নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খোন্দকার মেহেদী আকরাম এর ব্লগ

নাটশেল

লিখতে ভালো লাগে তাই লিখি। যতদিন ভালো লাগে ততদিন লিখে যাবো।

নাটশেল › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের অর্থনীতি: উর্দ্ধতালে না রসাতলে?

৩০ শে জানুয়ারি, ২০১৫ রাত ১২:৫৫





চারদিকে এত ঋণাত্মক খবর, পেট্রল বোমা আর রাজনৈতিক অস্থিরতার মাঝেও অতি সম্প্রতি 'সি.এন.এন মানি' র অর্থনৈতিক পাতায় প্রকাশিত 'ওয়ার্ল্ডস লারজেস্ট ইকোনমিস' শীর্ষক খবরটি খুবই আশাব্যঞ্জক। খবরটি হচ্ছে: ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড (আই.এম.এফ) এর হিসাব উনুযায়ী ২০১৯ সালে সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশের তালিকায় ৭ শতাংশ প্রবৃদ্ধি (জিডিপি) নিয়ে বাংলাদেশ থাকবে দ্বিতীয় অবস্থানে, আর ৯ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে প্রথম স্থানে থাকবে ইরাক (সি.এন.এন. খবর লিংক)।



একটা দেশের সার্বিক উন্নতি নির্ভর করে সে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির উপর। আর অর্থনৈতিক প্রবৃদ্ধি নির্ভর করে কোনো দেশের সরকারের নেয়ে অর্থনৈতিক তথা সামগ্রিক নীতি নির্ধারণের উপর। আই.এম.এফ এর রিপোর্ট অনুযায়ী ২০০২ থেকে ২০১১ পর্যন্ত বাংলাদেশের জিডিপি পৃথিবীর প্রথম দশটি দেশের মধ্যে ছিল না। আওয়ামিলীগ সরকার ক্ষমতায় এসে ২০১২ সালের মধ্যে বাংলাদেশকে তুলে নিয়ে আসে পৃথিবীর সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির প্রথম দশটি দেশের তালিকায়। ৬ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে ২০১২ সালে বাংলাদেশ দশম দেশ হিসেবে অবস্থান নেয়।



আওয়ামিলীগ তার শাসন আমলে এই জিডিপির হার শুধু ধরেই রাখেনি, তাকে করেছে উর্ধগতিশীল। ২০১৪ সালে বাংলাদেশর জিডিপি উঠে আসে এই তালিকার চতুর্থ স্থানে। সুসংবাদ হচ্ছে, আই.এম.এফ এর হিসাব অনুযায়ী এই জিডিপির উর্ধগতি বজায় থাকবে। এবং ২০১৯ সালে বাংলাদেশ হবে দ্বিতীয় শক্তিশালী এবং দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ, আর ভারত থাকবে তৃতীয় অবস্থানে।



বাংলাদেশের যে সব জ্ঞানপাপীগণ ভাবেন যে আওয়ামিলীগ সরকার দেশকে রসাতলে (অথবা ভারতের পদতলে) নিয়ে যাচ্ছে তাদের জন্য এ খবর নিসন্দেহে এক দুঃসংবাদ! নতুন করে তাদেরকে প্রস্তুতি নিতে হবে আগামী টকশো গুলোর জন্য।



খোন্দকার মেহেদী আকরাম

শেফিল্ড

২৯ জানুয়ারী ২০১৫

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ৩০ শে জানুয়ারি, ২০১৫ রাত ৩:০৫

ভাঙ্গা হৃদয় বলেছেন: ২০১৪ সালে বাংলাদেশের অবস্থান কাতার এর অনেক উপরে। ২০১৫ তে প্রায় ১০ লক্ষ শ্রমিক এসেছে বাংলাদেশে কামলা দিতে। বাংলাদেশ কাতার এর পাবলিকদের ভিসা বন্ধ করে দিয়েছে কারন তার অনেকে অবৈধভাবে এসে অনৈতিক কার্যকলাপ করছে। কেউ আর ইউরোপ আমেরিকায় পড়তে যায় না যায় বাংলাদেশে। আহা গাজার নৌকা পাহাড়তলি যায় ও মীরাবাঈ...........।

২| ৩০ শে জানুয়ারি, ২০১৫ ভোর ৪:২২

কলাবাগান১ বলেছেন: @ভাঙ্গা হৃদয়,

আপনার ভাঙ্গা হৃদয় কেন হয়েছে বুঝতে কস্ট হয় না। আপনারা তো দেশের ভাল খবর দেখতে চান না...... তাই বাসে আগুন দিয়ে গরীব লোকগুলিকে পড়াচ্ছেন। আজ পর্যন্ত্য দেখলাম na একজন কারের যাত্রীকে আগুন দিয়েছেন...... পারেন শুধু গরীব মারতে, এখন গরীব থেকে উন্ণতি হচ্ছে দেখে উনার মাথা গরম।

আপনাদের কাছে তো সিএন এন পছন্দ.. যান বাশের কেল্লায়..

আপনার জন্য কোকো কাহিনী:

কোকো কাহিনী

৩০ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:০৩

নাটশেল বলেছেন: ভালো বলেছেন আপনি। ধন্যবাদ। ভালো থাকবেন।

৩| ৩০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এমনটা হলে খুবই ভালো কথা, আশার কথা।

কিন্তু মাফ করবেন, আমার দেখার ভুল কিনা জানি না, আপনার দেয়া লিংকে গিয়ে যে- স্ক্রীর্ন শট দিলেন, তার মত কিছু দেখতে পাই নি।

বিষয়টি সম্পর্কে একটু বলবেন কি?

৩০ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:০২

নাটশেল বলেছেন: ওপরের যে ছবিটি আমি দিয়েছে তা হলো পাঁচটি পৃথক বছরের সম্মিলিত স্ক্রিনশট, যা বোঝার সুবিধার্থে একটির উপর আরেক সাজিয়েছি। আপনি লিঙ্কটি ধরে ওই ওয়েব সাইটে যান। একটি ইন্টারএকটিভ ইন্টারফেস আসবে। ওখান থেকে Growth অপসনটি ক্লিক করুন। তারপর ওপরের সন-বার থেকে ২০০২ - ২০১৯ পর্যন্ত একটি একটি করে দেখতে থাকুন।

৪| ৩০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:১৭

নিলু বলেছেন: টক শো কারা করে ? তাদের বেশির ভাগই , অবসর প্রাপ্ত বোধ হয় , তাদের জৈবন কালে বা কর্ম জীবনে , সমাজের উন্নয়নে কোনও ভুমিকা রেখেছে বা রাখতে পেরেছে কি ? আমরা কতজন জি ডি পি বুঝি তা বলতে পারেন কি ? তাই গ্রামের মানুষ বলে থাকে , বাজেট / টাজেট বুঝিনা , দাম / দর কম চাই মালের , লিখে যান ।

৩০ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:০৪

নাটশেল বলেছেন: ভালো বলেছেন আপনি। ধন্যবাদ। ভালো থাকবেন।

৫| ৩০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৪৩

ভাঙ্গা হৃদয় বলেছেন: @কলাবাগান যে বাসে আগুন দেয় তারে কুত্তা দিয়া চো** উচিত। আগুন যদি দিতেই হয় তাহলে আমাদের আবাল মন্ত্রীদের গাড়িতে দেক তাতে আমার কোন প্রবলেম নাই। আর বিন্পি তো ধ্বজভঙ্গ একটা দল ওরা বাল সরকারের বাল ফেলতে পারবে। জামাতের ছাগু গুলার কথা নাই বললাম। শালা নরমাল পাবলিকের উপর ভাব চো**** পারে। লাঠি বাড়ি খাইলে চুপ। আর কেল্লা না ফেল্লা কিসের কথা বললেন তা আপনে দেখতে পারেন ও বালছাল আমরা দেখি না মাইন্ড ইট ব্রাদার। আপনে উন্নতির ঝান্ডা হাতে নিয়া বইসা থাকেন কোন প্রবলেম নাই কিন্তু উন্নতি বুঝাইতে আইসেন না। আমরা ম্যাংগো পিওপেল সারাদিন দৌরের উপর থাকি একবেলা ভাল খাবারের জন্য সো আমাদের কোন দল চিনাতে আইসেন না। বাংলাদেশের চেয়ে পিছিয়ে থাকা যেকোন একটি দেশ সরকারিভাবে যদি ২০১৯ এর মধ্যে বাংলাদেশে কামলা পাঠায় তখন বইলেন আমি নিজের কান কাইটা কুত্তার গলায় ঝুলায় দিব আর যদি না পাঠে আপনি কি সেইম কাজ করবেন? আসেন বাজি লাগি খুব তো কুত্তালীগের দালালি কইরা গেলেন দেখি কুত্তালীগের সাপোর্টারের কলিজা।

৩০ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৫৩

নাটশেল বলেছেন: আপনি যেভাবে 'চ' -বর্গীয় শব্দ সহকারে নিপুন দক্ষতার সাথে খিস্তি খেউর করছেন তাতে খুব শীঘ্রই আপনি প্রথম আলোর 'মতি মিয়ার' চোখে পরে যাবেন। আপনি কবিতা লেখা শুরু করে দিন। আমি নিশ্চিত ২০১৬ এর প্রথম আলো'র 'জীবনানন্দ' পুরুস্কারটি আপনি পাবেন।

৬| ৩০ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:১২

ভাঙ্গা হৃদয় বলেছেন: আপনার দেশের উন্নতির কথা নজরে না এসে চ বর্গীয় কথাটাই দেখি বেশী নজরে এল। ভাল তো ভাল না। ও আমি তো ভুলেই গিয়েছি যে আপনারা সুশীল সমাজ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.