নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

বই কিনে পড়ার সংস্কৃতি গড়ে তুলুন।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:১১




শুরু হলো অমর একুশে বই মেলা ২০১৭। সার্বিক ব্যস্থাপনায় এবারের বই মেলায় অনেক নতুন নতুন বিষয় যোগ করা হয়েছে। স্টল বরাদ্দ, শিশু কর্ণার, রাস্তাঘাট উন্নয়ন, নিরাপত্তা ব্যবস্থা ইত্যাদি সব কিছুতেই আগের তুলনায় কিছুটা পরিবর্তন আছে। সব কিছু ঠিক থাকলেও কিছু বিষয় আলোচনার মধ্যেই আছে। লেখক হিসেবে আমরা গুটিকয়েক নামকেই বার বার দেখতে পাই। আমরা কেন নতুন নতুন নামে উদ্ভাসিত হইনা?
এই পরিস্থিতির জন্য কে দায়ী? লেখক, পাঠক, প্রকাশক নাকি অন্য কেউ? প্রতি বইমেলায় দেখা যায়, শত শত লেখক কিংবা কবির বই প্রকাশ হচ্ছে। কিন্তু লেখক কিংবা কবির সৃষ্টি আমাদের/পাঠকদের কাছে যথাযথভাবে পৌঁছায় না। মানুষের মাঝেও বই কিনে পড়ার যে নান্দনিক মানসিকতা বা সংস্কৃতি নেই। এই প্রকাশনা জগতের এই অবস্থা দূর করতে পাণ্ডুলিপির গবেষণা এবং বাজারজাতকরণ খুবই জরুরি। তবেই আমরা বৃহৎ বই বাজার তৈরি করতে পারবো।

সাধারণ মানুষের মাঝেও বই কিনে পড়ার আনন্দকে তুলে ধরতে হবে। শিক্ষিত অনেক মানুষের মুখেই শুনি কবিতা পড়ে কী হবে? গল্প-উপন্যাস পড়লে তো আর চাকরি পাবো না। অথচ অনেক দেশেই লেখক হওয়া আর ভাল রোজগারের স্বপ্ন সমান। লেখকরাও ভাল আয় করে।
একজন ভালো লেখক একটা সমাজকে পাল্টে দিতে পারে। আপনার চিন্তা-ভাবনাকে সুন্দর করতে পারে। কোটি মানুষের দেশে যদি শত লোকও বই কিনে তাহলে বইয়ের দুনিয়া অনেক বেশি বিকশিত হতে পারে। আসুন বই কিনে পড়ার সংস্কৃতি গড়ে তুলি। একুশে বইমেলা ২০১৭ সফল হোক।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:২৮

পলাশমিঞা বলেছেন: জি বই পড়তে শুরু করতে হবে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:১৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ। নিজে পড়ুন অন্যকে উৎসাহিত করুন।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৩১

কালীদাস বলেছেন: বলেন "বই কিনে পড়ার সংস্কৃতি ফিরিয়ে আনি আগের মত"। এই জেনারেশন না পড়ে কোন আউটসাইডের বই, না পায় বাসায় বা স্কুলে কোন শাসন, শিখছে খালি ভিড়িম ভিড়িম করে মোটরসাইকেল চালিয়ে এক্সিডেন্ট করে মরতে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৪২

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: চরম সত্যি কথা। না হেসে পারলাম না। অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.