নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

অভিজ্ঞতাঃ পথে পাওয়া জ্ঞান -নুরুন নাহার লিলিয়ান

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:১১


ছবিঃগুগল
হঠাৎ করেই আমার মাঝে মাঝে নানা রকম ভাব মাথায় উকি দেয় । এই ধরেন ভাল লাগছে না । মনটা আউলা ঝাউলা । তখন একা একা রেস্তরায় খেতে চলে যাওয়া ,শপিং মলে ঘুরে বেড়ানো অথবা খামাখা রিক্সা নিয়ে এদিক সেদিক যাওয়া । আর রিক্সা ওয়ালার মুড চেহারা ভাল হলে তার জীবন কাহিনি শোনা ।এছাড়া ও চুপচাপ কোন একটা রেস্তরাঁয় বসে নিজের পছন্দ মতো মেন্যু অর্ডার করে আশেপাশের চিত্র দেখা । আড় চোখে পাশের টেবিলের ভুঁড়ি ওয়ালা লোকটি হাত ডুবিয়ে খাচ্ছে তা দেখা , আরেক টেবিলে অশান্তিতে টুঁই টুম্বুর মহিলা মোবাইলে কাউকে ইচ্ছে মতো ঝাড়ি দিচ্ছে তা দেখা , হাঁটুর সমান ছোট শিশুটি রেস্তরায় এসে মহা খুশিতে মায়ের চোখ ফাঁকি দিয়ে একবার রেস্তরাঁর টয়লেটের দিকে যায় অথবা মেইন গেটের দিকে যায় । । কোন ভাবেই তাকে বেবি কর্নারে পাঠানো যায় না ।এদিকে মা রেস্তরাঁর সোফায় পা উঠিয়ে পাশের ভাবির সাথে দিব্বি সুখের আলাপনে মত্ত । আসলে এই শহরের একটা রেস্তরাঁয় ও অনেক ধরনের মুড নিয়ে মানুষ ঢুকে । সবার পেটের ক্ষুধা এক রকম থাকে না । হঠাৎ করেই দেখা যাবে কেউ কেউ আমার মতো একদম চুপচাপ ভীষণ মনোযোগ দিয়ে খেয়ে উঠছে । আমি অবাক হয়ে দেখি মানুষের পেটের ক্ষুধা । পকেটে বা পার্সে যার যতো টাকাই থাকুক । খাওয়ার পর একটা তৃপ্তি প্রায় সব মানুষের এক । ক্ষুধা নিবারনের তৃপ্তি । পেট পূর্ণ হওয়ার তৃপ্তি । দিন শেষে এই পেটের ক্ষুধার জন্যই সবাই দৌড়ায় । এক মুঠো অন্ন । আর এই অন্ন জোগাড়ে হাজারও পেশায় ,ভুমিকায় মানুষ ঘুরে বেড়াচ্ছে । জীবনটা উপভোগের সাথে গভীর ভাবে অনুভব করার ও আছে ।
কিছু দিন আগে ঢাকা শহর বেশ গরম হল । অনেক গরম হওয়ার পরের কিছু দিন একটু শান্ত ছিল । এই সুযোগে আমি রিক্সা নিয়ে গেলাম শিশু একাডেমী ফুলের চারা কিনতে । চারা কেনা শেষে রিক্সা খুঁজে পাই না । কোন রিক্সা ওয়ালাই আমাকে নিতে চাচ্ছে না । আমি রাস্তা ঘাটে খুব বেশি দর কষাকষি করি না । পরিস্থিতি বুঝে এক দামেই উঠে পড়ি । অনেক রিক্সা যাওয়ার পর একটা ফুরফুরে মেজাজের রিক্সা ওয়ালা নিজ থেকেই এগিয়ে এল । আমার চারা গুলো রিক্সায় তুলে নিল । আমাদের কোয়াটারে ঢুকার পর একদম তিন তলায় আমার বারান্দায় দিয়ে গেল ।
রিক্সা ওয়ালা শিক্ষিত লোক । শাহবাগ আসার পর লোকটাকে জিজ্ঞেস করে ছিলাম বাড়ি কই মামা ।
-- মাইমেনসিং মামা
--ঢাকায় কতো দিন মামা?
--মেলা বছর মামা!
আমি হেসে দিলাম তার মামা বলার ধরন দেখে । আর ও একটা বিষয় তার বার বার কল এলে ও সে ধরেনি । হাতের মোবাইলটা ও বেশ দামি ।এপোল আই ফোন সিক্স । লোকটা বেশ পরিপাটি । আমার কৌতূহল বাড়াল ।
মামা ফোন কেটে দিচ্ছেন যে ...মামি রাগ করব তো
--না । মামা,মামি না । আমার ছেলে মালয়েশিয়া থিকা ইমুতে কল দিতাছে । ছেলে চায় না আমি রিক্সা চালাই ।
--ছেলে বিদেশে । তারপর ও কষ্ট করতে ভাল লাগে ।
--নাহ ! মামা! রিক্সাটায় আমার ইতিহাস আছে । আমি স্কুলের শিক্ষক আছিলাম । গ্রামের পলিটিক্সের শিকার হইয়া চাকরি যায় । ছেলের মায়ের অসুখ হয় । চোরা জ্বরে মারা যায় । সেই সময় দূরে গিয়া রিক্সা চালাইয়া পেট সংসার চালাইছি । রিক্সাটা ইচ্ছা করলেই ছাড়তে পারি না ।
আমি দেখলাম লোক বেশ ইমোশনাল হয়ে গেছে । এক্সিডেন্ট করতে পারে । তাই অন্য দিকে মনোযোগ নিতে বললাম ,"মামা সামনে স্পীড বেকার ধিরে চালান । বাম দিকে মোড় দিয়ে কফি হাউজের গলি ।"
একটা দীর্ঘশ্বাস দিয়ে ভাবলাম আজকাল প্রকৃত জ্ঞান স্কুল কলেজে পাওয়া যায় না । কারন জ্ঞান যারা দেয় তাদের বিবেক , চরিত্র জীবন ক্রমশ প্রশ্ন বিদ্ধ । বরং জীবন মুখী জ্ঞান রাস্তা ঘাঁটে পাওয়া যায় । মানুষের মুখে , চোখে আর জীবনের দিকে তাকালেই পাওয়া যায় । কিছু কিছু মানুষের জীবনে মনের ক্ষুধাটা হাহাকারটা পেটের ক্ষুধার চেয়ে কম না । একটা ক্ষুধা সব মানুষের পেটে থাকে । একটা ক্ষুধা সব মানুষের মনে থাকে । মানুষ দিন রাত সেই ক্ষুধাটার পেছনেই ছুটে । অবিরাম ছুটে চলে ।
#পথে পাওয়া জ্ঞান
#নুরুন নাহার লিলিয়ান

মন্তব্য ২৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:


ঘুরে বেড়াচ্ছেন, রেস্তোরায় খাচ্ছেন, মুভি দেখছেন, মলে গিয়ে কিনছেন; চাকুরী করছে কে, টাকা কে দিচ্ছে, রাজা রামমোহন?

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: নিজের চাকরির পরিশ্রমের টাকা দিয়েই সব হচ্ছে । আপনি মনেহয় রামমোহনের টাকায় চলছেন । অপ্রাসঙ্গিক মন্তব্য করে কেন সময় নষ্ট করেন বুঝি না ।

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫০

বলেছেন: ভালো লাগল

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ ।

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মাঝে মাঝে অবাক হতে হয় কিছু রিক্সাওয়ালার গল্প শুনলে। আসলেই অনেকে ভাল অবস্থানে থাকার পরও এই পেশায় চলে আসতে বাধ্য হয়...

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সহমত । নিয়তির কাছে সবাইকে পরাজিত হতে হয় ।

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৬

তারেক_মাহমুদ বলেছেন: বাংলার পথে প্রান্তর থেকে এমনি অনেক জ্ঞান অর্জন করা যায় যা বইয়ের পাতায় পাওয়া যায় না। সুন্দর অভিজ্ঞতা, খুব ভাল লাগলো আপু।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অনেক ধন্যবাদ ।

৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২১

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " সহমত । নিয়তির কাছে সবাইকে পরাজিত হতে হয় । "

-এখানেই ভাবনাশক্তির সমস্যা, নিয়তির কাছে পরাজিত হয় না, আপনাদের কাছে পরাজিত হয়; আপনারা সামান্য চাকুরী করে বেশী দখল করে ফেলেন।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনি প্রমান করতে পারবেন আমরা সামান্য চাকরি করি ? আমরা বেশি দখল করেছি ? এই রকম অন্ধকারে ঢিল ছুঁড়ে মানুষ নিয়ে বিচার করতে বসে গেছেন । আগের প্রশ্নের উত্তর না দিয়ে বাজে কমেন্ট করে যাচ্ছেন । আপনি ব্লগ করতে আসেন নাকি মানুষকে খামাখা ঢিল মারতে আসেন ।

মানুষ যেমন , তার ভাবনা ও তেমন করে বের হয়ে আসে। আপনি নিজে অনেক সামান্যতেই অনেক ভোগ দখল করছেন তাই দুনিয়ার সবাইকে তাই মনে হয় ।
শুনুন আপনি যেই হন ।খুব বাজে মানসিকতার একজন ব্যক্তি যাকে মানুষ ভাবা যায় না ।

৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১০

মাহের ইসলাম বলেছেন: মন খারাপ হয়ে গেল।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আসলেই মন খারাপ হয় ।

৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শিক্ষকের এ পরিণতির কথা শুনে খারাপ লাগলো। এরকম পরিস্থিতি বা পলিটিক্সের শিকার আরো অনেকের কথা পড়েছি ফেইসবুকে।

লেখা ভালো লাগলো।

শুভেচ্ছা।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৫৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: হাজার মানুষের হাজার রকমের বিচিত্র জীবন। ধন্যবাদ ।

৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয়াপু,

আমি জানিনা আজকের আপনার পোস্টটি অনুগল্প না নেহাত অভিজ্ঞতা। তবে বাস্তবে পথচলতি অবস্থায় আমরা এরকম ঘটনার সাক্ষী হই কখনওবা। আপনার ছুটির দিনে সুন্দর অবজারভেশনে একদিকে মধ্যবিত্ত শ্রেণির চালচিত্র ফুঁটে উঠেছে, অন্যদিকে ময়মনসিংহের মামুর সাবধানী রিক্সা চালনার ও ওনার মূল্যবোধের মধ্যে দরিদ্র কর্মঠ মানুষের সৎ পরিশ্রমী মানুষিকতা পরিচয় পাওয়া গেছে।

এবার আমাদের আবদার, আপনি এখন থেকে মাঝে মাঝে পথেঘাটে ঘুরে সৈয়দ মুজতবা আলির ' দেশবিদেশ ' এর মত বিচিত্র অভিজ্ঞতা শেয়ার করুন, আমরা ঋদ্ধ হই।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা আপনাকে।


১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৫৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আন্তরিক ধন্যবাদ ।

৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৫৫

রাকু হাসান বলেছেন: ঠিক ক্ষুধা নিবারণের তুপ্তিটা সবারই এক । আরেকটি কথা ভালো লাগছে ‘‘জীবনমুখি জ্ঞান রাস্তঘাটে পাওয়া যায় । সুন্দর বলেছেন আপনি । মামা জীবনটা সত্যিই অন্য রকম । হয়তো রাজনীতির রোষানলে পড়ে চাকরি টা গেছে । জীবন শিক্ষক থেকে রিক্সাচালক :( পথে পাওয়া জ্ঞান ভালো লাগেলো । কিন্তু মামার জন্য খারাপ ও লাগলো ।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:১৯

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আন্তরিক ধন্যবাদ ।

১০| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৬

মোস্তফা সোহেল বলেছেন: বেশ ভাল লিখেছেন আপু।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অনেক ধন্যবাদ ।

১১| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৪

রাজীব নুর বলেছেন: বোন আপনার সাথে আমার বেশ মিল আছে।
আমিও হুটহাট রাস্তায় বেড়িয়ে পড়ি। এলোমেলো হাঁটি। রাস্তার পাশের দোকান থেকে চা খাই।
ক্ষুধা খুব বাজে ব্যাপার।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: তাই নাকি আপনি ও আমার মতো । মাঝে মাঝে এলোমেলো হতে আসলেই ভাল লাগে । নিয়মে বাইরে অনেক জানার আছে । ধন্যবাদ ।

১২| ০৫ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৬

আখেনাটেন বলেছেন: রিক্সাওয়ালার ইতিহাস জেনে খারাপ লাগল। অাসলে ঢাকা শহরে এরকম নানা মানুষ নানাভাবে জীবন যাপন করছে। সবাই এক একটা উপন্যাসের জীবন্ত নায়ক।

চমৎকার করে আপনি চলতে ফিরতের লেখাটুকু লিখেছেন। আমি নিজেও মানুষের কাছে গল্প শুনতে পছন্দ করি। জীবনের গল্প। কত বিচিত্র এ ধরা!

০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:৪০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সুন্দর অভিব্যক্তি । আপনাকে আন্তরিক ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.