নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

সোনার বাংলাদেশের পাবলিক বাসে ধর্ষণ এবং হত্যা ।

২৪ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪


ছবিঃ ইন্টারনেট

টাঙ্গাইলে রাতের বাসে রুপা মরে গিয়ে বার বার প্রমান করল এই দেশে মেয়েদের রাতে বাইরে বের হতে নেই । আজকে খবরের কাগজের প্রধান শিরোনাম তুরাগ বাসে নারী ধর্ষণের চেষ্টা ।মেয়েটা সাহসী থাকায় বেঁচে গিয়েছে । নয়তো রূপার মতোই মারা যেতো । কি বলব সমাজে একটা অদৃশ্য নিয়ম চলছে নারীদের একা একা কোথাও যেতে নেই ।চাকরি করতে নেই । ব্যবসা করতে নেই । সমাজে কারও সাথে মিশতে নেই । ভয়ংকর নারকীয় অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে সময় । এমন কি এই বিকৃত অস্থির সমাজ ব্যবস্থায় কখন ও পুরুষ ও নিরাপদ না ।অফিসে ,স্কুলে কলেজে বিশ্ববিদ্যালয় ,রাস্তা ঘাটে কোথাও নিরাপদ না । যে কোন সময় যে কেউই অনাকাঙ্ক্ষিত ঘটনার শিকার হতে পারে । চার বছরের শিশু থেকে ষাট ঊর্ধ্ব বৃদ্ধা ধর্ষণ নামক এই ভয়ঙ্কর আক্রমন থেকে রেহাই নেই । রূপার হত্যাকারীদের ফাঁসি দিলে ,তনুর হত্যার বিচার না হওয়া ,আপন জুয়েলারসের পুত্রের বিশ্ব বিদ্যালয়ের ছাত্রী ধর্ষণের খবর তো এখন প্রশাসন , পুলিশ ,সরকার ,মিডিয়া আর জনগন সবাই ভুলে গেছে । একটা করে ঘটনা ঘটে দুই একদিন সবাই হাপিত্যেস করে ।তারপর একদিন সব ভুলে যায় ।আবার সেই আগের মতোই ঘটনা ঘটতে থাকে । পত্রিকার পাতা পুরনো হতে হতে খবর গুলোই পুরনো হয়ে যায় ।যারা কেবল ক্ষতিগ্রস্থ হয় তারাই জানে জীবন কতো ভয়াবহ । একটা ক্ষত বুকের ধারন করে নিজেরাই ফাঁসির দড়ি গলায় নিয়ে একটা জীবন দীর্ঘশ্বাসে কাটিয়ে দেয় ।

রাক্ষস আর দানবীয় ব্যবস্থার মধ্য দিয়ে আমাদের চিন্তার গতি পথ এগিয়ে যাচ্ছে । নীতি গত কিংবা মানবিক বোধের এতো অধঃপতন । চিন্তার সীমানা অতিক্রম করে ।যাদের ঘরে বাবা ভাই নেই ।তাদের সংসার তো মেয়েরাই চালায় । যাদের সংসার এক জন কর্মক্ষম মেয়ের উপর নির্ভর করে তারা কিভাবে ঘরে বসে থাকতে পারে ? যাদের সংসার মাত্র ১০০০০ টাকা দিয়ে গুনে গুনে পুরো মাস চলে তারা কি আগামি মাসে চালাতে পারবে এই কথা ভেবে ঘরে বসে থাকতে পারে ? যাদের ঘরে বৃদ্ধ মা বাবা কিংবা অসুস্থ কেউ আছে তারা কি ঘরে বসে থাকলে আকাশের দিকে তাকিয়ে কান্না কাটি করলেই এক মুঠো অন্ন কেউ দিয়ে যাবে । সব সময় মানুষের জীবন অনিশ্চিত ।এখানে বেঁচে থাকার লড়াই অনেক । বাঁচতে হলে কিংবা বাঁচাতে জীবন যুদ্ধে নামতে হবে ।সত্যি এই পৃথিবীতে পেটের ক্ষুধার মতো দায় আর কিছু নেই । নারী পুরুষ সবাইকে দিন শুরু হওয়ার সাথে সাথে জীবনের পথে ছুটতে হয় । আর কিছু নয় এই যে ছুটে চলা জীবনের পথটা নিরাপদ চাই ।

মন্তব্য ২৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৬

তারেক ফাহিম বলেছেন: ধর্ষকদের দৃষ্টান্তমুলক শাস্তি হয় না তাই এর কমতিও নেই।

২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:০১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সহমত । কঠিন কঠিন শাস্তি দরকার ।

২| ২৪ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৬

মৌরি হক দোলা বলেছেন: আর কিছু নয় এই যে ছুটে চলা জীবনের পথটা নিরাপদ চাই।

সত্যিই, একবিংশ শতাব্দীতে দাঁড়িয়েও মেয়েদের নিরাপত্তা এই বর্তমান সময়ে সবচেয়ে বেশি প্রয়োজন।

২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:০৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: যদি ও প্রসঙ্গ নারী নিরাপত্তা নিয়ে । তবে আজকের পৃথিবীতে নারী এবং পুরুষ উভয়ই অনিরাপদ । এই পর্যন্ত অনেক অনেক পুরুষ অপহরণ ,খুন হল ।আর সব রহস্যই রয়ে গেল । নিরাপদ জীবন এখন বড় চাওয়া ।

৩| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:০০

শাহ আজিজ বলেছেন: বিচারহীনতার সংস্কৃতি কত ভয়ঙ্কর হতে পারে তা উঠে আসছে সাম্প্রতিক ঘটনাবলীতে । কিছুই বলার নেই , নির্বাচন সামনে রেপিসট , ভিকটিম দুইজনই ভোটার ।

২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:০৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ভাল বলেছেন । ধন্যবাদ

৪| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:৪০

সোহাগ তানভীর সাকিব বলেছেন: বিচারহীনতায়-ই অপরাধ প্রবণতার প্রধান কারণ।
তুরাগ পরিবহনসহ রাজধানী চলাচলরত সকল পাবলিক বাস সার্ভিস চলে ক্ষমতাশীন রাজনৈতিক দলের ছত্রছায়ায় পরিচালিত হয় বলে সম্প্রতি জনপ্রিয় এক জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছিল। আর তাছাড়া রাজনৈতিক ক্ষমতায় মটর মালিক-শ্রমিক সংগঠনও শক্তিশালী। এমন পরিস্থিতিতে সঠিক বিচারের আশা করা মরুভূমিতে বৃক্ষের ছায়ার মতো।

২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:১৫

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: একদম সত্য কথা বলেছেন ভাই

৫| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন: শিক্ষার অভাব : -
১। পারিবারিক শিক্ষার অভাব
২। বংশগত শিক্ষার অভাব
৩। জন্মগত বা জেনেটিক শিক্ষার অভাব
* প্রাতিষ্ঠানিক শিক্ষা এখানে মুখ্য না তাই এটা কোনো নাম্বারে আসে নাহঃ

আরো অনেক কিছু বলার আছে তবে কি হবে বলে, দেশের ২০ কোটি মানুষের ১০ কোটি পুরুষের জন্য ১০ কোটি পুলিশ নিয়োগ দেওয়া সম্ভব না তা্ই ধরেই নিচ্ছি ধর্ষণ এই দেশে পুরুষের মজ্জাগত একটি মানষিক কালান্তর ব্যাধি !!!

২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:১৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সহমত .।।।আরো অনেক কিছু বলার আছে তবে কি হবে বলে, দেশের ২০ কোটি মানুষের ১০ কোটি পুরুষের জন্য ১০ কোটি পুলিশ নিয়োগ দেওয়া সম্ভব না তা্ই ধরেই নিচ্ছি ধর্ষণ এই দেশে পুরুষের মজ্জাগত একটি মানষিক কালান্তর ব্যাধি !!!

৬| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:৪২

আখেনাটেন বলেছেন: বাঁচতে হলে কিংবা বাঁচাতে জীবন যুদ্ধে নামতে হবে ।সত্যি এই পৃথিবীতে পেটের ক্ষুধার মতো দায় আর কিছু নেই । নারী পুরুষ সবাইকে দিন শুরু হওয়ার সাথে সাথে জীবনের পথে ছুটতে হয় । আর কিছু নয় এই যে ছুটে চলা জীবনের পথটা নিরাপদ চাই । -- বেশ লিখেছেন।

শুধু আইনের শাসনই পারে এইরকম ন্যাক্কারজনক অপরাধগুলোকে দমন করতে। কিন্তু এ জিনিস তো এ দেশে সোনার হরিণ। তাই এসব কুলাঙ্গারেরা যে চারিদিকে হায়েনার মতো ওৎ পেতে থাকবে আর প্রতিনিয়ত তনু, রুপাদের খবরের হেডলাইন বানাবে এ এখন আমাদের ভবিতব্য।


মানুষের মূল্যবোধের লেভেল এখন তলানিতে।

২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:১৮

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সহমত । তবে সব জায়গায় কঠিন শাস্তির বিষয়টি প্রচার করা উচিত । আইন কঠিন করতে হবে ।

৭| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:৪৯

কাওসার চৌধুরী বলেছেন: নামটি শুনলেই ইস্তেমা, ইস্তেমা একটা ভাব আসে। কিন্তু ভেতরের মানুষগুলো এতো পিশাচ, কেন?

২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:১৮

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ভাল বলেছেন । সত্যি পিশাচের দল ।

৮| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:৫৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: এটি কবের ঘটনা ?
বেশকিছু দিন আগে বাসের হেল্পার কন্ট্রাক্টারসহ কয় জনের যেন ফাঁসি হল সেই ধর্ষণটা নাকি? বাসটি মেয়ের পরিবারকে দেয়া হয়েছে শুনেছিলাম।

দারুণ লিখেছেন, বাস্তবতা ফুটিয়ে তুলেছেন লেখনিতে।

২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:২১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: গত কালকের ঘটনা ভাই । আপনি রুপা হত্যাকারিদের কথা বলছেন । ওদের ফাসি কার্যকর হয়নি ।
আর এই ঘটনা গতকাল তুরাগ বাসে হয়েছে .।.।খুব দুঃখজনক ।

৯| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:০৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আরে খবর শুনেছেন নাকি? তারেক রহমানের পাসপোর্ট নাকি দূতাবাসে। তিনি তো আর বাংলাদেশের নাগরিক না!...

২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:১৯

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: তাই নাকি ভাই

১০| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:০৬

ঢাবিয়ান বলেছেন: কারা ধরবে এই ধর্ষকদের? পুলিশ। কোটায় নিয়োগপ্রাপ্ত পুলিশের কাজ ক্ষমতাসীনদের ক্ষমতা চিরস্থায়ী করা, জনগনের নিরাপত্তা নিশ্চিত করা নয়। যারা জেনেশুনে এই অপরাধ করছে তারা খুব ভাল করেই জানে যে তাদের কিস্যু হবে না।

২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:২০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: কিছুই বলার নেই । চুপ থাকার ও মানে নেই । এদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন দরকার ।

১১| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন: নারী পুরুষ ভেদাভেদ এটাও একটা দৃষ্টিকটু ব্যাপার, নারী ভেদাভেদ করতে হলে প্রতিটি পুরুষের নিজ আপন ঘরে কমপক্ষে দুই তিন জন নারী থাকার কথা - তাহলে ধর্ষণের জন্য যা প্রশ্নবিদ্ধ তা হচ্ছে দৃষ্টিভঙ্গি ও মানষিক রোগ এটা জেনেটিক ও হতে পারে । বাংলাদেশে অপরুপ স্ত্রী থাকা সত্তেও বাসায় কাজের বুয়া প্র্যাগনেন্ট হচ্ছে - এখানে কি কারণ ? - আমি বলছি প্লিজ আগামী কালই পরিক্ষা করুন - আমাদের ভয়ন্কর এই সমাজে ক্লাস ৯-১০ এ পড়া একটি ছেলের চাহুনি লক্ষ্য করবেন “সে তার মায়ের বয়ষি মহিলা’দের দিকে কি নজরে তাকায় তাহলে বুঝতে পারবেন সমাজের অধঃপতন কিভাবে হচ্ছে !!! এই দৃশ্য দেখার জন্য ঢাকা সহ বাংলাদেশের যেকোনো বড় বিপনি বিতান বা শপিং মলের সামনে দাড়ান আর দেখুন দুধের দাঁত পড়েনি পিচ্চি চেংড়া তার নোংরা কদাকার চাহুনি !!!

দেশে নারী শিক্ষা বলে একটা কথা প্রচলিত আছে, আমার ব্যাক্তিগত ভাবে মনে হয় দেশে পুরুষ শিক্ষা অতি জরুরী ভাবে চালু করা উচিত তা না হলে এই দেশে ধর্ষণ হয়ে যাবে খুবই সাধারণ এবং মামুলি একটা ব্যাপার ।

২৫ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:২১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনি খুব সব বলে দিয়েছেন যা আমি বলতে চেয়েছি। এখন খুব ছোট ছোট ছেলে মেয়েরা অধঃপতনের তলানিতে আছে ।

১২| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৫২

রাজীব নুর বলেছেন: সারা দেশের মানুষ এক হয়ে এই ধর্ষণের বিরুদ্ধে একতা কঠোর আন্দোলন করতে হবে।

আপনার মারিজুয়ানা কি শেষ? আর পর্ব নেই?

২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:০০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ওরে রাজিব ভাই আসছে মারিজুয়ানা .।।কালকে পোষ্ট দিব । মারিজুয়ানা অনেক পর্ব ।অনেক দিন চলবে । অনেক ধন্যবাদ ভাই

১৩| ২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১:২৮

শামচুল হক বলেছেন: দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া দরকার।

২৫ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:১৮

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সহমত

১৪| ২৫ শে এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪২

ক্স বলেছেন: আপনার কি মনে হয়, এই সমাজের চেয়ে কি সেই সমাজ ভালো ছিলনা, যে সমাজে নারীদের ঘর থেকে বের হওয়াটা মানুষ ভালো চোখে দেখতনা। অন্তত সেই সময়ের পুরুষেরা নারীর সম্মান রক্ষায় সিরিয়াস ছিল। এখন চোখের সামনে নারীর সাথে অন্যায় করা হলেও কেউ এগিয়ে যায়না তার পক্ষ নিতে।

প্রথম আলোয় এসেছে - ফার্মগেটে এক টেকো ব্যক্তি একটা মেয়ের স্পর্শকাতর অঙ্গ খামচে ধরায় মেয়েটি তার চোখে পিপার স্প্রে করে দেয়। লোকটি সেখানেই চিৎকার করে রাস্তায় গড়াগড়ি করতে থাকলে উপস্থিত জনতা মেয়েটিকে ধরে স্রেফ পকেটমারের মত ধোলাই দেয়। মেয়ে বলে তাকে একটুও খাতির করেনি। আমাদের সমাজে মেয়েদের সামান্য সম্মানও কি অবশিষ্ট আছে?

২৫ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:১৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনার কাছে এই ঘটনা শুনে খুব খারাপ লাগছে । সত্যি মেয়েরা নিজেদের রক্ষা করবে বা প্রতিবাদ করবে সে পরিস্থিতি ও নেই । ফার্মগেট এলাকায় বিশ্ব বিদ্যালয় ভর্তি কোচিং করেছিলাম দেড় যুগ আগে .।।যেমন ছিল ঠিক তেমনই আছে । পরিবেশ উন্নতির কিছুই নেই । মাঝে মাঝে আসলেই অসহায় লাগে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.