নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ সংবিধানের অনুচ্ছেদ ৩৯ (১) ও ৩৯ (২)(ক) এবং মানবাধিকার সনদ(UDHR) এর অনুচ্ছেদ-১৯ ও অনুচ্ছেদ-২৭ বিশেষভাবে উল্লেখপূর্বক; “অন্ধবিন্দু”- ব্লগ পাতাটির লেখককর্তৃক গৃহীত ও ব্যবহৃত একটি ছদ্মনাম মাত্র।

অন্ধবিন্দু

.

অন্ধবিন্দু › বিস্তারিত পোস্টঃ

দ্যা মার্সান(২০১৫): লাল গ্রহে ধূঁ ধূঁ প্রাণ

০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৪৩



মহাকাশ অনুসন্ধান জাতীয় সিনেমার অধিকাংশই গাণিতিক চেহারার হাই-ভোল্টেজ ফিকশন হয়ে থাকে। আর হবেই বা-না কেনও ? মানুষের উচ্চাকাঙ্ক্ষা ততটাই উন্মুক্ত, যেমন কল্পনার ইকারুস। আমাদের কল্পনাশক্তি গ্রাম ছাড়িয়ে শহর দেখেছে। আকাশের পর খানিকটা দূরেও দেখতে শিখেছে―আলোকবর্ষ প্রতিফলন। শেষবার থামার আগে বহুবার তার বিস্তার ঘটেছে প্রজন্মের পর প্রজন্ম। আপনাদের নিশ্চয়ই মনে আছে কল্পনা চাওলার কথা ! মাটি থেকে প্রায় দু’লক্ষ ফুট উঁচুতে মহাকাশযান কলম্বিয়াকেও থামতে হয়েছিলো তেমনি। মহাকাশচারী কল্পনা চাওলা সহ আরও সাতটি প্রাণের পাখা গলেছিল ঠিক তবে কল্পনারা থামেনি। ডানাবিহীন কালপুরুষ তাই উড্ডয়নের পানে তাকিয়েছে আবারও।

অ্যান্ডি উইয়ারের এমনই এক কল্পনার কথা ওঠে এলো তাঁর “দ্যা মার্সান” উপন্যাসটিতে। মার্ক ওয়াটনি নামের প্রধান চরিত্রটি ধরে বেঁচে থাকার গল্প বললেন। অথবা তিনি হয়তো রবিনসন ক্রুসো কে লাল গ্রহের ৯৫.৩% কার্বন-ডাই-অক্সাইডে কল্পনা করছিলেন। দিন-পুস্তিকার চমৎকার বর্ণনায় আর বৈজ্ঞানিক ধাঁধার খাসা মিশ্রণে, বইটি বেশ সারা পেয়েছিলো।

এবার “দ্যা মার্শান” ফিল্মের কথা বলি। সবে মুক্তি পাওয়া ছবিটি ঘিরেও আমার কৌতূহল আগে থেকেই। জেনে ছিলাম- মঙ্গলগ্রহ নিয়ে বানানো, এটিই প্রথম মজবুত অভিযান হচ্ছে। কারণ গ্রহটির সাথে দেনা-পাওনার সম্পর্ক জুড়তে যাচ্ছি আমরা। নাসার একটি বিশেষ দল চিরাচরিতভাবেই সহকারীর ভূমিকা রেখেছে; বরং এবার প্রত্যক্ষ সহায়তার ঘনফল দেখে খুশিই হলাম বটে। নাসাকেও তো ওই রাজনীতি-সাহেবই পরিচালনা করে। নাকি ভুল বললেম ?



ম্যাট ঢেমন অভিনেতা ভালো। কিন্তু চ্যুইটাল এজিফর এই প্রধান রোলটিতে থাকলে আরও অনেক ভালো করতে পারতেন। চিত্রনাট্য রোমাঞ্চিত করার প্রয়াসে মূল গল্পটিকে যথেষ্ট অসুরক্ষিত করে ফেলা হয়েছে। ৪০ লাখ মাইল দূরের জীবন-বিপরীত পরিবেশে একজন মানুষের একাকী সংগ্রাম, বিশেষ করে একাকীত্বের নাটকীয় অনুরণন গুলোতে পরিচালক যথেষ্ট উদাসীন ছিলেন। অ্যা ভেরি বিগ মাইনাস পয়েন্ট।

আইন প্রণেতাদের যেমন আইনজীবী হতেই হবে; বাধ্যবাধকতা নেই। সায়েন্স ফিকশনের ঘর সংসার বিজ্ঞানের বসতিতে হলেও, লেখক-পরিচালকেরা সন্ন্যাস-যাপন করতেও পারেন। হাহ হা। দ্যা মার্সান চলচ্চিত্রটি অবশ্য জমিয়ে তার গৃহবাস উপভোগ করেছে। সাধারণ দর্শক’রা মূলত কাহিনী, উন্নত ভিজ্যুয়াল ইফেক্ট, হট এক্ট্রেস এবং উত্তেজনাকর টুইস্ট পেলেই প্রসন্নতা প্রকাশ করে থাকেন। অর্থাৎ সিনেমা হিট। তথাপি বিজ্ঞানের ছাত্র-শিক্ষক-অনুচরদের মন জয় করা সবার পক্ষে সম্ভব হয় না। অ্যান্ডি উইয়ারের লেখালেখি যথাযথ―বিজ্ঞান মানতে বদ্ধপরিকর ছিলো। সিনেমাতেও তার প্রভাব দৃশ্যমান।



সাল ২০৩৫, এটি সৌরজগতের চতুর্থ গ্রহে তৃতীয় মানব-অভিযান। শক্তিশালী বালু-ঝড়ের কবলে পড়ে যা পণ্ড হবার অবস্থা। মিশন-কমান্ডারের নির্দেশে তা পরিত্যাগ করা হয়। কিন্তু পিছে রয়ে যায় মার্ক ওয়াটনি …

স্পিরিট রোভার থেকে পাঠানো দৃশ্যে আমরা লাল-গ্রহের ডাস্ট-ডেভিল দেখে শিহরিত হয়েছিলেম। সিনেমায় এর চাইতেও অনেক বড় মাত্রার ঝড় দৃষ্টি-লব্ধ হবে ঠিক। কিন্তু এখন পর্যন্ত প্রাপ্ত ফ্যাক্টস ঘাঁটলে লালগ্রহের ঝড় আদৌ শক্তিশালী টক্কর দিতে পারে বলে ধারণা করা হয় না। মার্সের ক্ষীণ বায়ুমণ্ডল এর পক্ষেই দিক-নির্দেশ করে।

অপুর্চনিটি, কিউরিওসিটির যন্ত্রাংশ স্যাটালাইটের মাধ্যমে পৃথিবীর সাথে সরাসরি যোগাযোগ করতে পারলেও সিনেমায় দেখা যায়- অধিরোহ যান ও স্থল রোভারে সুবিধাটি অনুপস্থিত। ধরে নিলাম নিরাপত্তা-জনিত কারণে যুক্তিটি সঠিক। এখানে মজার অংশটি হচ্ছে পাথফাইন্ডার ব্যোমযানের ৩৬০ ডিগ্রী ক্যামেরাটি ব্যবহার করে অ্যাসকি-ছক কষার দৃশ্য। দারুণ !!

খাবার,পানি ছাড়া তো আর মানুষ বাঁচতে পারে না। মৌলিক জৈবিক প্রক্রিয়ায় মার্ক ওয়াটনিকেও বাঁচিয়ে রাখতে হলে, ব্যবস্থা করা চাই। রকেট ফুয়েল থেকে হাইড্রাজিন সংগ্রহ, সেটাকে নাইট্রোজেন ও হাইড্রোজেনে পৃথক করা; তারপর এইচ২+ও২’র স্বাভাবিক কাজ-কারবার। লালগ্রহে আলুচাষ করতে ওয়াটনি মনুষ্য মল-মূত্রর উদ্ভিদ্বিবন্ধুত্ব ঘটালো। মার্সের রয়েছে হিমায়িত জল(মেরুদেশীয় বরফ) এবং এর মাটিতে নাইট্রেট; তাই অমূলক মনে করার কোনও কারণ নেই। যদিও রোগের জীবাণু খুব সহজেই ট্রান্স-মিট হতে পারে ! হে হে হে। সিনেমায় যে অ্যালুমিনিয়াম ও পলিকারবোনেটের গ্রিনহাউজ সেটআপ দেখানো হয়েছে, ভবিষ্যৎ যাত্রায় এর প্রয়োজন অত্যাবশ্যকীয়।


কক্ষীয় গতিবিদ্যা অথবা বলতে পারি মহাকর্ষীয় গুলতির আইডিয়াটি চমৎকার লেগেছে। ফিল্মের দৈর্ঘ্য এই আইডিয়াবাজকে বেশি একটা অনুগ্রহ করেনি। সিনেমা দেখলে আপনারাও একমত হবেন। আর, দড়ি ছাড়াই এস্ট্রোন্যট ক্রিস-ব্যাকের দাপাদাপি হাস্যকর লাগছিলো।

প্রামাণিকতা ঠিকঠাক রেখে “দ্যা মার্সান” সিনেমা দর্শকদের থ্রিলড করবে নিশ্চিত। ম্যাট ঢেমনের মানসিক বিপর্যয়, নাসার কর্ম- কৌশল, দূরকল্পনার গবেষণা ইত্যাদি টুইস্ট ছাপিয়ে জর্ডানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপত্যকা ওয়াদি রাম দৃষ্টি কেড়ে নিবে। অর্থাৎ যেটিকে লাল গ্রহ বলে চালানো হয়েছে সিনেমায়। সিনেমাটোগ্রাফির প্রশংসা করছি। এছাড়া বইটিতে চমৎকার কথোপকথন থাকলেও ছবির ডায়ালগে তেমন মুষ্ট্যাঘাত অনুপস্থিত।

মঙ্গলে মানব মঙ্গল কতখানি সাধিত হবে। তা নিয়ে আমার জরুরি শঙ্কা রয়েছে। একে সভ্যতায়ন বলবো না-কি ধোঁকাবাজির রিয়েলিটি শো ? আমি আশাবাদী। ফিরতি টিকেট হাতে সফল হোক আমাদের কল্পনা।




২২ আশ্বিন ১৪২২
অন্ধবিন্দু | সামহোয়‍্যার ইন...ব্লগ

ছবি অন্তর্জাল থেকে সংগ্রহ করা হয়েছে।

মন্তব্য ৮০ টি রেটিং +১১/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:১৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: ছবি যেমন তেমন আপনার রিভিউ মারাত্বক! :)



মঙ্গলে মানব মঙ্গল কতখানি সাধিত হবে। তা নিয়ে আমার জরুরি শঙ্কা রয়েছে। একে সভ্যতায়ন বলবো না-কি ধোঁকাবাজির রিয়েলিটি শো ? আমি আশাবাদী।

সহমত।

০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৭

অন্ধবিন্দু বলেছেন:
পুঙ্খানুপুঙ্খ লিখতে পারলে তৃপ্তি পাই। কিন্তু সময়ের অভাব আবার পাঠক বড় লিখায় মজা পাচ্ছে না। তারপরও ক্ষুদ্র লেখায়- সিনেমা থেকে যা পেলাম তার মূল বিষয়গুলো ধরার চেষ্টা ...

সহমত পেয়ে খুশি হলেম। আমরা সাধারণ মানুষ সব-সময় চেয়েছি শান্তি... শান্তি.. শান্ত..

২| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৫০

গেম চেঞ্জার বলেছেন: তর সইছে না। ছবিটা দেখতেই হয়। ;)

০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:২০

অন্ধবিন্দু বলেছেন:
দেখুন.... গেম চেঞ্জার। ভালো-মন্দ দুটোর কথাই বলেছি কিন্তু। তা ইমোর অবস্থান কী বুঝাতে চাইছে, আমি বুঝলেম না। বুড়ো হয়ে যাচ্ছি ... :(

৩| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:০৮

ঢাকাবাসী বলেছেন: দারুণ রিভিউ, ছবিটা কোথায় পাই!

০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:২৩

অন্ধবিন্দু বলেছেন:
ঢাকাবাসী,
সাথে থাকার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

৪| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:১২

শায়মা বলেছেন: এই রিভিউ পড়ে মুগ্ধ না হয়ে উপায় নেই ভাইয়া।

০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:২৮

অন্ধবিন্দু বলেছেন:
নতুন সিনেমার রিভিউ ইচ্ছেমতো লিখতে পারি নে। স্পয়লার সতর্ক থাকতে হয়।

ভালো লেগেছে জেনে আনন্দিত হলেম, শায়মা।

৫| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:২৩

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ বুড়ো হয়ে যাচ্ছেন। ইমো দিয়ে মিন করলাম। রিভিউ খুব ফাটাফাটি হয়েছে। আপনার ক্রেডিট।

০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৩৩

অন্ধবিন্দু বলেছেন:
ইন-ডিপথ রিভিউ দিতে পারলে আমি তৃপ্তি পাই। ক্রেডিট আপনাদেরই, গেম চেঞ্জার। মনোযোগ দিয়ে পড়েন, ভাবেন, ভালোলাগা জানান। আমি তো লিখেই খালাস ... হাহ হা।

শুভ দিন-রাত্রি।

৬| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:২৭

জুন বলেছেন: এক সময় মহাবিশ্ব নিয়ে ভীষন কৌতুহলী ছিলাম অন্ধ বিন্দু । বর্তমানে রকেট আর নানারকম গবেষনার ফলে সেই রোমাঞ্চে কিছুটা ভাটা পরেছে মনে হয় । যদিও তার রহস্যের বিন্দুমাত্র উদ্ঘাটন সম্ভব হয় নি । তারপর ও কল্পনার জাল মেলতে এখনার ইচ্ছে করে না । তবে আপনার রিভিয়ু ভালোলাগলো ।
+

০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৪১

অন্ধবিন্দু বলেছেন:
জুন,
বিজ্ঞানের খুঁটি নাটি ধারণা থাকলে বর্তমান রোমাঞ্চে ভাটা পড়ার কথা না বরং আরো অনেক বেশী কৌতূহল জাগার কথা। জানার কী কোনও শেষ আছে। আমার তিন-চারশো বছর বাঁচতে ইচ্ছে হয়। যেনও অনেক অনেক তথ্য-উপাত্ত-বিশ্লেষণ জানার-বুঝার সুযোগ পাই; এটা কিন্তু আমার কল্পনারই অংশ। মূর্খ থেকেই মরিব হয়তো ... আল্লাহ ভালো জানেন।


শুভ দিন-রাত্রি। আসসালামু আলাইকুম।

৭| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৪৭

জুন বলেছেন: বিজ্ঞানের খুটিনাটি নিয়ে মোটামুটি ধারনা আছে বলেই ভাটা পরেছে অন্ধবিন্দু । আমি সব রহস্যের উন্মোচন ব্যক্তিগতভাবে পছন্দ করি না । থাক না কিছু রহস্য । সব কিছু হাটিপাটি করে খুলে মেলে দিতে হবে এটা কেমন কথা ! তাদের প্রাইভেসী নিয়ে থাকুক না তারা । এই যে রহস্যময় আফ্রিকা যার কথা সেই ছোটবেলায় বিভুতিভুষনের চাদের পাহাড় পড়তে গিয়ে গা ছম ছম করেছিল সেই রহস্য কি রেখেছে মানুষ বলেন ? এক্কেবারে তাদের পেটের ভেতর ক্যামেরা বসিয়ে সব কিছু জগতের সামনে মেলে ধরেছে ! এটা কিছু হলো বলেন ?
আপনি কিছু মনে করবেন না ভাই । এটা আমার একান্তই ব্যাক্তিগত । আর আমি বেশিদিন বাচতে চাই না । ৩০০/৪০০ বছর তো দূরে থাক :)
শুভরাত্রি । অনেক বক বক করলুম :)

০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৫৭

অন্ধবিন্দু বলেছেন:
আপনার একান্তই ব্যাক্তিগত মতটিও অতি মূল্যবান। অনেক ক্ষেত্রে আমিও তা অনুভব করি। জানালেন তাই খুশী হলেম।থাক না কিছু রহস্য তাই-তো ! মহান আল্লাহ রহস্য ধরে রেখেছেন এবং রাখবেন। আমরা ক্ষুদ্র মানুষ কতটুকোই-বা পারবো তার উন্মোচন করে দিতে। তবুুও, সীমাবদ্ধতা মেনে নিয়েও কল্পনার জাল বুনা ...

বেঁচে থাকার অমন কথা শুনে, অন্ধবিন্দুকে পাগল যে বলেন নি। তাতেই রক্ষে ! হাহ হা।

ধন্যবাদ জানবেন।

৮| ০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৪০

কেএসরথি বলেছেন: কাল দেখতে গিয়েছিলাম। কিন্তু দেখি সব থ্রি-ডি।
পরে মেইজ-রানার দেখলাম। খারাপ না।

০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৫৫

অন্ধবিন্দু বলেছেন:
হাহা হা। চমৎকার কথা বললেন। হুম, মেইজ-রানারের গল্পে নতুনত্ব আছে।
যাক মতামত জানালেন, ভালো লাগলো আমার।

শুভ কামনা রইলো।

৯| ০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:১৭

প্রবাসী পাঠক বলেছেন: চমৎকার রিভিউ। মুভিটি দেখি নি, দেখতে হবে।

০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:২০

অন্ধবিন্দু বলেছেন:
দেখার পরে আবার লিখাটি পড়ে দেখতে পারেন। আশা করি ভালোলাগা বাড়বে বৈ কমবে না।

শুভ কামনা রইলো, প্রবাসী পাঠক।

১০| ০৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ৭:১৮

দ্বীন মুহাম্মদ সুমন বলেছেন: আপনার রিভিউ পড়ে মনে হল ... Ridley Scott সম্ভবত Interstellar তৈরীর চেষ্টা করেছেন ... Ridley Scott ও ভালো সাইন্স ফিকশন করেন যেমন, Alien, Prometheus দুটাই ফাটাফাটি ... তবে Interstellar ডিরেক্টর বস Christopher Nolan এর ধারে কাছেও যান না উনি ... যদিও Christopher Nolan এর শুধু Interstellar না তার প্রতিটা মুভিই মাস্টার পিস ...

ফাইনালি বলব আপনি খুব চমৎকার রিভিউ লিখেছেন ... ২/৩ মাস পর ভালো প্রিন্ট বের হলে দেখে ফেলব ... ভালো প্রিন্ট না পেলে মুভি দেখে মজা পাই না ... তাই ধৈর্য্য ধরে অপেক্ষা করব ...

আপনাকে ধনবাদ ...

০৮ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:১৫

অন্ধবিন্দু বলেছেন:
সামহোয়‍্যার ইন...ব্লগেই আমি মুভি ইন্টারস্টেলার নিয়ে লিখেছিলুম। যদিও লেখাটা তাৎক্ষনিক প্রতিক্রিয়া ছিলো। আপনার সাথে লিংকটি শেয়ার করছি view this link

রিভিউর চাইতে মুভির সায়েন্স/দর্শন/কারিগরি উৎকর্ষতা ইত্যাদিতে দর্শক/পাঠকদের কে সচেতন করতে আমার ভালো লাগে। হুম ! এসব সিনেমা বড় পর্দায় দেখতে পারলেই পুরো অভিজ্ঞতাটা উপভোগ করা যায়। সম্ভব না হলে ভালো প্রিন্ট। আপনার সিদ্ধান্ত সঠিক। আপনাকেও ধন্যবাদ রইল, দ্বীন মুহাম্মদ সুমন।

শুভ কামনা।

১১| ০৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ৭:৪৫

কি করি আজ ভেবে না পাই বলেছেন: শায়মা বলেছেন: এই রিভিউ পড়ে মুগ্ধ না হয়ে উপায় নেই ভাইয়া।
ঠিক তাই,
আমিও অনন্যোপায় বিমুগ্ধ
মুভিটি দেখিব পন করিলুম।

০৮ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:২২

অন্ধবিন্দু বলেছেন:
আন্তরিক মন্তব্যে ভালোলাগা জানাচ্ছি, কি করি আজ ভেবে না পাই। আশাকরছি সিনেমার ভালো-মন্দ সবই উপভোগ করতে পারবেন। শুভ কামনা রইলো। সুন্দর থাকুন-চমৎকার থাকুন।

১২| ০৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ৯:৩১

ক্যান্সারযোদ্ধা বলেছেন: কাকে যে বিশ্বাস করি? নাহ! সবাইকে বিশ্বাস করব..

০৮ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩২

অন্ধবিন্দু বলেছেন:
সবাইকে বিশ্বাস করবেন !! হাহ হা। তাহলে কী আর বিশ্বাস থাকবে। আমার মনে হয় দেখে-শুনে-পরখ করেই বিশ্বাস করা উচিত।
শুভ কামনা রইলো, অনেক অনেক ভালো থাকুন।

১৩| ০৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ১০:৫৫

দাড়ঁ কাক বলেছেন: চমৎকার রিভিউ। ভাষায়, বর্ননায়, বুননে ঋদ্ধ। আরো রিভিউ লিখুন।

০৮ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫৮

অন্ধবিন্দু বলেছেন:
জেনে ভালো লাগলো, দাড়ঁ কাক। অন্ধবিন্দুকে পাঠক পর্যায়ে সীমাবদ্ধ রাখার ইচ্ছে আমার। মাঝে-সাজে পোস্ট করে বসি ! হাহ হা। পাশে থাকার জন্য ধন্যবাদ রইল। এবং শুভ কামনা অনেক ...

১৪| ০৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:২৮

রিকি বলেছেন: জাস্ট ওয়াও অন্ধবিন্দু ভাই। অসাধারণ উপস্থাপনা। দেখা লাগবে মুভি :) :) :) :) পোস্টে অনেক অনেক অনেক ভালোলাগা জানবেন :)

০৮ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৫৬

অন্ধবিন্দু বলেছেন:
সামান্য লিখাটিকে অনেক ভালোলাগা দিলেন, রিকি। ভালোলাগা যতনে রাখলাম :) । সিনেমার নেপথ্য বিজ্ঞান খুব করে উপভোগ করুন। এই কামনা করছি। শুভ দিন-রাত্রি।

১৫| ০৮ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:০৯

মানবী বলেছেন: পৃথিবী থেকে লক্ষ লক্ষ মাইল দূরে সবুজের চিহ্নবিহীন কোন ভীন গ্রহে এক বা গুটিকয়েক মানুষ বসতি স্থাপনের চেষ্টা করছে এই ভাবনা আমাকে আলোড়িত করেনা! আর তা যদি হয় মঙ্গল গ্রহের মতো ভয়ংকর উত্তপ্ত এক গ্রহ তাহলেতো কথাই নেই!
তাই এ্ধরনের সিনেমা সচেতন ভাবেই এড়িয়ে চলি।

তারপরও আপনার এই লেখাটি ভালো লেগেছে, লেখার স্টাইলের কারনে।
ধন্যবাদ অন্ধবিন্দু।

০৮ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:০৩

অন্ধবিন্দু বলেছেন:
ইন অর্ডার ফর হিউমেনিটি টু সারভাইভ ইনটু দ্যা ডিসটেন্ট ফিউচার- বিশ্বজগত সম্পর্কে আমাদের শিখতে-জানতে হবে, তাতে ভ্রমন করতে হবে বারবার। কিন্তু তাই বলে- বাস লান্সড্রপের মার্স-ওয়ান প্রজেক্টটি সমর্থনে আমারও মত নেই। ভারতের ‘মার্স অরবিটার মিশন' নিয়ে দেশটির সচেতন নাগরিক সমাজের একটি অংশ তীব্র সমালোচনা করেছিলো। আপনি হয়তো গণ্যমাধ্যমে তা লক্ষ্য করেছেন। দ্বিতীয় কথা, বিদ্যমান জ্ঞান বলছে গ্রহটি কোনও একসময় প্রাণ-সহায়ক ছিলো। আমরা আবারও তাতে প্রাণের বিস্তার ঘটাতে চাই। তবে নিশ্চয়ই জীবন অপচয় করে নয়।

মানবী, আপনি বলেছেন- এ্ধরনের সিনেমা সচেতন ভাবেই এড়িয়ে চলি। হ্যাঁ ! সচেতনতা অবশ্যই কাম্য। তবে কিছু ভালো দিকও তো আছে ! ভেবে দেখবেন। আপনার সুচিন্তিত মতামত লিখাটিকে অর্থবহ করলো। ধন্যবাদ ও শুভ কামনা।

১৬| ০৮ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৩৯

সুমন কর বলেছেন: পরিচালক রিডলি স্কটের মুভি, আমি মিস করি না। তাই অবশ্যই দেখবো। আর আপনার রিভিউ তার সাথে, বাড়তি যোগ হয়েছে।

রিভিউ চমৎকার এবং ভিন্নরকম হয়েছে। অনেক অনকে ভালো লাগা রইলো।

০৮ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

অন্ধবিন্দু বলেছেন:
সুমন কর,
আপনিও দেখছি সিনেমাপাগল ! বেশ তবে। প্রমিথিউস ২’র অপেক্ষায় আছি। এখানে সম্পুর্ন ভিন্নমাত্রার দেখা পাওয়া যেতে পারে। সায়েন্স+দর্শন !! সামান্য লেখালেখি আমার আপনাদের ভালোলাগায় রকম-টকম হয় আর-কি। হাহ হা।

ভালোলাগা যতনে থাকলো।

১৭| ০৮ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:০৫

ভ্রমরের ডানা বলেছেন: অসাধারণ রিভিউ। মুভিটি আজি দেখব। লাল গ্রহের ডিমোস আর ফোবস, এই দুই যমজ উপগ্রহ কে খুব মিস করছি।

০৮ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫১

অন্ধবিন্দু বলেছেন:
ডিমোস, ফোবসকে মিস করছেন ! আমাদের অতো সুন্দর একটা চাঁদ থাকতেও। ভ্রমরের ডানা, অপেক্ষায় থাকুন একদিন এই দুটোকেও কাছাকাছি নিয়ে আসবো। হাহ হা।

মন্তব্যে ভালোলাগা রইলো। শুভ কামনা অনেক।

১৮| ০৮ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:১১

সাহসী সন্তান বলেছেন: চমৎকার রিভিউ! আপনার রিভিউ দেখে মুভিটা দেখার লোভ সংবরন করতে পারছি না! ইচ্ছা আছে খুব তাড়াতাড়ি মুভিটা দেখে ফেলবো!

শুভ কামনা জানবেন! পোস্টে ভাললাগা রেখে গেলাম!

০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:০৪

অন্ধবিন্দু বলেছেন:
লোভ সংবরন করতে পারছেন না ! হুম। মন্দ লাগলে আবার আমাকে গালাগাল দিয়েন না-গো। আমি নির্দোষ। হাহ হা। উপন্যাসটাও পড়ে দেখতে পারেন...

ভাললাগা সাথেই রাখলাম, সাহসী সন্তান।

সুস্থ সুন্দর থাকুন। শুভ কামনা।

১৯| ০৮ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:২২

হাসান মাহবুব বলেছেন: খাইছে এটার রেটিং তো সেই! দেখতেই হবে।

০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:০৯

অন্ধবিন্দু বলেছেন:
হাসান মাহবুব,

রেটিং দেখে উৎসাহবোধ করলেন। লেখাটাকি বেশিই বাজে হয়ে গেলো নাকি ! :( হা হা।

শুভ কামনা রইলো।

২০| ০৮ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:২৪

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ৥ বিদ্রোহী ভৃগু বলেছেন: ছবি যেমন তেমন আপনার রিভিউ মারাত্বক! -------- তীব্রভাবে সহমত ----- এত নিখুত করে কিভাবে লিখলেন !! অসাধারণ মনে হয় একেই বলে --------

০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:২৩

অন্ধবিন্দু বলেছেন:
লাইলী আরজুমান খানম লায়লা,

আপনার আন্তরিক মন্তব্যে আপ্লুত হলেম। যদিও তেমন করে আমি লিখি নে বা পারি না আসলে। সুন্দর করে পড়েন তাই ভালোলাগে হয়তো। শুভ কামনা রইলো। অনেক অনেক ভালো থাকুন।

২১| ০৮ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৮

আহমেদ জী এস বলেছেন: অন্ধবিন্দু ,



লাল এই গ্রহটি যেমন রহস্যময় তেমনি আপনার লেখাটিও । মুভি রিভিউয়ের সাথে নিজস্ব হেয়ালী আর বৈজ্ঞানিক তথ্য মিলিয়ে বানানো এই শরবতটি মুখরোচক বটে ।
গল্পের ২০৩৫ সাল নয় তার আগেই ২০৩৩ এ মানুষই যাচ্ছে লালগ্রহে । ছয়টি বছর মঙ্গলের আকাশে বাতাসে চক্কর দিয়ে চান্স পেলেই ২০৩৯ নাগাদ লাফ দিয়ে পড়বে লাল লাল মাটিতে । তখন কোনও অমঙ্গল না হলেই হয় । অমঙ্গল যাতে না হয় তার হিসেব নিকেশ চলছে ।
তখন অবশ্যই " দ্য রিয়েল মার্সান" নামে আর একটি মুভি হবে । সেটার রিভিউ ও কি লিখবেন ?

০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৩৫

অন্ধবিন্দু বলেছেন:
আহমেদ জী এস,
(ধারনা করি- সিনেমা বিষয়ক পোস্টটিতে আপনে ভুল কইরা মন্তব্য করছেন। হে হে হে। মুখরোচক জিনিস সবসময় কিন্তু পেটের লেইগা ভালা না। সিনেমার সব রহস্য ফাঁস কইরা দিলে দর্শক দেখতো না, বুঝঝেন নি ব্যাপারটা)

“২০৩৩ এ মানুষই যাচ্ছে লালগ্রহে” ইহাও একখানা গল্প (প্রাপ্ত তথ্যানুযায়ী) তবে গল্পটাকে সত্যি করতে হিসেবে-নিকেশ আমরাও করছি ;) । হুম। হতে পারে তখন আপনি বা আমি মঙ্গলে(অমঙ্গল না হলে) থাকতে পারি। তবে সেটার রিভিউ লেখা হবে না। কারণ, উই জাস্ট লস্ট আওয়র মাইন্ড ভার্টিক্যালি !!

ততদিন পর্যন্ত শুভ কামনা। এনজ্যয় য়ুর ফ্লাইট।।

২২| ০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:০১

ইলি বিডি বলেছেন: দেখার অপেখ্যায় রইলাম। আপনাকে ধন্যবাদ।

০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৪৪

অন্ধবিন্দু বলেছেন:
লিখাটিতে সময় দেবার জন্য আপনাকেও ধন্যবাদ, ইলি বিডি।

আমার শুভ কামনা জানবেন।

২৩| ০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:২২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: রিভিউ পড়ে কল্পনায় অনেক কিছু দেখলাম । চমৎকার !

০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৪

অন্ধবিন্দু বলেছেন:
দ্যাটস্ গুড ! সামান্য লিখাটি আপনার কল্পনা রাজ্যে ঘোরপাক খেলো। জেনে খুশী হলাম।
ভালো থাকুন, গিয়াসলিটন। অনেক অনেক শুভ কামনা।

২৪| ০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৫৮

আহমেদ জী এস বলেছেন: অন্ধবিন্দু ,



হা...হা...হা. কেউ একজনকে বলেছি যে, সাধারনত আমি সিনেমা রিভিউ সংক্রান্ত কোনও পোষ্টে যাইনে ; সেটাই চোখে পড়লো ?
ধারনাটি ঠিক নয় । ভুল ধারনা ।
ভুল করে ঢুকিনি । ঢুকেছি , পোষ্টটি যে অন্ধবিন্দুর দেয়া ! দেখি অন্ধ হাতড়ে হাতড়ে কোন বিন্দুতে নিয়ে ঠেকায় পাঠককে , সেটা খোলা চোখে দেখতে । :P
মঙ্গলে যদি গিয়ে ঠেক বানাতে পারি আর তখন যদি মুভি রিভিউ না-ই লেখা হয় তবে, তখন , উই উইল লস্ট আওয়র মাইন্ড ভার্টিক্যালি হবে ? না----- উই উইল লস্ট আওয়র মাইন্ড এ্যালফাবেটিক্যালি হবে ?

০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:১৬

অন্ধবিন্দু বলেছেন:
~দেখি অন্ধ হাতড়ে হাতড়ে কোন বিন্দুতে নিয়ে ঠেকায় পাঠককে , সেটা খোলা চোখে দেখতে~ সাউণ্ড এ-জে র‌্যোচ্ ! আ---ই লাইকড ইট, আহমেদ জী এস।

ধারনা ভুল জেনে আমি সবচাইতে বেশী খুশি হলেম। আচ্ছা এবার আসা যাক ভার্টিক্যালি না এ্যালফাবেটিক্যালি ? দুইটাই যেহেতু কল্পনার অংশ। বুঝতে হবে ফিইস্যাবল কোনটা। আপনি যদি বিলিয়ন ডলারের মালিক হোন এবং শরীরস্বাস্থ্য উপযোগী থাকে। তবে যা কইবেন তাই ;)

গ্রহে প্রবেশের পরে(বসবাসকাল) আপনারে অধিক সহযোগীতা করবে আইএসআরইউ(in situ resource utilization) প্রয়োগবিদ্যাখানি। এখন ওইখানে এর প্রয়োগ-সফলতার ওপর নির্ভর করছে ভার্টিক্যালি না এ্যালফাবেটিক্যালি ;) হেহে। আবার দীর্ঘ-কালব্যাপী স্পেসফ্লাইট আপনার ব্যাসটিবিউলার সিস্টেমের ঐক্যনাশ ঘটাতে পারে তখন ? হাই য়ু ফেল্ট। আর অধিউত্তেজনায় এইদিক-সেইদিক কত দিক :(

হাতড়ে কিছু পাইলেম কী !! মজা পাইলেম। ভালো থাকেন ....

২৫| ০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:২০

কথাকথিকেথিকথন বলেছেন: উপন্যাস এবং মুভি আলোচনা ভাল লেগেছে । মুভিটা দেখতে হবে।

০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:১৭

অন্ধবিন্দু বলেছেন:
জেনে ভালোলাগলো, কথাকথিকেথিকথন। মুভিটি উপভোগ করবেন আশাকরি।

শুভ কামনা রইলো।

২৬| ০৯ ই অক্টোবর, ২০১৫ রাত ১:১৯

মহান অতন্দ্র বলেছেন: প্রিয়তে নিলাম। পরে পড়ে নেব।

১০ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩০

অন্ধবিন্দু বলেছেন:
মহান অতন্দ্র,
সিনেমাটি দেখে পড়ে নিতে পারেন। ভালো লাগবে আশা করি।

অনেক শুভ কামনা রইলো।

২৭| ০৯ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:০০

আবু শাকিল বলেছেন: রিভিউ পড়ে মুগ্ধ ।
মুভি র খোঁজে গেলাম গা ---

১০ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩৪

অন্ধবিন্দু বলেছেন:
হাহ হা। আবু শাকিল, বহুদিন বাদে ! ভালো আছেন নিশ্চয়ই ...
রিভিউ না ছাই ! ভালোলাগলো, লিখে দিলাম তাই !

অনেক ভাল থাকুন। শুভ কামনা।

২৮| ০৯ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:১৪

মহামহোপাধ্যায় বলেছেন: বাহ!! চমৎকার রিভিউ :) :) ভালো লাগলো। আশা করি ম্যুভিটা আরও বেশি ভালো লাগবে :)

১০ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:০৫

অন্ধবিন্দু বলেছেন:
মহামহোপাধ্যায়,
আমিও আশাকরছি ম্যুভিটা আরও অনেক বেশি ভালো লাগবে। পারলে উপন্যাসটিও পাঠ্য-তালিকায় রাখুন !

শুভ কামনা রইল।

২৯| ১০ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:৫৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: বেশ বিস্তারিত একটা রিভিউ। ধন্যবাদ ও শুভেচ্ছা রইলো।

১০ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:১২

অন্ধবিন্দু বলেছেন:
নাহ্ ! বিস্তারিত আর কই লিখতে পারলেম। স্পয়লার পরিহার করে লেখাটা মুশকিল।

সাথে থাকার জন্য ধন্যবাদ, রেজওয়ানা আলী। অনেক শুভ কামনা রইল।

৩০| ১০ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৫৯

জেন রসি বলেছেন: সাইন্স ফিকশন মানেই সারভাইবাল। তবে রিভিউ পড়ে মনে হচ্ছে মুভির চেয়ে বইটি ভালো হয়েছে। অবশ্য বই পড়ে যদি খুব ভালো লাগে তবে সেটা নিয়ে মুভি দেখে কেন যেন খুব একটা তৃপ্তি পাওয়া যায়না ।

চমৎকার রিভিউ।

১০ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:২৪

অন্ধবিন্দু বলেছেন:
কাহিনীনির্ভর উপন্যাস হলে মুভিমেকারদের পক্ষে সেটার চরিত্রগুলো পোট্রে করা অধিকতর সহজ হয়। তবে বাস্তবধর্মী সায়েন্স ফিকশন থেকে সিনেমা, আবার তাতে বাণিজ্যিক গতিশীলতা বজায় রাখা; দুরূহ কাজই বটে। মননশীল দর্শক হিসেবে আপনি এভাবেও চিন্তা করে দেখতে পারেন। লাল গ্রহে একদল মানুষকে নিয়ে যেতে হচ্ছে, বাঁচিয়ে রাখতে হচ্ছে, পৃথিবীতে ফিরিয়েও আনা হচ্ছে। আর এ সবকিছু করতে যদি আমাকে থিওরেটিক্যল এস্ট্রোনমি, অরবিটাল মেকানিক্স, প্লানেটারি সায়েন্স ইত্যাদি ইত্যাদির জটিল তত্বগুলোর প্রামাণিক রূপ মাথায় রেখে চলতে হয়; অনুমান করতে পারছেন নিশ্চয়ই !

সাথে থাকার জন্য ধন্যবাদ, জেনরসি।
শুভ কামনা রইলো অনেক অনেক।

৩১| ১০ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:২৪

সেলিম আনোয়ার বলেছেন: মুভি রিভিউ ভাল লাগলো ।

ব্যাপারটি কাল্পনিক ভিন্নগ্রহের । এসব মুভি দেখে আমার প্রায়ই মনে হয় রোম জ্বলিয়া যাইতেছে নীরু বাঁশি বাজাইতেছে । আর আমরা নীরু বাঁশি বাজানো দেখিয়া আনন্দ পাইতেছি ।

১০ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৩৯

অন্ধবিন্দু বলেছেন:
সেলিম আনোয়ার,

আপনি বিজ্ঞান সচেতন মানুষ। আপনার জানার কথা ভিন্নগ্রহটি কিন্তু কল্পনায় সীমাবদ্ধ নেই। আমাদের হিসেব-নিকেশ বহুদূর এগিয়েছে। সেই রোম এখন ঘুরে দাঁড়িয়েছে। তবুও আপনার মন্তব্যে বিশ্ব-মানবতার প্রতি বেশ দরদ দেখতে পাচ্ছি, যা আমার ভালোলাগলো।

শুভ কামনা অনেক অনেক।

৩২| ১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৩৮

এহসান সাবির বলেছেন: ডাউনলোড করেছিলাম। ভালো প্রিন্ট নয় বলে দেখিনি। এভারেস্ট টাও এখনো দেখিনি।

দেখে আবার মন্তব্য করব আশা করছি।

২৪ শে অক্টোবর, ২০১৫ রাত ২:২১

অন্ধবিন্দু বলেছেন:
বলার দরকার তাই বলছি আর-কি, হলে গিয়ে ছবি দেখুন ! হাহ হা। আচ্ছা, ছবিটি দেখা শেষে আবার কথা হবে আশা করি।
অনেক ভালো থাকুন। (এভারেস্ট সিনেমা এখনো দেখা হয় নাই, তবে ফিডব্যাক ভালোই শুনলাম)

৩৩| ২৮ শে অক্টোবর, ২০১৫ রাত ১০:৫৬

আবু শাকিল বলেছেন: আপনার পোষ্ট পড়ে ,মুভিটা দেখার আগ্রহ হয়েছিল এবং দেখে ফেলেছি ।
:)

২৯ শে অক্টোবর, ২০১৫ রাত ১:০৪

অন্ধবিন্দু বলেছেন:
নাইস ! জানানোর জন্য ধন্যবাদ। সময়-সুযোগ পেলে নতুন কোনও সিনেমা নিয়ে আবারও কথা হবে।

ভালো থাকুন অনেক।

৩৪| ২৯ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৪:১০

এহসান সাবির বলেছেন: হলে যাবার সময় পাচ্ছি না। যখন সময় পাই তখন হল বন্ধ। তবে ভালো মুভি দেখবার ব্যবস্থা আছে। তারপরও এখনও ওটা দেখিনি। হলে যেয়ে দেখবার চেষ্টা করব।

এভারেস্ট দেখলাম। ঘটনাতো সবার জানা। তবে সবাই খুব ভালো অভিনয় করেছে।
আমার কাছে অল স্টার মুভি মনে হয়েছে। সবাই আমার প্রিয়। Jake Gyllenhaal, Keira Knightley আমার খুব পছন্দের।
Josh Brolin কে ভালো লাগে সেই No Country for Old Men থেকে। আর এটা Jason Clarke এর সেরা অভিনয়।



২৯ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪৭

অন্ধবিন্দু বলেছেন:
এহসান সাবির,
সেরা অভিনয় ! তাই ! দেখবো দেখবো করে আর দেখা হচ্ছে না এভারেস্ট। লিস্টে বেশ সিনেমা জমেছে কিন্তু উপায় পাচ্ছি নে। শুনেছি গ্রাফিকসের চটাভাব আছে এভারেস্টে। আর আপনি অভিনয়ে চোখ দিলেন, বুঝাই যাচ্ছে দর্শক আপনি সমঝদার !

৩৫| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৩

এহসান সাবির বলেছেন: গত শনিবার দেখে ফেললাম...... :D চমৎকার সিনেমা। রিভিউ-এ এক গাদা প্লাস।

আমরা ফটোসেশন করেছিলাম B-)

কয়েকটা আপনার জন্য।






০৫ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:১৭

অন্ধবিন্দু বলেছেন:
ফটোসেশনের দর্শন পেলাম বলে, ধন্যবাদ জানাচ্ছি এহসান সাবির। :)

৩৬| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৭

এহসান সাবির বলেছেন: এভারেস্টে গ্রাফিকসের চটাভাব থাকতেই পারে তবে সমস্যা অন্য জায়গায়, এভারেস্টে ঐ ঘটনা কম বেশি সবাই জানে। আমি জানি মুভির ঘটনা, Rob Hall মারা যাবে, Beck Weathers অলৌকিক ভাবে বেঁচে যাওয়া ইত্যাদি...... সো আমার কাছে ইমোশন কম লাগছিল। আর Jason Clarke এর শেষ কয়েকটা মুভি তে মোটেই ভালো অভিনয় করেনি বলে আমার মনে হইছে। যেমন Terminator Genisys... বরং Child 44 কয়েক মিনিটের অভিনয় ভালো ছিল। তবে তাকে আমার এখানে ভালো লেগেছে।

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৩৯

অন্ধবিন্দু বলেছেন:
নাহ্ ... রিভিউ পড়েই স্বাদ মিটিয়ে দিলুম। এভারেস্ট টিভিতে প্রিমিয়ার হোক তখন দেখার ইচ্ছে থাকলো। :)

৩৭| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৮

এহসান সাবির বলেছেন: ধুর!! আসল কথা লিখতেই ভুলে গেছি। আমি সারা বছর ধরে অপেক্ষা করেছি কয়েকটা মুভির জন্য, হতাশ হয়েছি আবার ভালো লেগেছে, তবে শত ভাগ অপেক্ষার প্রতিদান দিয়েছে The Man from U.N.C.L.E. ব্ক্স অফিস হিট না হলেও আমার কাছে সুপার হিট। এমনিতেই Guy Ritchie ভক্তদের তালিকায় থাকা একজন আমি সো তো সেই Sherlock Holmes: A Game of Shadows ২০১১ পর থেকে চার বচর পর তার কাছে থেকে মুভি পেলাম। হতাশ করেনি আমাকে।
আপনার দেখবার তালিকায় রাখতে পারেন। মাস্ট সি মুভি।

শুভ কামনা।

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৪৫

অন্ধবিন্দু বলেছেন:
এহসান সাবীর
তালিকায় রাখলাম। সময় করে দেখবো। আমি আছি “ইন দ্যা হার্ট অব সী” র অপেক্ষায়। অনেক ধন্যবাদ আপনাকে সঙ্গ দেবার জন্য। শুভ কামনা রইলো।

৩৮| ০৫ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৬

কান্ডারি অথর্ব বলেছেন:


চমৎকার রিভিউ ভাই।

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৪৬

অন্ধবিন্দু বলেছেন:
জনাব কান্ডারি,
আপনার চমৎকার করে পড়েন বলেই যা হয় আর-কি। আমার লেখালেখি অতি সাধারণ। সাথে থাকার জন্য ধন্যবাদ রইলো। অনেক অনেক ভালো থাকুন।

৩৯| ০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:১৫

রক্তিম দিগন্ত বলেছেন: Interstellar দেখার পর আর আউটার স্পেসের কোন মুভিই আমার ভাল লাগেনি। মার্শিয়ানটাও কেন যেন উপভোগ করে দেখতে পারিনি। তবে, আপনার রিভিউ পড়ে মনে হচ্ছে - আমি মুভিটা দেখিই নি। আপনি অসম্ভব সুন্দর করে রিভিউটি তৈরি করেছেন।

০৯ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:১৯

অন্ধবিন্দু বলেছেন:
রক্তিম দিগন্ত,
আমি ব্লগটিতে খুব কমই লিখি/লিখছি। তবে যা লিখি পাঠকদের বোকা মনে করে লিখি নে। আপনারা আন্তর্জালে দশ-দিগন্ত চড়ে বেড়ান। নানা তথ্য-বিশ্লেষণ নিজেদেরকে ত্তয়াকিবহাল রাখেন। আমার সামান্য লিখা যে তাতে নতুন কিছু দিতে পেরেছে, জেনে আনন্দিত হলেম অনেক।

ধন্যবাদ ও অনেক অনেক শুভ কামনা রইলো।
ভালো থাকবেন।

৪০| ২২ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৪২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: বিস্তারিত রিভিউ। শেয়ারের জন্য ধন্যবাদ।

২২ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৫০

অন্ধবিন্দু বলেছেন:
আপনাকেও ধন্যবাদ, রেজওয়ানা আলী তনিমা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.