নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দিকভ্রান্ত পথিক

দিকভ্রান্ত*পথিক

আমি নিরপেক্ষ নই, আমি মুক্তিযুদ্ধের পক্ষে, বাংলাদেশের পক্ষে!

দিকভ্রান্ত*পথিক › বিস্তারিত পোস্টঃ

জয়লাভ করতে পারছে না বাংলাদেশ দল, কিন্তু কেন পারছে না?

০৬ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫৯





এশিয়া কাপে আজকের ম্যাচ ও আফগানিস্তান ম্যাচ এর সাথে বাকী দুই ম্যাচ যদি গড় করি তবে বলতে হবে তামিম-সাকিব এর অনুপস্থিতিতেও মোটামুটি ভালো ব্যাটিং করেছে বাংলাদেশ। বোলিং যে খারাপ করেছে তা বলতে আমার ঘোর আপত্তি রয়েছে। শুধুমাত্র আফগানিস্তানের বিপক্ষে বোলার+ফিল্ডারদের বেশ কিছু উইকেট ফেলে দেয়ার পরে হাল ছেড়ে দেয়াটা ছাড়া বোলিং এ খারাপ কিছুই আমার চোখে পড়ে নি। ফিল্ডিং হয়েছে গড়পড়তা, তবে এই ভুলটা সহজেই সংশোধন যোগ্য তাই এ নিয়ে কথা বলবো না।



কিন্তু বোলিং চেঞ্জ?

ফিল্ডিং এ কাঁধ ঢিল দিয়ে দাঁড়িয়ে থাকা?

সিঙ্গেলস নিতে থাকলে ফিল্ডারদের ভেতরে না আনা?

ডেথে 'ইতোমধ্যে ম্যাচে মার খাওয়া' স্পিনার আনা?



এগুলোর কারণেই ক্লোজ ম্যাচগুলো হেরে গিয়েছি। ভুলগুলো নিতান্তই এড়িয়ে যাবার মতো নয়। গ্লাভস ছাড়ার পর থেকেই মুশফিকের সিদ্ধান্তগুলো অবাক করছে। যেমন কোন ম্যাচে জিয়াকে একবারও বল না দেয়া আবার কোন ম্যাচে একজন বোলার ভালো বল করছে জন্য তাকে দিয়ে টানা দশ ওভার করানো! ভালো বোলারের কিছু ওভার শেষের জন্য না রাখা হোক কিন্তু একজন মিডিয়াম ফাস্ট বোলারেরও তো রেস্ট প্রয়োজন! আধুনিক ক্রিকেটে ৫/৬ ওভারের বেশী কোন বোলারকে দিয়েই বল করানো হয় না সে যেইই হোক! প্রথমত বোলার স্ট্যামিনা হারিয়ে ফেলে, দ্বিতীয়ত এর মাঝে তেমন উইকেট না গেলে উক্ত বোলারের বিপক্ষে সেট হয়ে যায় ব্যাটসম্যান! মুশফিকের সিদ্ধান্তগুলো তাই হতাশ করেছে। এবং এটা যে আমার ব্যাক্তিগত হতাশা নয় বরং ফ্যাক্ট এর প্রমাণ পাবেন কমেন্টেটর, ক্রিকেট বোদ্ধা, সাংবাদ মাধ্যম এমনকি প্রতিপক্ষের কথাতেও!



আমি নিশ্চিত মুশফিক এখনও তরুণ ও বেশ বুদ্ধিমান এবং ব্যাটসম্যান হিসেবে দুর্দান্ত হয়ে উঠছেন দিন দিন! দলের জন্য অসাধারণ একজন ব্যাক্তিত্ব এবং তার শেখার এখনও অনেক বাকী, তবে এও আশা করি তিনি দ্রুত শিখবেন কখন ফিল্ডিং ও বোলিং চেঞ্জ করতে হয়, কীভাবে তার বোলারদের সর্বোচ্চ ব্যবহার করতে হয়।



উন্নতি কিছু ক্ষেত্রে হচ্ছে বটে কিন্তু এইসব ছোট ছোট ভুলই ম্যাচ শেষে লুজিং ফ্যাক্টর হয়ে দাঁড়াচ্ছে বলেই ক্লোজ ম্যাচগুলো জিততে পারছে না বাংলাদেশ। ভালো ফিল্ডিং, আক্রমণাত্মক শরীরী ভাষা ও মাঠে নিজেকে ঢেলে দেয়ার মানসিকতা থাকলেই এই ম্যাচগুলো জয় হয়ত সম্ভব ছিল, এখন দলে পরিবর্তন বলতে এটুকুরই প্রয়োজনীয়তা মনে করি। সামনেই টি ২০ বিশ্বকাপ, আশা করি ভুল ত্রুটি ও মানসিকতা শুধরে কক্ষপথে ফিরবে বাংলাদেশ ক্রিকেট দল। শুভকামনা রইলো!

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:০৬

ঢাকাবাসী বলেছেন: বিশ্লেষন ভাল।

০৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:১৩

দিকভ্রান্ত*পথিক বলেছেন: ধন্যবাদ!

২| ০৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৪০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: সামনেই টি ২০ বিশ্বকাপ, আশা করি ভুল ত্রুটি ও মানসিকতা শুধরে কক্ষপথে ফিরবে বাংলাদেশ ক্রিকেট দল। শুভকামনা রইলো!

৩| ০৬ ই মার্চ, ২০১৪ রাত ১১:০৬

পরিবেশ বন্ধু বলেছেন: বাংলার লজ্জা ।
কেমন আছ দিকভ্রান্ত

৪| ০৬ ই মার্চ, ২০১৪ রাত ১১:১১

এক্সপেরিয়া বলেছেন: হারলেও কোন অসুবিধা নাই! একটা সময় একটু দুঃসময় আসতেই পারে! আমরা যতটা ক্রিকেটকে ভালোবাসি ততটা অন্য কেউ বাসেনা!

৫| ০৬ ই মার্চ, ২০১৪ রাত ১১:১৯

স্বপ্নবাজ অভি বলেছেন: শ্রীলঙ্কা সিরিজ থেকে এশিয়া কাপ প্রাপ্তি " ঈশ" !

৬| ০৬ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৩

অচেনা পথিক ১৮ বলেছেন: একেবারে আমার মনের কথাগুলো বলেছেন। মুশফিকের মধ্যে মনে হচ্ছে কেমন একটা ঢিলা ঢিলা ভাব। অভিমান থেকে নয়তো?

৭| ০৬ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৫

উজবুক ইশতি বলেছেন: দুঃসময় খুব দ্রুত কেটে যাবে এই প্রত্যাশায় আছি

৮| ০৬ ই মার্চ, ২০১৪ রাত ১১:৫০

সৌভিক ঘোষাল বলেছেন: আফগানিস্থান ম্যাচটা ব্যতিক্রম, তাদের থেকে বাংলাদেশ অনেক ভালো দল। কিন্তু বেশিরভাগ ক্রিকেট খেলিয়ে দেশ বাংলাদেশের থেকে ধারে ভারে অভিজ্ঞতায় দক্ষতায় এখনো অনেক এগিয়ে আছে। সেটাই হারের কারণ। ভারতের অনেকদিন এই দশা গেছে, যখন ইংলণ্ড অস্ট্রেলিয়া ওয়েস্ট ইণ্ডিজ তাকে বলে বলে হারাত। তারপর শ্রীলঙ্কা। আশির দশক জুড়ে নিয়মিত হার। তারপর তারা সে সব পেরিয়ে আস্তে আস্তে ঘুরে দাঁড়াল, বিশ্বকাপ জিতল। বাংলাদেশকে খেলে খেলেই নিজের ধার ভার বাড়াতে হবে। ঘরোয়া ক্রিকেটে উন্নতি করতে হবে। ঘরোয়া ক্রিকেটে উন্নতিই দীর্ঘমেয়াদী সাফল্যের মূল শর্ত। তারজন্য জাতীয় স্তর থেকে জেলা স্তরে ক্রিকেট অ্যাকাডেমি গড়ে তুলতে হবে।

৯| ০৭ ই মার্চ, ২০১৪ রাত ২:১৪

হাতীর ডিম বলেছেন: আবার পড়লাম। আমার মাথা ঠান্ডা করতে হেল্প করার জন্য ধন্যবাদ। :)

১০| ২৫ শে মার্চ, ২০১৪ রাত ১১:৫৬

নিশাত তাসনিম বলেছেন: বিশ্লেষণ ভালো লাগলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.