরাজ, দেখুন এহেন পরিস্থিতির জন্য শুধু আওয়ামী লীগের উপর একক ভাবে দোষ চাপিয়ে আত্নতৃপ্তিতে ভোগার কোন কারণ দেখিনা। বিরোধী রাজনীতিবিদদেরও অনেক দায়িত্ব থাকে, সেক্ষেত্রে বিনপি কি করছে? আপনি হয়তো বলবেন সরকার করতে দিচ্ছে না, আমাদের দেশে কোনো সরকারই বিরোধীদের সুযোগ দিতে চায়না, কিন্তু সুযোগ তৈরী করে নিতে হয়। এটাই রাজনীতি। ১৯৯৬ সালের ১৫ই ফেব্রুয়ারি বিএনপি কিন্তু ভোটার বিহীন নির্বাচন করে ফেলেছিল, কিন্তু তারপর আমরা কি দেখলাম? তুমুল দুর্বার আন্দোলনের মাধ্যমে আওয়ামী লীগ বাধ্য করেছিল বিএনপিকে চার মাসের মাথায় পুনরায় তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে। কিন্তু একই রকম পরিস্থিতে বিএনপি কিন্তু অনুরূপ কিছু করে দেখাতে পারে নাই। তাদের হাতে আন্দোলন করার মতো অনেক বেশিই ইস্যু ছিল যা তারা কাজে লাগাতে পারে নাই। বলা যায় ইস্যু কাজে লাগানোর মতো সাংগঠনিক ক্ষমতা কিংবা দূরদর্শী নেতৃত্বের দৃঢ়তা কোনোটাই তারা দেখাতে পারে নাই। তারা আশায় থেকেছে কবে তাদেরকে হেফাজত-জামাত ক্ষমতায় বসিয়ে দিবে কিবা ভগবান আমেরিকা কবে তাদেরকে এসে ক্ষমতায় বসিয়ে দিয়ে যাবে।

৩১| ২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৭

আঁধারের যুবরাজ বলেছেন: @গেঁয়ো ভূত আত্নতৃপ্তিতে শুধু আওয়ামীলীগের লোকজনই ভুগতেছে। বাকিরা সবাই হতাশায় রাজনীতি বিমুখ। বিএনপি ভুল এবং অন্যায় করেছিল বলেই ২০০৮ এ জনগণ তাদেরকে ভোট দেয়নি। বিএনপি & তারেক এর নামের পাশে যত খারাপ শব্দ রয়েছে বসান এবং শেষে তো আপনাদেরই খুশি হবার কথা। কারণ জনগণ কেন তাদের ভোট দেবে ,আয়ামীলগিইত বিপুল ভোটে জয়ী হবে। এতো উন্নয়ণ ! অথচ আপনার নেত্রী সেই জনগণের ভয়ে নির্বাচনী বাতিল করলো ?

বিএনপির আমেরিকা যদি ভগবান হয় তাহলে ইন্ডিয়ার নাম নিতে লজ্জা পান ?সুজাতারা কি দেবী আপনাদের ?পররাষ্ট্র মন্ত্রীর ভাষায় ইন্ডিয়া স্বামী এবং বাংলাদেশ স্ত্রী ! তাহলে মোদী & হানিয়ার সম্পর্ক কি ? স্বামী পাশে আছে বলে জনগণের দরকার নেই ?বাহ্ !

৩২| ২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১১

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম।
কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

২৩ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৪২

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.