নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি বাঙ্গালী। বাংলা আমার অহংকার।

অচেনা হিমালয়

কোনটা বাস্তব, কোনটা কল্পনা, কোনটা আলো, কোনটা হতাশা, কোনটা ছায়া, কোনটা মরিচিকা......। অচেনা হিমালয়ের জগতে সব মিলে-মিশে একাকার......!!

অচেনা হিমালয় › বিস্তারিত পোস্টঃ

ইমরান খান নিয়াজি পাকিস্তানের প্রধানমন্ত্রী। বাংলাদেশের জন্য এক অশনি সংকেত।

২৮ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৪২

কে এই ইমরান খান নিয়াজি?
ইমরান খান নিয়াজি পাকিস্তানের প্রধানমন্ত্রী। বাংলাদেশের জন্য এক অশনি সংকেত।

১৯৭১ সাল

২৫ মার্চ রাত। বাংলার ৩০ লক্ষ মানুষ হত্যার মূল রূপকার ইমরানের চাচা জেনারেল নিয়াজিকে ঢাকায় রেখে ইমরান খান নিয়াজি প্লেনে ওঠেন। ৭১ এর বিভিষিকা সৃষ্টিকারী জেনারেল ইয়াহিয়া খানের সঙ্গে একই প্লেনে চড়ে তিনি ইসলামাবাদ যান।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর। বিভৎস হায়েনা নিয়াজি ছুঁচো হয়ে আত্মসমর্পণে বাধ্য হন। ইমরান খান নিয়াজির পুরো পরিবার ক্রোধে নিজেদের চুল ছিঁড়তে থাকে। ওরা বাংলাদেশের বিরুদ্ধে একের পর এক চক্রান্ত করতে থাকে। বাংলাদেশের অভ্যন্তরে ঘটাতে সক্ষম হয় নানা ভয়াবহ ঘটনা। কারণ

‘সব দেশেরই আর্মি থাকে।
কিন্তু একমাত্র পাকিস্তান আর্মিরই একটি দেশ আছে।’

সেই আর্মিরই ক্রিড়নক এই নিয়াজি জুনিয়র ইমরান খান।

ইমরান খান নিয়াজি বড় ক্রিকেটার। তার চেয়েও বড় প্লেবয়। বালক বয়স থেকেই সে ধূর্ত কৌশলে মেয়েদের পটানোর ওস্তাদ। অসংখ্য নারী ও পুরুষের সংগে তাঁর যৌন সম্পর্কের কথা মানুষ জানেন। এমনকি তেহরিক-ই-ইনসাফ দলের নারী সদস্যরা তাঁর বিছানায় না গেলে পদ পাননা। এই সমস্ত কারণে তিন স্ত্রীর কেউই তাঁর সংগে টিকতে পারেননি।

১৯৮০ সাল

পাকিস্তান ক্রিকেট দল বাংলাদেশে আসে ফ্রেইন্ডলি ক্রিকেট খেলতে। প্লেবয় ক্রিকেটার ইমরান খান নিয়াজির ভক্ত অতি উৎসাহী তরুণীরা তাঁদেরকে স্বাগত জানাতে এয়ারপোর্টে যান। তাঁরা পাকিস্তানি ক্রিকেটারদের ফুলের মালা দিতে এগিয়ে গেলে ওরা তা ছিড়ে ফেলেন। শুরু থেকেই তাঁরা সমস্ত বাঙালীদেরকে তুচ্ছ তাচ্ছিল্য করে নানা কুৎসিত কথা বলতে থাকেন। বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সম্মানিত নেতারা এগিয়ে গেলে তাঁরা সালামের জবাবে “নমস্তে” বলে সালাম প্রত্যাখ্যান করেন। ক্রমেই তাদের বিদ্রূপ ঘৃনা সমস্ত বাঙালীদের সহ্যের সীমা ছাড়িয়ে যায়। চট্টগ্রাম স্টেডিয়ামে তা আরো প্রকট আকারে প্রকাশ পায়। খেলার মাঝে চা বিরতির সময় কিছু অতি সাধারণ নিরিহ বাঙালী ‘মছুয়া’ মানে ওদের গাল, ‘মাছ খেকো বাঙালী’ যুবক নীরবে ওদের ড্রেসিং রূমে ঢুকে পড়লে তাঁরা যথারীতি নোংরা গালাগাল শুরু করে। ব্যাস শুরু হয় গেরিলা কায়দার মার। তাতে পাকিস্তান দলের স্পিনার ইকবাল কাসেমের হাত ভেঙে যায়।ইমরান খান নিয়াজিসহ প্রায় সবাই আহত হন। খেলা ওখানেই শেষ হয়ে যায়। ইমরান খান নিয়াজি তাঁর চাচা জেনারেল নিয়াজির মত আবারো আহত চিতাবাঘের মত ফুসতে থাকেন।

১৯৮৬ সাল

শ্রীলংকাতে এশিয়া কাপে বাংলাদেশের বিরুদ্ধে পাকিস্তানের ক্রিকেট যুদ্ধ। ওদের ক্যাপ্টেন ইমরান খান নিয়াজি বাঙালীদেরকে এতই ঘৃনা করেন যে বাংলাদেশের ক্যাপ্টেনের সঙ্গেঁ দাড়িয়ে টস করতেও অস্বীকার করেন।

১৯৯৬ সাল

কট্টর তালেবান পন্থি ইমরান তেহরিক-ই-ইনসাফ তৈরী করেন এবং বাংলাদেশ পন্থি সাজার প্রতারণা করেন। কিন্তু মুখোশ খুব দ্রুত খুলে যায়। তাঁর চাচা বাংলাদেশে যে ৩০ লক্ষ মানুষ হত্যা করেছেন তা সব ” ঝুট হ্যায়” বলে জোর প্রোপাগান্ডা করতে থাকেন।

২০০২ সাল

ইমরান খান নিয়াজি ইউনিসেফ এর শুভেচ্ছা দূত হয়ে বাংলাদেশে এসেছিলেন। ইউনিসেফ তখন আমার একক জাদু প্রদর্শনীর আয়োজন করেছিল হোটেল সোনারগাঁওএ। আমার ‘বাক্সেবন্দি’ জাদুতে তিনিও মঞ্চে উঠে এলেন। প্রাণপণ চেষ্টা করেও তিনি আমায় ফাঁদে ফেলতে পারলেননা। অন্য সবাই আনন্দ উল্লাসে ফেটে পড়লেন। কিন্তু তিনি এটাকে পরাজয় হিসেবে নিলেন। মুখে কোন হাসি বা প্রশংসা ছিলনা। পরে ফটো সাংবাদিকদের তোলা ছবিতেও তা ধরা পড়েছে। এখানে তেমনি একটা ছবি দিলাম। আমি হাসছি, তিনি গম্ভীর।


সোনারগাঁও হোটেলে

২০১২ সাল

বাংলাদেশ যুদ্ধাপরাধীদের দন্ড কার্য্যকর করা শুরু করলে ইমরানের বিভৎস দাঁত নখ বেরিয়ে পড়ে। তাঁর চাচা জেনারেল নিয়াজিসহ সব যুদ্ধাপরাধীর পক্ষে জোর প্রচারে নামেন। পাকিস্তান পার্লামেন্টে নিন্দা প্রস্তাব আনেন। এমনকি সরাসরি মিথ্যা ও অপপ্রচারে ভরা অভিযোগ করে বাংলাদেশ সরকারের কাছে তীব্র নিন্দা জানান।

২০১৫ সাল

বাংলাদেশের ক্রিকেট দল পাকিস্তানকে হোয়াইট ওয়াশ করে হারিয়ে দিলে ইমরান উন্মাদের মত চিৎকার করে উঠলেন,”অকল্পনীয়” ( unimaginable)!

২০১৭ সাল

ক্রিকেটে বাংলাদেশ দল নিউজিল্যান্ডকে পরাজিত করে। ইমরান ঘৃনার সঙ্গে বলেন, ” বাংলাদেশ সেমিফাইনালে উঠে চ্যাম্পিয়ন ট্রফির সৌন্দর্য্যই নষ্ট করে দিয়েছে। ”

২০১৮ সাল

ইমরান রাজনীতির পাতানো খেলায়ও এবার জয়ী হন। ব্যর্থ রাষ্ট্র পাকিস্তানের সেনাবাহিনীর পুতুল সরকার যে ক’টা দিন মসনদে থাকবে ততদিন বাংলাদেশকে যে এক হাত নেওয়ার চেষ্টা চালাবে তাতে কোন সন্দেহ নেই।

লেখা: জুয়েল আইচ, মুক্তিযোদ্ধা এবং প্রখ্যাত জাদুশিল্পী

মন্তব্য ২৬ টি রেটিং +১/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:২৯

চাঁদগাজী বলেছেন:


বেদরকারী আলোচনা ও বেদরকারী এলার্ট?

২৮ শে জুলাই, ২০১৮ রাত ৮:৪৬

অচেনা হিমালয় বলেছেন: পাকি ও রাজাকার প্রেমী ইতরদের কাছে এটা বেদরকারী মনে হতেই পারে। কিন্তু বাংলাদেশের সব মানুষের এগুলো জানা জরুরি। আপনার ভালো না লাগলে দূরে থাকু্ন, আনফলো করুন ও কমেন্ট করা থেকে বিরত থাকুন।

২| ২৮ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩০

ক্স বলেছেন: পাকিস্তানে কে কি হল তাতে আমাদের কি? আমরা কি ওদের খাই না পড়ি?

৩| ২৮ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৭

শাওন সাফা বলেছেন: ইমরান খান নিয়াজীর তথ্যবহুল জীবনী আর বাংলাদেশ সম্পর্কে তার যে ধারনা প্রসূত বক্তব্য নতুন প্রজন্মের জন্য অতীব দরকারী ছিল।এ ধারনা করো কাছে খারাপ লাতে পারে আবার কারো কাছে অতি মুল্যবান।তবে অসনি সংকেতের বিষয়টির সাথে পুরাপুরি একমত নই।কারন চলমান সরকার জন কেরির ফোনেও তোয়াক্কা করেনি।সেখানে ইমরান খান নিয়াজী শিশু বাচ্ছা।

৪| ২৮ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:১১

রাজীব নুর বলেছেন: খন মনে হচ্ছে দেশের আনাচে কানাচে কত কিছু ঘটে যায়-
কিছুই জানি না।

৫| ২৮ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৯

এমজেডএফ বলেছেন: ইমরান খান নিয়াজীর মুখোশ উন্মোচন করায় আপনাকে ধন্যবাদ। আজকের নতুন প্রজন্ম ইতিহাস বিকৃতি ও মিথ্যাচারে বিভ্রান্ত হয়ে "আমি রাজাকার" বলার মত বোকামী করে :( । আশা করি ওরা সত্যকে জানতে চেষ্টা করবে।

৬| ২৮ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেই বা কী, আর না হলেই বা কী? আমাদের কিছুই যায় আসে না। পাকিস্তানের ক্ষমতায় তার আগমন আমাদের জন্য অশনি সংকেত হয় কী করে? পাকিস্তানের সব শাসকই তো বাংলাদেশ বিরোধী। সে দেশের মানুষও তাই। এই পোস্টের উদ্ভট শিরোনামের জন্য দুঃখ হচ্ছে।

৭| ২৮ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৬

বাকপ্রবাস বলেছেন: এগুলো জাষ্ট ভুল ভালাইয়া গল্প। বর্তমান বিশ্ব রাজনীতির প্রেক্ষাপটে কে বন্ধু কে শত্রু সেটা বর্তমান দিয়ে বিবেচিত হয়। জাপানে মার্কিনি এটমবোম পড়েছে অথছ তারা এখন নিবিড় বন্ধু। একাত্তরে ভারত না থাকলে আমাদের স্বাধীনতা আটকে যেত অথচ তারা এখন আমাদের গণতন্ত্র আটকে দিচ্ছে। আর এই আটকে দেয়ার পেছনে এসব গল্প খুব জরুরী। ইমরান যদি আমাদের যুদ্ধ, তাদের পরাজয় মেনে নেয়, আমাদের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক ঠিক রাথে তাহলেও কী আমরা এসব গল্প করব নাকি হাত গুটিয়ে রাখবো সেই প্রশ্নটাই আধুনিক রাজনীতির বিবেচ্য বিষয়।

৮| ২৮ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১১

বনসাই বলেছেন: চাচা নিয়াজী ক্ষমতায় এলোও বাংলাদেশের কিছু করতে পারবে না। আর এ তো ইমরান খান। এ লোক পাকিস্থানকে আরো বড় ব্যর্থ রাষ্ট্রে পরিণত করবে। বাংলাদেশের জন্যে পাকিস্থান কোনো হুমকি হতে পারবে না আর।

জুয়েল আইচ এর লেখাটি আমার স্মৃতিকে নাড়িয়ে গেলো। পাকিস্থানকে আমি বরাবরই ঘৃণা করি।

৯| ২৮ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

আবদুল মমিন বলেছেন: এই ইমরানের বয়স তখন কত ছিল ?

১০| ২৮ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৩৪

দিপু দিপু বলেছেন: পাইকা নিয়া আমরার কি? পাইক্কারা চুল ছেড়ার চেষ্টা নিবে পারবে না তারপর নিজেদের চুল নিজেরাই ছিড়বে। ম্রা খাক!

১১| ২৮ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আজাইরা পোস্ট তাও কপি পেস্ট। নিয়াজী ২০০৪ সালে মারা যায়। ইমরান খান তার ভাতিজা না এটাও জানে না ব্লগার এখনো...

১২| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ৮:০৩

চেংকু প্যাঁক বলেছেন: বাহ, জুয়েলআইচ তো দেখি একটা সেইরকম মাল

১৩| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ৮:২৫

ঢাবিয়ান বলেছেন: প্রিয় মানুষের অধঃপতন দেখতে বড় খারাপ লাগে। জুয়েল আইচকে পছন্দ করে না, এমন মানুষ মনে হয় দেসে খুব কমই আছে। সেই তিনি এই রকম মিথ্যাচার করতে পারে বিশ্বাসই হচ্ছে না। ইমরান খান এর চৌদ্দ গুষ্টির খবর জানতে চাইলে গুগল করেই জানা যাবে। নিয়াজি স্রেফ একটা টাইটেল । এই টাইটেল এক দেখেই তাকে ১৯৭১ এর জেনারেল নিয়াজির ভাতিজা বানিয়ে ফেলল!!শুধু তাই নয় তাকে নিয়ে ১৯৭১ এ একখান আষাড়ে গপ্পোও বানিয়ে ফেলল!!!

Imran Khan's paternal grandfather, Azeem Khan Niazi, was a physician and had four sons: Ikramullah Khan Niazi (Imran's father), Amanullah Khan Niazi, Zafarullah Khan Niazi and Faizullah Khan Niazi.[33] Imran's paternal uncle Amanullah Khan Niazi was a lawyer and politician who was a senior member of the Muslim League.[34][35] Zafarullah Khan Niazi was a businessman.।


Amir Abdullah Khan Niazi MC, popularly known as A.A.K. Niazi or General Niazi was a former lieutenant-general in the Pakistan Army।

১৪| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ১০:৫০

একাল-সেকাল বলেছেন: "আমি রাজাকার" বলার মত বোকামী করে :)
আমাদের বুঝতে এত কষ্ট হয় যে, মতিয়া বেগমের কটাক্ষকে কটাক্ষ করাটাকেও আমরা চেতনার শরবতে গুলিয়ে ফেলছি :-B

১৫| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ১২:১৯

হাসান কালবৈশাখী বলেছেন:
আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেই বা কী, আর না হলেই বা কী? আমাদের কিছুই যায় আসে না।

অন্যান্য পাকি প্রধানমন্ত্রীর চেয়ে এমরান একটু আলাদা।
ইমরান খা কট্টর পাকি তালেবান, ও পাকি ফ্যাসিস্ট আইএসআই সমর্থনে আরোপিত এক এজেন্ট।

আর পাকিস্তান এমন একটি দেশ 'ছালনাই কুত্তা' কিন্তু দূরের দেশে ক্ষতি করতে দরিদ্র দেশটি নিজেদের তহবিল খরচ করে অন্য দেশের োন্দে আঙ্গুল দেয়।
টাকা ও অস্ত্র পাঠায় বাংলাদেশের ভেতর দিয়ে উলফার কাছে। বাংলাদেশী জঙ্গিদের কাছে। বিএনপিকেও অবৈধভাবে ফান্ডি করেছিল, ধরাও খেয়েছিল। কিছুদিন আগে পাকিস্তান থেকে পাঠানো এক কন্টেইনার বোঝাই জাল টাকা চট্টগ্রাম বন্দরে ধরা পরে।
দুতাবাসের মহিলা ফার্ট অফিসার চলন্ত গাড়ীতে জঙ্গিকে উঠিয়ে টাকা বিতরনের সময় হাতেনাতে ধরা পরেছিল।

পাকিরা আমেরিকাকে নিজ দেশের ভুখন্ড ব্যাবহার করে ঘাটি করতে দেয়। নির্বিচারে যতেচ্ছ অপারেশন করতে দেয়।
আবার আমেরিকার শত্রু জঙ্গিনেতাদের আশ্রয় দেয়। লাদেনকে ৫ বছর ক্যন্টনমেন্টে লুকিয়ে রেখেছিল। পরে মুখ বাচাতে বলে লাদেন আমাদের শত্রু।
আমেরিকা পরে লাদেনকে ধরে পাছায় গুলি করে সমুদ্রে ফেলে দেয়। কিন্তু ক্ষিপ্ত পাকিদের লাদেন প্রেম চাপা থাকেনি।
লাদেনকে চিনিয়ে দেয়া টিকা ওয়ালিদের জেলে দিয়ে পাকিরা লাদেন প্রেমের প্রমান দিয়েছিল।

পাকিরা শুধু বাংলাদেশ না গ্লোবাল মানব সভ্যতার জন্য হুমকি। বিষাক্ত ছালহীন কুত্তা।

যারা পাকিদের দোষ না দেখে জনপ্রীয় যাদুশিল্পি জুয়েলআইচএর মুন্ডুপাত করছে তারা একটু ভাবুন।

১৬| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ১২:৩৪

উম্মু আবদুল্লাহ বলেছেন: সত্যি, জুয়েল আইচের কাছ থেকে এরকম একটি একপেশে লেখা পেয়ে ভীষন বিরক্ত হয়েছি।

নিয়াজী ইমরানের চাচা নন। তারা একই গোত্রভূক্ত হলেও অনাত্মীয়। সেইরকমটাই লিখেছে বিভিন্ন পত্র পত্রিকা। ৭১ এ ইমরানের ফ্লাইটে করে ঢাকা ত্যাগের উপরের বর্নিত ঘটনা কতটুকু সত্য কে জানে।

১৯৮০ সালে খেলার মত একটি বন্ধুত্ব পূর্ন ইভেন্টে মারামারি হাতাহাতির যে বর্ননা দিয়েছেন তা অত্যন্ত নিন্দনীয়। কোথায় ছিল বাংলাদেশের পুলিশ? সফরকারী দলের নিরাপত্তার ভার বাংলাদেশ সরকারের উপরে বর্তায়। আশ্চর্য হয়েছি এই বিষয়টিতে জুয়েল আইচ বাংলাদেশের মানুষের দোষ না দেখে সফরকারী দলের দোষ দেখছেন! বাংলাদেশের কি কর্তব্য নয় সফরকারী দেশ এবং তাদের সদস্যদের উষ্ণ অভ্যর্থনা দেয়া?

জাদু নিয়ে যে ঘটনাটি লিখেছেন তা অবশ্য বিশ্বাসযোগ্য। ইমরান পরাজয় মেনে নিতে জানেন না। তিনি যে ভাষায় রাজনৈতিক প্রতিপক্ষদের আক্রমন করেন তাতেও সেইরকম মানসিকতা প্রকাশ পায়। যাদুর মত চমৎকার আনন্দদায়ক বিষয়কেও যদি ইমরান খান ব্যক্তিগত পরাজয় হিসেবে নেন তাতে আশ্চর্য হবার কিছু নেই।

ক্রিকেটে বাংলাদেশের কাছে হেরে যাওয়ার বিষয়টি ইমরান ভালভাবে নেন নি - এটি সত্য। কিন্তু ভারতও তো একই আচরন করেছিল। বরং আরো অনেক বেশী বাড়াবাড়ি করেছিল। এমনকি আতিথেয়তা এবং অন্যান্য গুরুত্বহীন বিষয় নিয়েও প্রশ্ন তুলেছিল। আসলে বাংলাদেশের দ্রুত এগিয়ে যাওয়াটা অনেকেই সহজভাবে নিতে পারছে না।

২২ বছর রাজনীতি করে আসা ইমরান সেনাবাহিনীর ক্রীড়ানক হবেন - এটা এখনই বিশ্বাস হচ্ছে না। অবশ্য সময়ই সবকিছু বলে দেবে। সেনাবাহিনীর বিষয়টি অতিরন্জ্ঞিত করে হাইলাইট করছে পাকিস্তানের বাকী বিরোধী দলগুলো। কারন মুসলিম লীগ এবং পিপিপি - এই দুই পক্ষই সেনাবাহিনীর কারনে ক্ষতিগ্রস্ত। নির্বাচনে সেনাবাহিনীর প্রভাব থাকার মানে এই নয় যে ইমরান সেনাবাহিনীর একজন পাপেট।

১৭| ২৯ শে জুলাই, ২০১৮ ভোর ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:


নিজে কিছু লেখার চেষ্টা করেন; না বুঝে, কিসব ম্যাঁওপ্যাঁও কপিপেষ্ট করেন, কে জানে!

১৮| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৫৮

হাঙ্গামা বলেছেন: জনাব আইচ, ইমরান খান বাংলাদেশের জন্য কি রকম অশনি সংকেত?
এ বিষয়ে কিছু লেখা আশা করছিলাম কিন্তু দেখলাম আপনি খালি ইতিহাস নিয়া নসিহত করে গেলেন।
আপনি বোধহয় ভুলে গেছেন ১৯৭১ আর ২০১৮ এক নয়।
বিশ্ব রাজনীতির ধরন পাল্টাইছে। এখন কোন দেশের পশ্চাদ্দেশে আঙ্গুল দেয়া অত সহজ নয়, নিজের আঙ্গুলের দিকে তো খেয়াল রাখতে হবে, তাই না?
পাইক্কাদের এই ২০১৮ সালে এসে অত পোছার কিছু নাই। লেট দেম গো টু হেল।

১৯| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৫৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ইমরানে করবে ক্ষতি? হা হা হা।
সে নিজেইত ক্ষমতা হীন দাত নখ হীন রাজা।
আর্মি তাজে গুটির চাল বানিয়ে বসিয়েছে।।।




সে হল দাবার একটা পেয়াদা। আর কিছু না।


সে করবে আমাদের ক্ষতি?


দাত নখ বিহীন এক বিড়াল সে।

২০| ২৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৩৭

rudainahalimah বলেছেন: আপনার বয়স তো মনে হয় না ৫০ এর উপর হবে ।তাই অন্যের ঢোল না পিটিয়ে নিজে কিছু লেখার চেষ্টা করুন।তাহলে এত সমালোচনা হয় না,নতুন কিছু জানতে আমরাও আগ্রহী তবে সে তথ্যগুলো যেনও সত্য হয়।ধন্যবাদ

২১| ২৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৫২

হাসান কালবৈশাখী বলেছেন:

ইমরানে করবে ক্ষতি? হা হা হা।

এত হাসাহাসির কিছু নেই।
এমরান অন্যান্ন পাকিদের মতই কট্টর বাংলাদেশ বিরোধী।
পাকিস্তান এমন একটি দেশ 'ছাল নাই কুত্তা' কিন্তু দূরের দেশে ক্ষতি করতে নিজেদের তহবিল খরচ করে।
পাকিরা আগেও আমাদের রড় বড় ক্ষতি করেছিল।
বাংলাদেশ বিরোধী ইমরান আসলে শুধু কাঠি লজেন্স চুষবে ?

২২| ২৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৪৩

কাওসার চৌধুরী বলেছেন:



জুয়েল আইচ; বেশ কয়েকদিন হলো উনার যাদু দেখি না, উনি কি এখন এসব লিখছেন? আপনি যাদু নিয়েই বিজি থাকেন; এটাই বেশি মানানসই!!

২৩| ২৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৬

তারেক_মাহমুদ বলেছেন: জুয়েল আইচের লেখাটি পড়িনি, পড়া হল নতুন কিছু জানা হল। সত্যতা আস্তে আস্তে বোঝা যাবে।

২৪| ২৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৭

পদ্মপুকুর বলেছেন: বাঙালি অত্যন্ত আবেগী জাতি। কিন্তু সেই আবেগে মাঝে মাঝে এমন কিছু করে ফেলে যেটা সোজা বাংলায় অতিরিক্ত হিসেবে গণ্য হয়। গুণীজন হয়েও জুয়েল আইচ তার বাইরে যেতে পারেননি।

৮৬ এ টসের বিষয়ে একটা গল্প প্রচলিত আছে যে ইমরান টস না করেই অপমানজনকভাবে বাংলাদেশ অধিনায়ককে ফিল্ড বা ব্যাট চয়েস করে নিতে বলেছিলেন...। এটা একটা ডাহা মিথ্যা কথা। এ বিষয়টা পরিষ্কার করে ওই ম্যাচের ক্যাপ্টেন স্বয়ং গাজী আশরাফ হোসেন লিপু গত ২০১৬ সালের এশিয়া কাপের আগে আগে ২৪ ফেব্রুয়ারিতে প্রথম আলোতে একটা লেখা দিয়েছিলেন।
ওই লেখাটা পড়ে দেখতে পারেন।

ইতিহাসে যাঁর যেটুকু পাওনা, তাঁকে সেটুকু না দেওয়ার মত কৃপণ হবেন না দয়া করে। তাতে জাতি হিসেবে আখেরে আমাদেরই ক্ষতি হবে। ভালো থাকবেন, শুভ ব্লগিং

http://epaper.prothom-alo.com/view/dhaka/2016-02-24/28

২৫| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ৮:২৪

উম্মু আবদুল্লাহ বলেছেন: "৮৬ এ টসের বিষয়ে একটা গল্প প্রচলিত আছে যে ইমরান টস না করেই অপমানজনকভাবে বাংলাদেশ অধিনায়ককে ফিল্ড বা ব্যাট চয়েস করে নিতে বলেছিলেন...। এটা একটা ডাহা মিথ্যা কথা। "

ঠিক। ইমরান অত্যন্ত পেশাদারী মনোভাবের খেলোয়ার ছিলেন। ঠিক যেমন জুয়েল আইচ একজন চমৎকার ম্যাজিশিয়ান। ইমরান কিংবা আইচ কেউ ক্রিকেটের/ম্যজিকের প্রতিষ্ঠিত নিয়ম কানুনের প্রতি বৃদ্ধাংগুলি দেখাতে পারেন না।

ইমরানকে সমালোচনা করার জায়গা তার রাজনীতি। অতীতে তিনি বিভিন্ন সময় তালেবানদের উস্কে দিয়েছিলেন কিংবা নির্বাচিত সংসদকে উৎখাতের ডাক দিয়েছিলেন। বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচারেও তিনি অনাবশ্যক কথা বলেছিলেন। এইসবই করেছেন তিনি তার রাজনৈতিক অবস্থান পোক্ত করতে। খামাখা তার ক্রিকেটের বর্নাঢ্য জীবনকে টেনে না আনাই ভাল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.