নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

ফেসবুকে অন্যের লেখা শেয়ার করলে কার্টেসি লিখুন ।

০২ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৩১



ইংরেজিতে একটা শব্দ আছে "collected" যার বাংলা প্রচলিত অর্থ আছে "সংগৃহীত"। আর এই বাংলা সংগৃহীত শব্দটার ও আক্ষরিক মানে আছে । কোন কিছুর নাম ,পরিচয় কিংবা সেই বিষয়টির সম্পর্কে কোন তথ্য না পাওয়া গেলে তা আমরা লিখি সংগৃহীত । উৎস জানা না থাকলে কোথাও থেকে সংগ্রহ করা হয়েছে এটা বুঝাতেই লেখা হয় সংগৃহীত । যদি কোন মানুষ অচেনা জায়গায় মারা যায় এবং লাশের ব্যক্তিটির কোন তথ্য জানা না থাকে বা পাওয়া না যায় তখন তাকে আমরা বলি বেওয়ারিশ ।

ফেসবুকে হাতেখড়ি হওয়ার পর থেকে অনেক ধরনের লেখার নিচেই দেখি অনেকে লিখে সংগৃহীত ।আপনি আপনার পরিচিত জনের লেখা পছন্দ করেছেন আর কপি করে শেয়ার করলেন। নিচে লিখে দিলেন সংগৃহীত । কিন্তু কেন ভাই একজন মানুষ চিন্তা করেছে । তার চিন্তাটা আপনার আবেগ ছুঁয়েছে । আপনি ব্যক্তির চিন্তাটা শেয়ার করবেন অথচ ব্যক্তির নামটা Courtesy বা সৌজন্যতায় লিখতে কার্পণ্য কেন ।

আপনি চিন্তাগত দিক থেকে কতোটা নিষ্ঠুর আর স্বার্থপর ভাবুন তো । যার লেখা আপনার আবেগ ছুঁয়ে যায় । আপনার মনকে নাড়া দেয় তাকে বা তার চিন্তার স্বীকৃতি দিতে আপনার উদারতার রশিতে টান পড়ে । আপনার মন যেহেতু এতোই খাটো কি দরকার অন্যের চিন্তা থেকে উৎসারিত গল্প, কবিতা এমন কি ফেসবুক স্ট্যাটাস ও শেয়ার করার । মনের মই না থাকলে অন্যের মন নিয়ে টানাটানি করলে আপনার মনটাই ছিঁড়ে জেতে পারে ।

আমার পরিচিত কিংবা ফেসবুকে লিস্টে থাকা অল্প পরিচিত ,বেশি পরিচিত , আগের , বর্তমান কিংবা অতীত অপরিচিত দেখি দুই এক সময় লেখা শেয়ার দেয় । সরাসরি শেয়ার দিলে লেখকের উৎস জানা যায় । অনেকে একটু বেশি সচেতনতা কিংবা একটু চালাকি করতে গিয়ে কপি করে শেয়ার দেয় । এমন কি কার্টেসি বা সৌজন্যতায় কে নামটা দেয় না ।

আবার লিখে দেয় কালেক্টেড । এটা শুধু ওই লেখক কে অপমানই নয় জীবিত মানুষকে বেওয়ারিশ বানিয়ে দেওয়ার মতো । জীবিত মানুষটি মৃত মানুষের লিস্টে তার নাম দেখে । কি অদ্ভুত মানুষের চিন্তা ধারা । কয়েক মাস আগে আমি কোথাও যাচ্ছিলাম । পথে জ্যাম ভুলতে ফেসবুকে ঢুকলাম । একটা নোটিফিকেশন এল । কেউ আমাকে ম্যানশন করেছে ।

আমি চেক করলাম । পরিচিত এক ছোট ভাই । সে এক সময়ে জাতীয় পত্রিকায় চাকরি করত । আমার প্রথম বই" ইন্দিরা রোড " ২০০৬ সালে তখন প্রকাশ । আমি অনেক পত্রিকা অফিসে পাঠাই । সে ও সেখান থেকেই পায় । আমার সাথে যোগাযোগ করে ।বইটি সম্পর্কে তার ভাল লাগা জানায় । ওর সাথে অনেক বছর ধরে টুকটাক সাহিত্য বিষয়ক আলোচনা ও হয় । সে এখন কোন এক সরকারী দফতরে আছে । হঠাৎ সেদিন ম্যানশনে দেখি সে বলেছে ' আপু আপনার স্ট্যাটাস্টা ভাল লেগেছে তাই শেয়ার করলাম । কিন্তু স্ট্যাটাসে এক কোনায় আমার চোখ আটকাল ।

সেখানে সে লিখেছে কালেক্টেড । কিন্তু সে তো আমাকে চেনে । কমেন্টে আমাকে ম্যানশন ও করেছে ।তাহলে কার্টেসি লিখতে সমস্যা কোথায় । আমি মজা করে লিখলাম । আরে তুমি তো আমাকে বেওয়ারিশ করে দিলে । উত্তর এল ,"কেন আপু ?কি করেছি? আপনার স্ট্যাটাস্টা রিয়েলি জোস!
আমি উত্তরে লিখলাম " কালেক্টেড না লিখে কার্টেসিতে আমার নামটা থাকলে আমার কাছে আরও জোস মনে হতো ।"

আমার ট্রাফিক জট খুলে গেছে । আমি ফেসবুক থেকে ও বের হয়ে গেছি । দুই এক দিন পর ওর একটা ছবি এল হোমে যে সে নতুন ঠিকানায় । আমি কৌতূহল বশত ওর টাইম লাইনে গেলাম । আর চেক করলাম আমার সেই কমেন্টের পর আর কোন কিছু সে বলেছে কিনা । কিন্তু দেখলাম কার্টেসির প্রতিবাদ করায় সে সেই স্ট্যাটাসই ডিলিট করেছে । এই ধরনের আচরন দিয়ে সে কেবল তার মনের সংকীর্ণতা ,অতি সেন্টিমেন্টাল পরিস্থিতি ,বা পারসোনালিটির ডিসঅর্ডারিটি প্রমান করেছে ।

অথচ সে পজিটিভ হলে উত্তরটা অনেক সুন্দর হতে পারত । যেমন "জি আপু আমি এডিট করে কার্টেসি যোগ করে দিচ্ছি ।" কিংবা "সরি আপু মাথায় ছিল না" ।
এমন অনেক ধরনের আন্তরিক বাক্য । তাকে যে আমার লিস্টে রাখতে হবে কিংবা আমাকে যে তার লিস্টে থাকতে হবে এমন কোন যৌক্তিক কারন পেলাম না । তাই আনফ্রেন্ড করে দিলাম । কারন ফেসবুক বন্ধু বা সামাজিক হতে হলে পজিটিভ হতে হয় । সামাজিক বিষয় এবং পরিস্থিতি বুঝার ক্ষমতা রাখতে হয় ।সমাজে আমরা কম বেশি আশে পাশের অনেকের সহযোগিতা নেই । কিন্তু কখনও কখন ও কৃতজ্ঞতা প্রকাশ করিনা । মানুষের কাজের বা সাহায্যের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ , ভুল হলে আন্তরিক হয়ে দুঃখ প্রকাশ একটা শিল্প । নয়ত অর্জিত সার্টিফিকেট গুলো কে কিংবা মানুষ হিসেবে আপনার পরিচয় কে কলঙ্কিত করতে পারে ।

#ফেসবুকে অন্যের লেখা শেয়ার করলে কার্টেসি লিখুন ।
#নুরুন নাহার লিলিয়ান ।

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৪১

রাজীব নুর বলেছেন: অন্যের লেখা শেয়ার করলে কার্টেসি না লিখলেও সমস্যা নাই।
কেউ অন্যের লেখা পোস্ট করলে বা শেয়ার করলেই আমি বুঝতে পারি।
বুঝা যায়। কাজেই 'কার্টেসি' লিখে নাটক করার দরকার কি?

০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:৫২

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সবাই তো বুঝে না আপনার মতো । সবাই কি রাজিব ভাই বলেন ?

২| ০২ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৪২

সিগন্যাস বলেছেন: আপনি এই পোষ্ট দিয়ে কি অন্যদের ফেসবুক চালাতে উৎসাহিত করছেন?

০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:৫২

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অপ্রাসঙ্গিক কমেন্ট ।

৩| ০২ রা জুলাই, ২০১৮ সকাল ১১:১১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: লেখিকার সাথে সহমত।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:৫৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আন্তরিক ধন্যবাদ ।

৪| ০২ রা জুলাই, ২০১৮ দুপুর ১:১০

নূর আলম হিরণ বলেছেন: ফেইসবুক আইডি ডিসএবল করে দিয়েছি মাসখানেক হবে :(

০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:৫৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আমি ও চাই কিন্তু মনেহয় এটার ও দরকার আছে । আর মাঝে মাঝে দরকার হয় ।সহজ যোগাযোগ !!

৫| ০২ রা জুলাই, ২০১৮ দুপুর ১:১৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ঠিচ বলছেন আপু।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:৫৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ ।

৬| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৩

শফিউল আলম চৌধূরী বলেছেন: শেয়ার করলেতো সমস্যা না। সমস্যা হচ্ছে কপি করলে। আমার অনেক লেখা এখন বিভিন্ন ওয়েব সাইটে। তথ্যসূত্রঃ ইন্টারনেট; কিংবা কালেক্টেড। ব্যাস। আর কিছু লোক তো নিজের নামেই চালায় দেয়!

"দেশে নাকি চাকরী নাই" এটা দিয়ে সার্চ দিলে দেখবেন গাদি খানিক ওয়েব সাইট লেখাটা চালিয়ে দিয়েছে। কেউ আমার নামটা নেবারও প্রয়োজন মনে করে নাই। এমন আমার আরও প্রায় ৮/১০টা লেখা মানুষে হাওয়া করে দিয়েছে।

মূল পোষ্টঃ Click This Link

০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:৫১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: খুবই সমস্যার কথা ।

৭| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:৫৮

আখেনাটেন বলেছেন: উপরে রাজীব নুরের মন্তব্য পড়ে মর্মাহত হলুম। কার্টেসীকে উনি নাটক বললেন। :((

স্যোসাল মিডিয়ার গুণে(!) আরো কত কি যে দেখতে হবে, শুনতে হবে লিলিয়ান আপু।

ভালো একটি বিষয় তুলে ধরেছেন।

০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ১০:২৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: রাজিব ভাই খেয়ালি মন্তব্য করে মজা করতে । উনার কমেন্টে সিরিয়াস হবেন না । আপনাকে অনেক ধন্যবাদ ।

৮| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:০৫

স্বরব্যঞ্জ বলেছেন: আপনার সাথে সহমত।

০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ১০:২৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অনেক ধন্যবাদ ।

৯| ০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ১:৩৮

তামান্না তাবাসসুম বলেছেন: সহমত। আবার কার্টেসি দিতে বললে পোস্ট ডিলিট করব দেয়, এটা আমি অনেক ফেইস করেছি। আজব সাইকোলজি মানুষের !

১১ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: হা হা হা আসলেই আজব ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.