নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

আমার লেখক স্বামী এবং একটি বইয়ের স্বীকৃতির গল্প

১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:২৫


ডঃ মোহাম্মাদ নজরুল ইসলাম ভুঁইয়া । তিনি বিজ্ঞানী এবং গবেষক ।তিনি আমার লেখক স্বামী । যদিও লিখতে দেখেছি কম । সারাদিন রাত কিভাবে পড়ার সাথে থাকতে হয় তা দেখেছি । একটা অ্যাপল আইপ্যাড , একটা আইফোন অথবা কোন আর্টিকেলের প্রিন্ট করা কাগজের কপি সব সময় হাতে থাকতে দেখেছি । তিনি লিখেন তার অফিসে কিংবা ল্যাবে। অনেক গুলো বছর আগে একটা সাধারন পরিচয়ে আমার সাথে তিনি তার লেখালেখি আর্টিকেল এবং সদ্য প্রকাশিত বই নিয়ে আলোচনা করেন । আমি তাকে নিয়ে গুগল স্টাডি করি । গুগলে তার জগতটা দেখি । তাঁর জগতটা কঠিন কিন্তু দুর্বোধ্য নয় । তাই আমি তার চিন্তা ভাবনা গুলো পড়তে থাকি । সেই সাথে তাকেও পড়ি । তিনি সারাদিন কর্মব্যস্ততা শেষে গল্প করেন তার বই নিয়ে । কিভাবে সব তথ্য উপাত্ত গুলো সংগ্রহ করা হয় এবং সেই সম্পর্কিত বিষয় নিয়ে কিভাবে বইয়ে সংযুক্ত করা হয় । কিভাবে একটানা লিখে ভোর করেছেন । রুমে ফিরে মাত্র কিছু সময় ঘুমিয়েছেন। তারপর খুব সকালে গোসল করে নাস্তা করে ল্যাবে ফিরেছেন । এক ফটোগ্রাফার বন্ধুকে দিয়ে নানা জায়গায় গিয়ে সব গুলোর ছবি তোলা এবং যথাযথ ব্যবহার করা আরও অনেক কিছু । কারন আমি জানি একটা বই লেখা কতোটা কষ্টের । আমি অনুভব করি একেকটা শব্দের সাথে একজন লেখকের কতোটা গভীর সম্পর্ক থাকে । যে সম্পর্কের স্পর্শ সবার বুঝবার কথা নয় । দুনিয়ায় সবাই সব কিছু বুঝেনা বলেই কাউকে কিছু কিছু স্বেচ্ছায় বুঝতে হয় । তাই আমিও স্বেচ্ছায় লেখক এবং লেখকের জগত বুঝার চেষ্টা করলাম ।
যাই হোক বাংলাদেশে আপামর জনতা বড় চাকরি আর বেশি বেতন বুঝে । কিন্তু গবেষক , লেখক , বিজ্ঞানী , শিল্প সাধনা আর নতুন আবিষ্কার বুঝেনা । চিন্তার যে পরিসীমা নেই । জ্ঞান চর্চার যে বিস্তর ব্যপ্তি আর সেখানকার মানুষদের নিয়ে আমজনতা , তথাকথিত বুদ্ধিজীবী কিংবা মিডিয়া চিন্তাবিদদের আগ্রহ নেই । কেউ কেউ এই সব জটিলতার ভিড়ে নিজের প্রাপ্তি বা মেধার স্বীকৃতি খুঁজতেও দ্বিধায় পড়ে যায় ।তাই আর প্রকাশ হয় না । অন্তরালেই এক বুক দীর্ঘশ্বাস নিয়ে পড়ে থাকে ।
বাংলাদেশ যে প্রকৃতির কি বিশাল সম্পদ নিয়ে টিকে আছে তা অনেকের জানা নেই । শুধু সঠিক গবেষণা , সৎ মানুষ ,প্রকৃত দেশ প্রেমিক, প্রযুক্তিগত এবং অর্থনৈতিক সহযোগিতা বাংলাদেশকে অনেক দূর নিয়ে যেতে পারে । প্রকৃতির অদেখা সম্পদ আর কঠিন বিজ্ঞান কে তিনি সহজ ভাবে তুলে ধরেছেন । বিজ্ঞানের ছাত্র ছাত্রীদের জন্য খুবই সহায়ক ।
ইংরেজিতে লেখা এই বইয়ে প্রধান লেখক হিসেবে ৯৫ ভাগের সর্বোচ্চ পরিশ্রম করেছেন। বইটি অর্থায়নে ছিল বিজ্ঞান মন্ত্রনালয়ের চিটাগাং বিসিএসআইআর গবেষণাগার ।
এখন এই বইটি চিটাগাং গবেষণাগারের লাইব্রেরীতে এবং অনলাইনে পাওয়া যায় ।
অনেক বছর পর দেশে ফিরে সে তার ঘুম হারাম করে লেখা বইয়ের স্বীকৃতি খুঁজে । বাংলাদেশে সরকারী কিংবা বেসরকারী প্রতিটি জায়গায় ভাল কাজ গুলোর স্বীকৃতি দিতে বা পেতে অনেক সীমাবদ্ধতা এবং জটিলতা । তিনিও সেই সব সীমাবদ্ধতা এবং জটিলতা অতিক্রম করেন । এই বইয়ের সব গবেষণা সম্পর্কে নতুন করে প্রেজেন্টাশন দিতে হয় । গতকাল কতৃপক্ষ অর্থমূল্য সহ প্রাপ্য স্বীকৃতি দেয় ।
পরিশ্রম গুলো যখন বৃথা পথে হাটে তখন আর প্রাপ্তি অর্জনের জটিলতায় ঘোরপাকে আনন্দের অনুভূতি গুলো ও নিস্প্রান হয়ে যায় । পৃথিবীর সকল লেখক তাদের লেখার মূল্য এবং স্বীকৃতি খুঁজে পাক ।
আমার লেখক স্বামীকে অনেক অভিনন্দন । তিনি সময় সুযোগ পেলে আমাদের মত পাঠকদের জন্য আরও কিছু বই লিখবেন ।তবে আমি তাকে দেখে অনুপ্রানিত হই । সমৃদ্ধ লেখক হতে চাই । সত্যিকারের একজন ভাল গবেষক হতে চাই
তার প্রতি রইল শ্রদ্ধা , ভালবাসা এবং শুভ কামনা।


মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:৩৯

সুমন কর বলেছেন: উনার প্রতি রইল শ্রদ্ধা, ভালবাসা এবং শুভ কামনা।

১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:৪৮

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ আপনাকে । এই বছর তিনি জাপানে আর্সেনিক গবেষণার কন্সালটেন্ট হয়েছেন এবং আমেরিকায় ইনফেসিয়াস ডিসিস ফেলো নির্বাচিত হয়েছেন । সামনের জুনে আমেরিকার নিউ অরলিন্সে কনফারেন্সে জয়েন করতে যাচ্ছেন ।

২| ১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:৫১

সুমন কর বলেছেন: অভিনন্দন !!! ;)

৩| ১২ ই মার্চ, ২০১৭ রাত ৯:৫৫

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সুমন কর .।।। আবারও ধন্যবাদ । B:-/ B:-) :-B

৪| ১২ ই মার্চ, ২০১৭ রাত ১০:০৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনাদের দু’জনের জন্যই অনেক শুভ কামনা।

১২ ই মার্চ, ২০১৭ রাত ১০:০৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনাকে অশেষ ধন্যবাদ । দুয়া করবেন ।

৫| ১২ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪৯

ঢাকাবাসী বলেছেন: আরিব্বাস দারুণ পন্ডিত মানুষ তো! তাকে আমাদের অভিনন্দন আর শুভেচ্ছা।

১২ ই মার্চ, ২০১৭ রাত ১১:৪২

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

৬| ১২ ই মার্চ, ২০১৭ রাত ১১:০২

আফজাল বাঙ্গাল বলেছেন: সময় করে আপনাকে কোন একদিন পড়বো।

১২ ই মার্চ, ২০১৭ রাত ১১:৪৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: মানুষ হয়ে মানুষের মন নিয়ে আরেকটা মানুষকে পড়তে পারা অনেক বড় উদারতা ।ধন্যবাদ ।

৭| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ১:১৫

ওমেরা বলেছেন: আপনাদের দু’জনের জন্যই অনেক শুভ কামনা।

১৩ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনাকে অশেষ ধন্যবাদ।

৮| ১৫ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৩৮

অতঃপর হৃদয় বলেছেন: অনেক অনেক শুভ কামনা রইল। শুভ হোক পথচলা।

১৬ ই মার্চ, ২০১৭ দুপুর ২:৪১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনাকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.