নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

বিরক্তিকর বাস্তবতা-নুরুন নাহার লিলিয়ান

২৯ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪৮


ছবিঃ কক্সবাজার ছবিটা আমার মোবাইলে তুলেছিলাম


"বেতন ভাল, উপরি আছে, ক্ষমতাও কম নয়, সম্মান মেলা ..."
কুঞ্জপুকুরের কান্ড গ্রন্থে লেখা কালজয়ী লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের বিখ্যাত উক্তি । আসলে সেই গ্রন্থের পেক্ষাপট যাই হোক মানুষের মনের ভেতরের লোভী আর দ্বিচারিণী মনোবৃত্তির চিরন্তন রূপ অনেক বছর আগেই লেখক ১৯৯৫ সালে লিপিবদ্ধ করেছেন ।

মানব জাতি সম্পর্কে এই উপলব্ধি যে কতোখানি ভয়াবহ রকম সত্য তা কেবল মানুষের কাছে গেলে আর কাজ করতে গেলেই বুঝা যায় । চাকরি কিংবা ব্যবসা শুরু করার আগেই যারা বেতন , উপরি পাওয়া ,ক্ষমতা পাওয়া নিয়ে চিন্তা করে তাদের সম্মান আসলে কারও মনে থাকে না । কিছু দিন আগে টিভিতে দেখাল উদ্ভাবনে বাংলাদেশ অনেক অনেক পিছিয়ে ।বিশ্বের অনেক ছোট ছোট দেশ বাংলাদেশ থেকে এগিয়ে আছে । অথচ একটা দেশ এগিয়ে যাওয়ার জন্য উদ্ভাবন /আবিস্কার /নতুন চিন্তা অনেক অনেক জরুরি ।

আমাদের ভেতরের হীনমন্যতা আর হিংসাবোধ অন্যকে সম্মান দিতে জানেই না । দিন শেষে নিজেরা ও কিছু করতে পারে না । খিড়কী হতে সিংহ দুয়ার সব জায়াগায় কাজ না করে ক্ষমতা ভোগ করতে চাওয়ার যে প্রবনতা আর প্রতিযোগিতা বাংলাদেশ আর ও ২০০ বছর পর ও মানুষের চিন্তা চেতনা পাল্টাতে পারবে না ।
বিশ্ব বিদ্যালয়/ গবেষণা প্রতিষ্ঠান গুলোতে কয়জন শিক্ষক / গবেষক গবেষণা করতে আগ্রহী । বেশির ভাগ দলাদলি, লেজুর বৃত্তি , উপরি পাওয়ার আশায় প্রশাসনিক ক্ষমতা পাওয়ার যুদ্ধে লিপ্ত ।প্রকৃত একজন শিক্ষক শুনেছি সারা জীবন ছাত্র থাকে । অথচ শিক্ষকদের লেকচারেই থাকে ভুল । একজন গবেষক হিসেবে চাকরি নিয়েছে , অথচ গবেষণা করার আগ্রহ তাঁর নেই , আর্টিকেল নিয়ে তাঁর দায়বদ্ধতা নেই । কেমনে থাকবে যদি উপরি পাওয়ার চিন্তা মাথায় থাকে ।

কর্পোরেট জগতে তাকান । অযোগ্যদের দখলে আছে আমাদের পুরো ব্যবস্থাপনা । ব্যাংকে যাবেন অনেক উচ্চ মাধ্যমিক পাশ পাবেন হেড অফিসে মহা ক্ষমতায় চেয়ার ভোগ করছে । হয়তো তারই জুনিয়র ডাবল এম এ কিংবা এমবিএ করা । ওই যে এমবিএ করা লোকটির মামা চাচা কেউ এমডি ,ডিএমডি না । কেউ চেয়ারম্যানের আত্মীয় না । আর সব আমলেই রাজ দপ্তর গুলোর কথা সবাই জানে । সিকিউরিটি গার্ড থেকে পিএ সবাই উপরের কলের ক্ষমতা দেখায় ।আর সুশীলদের কথা কি বলব । সবাই শিল্পী , বুদ্ধিজীবী , আর দিন শেষে অর্থ শুষে নেওয়া এনজিওর মালিক ।

ব্যবসায়ীরা লাভের আশায় সাধারণ মানুষদের বিষ খাওয়াতে দ্বিধা করে না ।বিবেক বোধ আর নীতির দিকে মানুষই নেই ।

সেই ছোট বেলা থেকে পড়াশুনার পাশাপাশি নাচ , গান , আবৃত্তি আর লেখালেখির করা শেখান হয়েছে মনোজগতের উন্নতির জন্য । সুপ্ত প্রতিভা বিকাশের জন্য । ২০১৮ সালে এসে দেখি লেখা হোক আর না হোক সবার এই জগতেও হীন মন মানসিকতার মানুষে উর্বর সমাজ ।সম্মানিতরা সম্মান পায় না । আবার কাউকে সম্মান দেখাবেন ভাববে আপনার স্বার্থ কিংবা দুর্বলতা আছে । বড়ই নেতিবাচক অনুভূতির আর চিন্তায় বাংলার বাতাস শুধু ভারী হচ্ছে ।

চিরদিন জেনেছি শিল্পীরা ত্যাগে সুখ খুঁজে ভোগে না । অথচ এখানে ও দেখি কিছু একটা সৃষ্টি করার আগেই নিজেকে স্বঘোষিত শিল্পী দাবি করা । আবার টাকা পয়সা অল্প সময়ে কিভাবে কার সাথে কোন পথে গেলে পাওয়া যাবে সেই ধান্দাবাজি ও আছে ।শিল্পীরা হৃদয়ের চর্চা করে অথচ আজকের শিল্পীরা শিল্প সত্ত্বা কে বিক্রি করছে টাকার কাছে । ন্যায় , নীতি আর জীবন বোধের জায়গায় একজন প্রকৃত মানুষের দেখা পাওয়া অনেক দুরূহ ।

তবে কি ইতিহাস ফিরে ফিরে আসে !!!হীন স্বার্থপর , অযোগ্য আর অমানবিক মানুষ পৃথিবীর ঘূর্ণায়মান অধ্যায়ে এক সময়ে অস্পষ্ট হয়ে যায় ।
জীবন যুদ্ধের লড়াইয়ে সব শেষে সত্যটাই থাকে পরম মমতায় ।

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২৪

রাজীব নুর বলেছেন: আপনার এই পোষ্ট দারুন হয়েছে। ১০০% সত্য কথা লিখেছেন।
বড় বড় পদে অযোগ্য লোকজন।

২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২৯

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: বাংলাদেশটা এতো সুন্দর অথচ আমাদের কারনেই মুগ্ধতা পায় না । সুন্দরেরা সব দূরে সরে যায় .।।মেধাবীরা নিজেদের পথ খুঁজে অন্য কোন দেশে । অনেক লড়াই তবু ও এই মাটির মতো সুন্দর কিছু নেই । ভাই আপনাকে ধন্যবাদ ।

২| ২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৩৮

আখেনাটেন বলেছেন: একটা জাতির উন্নতির পেছনে তার উদ্ভাবনী চিন্তার বিকাশ প্রধানতম শর্ত। আমাদের দেশে এই বিকাশের পথটা নীতিহীন রাজনীতিবিদ ও অথর্ব অামলারা কূটিল-জটিল করে ফেলেছে। ফলে এখানে গবেষণাকে থোড়াই মূল্য দেওয়া হয়। সবাই হতে চাই অামলা নামের মাথামোটা কামলা কিংবা অসৎ ব্যবসায়ী বা রাজনীতিবিদ।

দেশে সৃজনশীল চিন্তাশক্তির বিকাশ হবে কীভাবে? বিশ্ববিদ্যালয়গুলো ছাগলে চালাচ্ছে। গবেষণাগারগুলোতে জং ধরছে অকর্মাদের দৌরাত্ম্যে। এ জাতির মুক্তি সহজে নেই।

২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আমাদের দেশে এই বিকাশের পথটা নীতিহীন রাজনীতিবিদ ও অথর্ব অামলারা কূটিল-জটিল করে ফেলেছে। ফলে এখানে গবেষণাকে থোড়াই মূল্য দেওয়া হয়। সবাই হতে চাই অামলা নামের মাথামোটা কামলা কিংবা অসৎ ব্যবসায়ী বা রাজনীতিবিদ। .।।ভাই আপনি খুব ভাল বলেছেন । অনেক ধন্যবাদ ।

৩| ২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০৮

সাইন বোর্ড বলেছেন: বাস্তব উপলব্ধি, লেখা ভাল লেগেছে ।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ।

৪| ২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২৮

টিয়া রহমান বলেছেন: ১০০% সঠিক আপু

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১২

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ।

৫| ২৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

প্রশ্নবোধক (?) বলেছেন: ফড়িং-ব্যাং-সাপ-ঈগল-মানুষ

ফুড চেইন।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১২

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ভাল বলেছেন । ধন্যবাদ ।

৬| ২৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অনেক সুন্দর পোস্ট। একদম সত্যি কথাগুলো বলেছেন।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ।

৭| ৩০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:০৯

পদ্মপুকুর বলেছেন: কি ঘটনা, রেগে আছেন ক্যান?

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: হা হা হা কই ভাই রাগ করিনি । কিছুটা বিরক্ত ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.