নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশরাফুল আলম

চির চেনা

i write for myself, its my hobby, want to be a bolgger.

চির চেনা › বিস্তারিত পোস্টঃ

মূল্যায়ন

১৩ ই জুন, ২০১৭ সকাল ৭:২৪

পরীক্ষার প্রশ্নে "একটি গরীব লোকের আত্মকাহিনী" রচনা আসলে এক মেয়ে লিখলো করুন কাহিনী।
নিতান্ত গরীব অসহায় লোকটির ৪ টি মার্সিডিজ বেঞ্জ গাড়ি পুরাতন হয়ে গেছে,টাকার অভাবে নতুন মডেল নিতে পারছে না,বাসার ৪ টা এসি পুরাতন হয়ে গেছে,দুইটা প্রাসাদ টাকার জন্য রং করাতে পারছে না,ছেলে মেয়েদের ম্যাকবুক গুলো ১ বছরের পুরাতন হয়ে গেছে,কাজের মেয়ের জন্য শপিং স্থানীয় মার্কেট থেকেই করতে হয়।নিদারুণ গরীব লোকটি এভাবেই অসহায় জীবন যাপন করছে।
মেয়েটির জীবনের পারিপার্শ্বিকতার উপলব্ধি থেকে তার লিখা রচনাটি তার পৃথিবীর দারিদ্র্যের সংজ্ঞা।পৃথিবীর এক পর্ব থেকে পৃথিবী কল্পনা করলে মানুষে মানুষে অদৃশ্য কিন্তু মারাত্মক ভেদাভেদ ও অসম মানবিকতাহীন এই সম্পর্কই চলমান থাকবে।আলো শুধু নিয়নের না,কেরোসিনের আলোও দেখে আসতে হয়।মানুষ হবার জন্য।
সমাজে এমন শ্রেণীর মানুষের সংখ্যাই বেশী যারা তার গণ্ডীর পৃথিবীকেই পৃথিবী মনে করে।কেউ বাস পছন্দ করে না বলে অন্য কেউ পছন্দ করবে না এটা সে মানতেই পারে না।কেউ এই খাবারটা পছন্দ করে বলে আরেকজন সেটাকেই অধিক পছন্দ করতে হবে এমনটাই তার দাবী থাকে।
এটা আসলে মানুষের শুধু দুর্বলতার দিক না,মানুষের ভান ধরা রোগ।
আবার নিজে খাই না বলে সেটাকে তুচ্ছ করা বা নিজে পছন্দ করি না বলে তাকে তুচ্ছ করা কতটা ভয়ঙ্কর সেটা যার প্রয়োজন তাকে জিজ্ঞাসা করে দেখুন কত দাম তার কাছে সেই ফেলে দেয়া জিনিষের।
আপনি ফেলে দিয়ে অসহায়ের রচনা লিখার সময় ডাস্টবিনে কুকুরের সাথে বসে লাঞ্চ বা ডিনার করছে সত্যিকারের অসহায় ব্যাক্তিটি।
সাধারণ খাবারের গাইয়ের এক্সপায়ারি ডেইট শেষের দিকে হয়ে গেলেই যে নাক সিটকানো ভাব সে জানবে না পচে যাওয়া খাবারের দাম তার চেয়ে বেশী কারণ সেটা জীবন কে বাঁচায় আর সুসজ্জিত আমাদের টা আমাদের মনের রুচির খোঁড়াক যোগায়।
মূল্যায়ন বড় কঠিন জিনিষ,শুধু করতে পারলেই মূল্যায়ন হয়ে যায় না।অ্যাডই অন্ত জেনে যে মূল্যায়ন করতে পারে সেই সঠিক মূল্যায়নকারী।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০১৭ সকাল ১০:০০

মোস্তফা সোহেল বলেছেন: যে যার অবস্থান থেকেই বাইরের পৃথিবীটাকে দেখে তার নিজের মত করে।

২| ১৩ ই জুন, ২০১৭ সকাল ১০:০২

বিদ্রোহী ভৃগু বলেছেন: পচে যাওয়া খাবারের দাম তার চেয়ে বেশী কারণ সেটা জীবন কে বাঁচায় আর সুসজ্জিত আমাদের টা আমাদের মনের রুচির খোঁড়াক যোগায়।
মূল্যায়ন বড় কঠিন জিনিষ,শুধু করতে পারলেই মূল্যায়ন হয়ে যায় ন; আদ্য অন্ত জেনে যে মূল্যায়ন করতে পারে সেই সঠিক মূল্যায়নকারী।

++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.