নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশরাফুল আলম

চির চেনা

i write for myself, its my hobby, want to be a bolgger.

চির চেনা › বিস্তারিত পোস্টঃ

খেলা শুধুমাত্রই খেলা

১৯ শে জুন, ২০১৭ বিকাল ৫:০৩

পাকিস্তান ভারতের খেলা ছিল।ছোট থেকে সাপোর্ট করি বলে পাকিস্তান কে এখনো মাঝে মাঝে সাপোর্ট করি।যদিও গ্রুপ পর্যায়ে আমি পাকিস্তানকে সাপোর্ট করি নাই।তারপরেও ফাইনালে ভারতের বিপক্ষে খেলা বলে ১০০ পার্সেন্ট পাকিস্তানকে সমর্থন দিয়েছি।এটা চিরায়ত ঐতিহ্যের অংশ হিসেবে।ভারত-পাকিস্তান দ্বৈরথের কারণে।
এ নিয়ে হইচই একটু ভালোই লাগে।তবে দিনশেষে আমি বাংলাদেশী।আর তারপর দিনশেষে আমি ভারতের জন্যও দুঃখিত।কারণ দুইদল খেলেছে জয়ের জন্য যা আমরাও খেলি।হারলে যেহেতু কষ্ট লাগে তাই সমব্যাথি হওয়াটাই তো উচিত!তাই না!
কোহলি বাংলাদেশের বিপক্ষে জিহ্বা বের করেছে,এটাকে এতো বড় করে দেখে বিদ্বেষ ছড়ানোর ফলাফল কি?আদৌ কোন লাভ আছে নাকি স্বাভাবিক খেলার অংশ ধরলেই ভালো হয়?আন্দ্রে নেল,শোয়েব আক্তার এদের অঙ্গভঙ্গি তো প্রীতিকর ছিল না,তাই না?এমনকি মোহাম্মদ আশরাফুল এর উদযাপন কিংবা জিম্বাবুয়ের বিরুদ্ধে মুশফিকের অঙ্গভঙ্গি কোনটাই কিন্তু শোভনীয় না।বিরাট এক্সসাইটেড ,এতে কোন সন্দেহ নেই তবে খেলা শেষে সে কিন্তু বেশ বিনয়ী।এটা স্বীকার করতে দোষ নেই।বরং সে খেলা শেষে বাংলাদেশের বা পাকিস্তানের ব্যাপারে যেভাবে ম্যাচুর্ড কথা বলেছে তাতে আমার বেশ ভালো লেগেছে।অবশ্য অনেকের কাছে আমার মতামত ভালো নাও ঠেকতে পারে কিন্তু আপনাকে একটা কথা জিজ্ঞাসা করি,
খেলাকে নিছক ঝগড়ার বস্তুতে না হয় পরিণত করলেনই তাতে কি ফোলানির মত লাশ ঝুলে থাকা বন্ধ হবে?
তাতে কি আগ্রাসী সংস্কৃতির দাবানল থেকে বেঁচে যাবো?হাওড় আর ভাসবে না?সীমান্তে আর মানুষ মারবে না? সুন্দরবনে কয়লা বিদ্যুৎ কেন্দ্র হবে না?
১১ জন খেলে পয়সার জন্য আর আমরা নিজের পকেটের পয়সা খরচ করে সেই খেলা দেখি আনন্দের জন্য।ব্যাস।আমাদের কিন্তু লাভ কিছুই না বরং ঝগড়া করে আরও সময় নষ্ট।
এটা না মুক্তিযুদ্ধ না রাজত্বের যুদ্ধ।তবে কেন ভারত ভারত বা পাকিস্তান পাকিস্তান নিয়ে রাজনীতি !
আইপিএল যখন খেলতে যাই তখন আমাদের এই রাজনীতি কই থাকে?বিপিএলে যখন পাকিস্তান খেলতে আসে তখন এই রাজনীতি কই থাকে?আইপিএল দেখে বিরাট কোহলী কে সমর্থন করছি আর বাকী সময় তার চৌদ্দ গোষ্ঠী উদ্ধার করছি,কেন?
খেলা নিছক খেলা,এর সাথে সার্বভৌমত্বের কোন সম্পর্ক নেই,গণতন্ত্রের সম্পর্ক নেই,নাগরিকের নিরাপত্তার কোনই সম্পর্ক নেই।
অভিনন্দন পাকিস্তানকে,ভারতের প্রতি সমবেদনা।তবে রাজনীতির মাঠে দুইজনকেই দেখার আছে!

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০১৭ বিকাল ৫:১৫

মোস্তফা সোহেল বলেছেন: খেলা শুধু মাত্র খেলা এইটা আমরা বাঙালিরা ভুলে যায়।
খেলা নিয়ে বেশি বাড়াবাড়ি আমার একদম ভাললাগে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.