নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

বরেণ্য সংগীতশিল্পী শাম্মী আক্তার আর নেই

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৮


‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে’, ‘আমি যেমন আছি তেমন রব, বউ হবো না রে’- এ রকম অসংখ্য জনপ্রিয় গানের বরেণ্য সংগীতশিল্পী শাম্মী আক্তার আর নেই। প্রায় ছয় বছর ধরে ক্যানসারের সঙ্গে লড়ছিলেন শাম্মী আক্তার। তার চিকিৎসা সহায়তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে সহযোগিতার হাতও বাড়ানো হয়েছিল। কিন্তু সবাইকে কাঁদিয়ে শাম্মী আক্তার চলে গেলেন অন্যলোকে। আজ মঙ্গলবার বিকেলে চামেলিবাগের বাসা থেকে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত কালে তার বয়স হয়েছিলো ৬২ বছর। তাঁর স্বামী সংগীতশিল্পী আকরামুল ইসলাম জানান, ‘শাম্মী আক্তার ছয় বছর ধরে ব্রেস্ট ক্যানসারে ভুগছিলেন। শাম্মী আক্তার বাসায়ই ছিলেন। আজ (১৬ জানুয়ারি ২০১৮ইং) মঙ্গলবার দুপুরে বেশি অসুস্থ হয়ে পড়ায় তাকে বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছিল। তবে হাসপাতালে পৌঁছানোর আগেই বিকেল ৪টার দিকে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। এখন তাঁর মরদেহ নিয়ে বাসায় ফিরে এসেছি।’ সম্প্রতি প্রধানমন্ত্রীর তহবিল থেকে সুচিকিৎসার জন্য শাম্মী আক্তারকে পাঁচ লাখ টাকা প্রদান করা হয়। তিনি স্বামী, এক ছেলেসহ আত্মীয়স্বজন ও অসংখ্য শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন। আমরা তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

১৯৫৫ সালের ২২ সেপ্টেম্বর যশোরের তালতলা গ্রামে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন শাম্মী আখতার। কিন্তু তিনি বেড়ে উঠেছেন খুলনায়। ‘শাম্মী’ নামে পরিচিত হলেও তাঁর আসল নাম শামীমা আক্তার। শামীমাকেই আদর করে সবাই ডাকতেন শাম্মী বলে। সেই থেকে শামীমা শাম্মী নাম নিয়ে চলেছেন। তাঁর বাবা শামসুল করিম সরকারি চাকরি করতেন। বাবার বদলির সুবাদে দেশের কয়েকটি জেলায় বিভিন্ন শিক্ষকের কাছে সংগীতের তালিম নেওয়ার সুযোগ পান তিনি। ছয় বছর বয়সে তাঁর সংগীতজীবনের শুরু হয়। গানের জগতে তাঁর হাতেখড়ি হয় বরিশালের ওস্তাদ গৌরবাবুর কাছে। এরপর নানা সময়ে বিভিন্ন জনের কাছে গানের শিক্ষা নিয়েছেন। যার মধ্যে রাজবাড়ী ও খুলনায় সংগীত শিক্ষা নেন বাবু বামনদাস গুহ রায়, রণজিৎ দেবনাথ, সাধন সরকার, নাসির হায়দার ও প্রাণবন্ধু সাহার নাম উল্লেখযোগ্য। ১৯৭০ সালের দিকে জীবনের প্রথম বেতারের গানে কণ্ঠ দেন শাম্মী আক্তার। গানটি ছিল নজরুলসংগীত ‘এ কি অপরূপ রূপে মা তোমায়’। ১৯৭৫ সালে ঢাকায় এসে গান গাওয়ার আমন্ত্রণ পান। খুলনা থেকে ঢাকায় চলে আসেন শাম্মী আখতার। নিয়মিত গাইতে শুরু করেন বেতার ও টেলিভিশনে। ১৯৮০ সারে তাঁর প্লেব্যাকে অভিষেক হয় ‘অশিক্ষিত’ ছবির মাধ্যমে। অভিষেক গানটিই ভীষণ জনপ্রিয়তা পায়। গানটি ছিল ‘ঢাকা শহর আইসা আমার’। এমনকি ‘আমি যেমন আছি তেমন রব বউ হব না রে’ গানটিও একই ছবির গান। গান দুটির জনপ্রিয়তার কারণে আর পিছনে ফিরে তাকাতে হয়নি এই শিল্পীকে। এরপর এ শিল্পী চলচ্চিত্রে প্রায় তিনশ গান গেয়েছেন। তার কণ্ঠে জনপ্রিয়তা পাওয়া উল্লেখযোগ্য গানগুলো হচ্ছে ‘বিদেশ গিয়া বন্ধু তুমি আমায় ভুইলো না’, ‘মনে বড় আশা ছিল তোমাকে শুনাবো গান’, ‘চিঠি দিও প্রতিদিন চিঠি দিও’, ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাঁধা যায় না’, ‘এই রাত ডাকে এই চাঁদ ডাকে হায় তুমি কোথায়’, ‘আমার মনের বেদনা বন্ধু ছাড়া বুঝে না’, ‘আমি তোমার বধূ তুমি আমার স্বামী খোদার পরে তোমায় আমি বড় বলে জানি’, ‘আমি যেমন আছি তেমন রবো বউ হবো না রে’, ‘আমার নায়ে পার হইতে লাগে ষোল আনা’ ইত্যাদি। জাকির হোসেন রাজু পরিচালিত ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ সিনেমার টাইটেল গানটি গেয়ে ২০১০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন শাম্মী আক্তার। তার গাওয়া গানের দুটি ক্যাসেট প্রকাশিত হয়েছে।
ব্যক্তিগত জীবনে ১৯৭৭ সালের ২২শে ফেব্রুয়ারি আকরামুল ইসলামের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন শাম্মী। তাদের দুই সন্তান কমল ও সাজিয়া।

সম্পাদনাঃ নূর মোহাম্মদ নূরু

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৬

সৈয়দ ইসলাম বলেছেন: মাগফিরাত কামনা করি।

১৭ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ সৈয়দ ইসলাম
জনপ্রিয় কণ্ঠশিল্পী শাম্মী আক্তারের মৃত্যুতে
শোক প্রকাশ করার জন্য।

২| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪৬

সোহানী বলেছেন: খুব ভালো মানের শিল্পী, যেখানেই থাকুক ভালো থাকুক।

১৭ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ সোহানী আপু
কণ্ঠশিল্পী শাম্মী আক্তারের মৃত্যুতে
শোক প্রকাশ করার জন্য।

৩| ১৭ ই জানুয়ারি, ২০১৮ ভোর ৫:২১

ডঃ এম এ আলী বলেছেন: এই গুণী কষ্ঠশিল্পীর প্রয়ানে মর্মাহত । তাঁর মাগফেরাত কামনা করি ।

১৭ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ ডঃ আলী
গুণী কণ্ঠশিল্পী শাম্মী আক্তারের মৃত্যুতে
শোক প্রকাশ করার জন্য।

৪| ১৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৭

কামরুননাহার কলি বলেছেন: আল্লাহ যেনে তার উপর শান্তি বর্ষিত করেন আমিন

১৭ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ কলি আপু
কণ্ঠশিল্পী শাম্মী আক্তারের রুহের মাগফেরাত
কামনা করার জন্য।

৫| ১৭ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩৭

সৈয়দ ইসলাম বলেছেন: আলোচনা দীর্ঘ করায় ভাল লাগলো।

১৮ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আপনাকে ইসলাম ভাই
সময় সল্পতার কারণে আলোচনা
সীমিত ছিলো।
ধন্যবাদ আপনাকে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.