নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খোন্দকার মেহেদী আকরাম এর ব্লগ

নাটশেল

লিখতে ভালো লাগে তাই লিখি। যতদিন ভালো লাগে ততদিন লিখে যাবো।

নাটশেল › বিস্তারিত পোস্টঃ

কোরান বলে ভিন্ন গ্রহে প্রানের অস্তিত্ব রয়েছে

২৭ শে মে, ২০১৪ রাত ৮:২০





মহাবিশ্ব কি একটাই, যেখানে আমরা বসবাস করছি? নাকি আরো মহাবিশ্ব আছে? জীবনের অস্তিত্ব কি শুধু আমাদের এই পৃথিবীতেই, নাকি অন্য কোনো গ্রহে, অন্য কোনো মহাবিশ্বে জীবনের অস্তিত্ব রয়েছে? এই প্রশ্নের সূত্রপাত অনেক অনেক আগে থেকেই, এবং আশ্চর্য জনক হলেও সত্য যে আজ অবধি এর সঠিক উত্তর রয়ে গেছে অজানাই! হলফ করে বলা যায় না যে এর উত্তর আমরা খুব তারা তারই পেয়ে যাব। এই কিছুদিন আগেও আমরা জানতাম আমাদের ছায়াপথ বা Milky Way-ই একমাত্র মহাবিশ্ব, আর Andromeda কে আমরা ভাবতাম এক ধুলিকণাময় নেবুলা, এবং আমাদের ছায়া পথেরই এক অবিচ্ছেদ্য অংশ! টেলিস্কোপের উন্নতির সাথে সাথে বিংশ শতাব্দীর গোড়ার দিকে আমরা আবিষ্কার করলাম যে Andromeda আসলে আরেকটা ভিন্ন ছায়াপথ (Galaxy) । বস্তুত: Andromeda আমাদের সবচেয়ে কাছের ছায়াপথ, যেখানে রয়েছে অগনিত তারা, গ্রহ এবং উপগ্রহ। এখন পর্যন্ত প্রায় ১০০০ কোটি (100 billions) ছোটো-বড় বিভিন্ন ধরনের ছায়াপথ বা Galaxy’র সন্ধান পাওয়া গেছে! আমাদের কাছে সংখ্যাটি অসম্ভব রকম বড় মনে হলেও- এটা ভুলে গেলে চলবে না যে এই মহাবিশ্বটাই তো অসম্ভভ রকম বড়, আর তাই এর পরিমাপের মাত্রা গুলোও সব জাইজ্ঞানটিক (gigantic) স্কেলের !







এখানেই শেষ নয়। বর্তমানে বিজ্ঞানীরা মহাবিশ্বকে (Universe) ছাড়িয়ে গিয়ে এক ধাপ এগিয়ে মাল্টিভার্স (Multiverse) এর কথাও বলছেন (লেনার্ড সাস্কিন/ Leonard Susskind এর ভাষায় মেগাভার্স; আবার কেউ কেউ এটাকে প্যারালাল ইউনিভার্স ও বলে) । তারা বলছেন আমরা যে মহাবিশ্বে বা Universe এ বসবাস করছি সেটাই একমাত্র মহাবিশ্ব নয়, এ’ রকম আরো অনেক মহাবিশ্ব থাকতে পারে! এই মাল্টিভার্স এর আইডিয়াটা কিন্তু বিজ্ঞানীগণ স্বপ্নে পাননি; এর পেছনে শক্তিশালী গাণিতিক যুক্তি রয়েছে। যারা পদার্থ বিদ্যার খোজখবর রাখেন তারা হয়ত জেনে থাকবেন, এই মহাবিশ্বকে বৈজ্ঞানিক ভাবে বোঝার বা ব্যাখ্যা করার জন্য বেশ কয়েকটি থিওরি এবং মডেল রয়েছে: এদের ভিতরে সাধারণ আপেক্ষিক তত্ব সাপোর্ট করে ক্লাসিকাল মডেল এবং Quantum Mechanics সাপোর্ট করে স্ট্যান্ডার্ড মডেলকে। Quantum Mechanics কে ভিত্তি করে আলোচিত দুটো থিওরি তথা: সুপার স্ট্রিং থিওরি এবং মেমব্রেন থিওরি (M-Theory) এই মহাবিশ্ব জগতকে স্ট্যান্ডার্ড মডেল মধ্য দিয়ে ব্যাখ্যা করে। আরেকটি এবং সবচেয়ে আলোচিত থিওরি হলো 'হলোগ্রাফিক প্রিন্সিপাল'। আমি অবশ্য আজ এখানে সুপার স্ট্রিং থিওরি অথবা হলোগ্রাফিক প্রিন্সিপাল নিয়ে কোনো কথা বলব না। আমি শুধু মেমব্রেন থিওরি এবং মাল্টিভার্স নিয়ে কিছু কথা বলব। (সময় পেলে অন্য কোনো দিন হয়ত আলোচনা করব যে কিভাবে ‘হলোগ্রাফিক প্রিন্সিপাল’ এর মাধ্যমে কোরানের কিছু বিষয় ব্যাখ্যা করা যায়)।



আধুনিক পদার্থ বিজ্ঞানের মতে অনেকগুলো মহাবিশ্ব (ইউনিভার্স) নিয়ে এই বিশ্ব ব্রম্মান্ড। আর মেমব্রেন থিওরি বা M-Theory অনুযায়ী এই বিশ্ব ব্রম্মান্ডে এক একটি মহাবিশ্ব মেমব্রেন বা চাদর এর মত বিস্তৃত এবং একটি আরেকটির উপরে ধাপে ধাপে (Layer by layer) সাজানো যেখানে একটি মেমব্রেন (ইউনিভার্স) আরেকটি থেকে একটি সুক্ষ্য দূরত্ব বজায় রেখে পৃথক ভাবে অবস্থা করে। আমি এতক্ষণ যা বললাম তা বিজ্ঞানের কথা; এখন আমি বলব কোরান এই মহাবিশ্ব সমন্ধে কি বলে। তবে তার আগে আমি পাঠকদের বলব উপরের এত কথা থেকে শুধু মাত্র দুটো শব্দ মাথায় রাখতে: (১) মহাবিশ্ব (ইউনিভার্স) এবং (২) মেমব্রেন থিওরি । এখন আমি নিচে আল কোরান এর সুরা আল মুমিনুন থেকে ১৭ নাম্বার আয়াতের ইংরাজি অনুবাদ তুলে দিচ্ছি। অনুবাদটি নেয়া হয়েছে masjidtucson.org থেকে।



Verse 23:17. “We created above you seven universes in layers, and we are never unaware of a single creature in them.”



এখানে আল্লাহ বলছেন “আমি তোমাদের উপরে স্তরে স্তরে সজ্জিত আরো সাতটি মহাবিশ্ব সৃষ্টি করেছি; এবং ওই সমস্ত মহাবিশ্বে বসবাস রত একটি প্রাণীর খবরও আমার কাছে অজানা (অনবহিত) নয়।" এই আয়াতে পরিস্কার ভাবে উল্লেখ করা হয়েছে যে মহাবিশ্ব বা ইউনিভার্স একটি নয় বরং অনেকগুলো; অর্থাত মাল্টিভার্স। আর এই ইউনিভার্স গুলো মেমব্রেন এর মত একটির উপরে আরেকটি লেয়ার বাই লেয়ার সাজানো রয়েছে। কোরানিক বাণী আর আধুনিক পদার্থ বিজ্ঞান কি একই কথা বলছে না?



এখন উপরের আয়াতটির শেষাংশ নিয়ে কথা বলি। তার আগে জেনে নেই 'creature' শব্দের অর্থ কি। অক্সফোর্ড ডিকশনারি অনুসারে 'creature' এর ডেফিনেশন হলো ' An animal, as distinct from a human being'. অর্থাত মানুষ থেকে ভিন্ন যেকোনো ধরনের প্রাণী বোঝাতে সাধারনত: ‘creature’ শব্দটি ব্যবহার করা হয়। সোজা কোথায় বলতে গেলে বলতে হয়, এই আয়াতে আল্লাহ অন্যান্য মহাবিশ্বে যে জীবনের অস্তিত্বের কথা বলছেন তারা খুব সম্ভবত: মানুষ থেকে ভিন্ন অন্য কোনো ধরনের প্রাণী । কোন ধরনের প্রাণী? বর্তমান যে তথ্য বিজ্ঞানীদের হাতে আছে তাতে বিজ্ঞানীরা এটাই নিশ্চিত করে বলতে পারে না যে অন্য কোনো মহাবিশ্বে অন্য কোনো গ্রহে কোনো জীবনের অস্তিত্ব আছে কি নেই; আর প্রাণী থাকলেও তাদের অবয়ব কেমন হবে তা বলাটা তো অনেক দূরের কথা। তবে বিশিষ্ট বিজ্ঞানী এবং নাম করা atheist লেখক রিচার্ড ডকিন্স তার ‘The God Delusion’ বইতে লিখেছেন যে প্রবাবিলিটি’র (probability) বিচারে অন্য কোন গ্রহে জীবনের অস্তিত্ব থাকাটাই স্বাভাবিক। গাণিতিক ভাবে এই সম্ভাবনা হলো ১০ কোটির মধ্য ১ ( 1 in 1,000,000,000)! সম্ভাবনাটি নিতান্তই ক্ষুদ্র তাই না! তবে মজার ব্যাপার হলো আমরা যদি সমগ্র মাল্টিভার্সটাকে আমাদের গাণিতিক হিসাবের আওতায় নেই তাহলে কিন্তু পাঠকগণ অবাক হবেন এই দেখে যে কম করে হলেও, আমাদের পৃথিবী বাদে, আরো প্রায় এক বিলিয়ন গ্রহে প্রানের অস্তিত্ব থাকার সম্ভবনা রয়েছে! এখন এই প্রবাবিলিটি হিসেব কষার জন্য বিজ্ঞানীদের ৬ টি ধ্রুব মাত্রার (Constant) প্রয়োজন। বিজ্ঞানীদের হাতে এই মুহুর্তে সব কটি constant নেই আর এ কারণেই সঠিক ভাবে প্রবাবিলিটি হিসেব করা সম্ভব হচ্ছে না। অন্য গ্রহে বা বিশ্বে জীবনের যে অস্তিত্বের কথা বিজ্ঞানীরা বলছে তা অনেকটা conjecture বা অনুমান এর মত।



বিশিষ্ট বিজ্ঞান বিষয়ক লেখক Amir Aczel তার 'God’s Equation' বইতে লিখেছেন: তিনি একবার গণিত এবং পদার্থ বিজ্ঞানে বিশিষ্ট পন্ডিত এবং সনামধন্য Cosmologist স্যার রজার পেনরোজ কে ফোনে জিজ্ঞাসা করে ছিলেন অন্য কোনো গ্রহে প্রানের অস্তিত্ব থাকার সম্ভাবনা কতটুকু? রজার পেনরোজ উত্তরে বলেছিলেন তিনি ৬ টি ধ্রুব মাত্রার মধ্যে শুধু মাত্র একটি মাত্রা নিয়ে অঙ্ক কষে দেখেছেন অন্য গ্রহে প্রাণীর অস্তিত্ব থাকার সম্ভবনা খুবই ক্ষীণ! এখন এই ৬ টি ধ্রুব মাত্রার এর মধ্যে ৬ টি নিয়ে অঙ্ক কষলে তো সেই সম্ভাবনা ক্ষিণ থেকে আরো ক্ষিণ তর হবে। যাই হোক ভবিষ্যতই বলবে কোরান এ যে অন্য মহাবিশ্বে প্রানের অস্তিত্বের কথা উল্লেখ করেছে তা বিজ্ঞানীরা খুঁজে পান কি না।



[বি দ্র: পাঠকগণ এই লিখাটিতে বৈজ্ঞানিক বিষয় বস্তু খুব সাধারণ ভাবে উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে; প্রকৃত পক্ষ্যে উপরোল্লেখিত বৈজ্ঞানিক বিষয়গুলো বেশ জটিল। এই লিখাটি প্রথম পোস্ট করা হয় (কিছুটা সংক্ষিপ্ত ভাবে) আমার ফেইসবুক স্ট্যাটাস আপডেট এ ২৩ মে ২০১৪ তে।

উপরোল্লখিত মতামত সম্পূর্ণ ভাবেই আমার নিজশ্য, কার ও ধর্মীয় অনুভুতিতে আঘাত দেয়ার জন্য লিখাটি পোস্ট করা হয়নি।]



ধন্যবাদ,

খোন্দকার মেহেদী আকরাম,

২৭ মে ২০১৪,

শেফিল্ড, ইউকে

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.