নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

বৈশাখী উৎসবে নারীর পদচারনা এবং আরো কিছু আতংক!!

১৪ ই এপ্রিল, ২০১৬ সকাল ৯:১৭

বৈশাখী উৎসবে নারীর অংশগ্রহন এবং পদচারনা যেন চোখে পড়ার মতো দিনে দিনে বেড়েই যাচেছ। নারী ছাড়া এই উৎসব গুলো যেন পূর্নতা পায়না। এই উৎসব গুলোকে কেন্দ্র করে নারীর জন্য থাকে নানা আয়োজন। দেশীয় ফ্যাশন হাউজ গুলোর নানা রকম ব্যবসা নিয়ে টার্গেট থাকে নারীর চাহিদা এবং রুচি অনুযায়ী। এই দিন কেন্দ্র করে সারা দিন নাচ, গান, অভিনয় এবং দেশীয় ঐতিহ্য কে তুলে ধরতে থাকে টিভি চ্যানেল গুলোর নানা রকম প্রতিযোগীতা। কিন্তু সেখানেও নারীর অংশগ্রহন চোখে পড়ার মতো। একটা সময় ছিল নারী ছিল অন্তঃপুরবাসিনী। তারা ঘরের বাইরের কোন সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারতো না। সাজসজ্জা করাও ছিল তাদের জন্য নিষিদ্ধ। বিবাহিতা নারীদের কাছে এই উৎসব গুলো ছিল কোন রহস্য।
কোন সামাজিক অনুষ্ঠানে নারীর অংশগ্রহন ছিল সামাজিক রীতি বিরোধী।সমাজের এই ধারনা ধীরে ধীরে পরিবর্তন হয়েছে সময়ের সাথে। নারীরা নিজেরা বৈশাখী কার্ড তৈরী করতো। পরিবারে ভাল রান্না করতো। প্রিয় বান্ধবী এবং আত্মিয়দের দাওয়াত দেওয়া হতো। তারপর ধীরে সেই উৎসব পরিবার থেকে সামাজিক উৎসবে পরিনত হয়। সময়ের পালাবদলে মানুষের ধারনা এবং রুচি পরিবর্তনে তা জা তা জাতীয় উৎসবে পরিনত হয়েছে। বেড়েছে নারীর সবতসফূর্ত অংশগ্রহন।
এই উৎসব গুলোতে এখন শিশু,নারী,বৃদ্ধা সবার থাকে ভিন্ন আকর্ষন। কিন্তু বিগত কয়েক বছর ধরে উৎসব কে কেন্দ্র করে যেমন আছে আয়োজন তেমনি আছে আতংক। সাহসী বাঙালিদের কোন কিছু দিয়ে দমিয়ে রাখা যায়না। এখন দেশের অস্থির সময় গুলোতে কোন সামাজিক অনুষ্ঠান মানেই হলো আরো কোন আতংক। সামাজিক অনুষ্ঠান কে কেন্দ্র করে ঘটে নানা রকম অনাকাংখিত ঘটনা। তাই কোন সামাজিক অনুষ্ঠান হলেআনন্দের সাথে থাকে ভয়ংকর আতংক। যাকে কেউ অস্বীকার করতে পারবে না। কয়েক বছরে যা
ঘটেছে সেই শোক দু:খ ভুলতে অনেক সময় লাগবে। নতুন বছরে সবার জীবনে আতংক ছাড়া অনাকাংখিত দু:খ ছাড়া অনাবিল সুখ ঘিরে থাক।ছোট এই জীবনে সবার কাছে নতুন বছর প্রানবন্ত স্বপ্ন সুখ হয়ে ধরা দিক। সবার জন্য অনেক শুভ কামনা।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০১৬ সকাল ৯:২৫

চাঁদগাজী বলেছেন:



নিজের চারিপাশকে বুঝে চলাই বুদ্ধিমানের কাজ।

১৬ ই এপ্রিল, ২০১৬ সকাল ৮:২৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ। জনগনের নিজস্ব সচেতনতাই পারে সব বিপদ থেকে রক্ষা করতে। ভাল থাকুন।

২| ১৪ ই এপ্রিল, ২০১৬ সকাল ৯:৪৫

জুন বলেছেন: আপনার জন্যও রইলো নতুন বছরের শুভেচ্ছা।

১৬ ই এপ্রিল, ২০১৬ সকাল ৮:২৮

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: জুন।। অনেক ধন্যবাদ।আমি আপনার লেখা গুলো নিয়মিত পড়ি কিন্তু সময় এবং ইনটারনেট সমস্যার বাংলা লেখা সমস্যা নিজের মতো আর মন্তব্য করা হয়না। অনেক শুভ কামনা রইলো।

৩| ১৪ ই এপ্রিল, ২০১৬ সকাল ১১:০৫

তাসলিমা আক্তার বলেছেন: সত্য কথাগুলো সুন্দরভাবে চিত্রিত করেছেন। পড়ে ভালো লাগলো।

১৬ ই এপ্রিল, ২০১৬ সকাল ৮:৩০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ।আপনার ভাল লেগেছে জেনে আমারো ভাল লাগলো।অনেক ভাল থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.