নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

ভাল পুলিশ খারাপ পুলিশ ফ্যাক্ট -নুরুন নাহার লিলিয়ান

০১ লা জুন, ২০১৮ বিকাল ৩:০৮


( ছবি ইন্টারনেট )
বাপরে বাপ পুলিশের কতো ক্ষমতা! গত কাল রাতে পুলিশ বাহিনীর কতিপয় এক দল Police আমাদের আবাসিক এরিয়ায় অবৈধ অনুপ্রবেশ করে । আবার তাদের এমন নিয়মিত অবৈধ অনুপ্রবেশে বাধা দেওয়ায় উনারাই আমাদের আবাসিক এরিয়ার নিরাপত্তা দায়িত্বে থাকা অফিসের দারোয়ান আর আনসার সদস্যদের সাথে চরম খারাপ ব্যবহার করেছে । উল্টা আমাদের অসহায় আনসার এবং দারোয়ানদের ছবি তুলে নিয়ে গেছে ।তাদের নানা রকম হুমকি ও দিয়েছে । এখন দেশের কতিপয় পুলিশের এতোটাই ঐশ্বরিক ক্ষমতা তাদের ইউনিফর্ম , জুতা , কথা চাল চলন সব কিছুতেই আলিফ লায়লা সিরিজের ক্ষমতাবান জীন ভূতদের মতো শুধু ক্ষমতার ঘ্রান পাওয়া যায় । এই জাতীয় কতিপয় পুলিশ নিজেদের প্রতিষ্ঠান গোটা পুলিশ বাহিনীর মান সম্মান এবং সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করে । অথচ প্রায় প্রতিদিন টিভিতে স্বরাষ্ট্র মন্ত্রী বলে থাকেন যে কোন বাহিনীর কেউ ক্ষমতার অপব্যবহার করলে তাদের কাউকে ছাড়া হবে না । জনগনের জান মাল রক্ষা করতেই তাদের নিয়োগ করা ।জনগনের টাকায় তাদের বাড়ি , গাড়ি , রেশন ,তাদের ক্ষমতা দেখানোর অস্ত্র সব কেনা । অথচ বাস্তবে জনগণের জান মালের ক্ষতি করা এবং ক্ষমতার অপপ্রয়োগে প্রায়ই কিছু পুলিশের নাম উঠে আসছে । কিছু দিন আগে ও এক উচ্চ পদস্থ কর্মকর্তার কুকর্ম আর ক্ষমতা সাধারনের কাছে কতোটা নিচু ভাবে আসছে ।যা একটা দেশের জন্য পজিটিভ বার্তা বহন করে না ।
POLICE শব্দটার কিন্তু অনেক সৌন্দর্য আছে । এই শব্দটার অনেক এব্রিভিয়েসন আছে তার মধ্যে একটা বলি Polite obedient loyal intelligent courageous efficient . এই শব্দটার মধ্যে কতো সুন্দর সুন্দর কথা অন্তর্নিহিত আছে । তাদের এই সুন্দর কথা গুলোই মেনে চলা দায়িত্ব । ওদের ও অনেক নিয়ম কানুন আছে । ইচ্ছে করলেই তাঁরা নিয়ম ভাঙতে পারে না । যারা এই বাহিনীতে থেকে সঠিক ভাবে জনগনের সাথে ভাল ব্যবহার করে না সঠিক পুলিশিং পালন না করে তবু ও এই বাহিনীর সদস্য দাবী করে তারা কি পুলিশ ? তারা আসলে কি ? সাধারন জনগণের কাছে এই জাতীয় পুলিশের অনেক সমার্থক নাম আছে । যে গুলো শব্দ গুলো ব্যবহার করলে অনেক মানহানিকর হবে ।

পুলিশ শব্দটা সারা পৃথিবীতে অনেক আধুনিক আর জনপ্রিয় । তাই এই প্রতিষ্ঠানের সৌন্দর্য নষ্ট করতে দুই একটা ঠোলাই যথেষ্ট ।
কতিপয় ক্ষমতা প্রদর্শন করতে আগ্রহী একদল তাদের দাবি যেকোন আবাসিক এরিয়ায় বিনা অনুমতিতেই তারা ঢুকতে পারে , দ্রুত গতিতে গাড়ি ও চালাতে পারে । কি সুন্দর ক্ষমতা! আহা রে এই দেশের কর্মজীবী মানুষ গুলি যদি এমন টাইপ বিবেকহীন পুলিশ না হয়ে জন্ম নিত তাহলে প্রতিদিন ট্রাফিক জ্যামের আপডেট আর ভোগান্তির চিত্র দেখতে হতো না ।
বিসিএসআইআর গবেষণাগার ঢাকার আবাসিক এরিয়ায় ঢুকতে কয়েকটা গেট আছে । ধানমন্ডির দিকে ল্যাব এইড হাসপাতালের একটা গেট আর এলিফেন্ট রোডের একটা গেট সব সময় ব্যস্ত থাকে । পুলিশের কমপক্ষে দশ বারোটা গাড়ি অন্যায় অনুপ্রবেশ করে নিয়মিত । কারণটা হল সায়েন্স ল্যাবের মোড়ের জ্যাম থেকে বাঁচতে তারা আবাসিক এরিয়ার ভেতর দিয়ে যায় । যায় ভাল কথা । ভদ্র ভাবে যান । কার ও বাড়ির উপর দিয়ে গেলে তাদের সাথে ভাল ব্যবহার করুন । অথচ এই আবাসিক এরিয়ায় বিকেলে কিংবা সন্ধ্যার পর অনেক ভাবিরাই হাঁটতে বের হয় , কেউ ব্যায়াম করতে , বাচ্চাদের হাটাতে বের হয় ,মাঠের/ পার্কের গাছের নিচে চেয়ারে বসে থাকে বাতাস খেতে । নিজের বাসার এরিয়ায় সাধারনত মানুষ যা করে ।
ছোট ছোট অনেক বাচ্চা আছে ,মসজিদে নিয়মিত মানুষ যাতায়াত করে , বাচ্চাদের স্কুল আছে । সেই স্কুলের সামনে দিয়েই তারা দ্রুত গতিতে গাড়ি চালিয়ে হাব ভাব দেখিয়ে বের হয় ।পিক আপ ভ্যানে থাকা পুলিশ গুলো কখন ও নানা রকম অঙ্গভঙ্গি ও করে ,মহিলাদের দিকে বাজে ভাবে তাকায় ।
খুব অসহায় লাগে । আমরা নিজের ঘরেই কতো অসহায় । নিজের বাসস্থানেই কতো অসহায় । নিরাপত্তা যে কোথায় ? জাপান থেকে ফেরার পর চিটাগাং কয়েক মাস ছিলাম । সেখানের ভয়াবহতা আর ও করুন । কোনদিন মন থেকে মুছবে না । বিসিএসআইআর একটা সরকারী গবেষণা প্রতিষ্ঠান ।গবেষকরা এখানে এতো ব্যস্ত থাকে সমাজের সাথে তেমন যোগাযোগ হয় না । তাই এই সব প্রতিষ্ঠান সম্পর্কে অনেক সাধারন জনগণই জানে না । চিটাগাং এর তুলনায় ঢাকার নিরাপত্তা ব্যবস্থা , আনসারদের চেকপোষ্ট অনেক বেশি সিরিয়াস । প্রথম দিকে যখন আমরা কোয়াটারে এলাম । নিরাপত্তার উপর এতোটা আস্থা তৈরি হয়েছিল যে বাসায় লক না দিয়ে ও বাইরে যেতাম ।
হলি আর্টিজানের ঘটনার পর সব জায়গায় নিরাপত্তা বাড়ানো হয় । দোকান পাট , বাসা বাড়ি , অফিসে সিসি ক্যামেরা লাগানো হয় ।সেই হিসেবে সরকারী সব প্রতিষ্ঠানেই নিরাপত্তা বাড়ানো হয় ।
এই পুলিশ গুলো এভাবে নিজেরা ও সরকারী প্রতিষ্ঠানের অন্য আরেকটি সরকারী প্রতিষ্ঠানের আবাসিক এরিয়ায় রাত বিরাতে অবৈধ অনুপ্রবেশ কতোটুকু যৌক্তিকতা আছে ? আর নিরাপত্তা দায়িত্বে থাকা আনসার আর দারোয়ানদের সাথে তাদের অসৌজন্য মূলক আচরন আর ক্ষমতা প্রদর্শন কতো টুকু এই স্বাধীন দেশে মেনে নেওয়া যায় ।

যারা কর্তব্য পালন করছে তাদের দায়িত্ব কে অসম্মান করা কি তাদের কোন অধিকার আছে । এমন একটি নিরাপদ পরিবেশে থেকে ও আমরা নিরাপদ না । এই জন্যই এই ধরনের দুই একটা পুলিশের ভুল কার্যকলাপের কারনে এরা সাধারন পথচারীদের কাছে ও মাইর খায় , সাধারন মানুষ এদের ঘৃণা করে , গালি হিসেবে ব্যবহার করে পুলিশ শব্দটা ।অথচ পুলিশ শব্দটা কতো সৌন্দর্য বহন করে । পুলিশ তাদের ভাল ব্যবহার দিয়ে হয়ে উঠতে পারে সুপার হিরো , জনগনের সব চেয়ে কাছের বন্ধু । গুঁটি কয়েক স্বেচ্ছাচারী আর দায়িত্বহীনদের জন্য পুরো পুলিশ বাহিনীর ইমেজটাই নষ্ট হয় ।পুলিশ বাহিনীতে আমাদের আত্মিয় ,বন্ধু , পরিচিত অনেকেই আছে । আমরা মোটেই এই বাহিনীকে খারাপ ভাবে দেখতে পছন্দ করব না এটাই স্বাভাবিক । আমরা চাইব আমাদের দেশের পুলিশ বাহিনীর আর ও মানবিক সৌন্দর্য বিকশিত হউক । তারা জনগণের সমস্যা গুলো মানবিক মন দিয়ে অনুভব করুক । শুধু দুঃখ হয় কিভাবে এমন একটা বাহিনীতে এদের মতো মানুষ গুলোর জায়গা হয় ।
#ভাল পুলিশ খারাপ পুলিশ ফ্যাক্ট
#নুরুন নাহার লিলিয়ান

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০১ লা জুন, ২০১৮ বিকাল ৩:৩৮

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: পুলিশ শুধু নামেই POLICE(Polite obedient loyal intelligent courageous efficient)

আসলে ওরা মাথামোটা ভক্ষক!X(

০২ রা জুন, ২০১৮ রাত ২:১৮

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ভাই এখন যে কি খারাপ অবস্থা ।

২| ০১ লা জুন, ২০১৮ বিকাল ৩:৫৪

আমি তুমি আমরা বলেছেন: বাংলাদেশের পুলিশরা সম্ভবত সারাবিশ্বের পুলিশবাহিনীর জন্য একটা গালি।প্যাথেটিক।

০২ রা জুন, ২০১৮ রাত ২:১৮

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: একদম সত্য ।

৩| ০১ লা জুন, ২০১৮ বিকাল ৪:০৭

ঢাবিয়ান বলেছেন: কোটায় সবচেয়ে বেশি নিয়োগ দেয়া হয়েছে পুলিশে। এদের নিয়োগ দেয়া হয়েছে জনগনের জীবন জাহান্নাম বানানোর অভিপ্রায়ে।

০২ রা জুন, ২০১৮ রাত ২:২১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: কি যে স্বেচ্ছাচারিতা । আবাসিক এরিয়ায় কেউ এতো গতিতে গাড়ি চালায় । মনে হয় ওদের পৈত্রিক সম্পত্তি ।

৪| ০১ লা জুন, ২০১৮ বিকাল ৪:১৪

রাজীব নুর বলেছেন: পুলিশ সবচেয়ে বেশি খারাপ।
আচ্ছা, এরা কি তাদের পরিবারের সদস্যদের সাথেও এমন করে?

০২ রা জুন, ২০১৮ রাত ২:২৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: এই জন্যই ঐশীদের মতো কিশোর অপরাধী ও তৈরি হয় ।

৫| ০১ লা জুন, ২০১৮ বিকাল ৪:২৪

ইব্‌রাহীম আই কে বলেছেন: সাধারণ মানুষের কাছে বর্তমানে পুলিশ এক আতংকের নাম!

অনেক ভালো লাগলো লেখাটা পড়ে।

দিদি, ব্লগে আমি নতুন। সময় করে আমার ব্লগবাড়ি থেকে ঘুরে আসার নিমন্ত্রণ রইলো। চাইলে এই লেখাটা একটু পড়তে পারেন। মার্কেটিং এর জগতে আধিপত্য বিস্তারের একটি সিক্রেট ফর্মুলা - বাংলাদেশের প্রেক্ষিতে।

০২ রা জুন, ২০১৮ রাত ২:১৯

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অবশ্যই আতংক ।তবে কিছু কিছু পুলিশ ।

৬| ০১ লা জুন, ২০১৮ বিকাল ৫:৪৩

কাইকর বলেছেন: এদেশের পুলিশ বলে কথা

০২ রা জুন, ২০১৮ রাত ২:২২

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ঠিক তাই .।।

৭| ০১ লা জুন, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমার অবাক লাগে, এই প্রজাতি(দুঃখিত) কীভাবে এত কলংক নিয়েও কাজ করে? এই কলংক মোছারও যেন তাগিদ নেই তাদের! শুরুটাই হয় ঘুষের মাধ্যমে নিয়োগ দিয়ে। তারপর রাজনৈতিক চাপ, উপরের চাপ মিলে একটা সৎ পুলিশও সিস্টেমে অসৎ হয়ে যায়। রাজনীতিবিদদের মত পুলিশও যদি সৎ হত তাহলে দেশের চেহারাই পাল্টে যেত...

০২ রা জুন, ২০১৮ রাত ২:২০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: উপরের চাপ মিলে একটা সৎ পুলিশও সিস্টেমে অসৎ হয়ে যায়। সুন্দর বলেছেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.