নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি বাঙ্গালী। বাংলা আমার অহংকার।

অচেনা হিমালয়

কোনটা বাস্তব, কোনটা কল্পনা, কোনটা আলো, কোনটা হতাশা, কোনটা ছায়া, কোনটা মরিচিকা......। অচেনা হিমালয়ের জগতে সব মিলে-মিশে একাকার......!!

অচেনা হিমালয় › বিস্তারিত পোস্টঃ

আজ বঙ্গবন্ধু শেখ মুজিবের বড় ছেলে শেখ কামালের জন্মদিন ও তাকে নিয়ে যত মিথ্যে প্রপাগান্ডার জবাব

০৫ ই আগস্ট, ২০১৯ রাত ১০:২৯



আজ বঙ্গবন্ধু শেখ মুজিবের বড় ছেলে শেখ কামালের জন্মদিন। আমাদের এবং আমাদের আগের জেনারেশন তো বটেই, পরের জেনারেশনেরও শেখ কামালের নাম শুনলেই দুইটা জিনিষ মনে পড়ে

১। তিনি মেজর ডালিমের বৌকে "তুলে" নিয়ে গিয়েছিলেন
২। তিনি ব্যাংক ডাকাতি করতে গিয়ে গুলি খেয়েছিলেন
.
এই দুইটা মিথ্যা গুজব বছরের পর বছর ধরে এমন ভাবে ছড়ানো হয়েছে যে এই হাতের নাগালে থাকা তথ্যের যুগেও বিপুল পরিমান মানুষ এসব বিশ্বাস করেন। গুজব শুনতে এবং ছড়াতে মানুষ ভালবাসে, দুঃখজনক হলেও মেনে নিতে হবে এটাই হিউম্যান নেচার। তবে যারা সত্য জানতে চান, তাদের জন্য সত্যটা জানা একেবারেই কঠিন কিছু না। মৃত ব্যাক্তি যেহেতু নিজেকে এরকম গুজব থেকে ডিফেন্ড করতে পারেন না, জীবিত হিসেবেই আমাদেরই দায়িত্ব তাদের সন্মানকে রক্ষা করা, সেই হিসেবেই সত্যটা জানাতে আমার এই লেখা।
.
বাজারে চালু গুজব আছে যে বঙ্গবন্ধু শেখ মুজিবের ছেলে ধরা কে সরা জ্ঞান করতেন, যা ইচ্ছে তাই করতেন, যে মেয়েকে ইচ্ছে হতো তাকেই "তুলে নিয়ে যেতেন"। এরকম করতে করতেই এক দিন তিনি মেজর ডালিমের স্ত্রীকে "তুলে নেন" এবং পরে ফেরত দেন, এবং লোকে এই ঘটনাকে দিয়ে বঙ্গবন্ধু হত্যার সাথে ডালিমের সম্পৃক্ততা হালাল করার জন্য দাবী করেন যে স্ত্রীর সন্মান রক্ষা করার জন্যই নাকি মেজর ডালিম পরিবার সহ বঙ্গবন্ধুকে হত্যা করেন।
.
এবার আসেন সত্য কথাটা জানি। মেজর ডালিম ও তার স্ত্রীর সাথে কি হয়েছিল সেটা মেজর ডালিমের চেয়ে ভালো কে জানবেন? তাই আসুন মেজর ডালিমের নিজের জবানীতেই শুনি কি হয়েছিল। মেজর ডালিমের লেখা আত্নজীবনীমুলক বই "যা দেখেছি, যা বুঝেছি, যা করেছি" তে উনি এই ঘটনার বিস্তারিত বর্ননা দিয়েছেন। বইটা না হাতের নাগালে পেলে, নিচের লিংকে ক্লিক করে পড়ে দেখতে পারে। পড়ে বলুন তো, এই ঘটনার সাথে শেখ কামালের সম্পৃক্ততা কোথায়? কেন উনার নামে এই ঘৃণ্য অপবাদ দেওয়া হচ্ছে?

shorturl.at/jxHW8
.
উনাকে নিয়ে জনপ্রিয় দ্বিতীয় অপপ্রচার হচ্ছে যে উনি ব্যাঙ্ক ডাকাতি করতে গিয়ে পুলিশের গুলিতে আহত হয়েছিলেন। এটাও একটা চরম মিথ্যাচার, এবং এই ক্ষেত্রেও সত্য অন্বেষণ খুব একটা কঠিন কিছু না। সেদিন কি হয়েছিল জানতে চাইলে এই লিঙ্কের পোস্টটা পড়ুন। আর প্রত্যক্ষদর্শীর কাছ থেকে শুনতে চাইলে বিএনপি নেতা, প্রাক্তন মন্ত্রি ইকবাল হাসান মাহমুদ টুকুর কাছ থেকে জেনে নিতে পারেন, অথবা জাপা নেতা কাজী ফিরোজ রশিদের কাছ থেকে, কারন শেখ কামালের সাথে সেদিন এরা দুজনও ছিলেন।

http://www.somewhereinblog.net/blog/soyaneee08/29737200
.
এবার আপনাকে বলি, জীবনে যদি একবারও এই দুটো গুজব বিশ্বাস করে থাকেন, না জেনে যদি একবারই এই দুটো গুজব আপনি ছড়িয়ে থাকেন, তাহলে আপনার নৈতিক কর্তব্য হচ্ছে এই সত্য ছড়িয়ে দেয়া।
সত্যের জয় হবেই সব সময়।

অতিরিক্ত: যদি জানতে ইচ্ছে হয় শেখ কামাল কি মাপের মানুষ ছিলেন, এই লিঙ্কের লেখাটা পড়তে পারেন, বাজি ধরে বলতে পারি অনেক নতুন জিনিষ জানবেন।

http://sovyota.com/?p=3626

(লেখাঃ Aparajita Neel)

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৯ সকাল ৭:৩৩

ইসিয়াক বলেছেন: আমিও ছোটবেলাতে এসব গুজব শুনেছিলাম ।
আপনার লিঙ্ক গলো ঠিক মতো দেয়া হয়নি।
যা হোক খুজে নেয়া যাবে
ধন্যবাদ

২| ০৬ ই আগস্ট, ২০১৯ সকাল ৮:০৩

তারেক_মাহমুদ বলেছেন: প্রথম কথা আপনার লিংকগুলো ওপেন করতে পারলাম না, এভাবে পোস্ট না দিয়ে লিংকের কথাগুলো এখানে সংক্ষিপ্ত আকারে প্রকাশ করুন।

এই গুজবগুলো তার শাখা প্রশাখা বিস্তার করেছে এগুলো খন্ডানো জরুরি।

৩| ০৬ ই আগস্ট, ২০১৯ সকাল ৮:৫৯

রাজীব নুর বলেছেন: দেশ ভাগের পর থেকে আজও হুজব চলছে----

৪| ০৬ ই আগস্ট, ২০১৯ সকাল ১০:০৯

আহা রুবন বলেছেন: আমাদের তথ্যের চেয়ে গুজব শুনতে বেশি ভাললাগে।

৫| ০৬ ই আগস্ট, ২০১৯ সকাল ১০:৩৬

কলাবাগান১ বলেছেন: আহা রুবন বলেছেন: আমাদের তথ্যের চেয়ে গুজব শুনতে বেশি ভাললাগে।

৬| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৫৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার প্রথম লিঙ্কটা ওপেন করে পড়ে এলাম।
মেজর ডালিম আর তার বউকে অপহরণকারী এই গাজীটা কে ? তার ক্ষমতার উৎস কোথায় ছিল ?

৭| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শেখ কামাল এক জন সহজ সরল ভালো মানুষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.