নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ সংবিধানের অনুচ্ছেদ ৩৯ (১) ও ৩৯ (২)(ক) এবং মানবাধিকার সনদ(UDHR) এর অনুচ্ছেদ-১৯ ও অনুচ্ছেদ-২৭ বিশেষভাবে উল্লেখপূর্বক; “অন্ধবিন্দু”- ব্লগ পাতাটির লেখককর্তৃক গৃহীত ও ব্যবহৃত একটি ছদ্মনাম মাত্র।

অন্ধবিন্দু

.

অন্ধবিন্দু › বিস্তারিত পোস্টঃ

লেডি গাগা\'র আর্টপপ; নগ্ন-ঢঙে ন্যায্য কথা !

৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৩৪



উদ্ভট অশ্লীল উন্মুক্ত, পোশাকে যিনি দেহ আবৃত করেন। পোশাক নয় বরং দেহের ভাঁজে ভাঁজে পোশাকের অন্তঃ দৃশ্যমান পাঁচিল যাঁর ড্রেসকোড। আপাদমস্তক বাহারি ও কিম্ভুতকিমাকার সাজ-সজ্জায় বদলে দিতে চান নারী-সৌন্দর্যের সরল সংজ্ঞাটি। বাংলাভাষায় এ’কে দুঃসাহসিক বলবো না বেপরোয়া ! সমালোচকগণের সকল সমালোচনাকে মধ্য-অঙ্গুলি দেখিয়ে তিনি দর্জি ও প্রসাধন কোম্পানিগুলোকে একের পর এক চ্যালেঞ্জ ছুঁড়ে যাচ্ছেন। তাঁর বাহির ও অন্তঃপুর নামক লাইফ-স্টাইলের ঢলঢলে খণ্ডচিত্র প্রায়-একই হয়তো। নাহ! তিনি আর কেউ নন, অধুনা-যুগের সবচাইতে প্রভাবশালী ও ধনী পপ তারকা লেডি গাগার কথা বলছিলেম। আন্তর্জাতিক সঙ্গীত পরিমণ্ডলে তাঁর সার্বত্রিক জনপ্রিয়তা দিনকে দিন বেড়েই চলছে।

হঠাৎ শোনা যাচ্ছিলো ফুরিয়ে গেছেন লেডি গাগা। নিন্দুকের কথায় ছাই পড়ল, পপ মিউজিকের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বিশ্ব ময়দানে ফিরে আসলেন তৃতীয় স্টুডিও এ্যালবাম “আর্টপপ” নিয়ে। এ্যালবামটিতে কাজ করার সময়ই শ্রোতাদের কথা দিয়েছিলেন আর্টপপের মাধ্যমে তিনি পপ সঙ্গীত ও কাব্যের ছোঁয়ায় নির্মিত এক শৈল্পিক উদ্দীপনাময়তার বর্হিপ্রকাশ ঘটাবেন। কথার সাথে কাজের কতটুকো মিল পাওয়া গেলো; উত্তরে আমি নিরাশ... হবো।

যদিও আর্টবলে আবৃত গাগার নগ্নদেহের ছবিটি (অ্যালবাম প্রচ্ছদ) ম্যাজিক রিয়ালিটির কথা মনে করিয়ে দিতে পারে। নবজাগরণের প্রারম্ভে সান্দ্রো বতিচেল্লি ‘র আঁকা দ্যা বার্থ অফ ভেনাস চিত্রকর্মটির স্বপ্নরাজ্যে, গাগা নিজেকে গ্রিক উপকথার দেবী আফ্রোদিতির সাথে প্রতিপাদ্য করতে চাইছিলেন ! অথবা গাগা যেমনটি বলেছিলেন- ‘সংগীতই হলো আমার একমাত্র স্বামী’ তাই ধরে নেওয়া যেতে পারে আর্টপপ হচ্ছে তাদের প্রেম উপাখ্যানের নয়া বংশধর।


গাগা’র সঙ্গীত জীবনে যৌনতার খোলামেলা বা স্বতঃস্ফূর্ত প্রবাহের পসরা উপস্থাপন করেছেন প্রায়োন্মাদ বয়ানে। বিশ্বজুড়ে অগণিত কিশোর-তরুণ বয়সী শ্রোতা স্বভাবতই দেদারসে গিলছেন-উপভোগ করছেন; উদ্বুদ্ধ হয়ে একই পথে হাটার চেষ্টা করছেন। আর্টপপ নামটি শুনে ধারনা করেছিলুম, গাগা তাঁর মাদার-মনস্টার আইকনটির বিধৃত সুযোগ কাজে লাগাবেন। অর্থাৎ শিল্প ও পপ সংমিশ্রণে পরবর্তী প্রজন্মের জন্য নতুন কোনও উচ্চমার্গীয় বা গুরুগম্ভীর পপকালচার সৃষ্টি করতে চাইছেন। তবে ভুলে গেলে চলবেনা, পপ কালচার হচ্ছে একটি জনসংস্কৃতি। এই সাংস্কৃতিক পণ্যটির ক্রেতারা মূলত দুর্দান্ত পাণ্ডিত্যপূর্ণ কিছু নয় বরং বিনোদন এবং নিখাদ বিনোদনেই আকৃষ্ট হতে পছন্দ করেন। মূর্ত-বিমূর্ত শৈল্পিক ব্যাকরণের ধার ধারেন না কেউ। পপ সঙ্গীতের বৈচিত্র্যময় শিল্পভাষা রয়েছে; তার নির্দিষ্ট পরিসীমা নেই। ইতিবাচক কিংবা নেতিবাচক যাই হোক না কেন, সময়ের সাথে পাল্লা দিয়ে চমৎকারিত্ব দেখিয়েছেন মাইকেল জ্যাকসন বা ম্যাডোনার মত পপস্টার'রা।

সমাজবিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করলে, সাধারণ জনগোষ্ঠীর চিন্তা-চেতনা-রুচি-বিনোদন নিয়ন্ত্রণ করতে এবং তাদের আর্টিষ্টিক সেন্স ব্যাহত করতেই কৌশলে সমাজের এলিট শ্রেণী পপ কালচার উৎপাদন ও বিপণন করে থাকেন। চূড়ান্ত বিশ্লেষণ বিতর্কিত। হে হে হে।

এ্যালবামটির গানগুলো শিল্পোত্তীর্ণ হতে পেরেছি কি’না, আগামী বলে দেবে। মোটের উপর লেডির গাগার বয়স কিন্তু খুব বেশী না; তিনি শিখছেন। ভবিষ্যতে তার পেশাদারিত্বে আরও দার্শনিক ও নন্দনতাত্ত্বিক ধীশক্তির সমারোহ ঘটবে, ঘিলুওয়ালা ভক্তরা আশা রাখতেই পারেন। ইতোমধ্যে লেডি গাগার মিউজিক ভিডিওগুলোতে ‘ভিজ্যুয়াল আর্ট’ উপাদানটির উপস্থিতি দারুণ লক্ষণীয়। যৌনশিল্প বা নগ্ন দেহের সর্বকালীন আবেদন শিল্পরসিক মানুষ ও সাধারণ শ্রোতা-দর্শক ভিন্নভাবে উপভোগ করে থাকেন। তবে সঙ্গীত ও যৌনতার সামাজিক বা ধর্মীয় দৃষ্টির ধ্যান ধারনার তোয়াক্কা না করে, অসুস্থ পর্যায়ের চর্চা মানবজাতির জন্য হিতকর হবে না কখনোই। হয়তো পাল্টা যুক্তি দিয়ে সৃজনশীল যৌনতার স্বকীয় বৈশিষ্ট্যে, শ্লীল-অশ্লীলের ধরাবাঁধা নিয়ম আছে কি ? প্রশ্নটি আমাকে করতে পারেন।

এ্যালবামটি থেকে পাঁচটি গান আলোচনাযোগ্য/উল্লেখনীয়। আবহ পরিকল্পনা, সুর-বিন্যাস, যন্ত্রানুষঙ্গ ইত্যাদি খুঁটিনাটির পাশাপাশি গানের কথা বা লেখায় নতুনত্বের আস্বাদ পাওয়া যায়। এছাড়াও অন্যান্য গানগুলোতে মনোরঞ্জনের প্যারাবলীয় ইলিউশ্যন ও শব্দ প্রকৌশল বিশেষ করে অভিনব লেয়ারিং মন্দ নয়।


১. অ্যরা (AURA)
সঙ্গীত জগতে পুরুষদের রাজকীয় কর্তৃত্ব উপেক্ষা করে একজন নারী হয়ে উঠলেন পপ-মনস্টার। নিজেকে উৎসর্গ করলেন নিজেকে ছাড়িয়ে যাওয়ার স্বার্থেই। বিবেচিত অবক্ষয়ে তারকাবিদ্ধ হয়েও রোজকার প্রতিদ্বন্দ্বিতায় গণীভূত রীতি-নীতি, শারীরিক সম্ভোগ চরিতার্থতা, যৌনসহিংসতা ইত্যাদির বিরুদ্ধে আক্রমণাত্মক দৃঢ় উচ্চারণ-
I’m not a wandering slave, I am a woman of choice
My veil is protection for the gorgeousness of my face
Do you wanna see me naked, lover?
Do you wanna peek underneath the cover?


গানটির কেন্দ্রীয় রূপকটি সমালোচনার জন্ম দিতে পারে। মুসলমান নারীদের পর্দাপ্রথা এবং নারী-স্বাধীনতার মধ্যকার বৈপরীত্য টেনে এনে গাগা, বিতর্ক সৃষ্টি ও ব্যবসায়িক ফায়দা লুটার চেষ্টা করছেন কী! কোরাসে বারবার-
Behind the aura, behind the curtain, behind the burqa
তবে আমার কাছে পুরো গানটির দু-মুখী উপস্থাপনায় মনে হয়েছে গানটিতে গাগা, পর্দা/সজ্জার আশ্রয়ে নিজেকে কখনো নিরাপদ ও শোভিত রাখার উৎস-অনুভূতি খুঁজেছেন। আবার কখনো অন্তরালের বন্দী সমীকরণটি তাকে আবেগাক্রান্ত করেছে। পরবর্তীতে, গাগা গানটির ব্যাখ্যা করে বোরখার প্রথাগত শ্রী ও তার ফ্যাশন ভাবনা নিয়ে অবশ্য কথা বলেছেন। গানটিতে সিন্থেটিক রিদমে সাইকেডেলিক ইলিউশ্যন শ্রোতাকে সম্মোহিত করতে পারে।


২. ভেনাস(Venus)
ইলেকট্রোপপ নির্মাণশৈলী এবং অটো-টিউনের সাহায্যে একটি শতভাগ সফল ডান্স-ট্র্যাক হচ্ছে ভেনাস। একই সাথে ব্রেইন কেমিস্ট্রি সহায়ক। হাহ হা।
When you touch me I die
Just a little inside
I wonder if this could be love
This could be love
Cuz you’re out of this world


গানের কথায় সান্দ্রো বতিচেল্লির সাথে গাগার কাল্পনিক কথপোকথন উঠে এসেছে। অথবা রকেটে চড়ে পৃথিবী থেকে অনেকটা দূরে প্রেমদেবীকে প্রণয়ের ধ্রুপদী সঙ্গীত, কাম উত্তেজনায় শোনানোর চেষ্টা করছেন গাগা। এখানে অতীন্দ্রিয়বাদের উপস্থিতি লক্ষ্য করা যায়। গানটিতে গাগার প্রথম দিককার গায়কী (ভোকালের গর্জন) ঝলক আছে কিন্তু। তবে সুরের আকস্মিক সমাপ্তিতে শ্রোতামন ক্রুদ্ধ হতে পারে; আমি হয়েছিলুম।


৩.আর্টপপ(ARTPOP)
ক্যানভাসের জলাভূমিতে মগ্ন শিল্পী, শিরোনাম দিতে চাইছেন তার সৃষ্টিকে। তবে ভাবপ্রেক্ষনবাদী তিনি, দৃশ্যপট’টিকেই শিরোনামহীন রাখলেন-
A hybrid can withstand these things
My heart can beat with bricks and strings
My ARTPOP could mean anything
Brushes with darkness won't help you create your destiny of self
But ARTPOP could mean anything... anything!


শান্ত কণ্ঠস্বর এবং ব্যাকবিটে ফোকাস রেখে অবাঞ্ছিত হস্তক্ষেপ ছাড়াই শ্রোতারা ছন্দের ঐকতান উপভোগ করতে পারবেন। এ্যালবামে থাকা পনেরোটি গানের মধ্যে আর্টপপ ট্র্যাকটি সুলিখিত লিরিক ও সুষম সঙ্গীতায়োজনে; পিউ্যর পপ বলে বিবেচনা করতে চাইছি। গানটিতে গাগার সঙ্গীতানুরাগের কথা চমৎকারভাবে তরঙ্গায়িত হয়েছে-
Because I just love the music, not the bling
Music, not the bling



৪.ডোপ(DOPE)
লেডি গাগা তার গায়কীর ব্যক্তিগত ঠাটের আঙিনা ছেড়ে, মনোটোনটি অন্বেষণ করার চেষ্টা করেছেন।
Each day, I cry
Oh, I feel so low from living high


যশস্বী ব্যক্তি তার ফরমাল জীবন যাপনে প্রচণ্ড বিরক্ত-একাকীত্ব বোধ; শীর্ষে থাকার নেশা মত্ততায় নিজেকে মানুষ নয় কোন এক প্রকাণ্ডকায় জীব মনে করতে থাকেন। গানটিতে ডোপ বা আফিম তেমনই একটি রূপক হিসেবে এসেছে। এরিক ক্ল্যাপটনের লেখা বিখ্যাত গান “বেল-বটম-ব্লু”র টিপ্পনি এনে গাগা; দাম্পত্য জীবনের টানাপোড়ন এবং নিদারুণ মানসিক যন্ত্রণার নিবেদন পিয়ানোর বিষাদ সিম্ফোনি আর সুগভীর স্বরে গেয়েছেন। গানের হাই এবং লো নোটগুলোতে গাগার গলার কাজ লক্ষণীয় -
Might not awake without you
Been hurting low from living high for so long
I'm sorry, and I love you
Stay with me, "Bell Bottom Blue"
I'll keep on searching for an answer 'cause I need you more than dope



৫.জিপসি(Gypsy)
শহর ছেড়ে লং ড্রাইভে ছুটছেন, পিছনে ফেলে ক্লান্তি-কোলাহলময় জীবন। নক্ষত্ররাজি শোভিত মধ্যরাত, তাজা বাতাস। পুরাতন ছেড়ে নবীনের উন্মাদনায়; উড়ু উড়ু মন অথবা ঘুমে জরাগ্রস্ত ? ট্র্যাকটি প্লে করুন!! বলিষ্ঠ ভোকালসে উত্তেজিত ড্রাম বিটস এবং সিন্থি টাইপ ক্লাসিক রকের বিন্যাসে মস্তিষ্কের ‘নিউক্লিয়াস একামবেনস’ অংশটি রোমাঞ্চ-প্রীত হবে বরঞ্চ। যাকে বলা যায় সঙ্গীত ও শরীরের পারম্পর্য।

And took a road to nowhere, on my own.
Like Dorothy on the yellow brick,
Hope my ruby shoes get us there quick.
'Cause I left everyone I love at home.
I'm, I'm, I'm, I'm, I'm, I'm, I'm A Gypsy, Gypsy, Gypsy, I'm



আর্টপপে লেডি গাগা তার কৌতূহলী শিল্পরস, গানের ভুবনে স্ব দেহ-প্রকাশনা, সেক্সের হরেক অভিজ্ঞতায় আবেদনময় লিরিক ইত্যাদি ছাপিয়ে; নারীকে কেবল ভোগের বস্তু ও সন্তান ধারণের যন্ত্র না-ভেবে, তার মানব-মানসিক অস্তিত্বটিকেও বিশ্লেষণ ও অনুধাবনের জটিল অন্তর্দ্বন্দ্বে কিছুটা হলেও অন্বেষক হয়েছেন; আমার মতামত।




অন্ধবিন্দু | সামহোয়‍্যার ইন...ব্লগ
ছবি অন্তর্জাল থেকে সংগ্রহ করা হয়েছে।

মন্তব্য ৪৬ টি রেটিং +৮/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:০৩

শরৎ চৌধুরী বলেছেন: ইন্টারেস্টিং একটা পোস্ট।

পপুলার সংস্কৃতির নানান ব্যাখ্যাই দেয়া যায়। তবে লেডি গাগা সেই দিক দিয়ে অনেক উত্তর আধুনিক। কিন্তু শেষ পর্যন্ত এই জনপ্রিয়তা নব্য উদারনৈতিক অর্থনীতি দ্বারা পরিচালিত। আর এখানেই মূল প্রশ্নটা দাঁড়ায়। তার সকল অভিনবত্ব কি শেষ পর্যন্ত অর্থনীতির দাস নাকি নতুন চেষ্টা?

৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:২৩

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, অন্যমনস্ক শরৎ।
ধনতন্ত্র-ভোগবাদের জমানায় গাগাও কিন্তু নিবন্ধিত !
আপনার প্রশ্নটি ব্লগ পাতাটিতে আমিও রেখেছি। উত্তর খুঁজতে উত্তর আধুনিক হওয়ার আবশ্যিক শর্তটি সংকীর্ণ একটি দৃষ্টিকোণ। ওয়েস্টার্ন সোসাইটির মর্ডানিজমের সাথে পুঁজিবাদী অর্থনীতির মৌলিক সূক্ষ্ম রেখাটির পরিসর আরও ক্ষুদ্র হয়ে আসছে। আধুনিক মননশীল ব্যক্তি মানবীয় উৎকর্ষতা ও মূল্যবোধের প্রতি বেখেয়ালি থেকে “ইমিটেশন” চর্চা করলে তাঁর সকল অভিনবত্ব শেষ পর্যন্ত অর্থনীতির দাস হয়েই রয়ে যাবে।

ভালো থাকবেন।

২| ৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: একটা মিউজিক এ্যালবাম নিয়ে এত চমৎকার লেখা, বিশ্লেষন আমি আগে খুব একটা পড়ি নি।

দূর্দান্ত বললেও ভুল হবে। আপনার বিশ্লেষন ও ব্যক্তিগত পর্যবেক্ষনের সাথে আমি পূর্ন সহমত প্রকাশ করছি।

৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৩১

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, কাল্পনিক ভালোবাসা।
আশাকরি ভালো আছেন। বিশ্লেষণ ও ব্যক্তিগত পর্যবেক্ষণে আপনার অন্তরিন্দ্রিয় পাঠ পেয়ে আনন্দিত হলাম। চেষ্টা করেছি ব্লগ পাতাটিকে যথাসম্ভব শালীন ও প্রাসঙ্গিক রাখার। পূর্ণ সহমত প্রকাশের জন্য কৃতজ্ঞতা রইলো।

ভালো থাকবেন।

৩| ৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৫৫

স্নিগ্ধ শোভন বলেছেন:


চমৎকার পোষ্ট!!!

+++++


৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৫৮

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, স্নিগ্ধ শোভন।
পাঁচটি যোগ চিহ্ন একসাথে ! এর সঠিক-অর্থটি ঠিক বুঝে উঠতে পারছি না।

ভালো থাকবেন।

৪| ৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:০৯

স্নিগ্ধ শোভন বলেছেন:

পোষ্ট পছন্দ হওয়াতে পোষ্টে প্লাস দিয়ে গেলাম :)

৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:৩০

অন্ধবিন্দু বলেছেন:
ও আচ্ছা ! তাই বলুন। ভালোলাগার গাণিতিক প্রকাশ ;)
ধন্যবাদ, স্নিগ্ধ শোভন। বিষয়টি স্পষ্ট করার জন্য।

স্নিগ্ধ থাকুন। সুন্দর থাকুন।

৫| ৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:২৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার একটি পোষ্ট।

৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৫৮

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, দেশ প্রেমিক বাঙালী।
আশা রাখি ভালোই আছেন। শুভ কামনা রইলো।

সুস্থ দেহ সুস্থ মন
ভালো থাকুন সারাক্ষণ ...

৬| ৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:২৮

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: অভিনব বিষয়ের চমৎতকার বিশ্লেষন।

৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৫৯

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, বঙ্গভূমির রঙ্গমেলায়।
বিশ্লেষণ ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম।

সুস্থ দেহ সুস্থ মন
ভালো থাকুন সারাক্ষণ ...

৭| ৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:৩৪

সোহানী বলেছেন: রিভিউ ভালো লেগেছে বাট কঠিন ভাষা সেই সাথে অন্যমনস্ক শরৎ এর সাথে বাক্যালাপ আমার মাথার উপ্রে দিয়ে গেছে।

তবে লেডি গাগার গান যাই হোক তার সাজগোজ আমার কাছে ক্লাউনের মতো মনে হয়।

৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:০৯

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, সোহানী।
বাক্যালাপের সহজ কথাটি হবে-
নারী এবং পুরুষ উভয়ই আমরা মানুষ। কেবল ভোগবাদে নিজেকে জড়িয়ে না রেখে মানবিক মূল্যবোধ ও প্রকৃত সুন্দর মানুষ হওয়ার উচ্চতর চেষ্টায় আধুনিকতা সংজ্ঞায়িত হোক ।

সুস্থ দেহ সুস্থ মন
ভালো থাকুন সারাক্ষণ ...

৮| ৩০ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:৫৪

জন কার্টার বলেছেন: চমৎকার বিশ্লেষণ , অসাধারন লেখা ।

পোস্টে ++++

৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:১৪

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, জন কার্টার।
সায়েন্স ফিকশন অ্যাডভেঞ্চার 'জন কার্টার' মুভিটি বেশ উপভোগ করেছিলাম।

শুভ কামনা রইলো।

সুস্থ দেহ সুস্থ মন
ভালো থাকুন সারাক্ষণ ...

৯| ৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৩:০০

শংখনীল কারাগার বলেছেন: সুন্দর লিখা।++++

৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:২২

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, শংখনীল কারাগার।
পাঠকের সুন্দর দৃষ্টি, লিখাটিকে সুন্দর করছে ...

সুস্থ দেহ সুস্থ মন
ভালো থাকুন সারাক্ষণ ...

শুভ কামনা রইলো।

১০| ৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৩:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি ভাবছি কখন না এই পোষ্ট আবার কপি হয়ে যায়। অনেকে আবার দাবি করে বসেন- ভাইরে এই পোষ্টের সফট কপি আমার কাছে আছে।!

আমার একটা প্রশ্ন, নারীর যে রুপ আমরা দেখি বা ভাবি, বিশ্বজুড়ে কি নারীর রুপের বা সৌন্দর্যের মাপকাঠিই কি একই নাকি পরিবর্তনশীল?

৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:২৯

অন্ধবিন্দু বলেছেন:
হাহ হা হা। ডিজিটাল যুগে ডিজিটাল বিড়ম্বনা। লিখাটি সার্থক হবে যদি পাঠক মূল বক্তব্যের বাস্তবতাটি অনুধাবন করতে পারেন। অন্যথায় কপি পেস্টে জগাখিচুড়ী রাঁধা হবে মাত্র।

কাল্পনিক ভালোবাসা,
আপনার প্রশ্নে যে ‘আমরা’ দের কথা বললেন। আমরা থেকে নারীর চোখে দেখলে উত্তরটি জটিল হবে। পুরুষের দৃষ্টিকোণ থেকে দেখলে উত্তরটি স্নায়বিক প্রকাশদ্বারা প্রভাবিত থাকবে।

আমার প্রত্যক্ষ উত্তর হবে- সৌন্দর্যের মাপকাঠিটির ধারনায়(সেন্স) বেশ একটা পরিবর্তন দেখা যাচ্ছে না তবে ধরন নিয়মিতভাবেই তার চঞ্চলতা ধরে রেখেছে। ১৯৯২ সালে প্রকাশিত নাওমি উলফের ‘দ্যা বিউটি মিথ’ বইটির অপ্রিয় কিছু সত্য (যদি পড়ে থাকেন) ২০১৪ সালে এসেও অপরিবর্তিত থাকলো; বিশ্বজুড়ে একই অবস্থা ...

সুন্দর থাকুন সুস্থ থাকুন। শুভ কামনা।

১১| ৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৩৭

মামুন রশিদ বলেছেন: চমৎকার বিশ্লেষণ! যদিও অদ্ভুত সাজ-পোষাক আর বিচিত্র দ্রব্য দিয়ে গাগা'র শরীর ঢাকার ব্যাপারটা কিম্ভূত লাগে!!

০১ লা মে, ২০১৪ রাত ১২:৩৯

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, মামুন রশিদ।
যে ব্যাপারটাকে কিম্ভূত বলে আমরা খারিজ করতে চাইছি। কে জানে ! অদূর ভবিষ্যতে ফুল-ফিচারর্ড ট্রেন্ড না হয়ে যায় ... হাহ হা।

সুস্থ দেহ সুস্থ মন
ভালো থাকুন সারাক্ষণ ...

শুভ কামনা রইলো।

১২| ৩০ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৩

এনামুল রেজা বলেছেন: লেডি গাগাকে নিয়ে এমন লেখা ব্লগে সম্ভবত প্রথম পড়লাম। রিতিমতো বিশ্লেষণ.. ভালই লাগলো!

০১ লা মে, ২০১৪ রাত ১২:৪১

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, এনামুল রেজা।
বিশ্লেষণ ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম।

সুস্থ দেহ সুস্থ মন
ভালো থাকুন সারাক্ষণ।

শুভ কামনা ...

১৩| ৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:৪৬

লতা ইসলাম মিম বলেছেন: অন্যরকম সুন্দর একটি পোস্ট। গাগা কে এমনিতেও ভালো লাগে।

০১ লা মে, ২০১৪ রাত ১২:৪৩

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, লতা ইসলাম মিম।
পাঠকের সুন্দর দৃষ্টি, লিখাটিকে সুন্দর করছে।

সুস্থ দেহ সুস্থ মন
ভালো থাকুন সারাক্ষণ।

শুভ কামনা ...

১৪| ৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:২৮

হাসান মাহবুব বলেছেন: লেডি গাগা সম্পর্কে একটা নাক সিঁটকানো ভাব ছিলো। কিন্তু আপনার এই চমৎকার রিভিউ এ্যালবামটি সম্পর্কে আগ্রহ সৃষ্টি করলো। গানগুলো শুনবো।

০১ লা মে, ২০১৪ রাত ১২:৫১

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, হাসান।
লেডি গাগা’র যা এ্যকসেনট্রিক উদ্ভাস তাতে নাক সিঁটকানো ভাব থাকাটা অস্বাভাবিক দেখছি না। আগ্রহ সৃষ্টি কিন্তু নিজ দায়িত্বে করেছেন, হুম :-0

সুস্থ দেহ সুস্থ মন
ভালো থাকুন সারাক্ষণ।

শুভ কামনা ...

১৫| ০১ লা মে, ২০১৪ রাত ১:২২

প্রোফেসর শঙ্কু বলেছেন: পপুলার কালচারের সবটা আমার ভাল লাগে না। বৃত্তবন্দী হয়ে কয়েকটা স্থুল জিনিসে ঘুরপাক খেতে খেতে এর মধ্যকার সার্থকতা অনেকটাই বিলীন হয়ে গেছে বা যাচ্ছে। তবে হয়তো এটাই পপ গানের অস্তিত্বগত দোষ? স্থুল না হলে, মুখে তুলে খাইয়ে না দিলে, চোখে খোঁচা দিয়ে না দেখালে কাজ হয় না।

লেডি গাগার গান আগে শুনি নি। টানে নি আসলে। কিন্তু আপনার পোস্টে চমৎকার ব্যাখ্যা পড়ে আকৃষ্ট হলাম। শুনে দেখব।

সবমিলিয়ে চমৎকার পোস্ট।

০১ লা মে, ২০১৪ রাত ১১:৫৪

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, শঙ্কু।
নাহ। আমি ঠিক অস্তিত্বগত দোষ বলবো না, বিদ্যমানতা রাখতেই সহজাত প্রবৃত্তি ধরে রাখছে। যার টিপ্পনী আপনিও মন্তব্যে রেখেছেন- স্থূল না হলে, মুখে তুলে খাইয়ে না দিলে, চোখে খোঁচা দিয়ে না দেখালে কাজ হয় না। হ্যাঁ ! অনেকটা তাই।

বিলীন হয়ে গেছে বা যাচ্ছে ... না, হচ্ছে না। পপুলার কালচারে শিল্পসম্মত কাজও হচ্ছে। হয়তো স্পট লাইট ওয়েস্টার্ন কালচারের বোল্ড বিষয়গুলোতে ঘিরে থাকে তাই খুব একটা চোখে পড়ে না। আসলে লেডি গাগার গান আপনার মত আমাকেও খুব একটা টানে নি। বয়সের ব্যাপার-স্যাপার আছে তো ;)

ভালো থাকা হোক। শুভ কামনা রইলো।

১৬| ০১ লা মে, ২০১৪ বিকাল ৪:০০

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
ভুলে গেলে চলবেনা, পপ কালচার হচ্ছে একটি জনসংস্কৃতি। এই সাংস্কৃতিক পণ্যটির ক্রেতারা মূলত দুর্দান্ত পাণ্ডিত্যপূর্ণ কিছু নয় বরং বিনোদন এবং নিখাদ বিনোদনেই আকৃষ্ট হতে পছন্দ করেন। মূর্ত-বিমূর্ত শৈল্পিক ব্যাকরণের ধার ধারেন না কেউ।

দারুনভাবে সহমত, আপনি রীতিমতো থিথিস করে ফেলেছেন দেখছি !!

লেডি গাগা হোক আর অস্ট্রেলিয়ান কাইলি মিনোগি হোক, ভোগবাদী
সমাজের স্থুল মুখোশের নিচে শিল্পের প্রকাশ ঢাকা পড়ে থাকে সর্বদা ।
সূক্ষ্ম দর্শন আর স্থুল যৌনতার উষ্ণতাকে চুঁটিয়ে উপভোগ করেন তারা !!

অনেক মূল্যায়নের দাবি রাখে আপনার এই দুর্দান্ত পোস্ট, ধন্যবাদ ।

০২ রা মে, ২০১৪ রাত ১২:০১

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, স্বপ্নচারী গ্রানমা
দর্শক-শ্রোতা চাইছে বলেই হয়তো শিল্পের প্রকাশ ওভাবে ঢাকা পড়ে থাকে।
সব চেষ্টা বা সৃষ্টি উপভোগ পর্যন্ত এসে থেমে থাকলে বিকাশ হবে কি করে বলুন। ভোগই প্রকৃত সুখ ... তাই ভোগ চলছে ... হাহ হা হা।

মূল্যায়নে কৃতজ্ঞতা রইলো।

সুস্থ দেহ সুস্থ মন
ভালো থাকুন সারাক্ষণ।

শুভ কামনা ...

১৭| ০২ রা মে, ২০১৪ রাত ১০:৪৯

তন্ময় ফেরদৌস বলেছেন: অনেকদিন পর এমন চমৎকার একটা পোস্ট পড়লাম মিউজিক রিভিউ নিয়ে।

০৩ রা মে, ২০১৪ দুপুর ২:২৮

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, তন্ময়।
ভালো থাকা হোক, শুভ কামনা রইলো।

১৮| ০৫ ই মে, ২০১৪ রাত ৯:৫৩

ঢাকাবাসী বলেছেন: চমৎকার পোষ্ট।

০৫ ই মে, ২০১৪ রাত ১১:৩০

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, ঢাকাবাসী।

সুস্থ দেহ সুস্থ মন
ভালো থাকুন সারাক্ষণ।

১৯| ০৬ ই মে, ২০১৪ দুপুর ১২:৫২

অদৃশ্য বলেছেন:





অনেক সুন্দর উপস্থাপনা আপনার... লেডিগাগাকে নিয়ে আমার তেমন কোন আগ্রহ নেই... মাঝে মাঝে ণিউজে চোখে পড়ে, এই পর্যন্তই... ওর গান আমি সম্ভবত শুনিনি...

তবে আপনার লিখাটি অনেক সুন্দর...

শুভকামনা...

০৬ ই মে, ২০১৪ দুপুর ২:২৬

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, অদৃশ্য।
পাঠক সুন্দর করে পড়েন বলেই তো উপস্থাপনা/লেখালেখিতে সুন্দরবোধ‘টি আপনাদের ভালো লাগে। আগ্রহ না থাকাটা খুবই স্বাভাবিক। বয়স-ভৌগলিক অবস্থান-কালচার, বিনোদনের আকৃতি-প্রকৃতি অনেক কিছুই প্রভাব বিস্তার করে আমাদের সার্বিক জীবনযাত্রা ও উপভোগের থার্মোমিটারে।

ভালো থাকুন-সুস্থ থাকুন-সুন্দর থাকুন।
শুভ কামনা ...

২০| ০৬ ই মে, ২০১৪ রাত ৯:০২

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
চমৎকার পোস্ট।
লেডি গাগার গান কেন জানি টানে না।

০৭ ই মে, ২০১৪ রাত ৮:৪৭

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, দূর্জয়।
ভালো থাকুন, কবিতায় থাকুন।

শুভ কামনা।

২১| ০৭ ই মে, ২০১৪ বিকাল ৪:৩১

আরজু পনি বলেছেন:

আপনার বলা খুব দারুন হয়েছে, লেডি গাগার খবর পড়ি কখনো চো পড়লে তবে লেডি গাগার গান আমাকে টানে না । তবে এই পোস্টটা পড়ার পর একবার হলেও শুনবো হয়তো ।

শুভকামনা রইল ।।

০৭ ই মে, ২০১৪ রাত ৮:৫৩

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ, আরজুপনি।

লেডি গাগার গান সম্পর্কে অদৃশ্য’র মন্তব্যের উত্তরে বলছিলাম- আগ্রহ না থাকাটা খুবই স্বাভাবিক। বয়স-ভৌগলিক অবস্থান-কালচার, বিনোদনের আকৃতি-প্রকৃতি অনেক কিছুই প্রভাব বিস্তার করে আমাদের সার্বিক জীবনযাত্রা ও উপভোগের থার্মোমিটারে।

ভালো থাকুন। সুস্থ থাকুন। শুভ কামনা ...

২২| ০৭ ই মে, ২০১৪ বিকাল ৪:৩১

আরজু পনি বলেছেন:

কখনো চোখে* পড়লে

০৭ ই মে, ২০১৪ রাত ৮:৫৫

অন্ধবিন্দু বলেছেন:
ধন্যবাদ।

২৩| ১০ ই মে, ২০১৪ দুপুর ২:১১

বাকপ্রবাস বলেছেন: অবশ্যই একটা ব্যাতিক্রম পোষ্ট, এমন পোষ্ট ব্লগকে সমৃদ্ধ করবে আর পাঠক এর জন্য নতুন কিছু চেনা জানা ভাবার উপকরন হবে বলা যায়। শরীর প্রদর্শন না করে পপ নিজেকে প্রকাশ করতে পারবে কিনা সেটাই প্রশ্ন, শ্রোতা শুনতে চাইবে কিনা সেটাও ভাবার বিষয়, শরীর প্রদর্শনটা পপ এর মধ্যে ঢুকে বাণিজ্য হয়ে গেছে, এমন হতে পারে শরীর প্রদর্শন প্রাসঙ্গীক তবে সব গানে যে প্রাসঙ্গীত তা তো না, তবুও প্রদর্শীত হেব কেননা পপ এর অর্থ দাঁড়িয়ে যাচ্ছে শোনার সাথে দেখার বিষয়টা, শুড়শুড়ি ছাড়া হচ্ছেনা কিছু, সেখানে শিল্প মার খেযে যাচ্ছে বাণিজ্য আর শুড়শুড়ির কাছে

১০ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

অন্ধবিন্দু বলেছেন:
কৃতজ্ঞতা, বাকপ্রবাস।
শিল্পের প্রাসঙ্গিক অপ্রাসঙ্গিক সব ছাড়িয়ে বাণিজ্য-ভোগ মুখ্য থেকে মুখ্যতর হয়ে যাচ্ছে। ঠিকই বলেছেন আপনি ...
আমা করি আমদের বোধের উদয় হবে।

সুস্থ দেহ সুস্থ মন
ভালো থাকুন সারাক্ষণ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.