নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খোন্দকার মেহেদী আকরাম এর ব্লগ

নাটশেল

লিখতে ভালো লাগে তাই লিখি। যতদিন ভালো লাগে ততদিন লিখে যাবো।

নাটশেল › বিস্তারিত পোস্টঃ

যুবরাজের বীর্য বনাম একজন পিএইচডি'র বীর্য: বর্তমান বাজার দর এবং প্রাসঙ্গিক কিছু কথা!

২১ শে অক্টোবর, ২০১৪ রাত ৯:৪২


কয়েক দিন ধরেই ফেইসবুকে সবাই বিশাল আকৃতির গরুর ছবি দিয়ে একটা খবর পোস্ট করছে আর তা হলো ‘গরুটির দাম ৯ কোটি টাকা উঠলেও কৃষক তার গরুটি বিক্রি করছে না’! খবরেরে শিরোনামটি অবশ্য অবাক করার মতোই। সাইজ যত বড়ই হোক, গরু তো গরুই, গরু তো আর হাতি না যে তার দাম হাতির দামের চেয়েও বেশি হবে! কোরবানী ঈদের সময় গরুর পোস্ট দেখতে দেখতে বিরক্ত ছিলাম তাই গরুর ছবিওয়ালা কোনো পোস্ট দেখেলে পড়তে ইচ্ছা হয় না। তবুও কি মনে করে যেন একটি লিংক এ ক্লিক করলাম।

খবরটি ছাপা হয়েছে ১৯ অক্টোবরের যুগান্তরে। অনাগ্রহ নিয়ে পড়তে শুরু করলাম। পড়ে তো অবাক! লিঙ্গের দিক দিয়ে গরুটি পুরুষ গরু, যাকে আমরা বলি ষাঁড়। সর্ব ভারতীয় গবাদি পশু মেলার গরুটি প্রথম হয়েছে। গরুটির নাম 'যুবরাজ'! ৯ কোটি টাকা দাম উঠলেও যুবরাজের মালিক যুবরাজকে বিক্রি করতে নারাজ, কারণ এই গরুটি থেকে তার বছরে আয় হয় ৫০ লক্ষ টাকা। গরুটি কোনো সার্কাসে অংশগ্রহণ করে না, আবার জাতে পুরুষ বিধায় দুধও দেয় না। তাহলে এ গরু থেকে বছরে এত টাকা উপার্জন হয় কিভাবে?

বীর্য বিক্রি করে! হ্যা যুবরাজ প্রতিদিন একবারে সাড়ে তিন থেকে পাঁচ মিলিলিটার পর্যন্ত বীর্য উৎপাদন করতে পারে যার বাজার মূল্য ২ লাখ টাকা! যুবরাজ উন্নত জাতের গরু বলে তার বীর্যের চাহিদা রয়েছে। পশু খামারীরা যুবরাজের বীর্য দিয়ে তাদের খামারে উন্নত জাতের গরু ব্রিড করায়। পশু খামারে এ ধরনের ব্রিডিং প্রতিনিয়তই হয়ে থাকে। ঘোড়া খামারেও এ ধরনের ব্রিডিং হয়। বেশ কয়েক বছর ধরে মানুষের বীর্যও কেনা বেচা হচ্ছে। গবেষণা এবং ইনভিট্রো ফার্টিলাইযেশন (কৃত্রিম গর্ভধারণ) এর কাজে মানুষের বীর্য অহরহ ব্যবহৃত হয়।

চিকিত্সা বিজ্ঞান গবেষণায় জড়িত থাকার কল্যানে মানুষের বীর্যের বাজার দর সমন্ধে কিছুটা ধারণা আছে। প্রধানত দুটি কারণে বর্তমানে মানুষের বীর্য বাজারে কেনা বেচা হয়। একটি হলো গবেষণা। গবেষনার ক্ষেত্রে অবশ্য বেশির ভাগ বীর্য আসে ভলান্টিয়ার দের কাছ থেকে। এ ক্ষত্রে বীর্য মূল্য নিতান্তই কম! যেমন, গতমাসে আমাদের ইউনিভার্সিটিতে ই-মেইল এর মাধ্যমে বিজ্ঞাপন দেয়া হলো 'গবেষনার জন্য সুস্থ মানুষের বীর্য চাই'। এ ক্ষেত্রে একবারে উত্পাদিত বীর্যের সন্মানী হিসেবে দেয়া হবে £১৫ অর্থাত ১,৮৭৫ টাকা। একজন প্রাপ্ত বয়স্ক পুরুষ দিনে গড়ে আড়াই থেকে চার মিলিলিটার বীর্যস্খলন করতে পারে। এ ধরনের কাজে বীর্য দান করতে চাইলে বীর্য দানের পূর্ববর্তী সাত দিন কোনো সহবাস অথবা হস্তমৈথুন করা যাবে না।

বীর্য কেনা বেচার বা ব্যবহারের আকেরটি প্রধান কারণ হলো ইনভিট্রো ফার্টিলাইযেশন বা কৃত্রিম গর্ভধারণ। হাসপাতাল, ক্লিনিক বা বিভিন্ন স্পার্ম ব্যান্ক সুস্থ ডোনারদের কাছ থেকে বীর্য ক্রয় করে থাকে। উন্নত প্রতিটি দেশেই এ ধরনের স্পার্ম ব্যান্ক রয়েছে। যে সমস্ত মহিলা বা দম্পতি স্বাভাবিক ভাবে গর্ভধারণে অক্ষম তারা এই স্পার্ম ব্যান্ক থেকে পছন্দ অনুযায়ী বীর্য ক্রয় করতে পারে। গ্রহীতা মহিলার ডিমের সাথে ক্রয়কৃত অথবা দানকৃত বীর্যের (বা স্পার্ম) এর সমন্নয় ঘটিয়ে তা মহিলাটির গর্ভাশয়ে প্রতিস্থাপন করা হয় যাকে মেডিকেল সাইন্স এর ভাষায় বলে 'ইনভিট্রো ফার্টিলাইযেশন'। এ ধরনের প্রক্রিয়ায় সাধারনত বীর্য দানকারীর পরিচয় গোপন রাখা হয়। তবে বীর্য গ্রাহক দম্পতি চাইলে সুঠাম দেহ, কালো বা সাদা বর্ণের, শিক্ষিত ডোনারের বীর্য ক্রয় করতে পারে।

স্বভাবতই, মনে প্রশ্ন আসতে পারে যে যুবরাজ নামের গরুটির বীর্যের দাম যদি হয় ২ লাখ টাকা, তাহলে একজন শিক্ষিত সুস্থ পুরুষের বীর্যের দাম কত? স্পার্ম ব্যান্ক ইনকর্পোরেশন নামের ক্যালিফোর্নিয়ার একটি প্রতিষ্ঠান সুস্থ পুরুষের বীর্য বিক্রি করে যার মুল্য ২৭,০০০ টাকা ($৩৫০) থেকে ৩৫,০০০ টাকা ($৪৫০) এর মধ্যে উঠা নামা করে। কোম্পানিটি অবশ্য আমেরিকান আর্মি গ্রাহকদের জন্য ৫০% ডিসকাউন্ট দিয়ে থাকে! বর্তমান বাজারে নিলাভো চোখের আমারিকান পদার্থবিদদের বীর্য বেশ দামী এবং চাহিদা সম্মত। এ ধরনের গুনাবলীর একজন পুরুষের বীর্যের দাম প্রায় ৩৮,৭০০ টাকা ($৫০০) এক ডোজ! বিলেতি মহিলা বা দম্পতিরা এই ধরনের বীর্যের জন্য মুখিয়ে থাকে (The Guardian, 7 May 2006)! অন্য দিকে, যুক্ত রাষ্ট্রের আরেকটি কোম্পানি Fairfax Cryobank -এ একজন পিএইচডি ধারী পুরুষের বীর্যের বিক্রয় মুল্য মাত্র $৯০ অর্থাত ৭,০০০ টাকার মত (The Economist, 14 Sept 2007)| ৪ থেকে ৫ বছরের অক্লান্ত পরিশ্রমের পর যে ব্যক্তিটি শিক্ষার সর্বোচ্চ ডিগ্রী পিএইচডি অর্জন করলো তার বীর্যের দাম মাত্র ৭,০০০ টাকা অর্থাত যুবরাজের বীর্যের দামের চেয়ে প্রায় ২৯ গুন কম! পাটিগণিতের ভাষায় এভাবে লিখা যায়:

১ যুবরাজ = ২৯ পিএইচডি পুরুষ!

যুবরাজ নামের ওই ৯ কোটি টাকার গরুর খবরটি তাহলে অবাক হওয়ার মতই একটি খবর- স্বীকার করতেই হয়!

খোন্দকার মেহেদী আকরাম
শেফিল্ড,
২১ অক্টোবর ২০১৪

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:০৫

ভূতের কেচ্ছা বলেছেন: যা বলেছেন...ভাল লাগল নতুন ব্যাবসার আইডিয়া দেয়ার জন্য....................................................... :!> :!>

২১ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:১৪

নাটশেল বলেছেন: ব্যবসা শুরু করে দিন! :)

২| ২১ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:০৮

শাহ আজিজ বলেছেন: ভালো লাগলো পড়ে । বীর্য থেকে খারাপ জিন সরিয়ে ভালো স্বাস্থ্যকর জিনএর খবর বেশ আগে পড়েছিলাম । ওটা সম্পর্কে কিছু লিখুন ।

২১ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:১৫

নাটশেল বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ। লিখবো হয়ত কোনদিন। ভালো থাকবেন।

৩| ২১ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:০৮

বিজন শররমা বলেছেন: বাংলাদেশ থেকে এ জিনিসটি রপ্তানীর ব্যবস্থা করা যায় না ?

২১ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:১৭

নাটশেল বলেছেন: এ জিনিস এর ঘাটতি পৃথিবীর কোনো দেশে নেই। রপ্তানি করবেন কোথায়? :)

৪| ২১ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:২৩

তারাবেষ্ট বলেছেন: "পিএইচডি'র বীর্য" !!!
Happy Blogging brother নাটশেল.

২১ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:৩২

নাটশেল বলেছেন: লিখলাম এক বিষয় বস্তু নিয়ে আর আপনি ঢেলে দিলেন আরেক বিষয় বস্তু! ধন্যবাদ। ভালো থাকবেন। :)

৫| ২১ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:৩৩

অপূর্ণ রায়হান বলেছেন: জানার আছে কতকিছু !!!!!!!!!!!!!!! :-B :-B :-B :-B

২১ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:৩৫

নাটশেল বলেছেন: :) :) :)

৬| ২১ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:৩৮

মহান অতন্দ্র বলেছেন: ভাই কোথায় পেলেন এ খবর ? লিঙ্ক দিলে আরও বিস্তারিত জানতাম । তবে কিনব না । আপাতত জামাইয়েরটিই যথেষ্ট । :D

৭| ২১ শে অক্টোবর, ২০১৪ রাত ১০:৫৬

সজীব বলেছেন: =p~ =p~ =p~

৮| ২১ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:২৭

অশ্রুকারিগর বলেছেন: অপূর্ণ রায়হান বলেছেন: জানার আছে কতকিছু !!!!!!!!!!!!!!! :-B :-B :-B :-B

৯| ২১ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:৪৩

অন্ধবিন্দু বলেছেন:
নাটশেল,
এ খবর যুবরাজ কি জানতে পেরেছে ;)

হাহ হাহ হা। ভালো থাকুন নিয়মিত লিখুন।

২২ শে অক্টোবর, ২০১৪ ভোর ৪:০২

নাটশেল বলেছেন: দেখি যুবরাজের কাছে একটি ই-মেইল করতে হবে। উত্তর পেলে জানাবো! :)

১০| ২২ শে অক্টোবর, ২০১৪ রাত ১:৩৭

স্নিগ্ধ শোভন বলেছেন: :-B

১১| ২২ শে অক্টোবর, ২০১৪ রাত ৩:০৩

রেইন ফরেস্ট বলেছেন: আমি কি কি বলব বুঝতেছি না /:)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.