নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের বিলএন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশের বিজ্ঞানী ড. মোহাম্মদ নজরুল ইসলাম ভূঁইয়া

০৪ ঠা মার্চ, ২০১৬ দুপুর ১২:৫৮

( ছবি ; কানাডার মাইক্রোবায়োলোজি সোসাইটির ওয়েব পেজ থেকে ) গত ৩রা মার্চ, ২০১৬ মার্কিন যুক্তরাষ্ট্রের বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এ্যাওয়ার্ড এর জন্য বাংলাদেশের বিজ্ঞানী ডঃ মোহাম্মাদ নজরুল ইসলাম ভূঁইয়া কে মনোনীত করা হয় । আগামী ১৬ জুন ,২০১৬ তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনে আয়োজিত কনফারেন্স এ যোগ দিবেন এবং সতের বার স্বীকৃত বিশ্বের সেরা ধনী বিল গেটস এবং মেলিন্ডা গেটস থেকে তার অ্যাওয়ার্ড গ্রহন করবেন । এই এ্যাওয়ার্ডটি তিনি জাপান এর হোক্কাইডো বিশ্ববিদ্যালয়ে তার পি এইচ ডি ডিগ্রীর দীর্ঘ গবেষণায় দুটো মৌলিক কেমিক্যাল আবিষ্কার করার জন্য প্রাপ্ত হন ।তিনিই প্রথম একই কেমিক্যাল এর Bidirectional Function আবিষ্কার করেন । তার আগে আরও কয়েকজন এই কেমিক্যাল আবিষ্কারে ব্যর্থ হন। তিনি একমাত্র সৌভাগ্যবান বাংলাদেশী দীর্ঘ গবেষণা কার্যকর্মে সফলতা এনে দিয়ে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেন ।এই সফলতার স্বীকৃতি স্বরূপ এর আগে তিনি গত ১৪ ডিসেম্বর , ২০১৫ সালে আমেরিকান কেমিক্যাল সোসাইটি , হনলুলু, হাউয়াই থেকে আরলি ক্যারিয়ার কেমিস্ট হিসেবে সেরা এ্যাওয়ার্ড অর্জন করেন । গুরুত্বপূর্ণ এই এ্যাওয়ার্ড টি কেবল যারা চল্লিশ বছর বয়সের নিচে তাদের সেরা আবিষ্কারের জন্য দেওয়া হয়।এই ক্ষেত্রে দুটো পুরষ্কার এর স্বীকৃতি পেতে অনেক গবেষককে অনেক বছর অপেক্ষা করতে হয় । তিনি অনেক অল্প বয়সে নিজের কর্ম দক্ষতায় বাংলাদেশের জন্য সুনাম বয়ে এনেছেন ।তাঁর পঞ্চাশটির বেশি আন্তর্জাতিক জার্নাল প্রকাশিত হয়েছে । গত বছর সাইটেসন বিচারে তিনি গুগোল স্কলারে নিজের জায়গা করে নেন ।
( ছবি ; জাপানের পত্রিকার সৌজেন্য সাথে সহকর্মী জাপানি প্রফেসর মিটচা হাশী )
উল্লেখ্য তরুন এই বিজ্ঞানী মুলত কেমিক্যাল বায়োলজিস্ট । তার এই আবিষ্কার কেমিক্যাল জগতে এক নতুন অধ্যায় ।যা কেমিস্ট্রি এবং বায়োলজি দুই ক্ষেত্রেই অবদান রেখেছে । গবেষণায় নিবেদিত এই বিজ্ঞানী বর্তমানে ডায়বেটিকস , Natural Products , Flavour , Fragrance, Aromatheraphy , Aromamedicine এর উপর নতুন গবেষণা করছেন । তার লেখা বই "AROMATIC PLANTS OF BANGLADESH AND THEIR ESSENTIAL OIL CONSTITUENTS" গবেষক , শিক্ষক এবং ছাত্র ছাত্রীদের কাছে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে । বর্তমানে এই বইটি বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগার ,চট্টগ্রাম এর লাইব্রেরীতে পাওয়া যাচ্ছে । শুধু তাই নয় কঠিন পরিশ্রম এবং সাধনায় তিনি সমৃদ্ধশালী বাংলাদেশের অনেক গুরুত্বপূর্ণ ওষুধী গাছ , ওষুধ এবং নানা রকম গুনাগুণ কে তুলে ধরেছেন । যা পরবর্তী প্রজন্মের গবেষণায় অগ্রণী ভূমিকা পালন করবে ।
( ছবি ; জাপানে পি এইচ ডি ডিগ্রীর সার্টিফিকেট গ্রহণ )

( ছবি ; তার লেখা বই )

(ছবি ; মালয়েশিয়া ,২০০৮)

ছবি ; (আর্লি ক্যারিয়ার কেমিস্ট পুরষ্কার গ্রহণ ,২০১৫)


তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদ বিজ্ঞানে মাস্টার্স করেন । তারপর জাপান সরকারের মনগাকুবুসো বৃত্তি নিয়ে হোক্কাইডো বিশ্ববিদ্যালয় থেকে কেমিক্যাল বায়োলজির উপর পুনরায় মাস্টার্স এবং পি এইচ ডি ডিগ্রী অর্জন করেন । গবেষনা চলাকালীন সময়ে তিনি Sustainable Science এর উপর আরও পাঁচটি বিষয়ে ডিপ্লোমা অর্জন করেন । তিনি আমেরিকা ,কানাডা ,জার্মানী ,সুইজারল্যান্ড , মালয়েশিয়া্‌ , ইন্ডিয়া সহ এবং জাপানের অনেক গুরুত্বপূর্ণ জায়গায় কনফারেন্স এ যোগদান করেন এবং তার গবেষণা কার্যকর্ম কে তুলে ধরেন । তিনি আমেরিকা ,জাপান ,কানাডার মাইক্রোবায়োলজি্‌ কেমিক্যাল সোসাইটির সদস্য সহ বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ সোসাইটির সদস্য । তিনি শিক্ষক এবং মুক্তিযোদ্ধা মোহাম্মাদ তাফাজ্জাল হোসেন ভূঁইয়ার এবং মিসেস মমতাজ বেগম এর বড় ছেলে । তিনি ভবিষ্যতে গবেষণার ক্ষেত্রে বাংলাদেশের জন্য আরও সমৃদ্ধি ও সাফল্য বয়ে আনুক । তাঁর জন্য অনেক শুভ কামনা রইলো ।
ছবি ; পি এইচ ডি ডিগ্রী অর্জনের পর বন্ধুদের সাথে আনন্দঘন মুহূর্ত )

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মার্চ, ২০১৬ দুপুর ১:০১

বিজন রয় বলেছেন: অভিনন্দন। অভিনন্দন।

০৪ ঠা মার্চ, ২০১৬ দুপুর ১:৩১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: লেখাটা পড়ার জন্য ধন্যবাদ । ভাল থাকুন ।

২| ০৪ ঠা মার্চ, ২০১৬ দুপুর ১:৩৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: অভিনন্দন

তিনি ভবিষ্যতে বাংলাদেশের সমৃদ্ধির জন্য আরও সাফল্য বয়ে আনুক ।

অনেক শুভ কামনা রইলো ।

০৪ ঠা মার্চ, ২০১৬ দুপুর ১:৪১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: লেখাটা আপনার দৃষ্টিগোচর এবং মনোযোগ সহকারে পড়ার জন্য ধন্যবাদ । ভাল থাকুন।

৩| ০৪ ঠা মার্চ, ২০১৬ দুপুর ২:০২

কাবিল বলেছেন: তাঁহার জন্য শুভ কামনা রইল।

০৪ ঠা মার্চ, ২০১৬ দুপুর ২:০৮

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ভাল সংবাদের অংশীদার হওয়ায় আপনাকে ও ধন্যবাদ ।

৪| ০৪ ঠা মার্চ, ২০১৬ বিকাল ৪:১২

প্রামানিক বলেছেন: বিজ্ঞানীকে অভিন্দন।

পোষ্ট দাতাকেও ধন্যবাদ

৫| ০৪ ঠা মার্চ, ২০১৬ রাত ১০:৪৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: Thanks brother ....

৬| ০৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:০৫

সাইফুল টিটু বলেছেন: It's a great achievement indeed . Congrats. Nazrul bi for such a peerless achievement. This will surely increase vividness of BCSIR image among mass people of Bangladesh. Your unremitting endeavor for research got highest recognition .. It's so encouraging. Best wishes and go ahead.

১০ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: B:-)

৭| ৩১ শে মার্চ, ২০১৬ দুপুর ১:৩৮

রমিত বলেছেন: অভিনন্দন! উনার আরো উন্নতি কামনা করছি।

০১ লা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৪৫

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ড. রমিত ধন্যবাদ। আপনার প্রতি ও শুভ কামনা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.