নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

বরেণ্যসঙ্গীত পরিচালক সত্য সাহার ৮৩তম জন্মদিনে শুভেচ্ছা

২৫ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০৪


বাংলাদেশের প্রখ্যাত সুরকার এবং সংগীত পরিচালক সত্য সাহা। এদেশের সংগীতের বিস্ময়কর প্রতিভা সংগীত পরিচালক সত্য সাহা। এক অনন্য ধ্রুবতারা হয়ে বাংলাদশেনে চলচ্চিত্রে ঝলঝল করছে তাঁর নাম। অনেক গুণী এবং সরল মনের মানুষ ছিলেন সত্য সাহা। তাইতো জমিদার পরিবারের হয়েও শুনিয়েছেন সাধারণ মানুষের জীবন কথা। রেখে গেছেন অসংখ্য কালজয়ী গান। বেতার, টেলিভিশন কিংবা চলচ্চিত্র_সব মাধ্যমেই সমান শ্রোতাপ্রিয়তা অর্জন করেছিল তাঁর গান। প্রজন্মের পর প্রজন্ম হারিয়েও আবেদন হারায়নি তার ‘নীল আকাশের নিচে আমি’, ‘চেনা চেনা লাগে তবু অচেনা’, ‘দুঃখ আমার বাসর রাতের পালঙ্ক’, ‘চিঠি দিও প্রতিদিন’, ‘আমার মন বলে তুমি আসবে’, ‘বন্ধু হতে চেয়ে তোমার’, ‘আকাশের হাতে আছে একরাশ নীল’, ‘তুমি কি দেখেছো কভু’, ‘ঐ দূর দূরান্তে’, ‘তোমারই পরশে জীবন আমার’, ‘মাগো মা ওগো মা’- ইত্যাদি গানগুলো। বরং নতুন প্রজন্মের শিল্পী-সংগীত পরিচালকেরা এই গানগুলো নিয়ে আজও কাজ করছেন, রিমেক করছেন। সত্য সাহার মেলোডির যাদুতে চলচ্চিত্রের বাইরে প্রচুর আধুনিক গানও সমানভাবে শ্রোতাদৃত। স্বভাবতই সেসব গানও আজ কালজয়ী। তার গানেরা কোনোদিন তাকে ভুলতে দেবে না। আজ এই কালজয়ী সঙ্গীত পরিচালকের ৮৩তম জন্মদিন। ইংরেজী ১৯৩৪ সালের আজকের দিনে তিনি চট্রগ্রামে জন্মগ্রহণ করেন। বরেণ্যসঙ্গীত পরিচালক সত্য সাহার জন্মদিনে শুভেচ্ছা।

সত্য সাহা ১৯৩৪ সালের ২৫ ডিসেম্বর উত্তর চট্টগ্রামের হাটহাজারী উপজেলাধীন নন্দীরহাট জমিদার বংশে জন্মগ্রহণ করেন। তার পিতা নন্দীহাট গ্রামের জমিদার প্রশন্ন কুমার। ছোট বেলা থেকেই গানের আবহ পেয়েছিলেন পরিবার ও চারপাশে। বাংলায় সেই সময়টা তখন সংগীতের সোনালী যুগ। সত্য সাহার সঙ্গীতে হাতেখড়ি হয় পিতৃব্য রবীন্দ্রপাল সাহার কাছে। ১৯৪৬-১৯৪৮ এর মাঝামাঝি সময়ে সত্য সাহা নারায়ণগঞ্জ রামকৃষ্ণ স্কুল থেকে এণ্ট্রান্স পাশ করেন। এখানে অধ্যয়নকালে তিনি পন্ডিত সুপর্ণা নন্দীর কাছে উচ্চাঙ্গসঙ্গীতে তালিম গ্রহণ করেন। এ সময় তিনি ভজন গানেও কিছু পারদর্শিতা অর্জন করেন। ১৯৫২ সালে ভারতের কলকাতা বিদ্যাসাগর কলেজ থেকে বি.এ পাশ করেন। ১৯৫৬ সালে বাংলাদেশ বেতারে সুরকার পঞ্চানন মিত্রের সহকারী হয়ে সঙ্গীত পরিমন্ডলের সঙ্গে যুক্ত হন। এরপর তিনি সমৃদ্ধ করেছেন বাংলা গানের ভান্ডারকে। আজও তার সুরারোপিত গানগুলো দেশীয় সংগীতাঙ্গনে উজ্জ্বল। ১৯৫৮-১৯৫৯ সালের মধ্যে সহকারী সঙ্গীত পরিচালক হিসেবে তিনি বারোটি ছায়াছবির সঙ্গীত পরিচালনা করেন। ১৯৬১ সালে তিনি বেতার শিল্পীর মর্যাদায় তালিকাভুক্ত হন। এ সময় তোমার আমার ছায়াছবিতে তাঁকে কণ্ঠশিল্পী হিসেবে দেখা গেলেও সঙ্গীত পরিচালকরূপে তাঁর আত্মপ্রকাশ ঘটে সুভাষ দত্ত পরিচালিত সুতরাং (১৯৬৪) ছায়াছবির মাধ্যমে। এ ছবিতে তাঁর বিখ্যাত গান ছিল ‘তুমি আসবে বলে, ভালবাসবে বলে’। এ ছবির আগে সত্য সাহা তাঁর জীবনের প্রথম ছবি জানাজানির কাজ শুরু করেন, কিন্তু সুতরাং ছবির পরে জানাজানি মুক্তি পায়। সত্য সাহার স্ত্রী রমলা সাহার প্রযোজনায় আশির দশকে নির্মিত বাংলাদেশের বিখ্যাত চলচ্চিত্র অশিক্ষিত ও ছুটির ঘণ্টা ছবির কাহিনী, চিত্র, সংলাপ ও সঙ্গীত তৎকালীন বাঙালি সমাজে ব্যাপক সাড়া জাগায়। বাংলা ভালো চলচ্চিত্রের সঙ্কটকালে এ ছবি দুটি সেসময় অসংখ্য দর্শক-মনে স্থান করে নেয়। সত্য সাহার সযত্ন সঙ্গীত পরিচালানায় এ ছবির গানগুলি অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠে। ১৯৭১ সালে সত্য সাহা কোলকাতার স্বাধীন বাংলা শিল্পী সংসদে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। জহির রায়হানের উদ্যোগে লিবারেশন ওয়ার ফিল্মস নামে চারটি প্রামাণ্য চলচ্চিত্র নির্মিত হয় একাত্তরে। দুটি পরিচালনা করেন জহির রায়হান নিজে,‘স্টপ জেনোসাইড’ ও ‘এস্টেট ইজ বর্ণ’। অন্য দুটি আলমগীর কবিরের পরিচালনায় ‘লিবারেশন ফাইটার্স’ ও বাবুল চৌধুরীর পরিচালনায় ‘ইনোসেন্ট মিলিয়নস’। চারটি ছবিই বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করে। চারটি ছবিরই সংগীত পরিচালনা করেন সত্য সাহা। ১৯৬৪ থেকে ১৯৯৯ সালের মধ্যে প্রায় দুশো ছায়াছবির সঙ্গীত পরিচালনা এবং বিশটি ছায়াছবি প্রযোজনা করে সত্য সাহা ব্যাপক খ্যাতি অর্জন করেন।

দীর্ঘ সংগীত জীবনে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, স্বাধীনতা পুরস্কারসহ অসংখ্য সম্মান পেয়েছেন সত্য সাহা। সর্বশেষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সংগীত উৎসবে সম্মাননা স্মারক দেওয়া হয় তাকে। তাঁর সুযোগ্য দুই সন্তান সুমন সাহা ও ইমন সাহা বর্তমানে দেশের সংস্কৃতি জগতের সঙ্গে যুক্ত। এই সময়ে বাংলাদেশের যারা সংগীত পরিচালনা করছেন, তাদের তালিকায় ইমন সাহার নাম নিঃসন্দেহে প্রথম সারিতে স্থান পায়। উল্লেখ্য ইমন সাহা একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন সনামধন্য সংগীত পরিচালক হিসেবে। ১৯৯৯ সালের ২৭ জানুয়ারি কোটি ভক্তদের কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি দিয়েছিলেন গুণী এই সংগীত পরিচালক। সংগীতের বিস্ময়কর প্রতিভা সংগীত পরিচালক সত্য সাহা আজ আমাদের মাঝে নাই তবুও এক অনন্য ধ্রুবতারা হয়ে বাংলাদশেনে চলচ্চিত্রে ঝলঝল করছে তাঁর নাম। গুণীরা কারো অপেক্ষায় থাকেন না প্রশংসিত হবেন বলে। তারা কাজ করে যান শিল্প সৃষ্টির উন্মাদনায়। সেই কাজই তাকে বাঁচিয়ে রাখে আজীবন, সকল অন্তরে। আজ এই কালজয়ী সঙ্গীত পরিচালকের ৮৩তম জন্মদিন। ইংরেজী ১৯৩৪ সালের ২৫ ডিসেম্বরতিনি চট্রগ্রামে জন্মগ্রহণ করেন। বরেণ্যসঙ্গীত পরিচালক সত্য সাহার জন্মদিনে শুভেচ্ছা।

সম্পাদনাঃ নূর মোহাম্মদ নূরু

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৪১

তারেক_মাহমুদ বলেছেন: বরেণ্যসঙ্গীত পরিচালক সত্য সাহার জন্মদিনে শুভেচ্ছা ও ভালবাসা

২৫ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

অসংখ্য ধন্যবাদ তারেক মাহমুদ ভাই
কিংবদন্তি সঙ্গীত পরিচালক সত্য সাহার
জন্মদিনে শুভেচ্ছা জানানোর জন্য।
ভালো থাকবেন।

২| ২৫ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সংগীতের মহান কারিগর সুরকার ও গায়ক সত্য সাহার ৮৩ তম জন্মদিনে শ্রদ্ধা ও শুভেচ্ছা।


ধন্যবাদ নূর মোহাম্মদ ভাই।

২৫ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকেও অসংখ্য ধন্যবাদ আবুহেনা ভাই
বরেণ্য সুরকার ও গায়ক সত্য সাহার
জন্মদিনে শুভেচ্ছা জানানোর জন্য।

৩| ২৫ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২০

তারেক ফাহিম বলেছেন: সুরকার ও গায়ক সত্য সাহার জন্মদিনে শুভেচ্ছা।

ধন্যবাদ নুরু ভাই ।

২৫ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকেও অসংখ্য ধন্যবাদ ফাহিম ভাই
কিংবদনিত সঙ্গীত পরিচালক সত্য সাহার
জন্মদিনে শুভেচ্ছা জানানোর জন্য।

৪| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৫০

হাসান কালবৈশাখী বলেছেন:

উনি মারা গেছেন, জানতাম না।
সুরকার ও গায়ক সত্য সাহার জন্মদিনে শ্রদ্ধা ও শুভেচ্ছা।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
না জানা দো্ষের নয়
আপনাকে ধন্যবাদ হাসান ভাই
সুরকার ও গায়ক সত্য সাহার
জন্মদিনে শ্রদ্ধা ও শুভেচ্ছা জানানোর জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.