নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

উত্তরে তীব্র শৈত্যপ্রবাহ, রাজধানীতে মঙ্গলবার অবধি কনকনে ঠাণ্ডার সম্ভাবনা

০৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০৭


পৌষের মাঝামাঝি এসে দেশের বিভিন্ন স্থানের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া শৈত্যপ্রবাহসংলগ্ন এলাকায় বিস্তার লাভ করতে পারে। দেশের উত্তরের কিছু জেলায় শুরু হয়েছে তীব্র শৈত্যপ্রবাহ। এটি ধীরে ধীরে দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চলেও ছড়িয়ে পড়ছে। ঢাকা বিভাগের তাপমাত্রাও নেমে এসেছে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। তাপমাত্রা ৪ ডিগ্রি থেকে ৬ ডিগ্রি হলে তা তীব্র শৈত্যপ্রবাহ বলে গণ্য করা হয়। এছাড়া ৬ থেকে ৮ ডিগ্রি তাপমাত্রা হলে মাঝারি এবং তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি হলে তা হালকা শৈত্যপ্রবাহ বলে ধরা হয়। হঠাৎ করে জেলা সদরসহ বিভিন্ন উপজেলায় শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় শীত ও শীতজনিত বিভিন্ন রোগে শিশু ও বয়স্কদের আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে। এ ছাড়া সকালে ও রাতের বেলা খড়কুটা জ্বালিয়ে অনেকে শীত নিবারণের চেষ্টা করছেন।

আবাহাওয়া অধিদফতর বলছে, দেশের কোথাও মাঝারি, কোথাও হালকা কোথাও তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া বেড়েছে কুয়াশা। ঢাকা জেলা ও তার আশপাশে শনিবারের (৬ জানুয়ারি) তাপমাত্রা বিরাজ করছে ১৩ ডিগ্রি সেলসিয়াস। রাতে আরো ৩ ডিগ্রির মতো কমবে। আবাহওয়া অফিস শনিবার সকাল থেকে আগের ২৪ ঘণ্টার এক পরিসংখ্যান থেকে জানিয়েছে, ঢাকা বিভাগের সর্বনিম্ন তাপামাত্রা ছিল গোপালগঞ্জে, ৯ ডিগ্রি সেলসিয়াস; টাঙ্গাইল ও ফরিদপুর ৯ দশমিক ২ ডিগ্রি সেলিসিয়াস, মাদারীপুরে ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং নিকলিতে ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল রাজশাহী ও চুয়াডাঙ্গায়, সেখানে ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। অর্থাৎ, এই দুই স্থানে তীব্র শৈত্যপ্রবাহ চলছে। এছাড়া ঈশ্বরদীতে ৭ দশমিক ২ ডিগ্রি, বগুড়ায় ৮ ডিগ্রি, বদলগাছীতে ৭ দশমিক ৫ ডিগ্রি, তাড়াশে ৮ দশমিক ৮ ডিগ্রি, রংপুরে ১০ ডিগ্রি, দিনাজপুরে ৭ দশমিক ৪ ডিগ্রি, সৈয়দপুরে ৮ দশমিক ৫ ডিগ্রি, তেঁতুলিয়ায় ৯ দশমিক ৪ ডিগ্রি, রাজারহাটে ১০ ডিগ্রি, খুলনায় ৯ দশমিক ৮ ডিগ্রি, সাতক্ষীরায় ৯ ডিগ্রি, কুমারখালীতে ৯ ডিগ্রি, শ্রীমঙ্গলে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলিসিয়াস তাপামাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর।
বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী মঙ্গলবার অবধি শীতের তীব্রতা কমবে না। তাপমাত্রা ক্রমশ হ্রাস পাবে। এ সময় রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলিসিয়াস নেমে যাবে। এ মাসেই তিনটি শৈত্যপ্রবাহের আশঙ্কা আছে। জানুয়ারিতে দেশের উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি (৬ ডিগ্রি-৮ ডিগ্রি সেলসিয়াস), একটি তীব্র (৪ ডিগ্রি-৬ ডিগ্রি সে.) ধরনের শৈত্য প্রবাহ, অন্যত্র দুই থেকে তিনটি মৃদু (৮ ডিগ্রি ১০ ডিগ্রি সে.) বা মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।
আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। লঘুচাপের প্রভাবে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝরি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের যেসব অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে তা আশপাশের এলাকায় বিস্তার লাভ করতে পারে।

সম্পাদনাঃ নূর মোহাম্মদ নূরু

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: খারাপ খবর। দুস্থদের জন্য বেশী খারাপ।

০৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সত্যিই তাই,
শীতার্তদের যথাসম্ভব্ সহয়তা করা আবশ্যক।

২| ০৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

জুন বলেছেন: আবহাওয়া দফতরের প্রতি সন্মানপুর্বক বলছি তারা যদি বলে থাকে মংগলবার পর্যন্ত শৈত্য প্রবাহ অব্যাহত থাকবে তবে অবশ্যই আজই শৈত্যপ্রবাহ থেকে দেশবাসী মুক্তি পাবে। এটা আমার দীর্ঘ দিনের পর্যবেক্ষণ এর ফল। তারা যা প্রেডিক্ট করে তার সম্পুর্ন উল্টো ফলাফল হয়।

০৭ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ঠিকই বলেছেন জুন,
তবে আমার মনে হয়
আজ নয় বরং মঙ্গলবারের
পরেও এই শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে।

৩| ০৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:১৯

মনিরা সুলতানা বলেছেন: ওরে বাবা তাহলে তো বিপদ হবে নিম্ন আয়ের সবার জন্য !!
আসলে যে কোন প্রাকৃতিক বিপর্যয়ে তাদের ই সব চাইতে বেশি কষ্ট হয় ।

০৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:২৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ঠিকই বলেছেন আপু,
সত্যিই তাই, যে কোন প্রাকৃতিক
দূর্যোগে নিম্ন আয়ের মানুষেরই কষ্ট হয়
সবচেয়ে বেশী। আপনার মানবিক মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.