নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বলতে হবে আমার মন্তব্যের জবাব কে দিয়েছিলেন?★★

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৩৭


আমি একবার বলেছিলাম বইমেলায় চারটে ছাগল ঢুকেছে।
আমার এই মন্তব্যের জবাবে একজন উত্তর দিলেন,
আসলে আলম সাহেব ছাগল বলতে কি বুঝিয়েছেন সেটা আগে বের করতে হবে। প্রথমে তো আপনারা ইতিহাস ঘেঁটে দেখবেন আজ অবধি বইমেলা কখনো ছাগল প্রবেশ করেছে কিনা, না করেনি। এমনকি আপনি ইতিহাসের সব প্রমাণাদি একসাথ করলে দেখবেন বইমেলায় ছাগল ঢোকার কোন প্রমাণ নেই। এখন আসছি উনি ছাগল বলতে কি বুঝিয়েছেন সেটায়। ছাগল শব্দটি কোত্থেকে এসেছে এটা আরবি না ফারসি, উর্দু নাকি খাঁটি বাংলা নিশ্চিত করতে হবে। তারও আগে ছাগল বুঝতে হলে আমাদের যেতে হবে আরিস্টটলের কাছে। উনি খুব সুন্দর ভাবে বুঝিয়ে দিয়েছেন ছাগল আসলে কাকে বলে।
এখানে শুধু অ্যারিস্টোটলের কাছে গেলে হবে না, মুসলিম সমাজবিজ্ঞানী অনেকে আছেন তার মধ্যে অন্যতম হচ্ছেন ইমাম আবু ইউসুফ। উনি আবার ইসলামী আইন শাস্ত্রীয় পণ্ডিত। উনার হাত ধরেই সমাজ বিজ্ঞানের নানা দিক উন্মোচিত হয়েছে। উনার যত লেখা আছে সেগুলোর মধ্যে আপনি ছাগল শব্দটি অনেকবারই দেখতে পাবেন কিন্তু উনি কি অর্থে ব্যবহার করেছেন সেটা আবার পরিষ্কার নয়। সেটা বুঝতে হলে আমাদের আবার পাশ্চাত্যের সমাজবিজ্ঞানী গ্রেগরী বেইটসন কথাগুলি বুঝতে হবে। এই ভদ্রলোক কিন্তু আবার ইংলিশ, এ্যামেরিকান সাইবারনেটিক্যান।
হাভার্ড, অক্সফোর্ড এর মত বিশ্ব বিখ্যাত বিশ্ববিদ্যালয় গুলিতে উনার দর্শনগুলি পড়ানো হয়।
এখন আপনারা তো জানেন হার্ভার্ড, অক্সফোর্ড ইউনিভার্সিটিগুলি এক সময় মাদ্রাসা ছিল। এই মাদ্রাসাগুলি যে রূপরেখায় তৈরি হয়েছিল সেগুলি কিন্তু মধ্যপ্রাচ্যের এরাবিয়ানদের কাছ থেকে ধার করা। তাদের আইডিয়া গুলি তারা ঠিকভাবে কাজে লাগাতে পেরেছে। কিন্তু দুঃখের বিষয় আজকে আমরা মাদ্রাসা বললে নাক সিঁটকাই। এটা কিন্তু ঠিক না। আপনাকে ইতিহাস বুঝতে হবে, সবকিছুর সাথে সব কিছুর একটা কানেকশন আছে। এটা না ধরতে পারলে আপনি বুঝতে পারবেন না মাদ্রাসা যে আমাদের সভ্যতাকে এগিয়ে নিতে কত বড় ভূমিকা রেখেছে।
এবার রবীন্দ্রনাথের কাছে আসি, উনি কিন্তু আমাদের এই বাংলায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরুদ্ধে ছিলেন সেটা আপনারা তো জানেন। ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে কি হয়েছে সেসময়, আমি সেদিকে যাচ্ছি না। কিন্তু রবীন্দ্রনাথের সাহিত্যের যে চর্চা, উনি যেসব উপন্যাস রচনা করেছেন এগুলি সাহিত্যমানের হিসেবে মোটামুটি বলতে পারেন। এবার আসি এ যে বই মেলায় এত এত লোকজন আসছে আপনি কয়জনকে দেখবেন রবীন্দ্রনাথের বই খুজে খুজে কিনতে? খুব বেশি পাবেন না। কিন্তু আপনি দেখবেন ইসলামি স্কলাররা যে সকল সাহিত্য রচনা করে গিয়েছেন সেগুলি মানুষ এখনো খুঁজে খুঁজে কিনে, সেগুলোর জনপ্রিয়তা কিন্তু ভাটা পড়েনি।
শেষমেষ আমাদের নিজেদের সমাজেও তো একটি প্রবাদ প্রচলন আছে পাগলে কিনা বলে ছাগলে কিনা খায়! এ প্রবাদটি বুঝতে হলেও আপনাকে যেতে হবে মধ্যপ্রাচ্যের বিখ্যাত ইসলামী সাহিত্য বিশারদ..........

মন্তব্য ৩০ টি রেটিং +২/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৫৩

রাজীব নুর বলেছেন: রম্য লেখা পড়তে আমার সব সময় ভালো লাগে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:০৩

নূর আলম হিরণ বলেছেন: আমারও।

২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৫৬

রাজীব নুর বলেছেন: লেখার সাথে ছবিটা খুব সুন্দর দিয়েছেন।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:০৪

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ রাজীব নুর আপনাকে।

৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২১

সোনাগাজী বলেছেন:



দরকারী বই ফ্রি দিলেও, নিয়ে কি করবে, পড়তে তো পারবে না; ছাগলের লেখা ছাগলরা পড়লে ছাগলামী বাড়ে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০১

নূর আলম হিরণ বলেছেন: প্রায় তিন চার বছর থেকে বইমেলায় যাওয়া হয়না। একসময় নিয়মিত যেতাম। খুব বেশি বই এবার আকর্ষণ করার মত পাইনি। দুই একটি পেয়েছি অনলাইনে অর্ডার করেছি।

৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২৫

Sumiya Barkatullah বলেছেন: রবিঠাকুরের সাহিত্যের মান মোটামুটি... লাইনটা পড়ে বেশ চমকে গেলাম। অবশ্য একেজনের একেকরকম পছন্দ থাকতে পারে!
বি.দ্র: এই লেখায় ছাগল খুঁজতে খুঁজতে হাওয়া বাদে কিছুই পাইনি, তার জন্য বড় মন খারাপ লাগছে। ☹️

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০২

নূর আলম হিরণ বলেছেন: মন্তব্যের জবাবের প্যাটার্ন দেখে বুঝতে পারেননি, এমন ভাবে কে বিশ্লেষণ করতে পারে? :)

৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৫

Snowflake বলেছেন: ছবি টি খুব দৃষ্টিকটু।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৩১

নূর আলম হিরণ বলেছেন: Sorry.

৬| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:১৫

জ্যাক স্মিথ বলেছেন: আমাদের দেশে এক বিশিষ্ট ইতিহাসবিদ রয়েছেন নাম যার কলিমুল্লাহ না কি যেন, তার এক বয়ানে শুনেছিলাম পশ্চিমা বিশ্ব মুসলীম বিশ্বের মাদ্রাসা শিক্ষাব্যবস্থার আইডিয়াকে চুরি করেছে।

'রবিঠাকুরের সাহিত্যের মান মোটামুটি' এ ধরণের কথা ওই কলিমুল্লাহ ছাড়া অন্য কারও পক্ষে বলা সম্ভবই না।

হুমম.. সবকিছু ঠিকঠাক মত বুঝতে আমাদের ওই মরুভুমি অঞ্চলের বিশেষজ্ঞদের দারস্ত হবে হবে, কিছু মানুষ এমনটিই ধারণা করেন।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৩২

নূর আলম হিরণ বলেছেন: এক্সেটিলী :)

৭| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৪৮

কামাল১৮ বলেছেন: পৃথিবীর কোন বিশ্ববিদ্যালয় কখনো মাদ্রাসা ছিলো না।এটা যে প্রচার করছে তার সামনে কাঠালপাতা দিয়ে দেখেন

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:০৫

নূর আলম হিরণ বলেছেন: একটা সময় অবশ্য অনেক নামিদামি শিক্ষা প্রতিষ্ঠান ধর্মীয় শিক্ষা প্রচার ও চার্চ হিসাবে ব্যবহার হতো। পর্যায়ক্রমে সেগুলি আধুনিক ধারার শিক্ষার কাজে ব্যবহার হওয়া শুরু হয়।

৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৩৮

কামাল১৮ বলেছেন: এখন জ্ঞানের যত প্রসার হয়েছে তখন তা ছিলো না।ধর্মতত্ত্ব তখন বিরাট এটা অংশ জুড়ে ছিলো।কিন্তু সেখানে শুধু ধর্মই পড়ানো হতো,এমন না।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:১২

নূর আলম হিরণ বলেছেন: তা ঠিক, কিন্তু ঐ সময় ঐসব স্থান থেকে ধর্ম প্রচার হতো সেটা তো সত্য। তবে আমাদের বিশিষ্ট স্যার সেগুলিকে যেভাবে ঢালাওভাবে মাদ্রাসা বলছে সেটা ঠিক নয়।

৯| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৮:৩৮

এম ডি মুসা বলেছেন: শুভ সকাল।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:১১

নূর আলম হিরণ বলেছেন: শুভ সকাল। কেমন আছেন?

১০| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:০৪

শ্রাবণধারা বলেছেন: রবীন্দ্রনাথ বাংলাদেশে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধী ছিলেন এই তথ্যটি একবারে ডাহা মিথ্যা কথা। আসলে এই মিথ্যাটি বরীন্দ্রবিরোধী মৌলবাদী রাজনৈতিক গোষ্ঠিগুলোর প্রচারণা।

আপনার মত একজন মানুষের পক্ষে এত বড় একটা মিথ্যা এভাবে বিশ্বাস করা এবং পোস্টে সেটার উল্লেখ করা দেখে লজ্জিত বোধ করছি। দ্বিতীয়বার এই জাতীয় তথ্য পোস্টে যোগ করার আগে একটু রিসার্চ করে নেবেন এই অনুরোধ থাকলো।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:০৯

নূর আলম হিরণ বলেছেন: ভাই আপনি আমার পোষ্টের ছবি এবং কথাগুলি শুনে হাস্যরস পান নাই। এটা ্যাটায়ার পোস্ট ছিল, বাংলাদেশের এক বিশিষ্ট বুদ্ধিজীবীকে নিয়ে। হয়তো উনাকে আপনি চিনে থাকবেন, যিনি এমন স্টাইলে কথা বলেন।
সরি ্যাটায়ার ভালো হয়নি মনে হয়। :(

১১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


বলার ভাষা নাই।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:১৩

নূর আলম হিরণ বলেছেন: বলুন আমরা শুনি।

১২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৫৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমরা যতই ছাগল বলে তুচ্ছ করি না কেন, আমার হিরো মেসির বেলায় তেনাকে 'ইংরেজি ছাগল'-ই বলতে হয়...

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:১০

নূর আলম হিরণ বলেছেন: হুম তারাও গোট :)

১৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:০১

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশের প্রেক্ষাপটে মানুষ এখনো ভাবে রবীন্দ্রনাথের লেখা পড়া গুনাহের কাজ । আশ্চার্যের বিষয় এমন প্রচারণা ও আছে । বিভিন্ন মাহাফিলে এমন প্রচারণা চলে । এই কারনেই বাংলাদেশের ৯০ ভাগ স্বাক্ষর জ্ঞ্যান সম্পন্ন মানুষ বাংলাদেশের ততাকথিত ইসলামী স্কলারের বই কেনে । ছোয়াব আর বেহেশ্ত পাবার আশায় । এরা মনে করে এদের বই না পড়ে ঘড়ে রাখলেও ফেরেস্তা এসে নাচানাচি করে ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৫৬

নূর আলম হিরণ বলেছেন: এসবের জন্য আমাদের তথাকথিত অনেক চিন্তাবিদ ও বিশিষ্ট ব্যক্তি দায়ী। তারা মানুষকে গতানুগতিক বই পড়া থেকে নিরউৎসাহিত করে। জাগতিক চিন্তাভাবনা করতে নিষেধ করে। পরকাল নিয়ে বেশি ব্যস্ত থাকার জন্য উৎসাহ দেয়। যার জন্য মানুষ অনেক প্রয়োজনীয় বই যেটা তার জীবনে গতি আনবে সেগুলি পড়তে উৎসাহবোধ করেনা।

১৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: সত্যি বলছি আমি হুমায়ুন আহমেদ এর বই আর মাসুদ রানা ছাড়া আর কোন বই কখনো কিনিনি।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৫৮

নূর আলম হিরণ বলেছেন: কেনো কিনেন নাই? উনাদের বাহিরেও অনেক ভালো ভালো বই আছে। আমি অবশ্য ই-বুক পড়ার প্রতি জোক বাড়ার কারণে কাগুজে বই অনেক কম কেনা হয়।

১৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৫৬

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:১৬

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.