নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দিকভ্রান্ত পথিক

দিকভ্রান্ত*পথিক

আমি নিরপেক্ষ নই, আমি মুক্তিযুদ্ধের পক্ষে, বাংলাদেশের পক্ষে!

দিকভ্রান্ত*পথিক › বিস্তারিত পোস্টঃ

আমরা যেন ভুলে না যাই কসাই কাদের মোল্লা কে ছিল ! আমরা যেন তার মৃত্যুতে অবশ্যই উল্লাশ করি।

১৩ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:০২





আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ গঠন করা অভিযোগ, ৯৬ পৃষ্ঠার সূচনা বক্তব্য এবং ৩৮৫ পৃষ্ঠার চূড়ান্ত তদন্ত প্রতিবেদন বা আনুষ্ঠানিক অভিযোগপত্রে কাদের মোল্লার বিরুদ্ধে একাত্তরের মহান মুক্তিযুদ্ধ চলাকালে হত্যা, গণহত্যা, ধর্ষণ, অপহরণ, অগ্নিসংযোগ, ষড়যন্ত্র ও উস্কানির ৬টি অভিযোগ আনা হয়।



এগুলোর মধ্যে ৫টি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে আর বাকি ১টি রাষ্ট্রপক্ষ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে পারেননি বলে গত ৫ ফেব্রুয়ারির রায়ে বলেছিলেন ট্রাইব্যুনাল। তবে ট্রাইব্যুনালের এ রায়ের বিরুদ্ধে আপিল করা হলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চূড়ান্ত রায়ে ৬টির প্রতিটিই প্রমাণিত হওয়ার কথা বলা হয়েছে।



১৭ সেপ্টেম্বর ওই চূড়ান্ত রায় দেওয়া হয় এবং ৫ ডিসেম্বর ৭৯০ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়।



ওইসব ঘটনার স্থান হিসেবে মিরপুর ১২ নম্বর থেকে মিরপুর ১ নম্বরসহ শাহ আলী মাজার পর্যন্ত এবং ঘটনার সময় হিসেবে একাত্তর সালের ২৫ মার্চ থেকে ওই বছরের ১৬ ডিসেম্বর পর্যন্ত ধরা হয়েছে।







এসব অভিযোগ ও রায় অনুসারে, ঢাকার মিরপুর ১০ নং বাসস্ট্যান্ড, মিরপুর জল্লাদখানা, মিরপুরের শিয়ালবাড়ি ও রূপনগর, মিরপুর ৬নং সেকশন, মিরপুর ১২ নম্বর সেকশন, মিরপুরের কল্যাণপুর, ঢাকার মোহাম্মদপুর এবং ঢাকা জেলার কেরাণীগঞ্জের শহীদনগরে হাজার হাজার বাঙালি হত্যার প্রধান খলনায়ক ছিলেন আব্দুল কাদের মোল্লা।



একাত্তরের মুক্তিযুদ্ধ শুরু হবার আগে থেকেই বঙ্গবন্ধুর ডাকে অসহযোগ আন্দোলন চলাকালে বিহারিদের যোগসাজশে কাদের মোল্লার নেতৃত্বে মিরপুরে বাঙালি হত্যাযজ্ঞ শুরু হয়। স্বাধীনতার পর দেশের অন্যতম বৃহৎ গণকবর আবিষ্কৃত হয় মিরপুরের শিয়ালবাড়িতে।



প্রমাণিত প্রথম অভিযোগে বলা হয়, আলবদর বাহিনীর নেতা আব্দুল কাদের মোল্লা তার সহযোগী ও অবাঙালি বিহারিদের নিয়ে মিরপুরের বাঙলা কলেজের ছাত্র পল্লবকে জোর করে ধরে এনে মিরপুর-১২ নম্বর থেকে ১ নম্বর এবং ১নং শাহ আলী মাজার থেকে হাতে দড়ি বেঁধে টেনে-হিঁচড়ে পুনরায় মিরপুর-১২ নম্বর সেকশনে ঈদগাহ মাঠে নিয়ে এসে গাছের সঙ্গে বেঁধে রাখেন। পল্লবের দেহ দু’দিন ঝুলিয়ে রেখে তার সহযোগী আলবদর বাহিনীর সদস্য ও অবাঙালি বিহারিদের দিয়ে পল্লবের আঙ্গুলগুলো কেটে ফেলেন। ৫ এপ্রিল কাদের মোল্লার নির্দেশে ও উপস্থিতিতে তার প্রধান সহযোগী আলবদর আক্তার গুণ্ডা পল্লবের বুকে পরপর ৫টি গুলি করে হত্যা করেন। এর দু’দিন পর পল্লবের লাশ মিরপুর-১২ নম্বর সেকশনে কালাপানি ঝিলের পাশে আরও ৭ জনের সঙ্গে মাটি চাপা দেওয়া হয়।



জানা যায়, মিরপুর-১১ নম্বর বি ব্লক তালতলা নিবাসী মিরপুর বাংলা কলেজের ছাত্র পল্লব স্থানীয় বাঙালি ও অবাঙালিদের মুক্তিযুদ্ধের পক্ষে ঐক্যবদ্ধ করতে উদ্যোগী হন। এসব কারণে স্বাধীনতাবিরোধীদের হত্যা পরিকল্পনায় তার নাম যোগ হয়।



এছাড়া কাদের মোল্লার নেতৃত্বে তার সহযোগী বিহারিরা ২৭ মার্চ কবি মেহেরুন্নেছা মেহের ও তার পরিবারের সদস্যদের মিরপুরের বাড়ির ভেতরে ঢুকে নৃশংসভাবে জবাই করে হত্যা করেন। জবাই করার পর কবি মেহেরুন্নেছা কল্লাটা কেটে চুল দিয়ে ফ্যানের সঙ্গে ঝুলিয়ে দেন তারা। এই হত্যাকাণ্ডের দৃশ্য দেখে বাড়ির সিরাজ নামে এক ব্যক্তি মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন।



২ এপ্রিল স্থানীয় আলবদর বাহিনীর নেতা কাদের মোল্লা তার সহযোগী আল বদর বাহিনীর সদস্য ও বিহারীদের নিয়ে ঢাকার কল্যাণপুর, মিরপুর ও মোহাম্মদপুরে নিরীহ নিরাপরাধ বাঙালিদের ঘরবাড়ি লুটপাট, অগ্নিসংযোগ ও স্বাধীনতাকামী অনেক বাঙালিকে হত্যা এবং নারীদের ধর্ষণ করেন। ওই এলাকাগুলোতে সেদিন এক বীভৎস-করুণ মর্মান্তিক দৃশ্যের অবতারণা হয়।



অভিযোগে আরও বলা হয়, একাত্তরের ২৪ এপ্রিল তার সহযোগী আলবদর বাহিনীর প্রায় ৫০ সদস্যকে নিয়ে পাকিস্তানি সেনাবাহিনীর সহায়তায় আলুব্দী (আলোকদী) গ্রাম ঘিরে নির্বিচারে গুলি করে ৩৪৪ জনকে হত্যা করেন কাদের মোল্লা।



২৪ এপ্রিল ফজরের নামাজের পর পাকিস্তানি বাহিনী হেলিকপ্টারযোগে তুরাগ নদীর পাড়ে আলুব্দী গ্রামের পশ্চিম পাশে অবতরণ করে। পূর্বদিক থেকে আলবদর বাহিনীর নেতা আব্দুল কাদের মোল্লা তার সহযোগী আলবদর বাহিনীর প্রায় ৫০ জন সদস্য ও বেশ কয়েকজন অবাঙালি বিহারিদের সঙ্গে নিয়ে পাকিস্তানি সেনাবাহিনীর সদস্যদের সহায়তায় ও যোগসাজশে আলুব্দী গ্রাম ঘিরে ফেলে নিরীহ নিরস্ত্র মানুষের ওপর নির্বিচারে গুলি চালান। এ গণহত্যায় বাসু মিয়া, জহিরুল হক ওরফে জোরা মোল্লা, জেরাত আলী, ফোয়াদ আলী, শুকুর মিয়া, আওয়াল মোল্লা, ছলে মোল্লা, রুস্তম আলী ব্যাপারী, করিম মোল্লা, জয়নাল মোল্লা, কাশেম মোল্লা, বদরউদ্দিন, বিষু মোল্লা, অজল হক, ফজল হক, রহমান ব্যাপারী, নবী মোল্লা, আলামত মিয়া, মোকলেচুর রহমান, ফুলচান, নওয়াব মিয়া, ইয়াছিন ভানু, লালুচান বেপারী, সুনু মিয়াসহ ৩৪৪ জনের বেশি লোককে হত্যা করা হয়।



অভিযোগপত্রে প্রকাশ, ২৬ মার্চ সন্ধ্যা আনুমানিক ৬টায় কাদের মোল্লা তার আলবদর বাহিনী নিয়ে শহীদ হযরত আলী লস্করের বাড়িতে ঢুকে মধ্যযুগীয় তাণ্ডব চালান। কাদের মোল্লার নির্দেশে হযরত আলী লস্করকে গুলি করে হত্যা করা হয়। তার অন্ত্বঃসত্ত্বা স্ত্রী আমেনা ও দুই শিশু মেয়ে খোদেজা (৯) ও তাছলিমাকে (৬) জবাই করে হত্যা করা হয়। ছোট ছেলে বাবু, যার বয়স ছিল মাত্র ২ বছর তাকে মাটিতে আছড়িয়ে হত্যা করা হয়। দ্বিতীয় মেয়ে আমেনাকে (১১) পালাক্রমে ১২ জন মিলে ধর্ষণ করেন।



ঘরের ট্রাঙ্কের পেছনে লুকিয়ে থেকে তার বোনকে ধর্ষণ করার ঘটনা দেখে লস্করের বড় মেয়ে মোমেনা (তখন তার বয়স ছিল ১২ বছর) জ্ঞান হারিয়ে ফেলে। এ ঘটনার আগেই মোমেনার বিয়ে হয়েছিল। কিন্তু শ্বশুর বাড়িতে উঠিয়ে নেয়নি। কেরাণীগঞ্জের জিঞ্জিরায় তার স্বামীর বাড়ি ছিল। তারা এ ঘটনার সংবাদ শুনে ঘটনার ৩/৪ দিন পর এ নির্মম রোমহর্ষক ঘটনার প্রত্যক্ষদর্শী ও ভিকটিম মোমনাকে শ্বশুরবাড়িতে নিয়ে যান। ওই ঘটনার কারণে মোমেনা প্রায় পাগল হয়ে যাওয়ায় শ্বশুর বাড়ির লোকেরা তাকে ২/৩ মাস চিকিৎসা করে ভালো করান। স্বাধীনতার পর অর্থাৎ ১৬ ডিসেম্বরের পর আত্মীয়-স্বজনের সঙ্গে মোমেনা তাদের বাড়িতে আসে। কিন্তু তার মা বাবা ভাই বোন কারও দেহাবশেষ পান নি। ঘরে তখনও রক্তের দাগ ছিল। সারা এলাকায় শুধু লাশ আর লাশ ছড়িয়ে-ছিটিয়ে পড়ে থাকতে দেখেন তারা। তাদের বাড়ির সব মালামাল লুট হয়ে যায়।



ওখানে গিয়ে মোমেনা বেগম স্থানীয় লোকদের কাছে জল্লাদখানার নাম শুনে জল্লাদখানায় যান এবং সেখানে গিয়ে মাথার খুলি ও হাড় দেখতে পান। জল্লাদখানায় যে নারীদের ধরে এনে নির্যাতন ও হত্যা করা হয়েছে, সেখানে তাদের অনেক শাড়ি চুরি ইত্যাদি ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখেছেন। এরপর মোমেনা বেগম পুরোপুরি পাগল হয়ে যাওয়ায় তাকে ৩ বছর শেকল দিয়ে বেঁধে রাখা হয়। অনেক চিকিৎসার পরে তিনি সুস্থ হয়ে ওঠেন।



শহীদ বুদ্ধিজীবী সাংবাদিক ও আইনজীবী খন্দকার আবু তালেবকে হত্যার অভিযোগও প্রমাণিত হয়েছে কাদের মোল্লার বিরুদ্ধে। অভিযোগপত্র থেকে জানা গেছে, খন্দকার আবু তালেব আইন পেশার পাশাপাশি সাপ্তাহিক ইত্তেহাদ, দৈনিক আযাদ, সংবাদ, ইত্তেফাক, দ্য মর্নিং নিউজ, অবজারভার ও পয়গাম পত্রিকায় কাজ করেছেন। ২৯ মার্চ অফিস থেকে মিরপুরে ফেরার পথে ইত্তেফাকের তত্কালীন অবাঙালি চিফ অ্যাকাউনট্যান্ট আবদুল হালিম তাকে তার গাড়িতে তুলে নিয়ে পরে কাদের মোল্লার হাতে তুলে দেন।



কাদের মোল্লা ও তার সহযোগীরা মিরপুরের ১০ নম্বর জল্লাদখানায় খন্দকার আবু তালেবকে নিয়ে উপর্যুপরি ছুরিকাঘাত করে হত্যা করেন। ওই দিন বিকেল ৪টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ঢাকার মিরপুর ১০নং বাসস্ট্যান্ড ও মিরপুর জল্লাদখানায় হত্যাকাণ্ড ঘটানো হয়।



তবে ঘাটারচর গণহত্যার সঙ্গে কাদের মোল্লার সংশ্লিষ্টতা রাষ্ট্রপক্ষ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে পারেনি বলে ট্রাইব্যুনাল রায়ে উল্লেখ করেছেন। ওই অভিযোগ বলা হয়েছে, ২৫ নভেম্বর কেরাণীগঞ্জের ভাওয়াল খানবাড়ি ও ঘাটারচর (শহীদনগর) এবং পাশ্ববর্তী দু’টি গ্রামে কাদের মোল্লা তার সহযোগী আলবদর বাহিনীর সদস্যসহ পাকিস্তানি বাহিনীকে সঙ্গে নিয়ে নিরস্ত্র মানুষের ওপর নির্বিচারে গুলি চালিয়ে শতাধিক মানুষকে হত্যা করেন। হত্যাকাণ্ডের পর আলবদর বাহিনীর সদস্যরা মোজাফফর আহম্মেদ খানের বাড়িসহ দু’টি গ্রামে আগুন ধরিয়ে দেন।



সেখানে যাদের গুলি করে হত্যা করা হয়েছে তার মধ্যে রয়েছেন, ওসমান গনি, গোলাম মোস্তফা, দরবেশ আলী, আরজ আলী, রাজা মিয়া, আব্দুর রহমান, আব্দুল কাদির, সোহরাব হোসেন, আব্দুল লতিফ, নজরুল ইসলাম, মোহাম্মদ আলীসহ আরও অনেকে।



কিছু কথাঃ



কাদের মোল্লার ফাঁসি হয়ে গেছে। আমরা কথায় কথায় ইতিহাস বদলে দেই, একাত্তরের রাজাকার, জঘন্য খুনী কারো কাছে হয়ে যায় 'শহীদ!!' তাই তাদের অপরাধগুলো থাকুক আমাদের সামনে, আমরা যেন সব সময় মনে রাখি কি ধরনের কাজের জন্য এই অমানুষদের শাস্তি হচ্ছে, পোস্ট দেবার উদ্দেশ্য এতোটুকুই।



বাংলাদেশের জয় একাত্তরে হয়েছিল, প্রতিপক্ষ ছিল পাকিস্তান ও পাকিস্তানপন্থীরা। দুই হাজার তেরোতেও হচ্ছে, প্রতিপক্ষ আজও একই।



বাংলাদেশের জয় হোক, জয় বাংলা।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:০৬

বেঈমান আমি. বলেছেন: এই ব্যাপারে ত্যানা পেচাইলেই গদাম।সকল ছুপা ছাগুরা কালকে লেন্জা ওপেন করছে। !:#P

১৪ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:১২

দিকভ্রান্ত*পথিক বলেছেন: এইগুলা ভুলে যাবে তো, আজকে শহীদ বলতেছে কালকে বলবে উনিই এশিয়ায় প্রধান ধর্ম প্রচারক ছিলেন, ছাগুদের ব্রেইন বলে কথা!

২| ১৩ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:২৯

বোধহীন স্বপ্ন বলেছেন: শুনলেই গায়ে কাটা দিয়ে উঠে!! তবে এ বিচারে বড্ড দেরী হয়ে গেছে।

১৪ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:২৭

দিকভ্রান্ত*পথিক বলেছেন: কখোনই না এর চেয়ে দেরীতেও ভালো।

৩| ১৩ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৬

হাসান কালবৈশাখী বলেছেন:
তথ্য সমৃদ্ধ লেখা।

ভাল লাগলো

১৪ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৩১

দিকভ্রান্ত*পথিক বলেছেন: এটা কপি পেস্ট লেখা, তবে জরুরী এসবের নিয়মিত সংরক্ষন ও প্রচার, ইতিহাস বিকৃতির সুযোগ যেন না পায় ওরা।

৪| ১৩ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৫৭

চলতি নিয়ম বলেছেন: কসাই কাদের কি ছিলো না ছিলো সেটা বড় কথা নয়, কুত্তাটা এখন

শহীদ কসাই কাদের মোল্ল্যা ভাই। দেইখ্যা আমি পুরাই *দানা হয়ে গেলাম। =p~

এইটা নিয়া কারো কোনো মাথা ব্যাথ্যা নাই। সবচেয়ে বড় সমস্যা পড়বে বি এন পি। বলে রাখলাম কিন্তু ;)

আছেন কেমুন?

১৪ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৩২

দিকভ্রান্ত*পথিক বলেছেন: এই শহীদের জন্য পাকিস্তান জামাতের আমীর কান্তাছে দেখলাম, বেচ্রা ভাই হারাইছে ! :(( :(( :(( :(( :((

৫| ১৪ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:০১

নিয়েল হিমু বলেছেন: বেঈমান আমি. বলেছেন: এই ব্যাপারে ত্যানা পেচাইলেই গদাম।সকল ছুপা ছাগুরা কালকে লেন্জা ওপেন করছে। এবং আজকেও অব্যহত আছে ।

১৪ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৩:২৫

দিকভ্রান্ত*পথিক বলেছেন: ঠিক বলেছেন ব্রো।

৬| ১৪ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৬:১১

স্বপ্নবাজ অভি বলেছেন: কারো মৃত্যু নিয়ে উল্লাস করা কি ঠিক ??
ইনবক্সে গতকাল আমাকে একজন জিজ্ঞেস করলো!
উত্তর দিলাম "না , ঠিক না "
* তাহলে কাদের মোল্লার ফাঁসিতে গণজাগরণ মঞ্চ যা করছে তা কি ঠিক ?
আমি বললাম ও , তাইলে ঠিক আছে , কেননা সে তো মানুষ না !
* হুম , তা ঠিক , তারপরেও
আমি বললাম - দেখুন আপনি যদি মনে করেন একজন মানুষের মৃত্যুতে সবাই উল্লাস করছে তাহলে ভুল হবে , আমরা আমাদের ইতিহাসের কলঙ্ক মোছনের প্রথম সিঁড়িটি অতিক্রম করেছি সেই আনন্দে উল্লাস করছি !

আর জা-শি যেটা দাবী করে আসছে সেই প্রথম থেকে , যে এই কাদের মোল্লা সেই কাদের মোল্লা না ! খুব ভালো কথা সেই কাদের মোল্লাও তো আপনাদের মতের ই ছিলেন , এই কাদের মোল্লা যদি সেই কাদের মোল্লা না হয় তাহলে আসল কাদের মোল্লার সন্ধান দিতেন (আগে বলেছি দেন) ! আর কেউ না জানলেও আপনাদের তো জানার কথা তথাকথিত আসল কসাই কাদের মোল্লা কই ! তাই আমরা বিশ্বাস করতে বাধ্য আসল কসাই কাদের মোল্লারই ফাসি হয়েছে !


যদিও ছাগুদের সাথে যুক্তি-তর্কে যাওয়া মানেই হচ্ছে নিজের মুখে নিজের জুতা মারা , ব্রেইনওয়াশড হয়ে তিনারা ছাগুতে পরিণত হয়েছে !
আপনাকে নিয়মিত ব্লগে দেখে ভালো লাগছে - আশা করি নিয়মিত হবেন আবার !অবশ্য আমি নিজেই হারিয়ে যাচ্ছি !
নতুন ফেসবুক আইডি নিয়ে আসছি খুব শীঘ্রই !
শুভকামনা রইলো !

১৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৩

দিকভ্রান্ত*পথিক বলেছেন: যাক আপনার কমেন্টটা আসলেই ভালা পাইলাম! ফেবুতে রিকোয়েস্ট এর জন্য ধন্যপাতা !

৭| ১৪ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:১৩

ইখতামিন বলেছেন:
পোস্টটা দরকারী ছিল :)

আশা করি আরও নিয়মিত হবেন

১৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৪

দিকভ্রান্ত*পথিক বলেছেন: নিয়মিত হতে পারছিনা মনে হয় আর ভাই :(

৮| ১৪ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৩০

হাতীর ডিম বলেছেন: এই ফাঁসি আমি মানি না। ওরে ফাঁসি দেয়া উচিৎ হয় নাই। আমি শাহাবাগে এক কাপ চা খাওয়াইতে চাইছিলাম।

১৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৪

দিকভ্রান্ত*পথিক বলেছেন: ;) ;) ;)

৯| ১৪ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৭

তওসীফ সাদাত বলেছেন:

ভাল পোস্ট !!!

তথ্যবহুল এবং সময়োপযোগী পোস্ট। জারা কাদের কে শহীদ দাবি করছে তাদের যদি একটু হুশ হয় এটা পড়ে !!!

১৫ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৫

দিকভ্রান্ত*পথিক বলেছেন: এটা হচ্ছে অভিযোগ নামা, যা আদালতে সাক্ষী প্রমান ও আন্তর্জাতিক দলিল দ্বারা প্রমাণিত! উল্লেখ্য ছাগু উকিলেরা এসবের কোনটাই ভুল প্রমাণে ব্যর্থ হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.