নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

ঢাকা নিউ মার্কেট নিরাপদ হোক

২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ১২:৩৬


ঢাকার নিউ মার্কেটে, গাউছিয়া , নুর জাহান মার্কেট ,হকার্স মার্কেট এমন খুব মানুষ পাওয়া যাবে যে একবার হলেও শপিং করেনি ।আর এমন খুব কম নারী পাওয়া যাবে যে দোকানীদের মাধ্যমে নাজেহাল হয়নি । শুধু কোন একটা জিনিসের দাম জিজ্ঞেস করবেন ।আর সেটাই আপনাকে নিতে হবে । তা না হলে কেন দাম জিজ্ঞেস করলেন । কতো ধরনের যে নাজেহাল আছে । পেছন থেকে বাজে মন্তব্য তো আছে । ভিড়ের মধ্যে কতো রকমের লুকানো অভিজ্ঞতা যা নারীরা কখন ও শেয়ার করে না । আজকে টিভিতে দেখলাম কোন নারীকে নাজেহাল করার সময় দোকানিকে পুলিশ ধরেছে । আহা বাংলাদেশ ভেজাল পন্য , ভেজাল খাদ্য ,ভেজাল জীবন ,ভেজাল মানুষ এমন দুই একটা ঘটনা একটু হলেও শান্তি দেয় । বাংলাদেশের মানুষ গুলো এতো ভেজালের মধ্যে বেঁচে আছে এটাই মহা আশ্চর্যের একটা বিষয় । আমি মাঝে মাঝে ক্লান্ত হয়ে যাই যখন নানবিধ স্ট্রেস নিতে না পারি তখন ভাবি আল্লাহ্‌ কি পরিমান প্রান শক্তি আর বেঁচে থাকার যুদ্ধ করার শক্তি নিয়ে জন্মেছি যে এখন ও বেঁচে আছি ।
একটু সুলভ মুল্যে কিংবা কম মুল্যে নিত্য দিনের টুকিটাকি কিনতে সাধারন মানুষ গুলো নিউমার্কেট এরিয়ার দোকান গুলোতে ভিড় করে । এই বিষয়টা অনেক আগে থেকেই চলে এসেছে নিউ মার্কেটের দোকানিদের দ্বারা নাজেহাল ,অপমানিত হওয়া । দোকানিদের মধ্যে অযৌক্তিক কিছু দল বদ্ধতা থাকায় অনেক নারীই মান সম্মানের ভয়ে কিছু বলে না । নারীদের শরীরের দিকে বাজে ভাবে তাকানো , ইঙ্গিত পূর্ণ মন্তব্য , মুখের সামনে ঝুঁকে বা গাঁ ঘেঁষে কথা বলতে চাইবে । এছাড়া সহস্র রকমের বাজে অভিজ্ঞতা । কয়েক মাস আগে নিউ মার্কেটের এক রেস্তরাঁ নিয়ে একটা ব্লগ লিখেছিলাম বিভিন্ন ব্লগে ।মুরগী ফ্রাইতে মানুষের নখ পেয়ে ছিলাম । খাবার ফেরত তো নেয়নি ।দোকানের দাঁড়ানো ছেলেটা বিরক্ত হয়ে খাবার থেকে নখটা সরাতে সরাতে বলল ,আপা এতো বাছলে হয় । কতো কিছু খাইয়া ফালাইতাছি ।খাইয়া ফালান ।আমগো চিকেন ফ্রাই মজা আছে ।হে হে হে হে ।"
আমি মনে রেগে ফায়ার কিন্তু কিছুই বলিনা । ভেতরে ভেতরে নিজেকে নিয়ন্ত্রন করে বললাম , আপনাদের ভাগ্য ভাল গোপনে পুলিশ বা ম্যাজিস্ট্রেট আসেনি । এতো মজার খাবার দেন ছবি তুইলা রাখি । আপনাদের দোকানের রিভিউ দিব । "
কয়েকটা ছবি তুলে নিলাম ব্লগ লিখতে । ওদের আসলে কোন ভাবান্তর নেই । ওরা জানে এসবে ওদের কিছু হয়না । সব ওদের নিয়ন্ত্রনে ।
এই তো কিছু দিন আগে এক আপূর সাথে উনার কিছু ব্যক্তিগত কেনাকাটা করতে নিউ মার্কেট গেলাম । সংসারের কিচেন প্রডাক্ট । প্রচলিত দামের চেয়ে বেশি চাওয়ায় আপু বলল ,ভাই এতো দাম চাচ্ছেন কেন ?এটা তো চাইনিজ । থাইল্যান্ডের গুলো একটু দাম হয় সবাই জানে ।"
লোকটা আমাদের দুজনের দিকে বাজে ভাবে তাকিয়ে হাল্কার উপরে মিচকি হাসি দিয়ে বলল ," আপা খাঁড়া কোম্পানির মাল তো ...।
আমরা দামাদামির এক পর্যায়ে কথাটা কয়েক মুহূর্তে বুঝিনি । এরপর এক কথা আবার বলায় বুঝলাম সে বাজে কিছু ইংগিত করছে ।
আসলে নিউ মার্কেট কম দাম বা সুলভের পন্য কিনতে যাওয়া মানে বুঝায় আপনি ও কম দামি । আর দোকানিরা এটাই বুঝায় আইছেন তো নিউ মার্কেট । এতো ভাব লন ক্যান !
আসলেই তো বাংলাদেশের মতো এতো নোংরা ভরা ,ভিক্ষুক ভরা আর ফকিন্নি ধান্দা বাজে ভরা দেশে জন্মে এতো নিরাপত্তা আশা করা কি ঠিক ? আসলেই তো এই দেশে জন্মেছি । এই দেশের নোংরা মানসিকতায় ভরা শিক্ষিত অশিক্ষিত সমাজ । এই সমাজের পরিবর্তন করতে হলে কঠিন শাস্তির বিকল্প কিছু নেই ।
ঐতিহ্যবাহী এই মার্কেটের খাদ্য ,পন্য আর পরিবেশের উপর পুলিশের নজরদারি এবং সবার সচেতনতা জরুরী ।

মন্তব্য ৪২ টি রেটিং +১/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ১:০৫

ইব্‌রাহীম আই কে বলেছেন: আসলে দেশ বা জাতিকে খারাপ বলাটা আমার মতে সমিচিন নয়। তবে সবার উচিৎ নিজ নিজ স্থান থেকে ভালো হওয়া। র অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাধ করা।

২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:১৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনি মনে হয় আমার লেখা এবং উদ্দেশ্য বুঝেননি । ধন্যবাদ ।

২| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ১:৫১

ঢাকার লোক বলেছেন: নিউমার্কেট গাউছিয়ার দোকানদারদের একটা বড় অংশ, বিশেষতঃ রেস্টুরেন্টের বয় বেয়ারা কোন শ্রেণী থেকে আসে তা তাদের ব্যাবহার থেকে সহজেই অনুমেয় ! শক্ত হাতে পড়লে তবেই তারা শিক্ষা পাবে ! কাস্টমার সার্ভিস বলে উন্নত বিশ্বে একটা কথা আছে যার বিন্দুমাত্র আমাদের দোকানিদের মাঝে নেই .

২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:১৫

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সহমত ।

৩| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ২:২৪

কাওসার চৌধুরী বলেছেন:


এখনো নিউ মার্কেট দেখা হলো না। পৃথিবীর কত বিখ্যাত শহর ঘুরলাম কিন্তু বাড়ির পাশে নিউ মার্কেটে যাওয়া হয়নি। ঢাকা শহরের জ্যাম, শব্দ দূষণ আর অপরিচ্চন্ন পরিবেশের কারণে ঢাকা যেতে মন চায় না। যে দুই তিন বার গেছি, কখনো স্মৃতি ভাল ছিল না।

২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:১৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ভাই সব মিলে নিজেদেরই দেশ । মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৪| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ২:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সবার আসলে এসব গাউছিয়া, নিউ মার্কেট, মৌচাক মার্কেটের দোকানগুলোকে এভয়ড করে স্বপ্ন, অগোরা, মীনাবাজার থেকে বাজার করা উচিত। বাংলাদেশের খুচরো ব্যবসায়ীরা ইদানিং খুবই ডেসপারেট হয়ে গিয়েছে। গত ঈদেই ইনফিনিটি-তে কী এক কান্ড ঘটলো...

২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:১৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সব জায়গায় কম বেশি সমস্যা আছে । ধন্যবাদ

৫| ২৪ শে এপ্রিল, ২০১৮ ভোর ৬:২১

বিদেশে কামলা খাটি বলেছেন: সব মার্কেটকেই নিরাপদ করা হোক। অনেক বিদেশীও এখন ঢাকায় বেড়াতে এলে শপিং করেন। তাদেরকে ভালো পরিবেশ দিতে পারাটা দেশের জন্য সুনাম বয়ে আনে।

২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:১৮

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সহমত ।

৬| ২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ৮:৩৮

শাহ আজিজ বলেছেন: আমাদের অভিজ্ঞতা খুব বাজে এসব বিষয়ে । এখানের দোকানদাররা আবার ঢাকা কলেজের মাস্তানদের প্রটেকশনে চলে । আমি বলতে গেলে যাইনা এখন । পুরো এলাকায় এক ভিন গ্রহ থেকে আগত লোকেরা মেয়েদের উপর হুমড়ি খেয়ে পড়ে তাদের টাকা ও সম্ভ্রম লুট করার জন্য । পুরো নিউ মার্কেটএর বারান্দা সাফ সুতোর করতে হবে । রাস্তায় কোন দোকান বসবে না । দোকান মালিকদের গাড়ি ঢুকবে না ভিতরে । একদফা ডলা দিলে বাকি জীবন মনে থাকবে । মুক্ত ফুটপাত চাই ।

২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:১৮

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সহমত ।

৭| ২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৩

ক্স বলেছেন: আমি একবার এক দোকানিকে ধরেছিলাম। দোকানি একটা ট্রাইজার হাতে নিয়ে দোকান ত্যাগ করা এক নারীকে উদ্দেশ্য করে বলছিল, "আপা একটা দামতো বলবেন?" ঐ আপা দূর থেকে হাত নেড়ে চলে যাবার সময় দোকানদার বলল "কি সব মহিলা - বাজার করতে না ফাত্রামি করতে আসে" আরেকজন দামে বনাবনি না হওয়াতে মহিলাকে শুনিয়ে দিল "এই দামে এই জিনিসের আন্ডাও পাইতেন না"। আরেক জায়গায় শুনলাম "এই দামে এইখানে না - গুলিস্তানের ফুটপাতে যান"

২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:১৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: বাস্তব চিত্র ।

৮| ২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৬

রাজীব নুর বলেছেন: যেই মার্কেটেই যান সবাই চায় দাম বেশি রাখতে কিন্তু জিনিসের মানের দিকে কারো খেয়াল থাকে না।
ইদানিং এই জন্য মানুষ অনলাইন শপিং এর দিকে বেশি ঝুকছে।

২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:১৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: একদম সত্য কথা ।

৯| ২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪৫

উম্মু আবদুল্লাহ বলেছেন: নিউ মার্কেট খুব ভালবাসি।

২৪ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:৫১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: নিউমার্কেট কে আমরা ও ভালবাসি । আর ভালবাসি বলেই এর কল্যান চাই । জানি পরবর্তী প্রজন্ম ভাল কিছু পায় । ধন্যবাদ

১০| ২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫১

উম্মু আবদুল্লাহ বলেছেন: আপনি বাজে অভিজ্ঞতার কারনে নিউমার্কেটের উপরে রেগে রয়েছেন। হ্যা, নিউমার্কেট তো আর উচ্চ বিত্তের বাজার নয় যে ফেস পাউডার দিয়ে এরা নিজের কুৎসিত চেহারা ঢেকে রাখবে। নিউমার্কেটে গেলে এইসব নোংরামি চোখে পড়বেই। আমি একদম নেকাব বোরখা দিয়ে যাই যাতে দোকানীরা নিজেরাই নিরূৎসাহিত হয় নোংরামি করতে। যখনই দেখে বোরখার নীচে নারী আছে না পুরুষ আছে নাকি বৃদ্ধা রয়েছে তা ঠাহর করতে পারছে না, তখনই এরা বড়ই নিরাশ হয়। সেইটা আরেক মজার দৃশ্য।

নিউমার্কেটে গিয়ে খাওয়া দাওয়া না করাই ভাল।

১১| ২৪ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:৫৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: বড়ই হলাম এই এরিয়াতে । নিউমার্কেটের উপর কেন রাগ করব ।শুধু পরিবেশ এবং মানুষের অভিরুচি ব্যবহার ভাল হওয়া বাঞ্ছনীয় । আপনাকে ধন্যবাদ ।

১২| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:৪০

সুমন কর বলেছেন: সবাই কেমন জানি বদলে যাচ্ছে !! নারীদের অপমান করার হার বাংলাদেশে দিন দিন বেড়ে যাচ্ছে।

ওখানে না যাওয়ার চেষ্টাই থাকে।

২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:২৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: একদম ঠিক বলেছেন । শুধু নারী নয় আজকাল দেখবেন মানুষ খুব রুক্ষ হয়ে গিয়েছে । কেউ পজিটিভ আচরন করে না । পজিটিভ ভাবনা নেই । সবাই সবাইকে ছোট করতে অপমান করতেই বেশি ভালবাসে ।অদ্ভুত ভাবে আনন্দ পায় ।

১৩| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:৫৬

সোহানী বলেছেন: নিউমার্কেট এক টুকরো দেশের সত্যিকারের চিত্র। জানি না এর শেষ কোথায়..............

২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:০২

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আসলেই এর শেষ যে কোথায় ?

১৪| ২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ২:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ভয়ন্কর ও লজ্জাকর অভিজ্ঞতা !!! বিবিসি নিউজ কভার করার মতো নোংরা পরিবেশ !!!

২৫ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:২৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: খুবই বাজে অবস্থা । তারপর ও সাধারন মানুষের যেতে হয় জীবনের প্রয়োজনে ।

১৫| ২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

সৈয়দ তাজুল বলেছেন: এই সমাজের পরিবর্তন করতে হলে কঠিন শাস্তির বিকল্প কিছু নেই! ;)

কথাটা মজা দিল।

যুদ্ধ পরবর্তী সময়ে প্রয়োজন ছিল সংস্কার। তখন সংস্কার ছিল সহজ। দিনকে দিন এটা কঠিন হচ্ছে!

২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:৩৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সহমত

১৬| ২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:১৮

জুন বলেছেন: আমাদের শৈশবে নিউমার্কেট ছিল ঢাকার সবচেয়ে আধুনিক শপিং সেন্টার। বাবা মা এর হাত ধরে ঈদের জামাকাপড় কিনতে যাওয়ার এক ক্ষীন স্মৃতি মনের মাঝে ভেসে ওঠে । পরবর্তী জীবনে বই এর প্রতি প্রচন্ড আগ্রহ থাকায় যেতাম সেখানকার বিভিন্ন বই এর সার সার দোকানগুলোতে। কি শান্তশিষ্ট এক পরিবেশ। বিক্রেতাদের দেখলে বোঝা যেত অত্যন্ত সুশিক্ষিত পরিবারের সদস্য এক একজন। বিশেষ করে জিনাত বুক স্টলের মালিকের চেহারাটি এখনো চোখে ভাসে। চশমা পড়া ভদ্রলোক বই এর উপর ঝুকে আছে।
এখনতো পুরো নিউমার্কেট জুড়ে মনে হয় মাছের বাজার নুরুন্নাহার লিলিয়ান। আর গাউছিয়ার কথা না বলাই ভালো ।
আপনার লেখায় সহমত ।

২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:৪০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপু আপনার মতো এতো সুন্দর স্মৃতি ঢাকার অনেকের মনেই আছে কিন্তু পরিবেশ বিশেষ করে দোকানি গুলোর ব্যবহার .।।সবার মুখেই শুনবেন কম বেশি । দুঃখজনক ।

১৭| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:৪৮

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: ঢাকা কলেজের মাস্তানদের প্রটেকশনে পায় এই বদমাশদের দল ফলে এরা বেশি বেপরোয়া হয়ে উঠছে।

২৯ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:০১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: হতে পারে । ধন্যবাদ ।

১৮| ২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:৩৭

আহমেদ জী এস বলেছেন: নুরুন নাহার লিলিয়ান ,




নাফনদীর বানের লাহান আগাছা মানুষ বাড়ছে । একসময়ের মনোরম নিউমার্কেট সে আগাছায় ভরা এখন । তাই এখানে আপনি ভদ্রতার কোনও সৌগন্ধ খুঁজে পাবেননা । যা পাবেন বা যে অভিজ্ঞতা আপনাদের হয়েছে বা আগামীতে হবে , তাতে শৌচাগারের গন্ধ ছাড়া আর কিছু পাবেননা ।

২৯ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:০৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সহমত

১৯| ২৭ শে এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩৮

তাওহিদ হিমু বলেছেন: "আসলেই তো বাংলাদেশের মতো এতো নোংরা ভরা ,ভিক্ষুক ভরা আর ফকিন্নি ধান্দা বাজে ভরা দেশে জন্মে এতো নিরাপত্তা আশা করা কি ঠিক ? আসলেই তো এই দেশে জন্মেছি । এই দেশের নোংরা মানসিকতায় ভরা শিক্ষিত অশিক্ষিত সমাজ । এই সমাজের পরিবর্তন করতে হলে কঠিন শাস্তির বিকল্প কিছু নেই।"

২৯ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:০৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ

২০| ২৮ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:৪৯

ওসেল মাহমুদ বলেছেন: সহমত । জুনের মত নস্টালজিয়া আমারও আছে, আমিও নিউমার্কেট কে ভালোবাসি ! লেখক কে ধন্যবাদ !

২৯ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:০৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আমি ও গোটা বাংলাদেশটাকে ভালোবাসি । ধন্যবাদ ।

২১| ২৮ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

তিক্ত অভিজ্ঞতার স্বাক্ষী আমি,
কিছুই করার নাই, আমাদের
মানসিকতার পরিবর্তন না হলে।

২৯ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:০০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ

২২| ২৮ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:৩৮

ফাহমিদা বারী বলেছেন: আহা! কতদিন ঢাকার নিউমার্কেটে যাই না! আপনার লেখাটা পড়ে কিছুক্ষণের জন্য ঘুরে আসলাম।
ভাল লাগলো লেখাটি আপা।

২৯ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২৫

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: নিউমার্কেট সব সময় ভালোবাসার জায়গা কিন্তু পরিবেশ নষ্ট হওয়ায় মনটা খারাপ হয়ে যায় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.