নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

বই রিভিউঃ শাহীন আক্তার স্বাতীর উপন্যাস "চিলেকোঠা"

২০ শে মে, ২০১৮ দুপুর ১:২৬



রন্থের নামঃ চিলেকোঠা
লেখকঃ শাহীনা আক্তার স্বাতী
গ্রন্থের ধরনঃ উপন্যাস
মূল্যঃ ১৬০ টাকা
পৃষ্ঠাঃ ৪৮
প্রকাশনীঃ দিরা প্রকাশনী
পরিবেশকঃ ত্রয়ী প্রকাশন

বই আলোচনাঃ

"চিলেকোঠা " শব্দটার মধ্যেই কেমন স্বপ্ন লুকানো থাকে । এই স্বপ্নময়ী শব্দটাকে ঘিরে তৈরি হতে পারে হাজার ও গল্প উপন্যাস । দুজন কপোতী কপোতী কিংবা মধ্য বিত্ত নব দম্পতিদের সাথে এই শব্দটার এক আলাদা গভীর সম্পর্ক রয়েছে । তেমনি এক চেনা জানা কাহিনীকে কেন্দ্র করেই লেখক শাহীনা আক্তার স্বাতী লিখেছেন তাঁর প্রথম উপন্যাস " চিলেকোঠা "।

আটচল্লিশ পৃষ্ঠার স্বল্প পরিসরের এই উপন্যাসটি পৃথা এবং আসিফ নামের দম্পতির ভাল -মন্দ , সুখ দুঃখ ,ভালবাসা -অভিমান আর এক অমোঘ পরিনতি নিয়ে । বাঙালি নারীরা স্বাভাবিক ভাবেই প্রচণ্ড আবেগ প্রবন আর প্রকৃতি প্রেমিক । উপন্যাসের নায়িকা পৃথা তেমনি এক চরিত্র । যে জাগতিক জীবনের হিসেব কে উপেক্ষা করে প্রকৃতি প্রেম আর স্বামী আসিফকে ঘিরেই আবিষ্ট থাকে ।
আসিফ এক সময়ে বেকার ছিল । চাকরি পাওয়ার পর পৃথা কে নতুন জীবন শুরু করে । পৃথা অন্য আট দশটা মেয়ের মতো নয় । তার একটা স্বপ্ন ছিল আসিফ স্বাবলম্বী হলে একটা চিলেকোঠায় তারা নতুন জীবন শুরু করবে । আসিফ কে নিয়ে সে চিলেকোঠার ছাঁদে বৃষ্টির পানিতে ভিজবে ।অনেক খোঁজাখুঁজির পর একটা মনের মতো চিলেকোঠা পাওয়া যায় । কিন্তু অদ্ভুতভাবে যখনই আসিফ বাসায় থাকে বৃষ্টিরা ও কেমন লুকানো থাকে । একদিন অফিসের কাজে সন্তুষ্ট হয়ে বস আসিফকে ছুটি দেয় । সেদিন ও ঝুম বৃষ্টি থাকে । পৃথা আসিফের পছন্দের নীল শাড়ী পড়ে থাকে ।দু চোখে কাজলের রেখা টানে ।তারপর বৃষ্টির দিকে তাকিয়ে আসিফের জন্য অপেক্ষা করে । কিন্তু আসিফের মোবাইলটা বন্ধ পাওয়া যায় । এরপর মোড় নেয় নতুন দিকে ।আর এভাবেই উপন্যাসটা ও যবনিকার দিকে ধাবিত হয় ।
উপন্যাসে আর ও বেশ কয়েকটা চরিত্র ছিল যারা উপন্যাসটা পূর্ণতা দিয়েছে । পৃথা বাবা রায়হান সাহেব , আসিফের বস , বন্ধু ইমরান , বাড়িওয়ালা নিঃসঙ্গ দম্পতি সহ অনেক গুলো চরিত্র এবং তাদের মুখের সংলাপে চারপাশের ঘটে যাওয়া সত্যিকারের চিত্রকে তুলে ধরেছেন ।

ভ্রমনে কিংবা অবসরে কাজের ফাঁকে আমার প্রেম ভালোবাসায় সিক্ত হাল্কা পাতলা বই পড়তে ভাল লাগে । " চিলেকোঠা " উপন্যাসটি প্রেম ভালোবাসায় সিক্ত তেমনই এক উপন্যাস । জাপান প্রবাসী লেখক শাহীনা আক্তার স্বাতীর প্রথম উপন্যাস হিসেবে আত্মপ্রকাশ করেছে "চিলেকোঠা " । বইটি পাঠক প্রিয়তা অর্জন করুক ।

দুর্বলতাঃ

বইমেলাকে কেন্দ্র করে প্রকাশিত বই গুলোতে সময়ের অভাব আর নানা জতিলতায় অনেক ভাল উপন্যাস ও কিছু দুর্বলতা নিয়ে প্রকাশ পায় । এই উপন্যাসটি পড়তে গিয়ে যা পেলাম তা হল পরিচ্ছেদ বিন্যাস ভাল ছিল না , বানান ভুল তো ছিলই । সেই সাথে বইয়ের কাগজের মান তেমন উন্নত না । তবে গল্পের কাহিনী সব দুর্বলতাকে অতিক্রম করবে । লেখকের জন্য শুভ কামনা রইল ।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০১৮ দুপুর ১:৪২

কাইকর বলেছেন: বানান ভুলের দায় টা লেখক এর উপর দেওয়া উচিত নয়। কারণ ওটা প্রকাশনী দেখে। যে প্রকাশনী প্রকাশ করেছে তার নাম দেখেন। আর যারা প্রথম উপন্যাস লেখে তাদের ক্ষেত্রে একটি গল্পের ভাবমূর্তি একটু অন্যরকম থাকেই। লিখতে লিখতে হয়ে যায়। যত বেশি লেখা যায় ততই ভালো হয়। রিভিউ পড়ে যতটা বুঝলাম গল্পটা ভালো। পড়তে হবে আশা করি নীলক্ষেত গেলে পাবো। আমি ও গল্পকার ছোটখাটো, গল্প লিখি, গল্প সময় পেলে ঘুরে আসবেন। পড়ে মন্তব্য করবেন। ভাল খারাপ যাই হোক আমি সমালোচনা পছন্দ করি। ধন্যবাদ ও ভালোবাসা রইলো।

২০ শে মে, ২০১৮ দুপুর ১:৪৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: জি ভাল বলেছেন । ধন্যবাদ ।

২| ২০ শে মে, ২০১৮ বিকাল ৩:২২

রাজীব নুর বলেছেন: জানলাম।

২০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:১২

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ

৩| ২০ শে মে, ২০১৮ বিকাল ৩:৩৫

কাওসার চৌধুরী বলেছেন: চমৎকার রিভিউ। মাত্র ৪৮ পৃষ্টায়ও উপন্যাস হয়?

২০ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.