নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ সংবিধানের অনুচ্ছেদ ৩৯ (১) ও ৩৯ (২)(ক) এবং মানবাধিকার সনদ(UDHR) এর অনুচ্ছেদ-১৯ ও অনুচ্ছেদ-২৭ বিশেষভাবে উল্লেখপূর্বক; “অন্ধবিন্দু”- ব্লগ পাতাটির লেখককর্তৃক গৃহীত ও ব্যবহৃত একটি ছদ্মনাম মাত্র।

অন্ধবিন্দু

.

অন্ধবিন্দু › বিস্তারিত পোস্টঃ

খোঁয়াড়ির ঘেউ ঘেউ

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:২৮




প্রমত্ত তমসায় আমার সলজ্জ আক্ষেপ। তুচ্ছ খেয়ালে নিরুচ্চারিত কিছু দুরন্ত ইচ্ছুক। দ্বিগুণ বেগে উদ্ধত হয় আগামী অন্বেষার রাগিণী। আর অভাবের সরোদিয়া বাজায়, অন্নবস্ত্রের সিল্করুট।

দৃঢ় ধারণায় মোড়ানো কচি অসভ্যতার সন্ধি, পেটের পাপ না নিস্পাপ শিশুকে জন্ম দেয়া যোনি; সৌরধুলার অনিবার্য আশ্লেষ তারা বুঝে নি। তাই নেতির দর্শনে প্রতিজ্ঞ প্রীতি, কৌটোবন্দি দরোজায় পুষে রাখেন, একঝাঁক ফাঁকি। আঁকেন প্রচ্ছদ উঠে নিভৃতচারী—মগডালে লুকিয়েছেন কতো স্বপ্নের ত্রেতা-ঘুড়ি।

বৌদ্ধিক রণনে থাকে যা, পাথরের ভাষা। ভেঙে, ভেঙে, ভাবগুলো চুমে দেয় আধা। এবং! আমি ও তিনিকে খুঁড়ে সুদিনের বেকুব। বলাই যায় না-হয়তো, আছে ওরও ইস্পাতের রুমাল পকেটে সমা মিত্রের চিবুক।

অন্যচেহারা কী ঝাপসা মানুষের শ্বাসে, আলাদিন প্রদীপটা ঘষে ঘষে বাঁচে। সস্তাচালাকি মোদের হুবুহ একই, জং ধরা আঁকশিতে পিছু নেয় জীনি। তেমনি ছাই চেখে নিরাপদ হ’তে বাঈজির খোয়াব, ফিনকি দিয়ে উল্টে গিয়ে থামে মাতালের ভ্রান্তি রেকাব। কিন্তু যে দুঃখ সাহস করে মেলতে নেই কভু, তারই দেবগৃহে কেনো—উড়ো বাতাসেরা হানে উচ্চকল্পের সামেস্থেটিক পাখোয়াজ!!

অনতিদূরে মথুরার সাইনবোর্ড কহে, কাকাবাবু সেলাম, বলেন কি আছে ব্যারাম। উচিত মূল্য দেবো এবার।

ধ্যত্, কে শুনে ওদের কথা হায়। ইন্দ্রিয় পিপাসায় মন্থনের পথে পথে অজস্র পদছাপ। ভিড়ের ধাক্কা ঠেলে, পায়েলের মত বাজে টুকিটাকি সংসারের আতেঁলীয় হাঁকডাক, ভাত-তরকারি, অসংখ্য অবিরাম, কপালের ঘাম। গরিবের বউর নোংরা আঁচলই জানে ওসবের ন্যায্য দাম।

বাতিল ঠিকানায় খুইয়ে জোড়া তরবারি, আমার ঠিকানায় লিখছি আলেখ্য, গৌণ জীবনের রহস্য খেয়ে খোঁয়াড়ির ঘেউ ঘেউ যত। এ-তে সৎ জিহ্বারও কোলবদল হয়েছে বকতে; স্বরচিত নিরক্ষরতার অতিবর্ধিত রেণু-চিৎকার। যদিও, ঘাটে দুই-আনা বাকি রেখে ফিরতে দেখেছি সব শোধনের লেকচার। টাঙানো মৃৎকুম্ভের মোহ ও প্রত্নতাত্ত্বিক ব্যয়-অধ্যাস, অনায়াসে শূন্যের পাশে বসে করুক বিচার! লুকবো না। লুকানোর নেই, কোথায়ই-বা লুকোই বলো ঊণমানুষের কাঞ্চন। জড়িয়ে কাচের কায়ায়, সে-তো দস্যুর পাথুরে বন। আর তিলোত্তমা শহরের আনাচে-কানাচে কতো, শততিপ্পান্নটি ধারা খেয়ে ঘুম যাবে আজও মিত্রচন্দ্রের দোকান।

সেসব কী লুকনো গিয়েছে কখনো! আমি লিখে রাখলাম।







০৩ মাঘ ১৪২৩
অন্ধবিন্দু | সামহোয়‍্যার ইন...ব্লগ
© চিত্রকর: রোন থ্রুপ

মন্তব্য ১৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:২৯

অন্ধবিন্দু বলেছেন: ক’টা কথা লিখিয়া গেলাম মাত্র। লুপ্ত ভাষায় শাব্দিক নৈরাজ্যে ছিটিয়ে, গুপ্ত ভাবনার কোনও কাব্যজ ধোঁয়া উড়াইয়ে, কাহারো ব্যস্ত মস্তকের উপর দিয়া সাঁইই করে ছুটে যাইবার ফন্দি-ফিকির আমার নাই-গো। ভালমন্দ নষ্ট-দ্বন্দ্ব, আপনাদের মত করিয়া যে যা বুঝিয়া লইবেন। আত্মবিখণ্ডী বোধসমূহের দায় বহনে ঐতিহাসিকভাবেই আমরা অপারগ ও অক্ষম। কালচে গোলাপের শুভেচ্ছা সহ সুন্দর শাশ্বত ভালবাসা রহিলো। সকলের মঙ্গল হোক।

২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৫৬

জেন রসি বলেছেন: লুপ্ত ভাষার শাব্দিক নৈরাজ্য! পড়ার পর ঠিক এমন কিছুই মাথায় ঘুরছিল। উপমাটা আপনি নিজেই দিয়ে দিলেন। তবে আসলেই কি নৈরাজ্য? ডিকোড করলেই খুব অর্থবহ কিছু হয়ে যাবে!

আমার মত করে বুঝে নিলাম। :)

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৫০

অন্ধবিন্দু বলেছেন:
জনাব, আশকরছি ভাল আছেন। লুপ্ত অর্থাৎ লুপ এর সাথে আচ্ছন্নতার একটা সম্পর্ক রয়েছে। আবার স্কটিশ লুব্ এর শব্দরূপটিতে নজর দিলে আমরা পেঁচ লাগানো বা টুইস্ট অর্থযুক্তি পাই। এখন নৈরাজ্য বলতে বিশৃঙ্খলা বুঝে নিই। তবে বিশৃঙ্খলায় কিন্তু আইনভঙ্গের ডিনামাইট বিষয়বস্তু রয়েছে! আবার আমার লেখায়ও কিন্তু শততিপ্পান্ন টি ধারার কথা উল্লেখ আছে। যাইহোক, মাংসের ভেতরে আরেকটা যে নিপুণ-শান্ত প্রাজ্ঞ একেকটি মানুষ রয়েছে, তারাই পাঠক হোক এ-লেখার।


ভাল থাকবেন কামনা করি। আপনার মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ।

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:১৬

আহমেদ জী এস বলেছেন: অন্ধবিন্দু ,





জীবন নামের অসভ্যতার সন্ধিগুলো বিচ্ছেদ করতে চেয়েছেন । পাথরের ভাষার মতোই কঠিন । ভেঙে ভেঙে পড়ে যে বুঝবো, মগজে তেমন ধারালো হাতুড়ির হদিশ মেলাই ভার ! এমন অক্ষমতার কথা লুকানোর নেই, কোথায়-ই বা লুকোই বলুন !!!!! তাই লিখে রাখলুম ।

কবিতার একটা টানও যেন নিরুচ্চারিত ভাবে এই দুরূহ লেখাটির দরোজার আড়ালে পুষে রাখা আছে ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:০১

অন্ধবিন্দু বলেছেন:
কারার ঐ লৌহকপাট ভেঙ্গে ফেল, কর রে লোপাট!! দুরূহতার আপেক্ষিকতা ভাঙতে হবে। এমন অক্ষমতা দূর করতেই হবে। সময় দিতে হবে বন্ধুগণ। সময় দিতে হবে। প্রতিটি শব্দে প্রতিটি বিরাম চিহ্নে। পাবার আছে, শেখার আছে। গুহাদশা থেকে মুক্তি লাভের উপায় আমাদেরই খুঁজে নিতে হবে।

মানুষের মনই সবচাইতে কঠিন। আড়ালে পুষে রাখা শক্তির চঞ্চল বেগ, নরোম কুঠার হাতে আপনাদের সকল ধারণায় আঘাত করুক। চিন্তাজাগতিক মোড়ে যা কিছু রুগ্ন রূপান্তর। ভাবিয়ে তুলুক প্রতিটি উচ্চারণ।


আমার অন্তরস্থিত ভালবাসা নিন। ভাল থাকুন জনাব।

৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:১৩

সুমন কর বলেছেন: অনেক দিন পর, কেমন আছেন?

লেখা কিন্তু কঠিন। তবে ২ আর ৩ -এর প্রতিউত্তর পড়ে, আরাম পেলুম।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:২৪

অন্ধবিন্দু বলেছেন:

লৌকিক কষ্টের ভার স্বাচ্ছন্দ্য যুক্তিশীলতাকে পাশ কাটিয়ে, বুকের ব্যথা বইবার প্রতিনিধি হতে চাইলো। শৈল্পিক আড়ালে বা ফিগোরেটিভ ল্যাঙ্গুয়েজে তার উপস্থাপন যা করতে পারছি, মোটেই কঠিন নয় এসব। বর্তমানের মজ্জা থেকে এর ভাব স্বীকার করে দেখুন, নিদারুণ সারল্যতাই পাবেন। আমার বিশ্বাস...

জনাব সুমন, আমি ভাল আছি। তীব্র বৈপরীত্যেও তছনছ হয়ে যাই নি। বরং আরও সতেজ ও গীতময় আছি। ভাল লাগলো এইটুকো জানতে চাওয়ায়। অনেক ভাল লাগলো। আশকরছি আপনিও ভাল আছেন।

আপনার মঙ্গল হোক। মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ জানাই।

৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:১৮

খায়রুল আহসান বলেছেন: গরিবের বউর নোংরা আঁচলই জানে ওসবের ন্যায্য দাম। - + +
বরং আরও সতেজ ও গীতময় আছি - তাই থাকুন, তাই থেকে যান সারাটা জীবন।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:২১

অন্ধবিন্দু বলেছেন:
আপনার মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ জানাই, জনাব খায়রুল। শুধু আমি কেন! জগতের অনাচার অবিচার অস্থিরতার বিপরীতে আসুন আমরা সকলেই সতেজ, গীতময়, প্রাণবন্ত থাকি। কৃত্রিমতা বর্জিত অন্তসলিলা স্রোতস্বতীর বিশালতায় নিজেকে উজাড় করে দিই, জীবন হোক অর্থপূর্ণ বন্দনা।

ভাল থাকবেন। সুন্দর থাকবেন।
শুভকামনা...

৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:২৬

মুশি-১৯৯৪ বলেছেন:


ধন্যবাদ আপনার অসাধারন পোস্টের জন্য। তবে শ্রদ্ধার সহিত বলিতে বাধ্য হইতেছি স্যার, আপনাকে অনেকেই রতিগ্রস্ত কবি কিংবা অমঙ্গলবোধের কবি ভাবিয়া তৃপ্তিলাভ করিতে পারে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৩৮

অন্ধবিন্দু বলেছেন:
জনাব মুশি-১৯৯৪,
প্রথমেই দুঃখ প্রকাশ করছি মন্তব্যের উত্তর দিতে বিলম্ব হলো তাই। আপনাকেও ধন্যবাদ জানাই মূল্যবান সময় ও বিনয় করার জন্য। পাঠকের ‘তৃপ্তিলাভ’ কিন্তু অনেক বড় পাওয়া, সে নেতিবাচক অর্থেও হোক না কেন! আর যদি তা ভাবিয়া হয়ে থাকে, তবে তো সার্থকই বটে। কারণ অখ্যাত অজ্ঞাত লেখকদের কথা/লেখা কেউ অতো ভাবতে চান না। রতিগ্রস্ত কবি কিংবা অমঙ্গলবোধের ক’রে ভাবলেও অন্তত দিগদিশা তো পাওয়া গেল একটা যে পাঠক ভাবছেন। বিজ্ঞ পাঠক-আদালত হতে আমি উচ্চকণ্ঠে তা গ্রহণ করে নিতে রাজি আছি। তবে মনে রাখতে হবে- লেখা,সাহিত্য,শিল্পকর্ম কিন্তু সবসময়ই লেখকের/স্রষ্টার যাপিত ব্যক্তিজীবনের প্রতিচ্ছবি নয়; যাতে তিনি স্বার্থান্ধ উন্মাদ হয়ে বকে যাবেন কেবল। এ লেখায় উচ্চারিত প্রাণপুরুষটি লেখকের ভাবনা বা সমাজ পর্যবেক্ষণের কাব্যিক মুদ্রণও হতে পারে। আবার কথায়-কথায় গল্পরসকে বস্তুবিশেষ করে অন্তর্মুখী আলাপ হতে পারে।


ভাল থাকুন আপনি। আপনার মঙ্গল হোক।

৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৫১

মুশি-১৯৯৪ বলেছেন:
দুঃখিত, আমার উপরে করা মন্তব্যটি দেখে আপনি হয়তো আমাকে ভূল ভাবতে পারেন।
আপনার পোষ্ট পড়ে আপনাকে আমার মধ্য আঠারো শতকের বিখ্যাত ফরাসি কবি শার্ল বোদলেয়ার মনে হয়েছে। শার্ল বোদলেয়ারও আপনার মত অবোধ্য ভাষায় লিখতেন ,তাই আমার মতো তখনকার অক্ষম পাঠক ও প্রতিভাহীন সাহিত্যিকরা তাকে রতিগ্রস্ত কবি কিংবা অমঙ্গলবোধের কবি বলিয়া তৃপ্তিলাভ করিত ।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৪৮

অন্ধবিন্দু বলেছেন:
কবি শার্ল বোদলেয়ার!!! ওরে বাবা.................. ভয় পাইয়ে দিলেন। আমার কিন্তু বলতে ইচ্ছে করছে এখন, কই হইল আগরতলা, আর কই চৌকিরতলা। আমি ভাই কলম চালাতে আদৌ পারছি কী, সে নিয়ে সন্দেহ কত। এবং এ থেকেই আপনাদের নিকট ভাষা অবোধ্য ঠেকছে কিনা তাও বসিয়া প্রায়ই ভাবি :-(

চুপিচুপি বলছি, তবে আপনার মনে হওয়া থেকে কিছুটা তৃপ্তি আমিও বাগিয়ে নিলুম মশাই। হাহ হাহ হা।

৮| ০৯ ই মার্চ, ২০১৭ সকাল ১১:০৬

অচিন্ত ব্যানার্জী বলেছেন: ধন্যবাদ আপনার অসাধারন পোস্টের জন্য।

৯| ২৩ শে মে, ২০১৭ রাত ১:০০

সচেতনহ্যাপী বলেছেন: ব্লগে ফিরে আসুন।।

১০| ১০ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১৩

বিজন রয় বলেছেন: ফিরে আসুন, নতুন পোস্ট দিন।

১১| ২০ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৪৫

ভ্রমরের ডানা বলেছেন: ফিরে আসুন!

১২| ২৯ শে এপ্রিল, ২০২০ রাত ২:৫৪

আর্কিওপটেরিক্স বলেছেন: নতুন পোস্ট চাই

১৩| ২৩ শে মার্চ, ২০২১ রাত ৯:১৭

খায়রুল আহসান বলেছেন: আপনার নতুন লেখা পোস্ট পড়তে চাই। অবশ্য একটু আগে আপনার পুরনো পোস্ট "কবি ও বৈজ্ঞানিক" পড়ে একটা মন্তব্য রেখে আসলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.