নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশরাফুল আলম

চির চেনা

i write for myself, its my hobby, want to be a bolgger.

চির চেনা › বিস্তারিত পোস্টঃ

নস্টালজিয়া

২৭ শে জুন, ২০১৭ ভোর ৪:০৬

৮ বছরে ১৭ টি একটানা ঈদ দেশের বাইরে করলাম।দেশের ঈদের আমেজ শুধু স্বপ্নেই দেখি।ঘুম থেকে উঠে দেখি আমার রান্না করার সময় হয়েছে।সেমাই পায়েস কিছু একটা তো করতেই হয়,তাই না?
ঈদের আগের দিনের ঘোষণা,হই হুল্লোড়,ম্যাসেজ দেয়া নেয়ার তোড়জোড়,ঈদের সকালে চারদিকের মসজিদ থেকে ভেসে আসা
"আল্লাহু আকবার,আল্লাহু আকবার লা ইলাহা ইল্লালাহু,আল্লাহু আকবার,আল্লাহু আকবার ওয়ালিল্লাহিল হামদ" আর "ঈদ মোবারকের" মুহর্মুহ ধ্বনির স্বাদ একেকটার চেয়ে একেকটা এত চমৎকার যে ভাষায় বর্ণনা দেয়া সম্ভব না।
নতুন কাপড় বা ঘুরাঘুরি কোনটার প্রতি তেমন আগ্রহ কখনোই ছিল না কিন্তু ঈদের নামাজটা মনে হত সবচেয়ে প্রাণ ভ্রোমরা আর ঈদুল ফিতরের দিনে সকাল বেলা আলো ফুটতে থাকা অবস্থায় একটু খাওয়া ছিল অন্যতম আনন্দের।কোরবানির ঈদে গরুর ডিসেক্টিং টা অনেক কষ্টের হলেও ওটা ছিল আরেক আনন্দের মুহূর্ত।
এক সময় ইত্যাদির জন্য বা ভালো সিনেমার জন্য টান ছিল।২০০৩/০৪ এর পর থেকে টিভির প্রতি আগ্রহ তেমন ছিল না বললেই ছিল(মানে বিনোদনের প্রতি)। কিন্তু টান কমতো না পরিবেশ দেখার প্রতি।
এতদিনে অনেক কিছুই ভুলে গেছি,অনেককেই ভুলে গেছি,মা বাবা ভাই বোন এখনো কাঁদে কি না সেটা জানা হয়নি।আমার ঘর আর আমার বাসস্থান আমাকে মনে করে কাঁদে কি না তাও জানি না।সেই আমার কল্পনার ইদ কি আছে?তা না জানলেও ঈদ যে ফেইসবুকে টেক্সটিং আর পোস্টিং হয়ে গেছে তা বেশ বুঝতে পারছি।
দোকানে এখন অরগানিক সব কিছু বিক্রি করে।নর্মাল এর চেয়ে অনেক দাম বেশী।কিছু লোক নেয় অরগানিক কিন্তু বেশীর ভাগ লোকই নর্মাল জিনিষপত্র নেয়,দাম কম বলে পরিমাণে বেশী বলে।অথচ ক্যামিক্যাল মিশানো এই নর্মাল যে এবনর্মাল তা ভুলে না গেলেও ভুলে থাকার চেষ্টা করি।এটাও অনেকটা ঈদের মত হয়ে গেছে।মাঠে ময়দানে ছুটে চলা আর সেই চিল্লাচিল্লির যে স্বাদ তা ন্যাচারাল আর কার্যকরী যা আজকে অরগানিক নামে পরিচিত সেই স্বাদ খুব কম পাই আমরা।নর্মাল টেক্সটিং আর পোস্টিং এ আমাদের সব ঢেলে দিয়ে দিন শেষে খুঁজি কি পেলাম আর কি পাই নি !
স্মৃতির ঈদে আগামী দিনে কি গল্প হবে সেটাই এক বড় বিস্ময় হয়ে যাবে।
এক বড় ভাই গল্প করছিল যে আশেপাশের ৪ গ্রামে ঈদের দিন বেড়াতেন।এ যে শুধু কাল্পনিক ধরনের গল্পই হয়ে যাচ্ছে তার উদাহরণ উনি গতকাল দিনের তিন চতুর্থাংশ আমার বাসাতেই কাটিয়ে দিয়েছেন।কিন্তু পেয়েছেন পানসে এক বিকট টেস্ট।
সবকিছুর মধ্যেই বাংলাদেশ খুঁজি,চিন্তা চেতনায়,ধ্যানে জ্ঞানে এমন দেশের কথা ভেবেই প্রতিদিন যেন গেয়ে উঠি " এমন দেশটি কোথাও খুঁজে পাবে না তো তুমি -- "
কিন্তু সম্ভিত ফিরে পেলে ফেলে আসা দেশ আর বর্তমানের দেশের পার্থক্য যখন আকাশ আর পাতাল দেখি তখন মনে হয় আবার কি ফিরে যেতে পারবো হারানো সেই আমার দেশীয় ঈদে নাকি ইদ হয়ে হারিয়ে যাবে সকল ভালোবাসার প্রাকৃতিক অরগানিক পরিবেশ?

"দেশটা আমার রক্তে কেনা
দেশটা আমার মায়ের দেনা
দেশটা আমার দুঃখী বোনের হাসি
বাংলাদেশকে আমি ভালোবাসি"

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৭ সকাল ১১:৩৪

বিজন রয় বলেছেন: তা দেশে কবে আসবেন।

ঈদ মোবারক।

২৯ শে জুন, ২০১৭ রাত ৩:৫৩

চির চেনা বলেছেন: ঈদ মোবারক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.