নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

বছরের প্রথম দিনে ৮ সহস্রাধিক শিশুর জন্ম বাংলাদেশে

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫২


২০১৮ সালের ১ জানুয়ারি অর্থাৎ নতুন বছর শুরুর দিনে বাংলাদেশে জন্ম নিয়েছে ৮ সহস্রাধিক শিশু। এদিন সার বিশ্বে জন্মগ্রহণ করেছে আনুমানিক ৩ লাখ ৮৫ হাজার ৭৯৩ জন শিশু। এর অর্ধেকেরও বেশি শিশুর জন্ম হয় ৯টি দেশে। আর নতুন বছরের প্রথম শিশু প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ছোট দ্বীপ কিরিবাতির ‘ক্রিসমাস আইল্যান্ডে’ জন্ম নিয়েছে। যুক্তরাষ্ট্র যে শিশুর জন্ম উদযাপন করেছে। নতুন বছরের প্রথম দিনের সর্বশেষ শিশুটির জন্ম হয় যুক্তরাষ্ট্রে। গতকাল (সোমবার) জাতিসংঘের শিশু তহবিল-ইউনিসেফ জানিয়েছে, নতুন বছরের প্রথম দিনে বাংলাদেশে জন্ম নেয় ৮ হাজার ৩৭০ জন শিশু, যা এদিন সারা বিশ্বে জন্ম নেয়ার শিশুর ২ দশমিক ১৭ শতাংশ। ইউনিসেফের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৮ সালের প্রথম দিন সবচেয়ে বেশি শিশু জন্ম নেয় ভারতে। এ সংখ্যা ৬৯ হাজার ৭০ জন। এরপর রয়েছে চীন, যেখানে ভূমিষ্ঠ হয়েছে ৪৪ হাজার ৭৬০ জন। এরপর যথাক্রমে নাইজেরিয়ায় ২০ হাজার ২১০ জন, পাকিস্তানে ১৪ হাজার ৯১০ জন, ইন্দোনেশিয়ায় ১৩ হাজার ৩৭০ জন, যুক্তরাষ্ট্রে ১১ হাজার ২৮০ জন, কঙ্গো প্রজাতন্ত্রে ৯ হাজার ৪০০ জন, ইথিওপিয়ায় ৯ হাজার ২০ জন।
ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি বলেন, আমরা মনে করি, বর্তমান বিশ্বের নবজাতকদের ২২ শতক দেখার সুযোগ থাকা উচিত। দুর্ভাগ্যবশত, এ বছর জন্মানো অর্ধেক শিশু নাও বেঁচে থাকতে পারে। তিনি বলেন, ২০১৮ সালের জানুয়ারিতে সুইডেনে জন্ম নেয়া একটি শিশু ২১০০ সাল বা তারও বেশি বেঁচে থাকতে পারে। অথচ এ সময়ে বাংলাদেশে জন্ম নেয়া শিশুটি হয়তো ২০৯১ সাল পর্যন্ত জীবিত নাও থাকতে পারে।

ইউনিসেফ জানিয়েছে, ২০১৬ সালে বছরের প্রথম দিনে জন্ম নেয়া ২৬০০ শিশু জন্মের ২৪ ঘণ্টার মধ্যে মারা যায়। প্রায় ২০ লাখ নবজাতক জন্মের প্রথম সপ্তাহ এ পৃথিবী ত্যাগ করে। আর ২৬ লাখ শিশু জন্মের প্রথম মাসে পরিবার-পরিজন কাঁদিয়ে পৃথিবী থেকে বিদায় নেয়। ইউনিসেফ বলছে, জন্মের প্রথম দিনে, প্রথম সপ্তাহে এবং প্রথম মাসে মৃত্যুবরণকারী এসব শিশুর ৮০ ভাগের মৃত্যু প্রতিরোধ করা সম্ভব। বিশেষ করে সঠিক সময়ে নিরাপদ জন্ম নিশ্চিতকরণের মাধ্যমে এবং নিউমোনিয়া সংক্রমণ ঠেকানো গেলে এ মৃত্যু প্রতিরোধ করা সম্ভব, যা রাষ্ট্রগুলোর সদিচ্ছা এবং স্বল্পব্যয়েই সম্ভব। এ বিষয়ে ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার বলেন, ইউনিসেফ একদিন, এক সপ্তাহ এবং এক মাস বয়সে যেসব শিশু মৃত্যুবরণ করে তাদের বাঁচিয়ে রাখতে বিশেষ ভূমিকা পালন করে, যাতে তারা সুস্থভাবে বেঁচে থাকার সুযোগ পায়। ইউনিসেফ জন্মের প্রথম দিনে সব শিশুর বেঁচে থাকার নিশ্চয়তা বিধানে প্রতিশ্রুতিশীল। এক্ষেত্রে প্রতিটি দেশের সরকারের সুদৃষ্টি ও আন্তরিকতা প্রত্যাশা করে তিনি বলেন, এটা প্রমাণিত যে, অত্যন্ত স্বল্প খরচে এসব শিশুকে বাঁচিয়ে রাখা সম্ভব। এডওয়ার্ড বেগবেদার বলেন, ইউনিসেফ আগামী মাসে জীবিত জন্মগ্রহণকারী প্রত্যেক শিশুকে বাঁচিয়ে রাখতে প্রতিটি মা ও নবজাতকের জন্য সাশ্রয়ীমূল্যের ও মানসম্পন্ন স্বাস্থ্যসেবা ব্যবস্থা সরবরাহ করবে। পাশাপাশি এ বিষয়ে বিশ্বব্যাপী প্রচারণা শুরু করবে। এ স্বাস্থ্যসেবার ক্ষেত্রে পরিচ্ছন্ন পানি এবং বিদ্যুৎ সরবরাহ গুরুত্বপূর্ণ। এছাড়া শিশু জন্মের সময় দক্ষ স্বাস্থ্য পরিচর্যাকারীর উপস্থিতি নিশ্চিত করা, জন্মের প্রথম ঘণ্টায় বুকের দুধ খাওয়ানো নিশ্চিত করা এবং মা ও শিশুর মধ্যে সরাসরি যোগাযোগ (স্কিন টু স্কিন কন্টাক্ট) অন্তর্ভুক্ত।

সম্পাদনাঃ নূর মোহাম্মদ নূরু

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৯

চাঁদগাজী বলেছেন:


সব নতুন মাতাদের জন্য রলো ফুলেল শুচেচ্ছা

০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১০:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
যা হোক এতো দিনে একটা ইতিবাচক মন্তব্য!!
নতুন বছরে আপনার আমূল পরিবর্তনের জন্য সাধুবাদ জানাচ্ছি।
ভালো থাকুন আগামীর দিনগুলিতে!!

২| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৭

জাহিদ অনিক বলেছেন:
ওরে বাবা !
এক দিনে ৮ হাজার বাচ্চা !
ভাবুন তো ৮ হাজার বাচ্চা একসাথে কেমন লাগে !
হা হা হা হা

০৩ রা জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমার সন্তান যেন থাকে দুধে ভাতে
মৌলিক চাহিদার যোগান দিতে
পারলে মন্দ লাগার কথা না।

৩| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫২

আমার আব্বা বলেছেন: আমিও বিয়ে করতে চেয়ে ছিলাম, বাবা হতে চেয়ে ছিলাম, ভাল থেকো সাদা চামড়ার প্রিয় ক্যাথি, আমিও ভাল থাকব কাল চামড়ার কুৎসিত মানুষটি । পোষ্ট ভাল হয়েছে আবেগ ধরে রাখতে পারিনি ।

০৩ রা জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনার আবেগকে শ্রদ্ধা জানাই
ভালো থাকুক আপনার সাদা চামড়ার ক্যাথি!
ভালো থাকুন আপনি। কোন্ একদিন আপনার
সপ্ন পূরণ হবে সেই প্রত্যাশায় থাকলাম।

৪| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫৩

প্রামানিক বলেছেন: নতুন শিশুদের জন্য রইল শুভেচ্ছা।

০৩ রা জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নতুন শিশুদের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ।

৫| ০২ রা জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩৮

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: বর্তমানে সিজার সিস্টেম বাচ্চা জন্মদানে অন্তরায় হয়ে দাড়িয়েছে।

০৩ রা জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সিজার সিস্টেম নাকি এবরশন ?

৬| ০৩ রা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪৮

সচেতনহ্যাপী বলেছেন: সুইডেনের শিশুটির সাথে তুলনায় কষ্ট পেলাম।। গরীব দেশের কি অবস্থা!!
তবুও শুভেচ্ছা রইলো প্রতিটি শিশুর জন্যই।।

০৩ রা জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ সচেতনহ্যাপী আপনার
মানবিক গুণাবলীর কিয়দংশ প্রকাশ করার জন্য।
বাংলাদেশী শিশুদের অবস্থা সুইডেরের অবস্থার চেয়ে
কত করুন তা বুঝতে পেরে আপনি কষ্ট পাচ্ছেন।

৭| ০৩ রা জানুয়ারি, ২০১৮ রাত ২:৫২

শামচুল হক বলেছেন: শিশুদের প্রতি রইল নতুন বছরের শুভেচ্ছা।

০৩ রা জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকে ধন্যবাদ
নবজাতকদের জন্য
শুভেচ্ছা জানানোর জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.