নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশরাফুল আলম

চির চেনা

i write for myself, its my hobby, want to be a bolgger.

চির চেনা › বিস্তারিত পোস্টঃ

পাপ গোপন রাখা উচিত।

১২ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:৫৫

জনপ্রিয় ব্যান্ড শিল্পী জেমস এর "পাপী" গানটি কয়জন শুনেছে জানি না।
তবে চমৎকার অর্থবহ এবং ১০০ ভাগ সত্য এই গানটির প্রথম লাইনগুলো
"নিষ্পাপ আমি,কি করে বলিস?
কি করে বলিস,কোন অন্যায় আমি করি নাই?
নিষ্পাপ আমি,চোখে চোখ রেখে বল
বুকে হাত দিয়ে বল,কোন অন্যায় করি নাই,
ওঁ ভাই
ওই একজন,যার উপরে কোন উপাস্য নাই,
সেই জানে সব,তার ইশারায় সব চলছে।
আমায় একটা মানুষ দেখা যে পাপ করে নাই ?
আমায় একটা মানুষ দেখা যে পাপী না! "
কোন সন্দেহ ছাড়া গানের লাইন গুলো মানুষের জন্য ধ্রুব সত্য।
"To men is err" - মানুষ মাত্র ভুল আর ভুল মানেই পাপের একটা অংশ।সৃষ্টিকর্তার পাঠানো বিশেষ দূত যারা নবী রাসুল বলে পরিচিত তারা সরাসরি সৃষ্টিকর্তার পক্ষ থেকে পরিচালিত হয়েছে বিধায় উনারা পাপের ঊর্ধ্বে।এছাড়া স্বাধীন সকল মানুষকে নিদৃস্ট সময় পর্যন্ত স্রস্টা মানুষের আপন সত্ত্বার উপর ছেড়ে দেয়ায় মানুষ পাপ করবেই এবং সেই অর্থে প্রত্যেকেই কোন না কোন ভাবে জীবনে পাপ করেছেই।
পাপ অবশ্যই পাপের ধরন ভেদে নিকৃষ্ট থেকে নিকৃষ্টতর হয়ে থাকে।
এক সময় মানুষ পাপ করে পাপকে ঢাকতে চেষ্টা করতো,পাপ থেকে মুক্তি পেতে নিভৃতে নাজাতের প্রার্থনা করতো।
দিন যত আধুনিকতার নামে এগিয়ে যাচ্ছে মানুষ পাপ করে এসে তা গর্ব ভরে প্রকাশ করছে।বিষয়টি এমন হয়ে দাঁড়িয়েছে যে,চিচিং ফাঁক এর মন্ত্র দিয়েই মনে হয় মানুষের জীবনকে পশুর মত বানিয়ে দেয়া হয়েছে।পশু যেমন ১০০ ভাগ উন্মুক্ত মানুষও এখন সেই পথেই হাঁটছে।
এতে লজ্জা শরম তো কমে যাচ্ছেই,সেই সাথে আরও মানুষকে পাপী করতে উদ্ধুদ্ধ করছে এই ধরনের কর্মকাণ্ড।
আমরা কেউই পাপের ঊর্ধ্বে না,নিজদের দুর্বলতার সুযোগে আমরা অনেক জঘন্য পাপ করে ফেলেছি।তার ফয়সালা শুধুমাত্র আল্লাহ্‌র হাতে ছেড়ে দেয়া উচিত।
ইদানীং অনেক মানুষকে দেখেছি যারা প্রতিটা জঘন্য কাজ করে এসে তা খুঁটিয়ে খুঁটিয়ে বর্ণনা করে।নিজেদের লজ্জা তো নেইই বরং আরও মানুষকে নির্লজ্জ করতে উৎসাহিত করে এই পাপ।
এ তো গেলো এক বিষয়।অন্য বিষয় হল একজন মুসলমান হিসেবে এই পাপ যত জায়গায় বর্ণনা হচ্ছে তত জায়গা যে হাশরের ময়দানে তার বিপরীতে সাক্ষী হিসেবে দাড়িয়ে যাচ্ছে তার বিন্দুমাত্র হুশ যদি তার থাকতো তবে হয়তো পাপ করেও মুক্তির রাস্তা খোলা থাকতো।
প্রিয় নবী (সা) বলেছেন,
“আমার সমগ্র উম্মাহ্‌ নিরাপদ, কেবল তারা ব্যতীত যারা কিনা তাদের পাপ নিয়ে দম্ভ করে বেড়ায়। তাদের কেউ যখন কোন কুকর্ম করে রাতে ঘুমাতে যায় এবং আল্লাহ্ তার পাপ গোপন রাখেন, সকালে ঘুম থেকে উঠার পর সে বলতে থাকে, “এই শোন, আমি না কাল রাতে এই এই (কুকর্ম) করেছি”। সে যখন ঘুমাতে যাই, আল্লাহ্ তার পাপ গোপন রাখেন, আর সকালে ঘুম থেকে উঠেই আল্লাহ্ যা গোপন রেখেছিলেন তা সে লোকজনের কাছে প্রকাশ করে বেড়ায়”।
[সহীহ আল বুখারী]
আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা) থেকে বর্ণিত, “একজন লোক রাসূল (সা) এর নিকট আসেলেন এবং বললেন:
“হে আল্লাহ্‌র রাসূল! আমি মদিনার থেকে দূরবর্তী এক স্থানে এক মহিলার সঙ্গে ব্যভিচারে লিপ্ত হয়েছি। সুতরাং, আমাকে আমার প্রাপ্য শাস্তি দেন’। উমর ইবনুল খাত্তাব (রা) তখন বললেন: ‘আল্লাহ্ তো তোমার পাপ গোপন রেখেছিল, তবে কেন তুমি তা গোপন রাখলেনা?’” [সহীহ্‌ মুসলিম]
উমার(রাঃ) এর শাসনামলে এক বাবা তার মেয়ের ব্যাপারে বলতে গিয়ে বলল,আমার মেয়ে জেনায় লিপ্ত হয়েছিল,পরে সে অনুতপ্ত হয়ে আবার ইমানদার হয়ে যায় এবং এখন তার বিয়ে দিতে চাই।একজন উপযুক্ত পাত্র পেয়েছি।আমরা কি মেয়ের পূর্বের ওই সব ঘটনা ছেলেকে জানাবো?আপনার পরামর্শ চাইতে এসেছি।
উমার (রাঃ) ধমক দিয়ে বললেন,যে পাপ আল্লাহ্‌ গোপন রেখেছেন আপনি কেন সেই পাপ প্রকাশ করবেন।
লোকটি খুশী হয়ে সেখান থেকে চলে গেলো।
বারবার পাপের কথা বলতে থাকলে মানুষের অন্তর থেকে পাপের ভয় দূর হয়ে যায়। তখন পাপকে আর পাপ বলে মনেই হয়না। যে পাপের কথা বলে বেড়াতে লজ্জাবোধ করেনা, একই পাপে লিপ্ত হওয়া তার জন্য অসম্ভব কিছু নয়। আর এভাবেই সমাজে পাপ ছড়িয়ে পড়তে থাকে!
যারাই আমরা নিজেদের অন্যায়গুলো বন্ধু ভেবে বা আড্ডার ছলে অন্যদের প্রকাশ করছি কিংবা গর্বভরে আনন্দ নেয়ার জন্য প্রকাশ করছি তারা যে পাপকে নিজের জন্য "শাস্তি অবশ্যই পাওনা" হিসেবে বানিয়ে ফেলছি তারা নিজদেরকে সংযত করা উচিত এবং নিজের পাপকে সম্পূর্ণ নিজের কাছে রেখে গোপন রাখা উচিত।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০১৭ সকাল ৮:৫৬

মো: নিজাম গাজী বলেছেন: পাপ গোপন করাও এক ধরনের পাপ। তবে অন্যরা যেনো পাপ দেখে উৎসাজিত না হয় সেক্ষেত্রে পাপ গোপন রাখা যেতে পারে। ধন্যবাদ লেখক। শুভকামনা।

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:১৫

চির চেনা বলেছেন: পাপ গোপন করা একধরনের পাপ ? তাহলে সম্ভবত ব্যাপারটি ক্লিয়ার করতে পারিনি ভাই।সামস্তিক অর্থে যে পাপকে প্রকাশ্যে আনা কল্যাণকর তা গোপন করা পাপ।কিন্তু ব্যাক্তির নিজের ব্যাক্তিগত পাপগুলো ব্যাক্তি যতসম্ভব গোপন রাখবে এটাই বিধান।

২| ৩০ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৫৩

চাঁদগাজী বলেছেন:


যে মানুষ পাপ করে, সে বুঝতে পারে, সে নিজের থেকেই ভুগতে থাকে; অমানুষ নিজের পাপ নিজে টের পায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.