নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দিকভ্রান্ত পথিক

দিকভ্রান্ত*পথিক

আমি নিরপেক্ষ নই, আমি মুক্তিযুদ্ধের পক্ষে, বাংলাদেশের পক্ষে!

দিকভ্রান্ত*পথিক › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড সাহারা কাপ, ২০১৩, Test 1, Day 3 (Stumps): বিশ্লেষণ।

১১ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:৪৯

দিনটা শেষ হলো মিশ্র একটি অনুভূতি নিয়ে। বাংলাদেশ ব্যাট করতে নেমে যে ধাক্কা খেয়েছিল শুরুতেই তা কাটিয়ে ভালো একটি জুটি দাঁড়িয়ে গিয়েছিল কালকেই, মোমিনুল হক ও মার্শাল আইয়ুব খেলছিলেন পরিকল্পনা মাফিকই। ৭৭ এ অপরাজিত থাকা মোমিনুলকে যোগ্য সহচার্য দিচ্ছিলেন দ্বিতীয় দিন শেষে তার পার্টনার আইয়ুব। ১০৯ বলে ২৫ রানের পরিশ্রমী ও ধৈর্যশীল ইনিংসের সমাপ্তি হয় তৃতীয় দিনের প্রথমভাগেই। তারপরও চলতে থাকে মোমিনুল হক নামক অসাধারণ মেধাবী খেলোয়াড়ের সংগ্রাম। ক্রিজ আঁকড়ে, স্ট্রোকপ্লের ফুলঝুড়ি ছুটিয়ে তিনি শেষ পর্যন্ত ১৮১ রানের অনবদ্য এক ইনিংস খেলে গেলেন যা চট্টগ্রামের মাঠে আশরাফুলের ১৫৪ পেরিয়ে এখন পর্যন্ত কোন বাংলাদেশীর সর্বোচ্চ! এই ইনিংস খেলার পথে তিনি সাকিব আল হাসানের সাথে একটি মাঝারী ও মুশফিকুর রহিমের সাথে একটি দুর্দান্ত শতাধিক রানের জুটি গড়তে সমর্থ হন। বলাই বাহুল্য দিনশেষ স্কোরবোর্ডটি সুন্দর দেখাচ্ছে তারই অসাধারণ ইনিংসটির বদৌলতে! তাকে স্যালুট জানাই, ঠিক যেভাবে আউট হবার পরে চট্টগ্রামের দর্শকরা উঠে দাঁড়িয়ে করতালির মাধ্যমে তাকে বিদায় জানান!







New Zealand 469, Bangladesh 380/7 (116.0 ov)

Bangladesh trail by 89 runs with 3 wickets remaining in the 1st innings. এই স্কোর ভাল কি খারাপ তা নির্ধারণ হবে কাল,অনেক আফসোসেরও হয়ে থাকলো দিনটি, মুশফিকের ৬৭ হলো না শতকে পরিণত, হাফ সেঞ্ছুরী মিস করলে শেষ বিকেলে দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দেয়া নাসির হোসেন, তিনি ৪৬ করে ফিরে যান যা দিনের সবচেয়ে বড় হতাশা হিসেবেই আমার মনে হয়েছে। নাসির যদি মাত্র চার ওভার বাকী থাকার সময়টায় এভাবে স্ট্রোক প্লে না করতে যেতেন হয়ত কাল আমরা চারজন ব্যাটসম্যান নিয়ে দিন শুরু করতে পারতাম কাল, যার দুজন মোটামুটি সেট ছিলেন। যাই হোক, নিউজিল্যান্ডের ৪৬৯ এর জবাবে তৃতীয় দিনেই ৩৮০/৭ কিন্তু মোটেই খারাপ না। সোহাগ গাজী ব্যাট করতে সক্ষম, আব্দুর রাজ্জাকও স্লগ করতে সমর্থ, কাল সকালে যদি আর ত্রিশ থেকে চল্লিশ রান অন্তত যোগ করা যায় তবে সামান্য লীড থাকবে নিউজিল্যান্ডের হাতে যা খুব বড় কোন ব্যাপার হবে না বলেই আশা রাখছি।







তবে দিনের সবচেয়ে উল্লেখযোগ্য ব্যাপার হচ্ছে পীচ, এটা বেশ ভালোভাবেই টার্ন দিতে শুরু করেছে। রাজপথ টাইপের শক্ত খটখটে ট্র্যাকেই যখন খাবি খেয়েছে নিউজিল্যান্ডাররা, টারনিং পীচে কি দশা হবে সেটা সহজেই বুঝে নেয়া যায়। তবে খেলার নির্ধারক যে স্পিনাররাই হতে যাচ্ছেন তা বলা চলে। এখন পর্যন্ত বলা সম্ভব নয় কার পক্ষে যাচ্ছে এই টেস্টের ফলাফল, আমি অবশ্য ড্রয়ের পক্ষে বাজী ধরবো না, বাংলাদেশের খেলার ধরনই এর কারণ হবে। আর তামিম সাকিবদের কাছ থেকে বড় কিছু না পাওয়া আভাস দিচ্ছে চতুর্থ ইনিংসে গিয়ে তাদের ভালো ব্যাটিং এরই! তাই এখন তাকিয়ে কালকের দিকে, যতটা সম্ভব রান করতে হবে, শুভকামনা রইলো বাংলাদেশ দলের প্রতি।



মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:০৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: নাসিরের আউট হওয়াটা এ ম্যাচের টার্নিং পয়েন্ট হয়ে উঠতে পারে, যদি বাংলাদেশ কালকের প্রথম ভাগেই অল আউট হয়ে যায়। নাসিরের এ শটটা দায়িত্বহীন মনে হয়েছে।

আমি মোমিনুলের ২০০ দেখার জন্য উদগ্রীব হয়ে বসেছিলাম।

আমি ড্র হলেই খুশি হবো। এজন্য বাংলাদেশকে কাল অন্তত লাঞ্চ পর্যন্ত খেলতে হবে।

বিশ্লেষণ ভালো লাগলো।

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:১৭

দিকভ্রান্ত*পথিক বলেছেন: ড্র নির্ধারিত করে ফেলেছিল নিউজিল্যান্ডই, অবশ্যই মিরপুরে রেজাল্ট আসবে, উইকেটের ইতিহাসই তা বলে। যদি নাও আসে মন্দ কি ;) সিরিজ ড্র! :)

২| ১১ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:১৩

সেলিম আনোয়ার বলেছেন: দেখা যাক কি হয় । আমি আশা করছি ৪৫০ রান করুক বাংলাদেশ।বল টার্ন করা বাংলাদেশের স্পিনারদের ভাল ই সহায়তা করবে । আমি সবসময় বাংলাদেশের জয়ের পক্ষে অন্য সবার মতই। নাসিরের আউট হওয়ায় অবাক হয়েছি। বাংলাদেশের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান নাসির। আশা করি দ্বীতিয় ইনিংসে নাসির সহ অ্ন্য ব্যাটসমানরা ভাল করবে। তবে বোলারদের দায়িত্ব থাকে দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডকে ২০০ রানে বেধে ফেলা। দেখা যাক কি হয় টেস্ট ম্যাচ মাত্র দুইজন ব্যাটসম্যান সেট হয়ে গেলে অনেক ভাল রান করা অসম্ভব নয়। বাংলাদেশের জন্য শুভকামনা থাকলো ।

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:১৭

দিকভ্রান্ত*পথিক বলেছেন: আরেক ঘন্টা আগে টার্ন করা ধরলে এই ম্যাচটা বাংলাদেশের ছিল! :(

৩| ১১ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:২৭

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: ম্যাচ ড্র ই হবে বলে মনে হয় .....

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:১৭

দিকভ্রান্ত*পথিক বলেছেন: হুম, তাইই তো!

৪| ১১ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৭

দুঃস্বপ্০০৭ বলেছেন: আশা করছি কাল বাংলাদেশ দল অন্তত ৫০ রান যুক্ত করে এরপর দূর্দান্ত বোলিং করে নিউজিল্যান্ড কে ২০০ রানে অলাউট করবে X( X( X( X(

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:১৮

দিকভ্রান্ত*পথিক বলেছেন: স্পিনিং উইকেট না বানিয়ে স্পিনের উপর ডিপেন্ড করাটাই কাল হলো, স্পিনাররা মেধা খাটিয়ে উইকেট ঠিকই আদায় করেছেন কিন্তু উইকেট রাজপথ হওয়াতে অনেক রানও লীক হয়েছে।

৫| ১১ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:২৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: বাংলাদেশ ভালো খেলেছে। মমিনুলের ২০০ হল না, নাসিরের ৫০ বা মুশফিকের ১০০ মিস ইত্যাদি হতাশ করেছিল। তবুও আমাদের অবস্থা খারাপ না।

দেখা যাক কালকে কেমন হয়।

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:১৮

দিকভ্রান্ত*পথিক বলেছেন: নেক্সট ম্যাচের অপেক্ষা রইল।

৬| ১১ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:৫৩

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: বাংলাদেশ ভালই ফাইটব্যাক করেছে,মোমিনুলের বড় ইনিংস খেলার মনমানসিকতা দূর্দান্ত,প্রচন্ড গরমে সবাই পর্যুদস্ত ছিল।বৃষ্টি বাগড়া না দিলে ফলাফল আসার সম্ভাবনা এখনও আছে।

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:১৯

দিকভ্রান্ত*পথিক বলেছেন: বৃষ্টি পরে নিউজিল্যান্ডের সেইফ স্কোরই ম্যাচের ভাগ্য গড়ে দেয়।

৭| ১২ ই অক্টোবর, ২০১৩ রাত ১:৩০

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
এখন পর্যন্ত ঠিকই আছে।
নাসির একটু সংযত হতে পারতো। চার ওভার বাকি থাকা অবস্থায় উইকেট দিয়ে আসা এক ধরনের বোকামি।
রাজ্জাকের ব্যাটিং সব সময়ই ভয় জাগায়। ডিফেন্স করলেও ক্যাচ উঠে প্রায়। গাজী থাকায় কিছু রান আশা করছি। রবিউল ও লাস্ট সিরিজে মোটামুটি ভালো ব্যাট করছিল। তাই সব মিলে ৫০ পেলেও খুশি।

ম্যাচ আসলেই বাকি।
ড্র হবে এমন ভাবনার ম্যাচ অনেকই হারছি।
এক বা দু সেশনে আমাদের ভেঙে পড়ার অনেক উদাহরন আছে।
আর এসব হবেনা আশা করতেই পারি।

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:১৯

দিকভ্রান্ত*পথিক বলেছেন: শেষ পর্যন্ত গাজীই সব করে ফেল্লো! :) নেক্সট ম্যাচে দোয়া রইলো।

৮| ১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:৩০

জেনারেশন সুপারস্টার বলেছেন: এভাবে ড্র করতে পারাটা অভ্যাসে পরিণত হউক।তখন দুএকটা জয় আসতে থাকবে।

১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:১৯

দিকভ্রান্ত*পথিক বলেছেন: সহমত ভাইজান!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.