নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

বইমেলা ২০১৭ কতটুকু পরিকল্পিত?

২৬ শে জানুয়ারি, ২০১৭ রাত ১০:২৭


(বাংলাবাজার)


আসছে বই মেলা ২০১৭। আর মাত্র সাত দিন। প্রকাশনা জগতের সব জায়গায় শুধুই বই নিয়ে আলোচনা। বই পল্লীগুলোতে উৎসবের আমেজ। সবার মধ্যে এক অদ্ভুত আবেগ কাজ করছে। পাণ্ডুলিপি লেখা, প্রুফ দেখা, কভার পেজ, ফ্লাপ লেখা, ছবি পছন্দ করা, বিজ্ঞাপন এবং প্রচারনার কাজ, আরও কতো যে কিছু।

একটা বই প্রকাশের পিছনে হাজারো ভাল মন্দের গল্প থাকে। সব কিছু ঝাপিয়ে বাংলাদেশের প্রকাশনা জগত ভালোভাবেই এগিয়ে যাচেছ। আশাকরি বাংলাদেশের প্রকাশনা জগত আরও অনেক ভালো জায়গায় যেতে পারবে। বিখ্যাত জার্মানির ফ্রাংফ্রুট বই মেলার মতো বাংলাদেশের বই মেলাও বিশেষ মর্যাদা অর্জন করবে।

সেজন্য সরকার এবং দেশের মানুষের সহযোগীতা এবং সচেতনতা দরকার। বইয়ের বাজার গতিশীলতার পেছনে অনেক বাধা বিপত্তি ও আছে। আর অপরিকল্পনা বইয়ের জগতকে পিছিয়ে রেখেছে।


(বাংলাবাজারের বই মার্কেট)

দীর্ঘ নয় বছর পর আমার চতুর্থ উপন্যাস ‘অরোরা টাউন’ প্রকাশ হতে যাচেছ। এই উপন্যাসটি প্রকাশ করছে দেশের সুপ্রতিষ্ঠিত প্রকাশনা সংস্থা শিখা প্রকাশনী। আর বইয়ের কাজেই বইয়ের শহর পুরনো ঢাকার বাংলাবাজার গিয়েছিলাম। সেই নয় বছর আগে যেমন দেখেছিলাম ঠিক তেমনই আছে। লোকারণ্য আর বইয়ের বন্যা। ঘিঞ্জি ইট পাথর দালান কোঠায় বুদ্ধিজীবীদের সৃজনশীলতার স্বপ্ন হাবুডুবু খাচেছ। শিখা প্রকাশনীর অফিসে যেতে যেতে দেখলাম বই রাখার কোথাও জায়গা নেই।

পুরনো বই সংরক্ষন করার ও তেমন কোন ব্যবস্থা নেই। যে কারনে অনেক বই নষ্ট হয়ে যাচেছ। প্রকাশক আর লেখকদের দেখতে হয় লোকসানের চিত্র। বাংলা বাজারের মতো একটা বিখ্যাত জায়গার তেমন কোন পরিবর্তন নেই। তাহলে প্রকাশনা জগতের উন্নয়ন কতোটুকু আশা করা যায়? গতবার বই মেলায় বৃষটির কারনে বই মেলা ব্যাপক ক্ষতির মুখে পড়েছিল। কিন্তু এই বছর কতোটুকু বাস্তব পরিকল্পনা নেওয়া হয়েছে জানি না। পত্রিকার মাধ্যমে জানতে পারলাম আধা ঘন্টা সময় সূচি বাড়ানো হয়েছে। আর নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে কিছু কাজ করা হয়েছে। কিন্তু প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় কতোটুকু সুপরিকল্পনা নেওয়া হয়েছে তা বই মেলা চলাকালীন সময়ে বুঝা যাবে।

আশাকরি পাঠক, লেখক আর প্রকাশকদের মিলন মেলা একুশে বইমেলা সফল হবে। পাঠকদের কাছে সহজেই তাদের প্রিয় লেখকদের বই পৌছে যাবে। সর্বোপরি দেশের বৃহৎ এই একুশে বই মেলা সকল সমস্যা অতিক্রম করে সমৃদ্ধি অর্জন করবে।


মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৬ শে জানুয়ারি, ২০১৭ রাত ১০:৫৬

নেয়ামুল নাহিদ বলেছেন: বাংলাবাজার সম্ভবত ঢাকার অন্যতম অবহেলিত জায়গা, যার উন্নয়নের কোন প্রচেষ্টাও নাই। আপনার চতুর্থ উপন্যাসের জন্য শুভকামনা :)

২৬ শে জানুয়ারি, ২০১৭ রাত ১১:৩৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ২৭ শে জানুয়ারি, ২০১৭ রাত ১২:১১

মহাসিন মহী বলেছেন: চুতর্থ উপন্যাসের জন্য শুভকামনা রইল

২৭ শে জানুয়ারি, ২০১৭ সকাল ৮:৩০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনাকে ধন্যবাদ।বইমেলায় সোহরাওয়ার্দি উদ্যানের শিখা প্রকাশনীর স্টল ৬১২-৬১৫ তে যাবেন। বন্ধুদের নিয়ে বই কিনবেন। ধন্যবাদ।

৩| ২৭ শে জানুয়ারি, ২০১৭ রাত ১২:৫৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনার জন্য শুভ কাম না রইল। বই প্রকাশ করতে খরচ হয়েছে কেমন?

২৭ শে জানুয়ারি, ২০১৭ সকাল ৮:৩৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনাকেও ধন্যবাদ। বইমেলায় সোহরাওয়ার্দি উদ্যানের শিখা প্রককাশনীর স্টলে ৬১২-৬১৫ যাবেন। বই কেনার আমন্ত্রন রইল।
আমার প্রকাশিত ৬ টি বই। কোনটার জন্য খরচ করতে হয়নি। পান্ডুলিপি পড়ে পছন্দ করার পর বই প্রকাশ হয়। নয় বছর পর আমার এই উপন্যাস হতে যাচেছ।প্রথম উপন্যাস ইন্দিরা রোড ২০০৬ সালে প্রকাশ হয়েছিল। ধন্যবাদ।

৪| ২৭ শে জানুয়ারি, ২০১৭ রাত ২:৪৪

রায়হানুল এফ রাজ বলেছেন: ‘অরোরা টাউন’এর জন্য শুভকামনা রইল।

২৭ শে জানুয়ারি, ২০১৭ সকাল ৮:৪১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনাকে ও ধন্যবাদ। শিখা প্রকাশনীর ৬১২-৬১৫ স্টলে দলে দলে যাবেন বই কিনবেন। বই কিনে পড়ার সংস্কৃতি গড়ে তুলুন।আবারো ধন্যবাদ।

৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৬

জাহিদ হাসান বলেছেন: গত ৮ বছর ধরে আমি বাংলাবাজারকে এক রকমই দেখছি। প্রায় প্রতিদিনই আমার বাংলাবাজার যাওয়া হয়।
আমি পড়ি সোহরাওয়ার্দী কলেজে, লক্ষীবাজারে আমার কলেজ। বাংলাবাজারের কাছেই। আমার চেয়ে বেশি বাংলাবাজার ঘুরেছে এমন পাবলিক দেশে নেই। সত্যিই, বাংলাবাজারে তেমন কোন পরিবর্তন আসেনি। এই দোষটা পুস্তক প্রকাশনা সমিতির। তাদের ইচ্ছাতেই সব চলে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৪৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনাকে ধন্যবাদ। তবে বিষয়টি নিয়ে কেউ ভাবে না। আলোচনা সমালোচনাও করেনা। তাই যেমন ছিল। তেমনই আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.