নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

মাহে শাবান, পবিত্র রমজানের আগে একটি পবিত্র মাস

০৫ ই মার্চ, ২০২২ রাত ১১:২০


গতকাল ৪/৩/২০২২ শুক্রবার থেকে এই বছরের শা'বান মাস শুরু হলো। চন্দ্র মাসের এটি অষ্টম মাস। এটি রজব ও রমজান মাসের মাঝ খানের মাস। সন্দেহ নাই শা'বান একটি পবিত্র মাস। অতি পবিত্র মাস হওয়ার পরেও এ মাসের গুরুত্ত না বোঝার কারনে এ মাসে মানুষ গাফেল থাকে। আমাদের প্রিয় নবী (সা) বলেছেনঃ
এটা এমন একটি মাস যা থেকে মানুষ গাফেল থাকে।(আহমাদ, নাসাঈ) গাফেল থাকা মানে হলো কোন বিষয় সম্পর্কে জ্ঞান না থাকা। এই মাস নিয়ে আজ আমাদের উম্মাতের কাজ দেখলে মনে হয় এই গাফলাতি আমাদের পেয়ে বসেছে।
এই মাসে আমাদের নবী (স) ও তাঁর সাহাবিগণ যা করতেন তা আমাদের করা আবশ্যক। কারন-

১- এই মাসে মানুষের বার্ষিক আমল আল্লাহর কাছে যায়। কাজেই আমল যখন যাবে তখন আমাদেরকে নানা ইবাদাতে ব্যস্ত রাখা উচিৎ। গুনাহের কাজ বন্ধ রাখা আবশ্যক। বিশেষ করা রোযা অবস্থায় যেন আমাদের আমল আল্লাহর কাছে যায় তার চেষ্টা আমাদের নবী (স) করতেন।

২- এই মাসে আমাদের নবী (স) অন্যন্য ইবাদাতের সাথে সিয়াম বেশি রাখতেন। শেষের কয়েকদিন ছাড়া রোজা ভাঙতে চাইতেন না। আমাদের যাদের কাযা রোযা আছে, বা নফল রোযার ইচ্ছা আছে সেটা করা উচিৎ। আমাদের আম্মাজান আইশাহ (রা) শা'বানে তার আগের বছরের কাযা সিয়ামগুলো রেখে দিতেন।

৩- রমাদ্বানের পরে এই মাসটি ছিলো আমাদের নবীর (সা) কাছে বেশি প্রিয়। কাজেই একে নানা ইবাদাতে বর্ণিল করে তুললে রমাদ্বান আমাদের কাছে সহজ হয়ে যাবে।

৪- এই মাসের মধ্যরাত একটা গুরুত্বপূর্ণ রাত। আল্লাহ অনেককে ক্ষমা করেন। তবে ঐ রাতে আল্লাহ মুশরিক ও মুশাহিনকে মাফ করেন না। মুশাহিন মানে পরস্পরে হিংসা, বিদ্বেষ ও শত্রুতা প্রদর্শনকারী। এর মানে শা'বানে আল্লাহ আপনার অন্তরকে হিংসা ও বিদ্বেষমুক্ত করে রমাদ্বানে আপনাকে জান্নাতের উপযুক্ত করতে চাচ্ছেন।

৫- আমাদের সালাফগণের কেও কেও এই মাসকে শাহরুল কুররা' বা ক্বারীদের মাস বলতেন। মানে রামাদ্বানের কিরাআতুল কুরআন যেন এই মাসের কিরাআত দেখেই বুঝা যায়। কাজেই রমাদ্বানের আগেই যেন অন্যুন একবার কুরআন পড়ে শেষ করা যায় তার চেষ্টা থাকা উচিৎ।

৬- এই মাসকে ঘিরে আছে বিদআতের সমারোহ। বিশেষ করে এই মাসের মধ্যরাতকে ভাগ্য-রজনী বলে কেও কেও। যেটা সম্পূর্ণ ভুল শুধু নয়, বরং তা বিশ্বাস করা কুরআনের সাথে সাংঘর্ষিক। ভাগ্য বন্টন হয় রামদ্বানে লাইলাতুল ক্বাদরে। আমাদের সমাজে এই রাতকে ঘিরে মীলাদ পড়ার ধুম লেগে যায়। আমি গ্রামে থাকতে আমাদের হুজুরগণ আমাদের সাথে নিয়ে সব যায়গায় মীলাদ পড়ে বেড়াতেন, ও নানা বাড়ি থেকে আয় করতেন অনেক টাকা। এইগুলো নিছক ধর্ম নিয়ে ব্যবসা। এতে না সাওয়াব আছে, না এটা ইসলামের বলে দেয়া কোন আমল। শা'বান তাই আমাদের বিদআত মুক্ত জীবন গড়ারই ডাক দিচ্ছে।

আল্লাহ আমাদের কবুল করুন।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০২২ রাত ১:১২

রাজীব নুর বলেছেন: বাজারে যান নাকি?
তো বাজারের জিনিসপত্রের দাম কেমন?

০৬ ই মার্চ, ২০২২ বিকাল ৩:১৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
টাকা ছাড়া বাজারে
গিয়ে লাভ কি?
টাকা থাকলেতো
বাজারে যাবো!

২| ০৬ ই মার্চ, ২০২২ রাত ২:০৪

সোনাগাজী বলেছেন:



আরবী সংস্কৃতির কারণে মুসলিম এলাকাগুলো বিশ্বের অন্য এলাকা থেকে পেছনে পড়ে গেছে।

০৬ ই মার্চ, ২০২২ বিকাল ৩:১৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমাদেরতো বাংলা সংস্কৃতি।
আমরা কি এগিয়ে আছি?

৩| ০৬ ই মার্চ, ২০২২ বিকাল ৪:২০

শেখ শান্ত বিন আব্দুর রাজ্জাক বলেছেন: আল্লাহ যেন শাবান মাসে বেশি বেশি সিয়াম রাখার তৌফিক দেন আর বিদআত থেকে দূরে রাখেন।আমিন

০৬ ই মার্চ, ২০২২ বিকাল ৪:৪৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমাদের সবার মনের
ন্বক আশা পূরণ হোক।
আমিন

৪| ০৬ ই মার্চ, ২০২২ রাত ৮:২২

ঋণাত্মক শূণ্য বলেছেন: সোনাগাজী বলেছেন: আরবী সংস্কৃতির কারণে মুসলিম এলাকাগুলো বিশ্বের অন্য এলাকা থেকে পেছনে পড়ে গেছে।

হুম, এখনও এরা ধর্ষণ হলে সেটাকে ইস্যু বানিয়ে ফেলে, ইউরোপ আমেরিকার মত হয়ে গেছে কি আর করা বলে ছেড়ে দেয় না!

এখনও এরা জারজ সন্তানকে জারজই বলে, ইউরোপ আমেরিকার মত জারজ হইছেতো কি হইছে ভাব নিয়ে ঘুরে না!

৫| ০৬ ই মার্চ, ২০২২ রাত ১০:০৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নানা মুনির নানা মত
শত মানুষের হাজার পথ।
এরা সব বিষয়ে কথা কয়
বলুক না যার যা মনে লয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.