নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

এসপি বাবুলের ভয়াবহ আর্তনাদ এবং আমাদের সিনেমা দুনিয়া

০৩ রা সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:২৬


দৃশ্য ০১:

গত ৫ জুন চিটাগাং নিজের ছেলে মাহির কে স্কুলের বাসে তুলে দিতে গিয়ে সকালে রাস্তায় সবার সামনে উপর্যুপরি ছুড়ির আঘাত এবং গুলিতে ৩২ বছর বয়সী মিতুর মৃত্যু হয়। মাহমুদা খানম মিতু সর্বদা হাসি খুশি সহজ সরল এবং ধার্মিক মহিলা ছিলেন।এই সব তথ্য তার নিকটজনদের কাছেই পাওয়া গেছে। এতো অল্প বয়সে দুটি ছেলে মেয়েকে রেখে নিমর্মভাবে দুনিয়া থেকে চলে যাওয়া দেশবাসী স্তম্ভিত হয়ে যায়। প্রিয়তম স্ত্রীকে হারিয়ে এসপি বাবুল দুই ছেলে মেয়েকে নিয়ে বাকরুদ্ধ হয়ে পড়ে। তারপর সোশ্যাল মিডিয়ায় আর টিভি পেপারে শুধু তাকে সান্ত্বনা আর সন্ত্রাসীর প্রতি ক্ষোভ প্রদর্শন করা হয়।

দৃশ্য ০২:
হঠাৎ জুনের শেষের দিকে হঠাৎ বাবুলকে পুলিশ দপ্তরে ডেকে পাঠানো হয়। অনেকটাই যেন অন্যরকম রহস্য। তার প্রতি পুলিশ বাহিনীর আচরনটাও কেমন পাল্টে গেল।তার বাসা থেকে পুলিশ সিকিউরিটি তুলে নেয়া হলো।
এই সূযোগে বিক্রিত মিডিয়া নানা রকম রঙিন গল্প আর নাটক সাজাতে লাগলো। তার ব্যক্তিজীবন কে নিয়ে এতো সুন্দর গল্প হয়ে গেছে যা তার পরিবারও জানে না।

দৃশ্য০৩:
জুলাইয়ের শুরুতে ঘটে গেলো আরেক দুর্ঘটনা। গুলশান ট্রাজেডি। সেই ট্রাজেডিতে এসপি বাবুলের ট্রাজিডি অনেকটা ঢাকা পড়তে লাগলো। এর মধ্যে আফসানা হত্যা, তনু হত্যা, বাসাবোতে মায়ের হাতে দুই শিশু হত্যা সব মিলিয়ে যেন মানুষগুলোর মন আতংকে ভরা। তারপরও জীবন চলে।প্রাত্যহিক জীবনের নিয়মে চলছিলো সব কিছু। হঠাৎ সেদিন দীর্ঘ দিন পর বাবুল আকতার তার স্ত্রী কে স্মরন করেন এবং ব্যক্তিগত জটিলতার জন্য কষ্ট আর অসহায়ত্ব কে প্রকাশ করেন। আবার মিডিয়া সজাগ হয়।

দৃশ্য ৪:
কেউ বলছে বাবুল আকতারকে জোর করে পদত্যাগ পত্রে সই করিয়ে নেয়া হয়েছে। জঙ্গি দমনে তার অনেক অবদান আছে। সেটা গোটা দেশ বাসী সবাই জানে। তবে কেনো আজকে নিজের চাকরি ফিরে পেতে তাকে দীর্ঘশ্বাস ফেলতে হচেছ। এ কেমন দেশ। নিজের পেশার জন্য যে দূর্ভোগের মুখোমুখি হতে হয়েছে। তবে কেনো তার চাকরি কৌশলে ছিনিয়ে নিয়ে অসহায় করে দেয়া হচেছ।এ কেমন শাস্তি! যদি সে অপরাধ করে থাকে তাকে বিচারের মুখোমুখি করানো হোক। সত্য কেনো ছায়া হয়ে থাকবে।




মতামত:

আমি ব্যক্তিগত জীবনে তেলেগু এবং তামিল সিনেমা প্রচুর দেখি। কারন সেখানে জীবনের সত্য গুলো স্পস্ট করে দেখানে। দক্ষিনের সিনেমা গুলো সাধারন মানুষের জীবনের সাথে পুলিশের ভূমিকা, ভালো মন্দ এবং জীবন সংগ্রাম ও থাকে। কারন বেশির ভাগ সিনেমা গুলো জীবন ঘেষা। একজন সৎ পুলিশ অফিসারের জীবন কে কেমন করে অসহায় করে দেওয়া হয় আমি যেন বাবুল আকতার কে সেই মুভির কেন্দ্রীয় চরিত্র হিসেবে দেখতে পাচিছ। সিনেমায় সৎ পুলিশ অফিসার সব হারানোর পর ও সে সততার মূল্য পায়। আশাকরি এসপি বাবুল আকতারও পাবেন। আর যারা তার সাফল্যে হিংসাত্মক হয়ে এই আর্তনাদের চিত্র তৈরী করছে তাদের খেসারত তারা ভোগ করবে। সত্য বের হয়ে আসুক। আমরা সততার জয় দেখতে চাই।
আমাদের দেশে জ্ঞানী বুদ্ধিজীবীরা সিনেমা বোদ্ধারা গল্প খুঁজে পায় না। চিত্রশিল্পীরা ছবি দৃশ্য খুঁজেঁ পায় না। অথচ প্রতিদিন আমাদের আশেপাশে সিনেমার শিহরন কে অতিক্রম করে যায় কতো কিছু ঘটে যাচেছ। আমরা দেখেও না দেখার ভান করছি। বুঝেও না বুঝার উছিলায় চুপ হয়ে আছি। শিল্প সাহিত্যের কাজই মানব জীবনকে তুলে ধরা। সত্যকে উন্মোচন করা। আমাদের শিল্প জগত কিছু নোংরা কাহিনী আর চরিত্রহীন চরিত্রে থাকা মানুষকে দেখায়। আমরা মূল্যবোধ শিখবো কিভাবে। আমাদের সন্তানেরা সুন্দর ভবিষ্যত দেখবে কিভাবে।

এই সমাজের মানুষের বিবেক জাগ্রত হোক। অন্যায় নিপাত যাক। সত্য উদঘাটিত হোক। মানুষের দেখার জগৎ প্রসারিত হোক । মানুষের হৃদয় ভালোবাসতে শিখুক।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:১১

ঢাকাবাসী বলেছেন: মানুষের বিবেক জাগ্রত হোক।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৪১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: মানুষের বিবেক জাগ্রত হোক। ধন্যবাদ।

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:০২

নতুন বলেছেন: সিনেমায় সৎ পুলিশ অফিসার সব হারানোর পর ও সে সততার মূল্য পায়। আশাকরি এসপি বাবুল আকতারও পাবেন। আর যারা তার সাফল্যে হিংসাত্মক হয়ে এই আর্তনাদের চিত্র তৈরী করছে তাদের খেসারত তারা ভোগ করবে। সত্য বের হয়ে আসুক। আমরা সততার জয় দেখতে চাই।

আপনি বাবুলকে নিদোষ ভাবছেন তাই এমনটা লাগছে আপনার কাছে।

কিন্তু স্ত্রী হত্যার ঘটনায় স্বামী অবশ্যই সন্দেহের তালিকায় উপরের দিকেই থাকে।

বাবুল আক্তার চাকুরী হারিয়েছে.... কিন্তু মিতু জীবন হারালো তার খুনের বিচার কবে হবে??

খুনী যদি বাবুলের পরিচিত এবং সো`স হয়ে থাকে এবং তাদের যখন গ্রেপ্তার করা হলো তবে তাদের কাছ থেকে খুনের জন্য কে টাকা দিয়েছে বা কে খুনটি করতে বলেছে সেটা বের করা কি খুবই কঠিন কিছু??

যদি মিতুর খুনি বের না হয় এবং পুলিশ থেকে বাবুল আক্তারকে শুধুই বের করে দেওয়া হয়ে থাকে তবে আপনি কি বুঝতে পারবেন??

যদি সেই রকমের ঘটনা হয় তবে আসল ঘটনা হলো '' বাবুলই খুন করিয়েছে এবং সেটার প্রমান পুলিশের কাছে আছে.... কিন্তু বাবুলের পরিচিতি এবং ভালো কাজের জন্য এবং পুলিশের নামকরা অফিসারের এমন কাজ প্রকাশ পেলে পুলিশের ইমেজ সংকট আরো বাড়বে তাই পুলিশ তাকে দল থেকে বের হয়ে যেতে বলেছে''

আমাদের দেশে এটাই হবে...

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:৪৯

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: নতুন আপনার কথা গুলো অমূলক নয়। তবে যাই ঘটুক সত্য বের হয়ে আসুক। এখন প্রশ্ন মিতু কে কেন খুন করা হলো? সে করতে চাইলে আরো অনেক উপায় ছিল। প্রত্যক্ষ কিংবা পরোক্ষ ক্ষতি গ্রস্ত কিন্তু সে ই। তবে যাই ঘটুক সত্য টা জানতে খামাকা কেন একজন নারী, অবুঝ শিশুদের মা এক শিশুর সামনে খুন হলো।পুলিশ বাহিনীর ভিতরে প্রকৃতই এই ব্যাপারটা নিয়ে কি ঘটছে কেউই জানে না। তবে হিংসায় কি না হয়। ধন্যবাদ।

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:২০

নতুন বলেছেন: বাবুল এসপি এবং রাস্টীয় পদক প্রাপ্ত...

যদি উনার স্ত্রীকে অন্য কেউ খুন করতো তবে সেটা নিয়ে উনি দেশ তোড়পাড় করে ফেলতো।

স্ত্রীকে হত্যার পেছনে সবচেয়ে বেশি লাভবান হয় স্বামী। আর যদি বাড়ীতে খুন হতো তবে সেটার সন্দেহ বাড়ীর মানুষের উপরই পড়তো... কিন্তু রাস্তায় সন্তানের সামনে হলে সেটার সন্দেহ অবশ্যই জঙ্গীর উপরে পড়বে...

সবাই খুন করার আগে যাতে ধরা না পরে সেই চিন্তা করে নেয়।

আমাদের দেশের পুলিশ বিভাগ এতো টা নিতিবান হয় নাই যে বাবুলের খুনের প্রমান পেয়ে তাকে গ্রেপ্তার করে বিচার করবে। তারা্ ইমেজ সংকট এবং বাবুলের প্রতি সহানুভতির জন্যই তাকে বিচারের মুখোমুখি করবে না।

এই টুকু ন্যায়পরায়নতা যদি পুলিশে থাকতো তবে দেশের চেহারাই পাল্টে যেত।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৯:২০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: নতুন আপনার কথা গুলোর যৌক্তিকতা এবং বাস্তবতাও আছে। যে পৃথিবীতে মায়ের হাতেই শিশু নিরাপদ না সেই পৃথিবীতে স্বামী হন্তারক অনেক আগে থেকেই ঘটে এসেছে।
তারপরও অনেক প্রশ্ন আড়ালেই থেকে যায়। যদি সে এতোটাই।।। স্ত্রী হত্যা করতে পারে। তাহলে কেন তার শশুড় বাড়ির লোকজন তাকেই সাপোর্ট করছে। তার উপর তাদের এতোটাই আস্থা যে তারা মিডিয়ার এই রকম খবর গুলোর ঘৃনা ভরেই প্রতিবাদ করেছে।

কিছুদিন আগেও সে তার ওয়াইফের ভালো দিক গুলো সবার কাছে তুলে ধরেছে ফেসবুকে। শুধু তা নয় তার বরখাস্ত হওয়ার বিষয়টি ও সে প্রতিবাদ করেছে।

ঘটনাটা এমনও হতে পারে --- খুব স্বাভাবিক ভাবে যেকোন বাহিনীতে যারা থাকে তাদের চাকরি এবং অস্ত্র নিয়ে অনেক অহংকার থাকে। তেমন হয়তো তারও ছিল। একের এক সফলতায় সাধারন যে কেউ অহংকারী হয়ে উঠা স্বাভাবিক। পুলিশের ভিতরেই হয়তো জটিল কোন ক্ষমতা প্রথমে নিজের স্ত্রী হত্যাকারী পরে চাকরি ছিনিয়ে নিয়ে তাকে ভয়ংকর শাস্তি দেওয়া।
দেখেন এই দুটোই কিন্তু ছিল তার অহংকার করার মতো।
তবে সাধারন নাগরিক হিসেবে আশাকরি একজন নিরাপরাধ নারীর ভয়ঙ্কর অকাল মৃত্যুর বিচার হবেই। অবশ্যই হবে। সে যে কেউই হোক। ধন্যবাদ

৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:৩৬

নতুন বলেছেন: পুলিশের ভিতরেই হয়তো জটিল কোন ক্ষমতা প্রথমে নিজের স্ত্রী হত্যাকারী পরে চাকরি ছিনিয়ে নিয়ে তাকে ভয়ংকর শাস্তি দেওয়া।
দেখেন এই দুটোই কিন্তু ছিল তার অহংকার করার মতো।


যদি ব্যক্তিগত শত্রুতা থাকে তবে সেটা বাবুলের উপরদিয়েই যাবার কথা। আর মিতুর সাথে হত্যাকারীর সাথে কোন সম্পক` ছিলো না। একজন বলেছে সে জানতো না যে এটা এ্সপির স্ত্রী...

কিন্তু হত্যায় কে টাকা বিনিয়োগ করেছে? আর হত্যাকারী গ্রেপ্তার হবার পরও পেছনের গুরুকে ধরা গেলো না এখনো? বাবুল কে বাহিনির সবাই চেনে তিনি যদি সত্যি হত্যায় জড়িত না থাকে তবে তিনি স্ত্রী খুনী ধরার জন্য চেস্টা করছেন না কেন?

তিনি ভেঙ্গে পড়েছেন? তাই মিডিয়াতে সরাসরি তার কাহিনি নিয়ে আসছেন না? এমন ঘটনায় বাবুল নিজেই অনেক তথ্য বের করে খুনিকে বের করতে চেস্টা করতো। কিন্তু তিনি কতটুকু চেস্টা করছেন?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৫১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: হত্যায় কে বিনিয়োগ করেছেন?

এটা আসলেই অনেক বড় প্রশ্ন। আপনার মনে যেমন হাজারো প্রশ্ন তেমনি আমারও।।।। প্রমান না হওয়ার আগে কাউকেই দোষারোপ করা উচিত নয়।
আমার শুধু কষ্ট হয় একটা নারীকে কি দোষে এতোটা নিষ্ঠুরতার শিকার হতে হলো। এই বিচার যেন আড়ালে না চলে যায়।।।।
বুঝতে পারছি না যার শশুড় বাড়ির লোকজন তাকে দৃঢ়ভাবে বিশ্বাস করে। যার উপর এতো আস্থা তবে কেনো সে এই কাজ করতে যাবে?
লাভ টা কোন জায়গায়? ভদ্র মহিলাকে এভাবে মারার কারন কি? কিসের লাভে?
ইদানিং স্বামীর হাতে স্ত্রী মৃত্যুর বিষয়টা অনেক বেড়ে গিয়েছে? এই বিষয় গুলো আসলেই সামনে আসা উচিত।
ভদ্র মহিলার খুনের দৃশ্য আসলেই ভয়াবহ। নিদারুণ দু:খের।।।। আসল খুনীর চেহারা আর কারনটা জানতে ইচ্ছে হয়।
কেনো কিসের লোভে কিসের আক্রোশে মানুষই দানব হয়ে যায়। ধন্যবাদ

৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:০৩

নতুন বলেছেন: যদি বাবুল হত্যা করিয়ে থাকে তবে সে চাইবে বিচার না হউক এবং তিনি আস্তে আস্তে আলোচনার বাইরে চলে যেতে।

সেটাই হচ্ছে। :)

তিনি মিডিয়াতে আসতে পারতেন তার হাতে থাকা প্রমান নিয়ে। যাতে পুলিশের উপরের কম`কতা এমন কি প্রধানমন্ত্রীর দৃস্টি আক`ষনের চেস্টাও করতে পারতেন....

তিনি কি সেটা করেছেন??

আমি বাবুলের দিক থেকে চেস্টার কমতি দেখছি...

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:০১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: এই কথাটা একদম সত্যি। এটা সাপোর্ট করি সে কেনো মুখ খুলছে না।
কিংবা এমন হতে পারে সে হয়তো এমন করে ভাবছে না। বা ভাবার মতো মানসিকতা বা পরিস্থিতি নেই। কারন দুটি ছোট। বাচ্চা আছে। তাদের ও টাইম দিতে হচ্ছে।
হয়তো সে ও হুমকি তে আছে যদি মুখ খুলে বাকি সবাইকে হারাতে হবে।
আসলে অনেক কিছুই হতে পারে।।।। আসল ক্রিমিনাল বের হয়ে আসুক।
কিন্তু কেন সে এই কাজ টা করবে? তার কিসের লাভ বা লোভ?

৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:২৭

নতুন বলেছেন: লেখক বলেছেন: এই কথাটা একদম সত্যি। এটা সাপোর্ট করি সে কেনো মুখ খুলছে না।
কিংবা এমন হতে পারে সে হয়তো এমন করে ভাবছে না। বা ভাবার মতো মানসিকতা বা পরিস্থিতি নেই। কারন দুটি ছোট। বাচ্চা আছে। তাদের ও টাইম দিতে হচ্ছে।
হয়তো সে ও হুমকি তে আছে যদি মুখ খুলে বাকি সবাইকে হারাতে হবে।


desperate times seek desperate measures

রাস্টীয় পদক পাওয়া এসপি ভাবতে পারছেনা? বাচ্চাকে সময় দিতে গিয়ে স্ত্রীর হত্যাকারীকে ধরার চেস্টা করছেনা? তাকে হুমকি দিচ্ছে??

সে সময় কাটাচ্ছে যাতে মানুষ ভুলে যায়...তার এই নিরবতর কারনেই আমার সন্দেহ আরো বাড়ে যে সেই খুনি...

৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:২৮

নতুন বলেছেন: আপনি আরো একটু কাজ করুন...

ঘটনা গুলিকে একটা টাইম লাইনে সাজান...

খুন<< গ্রেপ্তার<<তাকে অফিসে তলব<<ক্রসফায়ার<<<< তার নিরবতা... সব মিলিয়ে দেখেন কি মনে হয়...

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: নতুন।।। ধরলাম সেই।।।।কিন্তু কেন সে করলো ???তা জানার অধিকার সবার আছে। সে চুপ থাকলেইতো হবে না। রাষ্ট্র কে জবাব দিতে হবে।

তবে যা প্রমানিত নয় তা নিয়ে কাল্পনিক কোন মত প্রকাশ ও ঠিক নয়। রাষ্ট্রীয় পুরুস্কার পেলেও ঐ দুটো বাচ্চার জনক সে।
এই কয়দিন তাই মনে হচেছ সবাই মিতু হত্যা ভুলে যাচেছ

৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

নতুন বলেছেন: এই কয়দিন তাই মনে হচেছ সবাই মিতু হত্যা ভুলে যাচেছ

সবাই ভুলে গেলে কার লাভ???? খুনির তাই না..

তাই বাবুল কেন চুপ থেকে খুনির লাভ করিয়ে দিচ্ছে??

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: কেনো চুপ বলুনতো? আমরাও কেমন দেখেন আমি যদি মনে করে এই পোষ্ট টা না দিতাম আপনিও হয়তো কিছু বলতেন না। কিছু বলেছি বা প্রকাশ করেছি বলেই না আলোচনা হচেছ।
আমরা সবাই এমন করেই ভুলে যাই সাগর রুনি, মিতু,আফসানা,তনু।



৯| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:১১

নতুন বলেছেন: লেখক বলেছেন: কেনো চুপ বলুনতো? আমরাও কেমন দেখেন আমি যদি মনে করে এই পোষ্ট টা না দিতাম আপনিও হয়তো কিছু বলতেন না।


আমরা যেটা বলি সেটার কোন দরকার নাই একটা ভালো দেশে...

কিন্তু বাবুল কেন চুপ... যদি বাবুল নিদোষ হয় তবে সে তার স্ত্রী হত্যার বিচার চাইবে... চেস্টা করে যাবে... কিন্তু সেই চেস্টা কি আপনি দেখেছেন? দেখেন নি। কেন?

আমার মনে হয় না এই খুনের বিচার হবে....।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৩৫

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: এই লোকের চুপ থাকা অনেক প্রশ্নের জন্ম দেয়। একদম সত্যি।
নতুন।।। আমি অবাক হয়ে যাচিছ সাগর রুনির মতো এটাও সাধারন মানুষ ও মিডিয়া ভুলে যাচেছ। একজন নিরাপরাধ নারীর এতো ভয়াবহ খুনের বিচার হবে না???
ধন্যবাদ।

১০| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:১৩

নতুন বলেছেন: মিতু হত্যা ঘটনার তদন্ত চলছে। যদি তদন্তে বাবুলের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয় তাহলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে এ কে এম শহীদুল হক, আইজিপি

স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যার ঘটনায় বাবুলের সংশ্লিষ্টতা ছিল কি না, সে বিষয়ে পুলিশের কোনো কর্মকর্তা আনুষ্ঠানিক বক্তব্য দেননি। কেন বাবুলের চাকরি গেল, তার সন্তোষজনক জবাবও দেননি কেউ। তবে পুলিশ সদর দপ্তর, চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) ও ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, স্ত্রী হত্যায় বাবুলের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে। তাই তাঁকে চাকরিতে না রাখার সিদ্ধান্ত হয়েছে।

http://www.prothom-alo.com/bangladesh/article/970675/&#xE0;&#xA6;&#xAC;&#xE0;&#xA6;&#xBE;&#xE0;&#xA6;&#xAC;&#xE0;&#xA7;&#x81;&#xE0;&#xA6;&#xB2;-&#xE0;&#xA6;&#x86;&#xE0;&#xA6;&#x95;&#xE0;&#xA7;&#x8D;&#xE0;&#xA6;&#xA4;&#xE0;&#xA6;&#xBE;&#xE0;&#xA6;&#xB0;&#xE0;&#xA7;&#x87;&#xE0;&#xA6;&#xB0;-&#xE0;&#xA6;&#x9A;&#xE0;&#xA6;&#xBE;&#xE0;&#xA6;&#x95;&#xE0;&#xA6;&#xB0;&#xE0;&#xA6;&#xBF;-&#xE0;&#xA6;&#x97;&#xE0;&#xA7;&#x87;&#xE0;&#xA6;&#xB2;-&#xE0;&#xA6;&#x8F;&#xE0;&#xA6;&#xB0;&#xE0;&#xA6;&#xAA;&#xE0;&#xA6;&#xB0;-&#xE0;&#xA6;&#x95;&#xE0;&#xA7;&#x80;

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.