নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি বাঙ্গালী। বাংলা আমার অহংকার।

অচেনা হিমালয়

কোনটা বাস্তব, কোনটা কল্পনা, কোনটা আলো, কোনটা হতাশা, কোনটা ছায়া, কোনটা মরিচিকা......। অচেনা হিমালয়ের জগতে সব মিলে-মিশে একাকার......!!

অচেনা হিমালয় › বিস্তারিত পোস্টঃ

ময়নামতি বিভাগের নামকরণ কি শুধু নামেই সীমাবদ্ধ?

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৫২



নামকরণ নিয়ে এদেশে যা হয়েছে তার নেপথ্যে কোনো না কোনোভাবে সাম্প্রদায়িক ইস্যু কার্যকর ছিল এবং সেটি মোগল আমল থেকেই। বিস্তারিত বলার অপেক্ষা রাখে না, প্রায় সকলেই এ ব্যাপারে অবগত। রাজনৈতিক কারণও ছিল যেমন: ফিরোজপুরের নাম পিরোজপুর করা। অন্যদিকে চন্দ্রদ্বীপের মতো একটি নান্দনিক নামকে বরিশাল করার যৌক্তিক কারণ খুঁজে পাই না!
পাকিস্তান আমলের পর জিয়া ও এরশাদ আমলে নামকরণের নতুন মাত্রা পায়। পাকবাহিনীর আত্মসমর্পণের স্থানে শিশু পার্ক স্থাপন করে জিয়া বলেছিলেন, "পরাজয়ের চিহ্ন মুছে দিলাম।"

এরশাদ আমলে জমিদার জয়দেবের জয়দেবপুর হয় কুস্তিগীর গাজীর নামে গাজীপুর, বিক্রমপুর থেকে মুন্সীগঞ্জ হয়েছে। আবার ময়মনসিংহকে মোমেনশাহী করা যায়নি; কিন্তু ব্রাহ্মণবাড়িয়াকে সুকৌশলে বিবাড়িয়া করার চেষ্টা এখনো অব্যাহত রয়েছে।
বৃহত্তর কুমিল্লার কথা বিবেচনা করলে কুমিল্লা এবং নোয়াখালী দুটিই বিভাগ হওয়ার যোগ্য কারণ দাউদকান্দি থেকে নোয়াখালী-ফেনী পর্যন্ত জনগোষ্ঠীর বিভাগীয় প্রয়োজনে চট্টগ্রামে যাওয়া কষ্টকর; এছাড়া চট্টগ্রাম বিভাগের পক্ষেও এতগুলো জেলার জনগণের সেবাদান জটিলতাপূর্ণ ও কঠিন।

বিভাগ বাস্তবায়নের ক্রমান্বয়ে কুমিল্লা এখন আলোচিত। দেখা যাচ্ছে বৃহত্তর নোয়াখালীবাসীর অনেকে প্রয়োজনে চট্টগ্রামে যেতে রাজি, তবু কুমিল্লায় নয়। এই অযৌক্তিক আপত্তি না তুলে নিজেদের বিভাগ বাস্তবায়নে মনোযোগ দিলে বোধহয় তারা বেশি সুফল পাবেন। উল্লেখ্য, খালেদা জিয়া বিভাগ হিসেবে ফেনীকে "সময়ের দাবি" হিসেবে উল্লেখ করেছিলেন।

কুমিল্লা বিভাগ বাস্তবায়ন সবচেয়ে সহজ একটি কাজ যার জন্য দুজন সরকারী কর্মকর্তা নিয়োগ ছাড়া অন্য কোনো প্রস্তুতির প্রয়োজন নেই। কিন্তু ময়নামতি নামকরণ হলে যে কারণে কুমিল্লাবাসী আপত্তি জানাচ্ছে তাতে অনুভূতির একটি বিষয় অবশ্যই আছে, তবে যুক্তিও রয়েছে।

➡ ইতিহাস প্রসঙ্গঃ
ইতিহাস টানলে বলা যায়, ঢাকাকে কি সোনারগাঁও করা হবে? আইন-এ-আকবরীতে মমেনশাহি আছে, ময়মনসিংহ নাম কি পরিবর্তনের দাবি তোলা যায়? সবচেয়ে প্রাসঙ্গিক বিষয় হচ্ছে - নোয়াখালী বিভাগের নাম কি সুধারাম বা ভুলুয়া হবে?

➡ বিভাগের নামকরণ প্রসঙ্গঃ
১. বর্তমান ময়নামতি, ময়নামতি ইউনিয়ন, রেলস্টেশনসহ যা কিছু আছে সেগুলোর নাম কি পরিবর্তিত হবে? যদি না হয় তাহলে এটি হবে হাস্যকর বিষয়।
২. কুমিল্লা সিটি কর্পোরেশন, কুমিল্লা বোর্ডসহ সরকারী যে প্রশাসনিক ইউনিটগুলো আছে সেগুলোর নাম কি হবে?
৩. বর্তমান ময়মনামতি ইউনিয়নের নাম পরিবর্তন না করে বিভাগ প্রতিষ্ঠা করতে হলে আর্থিক বরাদ্দ দিতে হবে কারণ সেখানে বিভিন্ন প্রশাসনিক ইউনিট স্থাপন করতে হবে। শুধু নামের জন্য এ অতিরিক্ত খরচ কি আদৌ প্রয়োজন নাকি যৌক্তিক?
৪. অনেকে সম্ভাব্য কুমিল্লা বিভাগের প্রশ্নে অবকাঠামোগত উন্নয়নের প্রসঙ্গ আনছেন, উন্নয়ন থেকে বঞ্চিত হওয়ার যুক্তি দিচ্ছেন।
জবাব হচ্ছে: প্রথমত: এ দায়িত্ব সাংসদের, অতপর যোগাযোগমন্ত্রীর। দ্বিতীয়ত: চট্টগ্রাম বিভাগের অধীনে এতগুলো জেলা যে বৃহত্তর কুমিল্লা-নোয়াখালীর জেলাগুলো শেষের তালিকায় আসে। শুধুমাত্র প্রশাসনিক বিকেন্দ্রীকরণের জন্য নয়, জেলাগুলোর উন্নয়ন নিশ্চিত ও সহজতর করতে বিভাগ প্রতিষ্ঠা প্রয়োজন।

জীবনে অনেকের তীর্যক মন্তব্য শুনছি। নিজের পিতৃপ্রদত্ত নাম ব্যবহার করে না এমন মানুষেরাও পিছিয়ে নেই। নিজেকে কখনো আঞ্চলিকতায় বদ্ধ করে রাখিনি। তবু যে গালিগুলি শুনেছি তার মধ্যে বাবা-দাদার সূত্রে "নোয়াখাইল্লা ..", "কুমিল্লার ইতর" অন্যতম। মায়ের সূত্রে "চইদ্দ গেরাইম্মা" ও দাদীর সূত্রে "অংপুর" না শুনলেও বেটার হাফ বরিশালের হওয়ায় এক সময় নিজেদের কাছ থেকেও নেতিবাচক কথা শুনেছি।

কাগজ-কলমে, নিজের পরিচিতি, বেড়ে ওঠা, নিবাস - সবকিছুতে আমি ঢাকার সন্তান। কুমিল্লাবাসীর সান্নিধ্যে দু'তিন বছর ছিলাম, বর্তমানের শীর্ষ নেতাদের উল্লেখযোগ্যরা সম্ভবত পারিবারিকভাবে চেনেন। কিন্তু কুমিল্লা বিভাগের পক্ষে থাকায় অনেকে আমাকে বাহার ভাইয়ের কর্মী ভাবছে, যাকে আমি ছোটবেলায় মাত্র একবার দেখেছি! অবশ্য ভাবলেও কিছু যায় আসে না।
কুমিল্লা বিভাগ সম্পর্কে আমার অবস্থান সম্পূর্ণ বাস্তবতা-কেন্দ্রিক, জনমতের প্রতিফলন এবং যুক্তিসঙ্গত বলে বিশ্বাস করি। নেত্রীকে যারা ভুল বুঝিয়ে তাঁর দেয়া প্রতিশ্রুতি থেকে দূরে সরিয়ে আনার অপচেষ্টা করছেন তাদের মাঝে খন্দকার মোশতাকের প্রেতাত্মা ভর করেছে।


বিঃদ্রঃ কুমিল্লা বিভাগ ইস্যুতে অনেকের ভেতরের রূপ দেখার সুযোগ হয়েছে। আমার তো হারানোর কিছু নেই। কিন্তু কুমিল্লার যেসব বিশিষ্টজনেরা কিছু পাওয়ার আশায় বৃহত্তর স্বার্থ জলাঞ্জলি দিয়ে বহুরূপী অবস্থান নিয়েছেন তারা ভবিষ্যতের প্রতীক্ষায় থাকুন।--

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৩:৫১

মিঃ আতিক বলেছেন: বিভাগ হিসেবে ফেনী "সময়ের দাবি"

২০ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:২৭

অচেনা হিমালয় বলেছেন: হা হা, হাসালেন =p~

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৩:৪৫

মিঃ আতিক বলেছেন: মনে হচ্ছে না বুঝে হাসলেন, ঢাকার পরে অর্থনৈতিক ভাবে সবচেয়ে সমৃদ্ধ জেলা ফেনী।
কুমিল্লা সেরা ১০ এ ও নেই।
বাংলাদেশ ব্যাংক এর সবশেষ অর্থনৈতিক সক্ষমতার জরিপ টি দেখে নিতে পারেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.