নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দিকভ্রান্ত পথিক

দিকভ্রান্ত*পথিক

আমি নিরপেক্ষ নই, আমি মুক্তিযুদ্ধের পক্ষে, বাংলাদেশের পক্ষে!

দিকভ্রান্ত*পথিক › বিস্তারিত পোস্টঃ

পন্য বর্জনের মতো ছেলেমানুষি ও বাস্তবতা বিবর্জিত আবেগ নয়, সুরক্ষিত সীমান্ত হোক গণদাবী!

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৪

ভারত-বাংলাদেশ সীমান্তের কিছু ব্যাপার যা আমরা সব সময় এড়িয়ে যাইঃ





-বিজিবি দুর্নীতিপরায়ণ, সীমান্তে টাকা পয়সার লেনদেন হয় চোরাচালান ও পারাপারে সহযোগীতা করার বিনিময় !



-ভারতীয় গরু অবৈধ পারাপার করার মাধ্যমে ভারত-বাংলাদেশ দুই দেশই রাজস্ব বঞ্চিত হয়।



-ট্রান্সপাস বন্ধ করা সম্ভব হলে ফেন্সিডিল-ইয়াবাসহ নানাবিধ নেশাদ্রব্যের সাপ্লাই ৬০% কমে যাবে কারন মোট নেশাদ্রব্যের এই অংশটা আসে ভারত থেকে।



-ভারতের সীমান্ত নীতি এগ্রেসিভ, কিন্তু শুধু আমাদের সাথে নয়। পাকিস্তান সহ আরও কিছু বৈরি প্রতিবেশী রয়েছে তাদের যাদের সাথে প্রায়ই যুদ্ধাবস্থা বিরাজ করে।



-বিএসএফ প্রচণ্ড দুর্নীতিপরায়ণ এবং টাকা পয়সা নিয়ে ঝামেলা হলে মেরে বাংলাদেশের সীমান্তে ফেলে রাখার ঘটনা অহরহই ঘটছে।





তাই ভারতীয় পন্য বর্জনের চিন্তা ও এর মাধ্যমে সমাধান করার চিন্তাটি অযৌক্তিক, অবান্তর ও সময় সাপেক্ষ! বাংলাদেশের উপরে ভারতের অর্থনীতির কতো শতাংশ নির্ভর করে? আর আমাদের অর্থনীতির উপরে তাদের কতো শতাংশ?? বাস্তবতা হচ্ছে আমাদেরকে সচেতন হতে হবে, চাপ সৃষ্টি করতে হবে বিজিবির উপর! নিজেদের নাগরিকদের সামলে রাখাও তো তাদের দায়িত্ব, তারা কি ঠিকভাবে তা করছে??





ফেলানীকে নিয়ে আমার মাঝেও আবেগ কাজ করে যা আরদশটা বাঙালির থেকে কম নয় মোটেই, কিন্তু অতি আবেগ কি সুফল দিতে পারে? বাস্তবতা কি বলে? আমরা ভারতের সাথে যুদ্ধ করবো ? পন্য বর্জন করে ভারত নামক হস্তীর পায়ে সুঁই এর খোঁচা দেবো? না কি নিজেদের নাগরিকদের সামলে রাখবো? দেশের সীমানায় রাখবো? যা বৈধ তাই তো উৎসাহিত হওয়া উচিৎ, নয় কি? 'শুধু' মাতম জানিয়ে আমরা কি অবৈধ অনুপ্রবেশে পরোক্ষ সমর্থন দিচ্ছি না?





অবৈধ পারাপার বন্ধ, সুরক্ষিত এবং অযাচিত অনুপ্রবেশহীন নোম্যানস ল্যান্ডই হোক আমাদের দাবী, বিএসএফ এর করা খুনকে যেমন আমরা নীতিগতভাবে সমর্থন করতে পারি না তেমনি অধিকার রাখি না চোরাচালান ও অবৈধ অনুপ্রবেশ এর মতো অপরাধটিকেও সমর্থন দেবার। ভারতীয় সীমান্ত নীতি তো আমাদের নিয়ন্ত্রণে নেই বরং আমরা আমাদের নাগরিকদের সচেতন করছি না কেন? বিজিবিকে সক্রিয় ও দুর্নীতিহীন হবার দাবী জানাচ্ছি না কেন??

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:০৫

প‌্যাপিলন বলেছেন: পন্য বর্জনের পরামর্শকে ছেলেমানুষি ও বাস্তবতা বিবর্জিত আবেগ বলা যায়না, যদিও এতদিন পন্যবর্জনের ডাক দিয়ে যা হয়েছে তা ছেলেমানুষী আর বাস্তবতা বিবর্জিত বলা চলে। আমি অনলাইনে ভারতীয় পন্য বর্জনের ডাক দিয়ে বাস্তবে ভারতীয় পন্য বর্জন করছি কিনা তা দেখার কেউ নেই। এবং সত্যিকারে গত ৩/৪ বছরে ভারতীয় পন্য বর্জনের চেয়ে ভোগের প্রবণতাই বেশি। মজার বিষয় হলো গত ৩/৪ বছরে বাংলাদেশ পাকিস্তানী পণ্যের ভাল বাজারে পরিণত হয়েছে।

আর চোরাচালান রোধে বিজিবিকে ন্যায়পরায়ন আর সক্রিয় করার মাধ্যমে কোন ফলাফল আসবেনা। পেটের দায়ে মানুষ ভয়ঙ্কর হয়ে ওঠে। কাজেই রাজধানীতে বসে উন্নয়ন, অর্থনৈতিক প্রবৃদ্ধির ফাঁকাবুলি না ঝেড়ে সীমান্ত অঞ্চলের মানুষের পেটের নিশ্চয়তা নিশ্চিত করতে পারলে কেউ আর সীমান্তে ঝুঁকি নিয়ে মরতে যাবেনা।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৪০

দিকভ্রান্ত*পথিক বলেছেন: সীমান্ত এলাকায় কর্মসংস্থান খুবই অপ্রতুল, এসব হওয়া উচিৎ অবস্থা পরিবর্তনের সঠিক ও যুক্তিযুক্ত পথ। পন্য হয়ত চেষ্টা করলে বর্জন করাও যাবে, কিন্তু আমি এর কোন বাস্তব ও সঠিক আউটপুট দেখতে পাচ্ছিনা যা সীমান্ত হত্যা বন্ধে আমাদের সাহায্য করবে।

২| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৫১

প‌্যাপিলন বলেছেন: পন্য বর্জনে আমাদের অর্থনীতি কিছুটা সমৃদ্ধ হবে কিন্তু তার আউটপুট দিয়ে সীমান্তে এত বিপুল সংখ্যক ভালনেরাবল মানুষের জন্য কিছু করা যাবেনা। সে অর্থে পণ্য বর্জন সীমান্তে হত্যা রোধে কোন সহায়তা করবেনা। আবার পন্য বর্জনের মাধ্যমে মাধ্যমে জাতীয়তাবোধের উন্মেষ দেশে দুর্নীতি, সুশাসনের উন্নয়ন ঘটাতে পারে যা সুষ্ঠু বন্টন, জনগনের নিরাপত্তায় কার্যকর ব্যবস্থা গ্রহনে রাষ্ট্রযন্ত্রকে বাধ্য করতে পারে (এটা অবশ্য সুশীল বাক্য হয়ে গেল বাস্তবে সবাই জানি তা হবার নয়)। আসলে কোন সমাধান দেখিনা। সীমান্তে এত ঝুঁকির পর যেভাবে আমাদের মানুষ সীমান্ত পাড়ি দেয় (আমার নিজ চোখে দেখা) তা সব হিসাব নিকাশকে জটিল করে তোলে।

১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৫৪

দিকভ্রান্ত*পথিক বলেছেন: আংশিকভাবে সহমত :)

৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৮

গরম কফি বলেছেন:
ভারতীয় সংস্কৃতি, চ্যানেল গুলো নিজ পরিবার থেকে আগে বন্ধকরতে হবে ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৫৫

দিকভ্রান্ত*পথিক বলেছেন: এসব হাস্যকর চিন্তা। বাস্তবতা বিবর্জিত! যদিও বাস্তব হলে খারাপ হতো না :)

৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২২

খাটাস বলেছেন: আপনার কথার সাথে একমত নই। আগামি ১০-১৫ বছরে সিমান্তে হত্যা বন্ধ হবে না, মানুষ যতই শোক আন্দোলন করুক। আমাদের নিজেদের দেশের অর্থনীতিতে আমরা যত দিন না সাবলম্বি হচ্ছি, তত দিন ভারতের সব কিছুই মেনে নিতে হবে, না মানলে ও তারা করবেই অন্যায়। ভারতীয় পণ্য বর্জন মানে যে আর কিছুই ব্যাবহার করব না, এটা আসলে সম্ভব নয়। নিজের মাঝে চিন্তা ধারা থাকা উচিত, যত টা কম সম্ভব ভারতীয় পণ্য ব্যাবহার করব। এতে আর্থিক ভাবে দেশ কত টা লাভবান হবে তার চেয়ে অনেক বড় যেটা হবে- তা হচ্ছে চেতনার উম্মেস। মানুষ চিন্তা ধারা আবেগের বশে দুই একদিনের জন্য না করে, বাস্তব জীবনে ধীরে ধীরে সম্পূর্ণ রুপে ভারতীয় পণ্য বর্জন শুরু করলে, বাজারে চাহিদা সৃষ্টি হবে। বিনিয়োগ বাড়বে। দেশ এক আন্দোলনে কোন দিন পালটায় না। অন্তরে চেতনা ধারন করতে হবে- এ চেতনা কোন সাহাবাগ বা মতিঝিলের চেতনা না। নিজের বিবেক থেকে দেশের জন্য চেতনা।
আপনি কোন ভাবেই তাই পণ্য বর্জন কে ছেলেমানুষি বলতে পারেন না।
তবে ছেলেমানুষি হবে সেটা অন লাইন এ গলা বাজিয়ে বাস্তব জীবনে তা ভুলে গেলে।

বলতে পারেন, সীমান্তে হত্যা বন্ধ হবে না হলে আন্দোলন কেন? আন্দোলন করলেই হবে না, আন্দোলন এ চেতনা জাগাতে হবে, যা ভবিষ্যতে দেশের জন্নই সুফল বয়ে আনবে।
আমি নিজের পোস্টের প্রমট করতে খুব লজ্জা লাগে, কারন আমি এত জ্ঞানী না যে আমার জ্ঞান সবার শুনতে হবে। কিন্তু আন্দোলন মুলত কারা করে বেশির ভাগ ক্ষেত্রে সে ব্যাপারে আমার অয়ালের ফেলানি বিষয়ক পোস্ট টা পড়ে আপনার অভিমত জানাতে পারেন।
শুভ কামনা।

১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৫৬

দিকভ্রান্ত*পথিক বলেছেন: আমার অবশ্য আপনার ফেসবুক জানা নেই , নামটা জানাবেন প্লীজ :) অবশ্যই কথা হবে, আপনার গঠনমূলক মন্তব্যটির জন্য ধন্যবাদ।

৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৩১

খাটাস বলেছেন: আমি ফেসবুক আর ইউজ করি না লিও ভাই। ছেড়ে দিছি। :) তবে খোলার ইচ্ছা আছে। অবশ্যই কথা হবে ইন শা আল্লাহ।
আমার নাম অনিক।
আপনাকে ও অনেক অনেক ধন্যবাদ আর শুভ কামনা ভাই। :)

১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৪৩

দিকভ্রান্ত*পথিক বলেছেন: শত কৃতজ্ঞতা ও শুভকামনা সাথে রইলো ভাই, অনেক ভালো থাকুন। :) :)

৬| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:০৯

দুঃস্বপ্০০৭ বলেছেন: ছাগুটা ধরা খেয়ে আমাকে ব্লক করেছে । আমি মন্তব্য করচতে পারছিনা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.